Bartaman Patrika
বিদেশ
 

ওয়েদার-ওয়ার্ক-উইমেন, ৩ ‘ডব্লু’তে ভরসা নেই, রসিকতা মার্কিন মহিলার

মৃণালকান্তি দাস, ওয়াশিংটন, ১২ আগস্ট:জেট ল্যাগের ধাক্কা সামলে আমেরিকার মাটিতে পা দেওয়ার পর আপনার প্রথম কোন বিষয়টি ভালো লাগবে জানেন? সাধারণ আমেরিকানদের সৌজন্যবোধ এবং তাদের ফান লাভিং অ্যাটিচ্যুড। যেখানেই যান না কেন, আপনাকে কেউ না কেউ নিদেনপক্ষে ‘হাই’ বলবেন। আপনি যতই অপরিচিত হোন না কেন, কারও সঙ্গে মুখোমুখি হলে ওঁরা মুচকি হেসে এইটুকু সৌজন্যবোধ দেখাবেই।
অনেকে বলেন, নাথিং ইজ ফ্রি ইন আমেরিকা। এয়ারপোর্টে পৌঁছে হাতেনাতে তার প্রমাণ মিলেছে। লাগেজ ট্রলিতে নিতে গিয়ে দেখি, সবগুলো একসঙ্গে লক করা! ক্রেডিট কার্ড খরচ করে ভাড়ায় নিতে হবে। কী অদ্ভুত! তবে, এখানে নাকি তিন ‘ডব্লু’-তে কোনও ভরসা নেই। ওয়েদার, ওয়ার্ক এবং উইমেন। সেই দুবাই এয়ারপোর্টে রসিকতা করে বলেছিলেন এক আমেরিকান মহিলা। কী যেন নাম? এমিলি বার্নাট। বলেছিলেন, ‘ওয়েদার মানে আবহাওয়া সকালে ভালো তো বিকেলে খারাপ। রাতে ভালো তো দুপুরে খারাপ। সকালে টগবগে রোদ তো দুপুরে বৃষ্টি। এই গনগনে গরম তো এই কনকনে ঠান্ডা। ওয়েদারের কোনও ভরসাই নেই!’ ওয়ার্ক-এরও নাকি এখানে কোনও ভরসা নাই। সকালে হায়ার তো বিকেলে ফায়ার। অর্থাৎ অফিসে গিয়ে দেখলেন চাকরি নেই। তবে কাজের লোকের গুরুত্ব এখানে সবচেয়ে বেশি। কেউ যদি দক্ষ বা যোগ্য হন তা হলে তাঁরা তাঁকে মাথায় তুলে রাখবেন। আর ক্রিয়েটিভ কিংবা আইডিয়া মেকারদের তো তুলনাই নেই। যাঁরা এই প্রতিযোগিতায় হেরে যান, তাঁদের অবস্থা হয় শোচনীয়। আর উইমেন? মার্কিন মুলুকের বেশিরভাগ মেয়ে অন্য যেকোনও কিছুর থেকে টাকাকেই বেশি গুরুত্ব দেয়। টাকা, ভালোবাসা কিংবা সুযোগ সুবিধা যেটাই হোক না কেন, তাদের যদি আজ আপনাকে ভালো লাগে তা হলে আপনার সঙ্গে থাকবে। মাস কিংবা বছর পার করার পরও যদি অন্য কাউকে ভালো লেগে যায় তাহলে তার সঙ্গে চলে যাবে। যাকে বলে ফ্রিডম। মার্কিন মহিলাদের স্বাধীনতা যেকোনও ভারতীয়র কাছে ঈর্ষা হতেই পারে। তবে তাদের সততা হচ্ছে এই যে, যখন যার সঙ্গে থাকবে তখন মনেপ্রাণে শুধু তারই। কারও আঙুলে রিং দেখলে তাকে বিরক্তপর্যন্তকরবে না। শুধু বলবে, তুমি তো এনগেজড। বেস্ট উইশেস!
আমেরিকায় সবচেয়ে গুরুত্ব পান তাঁরাই, যাঁরা পড়াশোনা করেন, গবেষণা করেন। এদেশে লেখাপড়া করতে বয়স বাধা নয়। যে কোনও বয়সেই তাঁর যোগ্যতা অনুযায়ী যেকোনও প্রতিষ্ঠানে ভর্তি হয়ে ডিগ্রি অর্জন করতে পারেন। আমেরিকান কিশোর কিশোরীরা অনার্স, মাস্টার্স বা পিএইচডি নিয়ে খুব একটা আগ্রহী নয়। তারা স্কুল লেভেল পার করার পরই অস্থির হয়ে যায় অর্থ উপার্জনের জন্য। তখন তারা বাবা মায়ের থেকে দূরে সরে যায়। একটা গার্লফ্রেন্ড অথবা একটা বয়ফ্রেন্ড জোগাড় করে ফেলে। এমিলি বারবার বলে দিয়েছিলেন, আমেরিকানরা প্রচণ্ড অধিকার সচেতন। নিজের অধিকার তারা কাউকে ছাড়বে না, আবার অন্যের অধিকারে খুব একটা নাকও গলাবে না। বাকস্বাধীনতা এখানে আকাশচুম্বী। আমেরিকাতে একজন প্রেসিডেন্টের নামে সমালোচনা করলেও কেউ তার গায়ে টোকা পর্যন্ত দিতে পারে না। মার্কিন টেলিভিশন চ্যানেলে কত শো-ই হয়েছে, শুধুমাত্র প্রেসিডেন্টকে ব্যঙ্গ করার জন্য। নিজেদের সমালোচনা করা, নিজেকে নিয়ে ফান করার শক্তিতে আমেরিকা প্রচণ্ডভাবে শক্তিমান। সব কিছুই খুব বড় মার্কিনমুলুকে। হাইওয়ে, ট্রাক, রেস্তরাঁয় খাবারের পরিমাণ, পানীয়ের গ্লাসের সাইজ, স্টারবাকসের কফির কাপের সাইজ— সব। মানুষগুলো একটু যান্ত্রিক, বড়সড়। কিন্তু সৌজন্যবোধ শেখার মতো।
13th  August, 2019
ভারতের প্রত্যাঘাতে দিশাহারা পাকিস্তান,
দুই সেনার দেহ নিল সাদা পতাকা উড়িয়ে

 শ্রীনগর, ১৪ সেপ্টেম্বর: গত কয়েকদিন ধরেই বিনা প্ররোচনায় নিয়ন্ত্রণ রেখা বরাবর সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে হামলা চালিয়েছিল পাক সেনা। ভারতের প্রত্যাঘাতে মৃত্যু হয় পাক সেনাবাহিনীর দুই সদস্যের। বেশ কয়েকবার কভার ফায়ারিংয়ের মধ্যে দিয়ে তারা দেহ নিয়ে যাওয়ার চেষ্টা করে। বিশদ

‘কাশ্মীর বনেগা হিন্দুস্তান’ স্লোগান দিয়ে ইমরানকে স্বাগত জানালেন পাক অধিকৃত কাশ্মীরের নাগরিকরা

 ইসলামাবাদ, ১৪ সেপ্টেম্বর: আরও একবার মুখ পুড়ল ইমরান খানের। শুক্রবার পাক অধিকৃত কাশ্মীরের মুজফ্ফরাবাদে যেতেই স্থানীয় বাসিন্দাদের ক্ষোভের মুখে পড়েন পাকিস্তানের প্রধানমন্ত্রী। ইমরানের উদ্দেশে ‘গো ব্যাক’ স্লোগান দেওয়া হয়। পাশাপাশি, ‘কাশ্মীর বনেগা হিন্দুস্তান’ বলেও স্লোগান দেন স্থানীয়রা।
বিশদ

সৌদির সবচেয়ে বড় তেল কোম্পানির
শোধনাগারে স্বয়ংক্রিয় ড্রোনের হামলা
অতীতে ছক ব্যর্থ হয়েছিল আল কায়েদার

রিয়াধ, ১৪ সেপ্টেম্বর (এএফপি): সৌদি আরবের সবচেয়ে বড় তেল কোম্পানি সৌদি আরামকো’র দু’টি তেল শোধনাগারে ড্রোন হামলা চালাল ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। হামলার ফলে দু’টি শোধনাগারেই বিধ্বংসী আগুন লেগে যায়।
বিশদ

রাষ্ট্রসঙ্ঘের মঞ্চকে অপব্যবহার করে
‘ভিত্তিহীন’ প্রচার চালাচ্ছে পাকিস্তান

কাশ্মীর নিয়ে নিরাপত্তা পরিষদে পাল্টা জবাব ভারতের

 রাষ্ট্রসঙ্ঘ, ১৩ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তান সন্ত্রাসবাদের ‘ঘাঁটি’। কাশ্মীর নিয়ে ‘ভিত্তিহীন এবং প্রতারণামূলক’ প্রচার চালাতে তারা রাষ্ট্রসঙ্ঘের মঞ্চকে ব্যবহার করছে। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে এমনই চোখা চোখা বাক্যবাণে ইসলামাবাদের কড়া সমালোচনা করল ভারত।
বিশদ

14th  September, 2019
বাণিজ্যিক সম্পর্ক দৃঢ় করতে নেপাল
ও ভারত সফরে লন্ডন সিটির মেয়র

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৩ সেপ্টেম্বর: বাণিজ্য সম্পর্ক মজবুত করার লক্ষ্যে আগামী ১৫ থেকে ২০ সেপ্টেম্বর নেপাল ও ভারত সফরে আসছেন লন্ডন সিটির লর্ড মেয়র পিটার এস্টলিন। লন্ডন সিটির মেয়র হওয়ার পাশাপাশি এস্টলিন ব্রিটেনের ফিনান্সিয়াল অ্যান্ড প্রফেশনাল সার্ভিসেস ইন্ডাস্ট্রিজের আন্তর্জাতিক অ্যাম্বাসাডরও বটে।
বিশদ

14th  September, 2019
ভারতের সঙ্গে ‘আকস্মিক যুদ্ধ’
লাগার সম্ভাবনা আছে: কুরেশি

ইসলামাবাদ, ১৩ সেপ্টেম্বর: জম্মু ও কাশ্মীরের বর্তমান পরিস্থিতি ভারতের সঙ্গে পাকিস্তানের ‘আকস্মিক যুদ্ধ’ লাগার ঝুঁকি বাড়িয়ে দিয়েছে। শুক্রবার এমনই মন্তব্য করলেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি।
বিশদ

14th  September, 2019
আজ পৃথিবী থেকে চাঁদের
দূরত্ব সবচেয়ে বেশি হবে

 নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর: কৃষকদের কাছে ভাগ্যবান বলে পরিচিত মাইক্রো মুন বা ক্ষুদ্রতম চাঁদ দেখা যাবে আজ শুক্রবার। প্রায় ১৩ বছর এই ক্ষুদ্রতম চাঁদ দেখা যাবে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন। এরপরে ফের ২০৪৯ সালে এই ক্ষুদ্রতম চাঁদ দেখা যাবে বলে জানানো হয়েছে।
বিশদ

13th  September, 2019
মহাত্মা গান্ধীর জন্ম সার্ধশতবর্ষ উদযাপনে
এলএসই-তে স্কলারশিপ ঘোষণা ট্রাস্টের

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১২ সেপ্টেম্বর: মহাত্মা গান্ধীর মতাদর্শকে সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার উদ্দেশেই এবার নতুন উদ্যোগ নিলেন ব্রিটেনের গান্ধী স্ট্যাচু মেমোরিয়াল ট্রাস্টের চেয়ারম্যান লর্ড মেঘনাদ দেসাই। লন্ডন স্কুল অব ইকনমিক্সে (এলএসই) গান্ধীর নামে একটি স্কলারশিপ চালুর জন্য ট্রাস্টের তরফে ১ লক্ষ পাউন্ড দান করা হবে বলে ঘোষণা করেছেন তিনি।
বিশদ

13th  September, 2019
  আন্তর্জাতিক মঞ্চে একঘরে পাকিস্তান, আজ কাশ্মীর নিয়ে নীতি ঘোষণা করবেন ইমরান খান

 ইসলামাবাদ ও পেশোয়ার, ১২ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক মঞ্চে হালে পানি পায়নি পাকিস্তান। আমেরিকা, ব্রিটেন, রাশিয়া, ফ্রান্স এমনই ইরান, আফগানিস্তান ও বাংলাদেশও কাশ্মীর ভারতের অন্তর্বর্তী বিষয় বলে নয়াদিল্লির পাশে দাঁড়িয়েছে। বিশদ

