Bartaman Patrika
বিদেশ
 

চীন-বাংলাদেশ ৯টি চুক্তি স্বাক্ষর, রোহিঙ্গা সমস্যা মেটানোর আশ্বাস দিল বেজিং

বেজিং, ৪ জুলাই (পিটিআই): চীনের সঙ্গে সম্পর্ক উন্নতিতে আরও একধাপ এগল বাংলাদেশ। বৃহস্পতিবার দুই দেশের মধ্যে ন’টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রোহিঙ্গাদের মায়ানমারে ফেরানো, আর্থিক, বিনিয়োগ ও প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশকে সাহায্যের আশ্বাস দিয়েছে চীন। এদিন গ্রেট হলে রেড কার্পেট পেতে স্বাগত জানানো হয় শেখ হাসিনাকে। পরে দুই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও লি কেকিয়াংয়ের সঙ্গে বৈঠক হয়। দেড় ঘণ্টার ওই বৈঠকে দু’দেশের মধ্যে মোট ৯টি চুক্তি স্বাক্ষরিত হয়। দুই প্রধানমন্ত্রীর আলোচনায় উঠে আসে প্রত্যার্পণের বিষয়টি। চীনের প্রধানমন্ত্রী বলেন, সন্দেহ নেই রোহিঙ্গা ইস্যু বাংলাদেশের জন্য একটি বড় সমস্যা। চীন এই সমস্যা মোকাবিলায় বাংলাদেশকে সবরকম সহায়তা করবে। বাংলাদেশের বিদেশ সচিব এমডি শহিদুল হক বলেন, রোহিঙ্গা সমস্যা মেটাতে আন্তরিকতা দেখিয়েছে চীন। মায়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গা শরণার্থীদের জন্য আড়াই হাজার টন চাল সরবরাহ করবে চীন। শেখ হাসিনা অবশ্য বলেন, ‘যতই সময় যাবে, এই সমস্যা ততই বড় আকার নেবে। যার একমাত্র সমাধান হল রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠানো।’ পাশাপাশি তিনি বলেন, ‘মায়ানমারকে সমস্যা মেটানোর জন্য আন্তরিক হতে হবে। এক্ষেত্রে বাংলাদেশের বিশেষ কিছু করণীয় নেই।’
এদিন তিনদিনের সফরে চীনে এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের সঙ্গেও বৈঠক করবেন তিনি। বাংলাদেশের উপর থেকে ভারতের প্রভাব কমাতে বিপুল অঙ্কের বিনিয়োগের প্রতিশ্রুতি দেয় চীন। বিশেষ করে শক্তি ও পরিকাঠামো ক্ষেত্রে ৩ হাজার ১০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে বেজিং। এছাড়াও বাংলাদেশ-চীন-ভারত-মায়ানমারের মধ্যে দিয়ে অর্থনৈতিক গড়ে তোলা নিয়েও আলোচনা হয় দুই প্রধানমন্ত্রীর।

05th  July, 2019
 ইউরেনিয়াম মজুত বাড়াতে চলেছে ইরান

  তেহরান, ৭ জুলাই (এএফপি ও এপি): ইঙ্গিত মিলেছিল গত মাসেই। আমেরিকার রক্তচক্ষু উপেক্ষা করে পরমাণু ইউরেনিয়াম মজুতের ক্ষমতা বাড়াতে চলেছে ইরান। প্রেসিডেন্ট হাসান রৌহানি এই নির্দেশ দিয়েছেন। ২০১৮ সালের ৮ মে পরমাণু চুক্তি ছেড়ে বেরিয়ে গিয়েছিল আমেরিকা।
বিশদ

08th  July, 2019
অভিযোগ অস্বীকার আরশাদ মালিকের
বিচারককে চাপ দিয়ে বাবাকে সাজা দেওয়া হয়েছে, ভিডিও প্রকাশ করে দাবি নওয়াজ কন্যা মারিয়মের

লাহোর, ৭ জুলাই (পিটিআই): ষড়ন্ত্রের শিকার হয়েছেন বাবা। তাঁকে চাপের মুখে পড়ে শাস্তি দেওয়া হয়েছে বলে ভিডিও প্রকাশ করে দাবি করলেন নওয়াজ শরিফের কন্যা মারিয়ম। পানামা পেপারস কেলেঙ্কারির মামলায় দোষী সাব্যস্ত হয়ে বর্তমানে জেলে রয়েছেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।
বিশদ

08th  July, 2019
 মাদ্রাসার ভিতর এক বছরে আটজন ছাত্রীকে ধর্ষণ, বাংলাদেশে গ্রেপ্তার অভিযুক্ত শিক্ষক

ঢাকা, ৭ জুলাই (পিটিআই): মাদ্রাসার ভিতর এক বছরে আট ছাত্রীকে ধর্ষণ। তাতেও না থেমে আরও এক ছাত্রীকে ধর্ষণের চেষ্টা। কিন্তু ধরা পড়ে গেল হাতেনাতে। অভিযুক্ত শিক্ষককে গ্রেপ্তার করেছে পুলিস। ঘটনাটি ঘটেছে উত্তর বাংলাদেশের নেত্রকোণা জেলায়। ওই শিক্ষককে মারধর করে পুলিসের হাতে তুলে দেন স্থানীয় মানুষ।
বিশদ

08th  July, 2019
বিআইএফএফ: অডিয়েন্স অ্যাওয়ার্ড রোহেনা গেরার

লন্ডন, ৭ জুলাই (পিটিআই): বার্মিংহাম ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে (বিআইএফএফ) দর্শকদের বিচারে সবচেয়ে জনপ্রিয় ছবি হিসেবে অডিয়েন্স অ্যাওয়ার্ড পেলেন ভারতীয় চিত্রপরিচালক রোহেনা গেরা। নিজের প্রথম ছবি ‘স্যার’-এর জন্য এই পুরস্কার পেলেন তিনি।
বিশদ

08th  July, 2019
আফগানিস্তানে ফের তালিবান হামলা, হত ১২, আহত ১৭৯

 গজনি (আফগানিস্তান), ৭ জুলাই (এএফপি): গাড়িবোমা বিস্ফোরণ ঘটিয়ে পূর্ব আফগানিস্তানে ১২ জনকে হত্যা করল তালিবান জঙ্গিরা। ঘটনায় জখম হয়েছেন বেশ কয়েকজন। এদিকে, কাতারে আফগানিস্তানে শান্তি কায়েমের লক্ষ্যে আমেরিকা ও আফগান প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসছে তালিবান।
বিশদ

08th  July, 2019
ফের ক্যালিফোর্নিয়ায় তীব্র ভূমিকম্প
গত ২০ বছরে সবথেকে তীব্র বলে
জানালেন মার্কিন ভূকম্পবিদ

 লস এঞ্জেলস, ৬ জুলাই (এএফপি): ফের ভূমিকম্পে কেঁপে উঠল ক্যালিফোর্নিয়া। জানা গিয়েছে, গত বৃহস্পতিবারের থেকে এর তীব্রতা অনেকটাই বেশি। এমনকী মার্কিন ভূতত্ত্ব বিভাগ জানিয়েছে, এই ভূমিকম্প বিগত ২০ বছরের মধ্যে সবথেকে তীব্র ছিল। এদিন ৭.১ তীব্রতার ভূমিকম্পে কেঁপে ওঠে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার রিজক্রিস্ট স্ট্রিট এবং তার সংলগ্ন এলাকা।
বিশদ

07th  July, 2019
 ভারতীয় বাজেটকে স্বাগত জানাল মার্কিন কর্পোরেট মহল

 ওয়াশিংটন, ৬ জুলাই (পিটিআই): কেন্দ্রীয় অর্থমন্ত্রকের দায়িত্ব নেওয়ার পর শুক্রবারই প্রথম বাজেট পেশ করলেন নির্মলা সীতারামন। আর তাঁর এই বাজেট পেশ নিয়ে বিরোধীরা নানাভাবে সমালোচনা শুরু করেছেন। তবে মার্কিন কর্পোরেট মহল ভারতীয় বাজেটকে স্বাগত জানিয়েছে।
বিশদ

07th  July, 2019
  ইরানের তেল বোঝাই ট্যাঙ্কার আটকাল
ব্রিটেন, ছেড়ে দেওয়ার আর্জি তেহরানের

 তেহরান, ৫ জুলাই (এএফপি): জিব্রাল্টার প্রণালীতে একটি তেলের ট্যাঙ্কার আটক ঘিরে ব্রিটেন এবং ইরানের মধ্যে তীব্র উত্তেজনা দেখা দিল। বৃহস্পতিবার জিব্রাল্টার প্রণালী দিয়ে যাওয়ার সময় ওই ট্যাঙ্কারটিকে আটক করে ব্রিটেন। ভূমধ্যসাগরের মধ্যে অবস্থিত ব্রিটেনের নিয়ন্ত্রণাধীন জিব্রাল্টার।
বিশদ

06th  July, 2019
তিউনিশিয়ায় ৮৬ শরণার্থী
নিয়ে নৌকাডুবি: উদ্ধার ৪

 জর্জিস, ৫ জুলাই (এএফপি): দু’দিন আগে ৮৬ জন যাত্রীকে নিয়ে তিউনিশিয়া সাগরে ডুবে গিয়েছিল এক নৌকা। শুক্রবার সেই যাত্রীদের মধ্যে চারজনকে উদ্ধার করা হয়েছে। জানা গিয়েছে, যাত্রীদের সকলেই শরণার্থী ছিলেন। তাঁরা ইতালির উদ্দেশে যাচ্ছিলেন।
বিশদ

06th  July, 2019
  আইএস যোগ, পাঁচ বছর জেল মহিলার

 বার্লিন, ৫ জুলাই (এপি): ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনে যোগদান করার অপরাধে এক মহিলাকে পাঁচ বছর কারাদণ্ডের শাস্তি দিন জার্মান আদালত। স্টুটগার্টের আঞ্চলিক আদালত শুক্রবার ৩২ বছরের ওই মহিলাকে জঙ্গি সংগঠনে নাম লেখানোর অপরাধে দোষী সাব্যস্ত করে এবং শাস্তির রায় দেয়।
বিশদ

06th  July, 2019
দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় জোরালো ভূমিকম্প

 লস এঞ্জেলস, ৫ জুলাই (এএফপি): জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল দক্ষিণ ক্যালিফোর্নিয়ার বিস্তীর্ণ অঞ্চল। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.৪। জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, বৃহস্পতিবার সকাল সাড়ে দশটা নাগাদ আচমকাই তীব্র ভূমিকম্পে কেঁপে ওঠে সান বার্নার্দিনো কাউন্টি।
বিশদ

06th  July, 2019
খুব শীঘ্রই গ্রেপ্তার হবে হাফিজ সইদ, দাবি পাকিস্তান পুলিসের
লোক দেখানো পদক্ষেপের মাধ্যমে চোখে ধুলো দেওয়া যাবে না, জানিয়ে দিল ভারত

 লাহোর ও নয়াদিল্লি, ৪ জুলাই (পিটিআই): সন্ত্রাস ইস্যুতে কালো তালিকাভুক্ত হয়ে মুখ পোড়ার আশঙ্কা। আন্তর্জাতিক সংগঠন ‘ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স’ (এফএটিএফ)-এর বেঁধে দেওয়া অক্টোবর মাসের সময়সীমা ঝুলছে মাথার উপর। এই অবস্থায় বৃহস্পতিবার পাকিস্তান পুলিস জানাল, ২৬/১১ মুম্বই হামলার মাথা হাফিজ সইদকে ‘খুব শীঘ্রই’ গ্রেপ্তার করা হবে।
বিশদ

05th  July, 2019
 হাসিনার উপর হামলা, ২৫ বছর পর ন’জনের মৃত্যুদণ্ড বাংলাদেশে

ঢাকা, ৩ জুলাই (পিটিআই): প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর হামলার দায়ে ন’জনকে মৃত্যুদণ্ডের আদেশ দিল বাংলাদেশের আদালত। ওই একই মামলায় দোষী সাব্যস্ত ২৫ জনের যাবজ্জীবনের সাজা হয়েছে। সাজাপ্রাপ্তরা সকলেই বিএনপি নেতৃত্বাধীন জোটের কর্মী ও সমর্থক।
বিশদ

04th  July, 2019
ডেমোক্র্যাটদের তরফে সম্ভাব্য প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে দ্বিতীয় স্থানে উঠে এলেন কমলা হ্যারিস

ওয়াশিংটন, ৩ জুলাই (পিটিআই): ২০২০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাটদের তরফে প্রেসিডেন্ট পদে লড়ার ক্ষেত্রে একধাপ এগোলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। প্রথম ডেমোক্র্যাট প্রেসিডেন্সিয়াল ডিবেটের পর সম্ভাব্য প্রার্থী হিসেবে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন এই মার্কিন সেনেটর। সদ্য প্রকাশিত জনমত সমীক্ষায় এই তথ্যই সামনে এসেছে।
বিশদ

04th  July, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার প্রয়াত হলেন পাঁচ ও ছয়ের দশকে বাংলার অন্যতম সেরা লেগ স্পিনার সৌমেন কুণ্ডু (৭৭)। গত পাঁচ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন তিনি। সৌমেন কুণ্ডু বাংলা ও রেলের হয়ে রনজি ট্রফি খেলেছেন। ...

 বিএনএ, চুঁচুড়া: ডাক্তারের গাফিলতিতে রোগীর মৃত্যু হয়েছে, এই অভিযোগে বৃহস্পতিবার রোগীর বাড়ির লোকজন বিক্ষোভ দেখালেন পাণ্ডুয়া গ্রামীণ হাসপাতালে। অবিলম্বে ডাক্তারকে গ্রেপ্তার করতে হবে বলে তাঁরা দাবি করেন। পরে বিশাল পুলিস বাহিনী ঘটনাস্থলে গিয়ে অবস্থা নিয়ন্ত্রণে আনে। ...

লখনউ, ১১ জুলাই (পিটিআই): দেশের বিরোধী-শাসিত রাজ্যগুলিতে সরকারকে ফেলার চেষ্টা করছে বিজেপি। বৃহস্পতিবার ট্যুইটারে এই অভিযোগ করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। একই সঙ্গে ‘দলবদলু’ বিধায়কদের সদস্যপদ ...

  সংবাদদাতা, কালনা: শারীরিক অসুস্থতার জন্য অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক ব্যক্তি। মৃতের নাম সমীর সেন(৪২)। বাড়ি কালনার ধাত্রীগ্রাম বাজার এলাকায়। ঘটনায় পুলিস একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১

11th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ...বিশদ

07:03:20 PM

রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM