Bartaman Patrika
বিদেশ
 

তিনটি জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করতে ভুটানের ৩,৪৬০ একর বন ধ্বংস 

ভুটান তার তিনটি জলবিদ্যুৎ কেন্দ্র: পুনাতসাংচু-১, পুনাতসাংচু-২ ও মাংদেচু নির্মাণ করতে গিয়ে ৩,৪৬০ একর বনভূমি ধ্বংস করেছে। বন ও পার্ক সার্ভিস বিভাগের এক সমীক্ষায় বলা হয়, জলবিদ্যুৎ কেন্দ্র ও বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণের কারণে বনভূমির আচ্ছাদন কমে গিয়েছে। এতে আরও বলা হয়, পরিকাঠামো নির্মাণের চেয়ে সঞ্চালন লাইন স্থাপন বনভূমির বেশি ক্ষতি করছে। সমীক্ষায় দেখা যায়, তিনটি প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে ৩,৬৭,০৫২টি গাছ কেটে ফেলতে হয়েছে। পিএইচপিএ-১ প্রকল্প নির্মাণের জন্য ৮৪,৫০৪টি, পিএইচপিএ-২ এর জন্য ৮৬,৩৮০টি ও এমএইচপিএ প্রকল্পের জন্য ১,৯৬,১৬৮টি গাছ নষ্ট হয়েছে। ভুটানের অর্থনীতির জন্য জলবিদ্যুৎকে গুরুত্বপূর্ণ বিবেচনা করা হলেও, সমীক্ষায় দেখা যায় এর জন্য বন ও অন্যান্য ইকোসিস্টেমে যে প্রভাব পড়ছে তা কোনওভাবেই উপেক্ষা করা যায় না। বাঁধ নির্মাণের ফলে সবচেয়ে বেশি প্রভাব পড়ছে বন ধ্বংসের উপর। এর প্রভাবে স্থানীয় সম্প্রদায়কে উচ্ছেদ হতে হয়। সঞ্চালন পথ নির্মাণের জন্য গাছ কাটতে হয়। ভুটানে ৪০০ কেভি লাইনের দুপাশে ৫২ মিটার, ২২০ কেভি লাইনের দু’পাশে ৩৫ মিটার, ১৩২ কেভি লাইনের জন্য ২৭ মিটার ও ৬৬ কোভি লাইনের দু’পাশে ১৮ মিটার এলাকা বৃক্ষমুক্ত রাখতে হয়। বিদ্যুৎ সঞ্চালনের পথে অন্য কোনও পরিকাঠামো নির্মাণের অনুমতি নেই।
এদিকে, ২০০৮ সালের পর ভুটানের ওয়াংছু নদীতে জলের প্রবাহ সবচেয়ে কম হওয়ায় গত বছর বিদ্যুৎ উৎপাদন কম হয়েছে বলে জানিয়েছে ড্রুক গ্রিন পাওয়ার কর্পোরেশান (ডিজিপিসি)। ২০১৮ সালে যে উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল, উৎপাদন তার চেয়ে ১৩.১৮ শতাংশ কম হয়েছে বলে জানিয়েছে ডিজিপিসি। ছুখা, কুরিচ্ছু, বাসোচ্ছু এবং তালা জলবিদ্যুৎ প্রকল্প থেকে মিলিতভাবে গত বছর ৬৫৭৪ মিলিয়ন ইউনিট বিদ্যুৎ উৎপাদন হয়েছে, যেটার লক্ষ্যমাত্রা ছিল ৭৪৪০ এমইউ। দাগাচ্ছু জলবিদ্যুৎ প্রকল্পে ভর্তুকি দেয় ডিজিপিসি। এখানেও বিদ্যুৎ উৎপাদন কম হয়েছে।
২০১৭ সালে ভারতে ভুটান বিদ্যুৎ রপ্তানি করেছিল ৫০৬৮ এমইউ। গত বছর সেটা কমে ৪০৫৪ এমইউ হয়েছে। ২০১৭ সালে দেশের অভ্যন্তরীণ বিদ্যুৎ ব্যবহার হয়েছিল ২১৩৭ এমইউ। ২০১৮ সালে সেটা বেড়ে ২৪৫৪ এমইউ হয়েছে। জলের প্রবাহ কমে যাওয়ার পাশাপাশি অভ্যন্তরীণ ব্যবহার বেড়ে যাওয়ায় বিদ্যুতের আমদানিও বেড়ে গিয়েছে। ২০১৭ সালে বিদ্যুৎ আমদানি করা হয়েছিল ২০৮এমইউ। ২০১৮ সালে ৩০০ এমিউ বিদ্যুৎ আমদানি করতে হয়েছে। ডিজিপিসি ডিরেক্টর দর্জি পাভো ফুন্তশোক বলেন, ‘উৎপাদন কম হওয়ায় এবং দেশের ভিতরে চাহিদা বেড়ে যাওয়ায়, অর্থনীতির উপর স্বাভাবিকভাবেই এর প্রভাব পড়েছে।’ ২০১৭ সালে ডিজিপিসি বিদ্যুৎ থেকে আয় করেছিল ১২.২৭ বিলিয়ন ন্যু। গত বছর সেটা কমে ১১.৬৮ বিলিয়ন ন্যু হয়েছে। 
11th  June, 2019
 ভারতের সঙ্গে মজবুত সম্পর্ক তৈরিতে পিছিয়ে পড়ছে ব্রিটেন, সতর্ক করলেন এমপি’রা

