Bartaman Patrika
বিদেশ
 

ইলিশ বাঁচাতে উদ্যোগ বাংলাদেশের 

নিজস্ব প্রতিনিধি: ইলিশ তো খান্দানি মাছ। বাংলাদেশের জাতীয় মাছ। জাতীয় গৌরবও। তাই ইলিশ, ইলিশের রান্না, ইলিশ কেনা—সব বিষয়েই নানা তরিকা। প্রয়াত সাহিত্যিক হুমায়ূন আহমেদের সৃষ্টি মিসির আলির একটা রেসিপির কথা বলি। মিসির আলি একা থাকেন। তাঁর কাছে এলেন এক অতিথি। মিসির আলি তাঁকে ইলিশ খাওয়াবেন। তাই মাছ কাটলেন, একটু মরিচ, একটু লবণ দিয়ে মাখিয়ে পাতলা গোল করে লেবু কেটে ওর উপর দিয়ে রোদে ফেলে রাখলেন। অতিথি অবাক। মিসির আলি বললেন, এই রোদের তাপেই ইলিশ রান্না হয়ে যাবে। রোদের তাপে হোক না-হোক জলের ভাপে ইলিশ তো মজার এক খাবার। পদ্মার ইলিশ যেমন আছে, তেমনই ইলিশ ধরা পড়ে বরিশাল, ভোলা, কুয়াকাটার নদী আর সাগরে। সেগুলো আকারে-প্রকারে বড় কিন্তু...। ওই স্বাদে গিয়ে পিছিয়ে পড়ে। বছর কয়েক আগে ইলিশ সংরক্ষণকে বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় বলে তুলে ধরা হয়েছিল। কারণ, এর সঙ্গে জড়িয়ে ছিল সাধারণ মানুষের আবেগ। ফলে সচেতনতাও ছিল স্বতঃস্ফূর্ত। তা ছাড়া, সেনাবাহিনী গিয়ে ইলিশ শিকার বন্ধ করেছে এমন নজিরও রয়েছে সে দেশে। এখন বাংলাদেশে আবার বড় মাপের ইলিশ পাওয়া যাচ্ছে। ইলিশ বাঁচাতে নতুন নতুন উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার। সেখানে ছোট ইলিশ ধরলে জাল পুড়িয়ে দেওয়া হয়। জেল-জরিমানার ব্যবস্থা তো আছেই।
বছরের অধিকাংশ সময়ই নদীতে ইলিশ ধরার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের নিষেধাজ্ঞা থাকে। ডিম ছাড়ার সময় ২২দিন, জাটকা (খোকা ইলিশ) বড় হওয়ার সুযোগ দেওয়ার ক্ষেত্রে ২৪০ দিন এবং সাগরে মৎস্য সম্পদ রক্ষা করতে ৬৫ দিন— এই তিন দফায় মোট ৩২৮ দিন সাগর বা নদীতে ইলিশ মাছ ধরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকে বাংলাদেশ সরকারের। এছাড়াও, বাংলাদেশে ইলিশের অভায়শ্রমগুলোতে ইলিশ মাছ ধরার ক্ষেত্রে বিশেষ নিষেধাজ্ঞা জারি করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রক। নিষেধাজ্ঞার সময় সরকারের পক্ষ থেকে জেলেদের সহায়তা দেওয়া হলেও কিছু জেলে চোখ ফাঁকি দিয়ে বছরের বেশিরভাগ সময়ই সাগর ও নদীতে মাছ ধরে বলে অভিযোগ রয়েছে।
বাংলাদেশের মৎস্য মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, প্রথম দফায় প্রতি বছর অক্টোবর মাসের (আশ্বিনের দ্বিতীয় পক্ষ ও কার্তিকের প্রথম পক্ষে) ২২ দিন দেশের সব নদ-নদীতে ইলিশ মাছ ধরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়। আশ্বিনের ভরা পূর্ণিমা ইলিশের ডিম ছাড়ার সময়। পরিণত ইলিশ এই সময় ডিম ছাড়ার জন্য সাগর থেকে মিঠে জলের নদীতে আসে। ডিম ছাড়ার সময়টিকে নির্বিঘ্ন করতেই বাংলাদেশ সরকার ওই সময় সব ধরনের মাছ শিকারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে। আশ্বিনের ভরা পূর্ণিমার বিষয়টিকে গুরুত্ব দিয়ে তারিখের হেরফেরও হয়। আগে এই সময় ৭ দিন থাকলেও পরবর্তী সময়ে তা ১৪ দিন এবং বর্তমানে ২২ দিন করা হয়েছে।
দ্বিতীয় দফায় জাটকা (২৫ সেন্টিমিটার লম্বা ইলিশ) ইলিশকে বড় হওয়ার সুযোগ দিতে বছরের একটি বড় সময় নদীতে বা সাগরে ইলিশ ধরার ক্ষেত্রে নিষেধাজ্ঞ জারি করেছে বাংলাদেশ সরকার। এটি করা হয় ১ নভেম্বর থেকে পরবর্তী বছরের ৩০ জুন পর্যন্ত। এই ৮ মাস বা ২৪০ দিন। এই আট মাস খোকা ইলিশ ধরা নিষিদ্ধ। তবে এই আট মাস (২৪০ দিন) জাটকা ধরা নিষেধ থাকলেও বড় সাইজের ইলিশ ধরার ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা নেই। এই সময় বাচ্চা ইলিশ সংরক্ষণে সরকারের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচিও গ্রহণ করে মৎস্য মন্ত্রক। জাটকা সংরক্ষণে নদীতে পরিচালিত হয় ভ্রাম্যমাণ আদালত।
বছরের তৃতীয় দফায় সামুদ্রিক মৎস্য সম্পদের উন্নয়নে প্রতিবছর ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত এই ৬৫ দিন বঙ্গোপসাগরে বন্ধ থাকবে সব ধরনের মাছ ধরা। বাণিজ্যিক ট্রলারের পাশাপাশি সব ধরনের নৌযানের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা প্রযোজ্য। বছরের মে মাসের শেষের দিক থেকে জুলাই মাস পর্যন্ত বঙ্গোপসাগরে বিভিন্ন প্রকারের মাছসহ বিভিন্ন সামুদ্রিক প্রাণির প্রজননকাল। এই কারণেই সাগরের প্রাণিজ সম্পদ রক্ষার পাশাপাশি সরকারের মৎস্য ভাণ্ডারের পরিমাণ বাড়াতে ৬৫ দিন বঙ্গোপসাগরে মাছ আহরণের উপর নিষেধাজ্ঞা জারি করেছে মৎস্য মন্ত্রক। এই তালিকায় সামুদ্রিক মাছের পাশাপাশি চিংড়ি, কাঁকড়া ধরাও নিষেধ। এই নিষেধাজ্ঞার ক্ষেত্রে ইলিশ ধরা জেলেরাও বাদ যান না। যদিও ইলিশ ধরা জালের ফাঁস দুই ইঞ্চি। এই জালে সামুদ্রিক মাছের পাশাপাশি চিংড়ি, কাঁকড়ার মতো ছোট প্রাণী আটকা পড়ে না।
এর বাইরেও ইলিশের প্রজনন মরসুমের কারণে বাংলাদেশের ছ’টি অভয়াশ্রমে ১ মার্চ থেকে ৩০ এপ্রিল মাছ ধরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দীর্ঘ দুই মাসের নিষেধাজ্ঞা শেষে ৩০ এপ্রিল রাত ১২টা থেকে নদীতে ইলিশ মাছ ধরা শুরু করেন জেলেরা। ইলিশের জন্য আগে মোট ৫টি অভয়াশ্রম থাকলেও সম্প্রতি বরিশালের আশপাশের ৮২ কিলোমিটার নদীপথকে নিয়ে নতুন অভায়শ্রম ঘোষণা করেছে বাংলাদেশ সরকার। এই ৬টি অভয়াশ্রম হচ্ছে— পটুয়াখালির কলাপাড়ায় আন্ধারমানিক নদীর ৪০ কিলোমিটার, চর ইলিশার মদনপুর থেকে ভোলার চরপিয়াল পর্যন্ত মেঘনা নদীর ৯০ কিলোমিটার, ভোলার ভেদুরিয়া থেকে চররুস্তম পর্যন্ত তেঁতুলিয়া নদীর ১০০ কিলোমিটার, চাঁদপুরের ষাটনল থেকে চর আলেকজান্ডার পর্যন্ত মেঘনার ১০০ কিলোমিটার, শরিয়তপুরের নড়িয়া থেকে ভেদরগঞ্জ পর্যন্ত পদ্মার ২০ কিলোমিটার এবং বরিশাল সদরের কালাবদর নদীর হবিনগর পয়েন্ট থেকে মেহেন্দিগঞ্জের বামনির চর পয়েন্ট পর্যন্ত ১৩ কিলোমিটার, মেহেন্দিগঞ্জের গজারিয়া নদীর হাটপয়েন্ট থেকে হিজলা লঞ্চঘাট পর্যন্ত ৩০ কিলোমিটার এবং হিজলার মেঘনার মৌলভিরহাট পয়েন্ট থেকে মেহেন্দিগঞ্জ সংলগ্ন মেঘনার দক্ষিণ-পশ্চিম জাঙ্গালিয়া পয়েন্ট পর্যন্ত ২৬ কিলোমিটার। এছাড়া আড়িয়াল খাঁ, নয়নভাংগুলি ও কীর্তনখোলা নদীর আংশিক অভয়াশ্রমটির অন্তর্ভুক্ত।
গত তিনবছর মা-ইলিশ সংরক্ষণের সময় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জেলেদের সাহায্য বাবদ ৩ লক্ষ ৯৫ হাজার ৭০৯টি জেলে পরিবারকে ২০ কেজি হারে মোট ৭,৯১৪ মেট্রিকটন চাল দেওয়া হয়েছে। চলতি বছরের ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৯’ পালনের সময় সরকার জেলেদের খাদ্য সহায়তার পরিমাণ বাড়িয়ে ২ লাখ ৪৮ হাজার ৬৭৪টি জেলে পরিবারের জন্য ৪০ কেজি হারে মোট ৩৯ হাজার ৭৮৮ মেট্রিক টন চাল বরাদ্দ করেছে। এই সময়ে জাটকার সম্প্রসারিত নদীতীরবর্তী ১৩টি জেলার ৫১ উপজেলায় মোট ৪৭ হাজার ৪৮০ প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে।
আর এপাড়ে? মৎস্যবিলাসী বাঙালির রসনায় সুখ নেই! মাছ খাওয়ার অর্ধেক মজাই যেন মাটি হয়ে গিয়েছে। মনের মতো ইলিশ এখন আর মেলে না। জোগান শোচনীয় ভাবে কম। ইলিশের মরসুমেই দিনের পর দিন রুপোলি শস্যের আকাল চলে বাজারে। যা মেলে, তার বেশিটাই ছোট ইলিশ। তাতে স্বাদের ঘাটতি ষোলো আনা তো বটেই। তার উপরে প্রশ্নের কাঁটা, নিষেধের বেড়াজাল পেরিয়ে খুদে ইলিশ বাজারে পৌঁছচ্ছে কী করে? বিশেষজ্ঞেরা দীর্ঘদিন ধরেই বলে আসছেন, ইলিশের উৎপাদন কমতে থাকার অন্যতম প্রধান কারণ, খুদে ইলিশ ধরা। এই রাজ্যে ছোট ইলিশ ধরা ও কেনাবেচা নিষিদ্ধ। তা সত্ত্বেও এক শ্রেণির ধীবর ও ব্যবসায়ীকে কিছুতেই বাগে আনা যাচ্ছে না। তাহলে কি বড় ইলিশের স্বাদ নিয়ে অতৃপ্তি থেকে যাবে? 
11th  June, 2019
নস্টালজিয়া আর বাঙালিয়ানার মিশেল
দুর্গা আরাধনায় কোমর
বাঁধছেন মার্কিন প্রবাসীরা

 দেবজ্যোতি রায়, কলকাতা: এ যেন এক বং কানেকশন। নেই শরতের নীল আকাশে সাদা মেঘের ঘনঘটা। নেই হিমেল হাওয়ায় নদী পাড়ে কাশের দোলা। বৃষ্টি-রোদের লুকোচুরিও নেই। তবু এখানে শরৎ আসে। এবং আসে প্রতি বছর নিয়ম করে। সিলিকন ভ্যালির দেশে ‘ক্লাউড’-এ থাকা বীরেন্দ্রকৃষ্ণ শোনান মহিষাসুরমর্দিনী। শারদীয়ার আনন্দ বয়ে সন্তানদের নিয়ে হাজির হন উমা।
বিশদ

রাষ্ট্রসঙ্ঘে নজিরবিহীনভাবে কাশ্মীর ইস্যু তুলতে চান ইমরান

 ইসলামাবাদ, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীর ইস্যুতে মরিয়া হয়ে উঠেছে পাকিস্তান। এব্যাপারে কাউকেই পাশে পায়নি ইমরান খানের দেশ। এমনকী আন্তর্জাতিক মঞ্চেও অভিযোগ জানিয়ে কোনও লাভ হয়নি। তাই এবার কাশ্মীর ইস্যুকে গায়ের জোরে আন্তর্জাতিক মঞ্চে পেশ করতে চায় পাকিস্তান।
বিশদ

  আলোচনা সম্ভাবনা উড়িয়ে দিল আমেরিকা এবং ইরান

 ওয়াশিংটন ও তেহরান, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): সৌদি আরবের সবচেয়ে বড় তেল সংস্থায় ড্রোন হামলার পর থেকে আমেরিকা ও ইরানের মধ্যে উত্তেজনার পারদ ঊর্ধ্বমুখী। এদিকে, চলতি মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানির মধ্যে বৈঠকের এক ক্ষীণ সম্ভাবনা তৈরি হয়েছিল।
বিশদ

18th  September, 2019
পাকিস্তানে হস্টেল থেকে
উদ্ধার হিন্দু ছাত্রীর দেহ

 করাচি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): এক হিন্দু ডেন্টাল ছাত্রীর অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়াল পাকিস্তানের সিন্ধ প্রদেশে। সোমবার হস্টেলের ঘরে গলায় দড়ি জড়িয়ে বিছানায় শায়িত অবস্থায় তাঁর দেহ উদ্ধার হয়েছে। মঙ্গলবার পাক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ওই ছাত্রীর নাম নম্রিতা চাঁদনি।
বিশদ

18th  September, 2019
সংস্কারের পর ফের চালু হল
‘ইন্ডিয়ান আর্মি মেমোরিয়াল রুম’

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৭ সেপ্টেম্বর: একদা ব্রিটিশ সেনার হয়ে লড়াই করেছিলেন ভারতীয় উপমহাদেশের ২৫ লক্ষ জওয়ান। তাঁদের বীরত্বকে স্মরণীয় করে রাখতে তৈরি হয়েছিল ‘ইন্ডিয়ান আর্মি মেমোরিয়াল রুম’। সান্ধুরস্তের রয়্যাল মিলিটারি অ্যাকাডেমিতে সংস্কারের পর নবরূপে আত্মপ্রকাশ করল এই ‘ইন্ডিয়ান আর্মি মেমোরিয়াল রুম’।
বিশদ

18th  September, 2019
  আফগান প্রেসিডেন্টের জনসভায় আত্মঘাতী বিস্ফোরণ, হত ২৬

 কাবুল, ১৭ সেপ্টেম্বর (এএফপি): আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির জনসভার কাছে ভয়াবহ তালিবানি আত্মঘাতী হামলায় প্রাণ গেল ২৬ জনের। জখম একাধিক। বিশদ

18th  September, 2019
ইমরান নন, মোদিকেই বন্ধু
ও সহযোগী ভাবেন ট্রাম্প
মন্তব্য করলেন প্রাক্তন পাক কূটনীতিবিদ

 ওয়াশিংটন, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা প্রশমনের লক্ষ্যে দুই দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার হোয়াইট হাউসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা জানিয়েছেন তিনি।
বিশদ

18th  September, 2019
  দলের সহ সভানেত্রীর পদে থাকতে
পারবেন মারিয়ম: নির্বাচন কমিশন

 ইসলামাবাদ, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): আংশিক স্বস্তি পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কন্যা মারিয়ম শরিফ। দলের সহ সভানেত্রী পদে থাকার ক্ষেত্রে তাঁর আর কোনও বাধা রইল না। তবে, দলের কার্যকরী কোনও পদে তিনি বসতে পারবেন না।
বিশদ

18th  September, 2019
  সৌদির তেল শোধনাগারে ড্রোন হামলা নিয়ে ইরানকে কড়া হুঁশিয়ারি ট্রাম্পের

 ওয়াশিংটন, ১৬ সেপ্টেম্বর (পিটিআই): সৌদি আরবের সবচেয়ে বড় তেল সংস্থার শোধনাগারে ড্রোন হামলার ঘটনায় ইরানের বিরুদ্ধে সুর চড়ালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রবিবার, কোনও প্রমাণ হাজির করতে না পারলেও এই হামলার জন্য তেহরানকে দায়ী করেছিলেন আমেরিকার বিদেশ সচিব মাইক পম্পেও।
বিশদ

17th  September, 2019
  হিন্দু মন্দির, স্কুল ও সরকারি সম্পত্তি ভাঙচুর করল ক্ষুব্ধ পাক জনতা

 করাচি, ১৬ সেপ্টেম্বর: হজরত মহম্মদের অপমান করেছেন প্রিন্সিপাল। এক স্কুলছাত্রের এহেন অভিযোগে পাকিস্তানের একাধিক স্কুল, মন্দির ও সরকারি সম্পত্তি ভাঙচুর করল ক্ষুব্ধ জনতা। রবিবার ঘটনাটি ঘটেছে সিন্ধ প্রদেশের ঘোটকি শহরে। গ্রেপ্তার করা হয়েছে অভিযুক্ত প্রিন্সিপালকে। দাঙ্গায় যুক্ত ২১৮ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।
বিশদ

17th  September, 2019
  থাইল্যান্ডের বিতর্কিত মন্দির থেকে স্থানান্তরিত অর্ধেকের বেশি বাঘের মৃত্যু হয়েছে: পার্ক কর্তৃপক্ষ

 ব্যাঙ্কক, ১৬ সেপ্টেম্বর (এএফপি): থাইল্যান্ডের বিতর্কিত মন্দির থেকে উদ্ধার করা ১৪৭টি বাঘের মধ্যে অর্ধেকের বেশির মৃত্যু হয়েছে। সোমবার পার্ক কর্তৃপক্ষের তরফে এই তথ্য জানানো হয়েছে। জিনগত সমস্যার জেরেই এতগুলি বাঘের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন ন্যাশনাল পার্ক, ওয়াইল্ড লাইফ এবং প্ল্যান্ট কনজারভেশন বিভাগের আধিকারিক প্যাট্টারাপোল ম্যানিওন। বিশদ

17th  September, 2019
নজির সৃষ্টি করে এক মঞ্চে
থাকবেন মোদি-ট্রাম্প
‘হাউডি মোদি’ ঘিরে উন্মাদনা দু’দেশের 

ওয়াশিংটন ও নয়াদিল্লি, ১৬ সেপ্টেম্বর (পিটিআই): জল্পনার অবসান। আমেরিকার হিউস্টনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভায় যোগ দেবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তৈরি হবে নয়া ইতিহাস। রবিবার বিবৃতি দিয়ে এমনটাই জানিয়ে দিল হোয়াইট হাউস। এই খবর পাওয়ার পর ট্যুইট করে উচ্ছ্বাস প্রকাশ করেন মোদি।  বিশদ

17th  September, 2019
মোদিকে আক্রমণ করা বন্ধ করুন ইমরান, বার্তা মুসলিম দেশগুলির 

ইসলামাবাদ, ১৬ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীর ইস্যুতে এবার প্রভাবশালী মুসলিম দেশগুলিকেও পাশে পেল না পাকিস্তান। তারা সাফ জানিয়ে দিয়েছে, ভারতের সঙ্গে উত্তেজনা কমাতে প্রধানমন্ত্রী ইমরান খানকে উদ্যোগী হতে হবে।   বিশদ

17th  September, 2019
কাশ্মীর নিয়ে জরুরি বৈঠকে অমিত শাহ, অজিত দোভাল
ফের নিয়ন্ত্রণ রেখায় সংঘর্ষ বিরতি
লঙ্ঘন পাকিস্তানের, জখম চার 

জম্মু, ১৬ সেপ্টেম্বর (পিটিআই): ইমরান খানের পরমাণু যুদ্ধের হুঁশিয়ারির দিনই জম্মু-কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় ফের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করল পাকিস্তান। ঘটনায় চার সেনা আধিকারিক জখম হয়েছেন বলে খবর।   বিশদ

17th  September, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, মেদিনীপুর: মঙ্গলবার মেদিনীপুর সদর ব্লকের মহারাজপুর এলাকায় বিজেপির মিছিলের ঘটনায় জেলা সম্পাদক অরূপ দাস সহ বেশ কয়েকজন নেতা-কর্মীর নামে থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।   ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের জন্য পে কমিশনের সুপারিশ গ্রহণ করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরা এই কমিশনের আওতায় আসছেন কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।   ...

নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): উৎসবের মরশুমে সুখবর। বুধবার রেলকর্মীদের জন্য ৭৮ দিনের উৎপাদনভিত্তিক বোনাস ঘোষণা করল কেন্দ্র। এদিন মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিক বৈঠক করেন প্রকাশ জাভরেকর ও নির্মলা সীতারামন।  ...

বিএনএ, বর্ধমান: স্কুল থেকে অবসর নিয়েছেন ছ’বছর আগে। তাঁর বয়স এখন ৬৬ ছাড়িয়ে গিয়েছে। বয়সের হিসাবে তিনি বৃদ্ধ হলেও শারীরিক সক্ষমতায় তিনি এখনও ‘তরতাজা যুবক’।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যেকোনও শুভকর্মের বাধাবিঘ্ন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৮৭.৭০ টাকা ৯০.৯০ টাকা
ইউরো ৭৭.৬৩ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  September, 2019

দিন পঞ্জিকা

২ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৩৪/৫৭ সন্ধ্যা ৭/২৭। ভরণী ৮/১৩ দিবা ৮/৪৫। সূ উ ৫/২৭/৪৭, অ ৫/৩৩/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৬ মধ্যে। রাত্রি ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ২/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩১ গতে ১২/৫৯ মধ্যে। 
১ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ২৬/১২/৩৯ দিবা ৩/৫৬/৩৩। ভরণী ৩/৩৯/২৫ দিবা ৫/৫৫/১৫, সূ উ ৫/২৭/২৯, অ ৫/৩৫/২৯, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ১/২২ গতে ২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/৬ গতে ৯/২২ মধ্যে ও ১১/৪৯ গতে ৩/৬ মধ্যে ও ৩/৫৫ গতে ৫/২৮ মধ্যে, বারবেলা ৪/৪/২৯ গতে ৫/৩৫/২৯ মধ্যে, কালবেলা ২/৩৩/২৯ গতে ৪/৪/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩১/২৯ গতে ১/০/২৯ মধ্যে। 
মোসলেম: ১৯ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আলিপুরদুয়ারে পূর্ণবয়স্ক হাতির মৃত্যু 
বক্সা ব্যাঘ্র প্রকল্পের উত্তর রায়ডাক রেঞ্জের কার্তিকার জঙ্গলে একটি পূর্ণবয়স্ক ...বিশদ

11:52:00 AM

কালনায় খাদির উদ্যোগে মসলিন বস্ত্র উৎপাদন সেন্টার পরিদর্শন করলেন মন্ত্রী স্বপন দেবনাথ 

11:45:00 AM

দুর্গাপুরে লরির ধাক্কায় জখম ৭
 

দুর্গাপুর ব্যারেজের কাছে লরির ধাক্কায় জখম হলেন সাতজন। দুর্ঘটনার পর ...বিশদ

11:43:00 AM

আজ দিল্লিতে অমিত শাহের সঙ্গে বৈঠক মমতার
আজ দুপুর দেড়টায় দিল্লির নর্থ ব্লকে স্বরাষ্ট্রমন্ত্রীর দপ্তরে অমিত শাহের ...বিশদ

11:40:49 AM

মালদহে দুর্ঘটনার কবলে বাস, জখম বহু 
মালদহের হবিবপুর ব্লকের হুড়া বাড়িতে দুর্ঘটনাগ্রস্ত বেসরকারি বাস। দুর্ঘটনায় জখম ...বিশদ

11:37:00 AM

ফের বাড়ল পেট্রল, ডিজেলের দাম 
ফের ঊর্ধ্বমুখী পেট্রল, ডিজেলের দাম। নতুন দাম অনুযায়ী দিল্লিতে পেট্রল ...বিশদ

11:18:09 AM