Bartaman Patrika
বিদেশ
 

 ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিমান হানার ১৮ বছর পরে বিষবাস্পে বাড়ছে ক্যান্সার রোগীর সংখ্যা

 ওয়াশিংটন, ১০ সেপ্টেম্বর: ২০০১ সালে ১১ সেপ্টেম্বর বিমান হামলায় ধ্বংস হয়েছিল আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। প্রাণ হারিয়েছিলেন ৩ হাজার মানুষ। তারপর কেটে গিয়েছে ১৮ বছর। কিন্তু সেই হানার জেরে বাতাসে মিশে গিয়েছিল বিপুল পরিমাণ ক্ষতিকারক রাসায়নিক গ্যাসও। আর তার প্রভাবে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের পাশ্ববর্তী ব্লকগুলিতে বসবাসকারী বা কর্মরত হাজার হাজার মানুষ এখনও ক্যান্সারের মতো মারণ রোগে আক্রান্ত হচ্ছেন। যাঁদের সংখ্যা দিনের পর দিন আরও বেড়ে চলেছে।
যাঁরা ঘটনার দিন ওই অঞ্চলেই ছিলেন, তাঁদের মধ্যে ক্যান্সারের হার ১০ থেকে ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন গবেষণায় এমনই চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে বলে জানিয়েছেন নিউ ইয়র্ক ফায়ার ডিপার্টমেন্টের চিফ মেডিক্যাল অফিসার ডেভিড প্রিজ্যান্ট। এদিকে, এই কারণে শারীরিক ব্যাধিতে ভুগতে থাকা মানুষদের জন্য ক্ষতিপূরণেরও ব্যবস্থা করেছে আমেরিকা সরকার। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষতিপূরণের আবেদন জানানোর সময়সীমা বৃদ্ধিতে সম্মতি জানিয়েছেন। নয়া নিয়মে, ২০২০ সালের ডিসেম্বর মাস থেকে ২০৯০ সালের মধ্যে কোনও আক্রান্ত ক্ষতিপূরণের জন্য আবেদন জানাতে পারবেন।
ওই ঘটনায় পরোক্ষভাবে ক্ষতির শিকার হয়েছেন জ্যাকলিন ফ্যাব্রিলেট, রিচার্ড ফাহরের মতো অসংখ্যা আমেরিকানবাসী। জ্যাকলিন ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের দুটি ব্লক পরে অবস্থিত একটি অফিসে কাজ করতেন। ৯/১১-র পরও দীর্ঘদিন তিনি সেখানেই কাজ করেছেন। কিন্তু, সেই অফিসে শ্বাস-প্রশ্বাস নিয়ে তাঁর শরীরে যে মেটাস্টেটিক ক্যান্সার বাসা বাঁধবে, তা ঘুণাক্ষরে টের পাননি তিনি। জ্যাকলিনের কথায়, আমি দীর্ঘদিন ওখানে কাজ করেছি। কিন্তু, কেউ আমাদের বলেনি যে, এত বড় ক্ষতি হতে পারে। অন্যদিকে, ৩৭ বছর বয়সি রিচার্ড কোলন ক্যান্সারে আক্রান্ত। তাঁরও মত একই। ফেব্রিলেট নামে ৪৪ বছর বয়সি এক ব্যক্তির কথায়, ঘটনার কয়েকমাস পর থেকে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে। মানুষও স্বাভাবিক কাজকর্মে ফিরতে শুরু করেন। কিন্তু, কয়েক বছর পর থেকেই বোঝা যায়, হাজার হাজার মানুষ মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছেন।
বিমান হামলার পরই পুলিসকর্মী, দমকলকর্মী, উদ্ধারকারী দলের সদস্য সহ হাজার হাজার মানুষ সেখানে ছুটে গিয়েছিলেন। গ্রাউন্ড জিরো থেকে ধ্বংসস্তুপ সরানোর কাজেও বহু কর্মী অংশ নিয়েছিলেন। তাদের মধ্যেও বাসা বেঁধেছে বিভিন্ন মারণ রোগ। বিষয়টি সরকারের কাছেও অজানা নয়। তাই তাদের চিকিৎসার জন্য ওয়ার্ল্ড ট্রেড সেন্টার হেল্থ প্রোগ্রাম চালু হয়। ফি বছর এতে নথিভুক্তকরণের সংখ্যা বেড়ে চলছে। চলতি বছরের জুন পর্যন্ত ২১ হাজার মানুষ পরবর্তী সময় আক্রান্ত হয়েছেন বলে নাম নথিভুক্ত করেছেন। ২০১৬ সালে জুন মাসের তুলনায় যা প্রায় দ্বিগুণ।
11th  September, 2019
অ্যান্টিবায়োটিকের দিন কি ফুরচ্ছে?
ব্যাকটেরিয়াখেকো ‘ফাজ’ই মারণ ব্যাকটেরিয়ার সঙ্গে যুদ্ধের মোক্ষম অস্ত্র, জোর জল্পনা পৃথিবীজুড়ে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফাজ! মুড়িমিছরির মতো অ্যান্টিবায়োটিকের ব্যবহারের জন্য তৈরি হওয়া বিধ্বংসী ব্যাকটেরিয়া বা সুপারবাগের আজকের বিপদের কি একমাত্র সমাধান এই ছোট্ট শব্দটি? এ নিয়েই বর্তমানে মেতে রয়েছে তামাম বিশ্বে সংক্রামক রোগ নিয়ে কাজ করা চিকিৎসা বিজ্ঞানীকুল।  
বিশদ

টেক্সাসের ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে মঞ্চ ভাগ করতে পারেন ট্রাম্প, জল্পনা 

নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: টেক্সাসে অনুষ্ঠিত হতে চলা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে মঞ্চ শেয়ার করতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিশেষ একটি সূত্রে এখবর জানা গিয়েছে। তবে, এখনও পর্যন্ত সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। পাশাপাশি, মোদির ওই সফরে দীর্ঘদিন ধরে ঝুলে থাকা বাণিজ্যচুক্তি নিয়েও সিদ্ধান্ত হতে পারে। 
বিশদ

অধিকৃত কাশ্মীর থেকে সরে যাওয়া উচিত পাকিস্তানের, মন্তব্য ব্রিটেনের এমপির 

লন্ডন, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): সমগ্র জম্মু ও কাশ্মীরে সার্বভৌমত্বের অধিকার রয়েছে ভারতের। তাই পাক অধিকৃত কাশ্মীর থেকে সরে যাওয়া উচিত ইসলামাবাদের। জম্মু ও কাশ্মীর ঘিরে বিতর্কের মধ্যেই এহেন মন্তব্য করলেন ব্রিটেনের এমপি বব ব্ল্যাকম্যান।  
বিশদ

ভারতের সঙ্গে সরাসরি যুদ্ধে গেলে হেরে যাবে পাকিস্তান, আশঙ্কা প্রকাশ ইমরানের 

ইসলামাবাদ, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): যুদ্ধের ইঙ্গিত দিয়েছিলেন। এবার আগেভাগে পরাজয়ও স্বীকার করে নিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আশঙ্কা প্রকাশ করলেন, ভারতের সঙ্গে সরাসরি যুদ্ধ হলে তাঁর দেশের জয়লাভের কোনও সম্ভাবনা নেই। সম্প্রতি, ইসলামাবাদে এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এই চরম ‘সত্যিটা’ মেনে নিয়েছেন তিনি। 
বিশদ

নিজের দেশের কথা ভাবুন: বিজেপি সাংসদ
কাশ্মীরের শান্তি নিয়ে উদ্বেগ প্রকাশ, পড়ুয়াদের স্কুলে ফেরাতে রাষ্ট্রসঙ্ঘের কাছে আর্জি মালালা ইউসুফজাইয়ের

লন্ডন ও নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: কাশ্মীর নিয়ে এবার মুখ খুললেন নোবেল শান্তি পুরস্কারজয়ী মালালা ইউসুফজাই। শান্তি স্থাপন এবং শিশু পড়ুয়াদের স্কুলমুখী করতে রাষ্ট্রসঙ্ঘের কাছে আর্জি জানালেন পাকিস্তানের এই সমাজকর্মী। গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের উপর থেকে সংবিধানের ৩৭০ ধারা তুলে নেওয়া হয়। লাগু করা হয় বিভিন্ন বিধিনিষেধ।
বিশদ

 ওমানে পথ দুর্ঘটনায় মৃত আট মাসের সন্তানসহ ভারতীয় দম্পতি

দুবাই, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): ওমানে ভয়াবহ পথ দুর্ঘটনায় প্রাণ হারালেন এক ভারতীয় দম্পতি এবং তাঁদের আট মাসের পুত্র। হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে তাঁদের ৩ বছরের মেয়ে। দুবাইয়ের ভারতীয় দূতাবাস জানিয়েছে, ওই ভারতীয় পরিবার গাড়ি নিয়ে সালালাহ থেকে দুবাই ফিরছিল। রাস্তায় অন্য একটি গাড়ির সঙ্গে সংঘর্ষ হয়। 
বিশদ

অর্ধেক নেমে এল তেলের উৎপাদন
সৌদি আরবের তেল শোধনাগারে হামলার অভিযোগ ওড়াল ইরান

তেহরান ও দুবাই, ১৫ সেপ্টেম্বর (এপি): সৌদি আরবের তেল শোধনাগারে ড্রোন হামলার অভিযোগ অস্বীকার করল ইরান। রবিবার ইরানের বিদেশ মন্ত্রকের মুখপাত্র আব্বাস মোসাবি এক বিবৃতিতে বলেন, ‘তেহরানের বিরুদ্ধে ভিত্তিহীন ও অন্ধের মতো অভিযোগ আনা হয়েছে। 
বিশদ

ভারতের প্রত্যাঘাতে দিশাহারা পাকিস্তান,
দুই সেনার দেহ নিল সাদা পতাকা উড়িয়ে

 শ্রীনগর, ১৪ সেপ্টেম্বর: গত কয়েকদিন ধরেই বিনা প্ররোচনায় নিয়ন্ত্রণ রেখা বরাবর সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে হামলা চালিয়েছিল পাক সেনা। ভারতের প্রত্যাঘাতে মৃত্যু হয় পাক সেনাবাহিনীর দুই সদস্যের। বেশ কয়েকবার কভার ফায়ারিংয়ের মধ্যে দিয়ে তারা দেহ নিয়ে যাওয়ার চেষ্টা করে। বিশদ

15th  September, 2019
‘কাশ্মীর বনেগা হিন্দুস্তান’ স্লোগান দিয়ে ইমরানকে স্বাগত জানালেন পাক অধিকৃত কাশ্মীরের নাগরিকরা

 ইসলামাবাদ, ১৪ সেপ্টেম্বর: আরও একবার মুখ পুড়ল ইমরান খানের। শুক্রবার পাক অধিকৃত কাশ্মীরের মুজফ্ফরাবাদে যেতেই স্থানীয় বাসিন্দাদের ক্ষোভের মুখে পড়েন পাকিস্তানের প্রধানমন্ত্রী। ইমরানের উদ্দেশে ‘গো ব্যাক’ স্লোগান দেওয়া হয়। পাশাপাশি, ‘কাশ্মীর বনেগা হিন্দুস্তান’ বলেও স্লোগান দেন স্থানীয়রা।
বিশদ

15th  September, 2019
সৌদির সবচেয়ে বড় তেল কোম্পানির
শোধনাগারে স্বয়ংক্রিয় ড্রোনের হামলা
অতীতে ছক ব্যর্থ হয়েছিল আল কায়েদার

রিয়াধ, ১৪ সেপ্টেম্বর (এএফপি): সৌদি আরবের সবচেয়ে বড় তেল কোম্পানি সৌদি আরামকো’র দু’টি তেল শোধনাগারে ড্রোন হামলা চালাল ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। হামলার ফলে দু’টি শোধনাগারেই বিধ্বংসী আগুন লেগে যায়।
বিশদ

15th  September, 2019
রাষ্ট্রসঙ্ঘের মঞ্চকে অপব্যবহার করে
‘ভিত্তিহীন’ প্রচার চালাচ্ছে পাকিস্তান

কাশ্মীর নিয়ে নিরাপত্তা পরিষদে পাল্টা জবাব ভারতের

 রাষ্ট্রসঙ্ঘ, ১৩ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তান সন্ত্রাসবাদের ‘ঘাঁটি’। কাশ্মীর নিয়ে ‘ভিত্তিহীন এবং প্রতারণামূলক’ প্রচার চালাতে তারা রাষ্ট্রসঙ্ঘের মঞ্চকে ব্যবহার করছে। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে এমনই চোখা চোখা বাক্যবাণে ইসলামাবাদের কড়া সমালোচনা করল ভারত।
বিশদ

14th  September, 2019
বাণিজ্যিক সম্পর্ক দৃঢ় করতে নেপাল
ও ভারত সফরে লন্ডন সিটির মেয়র

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৩ সেপ্টেম্বর: বাণিজ্য সম্পর্ক মজবুত করার লক্ষ্যে আগামী ১৫ থেকে ২০ সেপ্টেম্বর নেপাল ও ভারত সফরে আসছেন লন্ডন সিটির লর্ড মেয়র পিটার এস্টলিন। লন্ডন সিটির মেয়র হওয়ার পাশাপাশি এস্টলিন ব্রিটেনের ফিনান্সিয়াল অ্যান্ড প্রফেশনাল সার্ভিসেস ইন্ডাস্ট্রিজের আন্তর্জাতিক অ্যাম্বাসাডরও বটে।
বিশদ

14th  September, 2019
ভারতের সঙ্গে ‘আকস্মিক যুদ্ধ’
লাগার সম্ভাবনা আছে: কুরেশি

ইসলামাবাদ, ১৩ সেপ্টেম্বর: জম্মু ও কাশ্মীরের বর্তমান পরিস্থিতি ভারতের সঙ্গে পাকিস্তানের ‘আকস্মিক যুদ্ধ’ লাগার ঝুঁকি বাড়িয়ে দিয়েছে। শুক্রবার এমনই মন্তব্য করলেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি।
বিশদ

14th  September, 2019
আজ পৃথিবী থেকে চাঁদের
দূরত্ব সবচেয়ে বেশি হবে

 নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর: কৃষকদের কাছে ভাগ্যবান বলে পরিচিত মাইক্রো মুন বা ক্ষুদ্রতম চাঁদ দেখা যাবে আজ শুক্রবার। প্রায় ১৩ বছর এই ক্ষুদ্রতম চাঁদ দেখা যাবে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন। এরপরে ফের ২০৪৯ সালে এই ক্ষুদ্রতম চাঁদ দেখা যাবে বলে জানানো হয়েছে।
বিশদ

13th  September, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, বাঁকুড়া: সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে কালের স্রোতে হারিয়ে যাওয়া গ্রাম বাংলার সংস্কৃতিকে ২৭ তম বছরে তাঁদের মণ্ডপের থিম হিসেবে তুলে ধরছে পুয়াবাগান ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ২০ শতাংশ হারে বোনাসের দাবিতে শনিবার বিকেল থেকে চেঙ্গাইলের ল্যাডলো জুট মিলের প্রায় ৬ হাজার শ্রমিক বিক্ষোভ দেখালেন ও কর্মবিরতিতে শামিল হলেন। রবিবারও এই কর্মবিরতি চলেছে। ...

নিজস্ব প্রতিনিধি, কল্যাণী, ১৫ সেপ্টেম্বর: মোহন বাগানে ‘স্প্যানিশ ব্রিগেড’কে নিয়েই যতই চর্চা হোক, রবিবার কল্যাণী স্টেডিয়ামে রেনবোর বিরুদ্ধে ম্যাচে বাঙালির গোলেই কলকাতা লিগে জয়ে ফিরল ...

তিরুবনন্তপুরম ও নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): একদিন আগেই এক দেশ এক ভাষার তত্ত্বে হিন্দির পক্ষে সওয়াল করেছেন অমিত শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর ওই মন্তব্যের বিরুদ্ধে রবিবার খড়্গহস্ত হলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্মান রক্ষায় বাড়তি সতর্কতা প্রয়োজন। শত্রুর সঙ্গে সম্মানজনক সমঝোতা। বাড়ি-ঘর বাহন কেনার যোগ। কর্মে সংস্থাগত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৬- ধ্রুপদী সংগীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর জন্ম
১৯৩১- হিজলি ক্যাম্পে বন্দিদের উপর গুলিতে হত দুই বিপ্লবী সন্তোষকুমার মিত্র এবং তারকেশ্বর সেনগুপ্ত
১৯৩২- নোবেলজয়ী স্কটিশ চিকিৎসক রোনাল্ড রসের মৃত্যু
১৯৭৫- স্বাধীনতা লাভ করল পাপুয়া নিউ গিনি

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৯ টাকা ৭১.৭৯ টাকা
পাউন্ড ৮৫.৯৩ টাকা ৮৯.১৩ টাকা
ইউরো ৭৭.০৩ টাকা ৮০.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭, ৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
15th  September, 2019

দিন পঞ্জিকা

৩০ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, দ্বিতীয়া ২২/৫২ দিবা ২/৩৬। রেবতী ৫৭/১৮ রাত্রি ৪/২২। সূ উ ৫/২৬/৫৫, অ ৫/৩৬/৬, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১০/১৯ গতে ১২/৪৫ মধ্যে। রাত্রি ৬/২৫ গতে ৮/৪৭ মধ্যে পুনঃ ১১/৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩৪ গতে ৪/৫ মধ্যে, কালরাত্রি ১০/৪ গতে ১১/৩২ মধ্যে।
২৯ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, দ্বিতীয়া ১৮/৮/৫৪ দিবা ১২/৪২/৮। রেবতী ৫৫/২৫/৫৮ রাত্রি ৩/৩৬/৫৭, সূ উ ৫/২৬/৩৪, অ ৩/৩৮/৩৪, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১১/৪৭ মধ্যে এবং রাত্রি ৬/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ১১/১০ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ২/৩৫/৩৪ গতে ৪/৭/৪ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪ গতে ৮/২৯/৩৪ মধ্যে, কালরাত্রি ১০/৪/৪ গতে ১১/৩২/৩৪ মধ্যে। 
১৬ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শিয়ালদহ-ব্যারাকপুর লাইনে ট্রেন চলাচল বিঘ্নিত 
শিয়ালদহ-ব্যারাকপুর ডিভিশনে সিগন্যালিংয়ের সমস্যার জন্য ট্রেন চলাচল বিঘ্নিত। বিকাল ৫.১৫মিনিট ...বিশদ

07:51:39 PM

সোদপুরের শোরুমে আগুন
সোদপুরের স্টেশন রোডে জামাকাপড়ের একটি শোরুমে আগুন লাগল। ঘটনাটি আজ ...বিশদ

07:04:07 PM

কলকাতায় আসছেন অমিত শাহ 
অক্টোবর মাসের ১ বা ২ তারিখ নাগাদ কলকাতায় আসতে পারেন ...বিশদ

05:36:08 PM

পুলিসি হেনস্তার জেরে আত্মহত্যার অভিযোগ চন্দননগরে
পুলিসি হেনস্তার জেরে আত্মহত্যার অভিযোগ উঠল চন্দননগরে। আজ এখানে ঝুলন্ত ...বিশদ

05:26:55 PM

নবান্নে পৌঁছলেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেনেথ আই জাস্টার 

04:35:27 PM

আসানসোলে প্রধানমন্ত্রীর স্ত্রী
 

আসানসোলের কল্যাণেশ্বরী মন্দিরে পুজো দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্ত্রী যশোদা ...বিশদ

04:27:00 PM