Bartaman Patrika
বিদেশ
 

 সন্ত্রাসবাদ নিয়ে মোদির আন্তর্জাতিক সম্মেলনের প্রস্তাবকে সমর্থন জানাল ফ্রান্স

 নয়াদিল্লি, ১০ জুন (পিটিআই): সন্ত্রাসদমন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আন্তর্জাতিক সম্মেলনের প্রস্তাবকে স্বাগত জানাল ফ্রান্স। সন্ত্রাসদমনই তাদের প্রধান অগ্রাধিকার বলে জানিয়েছে প্যারিস। প্রধানমন্ত্রী পদে মোদি দ্বিতীয়বার ক্ষমতায় বসার পর প্রথম ভারত সফরে এমনটাই জানিয়েছেন ফ্রান্সের ইউরোপ ও বিদেশ বিষয়ক প্রতিমন্ত্রী জাঁ ব্যাপ্টিস্ট।
লোকসভা ভোটে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দিল্লির ক্ষমতা দখলের পর প্রথম বিদেশ সফরে মালদ্বীপ যান প্রধানমন্ত্রী। প্রেসিডেন্ট ইব্রাহিম সোলির উপস্থিতিতে সেখানকার পার্লামেন্টে ভাষণ দেন তিনি। সরব হন সন্ত্রাসবাদ নিয়ে। সন্ত্রাস শুধু একটি দেশ নয়, সমগ্র সভ্যতার কাছে ভয়ের কারণ জানিয়ে মোদি বলেন, ‘জলবায়ু পরিবর্তন নিয়ে যদি আন্তর্জাতিক সম্প্রদায় বিশ্বব্যাপী সম্মেলন এবং বিভিন্ন কনফারেন্স আয়োজন করতে পারে, তাহলে সন্ত্রাসবাদ নিয়ে নয় কেন?’ এই প্রেক্ষিতেই মোদিকে প্রধানমন্ত্রীকে সমর্থন জানিয়েছে ফ্রান্স।
সোমবার বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, ইঞ্জিনিয়ারিং এবং ডিজাইন বিভাগে ফরাসি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রাক্তন ভারতীয়দের নিয়ে একটি অনুষ্ঠানে যোগ দেন জাঁ ব্যাপ্টিস্ট। সেখানে তিনি সন্ত্রাসবাদ নিয়ে মোদির আন্তর্জাতিক সম্মেলনের প্রস্তাবকে স্বাগত জানান। জাঁ বলেন, ‘সন্ত্রাস দমনে প্রতিটি পদক্ষেপকে স্বাগত জানাই। কারণ, এটা বিশ্বের প্রতিটি দেশের কাছে ভয়ের কারণ। তাই, এ বিষয়ে সকলকে ঐক্যবদ্ধ করার যাবতীয় প্রচেষ্টাকে স্বাগত জানাই। জলবায়ু পরিবর্তনের মতোই এটা বিশ্বের কাছে চ্যালেঞ্জ। আমরা বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছি।’
এরপরেই ফ্রান্সের মন্ত্রীর আরও সংযোজন, ‘সন্ত্রাসদমনই আমাদের অগ্রাধিকার। এ বিষয়ে ভারতের পাশে রয়েছে ফ্রান্স। এ বিষয়ে ভারতের সঙ্গে আমাদের সুসম্পর্ক রয়েছে।’ পাশাপাশি, ফ্রান্সের সঙ্গে বিতর্কিত রাফাল চুক্তি নিয়েও মুখ খুলেছেন তিনি। জাঁ কথায়, ‘ফরাসি সরকারের এ নিয়ে কোনও মাথা ব্যাথা নেই। আমাদের একটা সুনির্দিষ্ট রোড ম্যাপ রয়েছে। সেইমতো আমরা ভারতের রাফাল সরবরাহ করব। এর সঙ্গে দু’দেশের স্বার্থ জড়িয়ে রয়েছে। ভারতের উন্নত সার্বভৌমত্বের জন্য রাফাল একটা যন্ত্র।’
এ বছরের সেপ্টেম্বরে ভারত প্রথম রাফাল পাবে বলে জানিয়েছেন তিনি। তারপর একে একে ৩৬টি রাফাল ভারতকে সরবরাহ করা হবে। এদিন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং কেন্দ্রীয় নগরোন্নয়নমন্ত্রী হরদীপসিং পুরীর সঙ্গে বৈঠক করেন জিন। আগামী আগস্টে জি-৭ সম্মেলনে ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী মোদি।
11th  June, 2019
 ভারতের সঙ্গে মজবুত সম্পর্ক তৈরিতে পিছিয়ে পড়ছে ব্রিটেন, সতর্ক করলেন এমপি’রা

