Bartaman Patrika
বিদেশ
 

উন্নয়নশীল দেশের তকমা ব্যবহার করে সুবিধা নিচ্ছে
ভারত-চীন, দাবি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের

ওয়াশিংটন, ১৪ আগস্ট (পিটিআই): ভারত, চীন আর ‘উন্নয়নশীল দেশ’ নয়। তাহলে কীভাবে তারা বিশ্ব বাণিজ্য সংগঠনের (ডব্লুটিও) দেওয়া সুযোগ-সুবিধা ভোগ করছে? প্রশ্ন তুললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
‘আমেরিকাই প্রথম’ নীতি মেনে চলা ডোনাল্ড ট্রাম্প মার্কিন পণ্যের উপর ভারতের অতিরিক্ত শুল্ক চাপানোর বিরুদ্ধে প্রথম থেকেই সরব। তিনি ইতিমধ্যেই ভারতকে ‘কর চাপানোর মহারাজা’ তকমা দিয়েছেন। অন্যদিকে, চীনের সঙ্গে বাণিজ্যে সরাসরি লড়াইয়ে নেমেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সম্প্রতি চীনা পণ্যের উপর ‘শাস্তিমূলক শুল্ক’ বসিয়েছে ট্রাম্প প্রশাসন। বেজিংও পাল্টা আরও বেশি কর চাপিয়েছে। এই সব নিয়ে বেজায় ক্ষুব্ধ ট্রাম্প গত জুলাই মাসে বিশ্ব বাণিজ্য সংগঠনের কাছে উন্নয়নশীল দেশের বাস্তব পরিস্থিতি সম্পর্কে জানতে চান। যে সব দেশ উন্নয়নশীল দেশের তকমা ব্যবহার করে মুনাফা পাচ্ছে, তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধিকে নির্দেশ দিয়েছেন ট্রাম্প। মঙ্গলবার পেনসিলভেনিয়ায় একটি সমাবেশে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এশিয়ার অর্থনীতিতে ভারত ও চীন দু’টি দেশই বৃহৎ শক্তি। তাই দুই দেশকে উন্নয়নশীল বলা যায় না। এই দিক বিচার করলে তারা আর বিশ্ব বাণিজ্য সংগঠনের কাছ থেকে সুবিধা নিতে পারে না। যাইহোক, এখনও দুই দেশ যাবতীয় সুবিধা পাচ্ছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে অসুবিধায় ফেলছে। বছরের পর বছর ধরে এটাই চলছে। ’
জেনিভায় অবস্থিত আন্তমহাদেশীয় সংগঠন ডব্লুটিও বিভিন্ন দেশের মধ্যে আন্তর্জাতিক বাণিজ্য নিয়ন্ত্রণ করে। এই সংগঠনের নিয়ম অনুযায়ী, সুরক্ষা বিধি লাগু, কর কাঠামো পরিবর্তন, পণ্য আদান-প্রদানসহ একাধিক সুযোগ-সুবিধা পায় উন্নয়নশীল দেশগুলি। এখানেই আপত্তি তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তাঁর বক্তব্য, চীন-ভারত ক্রমশ এগিয়ে চলেছে। বিষয়টি ‘নিরপেক্ষ’ভাবে বিচার করুক বিশ্ব বাণিজ্য সংগঠন।
15th  August, 2019
আমাজনের আগুন নেভাতে নেমে পড়ল ব্রাজিলের ৪৪ হাজার সেনা

রিও ডি জেনিরো, ২৫ আগস্ট (এপি): বিশ্বের সর্ববৃহৎ বৃষ্টি অরণ্য আমাজনের আগুন নেভাতে জোরকদমে কাজ শুরু করে দিল ব্রাজিলের সেনাবাহিনী। প্রায় ৪৪ হাজার সেনা ইতিমধ্যে আগুন নেভানোর কাজ শুরু করে দিয়েছে। শনিবার আমাজনের আগুন নেভাতে সেনা নামানোর কথা ঘোষণা করেছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারো।
বিশদ

মহাকাশে প্রথম অপরাধ, তদন্ত করছে নাসা

ওয়াশিংটন, ২৫ আগস্ট (এএফপি): অনলাইনে অপরাধের কথা তো হামেশাই শোনা যায়। কিন্তু মহাকাশে অপরাধ? এমনই অভিযোগ উঠেছে মার্কিন মহিলা মহাকাশচারী অ্যানি ম্যাকক্লেইনের বিরুদ্ধে।
বিশদ