13th  September, 2019
কাশ্মীর নিয়ে পাকিস্তানকে কেউ
বিশ্বাস করছে না: ইমরানের মন্ত্রী

ইসলামাবাদ, ১২ সেপ্টেম্বর: কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক মঞ্চে পাকিস্তানের যাবতীয় লম্ফঝম্প ব্যর্থ। উপত্যকায় ৩৭০ ধারা অবলুপ্তির পর থেকে ভারত বারবার এই দাবি করে আসছিল। এবার সেই দাবি মেনে নিল পাকিস্তানও। আরও স্পষ্টভাবে বলতে গেলে পাকিস্তানের অভ্যন্তরীণমন্ত্রী ইজাজ আহমেদ শাহ।
বিশদ

13th  September, 2019
মহাকাশে আরও একটি
‘পৃথিবী’র খোঁজ
মিলল জল, থাকতে পারে প্রাণও

লন্ডন, ১২ সেপ্টেম্বর (পিটিআই): পৃথিবী কি অনন্য, অপ্রতিম? অন্য কোনও গ্রহেরও কি পৃথিবীর মতো ‘গুণাগুণ’ থাকতে পারে? শুনতে কল্পবিজ্ঞানের গল্প মনে হলেও সম্প্রতি এমনই এক ‘যমজ পৃথিবী’তে জলের খোঁজ পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। পৃথিবীর মতো বায়ুমণ্ডল রয়েছে সেখানে।
বিশদ

13th  September, 2019
কুলভূষণের সঙ্গে ভারতের দ্বিতীয়
সাক্ষাৎ আটকে দিল পাকিস্তান

 ইসলামাবাদ, ১২ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তানের জেলে বন্দি কুলভূষণ যাদবের দ্বিতীয় কনস্যুলার অ্যাক্সেস আটকে দিল ইসলামাবাদ। বিদেশ মন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়জল বিবৃতি দিয়ে একথা জানিয়েছেন। তিনি বলেছেন, ‘কুলভূষণ যাদবকে আর দ্বিতীয়বার কনস্যুলার অ্যাক্সেস (ভারতের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ) দেওয়া হবে না।’ বিশদ

13th  September, 2019
আন্তর্জাতিক পড়ুয়াদের ফের দু’বছর কাজের
সুযোগ দেওয়ার নিয়ম চালু করছে ব্রিটেন

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ১১ সেপ্টেম্বর: ভারতীয় পড়ুয়াদের জন্য সুখবর। ব্রিটেনের কোনও বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পর আন্তর্জাতিক পড়ুয়াদের দু’বছর কাজ করার জন্য ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিল সরকার। এর আগে, টেরিজা মে ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে থাকাকালীন অভিবাসন সংক্রান্ত নিয়মে রদবদল আনা হয়েছিল।
বিশদ

12th  September, 2019
ভারতের পড়ুয়া ও শিক্ষকদের জন্য নতুন কর্মসূচির ঘোষণা এলএসই’র

 নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ১১ সেপ্টেম্বর: ভারতীয় পড়ুয়া ও শিক্ষকদের জন্য বিশেষ সুযোগ আনতে উদ্যোগী হল লন্ডন স্কুল অব ইকোনমিক্স অ্যান্ড পলিটিকাল সায়েন্স (এলএসই)। ঘোষণা করা হল এলএসই-ইন্ডিয়া প্রোগ্রামের। মূলত এলএসই ও ভারতের শিক্ষা প্রতিষ্ঠানগুলির পড়ুয়া ও শিক্ষকদের কথা মাথায় রেখেই এই কর্মসূচির ঘোষণা করা হল।
বিশদ

12th  September, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ময়নাগুড়ি: উত্তরবঙ্গের বিগবাজেটের পুজোর উদ্যোক্তারা দক্ষিণবঙ্গ থেকে প্রতিমা নিয়ে আসছেন। ফলে উত্তরবঙ্গের মৃৎশিল্পীদের গুরুত্ব ক্রমশই কমতে শুরু করেছে। এতে প্রতিমা বানানোর অর্ডারের সংখ্যাও কমছে। ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: এলাকার দখল কার হাতে থাকবে তা নিয়ে তৃণমূল কংগ্রেস ও বিজেপির সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল বাগনানের ওড়ফুলি গ্রাম পঞ্চায়েতের রানাপাড়া। শুক্রবার রাতে সংঘর্ষ চলাকালীন ব্যাপক বোমাবাজির পাশাপাশি বাড়ি ভাঙচুরের অভিযোগ ওঠে দু’পক্ষের বিরুদ্ধে। ...

নয়াদিল্লি, ১৪ সেপ্টেম্বর (পিটিআই): তিনি ছত্রপতি শিবাজির বংশধর। শনিবার বিজেপিতে যোগ দিলেন সাতারার এনসিপি সাংসদ উদয়নরাজে ভোঁসলে। দিল্লিতে বিজেপি সভাপতি অমিত শাহ ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের উপস্থিতিতে গেরুয়া শিবিরে ভিড়লেন উদয়নরাজে। ...

কলম্বো, ১৪ সেপ্টেম্বর: অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন হল ভারত। লো-স্কোরিং ফাইনালে বাংলাদেশের বিরুদ্ধে ৫ রানের রুদ্ধশ্বাস জয় পেয়েছে ভারতীয় দল। এই নিয়ে সপ্তমবার এই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি, প্রিয়জনের বিপদগামীতায় অশান্তি ও মানহানির আশঙ্কা, সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস
১২৫৪: পরিব্রাজক মার্কো পোলোর জন্ম
১৮৭৬: কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৯ টাকা ৭১.৭৯ টাকা
পাউন্ড ৮৫.৯৩ টাকা ৮৯.১৩ টাকা
ইউরো ৭৭.০৩ টাকা ৮০.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭, ৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, প্রতিপদ ১৭/২৪ দিবা ১২/২৪। উত্তরভাদ্রপদ ৫০/৪৪ রাত্রি ১/৪৪। সূ উ ৫/২৬/৩৮, অ ৫/৩৭/৪২, অমৃতযোগ দিবা ৬/১৪ গতে ৯/৩০ মধ্যে। রাত্রি ৭/১২ গতে ৮/৪৭ মধ্যে, বারবেলা ১০/০ গতে ১/৩ মধ্যে, কালরাত্রি ১/১ গতে ২/৩০ মধ্যে।
২৮ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, প্রতিপদ ১৩/৩২/২১ দিবা ১০/৫১/১৩। উত্তরভাদ্রপদ ৪৯/৫০/৬ রাত্রি ১/২২/১৯, সূ উ ৫/২৬/১৭, অ ৫/৩৯/৩৭, অমৃতযোগ দিবা ৬/১৩ গতে ৯/৩০ মধ্যে এবং রাত্রি ৭/১৬ গতে ৮/৫০ মধ্যে, বারবেলা ১০/১/১৭ গতে ১১/৩২/৫৭ মধ্যে, কালবেলা ১১/৩২/৫৭ গতে ১/৪/৩৭ মধ্যে, কালরাত্রি ১/১/১৭ গতে ২/২৯/৩৭ মধ্যে।
 ১৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ধর্মশালায় বৃষ্টি, ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম টি ২০ ম্যাচে দেরি 

07:04:27 PM

চিঠি হাতে নবান্নে সিবিআই 
সিবিআই হাজিরা এড়িয়ে এক মাস সময় চেয়েছেন প্রাক্তন পুলিস কমিশনার ...বিশদ

06:21:08 PM

ফের বদলাল রাজ চক্রবর্তীর ছবির নাম 
রাজ চক্রবর্তীর আগামী ছবির নাম আরও একবার বদলাল। ছবির প্রথম ...বিশদ

05:24:30 PM

অন্ধ্রপ্রদেশে নদীতে নৌকা উল্টে যাওয়ার ঘটনায় মৃত ১১, বাকিদের খোঁজ এখনও মেলেনি 

05:16:17 PM

মা উড়ালপুল থেকে পড়ে জখম ১ ব্যক্তি 

04:45:51 PM

অন্ধ্রপ্রদেশে নদীতে উল্টে গেল নৌকা, ৫ জনের মৃত্যুর আশঙ্কা, নিখোঁজ একাধিক 

04:24:32 PM