Bartaman Patrika
বিদেশ
 

 কাবুলে তালিবান হামলায় মৃত বেড়ে ১৬, ধাক্কা খেল শান্তি চুক্তি

 কাবুল, ৩ সেপ্টেম্বর (এপি): মার্কিন-তালিবান শান্তি চুক্তির প্রক্রিয়া চলাকালীন ফের বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তানের রাজধানী কাবুল। সোমবার রাতে ঘটনাটি ঘটেছে শহরে থাকা স্বেচ্ছাসেবী সংস্থা এবং আন্তর্জাতিক সংগঠনগুলির অফিস চত্বর গ্রিন ভিলেজের নিকটবর্তী একটি আবাসিক এলাকায়। ঘটনায় এখনও পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ জন। আহত হয়েছেন ১১৯ জন। উদ্ধার করা হয়েছে ৪০০ জন বিদেশিকে। মঙ্গলবার আফগানিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রকের মুখপাত্র নসরত রহিমি জানিয়েছেন, গ্রিন ভিলেজের নিকটবর্তী একটি দেওয়ালের পাশে রাখা ছিল বিস্ফোরক ঠাসা একটি ট্রাক্টর। গতকাল রাতে একজন আত্মঘাতী জঙ্গি সেটিতে বিস্ফোরণ ঘটায়। বিস্ফোরণের পর পাঁচজন অন্য হামলাকারীকে নিকেশ করেছে নিরাপত্তা বাহিনী। ঘটনার দায় স্বীকার করেছে তালিবান। এদিকে, আন্তর্জাতিক সংগঠনগুলি থাকার জন্যই বারবার গ্রিন ভিলেজ ও তৎসংলগ্ন এলাকাগুলিকে জঙ্গিরা হামলা চালাচ্ছে বলে অভিযোগ তুলেছেন ক্ষুব্ধ বাসিন্দারা। বিদেশিদের সেখান সরিয়ে নিয়ে যাওয়ার দাবিতেও সরব হয়েছেন তাঁরা। গত জানুয়ারি মাসেও আত্মঘাতী হামলা চালানো হয়েছিল গ্রিন ভিলেজে।
এদিকে, গতকাল এই বিস্ফোরণের কয়েক ঘণ্টা আগেই আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির কাছে তালিবানের সঙ্গে শান্তি চুক্তির খসড়া পেশ করেন সেদেশে নিযুক্ত বিশেষ মার্কিন রাষ্ট্রদূত জালমে খলিলজাদ। কাতারের রাজধানী দোহায় তালিবানের সঙ্গে নবমবার বৈঠকের পর এই চুক্তির খসড়া চূড়ান্ত হয়েছে বলে দাবি করেছিলেন তিনি। চুক্তি চূড়ান্ত হলে তার ১৩৫ দিনের মধ্যে আফগানিস্তানের পাঁচটি শিবির থেকে পাঁচ হাজার সেনা সরাতে হবে ওয়াশিংটনকে। বিষয়টিতে এখনও সম্মতি দেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু, কাবুলে হামলার পর সেই প্রক্রিয়া খানিক ধাক্কা খেল বলেই মনে করছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। বিস্ফোরণ নিয়ে খলিলজাদ কোনও মন্তব্য না করলেও ঘটনাটির তীব্র নিন্দা করেছেন আফগান প্রেসিডেন্ট।
দেশের বিভিন্ন প্রান্তে মার্কিন সেনা এবং আফগান বাহিনীর তল্লাশি অভিযানের জবাবেই এই হামলা বলে দাবি করেছে তালিবান। মুখপাত্র জাবিহুল্লা মুজাহিদ জানিয়েছে, ‘শান্তি আলোচনা যে চলছে, তা আমরা বুঝেছি। কিন্তু ওদেরও বুঝতে হবে যে আমরা দুর্বল নই এবং যদি আমরা আলোচনায় যোগ দিই, সেক্ষেত্রে শক্তিশালী অবস্থান থেকেই দেব।’ পাশাপাশি, সাধারণ মানুষের ক্ষতি না করা উচিত বলেও মত তার। সেক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিদেশি দপ্তর ও আবাসনের কাছাকাছি না থাকার পরামর্শ দিয়েছে জাবিহুল্লা। এই পরিস্থিতিতে পরবর্তী পদক্ষেপ নিয়ে চিন্তাভাবনা শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।
04th  September, 2019
 পাকিস্তানে সিন্ধুপ্রদেশে পুলিসে চাকরি পেলেন প্রথম হিন্দু তরুণী

 ইসলামাবাদ, ৪ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তানের সিন্ধুপ্রদেশে পুলিসে চাকরি পেলেন এক হিন্দু তরুণী। তাঁর নাম পুস্পা কোলহি। প্রথম হিন্দু তরুণী হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছেন তিনি। প্রতিযোগিতামূলক পরীক্ষায় পাস করার পর সম্প্রতি পাক পুলিসে অ্যাসিস্টেন্ট সাব ইন্সপেক্টর পদে তিনি যোগ দিয়েছেন।
বিশদ

05th  September, 2019
 লন্ডনে ভারতীয় হাই কমিশনে পাকিস্তানপন্থী সংগঠনের নাশকতা, গ্রেপ্তার ২, প্রতিবাদ দিল্লির

লন্ডন ও নয়াদিল্লি, ৪ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করার বিরোধিতা ঘিরে উত্তপ্ত হয়ে উঠল লন্ডন। মঙ্গলবার লন্ডনে পার্লামেন্ট স্কোয়ার থেকে ভারতীয় হাই কমিশন পর্যন্ত কাশ্মীর ফ্রিডম মার্চের ডাক দিয়েছিল একাধিক ব্রিটিশ পাকিস্তানি সংগঠন। সেই বিক্ষোভ হঠাৎই হিংস্র হয়ে ওঠে।
বিশদ

05th  September, 2019
 বালুচিস্তানে পাক নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত পাঁচ আইএস জঙ্গি

করাচি, ৪ সেপ্টেম্বর (পিটিআই): বালুচিস্তানে পাকিস্তানের নিরাপত্তারক্ষীদের সঙ্গে গুলিযুদ্ধে মৃত্যু হল ছ’জন ইসলামিক স্টেট (আইএস) জঙ্গির। নিহতদের মধ্যে একজন মহিলাও রয়েছে। গুলির লড়াই চলাকালীন আটজন নিরাপত্তারক্ষীও গুরুতরভাবে জখম হয়েছেন।
বিশদ

05th  September, 2019
লন্ডনে পরিবেশবান্ধব দুর্গাপুজোর
ভার এবার তরুণ প্রজন্মের কাঁধে

রূপাঞ্জনা দত্ত, লন্ডন,৩ সেপ্টেম্বর: পরিবেশবান্ধব দুর্গাপুজোর আয়োজনে ব্রতী হল লন্ডন শারদ উৎসব (এলএসইউ)। এবারের পুজোয় আবহাওয়া বদল, প্লাস্টিকমুক্ত বিশ্ব গড়ে তোলার মতো প্রয়োজনীয় বিষয়গুলিকেই তুলে ধরতে চাইছেন উদ্যোক্তারা। তবে আসন্ন এই দুর্গাপুজোর যাবতীয় ভার দেওয়া হয়েছে তরুণ প্রজন্মের কাঁধে।
বিশদ

04th  September, 2019
কাশ্মীর ইস্যুতে সুর নরম করে আলোচনার মাধ্যমে সমাধান চাইছে পাক বিদেশ মন্ত্রক
ভারত থেকে জীবনদায়ী ওষুধ আমদানিতে অনুমতি

নয়াদিল্লি, ৩ সেপ্টেম্বর: কাশ্মীর ইস্যুতে ভারতের বিরুদ্ধে কারও সমর্থন পায়নি পাকিস্তান। এতে বেশ খানিকটা হতাশাগ্রস্ত হয়ে পড়েছে প্রধানমন্ত্রী ইমরান খানের দেশ। তাই, বেশ কয়েকদিন যুদ্ধ-যুদ্ধ জিগির তুললেও, অবশেষে সুর নরম করতে বাধ্য হল তারা। মঙ্গলবার এব্যাপারে স্পষ্ট বার্তা দিয়েছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি।
বিশদ

04th  September, 2019
 পাক অধিকৃত কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘন নিয়ে উদ্বেগ প্রকাশ রাষ্ট্রসঙ্ঘের

ইসলামাবাদ, ৩ সেপ্টেম্বর: আন্তর্জাতিক মঞ্চে কাশ্মীর ইস্যুতে ভারতের বিরুদ্ধে নালিশ জানাতে গিয়ে ফের মুখ পুড়ল পাকিস্তানের। এবার পাক অধিকৃত কাশ্মীরে মানবাধিকার নিয়ে সরাসরি ইমরান খানের সরকারকে কাঠগড়ায় তুলল রাষ্ট্রসঙ্ঘ। সম্প্রতি আন্তর্জাতিক এই সংগঠনের মানবাধিকার সংক্রান্ত কমিটি একটি রিপোর্ট প্রকাশ করেছে।
বিশদ

04th  September, 2019
 নেপালে স্কুলের নতুন ভবন নির্মাণে ২ কোটি টাকা দিল ভারত

 কাঠমান্ডু, ৩ সেপ্টেম্বর (পিটিআই): নেপালের একটি স্কুলে নতুন ভবন তৈরির জন্য আর্থিক সাহায্য করল ভারত। শ্রী স্কুলচাউন হায়ার সেকেন্ডারি নামে ওই শিক্ষাপ্রতিষ্ঠানটি নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির জেলা ঝাপাতে অবস্থিত।
বিশদ

04th  September, 2019
ভুয়ো বয়ান দিতে চাপ দিচ্ছে পাকিস্তান
‘প্রবল চাপে’ রয়েছেন কুলভূষণ যাদব, কূটনৈতিক সাক্ষাতের পর দাবি কেন্দ্রের

ইসলামাবাদ ও নয়াদিল্লি, ২ সেপ্টেম্বর (পিটিআই): অবশেষে চাপের কাছে নতি স্বীকার পাকিস্তানের। কুলভূষণ যাদবের সঙ্গে কূটনৈতিক স্তরে যোগাযোগে সফল হল ভারত। ২০১৬ সালে পাকিস্তানে আটক হওয়ার পর থেকে এই প্রথম কূটনৈতিক সহায়তা পেলেন নৌসেনার এই অবসরপ্রাপ্ত অফিসার।
বিশদ

03rd  September, 2019
 প্রকাশ্যে সন্ত্রাসবাদের মদতদাতা পাকিস্তানের সঙ্গে আলোচনার প্রশ্নই ওঠে না: জয়শঙ্কর

লন্ডন, ২ সেপ্টেম্বর (পিটিআই): ভারতের বিরুদ্ধে প্রকাশ্যে সন্ত্রাসবাদী কার্যকলাপে মদত দিয়ে চলেছে পাকিস্তান। এই পরিস্থিতিতে ইসলামাবাদের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা শুরু করার প্রশ্নই নেই বলে জানিয়ে দিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। পাশাপাশি কাশ্মীর নিয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের আলোচনার প্রস্তাবও তিনি খারিজ করে দেন।
বিশদ

03rd  September, 2019
ওয়াটারগেট কেলেঙ্কারি
আমেরিকার ইতিহাসে এক কলঙ্কজনক অধ্যায়

মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের নামের সঙ্গে জড়িয়ে আছে বিখ্যাত ওয়াটারগেট কেলেঙ্কারি। তিনিই হলেন আমেরিকার প্রথম প্রেসিডেন্ট যিনি বিরোধী দলের উপর নজরদারির কেলেঙ্কারিতে জড়িয়ে পদত্যাগ করতে বাধ্য হন। বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রাশিয়ার যোগাযোগ এবং প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের ঘটনার সামনে নাকি নিক্সনের ওয়াটারগেট কেলেঙ্কারি নস্যির কৌটা! এমনটাই দাবি করেছেন আমেরিকার জাতীয় গোয়েন্দাসংস্থার প্রাক্তন কর্তা জেমস ক্লেপার। কথাটি কি ঠিক? এখনও তো রহস্যই রয়ে গিয়েছে!
বিশদ

03rd  September, 2019
৫০ কোটির বেশি টাকায় বিক্রি হল তুতেনখামেন

লন্ডন: প্রাচীন মিশরের বিখ্যাত ফারাও রাজাদের মধ্যে বংশের সবচেয়ে বিখ্যাত ধরা হয় তুতেনখামেনকে। মাত্র ৯ বছর বয়সে ‘ফারাও’ হয়েছিলেন তিনি। ১০ বছর সিংহাসনে থাকার পর মাত্র ১৯ বছর বয়সেই এই ‘বালক রাজা’ মারা যান। সেটা খ্রিষ্টপূর্ব ১৪ শতকের প্রথমার্ধের কথা।
বিশদ

03rd  September, 2019
লন্ডনের আবহাওয়া হবে বার্সেলোনার মতো

লন্ডন: বিশ্ব-উষ্ণতা বেড়ে যাওয়ায় ২০৫০ সালের মধ্যেই বার্সেলোনার মতো হয়ে যেতে পারে লন্ডনের আবহাওয়া। সম্প্রতি সুইজারল্যান্ডের গবেষকেরা এক গবেষণায় এ তথ্য পেয়েছেন। তাঁরা সতর্ক করে বলেছেন, তথ্য বিশ্লেষণ করে তাঁরা দেখেছেন, বিশ্বের উষ্ণতার প্রভাব লন্ডনের আবহাওয়ায় ব্যাপক পরিবর্তন আনতে পারে।
বিশদ

03rd  September, 2019
 মস্তিষ্কে কীভাবে যুক্ত হবে যন্ত্র?

পেনসিলভেনিয়া: চমকে দেওয়া উদ্ভাবনের জন্য বিখ্যাত এলন মাস্ক। মাঝেমধ্যেই তিনি এমন সব উদ্ভাবনী ভাবনা নিয়ে হাজির হন, যা শুনে সাধারণের চোখ কপালে ওঠে। এবার এমনই একটি নতুন প্রকল্পের ঘোষণা দিয়েছেন এলন মাস্ক। মানুষের মস্তিষ্কের সঙ্গে যন্ত্রের সংযোগ ঘটানোর অভিযানে নেমেছে তাঁর প্রতিষ্ঠান।
বিশদ

03rd  September, 2019
 আমাদের হাতে ১২৫-২৫০ গ্রাম ওজনের পরমাণু বোমা রয়েছে, প্রচ্ছন্ন হুঁশিয়ারি পাকিস্তানের

লাহোর, ২ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদ পরবর্তী একাধিকবার যুদ্ধের হুঁশিয়ারি দিয়েছে পাকিস্তান। এবার সরসারি পরমাণু যুদ্ধের হুমকি দিল ইমরান খানের প্রশাসন। নির্মীয়মান রেলপ্রকল্পের কাজের গতি দেখতে রবিবার পাঞ্জাব প্রদেশের নানকানা সাহিবে যান পাক রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদ।
বিশদ

03rd  September, 2019

Pages: 12345

একনজরে
পাপ্পা গুহ, উলুবেড়িয়া: আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরেই বাঙালি মেতে উঠবে দুর্গোৎসবের আনন্দে। বাঙালিদের এই আনন্দ পরিপূর্ণ করতে ইতিমধ্যে সাজসাজ রব কুমোরটুলিতে। শুধু প্রতিমা তৈরি ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার ছিল মহরম। তাই সোমবার সন্ধ্যাতেই রেফারি দীপু রায়ের রিপোর্ট চেয়ে পাঠান আইএফএ সচিব। তিনি সাড়ে দশটা পর্যন্ত ছিল দপ্তরে। পুলিসের গাড়িতে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেএমবির অন্যতম বড় মাথা আসাদুল্লাহকে গ্রেপ্তার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। মঙ্গলবার ভোররাতে চেন্নাইয়ের একটি বাড়ি থেকে ধরা হয়েছে তাকে। ভুয়ো পরিচয় দিয়ে সে এখানে বাড়ি ভাড়া নিয়েছিল। তার কাছ থেকে মিলেছে একটি মোবাইল ফোন, ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজো ও কালীপুজোর সময়ে যাত্রীদের বাড়তি ভিড় সামাল দিতে সাপ্তাহিক ১৩ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, সাঁতরাগাছি-চেন্নাই-সাঁতরাগাছি রুটে ট্রেনগুলি চালানো হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM

দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে বিক্ষোভের মুখে ইংলিশবাজার পুরসভার ভাইস চেয়ারম্যান 

03:32:00 PM

তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু, আটক স্বামী
তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু। মৃতার নাম প্রিয়াঙ্কা কাণ্ডার সরকার(২৪)। ...বিশদ

03:05:44 PM