Bartaman Patrika
বিদেশ
 

রাষ্ট্রসঙ্ঘের বার্ষিক অধিবেশনে মোদি-ইমরান
কাশ্মীর নিয়ে মানবাধিকার প্রধানের বার্তা
ভারত-পাকিস্তানকে, উদ্বেগ এনআরসিতেও

রাষ্ট্রসঙ্ঘ ও জেনিভা, ৯ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীর নিয়ে ভারত-পাক উত্তেজনা এখনও প্রশমিত হয়নি। এর মধ্যেই রাষ্ট্রসঙ্ঘের ৭৪তম বার্ষিক সাধারণ অধিবেশনে মুখোমুখি হতে চলেছেন নরেন্দ্র মোদি এবং ইমরান খান। সোমবার অধিবেশনের বক্তাদের তালিকা প্রকাশিত হয়েছে। তাতে দেখা যাচ্ছে, আগামী ২৭ সেপ্টেম্বর সেখানে বক্তব্য রাখবেন দুই প্রতিবেশী দেশের প্রধানমন্ত্রী। চলতি মাসের তৃতীয় সপ্তাহে মার্কিন সফরে যাচ্ছেন মোদি। নিউইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের অধিবেশনে বক্তৃতা দেওয়ার পাশাপাশি একাধিক উচ্চপর্যায়ের বৈঠক, দ্বিপাক্ষিক আলোচনা ও বাণিজ্য সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে তাঁর। এছাড়া মহাত্মা গান্ধীর নামে পার্ক উদ্বোধন করবেন তিনি। ২০১৪ সালে প্রথমবার ক্ষমতায় আসার পর রাষ্ট্রসঙ্ঘের সাধারণ অধিবেশনে ভাষণ দিয়েছিলেন মোদি। দ্বিতীয়বার জয়ের পর এটি তাঁর প্রথম রাষ্ট্রসঙ্ঘ সফর। তাঁর বক্তব্য রাখার কিছু পরেই ভাষণ দেওয়ার কথা রয়েছে পাক প্রধানমন্ত্রীর।
অন্যদিকে, কাশ্মীর নিয়ে অবশেষে ভারত-পাকিস্তান দুই দেশকেই বার্তা দিলেন রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কাউন্সিলের প্রধান মিশেল বাশেলেট। এদিন জেনিভায় ৪২তম রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কাউন্সিলের অধিবেশনের উদ্বোধনী বক্তৃতায় ভারতের ৩৭০ ধারা বাতিল এবং তার পরবর্তী পরিস্থিতির প্রসঙ্গ তোলেন তিনি। মিশেল বলেন, ‘কাশ্মীরিদের মানবাধিকারের উপর ভারত সরকারের সাম্প্রতিক কাজের প্রভাব নিয়ে আমি উদ্বিগ্ন। এর মধ্যে ইন্টারনেট সংযোগ, শান্তিপূর্ণ জমায়েতের উপর নিষেধাজ্ঞা এবং স্থানীয় রাজনৈতিক নেতা ও কর্মীদের আটক করা সবই রয়েছে। আমি আবারও ভারত এবং পাকিস্তানের সরকারের কাছে কাশ্মীরিদের মানবাধিকার রক্ষা এবং তাকে সম্মান করার আর্জি জানাচ্ছি। বিশেষত, বর্তমান অচলঅবস্থা বা কার্ফু শিথিল করা এবং সাধারণ মানুষকে প্রাথমিক পরিষেবাগুলি দেওয়ার জন্য ভারতের কাছে আমি আবেদন করছি। এবং যাদের আটক করা হয়েছে তাদের সঠিক অধিকারগুলিকে সম্মান জানানো হোক।’ নিয়ন্ত্রণরেখার দু’দিকে মানবাধিকার পরিস্থিতি নিয়ে তাঁর দপ্তরে এখনও রিপোর্ট পাঠানো হচ্ছে বলে দাবি মানবাধিকার প্রধানের। জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা খারিজের সিদ্ধান্তকে বারবারই অভ্যন্তরীণ বিষয় বলে দাবি করেছে নয়াদিল্লি। ভারতের অভিযোগ, এই ইস্যুতে পাকিস্তান দায়িত্বজ্ঞানহীনের মতো মন্তব্য করে ভারতবিরোধী প্ররোচনা দিচ্ছে।
এখানেই শেষ নয়, অসমের এনআরসি প্রক্রিয়া নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন মিশেল বাশেলেট। গত ৩১ আগস্ট প্রকাশিত চূড়ান্ত তালিকায় বাদ পড়েছেন ১৯ লক্ষেরও বেশি মানুষ। তাঁদেরকে যাতে আটক, প্রত্যর্পণ বা ‘দেশহীন’ না করা হয়, তা নিশ্চিত করতে ভারত সরকারকে অনুরোধ করেছেন তিনি। ভারতের বিদেশ মন্ত্রক অবশ্য আগেই জানিয়েছে,সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে হওয়া এনআরসি একটি স্বচ্ছ, আইনি প্রক্রিয়া। এনআরসিতে নাম না থাকলেও কাউকে আটক করা হবে না। আইনি প্রক্রিয়ায় বিষয়টির সমাধান সম্ভব এবং সমাধান না হওয়া পর্যন্ত কোনও ব্যক্তির অধিকারে হস্তক্ষেপ করা হবে না। তালিকা থেকে বাদ পড়া কোনও ব্যক্তিও দেশহীন হবেন না।
09th  September, 2019
ডোনাল্ড ট্রাম্পকে ফের চিঠি কিমের 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পাঠানো এক চিঠিতে পিয়ংইয়ং সফরের আমন্ত্রণ জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। আগস্ট মাসে এই চিঠি পাঠানো হয়েছে। দক্ষিণ কোরিয়ার একটি সংবাদপত্র সোমবার জানিয়েছে, ট্রাম্পের হাতে উত্তর কোরিয়ার পক্ষ থেকে গত আগস্ট মাসে এ নিয়ে দ্বিতীয় চিঠি পৌঁছেছে। 
বিশদ

