Bartaman Patrika
বিদেশ
 

ওয়াটারগেট কেলেঙ্কারি
আমেরিকার ইতিহাসে এক কলঙ্কজনক অধ্যায়

মৃণালকান্তি দাস: সময়টা ১৯৭২ সাল। আমেরিকায় তখন বইছে প্রেসিডেন্ট নির্বাচনের হাওয়া। ওয়াশিংটন ডিসির ওয়াটারগেট হোটেলের ছ’তলায় ছিল ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির কার্যালয়। এখান থেকেই ডেমোক্র্যাটদের নির্বাচনী কৌশল আর প্রচার সবকিছু নির্ধারণ করা হতো। ডেমোক্র্যাটদের নীতিনির্ধারকদের নিয়মিত আনাগোনায় মুখরিত এই অফিসেই ১৯৭২ সালের ১৭ জুন খুব ভোরে ঢুকে পড়েন পাঁচ ব্যক্তি।
তাঁরা সেই অফিসে থাকা টেলিফোনে ছোট মাইক্রোফোন লাগাতে শুরু করেন, যার মাধ্যমে নজরদারি করার পরিকল্পনা করা হয় ডেমোক্র্যাটদের নির্বাচনী কৌশলের উপর। পাশাপাশি, দরকারি কাগজপত্রের ছবি তুলতে গিয়ে অফিসে থাকা ফাইল ক্যাবিনেট তছনছ করে দেওয়া হয়। সেদিন ভোরে নিরাপত্তাকর্মী ফ্রাঙ্ক উইলস তাঁর রুটিন টহল দিচ্ছিলেন। ছয় তলায় টহল দিতে গিয়ে তিনি খেয়াল করলেন ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির অফিসের দরজায় লাগানো লক ডাক্ট টেপ। এই টেপ লাগানো থাকলে দরজা এমনভাবে বন্ধ হয় যাতে লকটা আটকে না যায়। সেটা দেখে সহজেই বোঝা যায় ভিতরে কেউ রয়েছে। কিন্তু এত ভোরে কারও অফিসে থাকার তো কথা নয়। তাই উইলস শুধু সেই টেপটা খুলে দিলেন দরজার লক থেকে। গুরুতর কিছু মনে না হওয়ায় তিনি চলে যান তার রুটিন টহলে। ঘণ্টাখানেক পরে দরজায় আবার সেই একই টেপ দেখতে পেয়ে তিনি খবর দেন পুলিসকে। এরপরই পুলিস আটক করে সেই দলটিকে। ৫ জনের সেই দলের কাছে পাওয়া যায় নগদ ২,৩০০ ডলার, যার প্রায় সবই ১০০ ডলারের। পরবর্তী সময়ে এই ১০০ ডলারের নোট নিয়ে তদন্তে বেরিয়ে এসেছে অনেক কিছু। এই ঘটনা নিয়ে সংবাদমাধ্যমগুলোর আঙুল ওঠে রিপাবলিকান প্রার্থী রিচার্ড নিক্সনের দিকে। ওয়াশিংটন পোস্টের দুই তরুণ সাংবাদিক কার্ল বার্নস্টেইন আর বব উডওয়ার্ড পাঁচ অনুপ্রবেশকারী আর ওই ১০০ ডলার নোটের সিরিয়াল নিয়ে রীতিমত তদন্ত শুরু করেন।