সীমান্তপারের সন্ত্রাস বন্ধে উদ্যোগী হতে আন্তর্জাতিক মঞ্চে সরব বাহরিন-ভারত
প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে সফর মোদির

মানামা, ২৫ আগস্ট (পিটিআই): প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে বাহরিন সফরে দু’দেশের মধ্যে সুরক্ষা, সন্ত্রাসবিরোধী কার্যকলাপ এবং তথ্যের আদানপ্রদান বৃদ্ধির বিষয়ে সম্মতি আদায় করে নিলেন নরেন্দ্র মোদি।
বিশদ

 দানবীয় রকেট লঞ্চার পরীক্ষা করল উত্তর কোরিয়া, তদারকিতে কিম জং উন নিজেই

সিওল, ২৫ আগস্ট (এপি): আকারে ‘দানবীয়’। পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছে বহুমুখী রকেট লঞ্চারের। আর তাতে তদারকি করেছেন কিম জং উন নিজে। রবিবার উত্তর কোরিয়ার তরফে একথা বলা হল। ঘটনাচক্রে, পরমাণু অস্ত্র ইস্যুতে আমেরিকার সঙ্গে উত্তর কোরিয়ার ফের আলোচনার প্রক্রিয়া শুরুর সম্ভাবনা তৈরি হয়েছে।
বিশদ

কাশ্মীর নিয়ে ফের রাষ্ট্রসঙ্ঘের মহাসচিবকে ফোন পাক বিদেশমন্ত্রীর
মোদিকে সর্বোচ্চ সম্মান দেওয়ায় আমিরশাহি সফর বাতিল করলেন পাক সেনেট চেয়ারম্যান

ইসলামাবাদ, ২৫ আগস্ট: কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক স্তরে কোণঠাসা পাকিস্তান। মুসলিম বিশ্বের দেশগুলিকেও পাশে পায়নি তারা। এর মধ্যেই সংযুক্ত আরব আমিরশাহি এবং বাহরিন সফরে গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কাশ্মীর ইস্যু নিয়ে বিন্দুমাত্র প্রতিবাদ জানাননি দুই দেশের প্রধানরা।
বিশদ

 ব্রেক্সিটের জন্য বরিসই যোগ্য, মন্তব্য ট্রাম্পের

বিয়ারিৎজ (ফ্রান্স), ২৫ আগস্ট (এএফপি): ব্রেক্সিট ইস্যুতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের পাশে দাঁড়ালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর মতে, ব্রেক্সিট কার্যকর করতে বরিসই ‘যোগ্য ব্যক্তি’। জি-৭ সম্মেলনে যোগ দিতে বর্তমানে বিয়ারিৎজে রয়েছেন বরিস ও ট্রাম্প।
বিশদ

 ভুয়ো হলফনামা দেওয়ায় বহিষ্কার করা হয় শরিফকে, জানাল পাকিস্তানের সুপ্রিম কোর্ট

ইসলামাবাদ, ২৫ আগস্ট (পিটিআই): নির্বাচনী হলফনামায় ভুয়ো তথ্য দাখিল করার কারণেই প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে বহিষ্কার করা হয় বলে জানাল পাকিস্তানের সুপ্রিম কোর্ট।
বিশদ

 ২৫০ ভারতীয় বন্দিকে ক্ষমা করে দিল বাহরিন

 মানামা, ২৫ আগস্ট (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের মধ্যেই মানবিক পদক্ষেপ নিল বাহরিন। বিভিন্ন অপরাধে সেদেশে বন্দি প্রায় ২৫০ জন ভারতীয়কে ক্ষমা করে দিল বাহরিন প্রশাসন। প্রধানমন্ত্রীর দপ্তরের তরফে ট্যুইটারে এই খবর জানানো হয়েছে।
বিশদ

  পারস্পরিক সম্পর্ক জোরদার করতে উদ্যোগী ভারত এবং সংযুক্ত আরব আমিরশাহি

 আবুধাবি, ২৪ আগস্ট (পিটিআই): দ্বিপাক্ষিক বৈঠকে পারস্পরিক সম্পর্ক মজবুত করার উপর জোর দিল ভারত ও সংযুক্ত আরব আমিরশাহি। শনিবার, আবুধাবিতে আলোচনায় বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং আমিরশাহির রাজপুত্র শেখ মহম্মদ বিন জায়েদ আল নেহার।
বিশদ

25th  August, 2019
আমাজনের বিধ্বংসী আগুন রুখতে সেনা
মোতায়েন করলেন প্রেসিডেন্ট বলসোনারো

 পোর্তো ভেলহো, ২৪ আগস্ট (এএফপি): বিশ্বের সর্ববৃহৎ চিরহরিৎ অরণ্য আমাজনের আগুন রুখতে এবার সেনা মোতায়েন করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারো। ইতিমধ্যেই ওই আমাজনের আগুন নিয়ে গোটা বিশ্বব্যাপী ব্রাজিল সরকারের সমালোচনা শুরু হয়ে গিয়েছে। বিশদ

25th  August, 2019
কাশ্মীর নিয়ে পাকিস্তানকে চাপে
রাখার নীতি নিল মার্কিন যুক্তরাষ্ট্র

 ওয়াশিংটন, ২৪ আগস্ট (পিটিআই): জম্মু ও কাশ্মীরের সাম্প্রতিক পরিস্থিতিতে ভারত ও পাকিস্তানের মধ্যেকার উত্তেজনা প্রশমনে দ্বিমুখী নীতি নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। শনিবার একথা জানালেন ট্রাম্প প্রশাসনের এক শীর্ষ পর্যায়ের আধিকারিক। তিনি জানিয়েছেন, একদিকে পাকিস্তানকে চাপে রাখার কৌশল গ্রহণ করা হয়েছে।
বিশদ

25th  August, 2019
কালো তালিকাভুক্ত পাকিস্তান, ইমরানকে কড়া বার্তা আন্তর্জাতিক দুর্নীতি দমন সংস্থার

নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): সন্ত্রাসবাদে মদত নিয়ে আরও বিপাকে পাকিস্তান। ভারতে নাশকতা চালানো হাফিজ সইদ, মাসুদ আজহারদের সংগঠনগুলির অর্থ সাহায্যে লাগাম পরাতে ব্যর্থ হওয়ায় ইমরান খানের দেশকে ‘কালো তালিকাভুক্ত’ করল আন্তর্জাতিক সংগঠন ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)-এর এশীয় প্রশান্তমহাসাগরীয় গোষ্ঠী বা এপিজি।
বিশদ

24th  August, 2019
সেপ্টেম্বরেই প্রথম রাফাল যুদ্ধবিমান পাচ্ছে ভারত
নতুন ভারতে দুর্নীতি, স্বজনপোষণ এবং সন্ত্রাসের কোনও জায়গা নেই, প্যারিসে মন্তব্য প্রধানমন্ত্রীর

প্যারিস, ২৩ আগস্ট (পিটিআই): ‘নতুন ভারত’-এ দুর্নীতি, স্বজনপোষণ, জনগণের টাকা লুঠ এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে ফাঁস ক্রমশ চেপে বসছে। শুধুমাত্র দেশ শাসন নয়, ‘নতুন ভারত’ গড়তেই দ্বিতীয়বার তাঁকে ফিরিয়ে এনেছেন দেশবাসী। ফ্রান্সের রাজধানী প্যারিসে অনাবাসী ভারতীয়দের সামনে বক্তব্য রাখতে গিয়ে এমনই মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

24th  August, 2019
 ম্যাঞ্চেস্টারে গান্ধীজির মূর্তি উন্মোচন হবে ২৫ নভেম্বর

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৩ আগস্ট: শান্তি ও অহিংসার প্রতীক মহাত্মা গান্ধীর ৯ ফুট উঁচু ব্রোঞ্জের মূর্তি পেতে চলেছে ম্যাঞ্চেস্টার। ম্যাঞ্চেস্টার সিটি কাউন্সিল এই সংক্রান্ত অনুমোদন দিয়েছে। গান্ধীজির জন্মের সার্ধশতবার্ষিকী উপলক্ষে আগামী ২৫ নভেম্বর ম্যাঞ্চেস্টার ক্যাথিড্রালের বাইরে ব্রোঞ্জের মূর্তি বসানো হবে।
বিশদ

24th  August, 2019

Pages: 12345

একনজরে
সৌম্যজিৎ সাহা  কলকাতা: খাতা দেখার ক্ষেত্রে কড়া নিয়ম চালু করছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। কাগজ-কলম ছেড়ে কম্পিউটারে খাতা দেখার ব্যবস্থা চালু করছে তারা। তার মধ্যে বিশ্ববিদ্যালয় ঠিক করেছে, উত্তরপত্রের প্রতি পাতার জন্য অন্তত চার মিনিট সময় ব্যয় করতেই হবে পরীক্ষকদের। ...

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুরে তৃণমূল কংগ্রেসের করিম-কানাইয়ার দ্বন্দ্ব চলছেই। এবার উত্তর দিনাজপুর জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়ালের অনুগামী হিসেবে পরিচিত তৃণমূলের ইসলামপুর ব্লক সভাপতি জাকির হুসেনের নিযুক্ত অঞ্চল সভাপতিরা অবৈধ বলে দাবি করলেন দলের বিধায়ক আবদুল করিম চৌধুরী।   ...

সংবাদদাতা, কালনা: কালনার কৃষ্ণদেবপুর পঞ্চায়েত এলাকায় শনিবার দিদিকে বলো কর্মসূচিতে এসে বাসিন্দাদের ক্ষোভের মুখে পড়লেন কালনার বিধায়ক বিশ্বজিৎ কুণ্ডু। টাকা জমা দিয়েও শৌচাগার না পাওয়া, ঘরের চাল দিয়ে জল পড়া, আবেদন করেও সরকারি ঘর না পাওয়া, পানীয় জলের সমস্যা, বিধবা ...

 একনজরে পিভি সিন্ধু ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনাচিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১০: নোবেল জয়ী সমাজসেবী মাদার টেরিজার জন্ম
১৯৩৪: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের মৃত্যু
১৯৫৬: রাজনীতিক মানেকা গান্ধীর জন্ম
১৯৬৮: চিত্র পরিচালক মধুর ভাণ্ডারকরের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯, ০২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭, ০২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪. ৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
25th  August, 2019

দিন পঞ্জিকা

৯ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯, সোমবার, দশমী ৪/১৬ দিবা ৭/৩ পরে একাদশী ৫৯/৩৪ শেষরাত্রি ৫/১০। আর্দ্রা ৪৯/০ রাত্রি ২/৫৬। সূ উ ৫/২০/৩০, অ ৫/৫৬/৩৯, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ১০/২৩ গতে ১২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৪২ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫৫ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৪৭ গতে ৪/২২ মধ্যে, কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৮ মধ্যে। 
৮ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯, সোমবার, একাদশী ৪৮/৪০/৩৭ রাত্রি ১২/৪৭/৪২। আর্দ্রানক্ষত্র ৪৬/২৩/৪৪ রাত্রি ১১/৫২/৫৭, সূ উ ৫/১৯/২৭, অ ৫/৫৯/২৭, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১১/৪৭ মধ্যে এবং রাত্রি ৬/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ১১/১০ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ২/৪৯/২৭ গতে ৪/২৪/২৭ মধ্যে, কালবেলা ৬/৫৪/২৭ গতে ৮/২৯/২৭ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২৭ গতে ১১/৩৯/২৭ মধ্যে। 
২৪ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নিমতায় ফের গুলি করে খুন 
ফের খুন উত্তর দমদম পুর এলাকার নিমতায়। গত রাতে পাটনা-ঠাকুরতলা ...বিশদ

10:20:00 AM

১৩১৩৭ আপ কলকাতা-আজমগঢ় এক্সপ্রেস আজ সকাল ১১:২৫ মিনিটের বদলে বেলা ২:৪৫ মিনিটে কলকাতা স্টেশন থেকে ছাড়বে 

10:16:31 AM

জিয়াগঞ্জে প্রেমে প্রত্যাখ্যাত হয়ে বধূকে ধারালো অস্ত্রের কোপ যুবকের 

10:10:00 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, সোমবার সকালে শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অফিস টাইমের ...বিশদ

10:06:59 AM

শিবপুর পিটিআর সাইডিংয়ে অজ্ঞাতপরিচয় ব্যক্তির দেহ উদ্ধার 

09:52:32 AM

আজ ২ হাজার অঙ্গনওয়াড়ি কেন্দ্র পরিদর্শনে হুগলি জেলা প্রশাসন 
আজ, সোমবার একইসঙ্গে হুগলির ২ হাজার অঙ্গনওয়াড়ি কেন্দ্র পরিদর্শন করবে ...বিশদ

09:30:16 AM