17th  September, 2019
‘বেয়াড়া’ বোল্টনের বিদায় 

ওয়াশিংটন: ট্যুইটারে ঢাকঢোল পিটিয়ে ঘোষণা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প— ‘আনন্দের সঙ্গে জানাচ্ছি ৯ এপ্রিল থেকে আমার নতুন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হচ্ছেন জন বোল্টন।’ আর তার কয়েক ঘণ্টার মধ্যেই কেমব্রিজ-কাণ্ডে নাম জড়িয়েছিল প্রেসিডেন্ট ট্রাম্পের নতুন পছন্দ বল্টনের। 
বিশদ

17th  September, 2019
ইসরোর প্রশংসায় পাকিস্তানের প্রথম মহিলা মহাকাশচারী 

ইসলামাবাদ: ভারতের চন্দ্রযান-২ চাঁদে অবতরণের আগে নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় পাকিস্তানের মন্ত্রী কটাক্ষ করেছিলেন। চন্দ্রযান-২–কে খেলনার সঙ্গে তুলনা করে পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছিলেন, চাঁদের বদলে মুম্বইয়ে নেমেছে।  
বিশদ

17th  September, 2019
আমেরিকার সেই দুঃস্বপ্ন
আজও তাড়া করে

  জেসাস রদ্রিগেজের এখনও মনে পড়ে এক যুগ আগের সেই দিনটির কথা। যেদিন ঘরের প্রিয় সব আসবাবপত্র বিক্রি করে দিতে হয়েছিল তাঁকে। সন্তানরা খুব অবাক হয়ে জানতে চেয়েছিল, ‘বাবা, এগুলো কেন বিক্রি করে দিচ্ছ?’ বুকে পাথর চেপে হাসিমুখে ওদের বলেছিলেন, ‘আমরা ডিজনি ওয়ার্ল্ড দেখতে যাব।’ বিশদ

17th  September, 2019
অ্যান্টিবায়োটিকের দিন কি ফুরচ্ছে?
ব্যাকটেরিয়াখেকো ‘ফাজ’ই মারণ ব্যাকটেরিয়ার সঙ্গে যুদ্ধের মোক্ষম অস্ত্র, জোর জল্পনা পৃথিবীজুড়ে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফাজ! মুড়িমিছরির মতো অ্যান্টিবায়োটিকের ব্যবহারের জন্য তৈরি হওয়া বিধ্বংসী ব্যাকটেরিয়া বা সুপারবাগের আজকের বিপদের কি একমাত্র সমাধান এই ছোট্ট শব্দটি? এ নিয়েই বর্তমানে মেতে রয়েছে তামাম বিশ্বে সংক্রামক রোগ নিয়ে কাজ করা চিকিৎসা বিজ্ঞানীকুল।  
বিশদ

16th  September, 2019
টেক্সাসের ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে মঞ্চ ভাগ করতে পারেন ট্রাম্প, জল্পনা 

নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: টেক্সাসে অনুষ্ঠিত হতে চলা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে মঞ্চ শেয়ার করতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিশেষ একটি সূত্রে এখবর জানা গিয়েছে। তবে, এখনও পর্যন্ত সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। পাশাপাশি, মোদির ওই সফরে দীর্ঘদিন ধরে ঝুলে থাকা বাণিজ্যচুক্তি নিয়েও সিদ্ধান্ত হতে পারে। 
বিশদ

16th  September, 2019
অধিকৃত কাশ্মীর থেকে সরে যাওয়া উচিত পাকিস্তানের, মন্তব্য ব্রিটেনের এমপির 

লন্ডন, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): সমগ্র জম্মু ও কাশ্মীরে সার্বভৌমত্বের অধিকার রয়েছে ভারতের। তাই পাক অধিকৃত কাশ্মীর থেকে সরে যাওয়া উচিত ইসলামাবাদের। জম্মু ও কাশ্মীর ঘিরে বিতর্কের মধ্যেই এহেন মন্তব্য করলেন ব্রিটেনের এমপি বব ব্ল্যাকম্যান।  
বিশদ

16th  September, 2019
ভারতের সঙ্গে সরাসরি যুদ্ধে গেলে হেরে যাবে পাকিস্তান, আশঙ্কা প্রকাশ ইমরানের 

ইসলামাবাদ, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): যুদ্ধের ইঙ্গিত দিয়েছিলেন। এবার আগেভাগে পরাজয়ও স্বীকার করে নিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আশঙ্কা প্রকাশ করলেন, ভারতের সঙ্গে সরাসরি যুদ্ধ হলে তাঁর দেশের জয়লাভের কোনও সম্ভাবনা নেই। সম্প্রতি, ইসলামাবাদে এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এই চরম ‘সত্যিটা’ মেনে নিয়েছেন তিনি। 
বিশদ

16th  September, 2019
নিজের দেশের কথা ভাবুন: বিজেপি সাংসদ
কাশ্মীরের শান্তি নিয়ে উদ্বেগ প্রকাশ, পড়ুয়াদের স্কুলে ফেরাতে রাষ্ট্রসঙ্ঘের কাছে আর্জি মালালা ইউসুফজাইয়ের

লন্ডন ও নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: কাশ্মীর নিয়ে এবার মুখ খুললেন নোবেল শান্তি পুরস্কারজয়ী মালালা ইউসুফজাই। শান্তি স্থাপন এবং শিশু পড়ুয়াদের স্কুলমুখী করতে রাষ্ট্রসঙ্ঘের কাছে আর্জি জানালেন পাকিস্তানের এই সমাজকর্মী। গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের উপর থেকে সংবিধানের ৩৭০ ধারা তুলে নেওয়া হয়। লাগু করা হয় বিভিন্ন বিধিনিষেধ।
বিশদ

16th  September, 2019
 ওমানে পথ দুর্ঘটনায় মৃত আট মাসের সন্তানসহ ভারতীয় দম্পতি

দুবাই, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): ওমানে ভয়াবহ পথ দুর্ঘটনায় প্রাণ হারালেন এক ভারতীয় দম্পতি এবং তাঁদের আট মাসের পুত্র। হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে তাঁদের ৩ বছরের মেয়ে। দুবাইয়ের ভারতীয় দূতাবাস জানিয়েছে, ওই ভারতীয় পরিবার গাড়ি নিয়ে সালালাহ থেকে দুবাই ফিরছিল। রাস্তায় অন্য একটি গাড়ির সঙ্গে সংঘর্ষ হয়। 
বিশদ

16th  September, 2019
অর্ধেক নেমে এল তেলের উৎপাদন
সৌদি আরবের তেল শোধনাগারে হামলার অভিযোগ ওড়াল ইরান

তেহরান ও দুবাই, ১৫ সেপ্টেম্বর (এপি): সৌদি আরবের তেল শোধনাগারে ড্রোন হামলার অভিযোগ অস্বীকার করল ইরান। রবিবার ইরানের বিদেশ মন্ত্রকের মুখপাত্র আব্বাস মোসাবি এক বিবৃতিতে বলেন, ‘তেহরানের বিরুদ্ধে ভিত্তিহীন ও অন্ধের মতো অভিযোগ আনা হয়েছে। 
বিশদ

16th  September, 2019
ভারতের প্রত্যাঘাতে দিশাহারা পাকিস্তান,
দুই সেনার দেহ নিল সাদা পতাকা উড়িয়ে

 শ্রীনগর, ১৪ সেপ্টেম্বর: গত কয়েকদিন ধরেই বিনা প্ররোচনায় নিয়ন্ত্রণ রেখা বরাবর সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে হামলা চালিয়েছিল পাক সেনা। ভারতের প্রত্যাঘাতে মৃত্যু হয় পাক সেনাবাহিনীর দুই সদস্যের। বেশ কয়েকবার কভার ফায়ারিংয়ের মধ্যে দিয়ে তারা দেহ নিয়ে যাওয়ার চেষ্টা করে। বিশদ

15th  September, 2019
‘কাশ্মীর বনেগা হিন্দুস্তান’ স্লোগান দিয়ে ইমরানকে স্বাগত জানালেন পাক অধিকৃত কাশ্মীরের নাগরিকরা

 ইসলামাবাদ, ১৪ সেপ্টেম্বর: আরও একবার মুখ পুড়ল ইমরান খানের। শুক্রবার পাক অধিকৃত কাশ্মীরের মুজফ্ফরাবাদে যেতেই স্থানীয় বাসিন্দাদের ক্ষোভের মুখে পড়েন পাকিস্তানের প্রধানমন্ত্রী। ইমরানের উদ্দেশে ‘গো ব্যাক’ স্লোগান দেওয়া হয়। পাশাপাশি, ‘কাশ্মীর বনেগা হিন্দুস্তান’ বলেও স্লোগান দেন স্থানীয়রা।
বিশদ

15th  September, 2019
সৌদির সবচেয়ে বড় তেল কোম্পানির
শোধনাগারে স্বয়ংক্রিয় ড্রোনের হামলা
অতীতে ছক ব্যর্থ হয়েছিল আল কায়েদার

রিয়াধ, ১৪ সেপ্টেম্বর (এএফপি): সৌদি আরবের সবচেয়ে বড় তেল কোম্পানি সৌদি আরামকো’র দু’টি তেল শোধনাগারে ড্রোন হামলা চালাল ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। হামলার ফলে দু’টি শোধনাগারেই বিধ্বংসী আগুন লেগে যায়।
বিশদ

15th  September, 2019

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, উলুবেড়িয়া: নিজের কর্মস্থলে যেসব জিনিস নিয়ে হাতেকলমে কাজ করেন, সেইসব জিনিস দিয়ে বিশ্বকর্মা প্রতিমা বানানোর ইচ্ছা অনেকদিন থেকেই ছিল ফুলেশ্বরের বৈকুণ্ঠপুরের রথতলার বাসিন্দা সুনীল কুণ্ডুর। ...

নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): উৎসবের মরশুমে সুখবর। বুধবার রেলকর্মীদের জন্য ৭৮ দিনের উৎপাদনভিত্তিক বোনাস ঘোষণা করল কেন্দ্র। এদিন মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিক বৈঠক করেন প্রকাশ জাভরেকর ও নির্মলা সীতারামন।  ...

 রবীন রায়, আলিপুরদুয়ার, সংবাদদাতা: নিম্ন অসমে এনআরসি তালিকা থেকে বাদ পড়া বাঙালিদের মন ভালো নেই। তাই এনআরসির জেরে নিম্ন অসম থেকে প্রতিমারও বরাত এবার আলিপুরদুয়ারের মৃৎশিল্পীদের কাছে আসেনি। ফলে একইভাবে মন ভালো নেই এখানকার মৃৎশিল্পীদেরও। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যেকোনও শুভকর্মের বাধাবিঘ্ন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৮৭.৭০ টাকা ৯০.৯০ টাকা
ইউরো ৭৭.৬৩ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  September, 2019

দিন পঞ্জিকা

২ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৩৪/৫৭ সন্ধ্যা ৭/২৭। ভরণী ৮/১৩ দিবা ৮/৪৫। সূ উ ৫/২৭/৪৭, অ ৫/৩৩/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৬ মধ্যে। রাত্রি ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ২/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩১ গতে ১২/৫৯ মধ্যে। 
১ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ২৬/১২/৩৯ দিবা ৩/৫৬/৩৩। ভরণী ৩/৩৯/২৫ দিবা ৫/৫৫/১৫, সূ উ ৫/২৭/২৯, অ ৫/৩৫/২৯, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ১/২২ গতে ২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/৬ গতে ৯/২২ মধ্যে ও ১১/৪৯ গতে ৩/৬ মধ্যে ও ৩/৫৫ গতে ৫/২৮ মধ্যে, বারবেলা ৪/৪/২৯ গতে ৫/৩৫/২৯ মধ্যে, কালবেলা ২/৩৩/২৯ গতে ৪/৪/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩১/২৯ গতে ১/০/২৯ মধ্যে। 
মোসলেম: ১৯ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
  মোদির বিমানের জন্য আকাশপথ ব্যবহারের আবেদন খারিজ পাকিস্তানের
 নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর: আগামী ২১ থেকে ২৭ সেপ্টেম্বর আমেরিকা সফর ...বিশদ

09:41:00 PM

শিয়ালদহে সোনার বার সহ ধৃত ৩ বাংলাদেশি
শিয়ালদহ স্টেশনের কাছ থেকে আটটি সোনার বার সহ তিনজন বাংলাদেশিকে ...বিশদ

08:26:30 PM

রায়গঞ্জে ক্লাসরুমের সিলিং ফ্যান ভেঙে জখম ছাত্রী 
ক্লাসরুমের সিলিং ফ্যান ভেঙে জখম হলেন এক ছাত্রী। ঘটনাটি ঘটে ...বিশদ

07:33:51 PM

অক্টোবরে ফের ব্যাঙ্ক ধর্মঘট
এবার দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিল কর্মী সংগঠনগুলি। ব্যাঙ্কগুলির সংযুক্তিকরণ ...বিশদ

07:25:49 PM

নাবালককে যৌন নির্যাতন, যাবজ্জীবন সাজা যুবকের
যৌন নির্যাতনের ঘটনায় আজ এক যুবককে দোষী সাব্যস্ত করল কালনা ...বিশদ

04:40:00 PM

৪৭০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:24:39 PM