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৫ জুন: ইন্ডিয়া ডে উদযাপনের আগে ব্রিটিশ সংসদের রিপোর্টে হতবাক অনাবাসীরা। সোমবারই প্রকাশিত হয়েছে ওই রিপোর্ট। সেই রিপোর্টে বলা হয়েছে, ভারতের মতো বিকাশশীল অর্থনৈতিক সুপারপাওয়ারের সঙ্গে খাপ খাওয়াতে ব্যর্থ হয়ে আন্তর্জাতিক ক্ষেত্রে পিছিয়ে পড়ছে ব্রিটেন।
বিশদ

আলোচনার প্রস্তাবে ইরান সাড়া না দেওয়ায় ক্ষুব্ধ আমেরিকা, উত্তেজনা কমার কোনও লক্ষণ নেই

জেরুজালেম, ২৫ জুন (এএফপি): ইরানকে কিছুতেই বাগে আনতে পারছে না আমেরিকা। ওয়াশিংটনের পক্ষ থেকে বৈঠকের প্রস্তাব দেওয়া হলেও, তা নিয়ে উচ্চবাচ্য করছে না তেহরান। এই নিয়ে ক্ষুব্ধ আমেরিকা। মঙ্গলবার মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেন, ‘আমেরিকার প্রেসিডেন্ট প্রকৃত অর্থেই আলোচনার জন্য দরজা খুলে দিয়েছেন।
বিশদ

হ্যারি-মেগানের বাড়ি সংস্কারে ৩০ লক্ষ ডলার ব্যয় নিয়ে বিতর্ক

লন্ডন, ২৫ জুন (এপি): ডিউক ও ডাচেস অব সাসেক্স যুবরাজ হ্যারি ও মেগান মার্কেলের বাড়ি সংস্কারে খরচ হয়েছে ২৪ লক্ষ পাউন্ড বা ৩০ লক্ষ ৬ হাজার ডলার। যার পুরোটাই ব্রিটেনের সাধারণ করদাতাদের টাকা। মঙ্গলবার রাজকোষাগারের পক্ষ থেকে এই হিসেব প্রকাশ হওয়া মাত্রই শুরু হয়েছে বিতর্ক।
বিশদ

 বাংলাদেশে ব্রিজ ভেঙে খালে পড়ল ট্রেন, মৃত ৫, আহত ৬৭

  ঢাকা, ২৪ জুন (পিটিআই): বাংলাদেশের কুলাউড়ায় রেল ব্রিজ ভেঙে খালে পড়ে গেল একটি যাত্রীবাহী ট্রেনের দু’টি কোচ। ঘটনায় মৃত্যু হয়েছে অন্তত পাঁচ জনের। আহত হয়েছেন আরও ৬৭ জন। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। রবিবার রাতে দুর্ঘটনাটি ঘটেছে মৌলবিবাজার জেলার কুলাউড়া উপজেলার বরমচলে।
বিশদ

25th  June, 2019
যেখানে কুকুরও পরে মাস্ক 

সিওল: বায়ুদূষণ থেকে বাঁচতে লোকে নাক-মুখ ঢাকে মাস্ক বা মুখোশে। দক্ষিণ কোরিয়ায় বায়ুদূষণের পরিস্থিতি এখন এতই খারাপ যে ইদানীং পোষা কুকুরকেও সেখানে মাস্ক পরানোর চল শুরু হয়েছে।  
বিশদ

25th  June, 2019
ক্রিপ্টোকারেন্সিতে আশ্রয় খুঁজছে ভেনেজুয়েলানরা 

কারাকাস: বিটকয়েন বা ক্রিপ্টোকারেন্সির প্রথম প্রচলন হয় ২০০৯ সালে। বর্তমানে বিটকয়েন ছাড়াও অনেকগুলো ক্রিপ্টোকারেন্সি প্রচলিত আছে। গত ১০ বছরে ব্যাপক সমালোচনার শিকার হয়েছে ক্রিপ্টোকারেন্সি। কিন্তু কিছু মানুষের জন্য এই ডিজিটাল মুদ্রা ব্যবস্থা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। 
বিশদ

