Bartaman Patrika
বিদেশ
 

তিনটি চরমপন্থী মৌলবাদী সংস্থাকে নিষিদ্ধ করল শ্রীলঙ্কা সরকার

 কলম্বো ও রাষ্ট্রসঙ্ঘ, ১৪ মে (পিটিআই): ন্যাশনাল থাওহিত জামাত (এনটিজে) সহ আরও দু’টি মুসলিম চরমপন্থী মৌলবাদী সংস্থাকে নিষিদ্ধ ঘোষণা করল শ্রীলঙ্কার সরকার। প্রেসিডেন্ট মৈত্রীপাল সিরিসেনা সোমবারই এই নিষেধাজ্ঞা জারি করেছেন। এনটিজে ছাড়া বাকি দু’টি সংগঠন হল জামাতে মিলাতে ইব্রাহিম (জেএমআই) এবং উইলায়াত অ্যাজ সেলানি (ওয়াজ)। গত ২১ এপ্রিল ন’জন আত্মঘাতী জঙ্গির শ্রীলঙ্কার তিনটি চার্চ এবং সমসংখ্যক বিলাসবহুল হোটেলে হামলা চালায়। তাতে ৪৪ জন বিদেশি (১০ জন ভারতীয়) সহ ২৫৮ জন প্রাণ হারান। আহত হন ৫০০ জনেরও বেশি। এরপরই শ্রীলঙ্কার সরকারের তরফে ব্যাপক ধরপাকড় শুরু হয়। ১ হাজারের বেশি মানুষ গ্রেপ্তার হন। শ্রীলঙ্কার মোট জনসংখ্যার ১০ শতাংশ মুসলিম। সংখ্যালঘুদের শতকরার হিসেবে হিন্দুদের পরই তাদের স্থান। খ্রিস্টানদের সংখ্যা মোট জনসংখ্যার মাত্র সাত শতাংশ। নতুন করে নির্দেশ না দেওয়া পর্যন্ত শ্রীলঙ্কার আকাশে ড্রোন ওড়ানোর উপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
শ্রীলঙ্কা আত্মঘাতী জঙ্গি হামলার পরেই বিভিন্ন জায়গায় দাঙ্গায় পরিস্থিতির সৃষ্টি হয়। তাতে সোমবার উত্তর-পশ্চিম প্রদেশে এক মুসলিমের মৃত্যুর খবর পাওয়ার পরই দেশজুড়ে রাতে কার্ফু জারি করা হয়। মঙ্গলবার তা শিথিল করা হলেও দেশের উত্তর-পশ্চিম প্রদেশে এখনও কার্ফু জারি রয়েছে। সোমবার রাতে শ্রীলঙ্গার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিঙ্ঘে জাতীয় উদ্দেশে ভাষণে সেনাবাহিনী সংখ্যালঘু মুসলিমদের উপর যে কোনও রকমের আক্রমণ প্রতিহত করার জন নির্দেশ দিয়েছে। পাশাপাশি, শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য দেশের মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন। এদিকে, রাষ্ট্রসঙ্ঘের পক্ষ থেকেও শ্রীলঙ্কার সব ধর্ম ও সম্প্রদায়ের মানুষকে মিলেমিশে থাকার জন্য অনুরোধ করা হয়েছে। রাষ্ট্রসঙ্ঘের গণহত্যা নিরোধক এবং মানবাধিকার রক্ষার দায়িত্বপ্রাপ্ত দুই বিশেষ উপদেষ্টা অ্যাডাম ডিয়েং এবং কারেন স্মিথ এক যৌখ বিবৃতিতে সর্বধর্ম সমন্বয়ের বিষয়ে শ্রীলঙ্কার মানুষকে সতর্ক করে দিয়েছেন। তাঁরা বলেছেন, শ্রীলঙ্কায় বহু সম্প্রদায়ের মানুষের বাস। বৌদ্ধ, হিন্দু, মুসলিম এবং খ্রিস্টান— সব ধর্মের মানুষকেই একসঙ্ঘে বসবাস করতে হবে। কোনও ধর্মের প্রতি ঘৃণা বা প্রতিহিংসার মনোভাব ব্যক্ত করা চলবে না।

 অসুস্থ খালেদার শুনানির জন্য হাসপাতালের বাইরে নয়া অস্থায়ী আদালত গঠন করা হল

 ঢাকা, ১৪ মে (পিটিআই): বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মামলার শুনানির জন্য হাসপাতালের বাইরে নয়া অস্থায়ী আদালত গঠন করা হল। দু’টি দুর্নীতি মামলায় খালেদার ১০ বছরের কারাদণ্ড হয়েছে। 
বিশদ

 আলাস্কায় মাঝ আকাশে দু’টি ফ্লোটপ্লেনের সঙ্ঘর্ষে মৃত ৫

 ওয়াশিংটন, ১৪ মে (এএফপি): মাঝ আকাশে দু’টি ফ্লোটপ্লেনের সঙ্ঘর্ষে মৃত্যু হল পাঁচজন যাত্রীর। নিখোঁজের সংখ্যা দুই। গতকাল ঘটনাটি ঘটেছে আমেরিকার জনপ্রিয় পর্যটন কেন্দ্র আলাস্কার কেটচিকানের অনতি দূরে। জলে অবতরণ করতে সক্ষম দু’টি ফ্লোটপ্লেনের একটিতে ১৪জন যাত্রী ছিলেন।
বিশদ

 জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে ফের ধর্ষণের অভিযোগের তদন্ত শুরু করল সুইডেন

  লন্ডন, ১৩ মে (পিটিআই): উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে ওঠা ধর্ষণের অভিযোগ নিয়ে ফের তদন্ত শুরু করল সুইডেন। জামিনের শর্ত ভাঙার অভিযোগে বর্তমানে লন্ডনের বেলমার্শ জেলে বন্দি তিনি। ২০১২ সালে লন্ডনে অবস্থিত ইকুয়েডরের দূতাবাসে আশ্রয় নিয়েছিলেন অ্যাসাঞ্জ।
বিশদ

14th  May, 2019
দুনিয়াজুড়ে সামরিক খাতে ব্যয় বাড়ছে হু হু করে
যুদ্ধবাজদের পোয়াবারো... 

