Bartaman Patrika
বিদেশ
 

 সন্ত্রাসবাদ নিয়ে মোদির আন্তর্জাতিক সম্মেলনের প্রস্তাবকে সমর্থন জানাল ফ্রান্স

 নয়াদিল্লি, ১০ জুন (পিটিআই): সন্ত্রাসদমন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আন্তর্জাতিক সম্মেলনের প্রস্তাবকে স্বাগত জানাল ফ্রান্স। সন্ত্রাসদমনই তাদের প্রধান অগ্রাধিকার বলে জানিয়েছে প্যারিস। প্রধানমন্ত্রী পদে মোদি দ্বিতীয়বার ক্ষমতায় বসার পর প্রথম ভারত সফরে এমনটাই জানিয়েছেন ফ্রান্সের ইউরোপ ও বিদেশ বিষয়ক প্রতিমন্ত্রী জাঁ ব্যাপ্টিস্ট।
লোকসভা ভোটে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দিল্লির ক্ষমতা দখলের পর প্রথম বিদেশ সফরে মালদ্বীপ যান প্রধানমন্ত্রী। প্রেসিডেন্ট ইব্রাহিম সোলির উপস্থিতিতে সেখানকার পার্লামেন্টে ভাষণ দেন তিনি। সরব হন সন্ত্রাসবাদ নিয়ে। সন্ত্রাস শুধু একটি দেশ নয়, সমগ্র সভ্যতার কাছে ভয়ের কারণ জানিয়ে মোদি বলেন, ‘জলবায়ু পরিবর্তন নিয়ে যদি আন্তর্জাতিক সম্প্রদায় বিশ্বব্যাপী সম্মেলন এবং বিভিন্ন কনফারেন্স আয়োজন করতে পারে, তাহলে সন্ত্রাসবাদ নিয়ে নয় কেন?’ এই প্রেক্ষিতেই মোদিকে প্রধানমন্ত্রীকে সমর্থন জানিয়েছে ফ্রান্স।
সোমবার বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, ইঞ্জিনিয়ারিং এবং ডিজাইন বিভাগে ফরাসি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রাক্তন ভারতীয়দের নিয়ে একটি অনুষ্ঠানে যোগ দেন জাঁ ব্যাপ্টিস্ট। সেখানে তিনি সন্ত্রাসবাদ নিয়ে মোদির আন্তর্জাতিক সম্মেলনের প্রস্তাবকে স্বাগত জানান। জাঁ বলেন, ‘সন্ত্রাস দমনে প্রতিটি পদক্ষেপকে স্বাগত জানাই। কারণ, এটা বিশ্বের প্রতিটি দেশের কাছে ভয়ের কারণ। তাই, এ বিষয়ে সকলকে ঐক্যবদ্ধ করার যাবতীয় প্রচেষ্টাকে স্বাগত জানাই। জলবায়ু পরিবর্তনের মতোই এটা বিশ্বের কাছে চ্যালেঞ্জ। আমরা বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছি।’
এরপরেই ফ্রান্সের মন্ত্রীর আরও সংযোজন, ‘সন্ত্রাসদমনই আমাদের অগ্রাধিকার। এ বিষয়ে ভারতের পাশে রয়েছে ফ্রান্স। এ বিষয়ে ভারতের সঙ্গে আমাদের সুসম্পর্ক রয়েছে।’ পাশাপাশি, ফ্রান্সের সঙ্গে বিতর্কিত রাফাল চুক্তি নিয়েও মুখ খুলেছেন তিনি। জাঁ কথায়, ‘ফরাসি সরকারের এ নিয়ে কোনও মাথা ব্যাথা নেই। আমাদের একটা সুনির্দিষ্ট রোড ম্যাপ রয়েছে। সেইমতো আমরা ভারতের রাফাল সরবরাহ করব। এর সঙ্গে দু’দেশের স্বার্থ জড়িয়ে রয়েছে। ভারতের উন্নত সার্বভৌমত্বের জন্য রাফাল একটা যন্ত্র।’
এ বছরের সেপ্টেম্বরে ভারত প্রথম রাফাল পাবে বলে জানিয়েছেন তিনি। তারপর একে একে ৩৬টি রাফাল ভারতকে সরবরাহ করা হবে। এদিন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং কেন্দ্রীয় নগরোন্নয়নমন্ত্রী হরদীপসিং পুরীর সঙ্গে বৈঠক করেন জিন। আগামী আগস্টে জি-৭ সম্মেলনে ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী মোদি।

11th  June, 2019
প্রাক্তন পাক প্রেসিডেন্ট জারদারিকে ১০ দিনের রিমান্ডে পাঠাল আদালত

 ইসলামাবাদ, ১১ জুন (পিটিআই): লক্ষ লক্ষ ডলার পাচার মামলায় সোমবারই গ্রেপ্তার হয়েছেন পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। মঙ্গলবার তাঁকে ১০ দিনের জন্য দুর্নীতি দমন শাখা ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) হেফাজতে পাঠাল আদালত।
বিশদ

 আফগানিস্তানে বিস্ফোরণ, মৃত ৬

  কান্দাহার, ১১ জুন (পিটিআই): দক্ষিণ আফগানিস্তানে রাস্তার পাশে হওয়া এক বিস্ফোরণে মৃত্যু হল অন্তত ছ’জনের। তাঁদের মধ্যে চারজনই শিশু। তাঁরা সেই সময় সেখান দিয়ে গাড়ি করে যাচ্ছিলেন। কান্দাহারের প্রদেশ পুলিস মুখপাত্র কাসিম আফগান জানিয়েছেন, ‘গাড়িটি কান্দাহারের দান্দ জেলা থেকে প্রদেশের রাজধানীর দিকে যাচ্ছিল।
বিশদ

পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে মোদির বিমান, সিদ্ধান্ত ইমরান সরকারের

 লাহোর, ১১ জুন (পিটিআই): ভারতের আবেদনে সাড়া দিল পাকিস্তান। কিরঘিজস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমান। ‘নৈতিক দিকটি’ মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানাল ইমরান খানের সরকার।
বিশদ

তথ্য দিয়ে জানাল এএফপি 
নিষেধাজ্ঞার মধ্যেও অস্ত্র কিনে যাচ্ছে মায়ানমার

ইয়াঙ্গুন: ইউরোপীয় ইউনিয়ন, আমেরিকাসহ বিভিন্ন দেশের নিষেধাজ্ঞার মধ্যেও বিপুল অস্ত্র কিনে চলেছে মায়ানমার। সামরিক শক্তি বাড়াতে চীন, রাশিয়া, ভারত ও ইজরায়েল থেকে প্রচুর প্রাণঘাতী অস্ত্র সংগ্রহ করে চলেছে। ভৌগোলিক অবস্থান ও অস্ত্রের বাজার হিসেবে গুরুত্বপূর্ণ হওয়ায় বিভিন্ন দেশের সরকারের কাছ থেকে অস্ত্র কেনায় ছাড়ও পাচ্ছে মায়ানমার।  
বিশদ

11th  June, 2019
ইলিশ বাঁচাতে উদ্যোগ বাংলাদেশের 

নিজস্ব প্রতিনিধি: ইলিশ তো খান্দানি মাছ। বাংলাদেশের জাতীয় মাছ। জাতীয় গৌরবও। তাই ইলিশ, ইলিশের রান্না, ইলিশ কেনা—সব বিষয়েই নানা তরিকা। প্রয়াত সাহিত্যিক হুমায়ূন আহমেদের সৃষ্টি মিসির আলির একটা রেসিপির কথা বলি। মিসির আলি একা থাকেন। 
বিশদ

11th  June, 2019
ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্ট মামলায়
গ্রেপ্তার হলেন পাকিস্তানের প্রাক্তন
রাষ্ট্রপতি আসিফ আলি জারদারি

ইসলামাবাদ, ১০ জুন (পিটিআই): ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্ট মামলায় গ্রেপ্তার করা হল পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি আসিফ আলি জারদারিকে। ইসলামাবাদের বাড়ি থেকে সোমবার তাঁকে গ্রেপ্তার করে জাতীয় দুর্নীতি দমন শাখা। রবিবারই দুর্নীতির অভিযোগে জারদারি ও তাঁর বোন ফারেয়াল তালপুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়।
বিশদ

11th  June, 2019
তিনটি জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করতে ভুটানের ৩,৪৬০ একর বন ধ্বংস 

ভুটান তার তিনটি জলবিদ্যুৎ কেন্দ্র: পুনাতসাংচু-১, পুনাতসাংচু-২ ও মাংদেচু নির্মাণ করতে গিয়ে ৩,৪৬০ একর বনভূমি ধ্বংস করেছে। বন ও পার্ক সার্ভিস বিভাগের এক সমীক্ষায় বলা হয়, জলবিদ্যুৎ কেন্দ্র ও বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণের কারণে বনভূমির আচ্ছাদন কমে গিয়েছে। 
বিশদ

11th  June, 2019
 আমেরিকা যেন নিজেকে নিরাপদ না ভাবে, আর্থিক সংঘাত নিয়ে হুঁশিয়ারি দিল ইরান

তেহরান, ১০ জুন (এপি): আর্থিক সংঘাত নিয়ে আমেরিকাকে এবার হুঁশিয়ারি দিল ইরান। সাফ জানিয়ে দিয়েছে, তারা যেন না ভাবে নিজেদের সুরক্ষিত থাকবে। সম্প্রতি পরমাণু ইউরেনিয়াম মজুত, তেল বিক্রি সহ একাধিক ইস্যুতে তেহরানের উপর নিষেধাজ্ঞা জারি করেছে ওয়াশিংটন। ফলে উত্তাপ বেড়েছে দু’দেশের।
বিশদ

11th  June, 2019
৩০ জুনের মধ্যে বেনামি সম্পত্তি ঘোষণার আবেদন পাক প্রধানমন্ত্রীর

ইসলামাবাদ, ১০ জুন (পিটিআই): ঋণের জালে জর্জরিত পাকিস্তানকে বের করতে ফের সক্রিয় প্রধানমন্ত্রী ইমরান খান। সোমবার তিনি পাকিস্তান সংসদে বাজেট পেশের সময় দেশবাসীর উদ্দেশে বলেন, আগামী ৩০ জুনের মধ্যে বেনামি সম্পত্তি প্রকাশ করুন। না হলে আইনি পদক্ষেপ নেওয়া হবে।
বিশদ

11th  June, 2019
মোমেনার ৪২ বছরের জেল 

অস্ট্রেলিয়ার মেলবোর্নে বাড়ির মালিককে ছুরিকাঘাত করার অভিযোগে গ্রেপ্তার বাংলাদেশি শিক্ষার্থী মোমেনা সোমার ৪২ বছরের কারাদণ্ড হয়েছে। ভিক্টোরিয়া রাজ্যের সুপ্রিম কোর্টের বিচারক লেসলি টেলর এই আদেশ দেন। ২৬ বছর বয়সি সোমা সাড়ে ৩১ বছর কারাবাসের আগে প্যারোলের আবেদনও করতে পারবেন না।  
বিশদ

11th  June, 2019
ট্রাম্পকে বই উপহার দিলেন রানি এলিজাবেথ 

লন্ডন: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একটি বই উপহার দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্পকেরানি এলিজাবেথ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের উপর উইনস্টন চার্চিলের লেখা একটি বই উপহার হিসেবে পেয়েছেন ট্রাম্প।  
বিশদ

11th  June, 2019
 ইজরায়েলে ছুরির আঘাতে হত ভারতীয়

 তেল আভিভ, ১০ জুন (পিটিআই): ইজরায়েলে ছুরির আঘাতে প্রাণ হারালেন এক ভারতীয়। তাঁর নাম জেরম আর্থার ফিলিপ। তিনি কেরলের বাসিন্দা। পিটার জেভিয়ার নামে আরও এক ভারতীয় এই ঘটনায় আহত হয়েছেন।
বিশদ

11th  June, 2019
 মালিতে সশস্ত্র হামলায় হত ৯৫

 বামাকো, ১০ জুন (এএফপি): মধ্য মালির একটি গ্রামে বন্দুকবাজদের হামলায় প্রাণ হারালেন কমপক্ষে ৯৫জন। নিহতরা ডোগোন সম্প্রদায়ের বলে জানা গিয়েছে। স্থানীয় পুলিস আধিকারিক জানিয়েছেন, এখনও পর্যন্ত ৯৫টি দেহ উদ্ধার হয়েছে। নিখোঁজ অনেক। তাঁদের সন্ধানে তল্লাশি চলছে। 
বিশদ

11th  June, 2019
 বন্দুক হাতে গ্রেপ্তার ভারতীয় বংশোদ্ভূত

  ওয়াশিংটন, ১০ জুন (পিটিআই): সমকামীদের মিছিলে ছররা বন্দুক নিয়ে লম্ফঝম্প করতে গিয়ে গ্রেপ্তার এক ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক। বন্দুক দেখে মিছিল থেকে আতঙ্কিত মানুষ ছোটছুটি শুরু করলে বেশ কয়েকজন পদপিষ্ট হন। ঘটনাটি ঘটে গত শনিবার ওয়াশিংটনের কাছে ডুপন্ট সার্কেলে।
বিশদ

11th  June, 2019

Pages: 12345

একনজরে
গ্রেম স্মিথ : অস্ট্রেলিয়া দলের প্রধান অস্ত্র পেস বোলিং। ওভালে ভারতের বিরুদ্ধে মন্থর, ব্যাটিং সহায়ক উইকেটে অজিদের এই অস্ত্র কাজ করেনি। অন্য ম্যাচে ভয়ঙ্কর মূর্তিতে আবির্ভূত হলেও মিচেল স্টার্ক, প্যাট কামিন্সের মতো বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের উপর বিন্দুমাত্র ত্রাসের সঞ্চার করতে ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ জুন: রাজ্যের ভোট পরবর্তী হিংসা এবং আইনশৃঙ্খলার ক্রমাবনতির অভিযোগ তুলে এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে দেবে বিজেপির সংসদীয় প্রতিনিধি দল। ...

বিএনএ, বাঁকুড়া: এনআরএসের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিকেল থেকে কর্মবিরতি শুরু করলেন বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। এদিন সকাল থেকে হাসপাতালের পরিষেবা স্বাভাবিক থাকলেও ...

  নয়াদিল্লি, ১১ জুন (পিটিআই): নিজের কেন্দ্রে ‘জল সঙ্কট’ নিয়ে সরব বিজেপি এমপি মীনাক্ষী লেখি। মঙ্গলবার দিল্লির জল বোর্ডের বাইরে রীতিমতো ধর্নায় বসেন তিনি। যদিও দিল্লি সরকারের আওতায় থাকা জল বোর্ডের দাবি, ক্ষমতা অনুযায়ী জল সরবরাহ করা হচ্ছে। বিজেপি মানুষকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। বৃষ: ভ্রমণ যোগ আছে। মিথুন: প্রয়োজনীয় অর্থের অভাব ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকে দিনে 
বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,১৯৫৭- পাকিস্তানের ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM