Bartaman Patrika
বিদেশ
 

 কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা হল চীন ও পাকিস্তানের মধ্যে

 ইসলামাবাদ, ৮ সেপ্টেম্বর (পিটিআই): রবিবার কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা হল চীন ও পাকিস্তানের মধ্যে। আঞ্চলিক বিবাদ আলোচনার মাধ্যমে মিটিয়ে নেওয়ার উপর জোর দেওয়া হল। আর সার্বভৌমত্ব ও অখণ্ডার প্রশ্নে ফের পাকিস্তানের পাশে থাকার বার্তা দিল চীন। সেই সঙ্গেই এদিন বেজিংয়ের তরফে জানানো হল, পাকিস্তানের উন্নয়নে ১০০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা নিয়েছে বেজিং।
দু’দিনের সফরে পাকিস্তান এসেছিলেন চীনের বিদেশমন্ত্রী ওয়াং উই। তাঁর সফরের শেষে দুই দেশের তরফে একটি যৌথ প্রেস বিবৃতি প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, আঞ্চলিক বা আন্তর্জাতিক পরিস্থিতি যে দিকেই গড়াক না কেন, চীন ও পাকিস্তানের মধ্যে কৌশলগত সম্পর্কে সেসবের কোনও প্রভাব পড়বে না। উল্লেখ্য, কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা এখনও চরমে। তারই মধ্যে পাকিস্তান সফর করলেন চীনা বিদেশমন্ত্রী। তাঁর এই সফরের মধ্যেই কাশ্মীরের পরিস্থিতি নিয়ে মত বিনিময় হল বেজিং ও ইসলামাবাদের মধ্যে। কাশ্মীর নিয়ে তাদের উদ্বেগের কথা চীনের সামনে তুলে ধরেছে পাকিস্তান। জারি করা যৌথ প্রেস বিবৃতিতে বলা হয়েছে, জম্মু ও কাশ্মীরের বর্তমান পরিস্থিতির উপর কড়া নজর রাখছে চীন। বেজিংয়ের তরফে ফের বলা হচ্ছে, রাষ্ট্রসঙ্ঘের সনদ, নিরাপত্তা পরিষদের সংশ্লিষ্ট প্রস্তাব ও দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে শান্তিপূর্ণভাবে এই ইস্যুর উপযুক্ত সমাধান হওয়া উচিত। পরিস্থিতি আরও জটিল করে তুলতে পারে এরকম যে কোনও একতরফা পদক্ষেপের বিরোধিতা করছে চীন।

09th  September, 2019
তালিবান বৈঠক বাতিল,
ফের ঝুঁকি নিলেন ট্রাম্প

 ওয়াশিংটন, ৯ সেপ্টেম্বর (এপি): সামনেই ৯/১১-র বর্ষপূর্তি। তার আগে তালিবান-মার্কিন শান্তি আলোচনা ভেস্তে দিলেন স্বয়ং ডোনাল্ড ট্রাম্প। কাতারের রাজধানী দোহায় প্রায় একবছর ধরে এই মীমাংসার চেষ্টা হচ্ছিল। আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নেওয়ার বিনিময়ে এলাকায় শান্তি ফেরাতে সম্মত হয়েছিল তালিবান। বিশদ

10th  September, 2019
 তেলের ভাঁড়ারে ব্যাপক টান, যুদ্ধের জিগির থেকে পিছু হটছে পাকিস্তান

নয়াদিল্লি, ৯ সেপ্টেম্বর: পুলওয়ামায় আধাসেনার হামলা থেকে ঘটনার সূত্রপাত। তারপর থেকে ভারত-পাকিস্তান সম্পর্কের শীতলতা অব্যাহত। এই আবহে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারার অবলুপ্তির কথা ঘোষণা করে মোদি সরকার। কিন্তু ভারতের এই অভ্যন্তরীণ সিদ্ধান্তে ব্যাপক ক্ষিপ্ত হয়ে ওঠে পাকিস্তান।
বিশদ

10th  September, 2019
 যেখানে বিজ্ঞানীদের অর্ধেকই মহিলা

 বিজ্ঞানের জগতের নিয়ন্ত্রণ এখন পর্যন্ত পুরুষের কবজায়। সেই ১৯০৩ সালে যখন মেরি কুরি বিজ্ঞানে প্রথম নোবেল পুরস্কার পান, তারপর মেঘে মেঘে বহু বেলা গড়িয়েছে। মেরি কুরির পরে রসায়ন, পদার্থ ও চিকিৎসা শাস্ত্রে ছয়শো পুরুষ নোবেল বাগিয়ে নিতে পারলেও, মহিলাদের সংখ্যা মাত্র ১৯টি।
বিশদ

10th  September, 2019
রাষ্ট্রসঙ্ঘের বার্ষিক অধিবেশনে মোদি-ইমরান
কাশ্মীর নিয়ে মানবাধিকার প্রধানের বার্তা
ভারত-পাকিস্তানকে, উদ্বেগ এনআরসিতেও