১৯৭২-র ১০ অক্টোবর। ওয়াশিংটন পোস্টে ‘Deep Throat’-এর গোপন সূত্র তুলে ধরে বলা হয় প্রেসিডেন্ট নিক্সন ওয়াটারগেটের এই ঘটনার জন্য দায়ী। প্রথম মেয়াদের দায়িত্বের শেষপ্রান্তে থাকা নিক্সন এই ঘটনাকে অস্বীকার করেন এবং পুরো ঘটনাটা ষড়যন্ত্র বলেই চালিয়ে দেন। এই ঘটনাকে নিক্সন তার বিরুদ্ধে অপপ্রচার বলে আখ্যা দেন। আর সবকিছু ছাপিয়ে একই বছরের ৭ নভেম্বর রিচার্ড নিক্সন ৫০ রাজ্যের ৪৯টিতেই জয়ী হয়ে দ্বিতীয়বার মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছিলেন।
সাংবাদিক বার্নস্টেইন আর উডওয়ার্ড কিন্তু থেমে যাননি। প্রেসিডেন্ট নিক্সন নির্বাচিত হওয়ার পরেও রীতিমতো ওয়াশিংটন পোস্টে তাদের তদন্ত রিপোর্ট প্রকাশ করতে থাকেন। চাঞ্চল্যকর তথ্যগুলোর সূত্র হিসেবে ‘Deep Throat’ ছদ্মনামের এক ব্যক্তির কথা উল্লেখ করেন তাঁরা। তাঁদের রিপোর্টে বেরিয়ে আসে ওয়াটারগেটে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির অফিসে মোট চারবার ঢুকেছিল অনুপ্রবেশকারী সেই দলটি। পুলিসের হাতে ধরা পড়া সেই দলের অনেকেরই পরিচয় প্রকাশের সঙ্গে সঙ্গে মিডিয়ায় সাড়া পড়ে যায়। অনুপ্রবেশকারীদের একজন ছিলেন জেমস ম্যাককর্ড। অবসরপ্রাপ্ত এই সিআইএ কর্তা ছিলেন প্রেসিডেন্ট নিক্সনের নির্বাচনী ক্যাম্পেনের নিরাপত্তা কর্তা! তাঁদের কাছে ১০০ ডলারের যে নোট পাওয়া যায় সেগুলোর সিরিয়াল নম্বর নিয়ে তদন্ত শুরু করেন দুই সাংবাদিক। দেখা যায় এই সিরিয়াল নম্বারের নোটগুলো ব্যাঙ্ক থেকে নিক্সনের নির্বাচনী প্রচারের ব্যয়ের জন্য তোলা নোটগুলোর সঙ্গে মিলে যাচ্ছে। সন্দেহ আরও জোরালো হতে থাকে প্রেসিডেন্ট নিক্সনের প্রশাসনের দিকে। নিক্সন প্রশাসনের মুখপাত্ররা বরাবর একে ষড়যন্ত্র বলেই উল্লেখ করছিলেন। সংবাদপত্রের সঙ্গে নিক্সনের মুখপাত্রদের এই লড়াই পরিচিত ‘নিক্সন বনাম প্রেস’ নামে। সিআইএ আর এফবিআই তদন্ত শুরু করে এই ঘটনার। নিক্সন প্রশাসনের ধামাচাপা দেওয়ার সব চেষ্টা ব্যর্থ করে দিয়ে এই ঘটনা গড়ায় সেনেট পর্যন্ত। ওয়াটারগেটের কীর্তিকলাপ নিয়ে সিনেটে তদন্ত কমিটি গঠিত হওয়ার প্রস্তাব ৭৭-০ ভোটে গৃহীত হয়। মিডিয়াতে ব্যাপক প্রচার পাওয়ায় এই ঘটনা জনমনে ব্যাপক আগ্রহের জন্ম দেয়। প্রথমে রুদ্ধদ্বার শুনানির ব্যবস্থা করলেও পরে টেলিভিশনে সরাসরি সম্প্রচারের সিদ্ধান্ত নেয় মার্কিন সেনেট।
প্রেসিডেন্ট রুজভেল্টের সময়কাল থেকেই মার্কিন প্রেসিডেন্টের কার্যালয়ের ওভাল অফিস সহ হোয়াইট হাউজের গুরুত্বপূর্ণ সব টেলিফোনিক কথাবার্তা রেকর্ড করে গোপনে সুরক্ষিত রাখা হতো। কিন্তু, নিক্সন ক্ষমতায় আসার পর থেকে তিনি হোয়াইট হাউজের যাবতীয় কথা রেকর্ড করার ব্যবস্থা চালু করেন। আর তখন কে জানত নিজেরই পাতা ফাঁদে তিনি নিজেই জড়িয়ে পড়বেন? ১৯৭৩ সালে প্রেসিডেন্ট নিক্সনের রেকর্ড করা কিছু টেপ ফাঁস হয়ে যায়। প্রায় একই সময় অ্যাটর্নি জেনারেল এলিয়ট রিচার্ডসন এই মামলায় প্রসিকিউটর হিসেবে আর্চিবাল্ড কক্সকে নিয়োগ করেন। মামলার তদন্ত করার জন্য নিক্সনের কাছে ১৯৭২ সালের নির্বাচন পূর্ববর্তী সমস্ত টেপ চান কক্স। তবে নিক্সন টেপ না দিয়েই ক্ষান্ত হলেন না। বরং কক্সের পদত্যাগের নির্দেশ জারি করলেন। ফলে ওইদিন রাতেই অ্যাটর্নি জেনারেল এলিয়ট রিচার্ডসন স্বেচ্ছায় পদত্যাগ করলেন আর আর্চিবাল্ড কক্স চাকরি হারালেন। মিডিয়াতে ফলাও করে অ্যাটর্নি জেনারেল সহ বেশ কয়েকজনের পদত্যাগের কথা প্রচার করা হয়। এই রাতের ঘটনাটিকে আমেরিকান মিডিয়া নাম দেয় ‘Saturday Night Massacre’ হিসেবে। এই ঘটনার ফলে নিক্সন সন্দেহের কেন্দ্রবিন্দুতে চলে আসেন। ফলে টেপ না দিয়ে আর যাবেন কোথায় নিক্সন! তদন্তকারীদের চাপে শেষ পর্যন্ত হোয়াইট হাউজের টেপ হস্তান্তর করতে বাধ্য হন তিনি। তবে সেই টেপের ১৯৭২ সালের ২০ জুন তারিখের একটি সংলাপের ১৮ মিনিট গায়েব করে দেন নিক্সনের সেক্রেটারি রোজ মেরি ওডস। এই ঘটনাকে ঐতিহাসিকেরা নাম দিয়েছেন ‘রোজ মেরি স্ট্রেচ’। এটিই নিক্সনকে এনে ফেলে একেবারে খাদের কিনারায়। বাকি টেপগুলো তন্ন তন্ন করে খুঁজে তদন্ত কমিটি ওয়াটারগেটের ঘটনার সঙ্গে প্রেসিডেন্টের প্রত্যক্ষ যোগের ব্যাপারে নিশ্চিত হয়। ১৯৭৪ সালের ২৭ জুলাই নিক্সনের ওয়াটারগেট কেলেঙ্কারিতে যুক্ত থাকার নিশ্চিত প্রমাণ পাওয়ার পর তদন্ত কমিটি রিচার্ড নিক্সনকে তার প্রেসিডেন্ট পদ থেকে ইমপিচ করার পার্লামেন্টে বিল আনার জন্য সুপারিশ করে। কিন্তু, তার আগেই ৯ আগস্ট তিনি তাঁর পদত্যাগপত্র জমা দেন এবং ভাইস প্রেসিডেন্ট জেরাল্ড ফোর্ড প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পান। দায়িত্ব পেয়ে তিনি প্রাক্তন প্রেসিডেন্টের ক্ষমার আদেশ জারি করেন। নিক্সন প্রশাসনের এক ডজনের বেশি কর্তার বিভিন্ন মেয়াদে শাস্তি হয়। কার্ল বার্নস্টেইন এবং বব উডওয়ার্ড সাহসী সাংবাদিকতার জন্য পুলিৎজার পুরস্কারে ভূষিত হয়েছিলেন। আর ২০০৫ সালে বার্নস্টেইন এবং উডওয়ার্ডকে গুরুত্বপূর্ণ সব তথ্য দেওয়া সেই ‘Deep Throat’ আত্মপ্রকাশ করে জানান, তিনি আর কেউ নন— মার্ক ফেল্ট নামে এক প্রাক্তন সিআইএ এজেন্ট।
