Bartaman Patrika
বিদেশ
 

নওয়াজ শরিফ কন্যা মারিয়মকে সমন
পাকিস্তানের দুর্নীতি বিরোধী আদালতের

ইসালামাবাদ, ১০ জুলাই (পিটিআই): হাই প্রোফাইল অ্যাভেনফিল্ড অ্যাপার্টমেন্ট দুর্নীতি মামলায় পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে মারিয়ম নওয়াজকে বুধবার সমন পাঠাল সে দেশের দুর্নীতি বিরোধী আদালত। ১৯ জুলাইয়ের মধ্যে তাঁকে হাজিরা দিতে বলা হয়েছে। পানামা পেপার্স দুর্নীতি মামলায় যে তিনটি বিষয়ের উল্লেখ রয়েছে তার অন্যতম অ্যাভেনফিল্ড অ্যাপার্টমেন্ট। ন্যাশনাল অ্যাকাউন্টেবলিটি ব্যুরো (ন্যাব) আদালতে এই মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন নওয়াজ। অভিযোগ, লন্ডনের ওই বিতর্কিত অ্যাভেনফিল্ড অ্যাপার্টমেন্ট কেনার যে চুক্তিপত্র মারিয়ম জমা দিয়েছেন, তা ভুয়ো।

 করাচিতে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু পাকিস্তানি টিভি সঞ্চালকের

 করাচি, ১০ জুলাই (পিটিআই): অর্থ নিয়ে বচসার জেরে পাকিস্তানে খুন হলেন একজন টিভি সঞ্চালক। মঙ্গলবার রাতে খায়াবন-ই-বুখারি এলাকায় বোল নিউজ চ্যানেলের টিভি সঞ্চালক মুরিদ আব্বাস খুন হয়েছেন বলে পুলিস জানিয়েছে। মঙ্গলবার একদল দুষ্কৃতীর সঙ্গে অর্থ নিয়ে বিবাদে জড়িয়ে পড়েন মুরিদ। বিশদ

 ভারতের শুল্কনীতি মেনে
নেওয়া হবে না: ট্রাম্প

 ওয়াশিংটন ও লন্ডন, ৯ জুলাই: ভারতের শুল্কনীতি নিয়ে ফের তোপ দাগলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিন ট্যুইটারে এপ্রসঙ্গে তিনি লেখেন, ‘আমেরিকার পণ্যর উপর দীর্ঘদিন ধরে অতিরিক্ত কর চাপিয়ে ভারত সুবিধাভোগ করছে। কিন্তু, এটা আর মেনে নেওয়া হবে না।’
বিশদ

10th  July, 2019
শারজায় প্রথম অনাবাসী হিসেবে সৌদির
স্থায়ী নাগরিকত্ব পেলেন ভারতীয় শিল্পপতি

 দুবাই, ৯ জুলাই (পিটিআই): শারজায় বসবাসকারী প্রথম অনাবাসী হিসেবে সৌদি আরবের গোল্ড কার্ড স্থায়ী নাগরিকত্ব পেলেন ভারতীয় শিল্পপতি লালু স্যামুয়েল। তিনি কিংসটন গোষ্ঠীর চেয়ারম্যান। সোমবার তাঁর হাতে গোল্ড কার্ড তুলে দিয়েছেন শারজার নাগরিকত্ব ও বিদেশি বিষয়ক দপ্তরের ডিরেক্টর জেনারেল ব্রিগেডিয়ার আরিফ আল শামসি।
বিশদ

10th  July, 2019
প্রাচীন প্যালেস্তানী গ্রাম ইজরায়েলেই অবস্থিত, দাবি গবেষকদের

  জেরুজালেম, ৮ জুলাই (এএফপি): বাইবেলে উল্লিখিত প্যালেস্তাইনের প্রাচীন গ্রাম জিকলাগ ইজরায়েলের মধ্যেই অবস্থিত ছিল। সম্প্রতি একদল গবেষক এমনই দাবি করেছেন। তাদের বক্তব্য, বাইবেলের উপকথায় এই শহরের উল্লেখ রয়েছে। যেখান থেকে ডেভিড ইজরায়েলের রাজা সাউলের কাছে আশ্রয় চেয়েছিলেন।
বিশদ

09th  July, 2019
ইমরানের কাছে পাক মহিলা সাংবাদিকের সুরক্ষার আবেদন

ইসলামাবাদ, ৮ জুলাই (এএনআই): প্রবীণ সাংবাদিক আসমা সিরাজির নিরাপত্তা সুনিশ্চিত করতে পাকিস্তান সরকারের কাছে আবেদন জানাল একটি সংগঠন। সম্প্রতি দু’বার তাঁর বাড়িতে হামলা হয়েছে। এছাড়া নানাভাবে তিনি হেনস্তার শিকার হচ্ছেন।
বিশদ

09th  July, 2019
কাশ্মীর নিয়ে রাষ্ট্রসঙ্ঘের রিপোর্টকে ‘উদ্দেশ্যপ্রণোদিত’ বলে ফের প্রতিবাদ ভারতের

জেনেভা ও নয়াদিল্লি, ৮ জুলাই (পিটিআই): জম্মু ও কাশ্মীর নিয়ে রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কমিশনের রিপোর্টের তীব্র প্রতিবাদ জানাল ভারত। রিপোর্টকে আগের মতোই ‘মিথ্যে ও উদ্দেশ্যপ্রণোদিত’ বলে আখ্যা বিদেশ মন্ত্রক।
বিশদ

09th  July, 2019
মার্কিন সফরে খরচ কমাতে হোটেলের বদলে রাষ্ট্রদূতের বাড়িতে থাকবেন পাক প্রধানমন্ত্রী

ইসলামাবাদ, ৮ জুলাই (পিটিআই): ঋণে জর্জরিত গোটা দেশ। তাই ক্ষমতায় এসেই খরচ কমানোর পক্ষে সওয়াল করেছিলেন ইমরান খান। এখনও সেই অবস্থানেই অনড় তিনি। আগামী ২১ জুলাই তিনদিনের মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন পাক প্রধানমন্ত্রী।
বিশদ

09th  July, 2019
চলতি সপ্তাহে ওয়াশিংটনে ভারত-মার্কিন শিল্প সম্মেলন
বক্তব্য রাখবেন ট্রাম্পের জামাই, স্পিকার ন্যান্সি পেলোসি ও দুই ক্যাবিনেট সদস্য

ওয়াশিংটন, ৮ জুলাই (পিটিআই): ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে নতুন উদ্যোগ নিল হোয়াইট হাউস। আগামী ১১ জুলাই ওয়াশিংটনে অনুষ্ঠিত হতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র ভারত স্ট্র্যাটেজিক অ্যান্ড পার্টনারশিপ ফোরামের দ্বিতীয় অ্যানুয়াল লিডারশিপ সামিট।
বিশদ

09th  July, 2019
 ইউরেনিয়াম মজুত বাড়াতে চলেছে ইরান

  তেহরান, ৭ জুলাই (এএফপি ও এপি): ইঙ্গিত মিলেছিল গত মাসেই। আমেরিকার রক্তচক্ষু উপেক্ষা করে পরমাণু ইউরেনিয়াম মজুতের ক্ষমতা বাড়াতে চলেছে ইরান। প্রেসিডেন্ট হাসান রৌহানি এই নির্দেশ দিয়েছেন। ২০১৮ সালের ৮ মে পরমাণু চুক্তি ছেড়ে বেরিয়ে গিয়েছিল আমেরিকা।
বিশদ

08th  July, 2019
অভিযোগ অস্বীকার আরশাদ মালিকের
বিচারককে চাপ দিয়ে বাবাকে সাজা দেওয়া হয়েছে, ভিডিও প্রকাশ করে দাবি নওয়াজ কন্যা মারিয়মের

লাহোর, ৭ জুলাই (পিটিআই): ষড়ন্ত্রের শিকার হয়েছেন বাবা। তাঁকে চাপের মুখে পড়ে শাস্তি দেওয়া হয়েছে বলে ভিডিও প্রকাশ করে দাবি করলেন নওয়াজ শরিফের কন্যা মারিয়ম। পানামা পেপারস কেলেঙ্কারির মামলায় দোষী সাব্যস্ত হয়ে বর্তমানে জেলে রয়েছেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।
বিশদ

08th  July, 2019
 মাদ্রাসার ভিতর এক বছরে আটজন ছাত্রীকে ধর্ষণ, বাংলাদেশে গ্রেপ্তার অভিযুক্ত শিক্ষক

ঢাকা, ৭ জুলাই (পিটিআই): মাদ্রাসার ভিতর এক বছরে আট ছাত্রীকে ধর্ষণ। তাতেও না থেমে আরও এক ছাত্রীকে ধর্ষণের চেষ্টা। কিন্তু ধরা পড়ে গেল হাতেনাতে। অভিযুক্ত শিক্ষককে গ্রেপ্তার করেছে পুলিস। ঘটনাটি ঘটেছে উত্তর বাংলাদেশের নেত্রকোণা জেলায়। ওই শিক্ষককে মারধর করে পুলিসের হাতে তুলে দেন স্থানীয় মানুষ।
বিশদ

08th  July, 2019
বিআইএফএফ: অডিয়েন্স অ্যাওয়ার্ড রোহেনা গেরার

লন্ডন, ৭ জুলাই (পিটিআই): বার্মিংহাম ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে (বিআইএফএফ) দর্শকদের বিচারে সবচেয়ে জনপ্রিয় ছবি হিসেবে অডিয়েন্স অ্যাওয়ার্ড পেলেন ভারতীয় চিত্রপরিচালক রোহেনা গেরা। নিজের প্রথম ছবি ‘স্যার’-এর জন্য এই পুরস্কার পেলেন তিনি।
বিশদ

08th  July, 2019
আফগানিস্তানে ফের তালিবান হামলা, হত ১২, আহত ১৭৯

 গজনি (আফগানিস্তান), ৭ জুলাই (এএফপি): গাড়িবোমা বিস্ফোরণ ঘটিয়ে পূর্ব আফগানিস্তানে ১২ জনকে হত্যা করল তালিবান জঙ্গিরা। ঘটনায় জখম হয়েছেন বেশ কয়েকজন। এদিকে, কাতারে আফগানিস্তানে শান্তি কায়েমের লক্ষ্যে আমেরিকা ও আফগান প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসছে তালিবান।
বিশদ

08th  July, 2019
ফের ক্যালিফোর্নিয়ায় তীব্র ভূমিকম্প
গত ২০ বছরে সবথেকে তীব্র বলে
জানালেন মার্কিন ভূকম্পবিদ

 লস এঞ্জেলস, ৬ জুলাই (এএফপি): ফের ভূমিকম্পে কেঁপে উঠল ক্যালিফোর্নিয়া। জানা গিয়েছে, গত বৃহস্পতিবারের থেকে এর তীব্রতা অনেকটাই বেশি। এমনকী মার্কিন ভূতত্ত্ব বিভাগ জানিয়েছে, এই ভূমিকম্প বিগত ২০ বছরের মধ্যে সবথেকে তীব্র ছিল। এদিন ৭.১ তীব্রতার ভূমিকম্পে কেঁপে ওঠে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার রিজক্রিস্ট স্ট্রিট এবং তার সংলগ্ন এলাকা।
বিশদ

07th  July, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, খড়্গপুর: নারায়ণগড়ের কুশবসান পঞ্চায়েতের গেনুয়া রেড়িপুর গ্রামে বুধবার তৃণমূল নেতাদের বাড়িতে হামলার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। তৃণমূলের অভিযোগ, ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 অভিজিৎ চৌধুরী  মালদহ, বিএনএ: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে লাগাতার নানান অশান্তি এবং অভিযোগের প্রেক্ষিতে এবার উপাচার্যকে ডেকে পাঠালেন রাজ্যের শিক্ষামন্ত্রী। আগামী ১৪ই জুলাই কলকাতায় উপাচার্যকে বৈঠকে থাকার জন্য বলেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ...

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: জেমস নিসামের বল যুজবেন্দ্র চাহালের ব্যাটের কানা ছুঁয়ে উইকেটরক্ষক টম লাথামের দস্তানায় জমা পড়তেই অধিনায়ক কেন উইলিয়ামসন বুকে টেনে নিলেন মার্টিন গাপটিলকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আবেগের বশে কোনও কাজ না করাই ভালো। দাম্পত্য জীবনে বনিবনার অভাবে সংসারে অশান্তি বাড়বে। কর্মে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৮৩ টাকা ৬৯.৫২ টাকা
পাউন্ড ৮৩.৯৪ টাকা ৮৭.০৭ টাকা
ইউরো ৭৫.৪৬ টাকা ৭৮.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৭৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৯৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৪৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষা‌ঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দশমী ৫০/০ রাত্রি ১/৩। স্বাতী ২৭/১১ দিবা ৩/৫৫। সূ উ ৫/২/৪৯, অ ৬/২১/১, অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪২ গতে ১/২ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, নবমী ০/১৫/১৭ প্রাতঃ ৫/৮/৪৭ পরে দশমী ৫৬/১২/২১ রাত্রি ৩/৩১/৪০। স্বাতীনক্ষত্র ৩৫/৩৮/১৯ রাত্রি ৭/১৮/৪, সূ উ ৫/২/৪৪, অ ৬/২৩/১০, অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৪/৪৩/৬ গতে ৬/২৩/১০ মধ্যে, কালবেলা ৩/৩/৩ গতে ৪/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ১১/৪২/৫৭ গতে ১/২/৫৪ মধ্যে।
৭ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: খেলাধুলায় বিশেষ সাফল্য। বৃষ: কর্মসূত্রে বিদেশ সফরের সুযোগ। মিথুন: সৃষ্টিশীল কাজে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব জনসংখ্যা দিবস১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ...বিশদ

07:03:20 PM

 বিশ্বকাপ: অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

09:49:59 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ২১০/২ (৩০ ওভার)

09:41:16 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ১৪৭/২ (২০ ওভার)

08:55:51 PM

বিশ্বকাপ: ইংল্যান্ড ৫০/০ (১০ ওভার)

08:00:01 PM