Bartaman Patrika
বিদেশ
 

দুবাই রাজপ্রাসাদে অন্তর্ধান রহস্য!

শেখ লতিফা থেকে হায়া বিনতে আল হুসেন। দুবাইয়ের রাজপ্রাসাদ ছেড়ে প্রিন্সেস থেকে ফার্স্ট লেডিদের পালানোর তালিকা ক্রমশ দীর্ঘ হচ্ছে।
গত বছর নিখোঁজ হওয়ার আগে আরব আমিরশাহির প্রধানমন্ত্রী শেখ মহম্মদ বিন রাশেদ আল-মাকতুমের (৬৯) কন্যা প্রিন্সেস লতিফার সর্বশেষ ছবিটি ছিল একটি সেলফি। ফিনল্যান্ডের নাগরিক, লতিফার ঘনিষ্ঠ বান্ধবী টিনা জুহাইনেনের পাশে বসে তিনি যখন সেলফিটি তুলছিলেন, তখন তাঁদের গাড়ি দুবাই ছেড়ে ওমানের দিকে। তাদের পরিকল্পনা ছিল ওমানে গিয়ে এক ফরাসি গুপ্তচরের সঙ্গে তাঁর ইয়টে চেপে ভারতে যাবেন, এরপর সেখান থেকে প্লেনে করে আমেরিকায় গিয়ে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করবেন।
পথ তখনও অনেক বাকি। কিন্তু লতিফার বিশ্বাস ছিল তিনি সহজেই পালিয়ে যেতে পারবেন। আরব আমিরশাহির সীমান্ত পেরিয়ে যখন তাঁরা ওমানে প্রবেশ করেন, তখন তাঁদের মধ্যে অ্যাডভেঞ্চারের অনুভূতি। দুই যুবতী ড্রাইভ করে পালিয়ে যাচ্ছেন দেশ ছেড়ে, পিছনে হয়তো আরব আমিরশাহির পুলিস বাহিনী তাদের খোঁজে গোটা দেশ চষে ফেলছে। লতিফা যখন সেলফি তুলছিলেন, তখন টিনা মজা করে নিজেদের তুলনা করেছিলেন ‘থ্যালমা অ্যান্ড লুইজ’-এর সঙ্গে। রিডলি স্কট পরিচালিত ১৯৯১ সালের ওই হলিউড চলচ্চিত্রের প্রধান দুই চরিত্র গাড়িতে করে পুরো আমেরিকা চষে বেড়াতে থাকে, আর আইনের চোখ ফাঁকি দিয়ে একের পর এক অপরাধ করে যেতে থাকে। টিনার তুলনা শুনে অবশ্য সঙ্গে সঙ্গেই প্রতিবাদ জানিয়েছিলেন লতিফা। বাড়ি থেকে বের হওয়ার পর এই প্রথম অজানা এক আশঙ্কায় কেঁপে উঠেছিল তাঁর বুক। কারণ, ‘থ্যালমা অ্যান্ড লুইজ’ চলচ্চিত্রের পরিণতিটা দুই নায়িকার জন্য শুভ ছিল না। টিনার তুলনা এবং লতিফার আশঙ্কা খুব একটা অমূলক ছিল না। তাদেরকে ‘থ্যালমা অ্যান্ড লুইজ’ এর মতো একই পরিণতি বরণ করতে হয়নি ঠিকই, কিন্তু তাদের অভিযানও শেষপর্যন্ত সফল হয়নি। আমেরিকায় পৌঁছনোর অনেক আগে ভারতের কাছাকছি গিয়েই নিখোঁজ হয়ে যান তারা। তাদের পালিয়ে যাওয়ার সুদীর্ঘ পরিকল্পনা, পালানোর প্রচেষ্টা এবং শেষে নিখোঁজ হওয়ার কোনওটাই থ্যালমা অ্যান্ড লুইজের চেয়ে কম নাটকীয় ছিল না।
সবকিছুই পরিকল্পনা অনুযায়ী এগচ্ছিল। ইয়ট ছুটে চলছিল ভারতের দিকে। হার্ভে জুঁবে ভারতীয় এক সাংবাদিকের সঙ্গে যোগাযোগ করছিলেন। যেন কোনও ঝামেলা ছাড়াই তারা ভারত থেকে আমেরিকার প্লেন ধরতে পারেন। কিন্তু তাদের তখনও ধারণাই ছিল না যে, আরব আমিরাশাহির দক্ষ ভাড়াটে হ্যাকার বাহিনী, যারা কাতারের আমিরের আইফোন পর্যন্ত হ্যাক করে ফেলতে পারে, তারা ততক্ষণে তাদের ফোন ট্র্যাক করে তাদের অবস্থান বের করে ফেলেছে। এবং আমিরাশাহির সঙ্গে রাজনৈতিক মিত্রতার বন্ধনে আবদ্ধ ভারত সরকারের সঙ্গে যোগাযোগ করে ফেলেছে। গত বছর মার্চের ৪ তারিখে যখন লতিফাদের ইয়টটি গোয়া সমুদ্রবন্দর থেকে ৩০ মাইল দূরে, তখন ভারতীয় কোস্টগার্ড তাদেরকে ধীরে ধীরে ঘিরে ফেলতে শুরু করে। রাত দশটার সময় দু’টি স্পীডবোটে করে ছয় থেকে আট জন ভারতীয় কমান্ডো ইয়াটের উপর আক্রমণ চালায়। তারা ইয়ট লক্ষ্য করে গুলি ছোঁড়ে এবং স্মোক গ্রেনেড নিক্ষেপ করে। এরপর ইয়টে উঠে ক্রুদের ধরে ফেলে। কিছুক্ষণের মধ্যেই হেলিকপ্টারে করে সেখানে এসে পৌঁছয় আমিরশাহির অন্তত দশজন চোস্ত সেনা। ভারতীয় কোস্টগার্ডদের কাছে বারবার আশ্রয় চাওয়া সত্ত্বেও লতিফাকে হেলিকপ্টারে করে তুলে নিয়ে যাওয়া হয়। টিনা, জুঁবে এবং অন্যান্য ক্রুদের ইয়টে করেই ভারতীয় কোস্টগার্ডের প্রহরায় আমিরশাহির ন্যাভাল বেজ পর্যন্ত নিয়ে যাওয়া হয়।
ইয়টে ওঠার পর থেকেই লতিফা সাংবাদিকদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছিলেন, যেন তিনি বিপদে পড়লে তারা সংবাদটি কভার করেন। কিন্তু আরব আমিরশাহির প্রধানমন্ত্রীর কন্যার ওমান হয়ে সমুদ্র পথে ভারতে পালিয়ে যাওয়ার কাহিনীটি এতই নাটকীয় ছিল যে, কোনও সাংবাদিককেই তিনি সেটা বিশ্বাস করাতে পারছিলেন না। তার পালানো এবং অপহরনের ঘটনাটি তাই চারদিন পর্যন্ত বিশ্ববাসীর কাছে অজানাই রয়ে যায়। মার্চের ৯ তারিখ ব্রিটিশ ট্যাবলয়েড ডেইলি মেল প্রথম তার অপহরণের সংবাদটি প্রকাশ করে। আরব আমিরাশাহির শাসকশ্রেণির ক্ষমতার কারণেই হোক, আর অন্য যেকোনও কারণেই হোক, লতিফার সংবাদটি নিয়ে কিছু মানবাধিকার সংস্থার রুটিন বিবৃতি প্রদান ছাড়া তেমন কোনও আলোড়ন সৃষ্টি হয়নি। প্রায় আট মাস পর, গত ৬ ডিসেম্বর, ঘটনাটি নিয়ে বিবিসি Escape from Dubai: The Mystery of the Missing Princess শিরোনামে দুই পর্বের একটি ডকুমেন্টারি প্রচার করে। এই ডকুমেন্টারি প্রচারিত হওয়ার পর প্রথম শেখ মহম্মদের কার্যালয় থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়। সেখানে দাবি করা হয়, প্রিন্সেস লতিফা তাদের পরিবারের সঙ্গে অবস্থান করছেন এবং দু’জনেই ভালো আছেন। এছাড়াও বিবৃতিতে দাবি করা হয়, প্রিন্সেস লতিফার সাময়িক অন্তর্ধান ছিল মূলত প্রাক্তন ফরাসি স্পাই হার্ভে জুঁবে এবং তার সহযোগীদের একটি চক্রান্ত। যারা লতিফার মুক্তির জন্য ১০০ মিলিয়ন ডলার মুক্তিপণ দাবি করেছিল।
দুবাইয়ের রাজপ্রাসাদের অন্তর্ধান রহস্য এখানেই শেষ নয়! এক আরব রাজকন্যার উদ্দাম জীবনের ফল কী হতে পারে? হয় মৃত্যু না হয় বাকি জীবন সূর্যালোক থেকে বঞ্চিত হয়ে হারেমের গভীরতম কোণে কাটিয়ে দেওয়া। সব জেনেও গত জুলাইয়ের প্রথম সপ্তাহে পালিয়ে যান দুবাই শাসকের কনিষ্ঠ স্ত্রী হায়া বিনতে আল হুসেন। জার্মানি হয়ে হায়া চলে যান ব্রিটেনে। লন্ডনেই তিনি আত্মগোপনে রয়েছেন। অনেকের মধ্যে প্রশ্ন জেগেছিল, দুবাইয়ের বিপুল বৈভব ফেলে হায়া কেন বিদেশ-বিভুঁইয়ে পালাতে যাবেন?
বিয়ের আগে প্রবল উদ্দাম জীবন। মুসলিম শাসনের বেড়া ভেঙে অতি উচ্চবিত্ত পরিবারের কন্যা হওয়ার সুবাদে বিপুল ঐশ্বর্যের অধিকারিনী। জর্ডনের রাজকুমারী হায়ার শক্ত হাতে তীরের মতো ছুটত নৌকা। রোয়িং করতে পারদর্শী-বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ নিয়েছেন। এমনকি জর্ডনের অলিম্পিক কমিটিতে ছড়িও ঘুরিয়েছেন। সবই ছিল বাপের বাড়ির সুবাদে পাওয়া ক্ষমতা। বিয়ের পর সব বদলে গিয়েছিল। জর্ডনের বাদশাহ আবদুল্লার সৎবোন শেখ হায়া (৪৫) দর্শন,রাজনীতি ও অর্থনীতিতে পড়াশোনা করেছেন ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে। রাষ্ট্রসঙ্ঘের বিশ্ব খাদ্য কর্মসূচির শুভেচ্ছা দূত হিসেবেও কাজ করেন তিনি। ২০০৪ সালে শেখ মহম্মদকে বিয়ে করেন হায়া। তাঁদের দুটি সন্তানও রয়েছে। এমিরেটস উমেনকে দেওয়া এক সাক্ষাৎকারে শেখ হায়া বলেছিলেন, ‘আমি সাংবাদিক হতে চেয়েছিলাম। দৈনিক পত্রিকা ও সাময়িকীর প্রতি আমার আলাদা অনুরাগ আছে।’ ২০১৭ সালে মার্কিন সংবাদমাধ্যম এবিসিকে দেওয়া সাক্ষাৎকারে হায়া আরব দুনিয়ার বিভিন্ন দেশে মহিলাদের দুর্দশা নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। বলেন, তিনি নারীবাদী নন। তবে বিশ্বাস করেন, এখানে নারীর ক্ষমতায়ন জরুরি হয়ে পড়েছে। তাহলে কি আরব দুনিয়ার মহিলাদের কট্টর বেড়াজাল থেকে মুক্তি চেয়েছিলেন হায়া? নাকি অন্য কিছু?