25th  June, 2019
মৃত্যুর মুখ থেকে ফিরলেন মুর্তাজা 

অবশেষে মুক্তি। মৃত্যুদণ্ড দেওয়া হবে না আরব বসন্তের নেতৃত্ব দেওয়া কিশোর মুর্তাজা কুরেশিকে। সম্প্রতি তাঁর শাস্তি মকুব করার কথা জানিয়ে দিয়েছে সৌদি প্রশাসন।
কিন্তু কে এই মুর্তাজা কুরেশি? যাকে নিয়ে তোলপাড় গোটা বিশ্ব!
বিশদ

25th  June, 2019
১০ হাজার কোটির ক্লাবে বেজোসের সঙ্গী বিল গেটস 

নিউ ইয়র্ক: বিশ্বের প্রায় ২ হাজার ৮০০ জন বিলিয়নিয়ারের সম্পদের হিসেব নজর রাখে ব্লুমবার্গ। তাদের মধ্যে ১৪৫ জনের সম্পদ ন্যূনতম ১ হাজার কোটি ডলার। এবার ১০ হাজার কোটি ডলারের ক্লাবে জেফ বেজোসের সঙ্গী হলেন বিল গেটস। ব্লুমবার্গ বিলিয়নেয়ার সূচকে দেখা গিয়েছে, একসময় বিশ্বের শীর্ষ ধনী মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা গেটস ১০ হাজার কোটি ডলারের সীমা অতিক্রম করেছেন। 
বিশদ

25th  June, 2019
 জি-২০ সম্মেলনে হংকং ইস্যুতে আলোচনা হবে না, জানাল চীন

  বেজিং, ২৪ জুন (পিটিআই): আসন্ন জি-২০ সম্মেলনে হংকং ইস্যুতে আলোচনা করতে রাজি নয় চীন। চলতি সপ্তাহের ২৭ থেকে ২৮ জুন জাপানের ওসাকাতে বসছে এবারের জি-২০ সম্মেলন। ওই সম্মেলনে আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুর মতো হংকং নিয়েও সুর চড়াতে চাইছিল আমেরিকা।
বিশদ

25th  June, 2019
 ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প

 জাকার্তা, ২৪ জুন (পিটিআই): ফের জোরালো কম্পন ইন্দোনেশিয়ায়। সোমবার স্থানীয় সময় সকাল ১১টা ৫৩ মিনিটে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার একাংশ। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭.৩। তবে, কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর নেই।
বিশদ

25th  June, 2019
ঘুমিয়ে থাকায় বিমানে আটক এক যাত্রী, উদ্ধার
তদন্তের নির্দেশ এয়ার কানাডার

  টরন্টো, ২৪ জুন (পিটিআই): বিমানের মধ্যেই ঘুমিয়ে পড়েছিলেন এক যাত্রী। বিমান অবতরণ করার কয়েকঘণ্টা পর যখন ঘুম ভাঙল, চারদিকে নিকষ অন্ধকার আর কনকনে ঠাণ্ডা। এমনই ভয়াবহ অভিজ্ঞতার সাক্ষী থাকলেন এয়ার কানাডার যাত্রী টিফনি অ্যাডামস। তাঁর এক বন্ধু গোটা ঘটনাটি ওই বিমান সংস্থার ফেসবুক পেজে পোস্ট করেন।
বিশদ

25th  June, 2019
 সিন্ধু নদীতে গাড়ি, মৃত ১৪

 পেশোয়ার, ২৪ জুন (পিটিআই): পাকিস্তানে যাত্রীবাহী গাড়ি সিন্ধু নদীতে পড়ে যাওয়ায় জলে ডুবে প্রাণ হারালেন ১৪ জন। ঘটনাটি ঘটেছে খাইবার পাখতুনখোয়ার শালকান আবাদ এলাকায়।
বিশদ

25th  June, 2019
 সেনা হাসপাতালে বিস্ফোরণ, মাসুদের আঘাত নিয়ে জল্পনা

 রাওয়ালপিণ্ডি, ২৪ জুন: পাকিস্তানের মিলিটারি হাসপাতালে বিস্ফোরণে ১০ জন জখম হয়েছেন। এক পাক নাগরিক ট্যুইটারে এমনই দাবি করেছেন। ওই হাসপাতালেই বর্তি রয়েছে জয়েশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহার।
বিশদ

