Bartaman Patrika
বিদেশ
 

মার্কিন সফরে খরচ কমাতে হোটেলের বদলে রাষ্ট্রদূতের বাড়িতে থাকবেন পাক প্রধানমন্ত্রী

ইসলামাবাদ, ৮ জুলাই (পিটিআই): ঋণে জর্জরিত গোটা দেশ। তাই ক্ষমতায় এসেই খরচ কমানোর পক্ষে সওয়াল করেছিলেন ইমরান খান। এখনও সেই অবস্থানেই অনড় তিনি। আগামী ২১ জুলাই তিনদিনের মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন পাক প্রধানমন্ত্রী। সেদেশের সংবাদমাধ্যম সূত্রে খবর, সফরের খরচ কমাতে বিলাসবহুল হোটেলে না থাকার সিদ্ধান্ত নিয়েছেন ইমরান। ওয়াশিংটনে পাকিস্তানি রাষ্ট্রদূতের সরকারি বাসভবনেই ওঠার ইচ্ছাপ্রকাশ করেছেন তিনি। ইসলামাবাদের তরফে আমেরিকায় পাকিস্তানি দূতাবাসকে একথা জানানো হয়েছে বলে খবর। তবে খরচ কমলেও বিষয়টিকে ভালো চোখে দেখছে না মার্কিন গুপ্তচর সংস্থা এবং ওয়াশিংটন শহরের প্রশাসন।
অন্যদিকে, রবিবার পাক প্রধানমন্ত্রী ইমরান খানের ইস্তফার দাবিতে সরব হয়েছেন তাঁর পূর্বসূরী নওয়াজ শরিফের কন্যা মরিয়ম। গতকাল মধ্যরাতে মান্ডি বাহাউদ্দিনে এক জনসভায় বর্তমান সরকারকে তীব্র আক্রমণ করেছেন সেদেশের বিরোধী দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের সহ সভাপতি। ‘ইস্তফা দিন, বাড়ি যান’, ইমরানের উদ্দেশে এ. স্লোগানও দেন তিনি। মরিয়ম আরও বলেন, তাঁর বাবা নওয়াজ শরিফকে ৬৯ বছর বয়সেও জেলে রাখা হয়েছে। এটি একটি অপরাধ। তবে নওয়াজ মুক্তি পেয়ে আরও একবার দেশের প্রধানমন্ত্রী হবেন বলে আশাবাদী তিনি।
গত সপ্তাহে পাকিস্তানকে ৬০০ কোটি মার্কিন ডলার ঋণ দিয়েছে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার। কিন্তু এর পাশাপাশি পাক সরকারকে ব্যয় নিয়ন্ত্রণে কড়া পদক্ষেপ নেওয়ার শর্তও দেওয়া হয়েছে। এদিকে, খরচ কমাতে ইমরানের পাক রাষ্ট্রদূতের বাসভবনে থাকার ব্যাপারে আশঙ্কা প্রকাশ করেছে মার্কিন প্রশাসন। সাধারণত, আমেরিকায় নামার পর থেকেই যে কোনও কূটনীতিকের নিরাপত্তার দায়িত্বে থাকে মার্কিন গুপ্তচর সংস্থা। এদিকে, রাষ্ট্রদূতদের বাসভবন ওয়াশিংটনের কূটনৈতিক এনক্লেভের মধ্যে অবস্থিত। ওই এলাকায় ভারত, তুরস্ক, জাপান সহ প্রায় একডজন দেশের দূতাবাস রয়েছে। বাসভবন ছোট হওয়ায় পাক দূতাবাসেই মার্কিন আধিকারিক, রাজনৈতিক নেতৃত্ব, সংবাদমাধ্যমের সঙ্গে বৈঠক করতে হবে ইমরানকে। দিনের ব্যস্ত সময়ে তাঁর যাওয়া আসায় যানজটের সমস্যা হবে বলেই মনে করছে মার্কিন প্রশাসন।

09th  July, 2019
অবৈধভাবে পরমাণু ও রাসায়নিক অস্ত্র তৈরির প্রযুক্তি হাতানোর মরিয়া চেষ্টা পাকিস্তানের 

বার্লিন, ১৮ নভেম্বর: অবৈধ উপায়ে পরমাণু এবং জৈব ও রাসায়নিক অস্ত্র তৈরির প্রযুক্তি আমদানি করতে মরিয়া চেষ্টা চালাচ্ছে পাকিস্তান। ইসলামাবাদের এই অবৈধ কার্যকলাপ ফাঁস করে দিয়েছে জার্মান সরকার।  
বিশদ

প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে বর্ণবৈষম্যমূলক মন্তব্য করার অভিযোগে ঘিরে তোলপাড় ব্রিটেন 

রূপাঞ্জনা দত্ত, ১৮ নভেম্বর: অশালীন এবং বর্ণবৈষম্যমূলক মন্তব্য করার অভিযোগ উঠল প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে। রাজ পরিবারের এই সদস্যের বিরুদ্ধে একবার নয়, দু’বার এই ধরনের মন্তব্য করার অভিযোগ ঘিরে তোলপাড় ব্রিটেন। 
বিশদ

‘অপারেশন ফ্যালকন আই’: বাগদাদির গোপন আস্তানার খোঁজ দিয়েছিল ইরাকই 

বাগদাদ, ১৮ নভেম্বর: প্রায় পাঁচ বছর অক্লান্ত পরিশ্রম করেছেন ইরাকি সেনার গোয়েন্দারা। তারপর মিলেছে সাফল্য। গত ২৬ অক্টোবর সিরিয়ার সীমান্ত সংলগ্ন ইদলিবে গোপন আস্তানায় ঢুকে মারা হয়েছে কুখ্যাত আইএস প্রধান আবু বকর আল-বাগদাদিকে। গোটা অপারেশনের সম্পূর্ণ কৃতিত্বই নিয়েছে মার্কিন ডেল্টা ফোর্স। 
বিশদ

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদে শপথ নিলেন রাজাপাকসে 

কলম্বো, ১৮ নভেম্বর (পিটিআই): শ্রীলঙ্কার সপ্তম প্রেসিডেন্ট পদে শপথ নিলেন গোতাবায়া রাজাপাকসে। সোমবার একটি প্রাচীন বৌদ্ধ মন্দিরে দেশের প্রধান বিচারপতি জয়ন্ত জয়সূর্যর উপস্থিতিতে তিনি শপথ গ্রহণ করেন। দায়িত্বগ্রহণের পর সর্বধর্ম রক্ষার বার্তা দিয়েছেন রাজাপাকসে।  
বিশদ

ক্যালিফোর্নিয়ায় ফের বন্দুকবাজের হামলা, মৃত ৪ 

লস এঞ্জেলস, ১৮ নভেম্বর (এএফপি): ফের বন্দুকবাজের হামলা মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। গুলিচালনায় মারা গিয়েছেন ৮ জন। আহত হয়েছেন আরও ছ’ ব্যক্তি। রবিবার ঘটনাটি ঘটেছে মধ্য ক্যালিফোর্নিয়ার ফ্রেসনোয় একটি বাড়ির পিছনের অংশে। জানা গিয়েছে, একটি ফুটবল খেলা দেখতে সেখানে হাজির হয়েছিলেন অন্তত ৩৫ জন।
বিশদ

পাকিস্তানে ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ 

ইসলামাবাদ, ১৮ নভেম্বর (পিটিআই): ভারতের অগ্নি-২ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার একদিন পরেই পাকিস্তান শাহিন-১ নামের একটি ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল। ৬৫০ কিলোমিটার দূরের বস্তুকে আঘাতে সক্ষম পাক ক্ষেপণাস্ত্র শাহিন-১।
বিশদ

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হচ্ছেন গোতাবায়া
রাজাপাকসে, অভিনন্দন জানালেন মোদি

কলম্বো ও নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলেন গোতাবায়া রাজাপাকসে। তিনি বিপুল ভোটের ব্যবধানে প্রতিদ্বন্দ্বী ইউনাইটেড ন্যাশনাল পার্টির প্রার্থী সাজিথ প্রেমাদাসাকে পরাজিত করেন। সোমবার শপথ নিতে চলেছেন রাজাপাকসে। এদিকে রাজাপাকসে জেতার পর তাঁকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 
বিশদ

18th  November, 2019
নেপাল বিমানবন্দরে আটক এক ভারতীয় 

কাঠমাণ্ডু, ১৭ নভেম্বর (পিটিআই): বিপুল অঙ্কের বিদেশি মুদ্রা নিয়ে নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে গ্রেপ্তার হলেন এক ভারতীয়। জানা গিয়েছে, ৩৫ বছর বয়সি ওই ব্যক্তির নাম সত্যনারায়ণ রামাচার্য।
বিশদ

18th  November, 2019
গ্যাস পাইপে বিস্ফোরণ, বাংলাদেশে মৃত ৭ 

ঢাকা, ১৭ নভেম্বর (পিটিআই): গ্যাস পাইপে বিস্ফোরণের জেরে মৃত্যু হল সাতজনের। জখম হয়েছেন আরও আটজন। রবিবার বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি বাড়িতে এই দুর্ঘটনাটি ঘটে।
বিশদ

18th  November, 2019
ব্রিটেনে ক্ষমতায় ফিরলে অভিবাসন হ্ব্রাসের পথে হাঁটবে কনজারভেটিভ পার্টি, দাবি প্রীতি প্যাটেলের

 রূপাঞ্জনা দত্ত, ১৬ নভেম্বর: ব্রিটেনের আসন্ন নির্বাচনে বড় ইস্যু হয়ে উঠেছে অভিবাসন। নির্বাচনে জিতে ক্ষমতায় ফিরলে অভিবাসন হ্ব্রাসের পথে হাঁটবে কনজারভেটিভ পার্টি। শনিবার একথা জানিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটেনের হোম সেক্রেটারি প্রীতি প্যাটেল।
বিশদ

17th  November, 2019
বিশ্বের কনিষ্ঠতম হিসেবে ন’বছর
বয়সে স্নাতক হতে চলেছে লরেন্ট

 ব্রাসেলস, ১৬ নভেম্বর: বিস্ময় বালক লরেন্ট সাইমন্সে মজেছে গোটা দুনিয়া। কনিষ্ঠতম স্নাতকের তকমা পেতে চলেছে ন’বছরের লরেন্ট। ডিসেম্বরে ইন্দোভেন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক পাঠ সম্পূর্ণ করতে চলেছে সে। বিস্ময় বালকের আইকিউ এখন ১৪৫।
বিশদ

17th  November, 2019
চোখে আঙুল দিয়ে কুপোকাৎ করে
কুমিরের হাত থেকে বাঁচলেন প্রৌঢ়

ক্যানবেরা, ১৬ নভেম্বর: এভাবেও ফিরে আসা যায়! সাক্ষাৎ মৃত্যুরূপী কুমিরের হাত থেকে বেঁচে ফিরে এমনটা বলতেই পারেন অস্ট্রেলিয়ার বাসিন্দা ক্রেগ ডিকম্যান। গত রবিবার মাছ ধরার উদ্দেশে তিনি পাড়ি দিয়েছিলেন উত্তর অস্ট্রেলিয়ার কুমির অধ্যুষিত এক দ্বীপে।
বিশদ

17th  November, 2019
নানা অপ্রীতিকর ঘটনার মধ্যেই নয়া
প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিল শ্রীলঙ্কা
রাজাপাকসেকে নিয়ে চিন্তিত ভারত

 কলম্বো, ১৬ নভেম্বর: অপ্রীতিকর নানা ঘটনার মধ্যেই শনিবার সম্পন্ন হল শ্রীলঙ্কার ভোট। আর এই ভোটে শ্রীলঙ্কার দিকে বিশেষ নজর ছিল ভারতের। ভারতের মূল চিন্তা মহিন্দা রাজাপাকসে। যদি তাঁর দল পুনরায় ক্ষমতায় ফেরে, তাহলে তা ভারতের জন্য খুব ভালো হবে না, এমনটাই অভিমত বিশেষজ্ঞদের।
বিশদ

17th  November, 2019
ব্রিটেনের সাধারণ নির্বাচনে প্রার্থী হলেন
বাঙালি সঞ্জয় সেন, সমর্থন বরিস জনসনের

 রূপাঞ্জনা দত্ত, ১৫ নভেম্বর: ব্রিটেনে সাধারণ নির্বাচনের একমাসও বাকি নেই। প্রচার তুঙ্গে। এরমধ্যেই নয়া চমক দিল ওয়েলস কনজারভেটিভ পার্টি। আসন্ন নির্বাচনে অ্যালিন ও ডিসাইড আসনে প্রার্থী হিসেবে এক বাঙালি বংশোদ্ভূত সঞ্জয় সেনের নাম ঘোষণা করল তারা।
বিশদ

16th  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শয়নে স্বপনে এখন শুধুই গোলাপি টেস্ট। যার উন্মাদনা কেবল সমর্থকদের মধ্যে সীমাবদ্ধ নয়। উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারতীয় ক্রিকেটারদের মধ্যেও। দেশের মাটিতে প্রথমবার ...

সংবাদদাতা, কান্দি: সোমবার সকালে বড়ঞা থানার বিপ্রশেখর গ্রামে এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম বাদল দত্ত(৫২)। তিনি ওই গ্রামের বাসিন্দা ছিলেন।   ...

মাইসুরু, ১৮ নভেম্বর: রবিবার মাইসুরুতে একটি বিয়েবাড়িতে যোগ দিতে গিয়ে আততায়ীর হামলায় গুরুতর জখম হলেন কর্ণাটকের কংগ্রেস বিধায়ক তনভির সাইত। তাঁর উপর ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায় এক ব্যক্তি। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

03:59:00 PM

প্রশাসনিক বৈঠকে যোগ দিতে মালদহে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

03:58:52 PM

ডেঙ্গুতে পাঁচ বছরের এক শিশুকন্যার মৃত্যু 
ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হল পাঁচ বছরের এক শিশুকন্যার। মৃতের ...বিশদ

02:28:49 PM

শিশুদের সঙ্গে মঞ্চে অভিনয়ে নামছেন মদন মিত্র 
শিশুদের নিয়ে এবার নাট্য উৎসবের আয়োজন করতে চলেছেন মদন মিত্র। ...বিশদ

02:22:00 PM