আরব আমিরশাহির রাজকীয় আল-মাকতুম পরিবার মানে প্রাচুর্য আর প্রাচুর্য। বিশ্বের অন্যতম ধনী পরিবারগুলোর মধ্যে একটি। শেখ মহম্মদের সম্পত্তির পরিমাণ ১৮ বিলিয়ন ইউরোর সমান বলে অনুমান করা হয়। শেখ মহম্মদ বিন রাশেদ আল-মাকতুম বর্তমানে দুবাইয়ের আমির। বিবিসি জানাচ্ছে, দুবাইয়ের শেখের বয়স ৬৯ বছর। আর তাঁর স্ত্রী হায়ার বয়স ৪৫। ২০০৪ সালে দু’জনের বিয়ে হয়েছিল। আমিরশাহির সংবাদপত্র খালেজ টাইমস জানাচ্ছে, হায়ার আগের পাঁচ পক্ষের সবমিলিয়ে মাকতুম পরিবারে মোট ২৩ জন সন্তান রয়েছে। আর এই পরিবারের সবচেয়ে আলোচিত নাম হায়া। মাকতুমের ষষ্ঠ ও সর্বকনিষ্ঠ স্ত্রী। সম্প্রতি শেখ লতিফার পালিয়ে যাওয়ার পর রহস্যজনকভাবে দুবাইয়ে ফেরত আনার পিছনে পরিবারের অন্দরের অনেক কিছুই নাকি প্রিন্সেস হায়া জেনে যান। এ নিয়ে তার উপর চাপ আসতে থাকে। এক পর্যায়ে তিনি নিরাপত্তাহীনতায় ভুগতে শুরু করেন। এরপর পালানোর সিদ্ধান্ত। এখনও পর্যন্ত খবর অন্তত তাই। শেখ লতিফার ওই ঘটনায় দুবাইয়ের ভাবমূর্তি রক্ষায় প্রিন্সেস হায়া সেসময় আইরিশ প্রেসিডেন্ট ম্যারি রবিনসনের সঙ্গে কাজ করেছিলেন।
বসে থাকেননি শেখ মাকতুমও। হায়ার পালিয়ে যাওয়ার পর তাঁর বিরুদ্ধে মামলা করেছেন। হায়ার সংসার ছেড়ে পালিয়ে যাওয়ায় ব্যাপক ক্ষ্যাপা শেখ মাকতুম সম্প্রতি ইনস্টাগ্রামে জ্বালাময়ী কবিতাও পোস্ট করেন। সেখানে হায়াকে ‘প্রতারক’ ও ‘বিশ্বাসঘাতক’ হিসেবে অভিহিত করেন। অভিযোগ, ১০ লক্ষ পাউন্ড হাতিয়েছেন হায়া। জানা গিয়েছে, এখন হায়া লন্ডনের কেনসিংটন প্যালেস গার্ডেনসে বসবাস করছেন। সম্প্রতি হায়ার ঘনিষ্ঠ একজন নিউ ইয়র্ক টাইমসকে বলেছেন, কয়েক মাস ধরেই হায়া লন্ডনে থাকছেন। প্রাণনাশের ভয় তাঁকে তাড়া করছে। মেয়ে শেখ আল জলিলা ও ছেলে শেখ জায়েদকে নিয়ে সব সময় উচ্ছ্বসিত তিনি। পালিয়ে যাওয়ার সময় সন্তানদেরও সঙ্গে নিয়ে যান। লন্ডনেই পাকাপাকিভাবে থাকতে চান। হায়া চাইছেন দুবাই রাজ পরিবারের সঙ্গে দ্রুত পাকাপাকি বিচ্ছেদ। কিন্তু যদি তাঁর স্বামী তাঁকে দুবাই ফিরিয়ে নিতে চান তাহলে ব্রিটেনের জন্য তা কূটনৈতিক মাথাব্যথার কারণ হতে পারে। কে না জানে, আরব আমিরশাহির সঙ্গে ব্রিটেনের সম্পর্ক খুবই ঘনিষ্ঠ। ইতিমধ্যে লন্ডনের আদালতে সেই টানাপড়েন শুরু।
হায়া জানেন, একবারে যদি তাঁকে দুবাইতে ফেরত পাঠানো হয় তাহলেই জীবনের ইতি। আরব দুনিয়ার শেখ পরিবারের অন্দরমহলে কী কী ঘটে তা তাঁর থেকে ভালো খুব কম জনেই জানেন। গুটিয়ে আসছে শেখ মাকতুমের জাল, প্রাণভয়ে কাঁপছেন দুবাই কুলবধূ হায়া।
 লন্ডনের আদালতে হায়া। -এএফপি
10th  September, 2019
ইসরোর প্রশংসায় পাকিস্তানের প্রথম মহিলা মহাকাশচারী 

ইসলামাবাদ: ভারতের চন্দ্রযান-২ চাঁদে অবতরণের আগে নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় পাকিস্তানের মন্ত্রী কটাক্ষ করেছিলেন। চন্দ্রযান-২–কে খেলনার সঙ্গে তুলনা করে পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছিলেন, চাঁদের বদলে মুম্বইয়ে নেমেছে।  
বিশদ

17th  September, 2019
আমেরিকার সেই দুঃস্বপ্ন
আজও তাড়া করে

  জেসাস রদ্রিগেজের এখনও মনে পড়ে এক যুগ আগের সেই দিনটির কথা। যেদিন ঘরের প্রিয় সব আসবাবপত্র বিক্রি করে দিতে হয়েছিল তাঁকে। সন্তানরা খুব অবাক হয়ে জানতে চেয়েছিল, ‘বাবা, এগুলো কেন বিক্রি করে দিচ্ছ?’ বুকে পাথর চেপে হাসিমুখে ওদের বলেছিলেন, ‘আমরা ডিজনি ওয়ার্ল্ড দেখতে যাব।’ বিশদ

17th  September, 2019
অ্যান্টিবায়োটিকের দিন কি ফুরচ্ছে?
ব্যাকটেরিয়াখেকো ‘ফাজ’ই মারণ ব্যাকটেরিয়ার সঙ্গে যুদ্ধের মোক্ষম অস্ত্র, জোর জল্পনা পৃথিবীজুড়ে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফাজ! মুড়িমিছরির মতো অ্যান্টিবায়োটিকের ব্যবহারের জন্য তৈরি হওয়া বিধ্বংসী ব্যাকটেরিয়া বা সুপারবাগের আজকের বিপদের কি একমাত্র সমাধান এই ছোট্ট শব্দটি? এ নিয়েই বর্তমানে মেতে রয়েছে তামাম বিশ্বে সংক্রামক রোগ নিয়ে কাজ করা চিকিৎসা বিজ্ঞানীকুল।  
বিশদ

16th  September, 2019
টেক্সাসের ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে মঞ্চ ভাগ করতে পারেন ট্রাম্প, জল্পনা 

নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: টেক্সাসে অনুষ্ঠিত হতে চলা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে মঞ্চ শেয়ার করতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিশেষ একটি সূত্রে এখবর জানা গিয়েছে। তবে, এখনও পর্যন্ত সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। পাশাপাশি, মোদির ওই সফরে দীর্ঘদিন ধরে ঝুলে থাকা বাণিজ্যচুক্তি নিয়েও সিদ্ধান্ত হতে পারে। 
বিশদ

16th  September, 2019
অধিকৃত কাশ্মীর থেকে সরে যাওয়া উচিত পাকিস্তানের, মন্তব্য ব্রিটেনের এমপির 

লন্ডন, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): সমগ্র জম্মু ও কাশ্মীরে সার্বভৌমত্বের অধিকার রয়েছে ভারতের। তাই পাক অধিকৃত কাশ্মীর থেকে সরে যাওয়া উচিত ইসলামাবাদের। জম্মু ও কাশ্মীর ঘিরে বিতর্কের মধ্যেই এহেন মন্তব্য করলেন ব্রিটেনের এমপি বব ব্ল্যাকম্যান।  
বিশদ

16th  September, 2019
ভারতের সঙ্গে সরাসরি যুদ্ধে গেলে হেরে যাবে পাকিস্তান, আশঙ্কা প্রকাশ ইমরানের 

ইসলামাবাদ, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): যুদ্ধের ইঙ্গিত দিয়েছিলেন। এবার আগেভাগে পরাজয়ও স্বীকার করে নিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আশঙ্কা প্রকাশ করলেন, ভারতের সঙ্গে সরাসরি যুদ্ধ হলে তাঁর দেশের জয়লাভের কোনও সম্ভাবনা নেই। সম্প্রতি, ইসলামাবাদে এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এই চরম ‘সত্যিটা’ মেনে নিয়েছেন তিনি। 
বিশদ

16th  September, 2019
নিজের দেশের কথা ভাবুন: বিজেপি সাংসদ
কাশ্মীরের শান্তি নিয়ে উদ্বেগ প্রকাশ, পড়ুয়াদের স্কুলে ফেরাতে রাষ্ট্রসঙ্ঘের কাছে আর্জি মালালা ইউসুফজাইয়ের

লন্ডন ও নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: কাশ্মীর নিয়ে এবার মুখ খুললেন নোবেল শান্তি পুরস্কারজয়ী মালালা ইউসুফজাই। শান্তি স্থাপন এবং শিশু পড়ুয়াদের স্কুলমুখী করতে রাষ্ট্রসঙ্ঘের কাছে আর্জি জানালেন পাকিস্তানের এই সমাজকর্মী। গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের উপর থেকে সংবিধানের ৩৭০ ধারা তুলে নেওয়া হয়। লাগু করা হয় বিভিন্ন বিধিনিষেধ।
বিশদ

16th  September, 2019
 ওমানে পথ দুর্ঘটনায় মৃত আট মাসের সন্তানসহ ভারতীয় দম্পতি

দুবাই, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): ওমানে ভয়াবহ পথ দুর্ঘটনায় প্রাণ হারালেন এক ভারতীয় দম্পতি এবং তাঁদের আট মাসের পুত্র। হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে তাঁদের ৩ বছরের মেয়ে। দুবাইয়ের ভারতীয় দূতাবাস জানিয়েছে, ওই ভারতীয় পরিবার গাড়ি নিয়ে সালালাহ থেকে দুবাই ফিরছিল। রাস্তায় অন্য একটি গাড়ির সঙ্গে সংঘর্ষ হয়। 
বিশদ

16th  September, 2019
অর্ধেক নেমে এল তেলের উৎপাদন
সৌদি আরবের তেল শোধনাগারে হামলার অভিযোগ ওড়াল ইরান

তেহরান ও দুবাই, ১৫ সেপ্টেম্বর (এপি): সৌদি আরবের তেল শোধনাগারে ড্রোন হামলার অভিযোগ অস্বীকার করল ইরান। রবিবার ইরানের বিদেশ মন্ত্রকের মুখপাত্র আব্বাস মোসাবি এক বিবৃতিতে বলেন, ‘তেহরানের বিরুদ্ধে ভিত্তিহীন ও অন্ধের মতো অভিযোগ আনা হয়েছে। 
বিশদ

16th  September, 2019
ভারতের প্রত্যাঘাতে দিশাহারা পাকিস্তান,
দুই সেনার দেহ নিল সাদা পতাকা উড়িয়ে

 শ্রীনগর, ১৪ সেপ্টেম্বর: গত কয়েকদিন ধরেই বিনা প্ররোচনায় নিয়ন্ত্রণ রেখা বরাবর সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে হামলা চালিয়েছিল পাক সেনা। ভারতের প্রত্যাঘাতে মৃত্যু হয় পাক সেনাবাহিনীর দুই সদস্যের। বেশ কয়েকবার কভার ফায়ারিংয়ের মধ্যে দিয়ে তারা দেহ নিয়ে যাওয়ার চেষ্টা করে। বিশদ

15th  September, 2019
‘কাশ্মীর বনেগা হিন্দুস্তান’ স্লোগান দিয়ে ইমরানকে স্বাগত জানালেন পাক অধিকৃত কাশ্মীরের নাগরিকরা

 ইসলামাবাদ, ১৪ সেপ্টেম্বর: আরও একবার মুখ পুড়ল ইমরান খানের। শুক্রবার পাক অধিকৃত কাশ্মীরের মুজফ্ফরাবাদে যেতেই স্থানীয় বাসিন্দাদের ক্ষোভের মুখে পড়েন পাকিস্তানের প্রধানমন্ত্রী। ইমরানের উদ্দেশে ‘গো ব্যাক’ স্লোগান দেওয়া হয়। পাশাপাশি, ‘কাশ্মীর বনেগা হিন্দুস্তান’ বলেও স্লোগান দেন স্থানীয়রা।
বিশদ

15th  September, 2019
সৌদির সবচেয়ে বড় তেল কোম্পানির
শোধনাগারে স্বয়ংক্রিয় ড্রোনের হামলা
অতীতে ছক ব্যর্থ হয়েছিল আল কায়েদার

রিয়াধ, ১৪ সেপ্টেম্বর (এএফপি): সৌদি আরবের সবচেয়ে বড় তেল কোম্পানি সৌদি আরামকো’র দু’টি তেল শোধনাগারে ড্রোন হামলা চালাল ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। হামলার ফলে দু’টি শোধনাগারেই বিধ্বংসী আগুন লেগে যায়।
বিশদ

15th  September, 2019
রাষ্ট্রসঙ্ঘের মঞ্চকে অপব্যবহার করে
‘ভিত্তিহীন’ প্রচার চালাচ্ছে পাকিস্তান

কাশ্মীর নিয়ে নিরাপত্তা পরিষদে পাল্টা জবাব ভারতের

 রাষ্ট্রসঙ্ঘ, ১৩ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তান সন্ত্রাসবাদের ‘ঘাঁটি’। কাশ্মীর নিয়ে ‘ভিত্তিহীন এবং প্রতারণামূলক’ প্রচার চালাতে তারা রাষ্ট্রসঙ্ঘের মঞ্চকে ব্যবহার করছে। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে এমনই চোখা চোখা বাক্যবাণে ইসলামাবাদের কড়া সমালোচনা করল ভারত।
বিশদ

14th  September, 2019
বাণিজ্যিক সম্পর্ক দৃঢ় করতে নেপাল
ও ভারত সফরে লন্ডন সিটির মেয়র

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৩ সেপ্টেম্বর: বাণিজ্য সম্পর্ক মজবুত করার লক্ষ্যে আগামী ১৫ থেকে ২০ সেপ্টেম্বর নেপাল ও ভারত সফরে আসছেন লন্ডন সিটির লর্ড মেয়র পিটার এস্টলিন। লন্ডন সিটির মেয়র হওয়ার পাশাপাশি এস্টলিন ব্রিটেনের ফিনান্সিয়াল অ্যান্ড প্রফেশনাল সার্ভিসেস ইন্ডাস্ট্রিজের আন্তর্জাতিক অ্যাম্বাসাডরও বটে।
বিশদ

14th  September, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গাজোল: যাত্রীদের সুবিধার্থে পুজোর মুখে চার দিন মালদহ ডিপো থেকে বাড়তি বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (এনবিএসটিসি)। মালদহ থেকে কলকাতা যাওয়ার জন্য বাড়তি সরকারি বাস চালানো হবে জেনে যাত্রীদের মধ্যেও খুশির হাওয়া ছড়িয়েছে।  ...

 নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): দেশের আর্থিক মন্দা নিয়ে ফের সরব কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। দেশের অর্থনীতির বিপর্যয়ের দায় এড়াতে পারে না মোদি সরকার। নজর ঘোরানোর ...

সংবাদদাতা, নবদ্বীপ: দরিদ্রতাকে উপেক্ষা করে নবদ্বীপের অষ্টম শ্রেণীর ছাত্র রাজ দেবনাথ রাজ্য স্কুল গেমস প্রতিযোগিতায় জিমন্যাস্টিক বিভাগে দ্বিতীয় স্থান দখল করেছে। খুশির হওয়া নবদ্বীপে। ...

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নদীয়ায় ভুল ইনজেকশনের জেরে অসুস্থ ১০ !
নদীয়ার ধুবুলিয়া প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসকদের বিরুদ্ধে ভুল ইনজেকশন দেওয়ার ...বিশদ

17-09-2019 - 08:30:55 PM

কাপড়ের ব্যবসার আড়ালে অস্ত্র বিক্রির কারবার বারুইপুরে
দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরে কাপড়ের ব্যবসার আড়ালেই চলছিল অস্ত্র বিক্রির ...বিশদ

17-09-2019 - 05:41:00 PM

মমতাকে ধন্যবাদ মোদির
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ সকালে প্রধানমন্ত্রীকে ...বিশদ

17-09-2019 - 05:00:10 PM

৬৪২ পয়েন্ট পড়ল সেনসেক্স 

17-09-2019 - 04:04:41 PM

মালদহ মেডিক্যাল কলেজের শৌচাগারে উদ্ধার রোগীর ঝুলন্ত দেহ, চাঞ্চল্য 

17-09-2019 - 03:41:33 PM

মেট্রোর কাজে স্থগিতাদেশ হাইকোর্টের
 

বউবাজার ধস কাণ্ডে মেট্রোর টানেলের কাজে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল কলকাতা ...বিশদ

17-09-2019 - 03:41:00 PM