Bartaman Patrika
বিদেশ
 

সংসদীয় সিলেক্ট কমিটির সামনে
হাজির হতে রাজি: বিক্রমসিঙ্ঘে

কলম্বোর জঙ্গি হামলা ইস্যু

কলম্বো, ১৩ জুলাই (পিটিআই): ইস্টার রবিবারে কলম্বোর ভয়ঙ্কর জঙ্গি হামলার তদন্তে গঠিত সংসদীয় সিলেক্ট কমিটির সামনে হাজির হতে তিনি রাজি। এমনটাই জানিয়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিঙ্ঘে। গত বৃহস্পতিবার সংসদে মার্ক্সপন্থী দল জনতা বিমুক্তি পেরামুনা বিক্রমসিঙ্ঘে সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছিল। অনাস্থা প্রস্তাব এনে তারা দাবি করে, ভারতের তরফে গোয়েন্দা তথ্য পাওয়া সত্ত্বেও কলম্বোর জঙ্গি হামলা ঠেকাতে ব্যর্থ হয়েছে সরকার। যদিও, দু’দিন ধরে বিতর্ক চলার পর ভোটাভুটিতে সেই প্রস্তাব খারিজ হয়ে যায়। প্রস্তাবের পক্ষে যায় ৯২ ভোট এবং বিপক্ষে যায় ১১৯টি ভোট। তারপরই এদিন প্রধানমন্ত্রী একটি বিবৃতিতে জানান, কলম্বোর জঙ্গি হামলার নেপথ্যে থাকা সত্য উদ্ঘাটনে সরকার দায়বদ্ধ। তথ্য আদানপ্রদানে গাফিলতি কোথায় ছিল, তা জানতে কমিটি গঠন করে তদন্ত চলছে বলেও জানান তিনি। বিরোধীরা অভিযোগ তুলেছিল, জঙ্গি হামলার পর থেকে দেশের উন্নয়নমূলক কর্মকাণ্ড থমকে গিয়েছে। এদিন সেই অভিযোগের জবাব দিতে গিয়ে বিক্রমসিঙ্ঘে জানান, হামলার পর বিপর্যস্ত হয়ে পড়া দেশের পর্যটনকে পুনরুজ্জীবিত করতে একাধিক পদক্ষেপ নেওয়া হচ্ছে। তাছাড়া আবাসন সংক্রান্ত একাধিক প্রকল্পের কাজ জোরকদমে চলছে। অর্থনীতির উন্নতি এবং কর্মসংস্থান বৃদ্ধির বিষয়েও উল্লেখযোগ্য কাজ হচ্ছে বলে জানান তিনি।

14th  July, 2019
মারা গেলেন বাংলাদেশের
প্রাক্তন সেনাশাসক এরশাদ

ঢাকা, ১৪ জুলাই (পিটিআই): রবিবার সকালে ঢাকার একটি হাসপাতালে মারা গেলেন বাংলাদেশের প্রাক্তন সামরিক শাসক হোসেন মহম্মদ এরশাদ। বার্ধক্যজনিত অসুস্থতার কারণে তাঁর মৃত্যু হয়েছে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে। জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদ বাংলাদেশের পার্লামেন্টে বিরোধী দলের নেতা ছিলেন। জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদ বাংলাদেশের পার্লামেন্টে বিরোধী দলের নেতা ছিলেন।
বিশদ

বৃষ্টিতে বিপর্যস্ত নেপাল, বন্যা ও ধসে মৃত ৫০

  কাঠমান্ডু, ১৪ জুলাই (পিটিআই): অবিরাম বৃষ্টিতে বিপর্যস্ত নেপালের জনজীবন। বন্যা ও ভূমিধসে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ৫০ জনের। আহত হয়েছেন আরও ২৫ জন। রবিবার সেদেশের পুলিস সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। মধ্য ও পূর্ব নেপালে খোঁজ মিলছে না ৩৫ জনের।
বিশদ

ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়াতে শক্তিশালী ভূমিকম্প

জাকার্তা ও সিডনি, ১৪ জুলাই (এএফপি): শক্তিশালী ভূমিকম্প ইন্দোনেশিয়ায় ও অস্ট্রেলিয়ার উত্তর-পশ্চিম উপকূল। রবিবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছ’টা নাগাদ কেঁপে ওঠে ইন্দোনেশিয়ার পূর্বপ্রান্তের দ্বীপ মালুকু। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭.৩। তবে জোরালো ভূমিকম্প হলেও সুনামির সতর্কতা জারি করেনি প্রশাসন।
বিশদ

ভারতের চাপে করতারপুর কমিটি থেকে খালিস্থানপন্থী নেতাকে বাদ দিল ইসলামাবাদ
আজ বৈঠকে বসেছে দুই দেশ

 নয়াদিল্লি, ১৩ জুলাই: ভারতের প্রবল আপত্তির পর করতারপুর করিডর সংক্রান্ত প্রতিনিধি দল থেকে খালিস্থানপন্থী নেতাকে বাদ দিল পাকিস্তান। রবিবার, এই করিডর নিয়ে বৈঠকে বসছে দুই দেশ। বৈঠকের আগে ইসলামাবাদের তরফে কমিটির যে তালিকা প্রকাশ করা হয়, তাতে নাম ছিল খালিস্তানি নেতা গোপাল সিং চাওলার।
বিশদ

14th  July, 2019
  অসময়ের টাইফুনের জেরে অ্যান্টিগুয়া থেকে কাগজপত্র পাঠানো যাচ্ছে না: মেহুল চোকসি

 মুম্বই, ১৩ জুলাই: মুম্বইয়ের এক আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করার পরিকল্পনা করেছেন পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) জালিয়াতিতে অন্যতম অভিযুক্ত মেহুল চোকসি। কিন্তু তা বাস্তবায়িত হয়নি।
বিশদ

14th  July, 2019
সোমালিয়ায় জঙ্গি হামলা, হত ২৬, জখম ৫৬

 মোগাডিশু, ১৩ জুলাই (এএফপি): সোমালিয়ায় জঙ্গি হামলায় ২৬ জনের মৃত্যু হয়েছে। এঁদের মধ্যে রয়েছেন বেশ কয়েকজন বিদেশি নাগরিক। এছাড়াও আহত হয়েছেন ৫৬ জন। হামলার দায় স্বীকার করেছে আল কায়েদার সঙ্গে যুক্ত আল-সাবাব নামে একটি জঙ্গি গোষ্ঠী।
বিশদ

14th  July, 2019
দক্ষিণ ফিলিপিন্সে ভূমিকম্পে আহত ৫১, ক্ষতিগ্রস্ত বহু বাড়ি, গির্জা

 ম্যানিলা, ১৩ জুলাই (এএফপি): ভূমিকম্পের তাণ্ডবে শনিবার ফিলিপিন্সে ৫১ জন জখম হয়েছেন। এছাড়া বহু বাড়ি, গির্জা এবং বহুতল ক্ষতিগ্রস্ত হয়েছে। সেদেশের ভূতত্ত্ব বিভাগ জানিয়েছে, মিন্দানাও দ্বীপের উত্তর উপকূলে শুক্রবার স্থানীয় সময় ভোর ৪টে ৪২ নাগাদ ৫.৮ তীব্রতার কম্পন অনুভূত হয়।
বিশদ

14th  July, 2019
 প্রবল বৃষ্টিতে নেপালে মৃত ১৬, জখম ১৩

 কাঠমাণ্ডু, ১২ জুলাই (পিটিআই): প্রবল বৃষ্টিতে নেপালে বানভাসি অবস্থা। বন্যা ও ভূমিধসে নেপালে অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। জখম হয়েছেন অন্তত ১৩ জন। বিশদ

13th  July, 2019
 লস্করের সঙ্গে যুক্ত নই, হাইকোর্টে জঙ্গিদের আর্থিক সহায়তার এফআইআর খারিজের আর্জি হাফিজের

 লাহোর, ১২ জুলাই: নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-তোইবার সঙ্গে কোনও সম্পর্ক নেই। লাহোর হাইকোর্টে দায়ের করা পিটিশনে একথা জানাল খোদ ‘লস্কর প্রতিষ্ঠাতা’ হাফিজ সইদ। হাফিজ ও তাঁর ১২ জন অনুগামীর বিরুদ্ধে জঙ্গিদের অর্থ সাহায্য করার অভিযোগে এফআইআর দায়ের করেছে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের সন্ত্রাসদমন শাখা।
বিশদ

13th  July, 2019
 লন্ডনে সাংবাদিক সম্মেলনে ‘হেনস্তা’র শিকার পাক বিদেশমন্ত্রী

লন্ডন, ১২ জুলাই (পিটিআই): লন্ডনে এক সাংবাদিক সম্মেলনে সংবাদ মাধ্যমের স্বাধীনতা নিয়ে সওয়াল করছিলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। কিন্তু তাল কাটল কানাডার এক সাংবাদিকের প্রশ্নে। এজরা লেভান্ট নামে ওই সংবাদিক তাঁর ট্যুইটার অ্যাকাউন্ট সাসপেন্ড করার জন্য সরাসরি পাক সরকারের বিরুদ্ধে আঙুল তোলেন।
বিশদ

13th  July, 2019
ভারত সীমান্ত থেকে যুদ্ধবিমান না সরালে আকাশসীমা খুলব না: পাকিস্তান

ইসলামাবাদ, ১২ জুলাই (পিটিআই): ভারত সীমান্ত ঘেঁষা বায়ুসেনা ঘাঁটি থেকে যুদ্ধবিমান না সরালে খোলা হবে না পাকিস্তানের আকাশসীমা। শুক্রবার পাক পার্লামেন্টের কমিটিকে একথা জানিয়েছেন সে দেশের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের সচিব শাহরুখ নুসরত।
বিশদ

13th  July, 2019
 বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতী হামলা চালাল এক কিশোর, মৃত ৫

কাবুল, ১২ জুলাই (এপি): এক বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতী হামলা চালাল ১৩ বছর বয়সি এক কিশোর। পূর্ব আফগানিস্তানের নানগরহার প্রদেশের এই ঘটনায় প্রাণ হারিয়েছেন পাঁচজন। জখম হয়েছেন আরও ১১ জন।
বিশদ

13th  July, 2019
 নদীতে গাড়ি ডুবে মৃত ৬ শিশু সহ ১০

মস্কো, ১২ জুলাই (এএফপি): মর্মান্তিক এক পথ দুর্ঘটনায় মৃত্যু হল ৬ শিশু সহ ১০ জনের। ঘটনাটি ঘটেছে সাইবেরিয়া অঞ্চলের তাইভা-মঙ্গোলিয়া সীমান্তের কাছে। 
বিশদ

13th  July, 2019
 পাকিস্তানে খাদে গাড়ি, মৃত ৮

পেশোয়ার, ১২ জুলাই (পিটিআই): উত্তর-পশ্চিম পাকিস্তানে খাদে গাড়ি পড়ে একই পরিবারের অন্তত আটজনের মৃত্যু হল। মৃতদের মধ্যে মহিলা ও শিশুও রয়েছে। পুলিস জানিয়েছে, বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে খাইবার পাখতুনওয়া প্রদেশের কোহিস্তান জেলায়।
বিশদ

13th  July, 2019

Pages: 12345

একনজরে
  নয়াদিল্লি, ১৪ জুলাই (পিটিআই): স্কুলের মিড ডে মিল খেয়ে শিশুদের অসুস্থ হয়ে পড়ার মতো ঘটনা প্রায়ই শোনা যায়। গত তিন বছরে গোটা দেশে মিড ডে মিল খেয়ে ৯০০ জনেরও বেশি শিশু অসুস্থ হয়ে পড়ে। রবিবার এই তথ্য জানিয়েছে কেন্দ্রীয় ...

লন্ডন, ১৪ জুলাই: এই বিশ্বকাপের আগে ইংল্যান্ডের সফল বোলার হিসেবে নাম ছিল ইয়ান বথামের। ১৯৯২ বিশ্বকাপে তিনি ১৬ উইকেট নিয়েছিলেন। ২০০৭ বিশ্বকাপে বথামকে প্রায় ছুঁয়ে ...

  সংবাদদাতা, তারকেশ্বর: শনিবার গভীর রাতে তারকেশ্বরের নাইটা মালপাহাড়পুর পঞ্চায়েতের অন্তর্গত মালপাহাড়পুর গ্রামের বিজেপি কার্যালয়ের সামনে বোমাবাজির অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। দুষ্কৃতীদের ফেলে যাওয়া কয়েকটি তাজা বোমাকে ঘিরে এলাকায় আতঙ্ক ছড়ায়। বিজেপির অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল নেতৃত্ব। ...

সংবাদদাতা, শিলিগুড়ি: ডেঙ্গু প্রতিরোধে শিলিগুড়ি শহরের প্রতিটি স্কুল, কলেজ সহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে চিঠি পাঠিয়েছে শিলিগুড়ি পুরসভা কর্তৃপক্ষ। তবে শুধু চিঠি দিয়ে কাজ সারতে চাইছে না পুর কর্তৃপক্ষ।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্য ও হতাশা দুই-ই বর্তমান। নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। মামলা-মোকদ্দমার কোনও পরিবেশ তৈরি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৮: সুইডেনের চিত্রপরিচালক ইঙ্গমার বার্গম্যানের জন্ম
১৯৩৬: লেখক ধনগোপাল মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৬৭: শ্রীলঙ্কান ক্রিকেটার ও রাজনীতিবিদ হাসান তিলকরত্নের জন্ম
১৯৭১: মডেল মধু সাপ্রের জন্ম
১৯৭৫: সুরকার মদন মোহনের মূত্যু
২০০৩: অভিনেত্রী লীলা চিটনিসের মূত্যু
২০০৮: বিচারপতি ওয়াই ভি চন্দ্রচূড়ের মূত্যু

14th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৭০ টাকা ৬৯.৩৯ টাকা
পাউন্ড ৮৪.২৯ টাকা ৮৭.৬০ টাকা
ইউরো ৭৫.৮২ টাকা ৭৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
13th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,১৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৮৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
14th  July, 2019

দিন পঞ্জিকা

৩০ আষা‌ঢ় ১৪২৬, ১৫ জুলাই ২০১৯, সোমবার, চতুর্দশী ৫১/৫০ রাত্রি ১/৪৯। মূলা ৩৪/২৮ রাত্রি ৬/৫২। সূ উ ৫/৪/২৫, অ ৬/২০/৪৫, অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১৪/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ২/৫৫ মধ্যে, বারবেলা ৬/৪৪ গতে ৮/২৩ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪২ মধ্যে।
২৯ আষাঢ় ১৪২৬, ১৫ জুলাই ২০১৯, সোমবার, চতুর্দশী ৫০/৫৭/৪৯ রাত্রি ১/২৭/১৫। মূলানক্ষত্র ৩৬/২৫/৩৩ রাত্রি ৭/৩৮/২০, সূ উ ৫/৪/৭, অ ৬/২২/৪৯, অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে, বারবেলা ৩/৩/১০ গতে ৪/৪৩/০ মধ্যে, কালবেলা ৬/৪৩/৫৭ গতে ৮/২৩/৪৮ মধ্যে, কালরাত্রি ১০/২৩/২০ গতে ১১/৪৩/৩০ মধ্যে। 
 ১১ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কোনও পুরানো রোগ থেকে সাবধানতা অবলম্বন করবেন। বৃষ: ধর্মাচারণে মতি আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮২০: সাহিত্যিক অক্ষয়কুমার দত্তের জন্ম১৯০৩: রানীতিক কে কামরাজের জন্ম১৯০৪: রুশ ...বিশদ

07:03:20 PM

টলিউডের এক অভিনেত্রীকে অশালীন মেসেজ, গ্রেপ্তার ১ 
টলিউডের এক অভিনেত্রীকে সোশ্যাল মিডিয়ায় অশালীন মেসেজ পাঠিয়ে ক্রমাগত উত্যক্ত ...বিশদ

06:55:49 PM

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করলেন সেনার পূর্বাঞ্চলীয় প্রধান

06:10:00 PM

খুনের চেষ্টার অভিযোগে দিল্লির দ্বারকায় গ্রেপ্তার ১ 

04:51:00 PM

লাভপুরের আমনাহা গ্রামে পুলিসকে ঘিরে এলাকাবাসীদের বিক্ষোভ 
বীরভূমের লাভপুর থানার আমনাহা গ্রামে পুলিসকে ঘিরে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। ...বিশদ

04:25:14 PM