 রাষ্ট্রসঙ্ঘ ও জেনিভা, ৯ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীর নিয়ে ভারত-পাক উত্তেজনা এখনও প্রশমিত হয়নি। এর মধ্যেই রাষ্ট্রসঙ্ঘের ৭৪তম বার্ষিক সাধারণ অধিবেশনে মুখোমুখি হতে চলেছেন নরেন্দ্র মোদি এবং ইমরান খান। সোমবার অধিবেশনের বক্তাদের তালিকা প্রকাশিত হয়েছে।
বিশদ

09th  September, 2019
মাসুদ পাকিস্তানের জেলে নেই, বহাল
তবিয়তে জয়েশের সদর দপ্তরেই

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ সেপ্টেম্বর: জয়েশ ই মহম্মদ সুপ্রিমো মাসুদ আজহারকে পাকিস্তানে গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি করা হলেও আদৌ সে পাকিস্তানের জেলে নেই। উল্টে বহাল তবিয়তে রয়েছে জয়েশের সদর দপ্তর বাহাওয়ালপুরেই।
বিশদ

09th  September, 2019
‘আপনাদের অভিযানে আমরা অনুপ্রাণিত’
ইসরোর সঙ্গে যৌথভাবে সৌরমণ্ডলের রহস্য উন্মোচন করতে চাইছে নাসা

ওয়াশিংটন, ৮ সেপ্টেম্বর (পিটিআই): চন্দ্রযান-২ এর প্রশংসায় পঞ্চমুখ নাসা। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটির বক্তব্য, ভারতের এই চন্দ্রাভিযান তাদের কাছেও ‘অনুপ্রেরণা’। এমনকী ইসরোর সঙ্গে যৌথভাবে সৌরমণ্ডলের রহস্য উন্মোচন করতেও তৈরি তারা। চন্দ্রযান-২ এর উচ্ছ্বসিত প্রশংসা করে ট্যুইট করেছে নাসা।
বিশদ

09th  September, 2019
ভারতের চন্দ্রযান-২-এর সমালোচনা, নিজের দেশেই তুলোধনা পাক বিজ্ঞানমন্ত্রী

নয়াদিল্লি, ৮ সেপ্টেম্বর: ভারতের চন্দ্রাভিযানকে ‘ব্যর্থ’ বলে হাসি-ঠাট্টা করতেই নিজেদের দেশেই সমালোচিত হলেন পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ফাওয়াদ চৌধুরী। ‘সফট ল্যান্ডিং’য়ের অর্থ জানেন না বলে কেউ তাঁকে তোপ দেগেছে, তো কেউ আবার মহাকাশ গবেষণায় পাকিস্তান পিছিয়ে থাকার জন্য মন্ত্রীর বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন।
বিশদ

09th  September, 2019
কাবুলের জঙ্গিহানার দায় স্বীকারের জের
আফগান প্রেসিডেন্ট ও তালিবানের সঙ্গে বৈঠক বাতিল করলেন মার্কিন প্রেসিডেন্ট

ওয়াশিংটন, ৮ সেপ্টেম্বর (পিটিআই): তালিবান ও আফগানিস্তানের সরকারের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রস্তাবিত ‘গোপন’ বৈঠক ভেস্তে গেল। গত বৃহস্পতিবার কাবুলে আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণে এক মার্কিন সেনা সহ ১১ জনের মৃত্যু হওয়ার পরদিনই সেই ঘটনার দায় স্বীকার করে বিবৃতি দেয় তালিবান।
বিশদ

09th  September, 2019
 ব্রেক্সিট নিয়ে চুক্তির চেষ্টাই করছেন না জনসন, অভিযোগ প্রাক্তন মন্ত্রীর

লন্ডন, ৮ সেপ্টেম্বর (এপি): ব্রেক্সিট নিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে চুক্তি করার বিষয়ে কোনও চেষ্টাই করছে না সরকার। রবিবার এই অভিযোগ করলেন ব্রিটেনের প্রাক্তন প্রবীণ মন্ত্রী আম্বের রুড। এর আগে প্রধানমন্ত্রী বরিস জনসনের মন্ত্রিসভা থেকে সরে দাঁড়িয়েছিলেন তিনি। এদিন রুড বলেন, চুক্তি নিয়ে কোনও প্রমাণ নেই। 
বিশদ

09th  September, 2019
 রেডিও পাকিস্তানের ওয়েবসাইট হ্যাক, পরে উদ্ধার

ইসলামাবাদ, ৮ সেপ্টেম্বর (পিটিআই): কিছুক্ষণের জন্য হ্যাক হয়ে গেল পাকিস্তানের সরকারি রেডিও পাকিস্তানের ওয়েবসাইট। সেদেশের সরকারি সূত্রে জানা গিয়েছে, রবিবার সকালে ওই ওয়েবসাইট হ্যাক করা হয়। হ্যাকাররা নিজেদের ‘ক্র্যাশরুলার’ বলে পরিচয় দেয়। পরে ওই ওয়েবসাইট উদ্ধার করা গেলেও তা সঠিকভাবে কাজ করছে না।
বিশদ

09th  September, 2019
বিক্রমের সঙ্গে অন্তিম ধাপে সংযোগ বিচ্ছিন্ন
হলেও উচ্ছ্বসিত আন্তর্জাতিক সংবাদমাধ্যম

  ওয়াশিংটন ও লন্ডন, ৭ সেপ্টেম্বর (পিটিআই): শুধু দেশ নয়, চন্দ্রযান-২ মিশন নিয়ে ইসরোর প্রশংসায় পঞ্চমুখ বিশ্বের প্রতিটি সংবাদমাধ্যম। ল্যান্ডারের সঙ্গে গ্রাউন্ড স্টেশনের যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় আশা-আশঙ্কার দোলাচলে রয়েছেন ইসরোর বিজ্ঞানীরা।
বিশদ

08th  September, 2019
 রাষ্ট্রপতি কোবিন্দকে আকাশপথ ব্যবহার করতে দেবে না, ভারতের আর্জি খারিজ করে সিদ্ধান্ত পাকিস্তানের

ইসলামাবাদ, ৭ সেপ্টেম্বর (পিটিআই): সোমবার থেকে আইসল্যান্ড, সুইজারল্যান্ড এবং স্লোভানিয়া সফর শুরু করছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এই সফরের জন্য পাকিস্তানের কাছে সেদেশের আকাশপথ ব্যবহারের অনুমতি চেয়েছিল ভারত। শনিবার সেই আর্জি মানা হবে না বলে জানিয়েছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি।
বিশদ

08th  September, 2019
 কাশ্মীর নিয়ে ভারত-পাক কথা হোক, জানাল মার্কিন যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন, ৭ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দ্বিপাক্ষিক আলোচনার মধ্যে দিয়েই দুই দেশের উত্তেজনা প্রশমন সম্ভব। শুক্রবার ইউএস কাউন্সিল অব মুসলিম অর্গানাইজেশনের নেতাদের সঙ্গে বৈঠক করেন বিদেশ দপ্তরের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ফর পাকিস্তান অ্যাফেয়ার্স আরভিন মাসিংগা।
বিশদ

08th  September, 2019
ইসরোর চন্দ্রযান-২ প্রকল্প নিয়ে মার্কিন
মহাকাশ বিজ্ঞানীদেরও উদ্দীপনা চরমে
সাধুবাদ জানালেন নাসার প্রাক্তন মহাকাশচারীও

ওয়াশিংটন, ৬ সেপ্টেম্বর (পিটিআই): ভারতের ঐতিহাসিক চন্দ্র অভিযান ‘চন্দ্রযান-২’ নিয়ে উৎসাহের পারদ ক্রমশ চড়ছে। দেশের মানুষের তো বটেই, তামাম বিশ্বের নজর এখন ঘুরে গিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণাকেন্দ্র ইসরোর দিকে।
বিশদ

07th  September, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মালবাজার: মাত্র দেড় মাসের মধ্যে একটি অপহরণের ঘটনায় বড়সড় সাফল্য পেল মাল থানার পুলিস। গোপন সূত্রে পাওয়া খবরের ওপর ভিত্তি করে মাল পুলিসের একটি দল সুদূর পাঞ্জাব থেকে উদ্ধার করল অপহৃত নাবালিকাকে।  ...

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরেই বাঙালি মেতে উঠবে দুর্গোৎসবের আনন্দে। বাঙালিদের এই আনন্দ পরিপূর্ণ করতে ইতিমধ্যে সাজসাজ রব কুমোরটুলিতে। শুধু প্রতিমা তৈরি ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গুতে আক্রান্ত ডিসি (পোর্ট) সৈয়দ ওয়াকার রেজা। শুক্রবার থেকে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন (এসটিএম)-এ টানা চিকিৎসা চলেছে তাঁর। ট্রপিক্যাল মেডিসিন বিভাগের প্রধান ডাঃ বিভূতি সাহার অধীনে ভর্তি হন রেজা সাহেব। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেএমবির অন্যতম বড় মাথা আসাদুল্লাহকে গ্রেপ্তার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। মঙ্গলবার ভোররাতে চেন্নাইয়ের একটি বাড়ি থেকে ধরা হয়েছে তাকে। ভুয়ো পরিচয় দিয়ে সে এখানে বাড়ি ভাড়া নিয়েছিল। তার কাছ থেকে মিলেছে একটি মোবাইল ফোন, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। বৃষ: পারিবারিক অশান্তির ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে ...বিশদ

07:03:20 PM

রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM