Bartaman Patrika
বিদেশ
 

ইলিশ বাঁচাতে উদ্যোগ বাংলাদেশের 

নিজস্ব প্রতিনিধি: ইলিশ তো খান্দানি মাছ। বাংলাদেশের জাতীয় মাছ। জাতীয় গৌরবও। তাই ইলিশ, ইলিশের রান্না, ইলিশ কেনা—সব বিষয়েই নানা তরিকা। প্রয়াত সাহিত্যিক হুমায়ূন আহমেদের সৃষ্টি মিসির আলির একটা রেসিপির কথা বলি। মিসির আলি একা থাকেন। তাঁর কাছে এলেন এক অতিথি। মিসির আলি তাঁকে ইলিশ খাওয়াবেন। তাই মাছ কাটলেন, একটু মরিচ, একটু লবণ দিয়ে মাখিয়ে পাতলা গোল করে লেবু কেটে ওর উপর দিয়ে রোদে ফেলে রাখলেন। অতিথি অবাক। মিসির আলি বললেন, এই রোদের তাপেই ইলিশ রান্না হয়ে যাবে। রোদের তাপে হোক না-হোক জলের ভাপে ইলিশ তো মজার এক খাবার। পদ্মার ইলিশ যেমন আছে, তেমনই ইলিশ ধরা পড়ে বরিশাল, ভোলা, কুয়াকাটার নদী আর সাগরে। সেগুলো আকারে-প্রকারে বড় কিন্তু...। ওই স্বাদে গিয়ে পিছিয়ে পড়ে। বছর কয়েক আগে ইলিশ সংরক্ষণকে বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় বলে তুলে ধরা হয়েছিল। কারণ, এর সঙ্গে জড়িয়ে ছিল সাধারণ মানুষের আবেগ। ফলে সচেতনতাও ছিল স্বতঃস্ফূর্ত। তা ছাড়া, সেনাবাহিনী গিয়ে ইলিশ শিকার বন্ধ করেছে এমন নজিরও রয়েছে সে দেশে। এখন বাংলাদেশে আবার বড় মাপের ইলিশ পাওয়া যাচ্ছে। ইলিশ বাঁচাতে নতুন নতুন উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার। সেখানে ছোট ইলিশ ধরলে জাল পুড়িয়ে দেওয়া হয়। জেল-জরিমানার ব্যবস্থা তো আছেই।
বছরের অধিকাংশ সময়ই নদীতে ইলিশ ধরার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের নিষেধাজ্ঞা থাকে। ডিম ছাড়ার সময় ২২দিন, জাটকা (খোকা ইলিশ) বড় হওয়ার সুযোগ দেওয়ার ক্ষেত্রে ২৪০ দিন এবং সাগরে মৎস্য সম্পদ রক্ষা করতে ৬৫ দিন— এই তিন দফায় মোট ৩২৮ দিন সাগর বা নদীতে ইলিশ মাছ ধরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকে বাংলাদেশ সরকারের। এছাড়াও, বাংলাদেশে ইলিশের অভায়শ্রমগুলোতে ইলিশ মাছ ধরার ক্ষেত্রে বিশেষ নিষেধাজ্ঞা জারি করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রক। নিষেধাজ্ঞার সময় সরকারের পক্ষ থেকে জেলেদের সহায়তা দেওয়া হলেও কিছু জেলে চোখ ফাঁকি দিয়ে বছরের বেশিরভাগ সময়ই সাগর ও নদীতে মাছ ধরে বলে অভিযোগ রয়েছে।
বাংলাদেশের মৎস্য মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, প্রথম দফায় প্রতি বছর অক্টোবর মাসের (আশ্বিনের দ্বিতীয় পক্ষ ও কার্তিকের প্রথম পক্ষে) ২২ দিন দেশের সব নদ-নদীতে ইলিশ মাছ ধরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়। আশ্বিনের ভরা পূর্ণিমা ইলিশের ডিম ছাড়ার সময়। পরিণত ইলিশ এই সময় ডিম ছাড়ার জন্য সাগর থেকে মিঠে জলের নদীতে আসে। ডিম ছাড়ার সময়টিকে নির্বিঘ্ন করতেই বাংলাদেশ সরকার ওই সময় সব ধরনের মাছ শিকারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে। আশ্বিনের ভরা পূর্ণিমার বিষয়টিকে গুরুত্ব দিয়ে তারিখের হেরফেরও হয়। আগে এই সময় ৭ দিন থাকলেও পরবর্তী সময়ে তা ১৪ দিন এবং বর্তমানে ২২ দিন করা হয়েছে।
দ্বিতীয় দফায় জাটকা (২৫ সেন্টিমিটার লম্বা ইলিশ) ইলিশকে বড় হওয়ার সুযোগ দিতে বছরের একটি বড় সময় নদীতে বা সাগরে ইলিশ ধরার ক্ষেত্রে নিষেধাজ্ঞ জারি করেছে বাংলাদেশ সরকার। এটি করা হয় ১ নভেম্বর থেকে পরবর্তী বছরের ৩০ জুন পর্যন্ত। এই ৮ মাস বা ২৪০ দিন। এই আট মাস খোকা ইলিশ ধরা নিষিদ্ধ। তবে এই আট মাস (২৪০ দিন) জাটকা ধরা নিষেধ থাকলেও বড় সাইজের ইলিশ ধরার ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা নেই। এই সময় বাচ্চা ইলিশ সংরক্ষণে সরকারের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচিও গ্রহণ করে মৎস্য মন্ত্রক। জাটকা সংরক্ষণে নদীতে পরিচালিত হয় ভ্রাম্যমাণ আদালত।
বছরের তৃতীয় দফায় সামুদ্রিক মৎস্য সম্পদের উন্নয়নে প্রতিবছর ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত এই ৬৫ দিন বঙ্গোপসাগরে বন্ধ থাকবে সব ধরনের মাছ ধরা। বাণিজ্যিক ট্রলারের পাশাপাশি সব ধরনের নৌযানের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা প্রযোজ্য। বছরের মে মাসের শেষের দিক থেকে জুলাই মাস পর্যন্ত বঙ্গোপসাগরে বিভিন্ন প্রকারের মাছসহ বিভিন্ন সামুদ্রিক প্রাণির প্রজননকাল। এই কারণেই সাগরের প্রাণিজ সম্পদ রক্ষার পাশাপাশি সরকারের মৎস্য ভাণ্ডারের পরিমাণ বাড়াতে ৬৫ দিন বঙ্গোপসাগরে মাছ আহরণের উপর নিষেধাজ্ঞা জারি করেছে মৎস্য মন্ত্রক। এই তালিকায় সামুদ্রিক মাছের পাশাপাশি চিংড়ি, কাঁকড়া ধরাও নিষেধ। এই নিষেধাজ্ঞার ক্ষেত্রে ইলিশ ধরা জেলেরাও বাদ যান না। যদিও ইলিশ ধরা জালের ফাঁস দুই ইঞ্চি। এই জালে সামুদ্রিক মাছের পাশাপাশি চিংড়ি, কাঁকড়ার মতো ছোট প্রাণী আটকা পড়ে না।
এর বাইরেও ইলিশের প্রজনন মরসুমের কারণে বাংলাদেশের ছ’টি অভয়াশ্রমে ১ মার্চ থেকে ৩০ এপ্রিল মাছ ধরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দীর্ঘ দুই মাসের নিষেধাজ্ঞা শেষে ৩০ এপ্রিল রাত ১২টা থেকে নদীতে ইলিশ মাছ ধরা শুরু করেন জেলেরা। ইলিশের জন্য আগে মোট ৫টি অভয়াশ্রম থাকলেও সম্প্রতি বরিশালের আশপাশের ৮২ কিলোমিটার নদীপথকে নিয়ে নতুন অভায়শ্রম ঘোষণা করেছে বাংলাদেশ সরকার। এই ৬টি অভয়াশ্রম হচ্ছে— পটুয়াখালির কলাপাড়ায় আন্ধারমানিক নদীর ৪০ কিলোমিটার, চর ইলিশার মদনপুর থেকে ভোলার চরপিয়াল পর্যন্ত মেঘনা নদীর ৯০ কিলোমিটার, ভোলার ভেদুরিয়া থেকে চররুস্তম পর্যন্ত তেঁতুলিয়া নদীর ১০০ কিলোমিটার, চাঁদপুরের ষাটনল থেকে চর আলেকজান্ডার পর্যন্ত মেঘনার ১০০ কিলোমিটার, শরিয়তপুরের নড়িয়া থেকে ভেদরগঞ্জ পর্যন্ত পদ্মার ২০ কিলোমিটার এবং বরিশাল সদরের কালাবদর নদীর হবিনগর পয়েন্ট থেকে মেহেন্দিগঞ্জের বামনির চর পয়েন্ট পর্যন্ত ১৩ কিলোমিটার, মেহেন্দিগঞ্জের গজারিয়া নদীর হাটপয়েন্ট থেকে হিজলা লঞ্চঘাট পর্যন্ত ৩০ কিলোমিটার এবং হিজলার মেঘনার মৌলভিরহাট পয়েন্ট থেকে মেহেন্দিগঞ্জ সংলগ্ন মেঘনার দক্ষিণ-পশ্চিম জাঙ্গালিয়া পয়েন্ট পর্যন্ত ২৬ কিলোমিটার। এছাড়া আড়িয়াল খাঁ, নয়নভাংগুলি ও কীর্তনখোলা নদীর আংশিক অভয়াশ্রমটির অন্তর্ভুক্ত।
গত তিনবছর মা-ইলিশ সংরক্ষণের সময় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জেলেদের সাহায্য বাবদ ৩ লক্ষ ৯৫ হাজার ৭০৯টি জেলে পরিবারকে ২০ কেজি হারে মোট ৭,৯১৪ মেট্রিকটন চাল দেওয়া হয়েছে। চলতি বছরের ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৯’ পালনের সময় সরকার জেলেদের খাদ্য সহায়তার পরিমাণ বাড়িয়ে ২ লাখ ৪৮ হাজার ৬৭৪টি জেলে পরিবারের জন্য ৪০ কেজি হারে মোট ৩৯ হাজার ৭৮৮ মেট্রিক টন চাল বরাদ্দ করেছে। এই সময়ে জাটকার সম্প্রসারিত নদীতীরবর্তী ১৩টি জেলার ৫১ উপজেলায় মোট ৪৭ হাজার ৪৮০ প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে।
আর এপাড়ে? মৎস্যবিলাসী বাঙালির রসনায় সুখ নেই! মাছ খাওয়ার অর্ধেক মজাই যেন মাটি হয়ে গিয়েছে। মনের মতো ইলিশ এখন আর মেলে না। জোগান শোচনীয় ভাবে কম। ইলিশের মরসুমেই দিনের পর দিন রুপোলি শস্যের আকাল চলে বাজারে। যা মেলে, তার বেশিটাই ছোট ইলিশ। তাতে স্বাদের ঘাটতি ষোলো আনা তো বটেই। তার উপরে প্রশ্নের কাঁটা, নিষেধের বেড়াজাল পেরিয়ে খুদে ইলিশ বাজারে পৌঁছচ্ছে কী করে? বিশেষজ্ঞেরা দীর্ঘদিন ধরেই বলে আসছেন, ইলিশের উৎপাদন কমতে থাকার অন্যতম প্রধান কারণ, খুদে ইলিশ ধরা। এই রাজ্যে ছোট ইলিশ ধরা ও কেনাবেচা নিষিদ্ধ। তা সত্ত্বেও এক শ্রেণির ধীবর ও ব্যবসায়ীকে কিছুতেই বাগে আনা যাচ্ছে না। তাহলে কি বড় ইলিশের স্বাদ নিয়ে অতৃপ্তি থেকে যাবে? 
11th  June, 2019
 পোকার ‘সৌজন্যে’ জাপানে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে বিপর্যস্ত রেল পরিষেবা

টোকিও, ২৩ জুন: বিদ্যুৎ বিভ্রাটের জেরে চলতে চলতে থমকে গেল ডজনখানেক ট্রেন। যার জেরে সময়ে গন্তব্যে পৌঁছতে পারলেন না প্রায় ১২ হাজার যাত্রী। অন্য কোনও দেশ হলে বিষয়টি নিয়ে কেউ তেমন গা করতেন না। কিন্তু, জাপান বরবারই এসব ব্যাপারে বেশ কড়া।
বিশদ

 সেনাপ্রধান এবং প্রদেশ প্রেসিডেন্ট খুন, সামরিক অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ ইথিওপিয়ায়

আদ্দিস আবাবা, ২৩ জুন (এএফপি): দেশকে অর্থনৈতিক সংস্কারের দিকে ঠেলে দিতে চাইছেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদ। তার জেরেই রাজনৈতিক অস্থিরতা এবং হিংসা শুরু হয়েছে দেশজুড়ে। হিংসার শিকার হয়েছেন ইথিওপিয়ার সেনাপ্রধান সিয়েরে মেকোন্নেন এবং আমহারা প্রদেশের প্রেসিডেন্ট আম্বাচিউ মেকোন্নেন। গুলি করে খুন করা হয়েছে তাঁদের।
বিশদ

আয়ারল্যান্ডের ট্রেনে বর্ণবৈষম্যের শিকার বাঙালি পরিবার

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২২ জুন: আয়ারল্যান্ড ঘুরতে গিয়ে বর্ণবৈষম্যের শিকার হলেন এক বাঙালি পরিবার। ডাবলিনগামী একটি ট্রেনে প্রায় একঘণ্টা ধরে বিয়ার খেতে খেতে উচ্চারণ, গায়ের রং এবং জাতিগত পরিচয় নিয়ে তাঁদের হেনস্তা করেন এক ব্যক্তি। পরিবার নিয়ে তিন দিনের জন্য আয়ারল্যান্ড ঘুরতে গিয়েছিলেন প্রসূন ভট্টাচার্য।
বিশদ

23rd  June, 2019
পাকিস্তানকে ধূসর তালিকাভুক্তই রাখল এফএটিএফ
মদত দেওয়া বন্ধ করে জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে
যথাযথ পদক্ষেপ নিক পাকিস্তান, জানাল ভারত

নয়াদিল্লি, ২২ জুন (পিটিআই): দেশের মাটিতে ঘাঁটি গেড়ে থাকা লস্কর-ই-তোইবা, জয়েশ-ই-মহম্মদ সহ অন্যান্য জঙ্গিগোষ্ঠীগুলির বিরুদ্ধে পাকিস্তান যথাযথ ব্যবস্থা নেবে বলে আশা প্রকাশ করল ভারত। চলতি বছরের সেপ্টেম্বর মাসের মধ্যে জঙ্গিগোষ্ঠীগুলিকে অর্থ সাহায্য বন্ধ করার জন্য পাকিস্তানকে চূড়ান্ত সময়সীমা দিয়েছে আন্তর্জাতিক সংগঠন ‘ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স’ (এফএটিএফ)।
বিশদ

23rd  June, 2019
  এফএটিএফ’র বিবৃতি নিয়ে রাজনীতি
করছে ভারত, অভিযোগ পাকিস্তানের

 ইসলামাবাদ, ২২ জুন (পিটিআই): জঙ্গি সংগঠনগুলিকে মদত দেওয়া নিয়ে পাকিস্তানের উদ্দেশে তোপ দেগেছিল ভারত। এবার তা নিয়ে পাল্টা জবাব দিল পাকিস্তান। চলতি বছরের সেপ্টেম্বর মাসের মধ্যে জঙ্গিগোষ্ঠীগুলিকে অর্থ সাহায্য বন্ধ করার জন্য পাকিস্তানকে চূড়ান্ত সময়সীমা দিয়েছে আন্তর্জাতিক সংগঠন ‘ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স’ (এফএটিএফ)।
বিশদ

23rd  June, 2019
শাওলিন টেম্পল, সেন্ট পলস ক্যাথিড্রাল থেকে বঙ্গবন্ধু স্টেডিয়াম, বিশ্বজুড়ে পালিত হল যোগদিবসের অনুষ্ঠান

 বেজিং ও লন্ডন, ২১ জুন (পিটিআই): চীনের বিশ্বখ্যাত শাওলিন টেম্পল, ব্রিটেনের ঐতিহাসিক সেন্ট পলস ক্যাথিড্রাল থেকে বাংলাদেশের বঙ্গবন্ধু স্টেডিয়াম। পঞ্চম বিশ্ব যোগদিবসে গা ভাসাল গোটা বিশ্ব।
বিশদ

22nd  June, 2019
ইন্দোনেশিয়ায় দেশলাই কারখানায়
আগুন, বহু শিশু সহ ৩০ জনের মৃত্যু

 জাকার্তা, ২১ জুন (এএফপি): ইন্দোনেশিয়ার এক দেশলাই কারখানায় আগুন লেগে শুক্রবার ৩০ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে বহু শিশুও রয়েছে। সরকারি সূত্রে খবর, এলাকার একটি বাড়িতেই দেশলাই বানানো হতো।
বিশদ

22nd  June, 2019
মার্কিন ড্রোন ধ্বংস নিয়ে উত্তপ্ত পরিস্থিতি, তৈরি হচ্ছে যুদ্ধের আশঙ্কা
ইরানের বিরুদ্ধে সামরিক অভিযানের নির্দেশ দিয়েও পরে প্রত্যাহার ট্রাম্পের

 ওয়াশিংটন, ২১ জুন (এপি): ইরানের উপর মার্কিন সরকারের পক্ষ থেকে নিষেধাজ্ঞা জারির পর থেকে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক এমনিতেই তলানিতে। এর মধ্যেই হরমুজ প্রণালীতে মার্কিন নজরদারি ড্রোন ইরান ধ্বংস করায় তৈরি হয়েছে প্রবল উত্তেজনা। রিপোর্ট অনুযায়ী, এই ঘটনায় ক্ষুব্ধ মার্কিন প্রেসিডেন্ট ইরানের বিরুদ্ধে সামরিক অভিযানের নির্দেশ জারি করে দেন।
বিশদ

22nd  June, 2019
কোনও নির্দিষ্ট পরিকল্পনা ছাড়া এনএসজিতে
ভারতের অন্তর্ভুক্তি সম্ভব নয়, জানাল চীন

 বেজিং, ২১ জুন (পিটিআই):এনএসজিতে এনপিটিতে স্বাক্ষর না করা ভারতের অন্তর্ভুক্তির বিরোধিতা করে যাবে চীন। স্পষ্ট করেই একথা জানাল বেজিং। শুক্রবার চীন জানিয়েছে, নির্দিষ্ট কোনও পরিকল্পনা ছাড়া এনপিটিতে স্বাক্ষর করেনি এমন দেশকে এই অভিজাত গ্রুপের সদস্য করা নিয়ে এনএসজিতে আলোচনা করাই উচিত নয়।
বিশদ

22nd  June, 2019
জয়শঙ্করকে ফোন মার্কিন বিদেশ সচিব পম্পেওর, দুই
দেশের সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যাওয়ার বার্তা

ওয়াশিংটন, ২১ জুন (পিটিআই): ভারতের সঙ্গে কৌশলগত সম্পর্ক আরও উন্নত করতে চায় ট্রাম্প প্রশাসন। এই বার্তা দিয়ে শুক্রবার ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে ফোন করেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও। ২৫ থেকে ২৭ জুন তিনদিনের ভারত সফরে আসছেন তিনি।
বিশদ

22nd  June, 2019
 ইস্টার সানডে হামলা: শ্রীলঙ্কার ৯ পুলিস আধিকারিকের বিরুদ্ধে মামলা দায়ের

 কলম্বো, ২১ জুন (পিটিআই): শ্রীলঙ্কার ইস্টার সানডে হামলায় এবার গাফিলতির অভিযোগে দেশের নয় শীর্ষস্থানীয় পুলিস আধিকারিকের বিরুদ্ধে অপরাধমূলক মামলা দায়ের করা হয়। এই মামলায় কার্যনির্বাহী আইজি চন্দন বিক্রমরত্নেকে তদন্ত শুরুর নির্দেশ দেন অ্যাটর্নি জেনারেল দাপ্পুলা দে লিভেরা।
বিশদ

22nd  June, 2019
  ‘ওম’, ‘শান্তি’ ধ্বনি উঠল ঐতিহাসিক জেনারেল অ্যাসেম্বলি হলে, যোগদিবস পালন রাষ্ট্রসঙ্ঘেও

 রাষ্ট্রসঙ্ঘ, ২১ জুন (পিটিআই): কখনও ‘ওম’, কখনও আবার ‘শান্তি’ ধ্বনি। আন্তর্জাতিক যোগদিবস পালিত হল রাষ্ট্রসঙ্ঘের দরবারে। যোগচর্চায় মাতল জেনারেল অ্যাসেম্বলি হল। কয়েকশো মানুষের সঙ্গে যোগাসনে অংশ নিলেন রাষ্ট্রসঙ্ঘের আধিকারিক ও কূটনীতিকরা।
বিশদ

22nd  June, 2019
পাকিস্তানে দু’টি ট্রেনের সংঘর্ষে মৃত ৩

 করাচি, ২১ জুন (পিটিআই): পাকিস্তানের সিন্ধু প্রদেশে যাত্রীবাহী ট্রেনের সঙ্গে একটি কয়লাবাহী ট্রেনের ধাক্কায় অন্ততপক্ষে তিনজনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও অনেক মানুষ জখম হয়েছেন। শুক্রবার সরকারি সূত্রে এমনটাই জানানো হয়েছে।
বিশদ

22nd  June, 2019
আকাশসীমায় ঢুকে পড়ায় মার্কিন ‘গুপ্তচর’ ড্রোনকে মাটিতে নামাল ইরানের সেনাবাহিনী
আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করল আমেরিকা

 তেহরান, ২০ জুন (এএফপি): ইরানের আকাশসীমায় ঢুকে পড়ায় এক মার্কিন ‘গুপ্তচর’ ড্রোনকে গুলি করে মাটিতে নামানো হল। বৃহস্পতিবার এমনটাই দাবি করেছে ইরানের রিভলিউশনারি গার্ড।
বিশদ

21st  June, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, কোচবিহার: লোকসভা নির্বাচনে ভরাডুবির পর কোচবিহারে একের পর এক পঞ্চায়েত তৃণমূলের হাতছাড়া হচ্ছে। দলের এই ভাঙন ঠেকাতে কার্যত ব্যর্থ হচ্ছেন জেলা তৃণমূল নেতৃত্ব। বিগত দিনে শাসক দলের বিরুদ্ধে বিরোধী রাজনৈতিক দলের জনপ্রতিনিধিদের দল ভাঙানোর অভিযোগ উঠেছিল।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট-ওয়েস্ট পথে বাণিজ্যিকভাবে ট্রেন চালানোর চূড়ান্ত অনুমোদনের জন্য ‘কমিশনার অব রেলওয়ে সেফটি’ (সিআরএস)-র কাছে আবেদনের করল ‘কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড’ (কেএমআরসিএল)। সংস্থা সূত্রের খবর, কয়েকদিন আগে সিআরএসের কাছে এই আবেদন করা হয়েছে।  ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যাঙ্কে গিয়ে হেনস্তার শিকার হতে হয়েছে, এমন অভিযোগ অনেকেই করেন। ব্যাঙ্কিং পরিষেবা নিয়েও অভিযোগ ওঠে প্রায়শই। চেক ভাঙাতে অহেতুক দেরি হোক বা ডেবিট কার্ডের কারচুপি— নানা সমস্যায় জর্জরিত বহু গ্রাহক। ...

 সাদাম্পটন, ২৩ জুন: মন্থর ব্যাটিং নিয়ে অনেক সমালোচনা হচ্ছে ঠিকই, তবে উইকেটের পিছনে মহেন্দ্র সিং ধোনির উপস্থিতি কতটা জরুরি সেটা আরও একবার প্রমাণ হল আফগানিস্তান ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্মসংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাবার সুযোগ আছে। ব্যর্থ প্রেমে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- অস্ট্রীয়-মার্কিন পদার্থ বিজ্ঞানী ভিক্টর ফ্রান্সিস হেসের জন্ম
১৯০৮- প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট গ্রোভার ক্লিভল্যান্ডের মৃত্যু
১৯৫০- বাংলাদেশি কবি তথা মুক্তিযোদ্ধা আবিদ আনোয়ারের জন্ম
১৯৮৭- আর্জেন্তিনার ফুটবলার লায়োনেল মেসির জন্ম
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৭.১২ টাকা ৯০.৩১ টাকা
ইউরো ৭৭.৪০ টাকা ৮০.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  June, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৫৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৭৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৯৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,০৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  June, 2019

দিন পঞ্জিকা

৯ আষা‌ঢ় ১৪২৬, ২৪ জুন ২০১৯, সোমবার, সপ্তমী ৫৩/৯ রাত্রি ২/১৩। পূর্বভাদ্রপদ ৫৫/১১ রাত্রি ৩/২। সূ উ ৪/৫৭/১৩, অ ৬/২০/১৭, অমৃতযোগ দিবা ৮/৩১ গতে ১০/১৮ মধ্যে। রাত্রি ৯/১০ গতে ১২/০ মধ্যে পুনঃ ১/২৫ গতে ২/৫০ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৮ মধ্যে পুনঃ ২/৫৯ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/১৯ গতে ১১/৩৯ মধ্যে। 
৮ আষাঢ় ১৪২৬, ২৪ জুন ২০১৯, সোমবার, সপ্তমী ৪৬/৭/৫৫ রাত্রি ১১/২৩/২৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ৫০/২৩/৩২ রাত্রি ১/৫/২১, সূ উ ৪/৫৫/৫৬, অ ৬/২৩/৪১, অমৃতযোগ দিবা ৮/৩৫ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৩ মধ্যে ও ১/২৮ গতে ২/৫৪ মধ্যে, বারবেলা ৩/১/৪৫ গতে ৪/৪২/৩৩ মধ্যে, কালবেলা ৬/৩৪/৫৪ গতে ৮/১৭/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২০/৪৭ গতে ১১/৩৯/৪৯ মধ্যে।
 
মোসলেম: ২০ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: আফগানিস্তানকে ২৬৩ রানের টার্গেট দিল বাংলাদেশ 

06:55:20 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ১৯৩/৪ (৪০ ওভার) 

06:10:23 PM

দেউলিয়া বরিস বেকার, নিলামে উঠল ট্রফি 
কিংবদন্তি জার্মান লন টেনিস প্লেয়ার বরিস বেকার দেউলিয়া। না, মোটেই ...বিশদ

06:01:43 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ১৪৩/৩ (৩০ ওভার) 

05:22:32 PM

বিজেপিতে যোগ দিলেন আরও দুই তৃণমূল নেতা 
বিজেপিতে যোগ দিলেন দক্ষিণ দিনাজপুরের প্রাক্তন জেলা সভাপতি তথা প্রবীণ ...বিশদ

05:16:00 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ১০৩/২ (২০ ওভার) 

04:41:32 PM