সেই দুনিয়া কাঁপানো সাংবাদিক বব উডওয়ার্ডের সদ্য প্রকাশিত বই ‘ফিয়ার’ ঘিরে এখন মার্কিন মুলুকে বিতর্কের ঝড় উঠেছে। বইটিতে ট্রাম্প প্রশাসন এবং প্রেসিডেন্টের প্রতি তাঁর সহকারীদের মনোভাব নিয়ে বেশ কিছু তাৎপর্যপূর্ণ দাবি করা হয়েছে। যথারীতি ট্যুইটারে বই এবং লেখক দুইয়ের বিরুদ্ধেই সরব হয়েছেন ডন। তাঁর বক্তব্য, গোটাটাই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। বিবৃতি এসেছে হোয়াইট হাউস থেকেও। তা সত্ত্বেও, বিতর্ক ঠান্ডা হওয়ার কোনও সম্ভাবনাই আপাতত চোখে পড়ছে না।
ওয়াটারগেট কেলেঙ্কারি ফাঁস করা সাংবাদিক বব উডওয়ার্ড তাঁর নতুন বইয়ে ট্রাম্পের হোয়াইট হাউসের বিশৃঙ্খল ছবি ফুটিয়ে তুলেছেন। বর্তমান প্রশাসনের শীর্ষস্থানীয় ব্যক্তিদের সঙ্গে দীর্ঘ আলাপচারিতার ভিত্তিতে নিজের বইয়ে উডওয়ার্ড লিখেছেন, ‘দেশের মঙ্গলের জন্য অনেক সময়ে খোদ প্রেসিডেন্টের নির্দেশও অগ্রাহ্য করেন তাঁর সহকারীরা।’ নিজের এমন দাবির স্বপক্ষে যুক্তি হিসেবে হোয়াইট হাউসের একাধিক কর্তাব্যক্তির মন্তব্যকে উদ্ধৃত করেছেন উডওয়ার্ড। চিফ অফ স্টাফ জন কেলি না কি ব্যক্তিগত এক বৈঠকে প্রেসিডেন্টকে ‘বুদ্ধু’ বলে মন্তব্য করেছেন। বলেছেন, এখন তাঁরা উন্মাদনগরীতে রয়েছেন। ‘ফিয়ারে’ আরও লেখা হয়েছে, প্রেসিডেন্টকে ‘মিথ্যুক’ বলেছেন তাঁর প্রাক্তন আইনজীবী জন ডড। এখানেই শেষ নয়! উডওয়ার্ড লিখেছেন, হোয়াইট হাউসের অর্থনৈতিক উপদেষ্টা গ্যারি কন কিছুদিন আগে ট্রাম্পের টেবিল থেকে একটি চিঠি চুরি করে নেন, যাতে প্রেসিডেন্ট তাতে স্বাক্ষর না করতে পারেন। গ্যারির কথায়, ট্রাম্প ওই চিঠিতে স্বাক্ষর করে ফেললে দক্ষিণ কোরিয়ার সঙ্গে আমেরিকার মুক্ত বাণিজ্য চুক্তি ভেঙে যেত! তাই বাধ্য হয়ে এই কাজ করেন তিনি। গ্যারির দাবি, বিষয়টি ট্রাম্পের চোখেই পড়েনি। ঘটনা হল, বইটি প্রকাশিত হওয়ার আগে টেলিফোনে ট্রাম্পের সঙ্গে কথা বলেছিলেন লেখক উডওয়ার্ড। সেই কথোপকথনে উডওয়ার্ডকে ‘নিরপেক্ষ’ বলে প্রশংসা করেছিলেন প্রেসিডেন্ট।
03rd  September, 2019
 পাকিস্তানে সিন্ধুপ্রদেশে পুলিসে চাকরি পেলেন প্রথম হিন্দু তরুণী

 ইসলামাবাদ, ৪ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তানের সিন্ধুপ্রদেশে পুলিসে চাকরি পেলেন এক হিন্দু তরুণী। তাঁর নাম পুস্পা কোলহি। প্রথম হিন্দু তরুণী হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছেন তিনি। প্রতিযোগিতামূলক পরীক্ষায় পাস করার পর সম্প্রতি পাক পুলিসে অ্যাসিস্টেন্ট সাব ইন্সপেক্টর পদে তিনি যোগ দিয়েছেন।
বিশদ

05th  September, 2019
 লন্ডনে ভারতীয় হাই কমিশনে পাকিস্তানপন্থী সংগঠনের নাশকতা, গ্রেপ্তার ২, প্রতিবাদ দিল্লির

লন্ডন ও নয়াদিল্লি, ৪ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করার বিরোধিতা ঘিরে উত্তপ্ত হয়ে উঠল লন্ডন। মঙ্গলবার লন্ডনে পার্লামেন্ট স্কোয়ার থেকে ভারতীয় হাই কমিশন পর্যন্ত কাশ্মীর ফ্রিডম মার্চের ডাক দিয়েছিল একাধিক ব্রিটিশ পাকিস্তানি সংগঠন। সেই বিক্ষোভ হঠাৎই হিংস্র হয়ে ওঠে।
বিশদ

05th  September, 2019
 বালুচিস্তানে পাক নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত পাঁচ আইএস জঙ্গি

করাচি, ৪ সেপ্টেম্বর (পিটিআই): বালুচিস্তানে পাকিস্তানের নিরাপত্তারক্ষীদের সঙ্গে গুলিযুদ্ধে মৃত্যু হল ছ’জন ইসলামিক স্টেট (আইএস) জঙ্গির। নিহতদের মধ্যে একজন মহিলাও রয়েছে। গুলির লড়াই চলাকালীন আটজন নিরাপত্তারক্ষীও গুরুতরভাবে জখম হয়েছেন।
বিশদ

05th  September, 2019
লন্ডনে পরিবেশবান্ধব দুর্গাপুজোর
ভার এবার তরুণ প্রজন্মের কাঁধে

রূপাঞ্জনা দত্ত, লন্ডন,৩ সেপ্টেম্বর: পরিবেশবান্ধব দুর্গাপুজোর আয়োজনে ব্রতী হল লন্ডন শারদ উৎসব (এলএসইউ)। এবারের পুজোয় আবহাওয়া বদল, প্লাস্টিকমুক্ত বিশ্ব গড়ে তোলার মতো প্রয়োজনীয় বিষয়গুলিকেই তুলে ধরতে চাইছেন উদ্যোক্তারা। তবে আসন্ন এই দুর্গাপুজোর যাবতীয় ভার দেওয়া হয়েছে তরুণ প্রজন্মের কাঁধে।
বিশদ

04th  September, 2019
কাশ্মীর ইস্যুতে সুর নরম করে আলোচনার মাধ্যমে সমাধান চাইছে পাক বিদেশ মন্ত্রক
ভারত থেকে জীবনদায়ী ওষুধ আমদানিতে অনুমতি

নয়াদিল্লি, ৩ সেপ্টেম্বর: কাশ্মীর ইস্যুতে ভারতের বিরুদ্ধে কারও সমর্থন পায়নি পাকিস্তান। এতে বেশ খানিকটা হতাশাগ্রস্ত হয়ে পড়েছে প্রধানমন্ত্রী ইমরান খানের দেশ। তাই, বেশ কয়েকদিন যুদ্ধ-যুদ্ধ জিগির তুললেও, অবশেষে সুর নরম করতে বাধ্য হল তারা। মঙ্গলবার এব্যাপারে স্পষ্ট বার্তা দিয়েছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি।
বিশদ

04th  September, 2019
 পাক অধিকৃত কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘন নিয়ে উদ্বেগ প্রকাশ রাষ্ট্রসঙ্ঘের

ইসলামাবাদ, ৩ সেপ্টেম্বর: আন্তর্জাতিক মঞ্চে কাশ্মীর ইস্যুতে ভারতের বিরুদ্ধে নালিশ জানাতে গিয়ে ফের মুখ পুড়ল পাকিস্তানের। এবার পাক অধিকৃত কাশ্মীরে মানবাধিকার নিয়ে সরাসরি ইমরান খানের সরকারকে কাঠগড়ায় তুলল রাষ্ট্রসঙ্ঘ। সম্প্রতি আন্তর্জাতিক এই সংগঠনের মানবাধিকার সংক্রান্ত কমিটি একটি রিপোর্ট প্রকাশ করেছে।
বিশদ

04th  September, 2019
 কাবুলে তালিবান হামলায় মৃত বেড়ে ১৬, ধাক্কা খেল শান্তি চুক্তি

  কাবুল, ৩ সেপ্টেম্বর (এপি): মার্কিন-তালিবান শান্তি চুক্তির প্রক্রিয়া চলাকালীন ফের বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তানের রাজধানী কাবুল। সোমবার রাতে ঘটনাটি ঘটেছে শহরে থাকা স্বেচ্ছাসেবী সংস্থা এবং আন্তর্জাতিক সংগঠনগুলির অফিস চত্বর গ্রিন ভিলেজের নিকটবর্তী একটি আবাসিক এলাকায়।
বিশদ

04th  September, 2019
 নেপালে স্কুলের নতুন ভবন নির্মাণে ২ কোটি টাকা দিল ভারত

 কাঠমান্ডু, ৩ সেপ্টেম্বর (পিটিআই): নেপালের একটি স্কুলে নতুন ভবন তৈরির জন্য আর্থিক সাহায্য করল ভারত। শ্রী স্কুলচাউন হায়ার সেকেন্ডারি নামে ওই শিক্ষাপ্রতিষ্ঠানটি নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির জেলা ঝাপাতে অবস্থিত।
বিশদ

04th  September, 2019
ভুয়ো বয়ান দিতে চাপ দিচ্ছে পাকিস্তান
‘প্রবল চাপে’ রয়েছেন কুলভূষণ যাদব, কূটনৈতিক সাক্ষাতের পর দাবি কেন্দ্রের

ইসলামাবাদ ও নয়াদিল্লি, ২ সেপ্টেম্বর (পিটিআই): অবশেষে চাপের কাছে নতি স্বীকার পাকিস্তানের। কুলভূষণ যাদবের সঙ্গে কূটনৈতিক স্তরে যোগাযোগে সফল হল ভারত। ২০১৬ সালে পাকিস্তানে আটক হওয়ার পর থেকে এই প্রথম কূটনৈতিক সহায়তা পেলেন নৌসেনার এই অবসরপ্রাপ্ত অফিসার।
বিশদ

03rd  September, 2019
 প্রকাশ্যে সন্ত্রাসবাদের মদতদাতা পাকিস্তানের সঙ্গে আলোচনার প্রশ্নই ওঠে না: জয়শঙ্কর

লন্ডন, ২ সেপ্টেম্বর (পিটিআই): ভারতের বিরুদ্ধে প্রকাশ্যে সন্ত্রাসবাদী কার্যকলাপে মদত দিয়ে চলেছে পাকিস্তান। এই পরিস্থিতিতে ইসলামাবাদের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা শুরু করার প্রশ্নই নেই বলে জানিয়ে দিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। পাশাপাশি কাশ্মীর নিয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের আলোচনার প্রস্তাবও তিনি খারিজ করে দেন।
বিশদ

03rd  September, 2019
৫০ কোটির বেশি টাকায় বিক্রি হল তুতেনখামেন

লন্ডন: প্রাচীন মিশরের বিখ্যাত ফারাও রাজাদের মধ্যে বংশের সবচেয়ে বিখ্যাত ধরা হয় তুতেনখামেনকে। মাত্র ৯ বছর বয়সে ‘ফারাও’ হয়েছিলেন তিনি। ১০ বছর সিংহাসনে থাকার পর মাত্র ১৯ বছর বয়সেই এই ‘বালক রাজা’ মারা যান। সেটা খ্রিষ্টপূর্ব ১৪ শতকের প্রথমার্ধের কথা।
বিশদ

03rd  September, 2019
লন্ডনের আবহাওয়া হবে বার্সেলোনার মতো

লন্ডন: বিশ্ব-উষ্ণতা বেড়ে যাওয়ায় ২০৫০ সালের মধ্যেই বার্সেলোনার মতো হয়ে যেতে পারে লন্ডনের আবহাওয়া। সম্প্রতি সুইজারল্যান্ডের গবেষকেরা এক গবেষণায় এ তথ্য পেয়েছেন। তাঁরা সতর্ক করে বলেছেন, তথ্য বিশ্লেষণ করে তাঁরা দেখেছেন, বিশ্বের উষ্ণতার প্রভাব লন্ডনের আবহাওয়ায় ব্যাপক পরিবর্তন আনতে পারে।
বিশদ

03rd  September, 2019
 মস্তিষ্কে কীভাবে যুক্ত হবে যন্ত্র?

পেনসিলভেনিয়া: চমকে দেওয়া উদ্ভাবনের জন্য বিখ্যাত এলন মাস্ক। মাঝেমধ্যেই তিনি এমন সব উদ্ভাবনী ভাবনা নিয়ে হাজির হন, যা শুনে সাধারণের চোখ কপালে ওঠে। এবার এমনই একটি নতুন প্রকল্পের ঘোষণা দিয়েছেন এলন মাস্ক। মানুষের মস্তিষ্কের সঙ্গে যন্ত্রের সংযোগ ঘটানোর অভিযানে নেমেছে তাঁর প্রতিষ্ঠান।
বিশদ

03rd  September, 2019
 আমাদের হাতে ১২৫-২৫০ গ্রাম ওজনের পরমাণু বোমা রয়েছে, প্রচ্ছন্ন হুঁশিয়ারি পাকিস্তানের

লাহোর, ২ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদ পরবর্তী একাধিকবার যুদ্ধের হুঁশিয়ারি দিয়েছে পাকিস্তান। এবার সরসারি পরমাণু যুদ্ধের হুমকি দিল ইমরান খানের প্রশাসন। নির্মীয়মান রেলপ্রকল্পের কাজের গতি দেখতে রবিবার পাঞ্জাব প্রদেশের নানকানা সাহিবে যান পাক রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদ।
বিশদ

03rd  September, 2019

Pages: 12345

একনজরে
পাপ্পা গুহ, উলুবেড়িয়া: আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরেই বাঙালি মেতে উঠবে দুর্গোৎসবের আনন্দে। বাঙালিদের এই আনন্দ পরিপূর্ণ করতে ইতিমধ্যে সাজসাজ রব কুমোরটুলিতে। শুধু প্রতিমা তৈরি ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজো ও কালীপুজোর সময়ে যাত্রীদের বাড়তি ভিড় সামাল দিতে সাপ্তাহিক ১৩ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, সাঁতরাগাছি-চেন্নাই-সাঁতরাগাছি রুটে ট্রেনগুলি চালানো হবে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গুতে আক্রান্ত ডিসি (পোর্ট) সৈয়দ ওয়াকার রেজা। শুক্রবার থেকে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন (এসটিএম)-এ টানা চিকিৎসা চলেছে তাঁর। ট্রপিক্যাল মেডিসিন বিভাগের প্রধান ডাঃ বিভূতি সাহার অধীনে ভর্তি হন রেজা সাহেব। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেএমবির অন্যতম বড় মাথা আসাদুল্লাহকে গ্রেপ্তার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। মঙ্গলবার ভোররাতে চেন্নাইয়ের একটি বাড়ি থেকে ধরা হয়েছে তাকে। ভুয়ো পরিচয় দিয়ে সে এখানে বাড়ি ভাড়া নিয়েছিল। তার কাছ থেকে মিলেছে একটি মোবাইল ফোন, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM

দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে বিক্ষোভের মুখে ইংলিশবাজার পুরসভার ভাইস চেয়ারম্যান 

03:32:00 PM

তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু, আটক স্বামী
তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু। মৃতার নাম প্রিয়াঙ্কা কাণ্ডার সরকার(২৪)। ...বিশদ

03:05:44 PM