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৫ জুন: ইন্ডিয়া ডে উদযাপনের আগে ব্রিটিশ সংসদের রিপোর্টে হতবাক অনাবাসীরা। সোমবারই প্রকাশিত হয়েছে ওই রিপোর্ট। সেই রিপোর্টে বলা হয়েছে, ভারতের মতো বিকাশশীল অর্থনৈতিক সুপারপাওয়ারের সঙ্গে খাপ খাওয়াতে ব্যর্থ হয়ে আন্তর্জাতিক ক্ষেত্রে পিছিয়ে পড়ছে ব্রিটেন।
বিশদ

আলোচনার প্রস্তাবে ইরান সাড়া না দেওয়ায় ক্ষুব্ধ আমেরিকা, উত্তেজনা কমার কোনও লক্ষণ নেই

জেরুজালেম, ২৫ জুন (এএফপি): ইরানকে কিছুতেই বাগে আনতে পারছে না আমেরিকা। ওয়াশিংটনের পক্ষ থেকে বৈঠকের প্রস্তাব দেওয়া হলেও, তা নিয়ে উচ্চবাচ্য করছে না তেহরান। এই নিয়ে ক্ষুব্ধ আমেরিকা। মঙ্গলবার মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেন, ‘আমেরিকার প্রেসিডেন্ট প্রকৃত অর্থেই আলোচনার জন্য দরজা খুলে দিয়েছেন।
বিশদ

হ্যারি-মেগানের বাড়ি সংস্কারে ৩০ লক্ষ ডলার ব্যয় নিয়ে বিতর্ক

লন্ডন, ২৫ জুন (এপি): ডিউক ও ডাচেস অব সাসেক্স যুবরাজ হ্যারি ও মেগান মার্কেলের বাড়ি সংস্কারে খরচ হয়েছে ২৪ লক্ষ পাউন্ড বা ৩০ লক্ষ ৬ হাজার ডলার। যার পুরোটাই ব্রিটেনের সাধারণ করদাতাদের টাকা। মঙ্গলবার রাজকোষাগারের পক্ষ থেকে এই হিসেব প্রকাশ হওয়া মাত্রই শুরু হয়েছে বিতর্ক।
বিশদ

 বাংলাদেশে ব্রিজ ভেঙে খালে পড়ল ট্রেন, মৃত ৫, আহত ৬৭

  ঢাকা, ২৪ জুন (পিটিআই): বাংলাদেশের কুলাউড়ায় রেল ব্রিজ ভেঙে খালে পড়ে গেল একটি যাত্রীবাহী ট্রেনের দু’টি কোচ। ঘটনায় মৃত্যু হয়েছে অন্তত পাঁচ জনের। আহত হয়েছেন আরও ৬৭ জন। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। রবিবার রাতে দুর্ঘটনাটি ঘটেছে মৌলবিবাজার জেলার কুলাউড়া উপজেলার বরমচলে।
বিশদ

25th  June, 2019
যেখানে কুকুরও পরে মাস্ক 

সিওল: বায়ুদূষণ থেকে বাঁচতে লোকে নাক-মুখ ঢাকে মাস্ক বা মুখোশে। দক্ষিণ কোরিয়ায় বায়ুদূষণের পরিস্থিতি এখন এতই খারাপ যে ইদানীং পোষা কুকুরকেও সেখানে মাস্ক পরানোর চল শুরু হয়েছে।  
বিশদ

25th  June, 2019
ক্রিপ্টোকারেন্সিতে আশ্রয় খুঁজছে ভেনেজুয়েলানরা 

কারাকাস: বিটকয়েন বা ক্রিপ্টোকারেন্সির প্রথম প্রচলন হয় ২০০৯ সালে। বর্তমানে বিটকয়েন ছাড়াও অনেকগুলো ক্রিপ্টোকারেন্সি প্রচলিত আছে। গত ১০ বছরে ব্যাপক সমালোচনার শিকার হয়েছে ক্রিপ্টোকারেন্সি। কিন্তু কিছু মানুষের জন্য এই ডিজিটাল মুদ্রা ব্যবস্থা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। 
বিশদ

25th  June, 2019
মৃত্যুর মুখ থেকে ফিরলেন মুর্তাজা 

অবশেষে মুক্তি। মৃত্যুদণ্ড দেওয়া হবে না আরব বসন্তের নেতৃত্ব দেওয়া কিশোর মুর্তাজা কুরেশিকে। সম্প্রতি তাঁর শাস্তি মকুব করার কথা জানিয়ে দিয়েছে সৌদি প্রশাসন।
কিন্তু কে এই মুর্তাজা কুরেশি? যাকে নিয়ে তোলপাড় গোটা বিশ্ব!
বিশদ

25th  June, 2019
১০ হাজার কোটির ক্লাবে বেজোসের সঙ্গী বিল গেটস 

নিউ ইয়র্ক: বিশ্বের প্রায় ২ হাজার ৮০০ জন বিলিয়নিয়ারের সম্পদের হিসেব নজর রাখে ব্লুমবার্গ। তাদের মধ্যে ১৪৫ জনের সম্পদ ন্যূনতম ১ হাজার কোটি ডলার। এবার ১০ হাজার কোটি ডলারের ক্লাবে জেফ বেজোসের সঙ্গী হলেন বিল গেটস। ব্লুমবার্গ বিলিয়নেয়ার সূচকে দেখা গিয়েছে, একসময় বিশ্বের শীর্ষ ধনী মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা গেটস ১০ হাজার কোটি ডলারের সীমা অতিক্রম করেছেন। 
বিশদ

25th  June, 2019
 জি-২০ সম্মেলনে হংকং ইস্যুতে আলোচনা হবে না, জানাল চীন

  বেজিং, ২৪ জুন (পিটিআই): আসন্ন জি-২০ সম্মেলনে হংকং ইস্যুতে আলোচনা করতে রাজি নয় চীন। চলতি সপ্তাহের ২৭ থেকে ২৮ জুন জাপানের ওসাকাতে বসছে এবারের জি-২০ সম্মেলন। ওই সম্মেলনে আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুর মতো হংকং নিয়েও সুর চড়াতে চাইছিল আমেরিকা।
বিশদ

25th  June, 2019
 ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প

 জাকার্তা, ২৪ জুন (পিটিআই): ফের জোরালো কম্পন ইন্দোনেশিয়ায়। সোমবার স্থানীয় সময় সকাল ১১টা ৫৩ মিনিটে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার একাংশ। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭.৩। তবে, কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর নেই।
বিশদ

25th  June, 2019
ঘুমিয়ে থাকায় বিমানে আটক এক যাত্রী, উদ্ধার
তদন্তের নির্দেশ এয়ার কানাডার

  টরন্টো, ২৪ জুন (পিটিআই): বিমানের মধ্যেই ঘুমিয়ে পড়েছিলেন এক যাত্রী। বিমান অবতরণ করার কয়েকঘণ্টা পর যখন ঘুম ভাঙল, চারদিকে নিকষ অন্ধকার আর কনকনে ঠাণ্ডা। এমনই ভয়াবহ অভিজ্ঞতার সাক্ষী থাকলেন এয়ার কানাডার যাত্রী টিফনি অ্যাডামস। তাঁর এক বন্ধু গোটা ঘটনাটি ওই বিমান সংস্থার ফেসবুক পেজে পোস্ট করেন।
বিশদ

25th  June, 2019
 সিন্ধু নদীতে গাড়ি, মৃত ১৪

 পেশোয়ার, ২৪ জুন (পিটিআই): পাকিস্তানে যাত্রীবাহী গাড়ি সিন্ধু নদীতে পড়ে যাওয়ায় জলে ডুবে প্রাণ হারালেন ১৪ জন। ঘটনাটি ঘটেছে খাইবার পাখতুনখোয়ার শালকান আবাদ এলাকায়।
বিশদ

25th  June, 2019
 সেনা হাসপাতালে বিস্ফোরণ, মাসুদের আঘাত নিয়ে জল্পনা

 রাওয়ালপিণ্ডি, ২৪ জুন: পাকিস্তানের মিলিটারি হাসপাতালে বিস্ফোরণে ১০ জন জখম হয়েছেন। এক পাক নাগরিক ট্যুইটারে এমনই দাবি করেছেন। ওই হাসপাতালেই বর্তি রয়েছে জয়েশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহার।
বিশদ

25th  June, 2019
 পোকার ‘সৌজন্যে’ জাপানে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে বিপর্যস্ত রেল পরিষেবা

টোকিও, ২৩ জুন: বিদ্যুৎ বিভ্রাটের জেরে চলতে চলতে থমকে গেল ডজনখানেক ট্রেন। যার জেরে সময়ে গন্তব্যে পৌঁছতে পারলেন না প্রায় ১২ হাজার যাত্রী। অন্য কোনও দেশ হলে বিষয়টি নিয়ে কেউ তেমন গা করতেন না। কিন্তু, জাপান বরবারই এসব ব্যাপারে বেশ কড়া।
বিশদ

24th  June, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে আরও ১৫টি দমকলকেন্দ্র হচ্ছে। মঙ্গলবার বিধানসভার প্রথমার্ধে প্রশ্নোত্তর পর্বে তৃণমূল বিধায়ক নার্গিস বেগমের প্রশ্নের উত্তরে এ কথা জানান রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু। তিনি বলেন, রাজ্যে বর্তমানে ১৪১টি দমকলকেন্দ্র আছে। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: রাজপুর-সোনারপুর পুরসভায় জমা পড়ে থাকা সমস্ত ট্রেড লাইসেন্স চলতি মাসেই দিয়ে দেওয়া হবে। মঙ্গলবার এ কথা জানিয়েছেন চেয়ারম্যান পল্লব দাস। তিনি বলেন, নতুন ট্রেড লাইসেন্স এবং নবীকরণের জন্য যাঁরা পুরসভার স্থানীয় ও প্রধান অফিসে ফিসহ ...

হায়দরাবাদ, ২৫ জুন: অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর নিরাপত্তায় আগেই কাঁটছাঁট করা হয়েছিল। এবার তাঁর ছেলে এবং পরিবারের জেড ক্যাটাগরির নিরাপত্তাও কমিয়ে দিল জগন্মোহন রেড্ডির সরকার। নির্বাচনে ভরাডুবির পর চলতি মাসের প্রথমে সপরিবারে ইউরোপ বেড়াতে গিয়েছিলেন চন্দ্রবাবু। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মাদক বিরোধী দিবস
১৯৬৮: ইতালির ফুটবলার পাওলো মালদিনির জন্ম
২০০৫: ক্রিকেটার একনাথ সোলকারের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৪৮ টাকা ৭০.১৭ টাকা
পাউন্ড ৮৬.৭৩ টাকা ৮৯.৯৬ টাকা
ইউরো ৭৭.৫৫ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,২৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ আষা‌ঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ১/৩৯ প্রাতঃ ৫/৩৭। সূ উ ৪/৫৭/৪৩, অ ৬/২০/৩৭, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫২ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৩ মধ্যে পুনঃ ১২/০ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ৮/১৯ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/৩৯ গতে ১/২০ মধ্যে, কালরাত্রি ২/১৯ গতে ৩/৩৮ মধ্যে।
১০ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী ৫৪/৩/১৫ রাত্রি ২/৩৪/৪। রেবতীনক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৪/৫৬/৪৫, অ ৬/২৩/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ গতে ১১/১৫ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/৩ গতে ১/২৯ মধ্যে, বারবেলা ১১/৪০/১৩ গতে ১/২১/৪ মধ্যে, কালবেলা ৮/১৮/২৯ গতে ৯/৫৯/২১ মধ্যে, কালরাত্রি ২/১১/২৯ গতে ৩/৩৭/৩৭ মধ্যে।
২২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: নিউজিল্যান্ড ১৫৫ /৫ (৪১ ওভার) 

07:08:38 PM

জোড়াসাঁকোয় চলন্ত মিনিবাসে আগুন
আজ কলকাতায় চলন্ত অবস্থায় একটি মিনিবাসের বামদিকের চাকায় আগুন লেগে ...বিশদ

06:42:52 PM

তারকেশ্বরে জনসংযোগ যাত্রা তৃণমূলের
তারকেশ্বরে জনসংযোগ যাত্রা করল তৃণমূল কংগ্রেস।পদযাত্রা অংশগ্রহণ করেন মন্ত্রী ফিরহাদ ...বিশদ

06:31:00 PM

 বিশ্বকাপ: নিউজিল্যান্ড ৯৪ /৫ (৩০ ওভার)

06:24:25 PM

  ফের স্কুলের টয়লেটে আত্মহত্যার চেষ্টা ছাত্রীর
ফের স্কুলের টয়লেটে আত্মহত্যার চেষ্টা করল এক ছাত্রী। এবার ...বিশদ

06:15:00 PM

মুখ্যমন্ত্রীর আবেদন খারিজ করল বিরোধীরা
মুখ্যমন্ত্রীর আবেদন খারিজ করে দিল বিরাধীরা। আজ সাংবাদিক সম্মেলন ...বিশদ

06:11:15 PM