Bartaman Patrika
বিদেশ
 

কর্তারপুর করিডরকে অস্ত্র করেই অর্থনীতি
ও ভাবমূর্তি পুনরুদ্ধারে উদ্যোগী পাকিস্তান
উদ্বোধনের দিনেও পুণ্যার্থীদের গুনতে হবে মাশুল: সূত্র

ইসলামাবাদ, ৮ নভেম্বর (পিটিআই): কর্তারপুর করিডরকে হাতিয়ার করে এক ঢিলে দু’টি পাখি মারার পরিকল্পনা করেছে পাকিস্তান। দেশের অর্থনীতি ও ভাবমূর্তি— দুইয়েরই পুরনরুদ্ধারে এই করিডর ইসলামাবাদকে বিশেষ ভাবে সাহায্য করবে। একদিকে, যাতায়াত বাবদ প্রতিটি পুণ্যার্থীর কাছ থেকে নেওয়া মাশুল (২০ মার্কিন ডলার) দিয়ে পাকিস্তানের ভেঙে পড়া অর্থনীতির পুনরুজ্জীবন হবে। অন্যদিকে নরমপন্থী ভাবমূর্তির ‘মুখোশ’ ধরে রাখতে এই করিডরকেই বিশ্বের সামনে তুলে ধরে যাবে।
ক্ষমতায় এসেই পাক প্রধানমন্ত্রী ইমরান খান দেশের পর্যটন শিল্পকে ঢেলে সাজাতে উদ্যোগী হয়েছিলেন। চলতি বছরের এপ্রিলে ইসলামাবাদে আয়োজিত সরকারি পর্যটন সম্মেলনেও এই ক্ষেত্রে নিজের পরিকল্পনার কথা জানিয়েছিলেন ইমরান। এর মধ্যে ধর্মীয় পর্যটনের প্রসারে, বিশেষ করে শিখ, হিন্দু এবং বৌদ্ধ তীর্থস্থানগুলির সংস্কারে বাড়তি জোর দেন তিনি। এরপর গতবছর নভেম্বর ঐতিহাসিক পদক্ষেপ নিয়ে কর্তারপুর করিডরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন পাক প্রধানমন্ত্রী। রেকর্ড সময়ের মধ্যে কাজ শেষ করে গুরু নানকের ৫৫০তম জন্মদিনের আগেই তা খুলে দিতে তৈরি ইসলামাবাদ।
পাকিস্তানের অর্থনীতিকে চাঙ্গা করতে কর্তারপুর করিডর প্রত্যক্ষ এবং পরোক্ষ দুই ভাবেই সাহায্য করতে পারে। যেমন, দিনপ্রতি ৫ হাজার পুণ্যার্থীর কাছ থেকে আদায় করা ২০ মার্কিন ডলার দিয়ে বছরে ২৫৮ কোটি টাকা (পাকিস্তানি টাকায় ৫৭১ কোটি) আয় হবে ইসলামাবাদের। যা দেশীয় অর্থনীতির বৃদ্ধির পক্ষে অবশ্যই মঙ্গলজনক। ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিলের রিপোর্ট অনুযায়ী, ২০১৯ সালে শুধুমাত্র পর্যটন ক্ষেত্র থেকেই প্রায় ২ হাজার ১০ কোটি মার্কিন ডলার যুক্ত হয়েছে পাক অর্থনীতিতে। তাই স্বাভাবিক ভাবেই কর্তারপুরের মতো এত বড় একটি ধর্মীয় পীঠস্থানকে কেন্দ্র করে পর্যটনের প্রসার ঘটাতে মরিয়া হয়ে উঠেছে ইসলামাবাদ।
কাল, শনিবার ভারতীয় পুণ্যার্থীদের জন্য আনুষ্ঠানিকভাবে খুলে যাবে কর্তারপুর করিডরের দরজা। সকালে পাঞ্জাবের গুরুদাসপুরের ডেরা বাবা নানকে করিডরের জন্য নবনির্মিত চেকপোস্টের উদ্বোধন করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগে সুলতানপুর লোধিতে অবস্থিত বের সাহিব গুরুদ্বারে প্রার্থনা করার কথা রয়েছে তাঁর। পরে ডেরা বাবা নানকে আয়োজিত একটি বর্ণাঢ্য অনুষ্ঠানে অংশ নেবেন তিনি। এদিকে, এর আগে পাক প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছিলেন, উদ্বোধনের দিন পুণ্যার্থীদের কাছ থেকে কোনও মাশুল নেওয়া হবে না। যদিও শুক্রবার সূত্র মারফত খবর মিলেছে, সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে নিয়েছে পাকিস্তান। ভারতের তরফে আগাগোড়াই এই মাশুল না নেওয়ার আর্জি জানানো হলেও পাকিস্তান তাতে আমল দেয়নি। এদিকে, দিল্লিবাসীর জন্য কর্তারপুর যাত্রা বিনামূল্যে করার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি জানান, দিল্লি সরকারের ‘মুখ্যমন্ত্রী তীর্থযাত্রা যোজনা’ প্রকল্পের অধীনে তীর্থযাত্রীদের সমস্ত খরচ রাজ্য সরকারই বহন করবে।

09th  November, 2019
শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হচ্ছেন গোতাবায়া
রাজাপাকসে, অভিনন্দন জানালেন মোদি

কলম্বো ও নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলেন গোতাবায়া রাজাপাকসে। তিনি বিপুল ভোটের ব্যবধানে প্রতিদ্বন্দ্বী ইউনাইটেড ন্যাশনাল পার্টির প্রার্থী সাজিথ প্রেমাদাসাকে পরাজিত করেন। সোমবার শপথ নিতে চলেছেন রাজাপাকসে। এদিকে রাজাপাকসে জেতার পর তাঁকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 
বিশদ

নেপাল বিমানবন্দরে আটক এক ভারতীয় 

কাঠমাণ্ডু, ১৭ নভেম্বর (পিটিআই): বিপুল অঙ্কের বিদেশি মুদ্রা নিয়ে নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে গ্রেপ্তার হলেন এক ভারতীয়। জানা গিয়েছে, ৩৫ বছর বয়সি ওই ব্যক্তির নাম সত্যনারায়ণ রামাচার্য।
বিশদ

গ্যাস পাইপে বিস্ফোরণ, বাংলাদেশে মৃত ৭ 

ঢাকা, ১৭ নভেম্বর (পিটিআই): গ্যাস পাইপে বিস্ফোরণের জেরে মৃত্যু হল সাতজনের। জখম হয়েছেন আরও আটজন। রবিবার বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি বাড়িতে এই দুর্ঘটনাটি ঘটে।
বিশদ

ব্রিটেনে ক্ষমতায় ফিরলে অভিবাসন হ্ব্রাসের পথে হাঁটবে কনজারভেটিভ পার্টি, দাবি প্রীতি প্যাটেলের

 রূপাঞ্জনা দত্ত, ১৬ নভেম্বর: ব্রিটেনের আসন্ন নির্বাচনে বড় ইস্যু হয়ে উঠেছে অভিবাসন। নির্বাচনে জিতে ক্ষমতায় ফিরলে অভিবাসন হ্ব্রাসের পথে হাঁটবে কনজারভেটিভ পার্টি। শনিবার একথা জানিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটেনের হোম সেক্রেটারি প্রীতি প্যাটেল।
বিশদ

17th  November, 2019
বিশ্বের কনিষ্ঠতম হিসেবে ন’বছর
বয়সে স্নাতক হতে চলেছে লরেন্ট

 ব্রাসেলস, ১৬ নভেম্বর: বিস্ময় বালক লরেন্ট সাইমন্সে মজেছে গোটা দুনিয়া। কনিষ্ঠতম স্নাতকের তকমা পেতে চলেছে ন’বছরের লরেন্ট। ডিসেম্বরে ইন্দোভেন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক পাঠ সম্পূর্ণ করতে চলেছে সে। বিস্ময় বালকের আইকিউ এখন ১৪৫।
বিশদ

17th  November, 2019
চোখে আঙুল দিয়ে কুপোকাৎ করে
কুমিরের হাত থেকে বাঁচলেন প্রৌঢ়

ক্যানবেরা, ১৬ নভেম্বর: এভাবেও ফিরে আসা যায়! সাক্ষাৎ মৃত্যুরূপী কুমিরের হাত থেকে বেঁচে ফিরে এমনটা বলতেই পারেন অস্ট্রেলিয়ার বাসিন্দা ক্রেগ ডিকম্যান। গত রবিবার মাছ ধরার উদ্দেশে তিনি পাড়ি দিয়েছিলেন উত্তর অস্ট্রেলিয়ার কুমির অধ্যুষিত এক দ্বীপে।
বিশদ

17th  November, 2019
নানা অপ্রীতিকর ঘটনার মধ্যেই নয়া
প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিল শ্রীলঙ্কা
রাজাপাকসেকে নিয়ে চিন্তিত ভারত