25th  June, 2019
 পোকার ‘সৌজন্যে’ জাপানে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে বিপর্যস্ত রেল পরিষেবা

টোকিও, ২৩ জুন: বিদ্যুৎ বিভ্রাটের জেরে চলতে চলতে থমকে গেল ডজনখানেক ট্রেন। যার জেরে সময়ে গন্তব্যে পৌঁছতে পারলেন না প্রায় ১২ হাজার যাত্রী। অন্য কোনও দেশ হলে বিষয়টি নিয়ে কেউ তেমন গা করতেন না। কিন্তু, জাপান বরবারই এসব ব্যাপারে বেশ কড়া।
বিশদ

24th  June, 2019

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

হায়দরাবাদ, ২৫ জুন: অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর নিরাপত্তায় আগেই কাঁটছাঁট করা হয়েছিল। এবার তাঁর ছেলে এবং পরিবারের জেড ক্যাটাগরির নিরাপত্তাও কমিয়ে দিল জগন্মোহন রেড্ডির সরকার। নির্বাচনে ভরাডুবির পর চলতি মাসের প্রথমে সপরিবারে ইউরোপ বেড়াতে গিয়েছিলেন চন্দ্রবাবু। ...

মণীন্দ্র নারায়ণ সিংহ, জলপাইগুড়ি, বিএনএ: জনসংযোগ বাড়াতে জলপাইগুড়িতে এবার প্রতি বিধানসভা কেন্দ্রে এমপি’র নিজস্ব কার্যালয় খুলবে বিজেপি। সংসদ অধিবেশন চলাকালীন এমপি দিল্লিতে থাকলেও বাকি সময় তিনি ওই কার্যালয়গুলিতে পৃথক দিনে নির্দিষ্ট সময়ে বসবেন।  ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন মরশুমের জন্য মঙ্গলবার ৩৪ সদস্যের সম্ভাব্য বাংলা দল ঘোষিত হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মাদক বিরোধী দিবস
১৯৬৮: ইতালির ফুটবলার পাওলো মালদিনির জন্ম
২০০৫: ক্রিকেটার একনাথ সোলকারের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৪৮ টাকা ৭০.১৭ টাকা
পাউন্ড ৮৬.৭৩ টাকা ৮৯.৯৬ টাকা
ইউরো ৭৭.৫৫ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,২৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ আষা‌ঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ১/৩৯ প্রাতঃ ৫/৩৭। সূ উ ৪/৫৭/৪৩, অ ৬/২০/৩৭, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫২ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৩ মধ্যে পুনঃ ১২/০ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ৮/১৯ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/৩৯ গতে ১/২০ মধ্যে, কালরাত্রি ২/১৯ গতে ৩/৩৮ মধ্যে।
১০ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী ৫৪/৩/১৫ রাত্রি ২/৩৪/৪। রেবতীনক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৪/৫৬/৪৫, অ ৬/২৩/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ গতে ১১/১৫ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/৩ গতে ১/২৯ মধ্যে, বারবেলা ১১/৪০/১৩ গতে ১/২১/৪ মধ্যে, কালবেলা ৮/১৮/২৯ গতে ৯/৫৯/২১ মধ্যে, কালরাত্রি ২/১১/২৯ গতে ৩/৩৭/৩৭ মধ্যে।
২২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: পাকিস্তানকে ২৩৮ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

07:55:05 PM

জামিন বাতিল বিজয়বর্গীর ছেলের
পুরসভার আধিকারিকদের মারধরের মামলায় বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয়র ছেলে আকাশ ...বিশদ

07:46:40 PM

বিশ্বকাপ: নিউজিল্যান্ড ১৫৫ /৫ (৪১ ওভার) 

07:08:38 PM

জোড়াসাঁকোয় চলন্ত মিনিবাসে আগুন
আজ কলকাতায় চলন্ত অবস্থায় একটি মিনিবাসের বামদিকের চাকায় আগুন লেগে ...বিশদ

06:42:52 PM

তারকেশ্বরে জনসংযোগ যাত্রা তৃণমূলের
তারকেশ্বরে জনসংযোগ যাত্রা করল তৃণমূল কংগ্রেস।পদযাত্রা অংশগ্রহণ করেন মন্ত্রী ফিরহাদ ...বিশদ

06:31:00 PM

 বিশ্বকাপ: নিউজিল্যান্ড ৯৪ /৫ (৩০ ওভার)

06:24:25 PM