 কলম্বো, ১৬ নভেম্বর: অপ্রীতিকর নানা ঘটনার মধ্যেই শনিবার সম্পন্ন হল শ্রীলঙ্কার ভোট। আর এই ভোটে শ্রীলঙ্কার দিকে বিশেষ নজর ছিল ভারতের। ভারতের মূল চিন্তা মহিন্দা রাজাপাকসে। যদি তাঁর দল পুনরায় ক্ষমতায় ফেরে, তাহলে তা ভারতের জন্য খুব ভালো হবে না, এমনটাই অভিমত বিশেষজ্ঞদের।
বিশদ

17th  November, 2019
ব্রিটেনের সাধারণ নির্বাচনে প্রার্থী হলেন
বাঙালি সঞ্জয় সেন, সমর্থন বরিস জনসনের

 রূপাঞ্জনা দত্ত, ১৫ নভেম্বর: ব্রিটেনে সাধারণ নির্বাচনের একমাসও বাকি নেই। প্রচার তুঙ্গে। এরমধ্যেই নয়া চমক দিল ওয়েলস কনজারভেটিভ পার্টি। আসন্ন নির্বাচনে অ্যালিন ও ডিসাইড আসনে প্রার্থী হিসেবে এক বাঙালি বংশোদ্ভূত সঞ্জয় সেনের নাম ঘোষণা করল তারা।
বিশদ

16th  November, 2019
ফিলিপিন্সে ১৪ ফুটের কুমিরের মুখ
থেকে বোনকে বাঁচাল কিশোর

পালাওয়ান, ১৫ নভেম্বর: বিশালাকার এক কুমিরের মুখ থেকে নিজের বোনকে বাঁচাল ১৫ বছরের কিশোর। ফিলিপিন্সের পালাওয়ানে এই ঘটনা ঘটেছে। জানা গিয়েছে, ১২ বছরের হাইলা লিসা জোস হাবি তার দাদা হাসিমের সঙ্গে একটি খাঁড়ি পেরোচ্ছিল। বিশদ

16th  November, 2019
সন্ত্রাসে আর্থিক মদত: লস্করের সঙ্গে দুই মার্কিন মুসলিম গোষ্ঠীর যোগাযোগ নিয়ে তদন্ত চান তিন রাজনীতিবিদ

 ওয়াশিংটন, ১৫ নভেম্বর (পিটিআই): সন্ত্রাসে আর্থিক মদত নিয়ে লস্কর-ই-তোইবা এবং হিজবুল মুজাহিদিনের সঙ্গে মার্কিন দুই মুসলিম সংগঠনের যোগাযোগ থাকতে পারে। এমনই দাবি তুলে তিন মার্কিন সংসদ সদস্য প্রশাসনের কাছে তদন্তের আর্জি জানিয়েছেন। বিশদ

16th  November, 2019
ভারত-মার্কিন অমীমাংসিত বাণিজ্যিক বিষয়ের সমাধান, দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা

 ওয়াশিংটন, ১৫ নভেম্বর (পিটিআই): ভারত এবং আমেরিকার বাণিজ্যিক ক্ষেত্রে বেশ কয়েকটি বিষয় অমীমাংসিত ছিল। কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের আমেরিকা সফরকালে সেইসব অমীমাংসিত বিষয়ের সমাধান হয়েছে বলে খবর।
বিশদ

16th  November, 2019
মাদক দুর্নীতির জেরে পার্লামেন্ট থেকে ইস্তফা ভারতীয় বংশোদ্ভূত লেবার পার্টি এমপি ভাজের, লড়বেন না নির্বাচনেও

 রূপাঞ্জনা দত্ত, ১৪ নভেম্বর: মাদক দুর্নীতির জের। আর তার ফলেই পার্লামেন্ট থেকে পদত্যাগের কথা ঘোষণা করলেন দীর্ঘদিনের ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ এমপি তথা লেবার পার্টির নেতা কিথ ভাজ। আগামী ১২ ডিসেম্বের ব্রিটেনে সাধারণ নির্বাচন। তার আগে ভোটে না লড়ার কথা জানিয়ে এমপি পদ থেকে ইস্তফার কথা ঘোষণা করেছেন তিনি। বিশদ

15th  November, 2019
রাশিয়ার বিজয় দিবসে মোদিকে আমন্ত্রণ পুতিনের
ব্রিকস সম্মেলনের ফাঁকে রাশিয়া ও চীনের প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক প্রধানমন্ত্রীর

 ব্রাসিলিয়া, ১৪ নভেম্বর (পিটিআই): ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়াতে শুরু হয়েছে একাদশতম ব্রিকস সম্মেলন। এই সম্মেলনে যোগ দিয়ে দিয়েছেন ভারত, চীন, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানরা। দু’দিনের এই সম্মেলনে যোগ দিতে বুধবার সকালেই ব্রাজিল পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  ব্রিকস সম্মেলনের ফাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের বৈঠক করেন মোদি। দ্বিপাক্ষিক আলোচনা হয় ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারোর সঙ্গেও।
বিশদ

15th  November, 2019
কাশ্মীরিদের জঙ্গি প্রশিক্ষণের কথা স্বীকার,
লাদেন-হাক্কানিদের বীর বললেন মোশারফ

সাক্ষাৎকারের ভিডিও ভাইরাল

 ইসলামাবাদ, ১৪ নভেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে লড়াই করতে কাশ্মীরি ‘মুজাহিদিন’-দের ব্যবহার করত পাকিস্তান। জঙ্গি কার্যকলাপে দক্ষ করে তুলতে মুজাহিদিনদের পাকিস্তানের মাটিতেই প্রশিক্ষণ দেওয়া হতো। এমনই চাঞ্চল্যকর স্বীকারোক্তি শোনা গিয়েছে প্রাক্তন পাক প্রেসিডেন্ট পারভেজ মোশারফের গলায়। বিশদ

15th  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ন্যাশনাল ইউনিভার্সিটি গেমস-এর আসর বসতে চলেছে কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং (কিট)-এর ক্যাম্পাসে। আগামী বছর ফেব্রুয়ারি মাসে এই আসর বসবে। সাংবাদিক বৈঠক ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরাট কোহলিরা কলকাতায় আসার আগে দিন-রাতের টেস্টটিকে অন্য মাত্রায় নিয়ে যাওয়ার জন্য তৎপর সিএবি। প্রতিদিন বিকেলে সংস্থার পক্ষ থেকে নতুন কিছু আয়োজনের ...

সংবাদদাতা, কাটোয়া: আজ সোমবার কাটোয়ার ঐতিহ্যবাহী কার্তিক লড়াইয়ের শোভাযাত্রায় অংশ নেবে ৬৬টি পুজো কমিটি। শোভাযাত্রা ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। শহরজুড়ে সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হবু শিক্ষকদের নিয়োগ করার আগে বহু চাকরিদাতা সংস্থাই তাঁদের ডিগ্রি যাচাই করে নেয়। এনসিটিই বা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের মাধ্যমেই তা করা হয়। এতদিন এর জন্য একটি পোর্টাল চালু করেছিল এনসিটিই।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাওয়ার সুযোগ আছে। ব্যর্থ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  November, 2019

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৮/৮ রাত্রি ৫/১০। পুষ্যা ৪১/৫ রাত্রি ১০/২১। সূ উ ৫/৫৪/৪৩, অ ৪/৪৮/৩৯, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৮/৪৮ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/১৭ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৩/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৪/১৭/৩৬ দিবা ৩/৩৯/২৭। পুষ্যা ৩৯/১৯/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ১১/১ মধ্যে ও ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে, বারবেলা ২/৫/৪৫ গতে ৩/২৭/১৮ মধ্যে, কালবেলা ৭/১৭/৫৮ গতে ৮/৩৯/৩২ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/১১ গতে ১১/২২/৩৮ মধ্যে।
২০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি জানাবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড 

17-11-2019 - 04:12:19 PM

জম্মু ও কাশ্মীরের আমিরাবাদ গ্রামে ট্রাকে আগুন লাগাল জঙ্গিরা 

17-11-2019 - 03:21:29 PM

আইসিসি টেস্ট বোলারদের তালিকায় প্রথম দশে স্থান পেলেন মহঃ সামি 

17-11-2019 - 03:21:00 PM

ইকো পার্কে জলে ডুবে শিশু মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের 

17-11-2019 - 03:11:00 PM

কলকাতায় নিয়ে আসা হচ্ছে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রীকে
চিকিৎসার জন্য কলকাতায় নিয়ে আসা হচ্ছে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষকে। ...বিশদ

17-11-2019 - 02:56:00 PM

পঃ বর্ধমানে প্রাক্তন মুখ্যমন্ত্রীর মূর্তি ভাঙার অভিযোগ
শনিবার রাতে পশ্চিম বর্ধমানের মানকর স্টেশন রোড এলাকায় প্রাক্তন মুখ্যমন্ত্রী ...বিশদ

17-11-2019 - 01:23:59 PM