অরূপ দে: ক্ষুধামুক্ত বিশ্ব। বলা যেতে পারে, পৃথিবীজুড়ে শব্দবন্ধটি এখনও প্রতিশ্রুতির তালিকাতে রয়েছে। অথচ, রাষ্ট্রসঙ্ঘের খাদ্য ও কৃষি সংস্থা এফএও, কৃষি উন্নয়নে আন্তর্জাতিক তহবিল আইএফএডি ও ওয়ার্ল্ড ফুড প্রাইজের গবেষণা বলছে, দারিদ্র্য দূরীকরণের মাধ্যমে ক্ষুধামুক্ত বিশ্ব গড়তে বছরে মাত্র ২৬ হাজার ৫০০ কোটি ডলারের তহবিল প্রয়োজন।  
বিশদ

14th  May, 2019
ইসলামি শিক্ষার উপরও নিষেধাজ্ঞা জারি
চীনা নিপীড়ন শিবিরে লক্ষাধিক মুসলিম, অভিযোগ আমেরিকার 

ওয়াশিংটন: সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের ১০ লাখের বেশি মানুষকে চীন নিপীড়ন শিবিরে আটকে রেখেছে বলে অভিযোগ তুলেছে আমেরিকা। বেজিংয়ে উইঘুরসহ অন্যান্য সম্প্রদায়ের মুসলিমদের গণ–আটকের তীব্র নিন্দা জানিয়েছে তারা।  
বিশদ

14th  May, 2019
৫ দিনের ব্যবধানে দু’বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা কিমের 

পিয়ংইয়ং: এক সপ্তাহেরও কম সময়ের ব্যবধানে দু’বার স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর কুসোং থেকে উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্র দুটি ৪২০ কিলোমিটার ও ২৭০ কিলোমিটার ‍পূর্বে গিয়ে আঘাত হানে।  
বিশদ

14th  May, 2019
সু কির ব্যর্থতা আবারও প্রমাণিত 

ইয়াঙ্গন: সরকারি গোপনীয়তা আইন ভাঙার দায়ে মায়ানমারে কারাদণ্ডপ্রাপ্ত রয়টার্সের ২ সাংবাদিক ৫০০ দিন পর ইয়াঙ্গনের উপকন্ঠের এক জেল থেকে মুক্তি, আরও একবার সু কি-র ব্যর্থতাকে স্পষ্ট করে দিয়েছে। ২ সাংবাদিক ওয়া লোন, এবং কিয়াও সোই উ সেপ্টেম্বরে দণ্ডিত হন। তাঁদের ৭ বছরের জেল হয়।  
বিশদ

14th  May, 2019
ব্রিটেনের ধনীদের তালিকায় শীর্ষে
ভারতীয় বংশোদ্ভূত হিন্দুজারা

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১২ মে: ব্রিটেনের ধনীতম ব্যক্তিদের বার্ষিক তালিকায় সকলকে ছাপিয়ে গেলেন ভারতীয় বংশোদ্ভূত হিন্দুজা ভাইরা। সানডে টাইমস সংবাদপত্রের ধনীদের তালিকায় ফের এক নম্বরে জায়গা করে নিয়েছেন ব্রিটেনের হিন্দুজা গোষ্ঠীর মালিক শ্রীচাঁদ এবং গোপীচাঁদ হিন্দুজা। তাঁদের সম্পত্তির পরিমাণ মোট ২২০০ কোটি পাউন্ড।
বিশদ

13th  May, 2019
 আমার দ্বিতীয় মেয়াদে চুক্তি
হলে তা আরও খারাপ হবে’
বাণিজ্যযুদ্ধ নিয়ে চীনকে চরম হুঁশিয়ারি ট্রাম্পের

 ওয়াশিংটন, ১২ মে: এখনই চুক্তি করুন, নাহলে তা আরও খারাপ হবে। বাণিজ্যচুক্তি নিয়ে শনিবার চীনকে এভাবেই সরাসরি হুঁশিয়ারি দিল আমেরিকা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাফ কথা, বাণিজ্যচুক্তি নিয়ে দ্বিতীয় মেয়াদে আলোচনা করতে গেলে ফল আরও খারাপ হবে।
বিশদ

13th  May, 2019
আফগানিস্তানে সাংবাদিককে গুলি করে খুন

কাবুল, ১১ মে: আফগান সাংবাদিক তথা আফগানিস্তান পার্লামেন্টের উপদেষ্টাকে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা গুলি করে খুন করল। শনিবার সকালে কাবুলের পূর্ব প্রান্তে এই ঘটনা ঘটেছে। মীনা মঙ্গল নামে ওই সাংবাদিক তিনটি স্থানীয় নিউজ চ্যানেলের উপস্থাপক ছিলেন।
বিশদ

12th  May, 2019
 পাকিস্তানের বালুচিস্তানে পাঁচতারা হোটেলে জঙ্গিহানা, হত ১

 করাচি, ১১ মে (পিটিআই): পাকিস্তানের বন্দর শহর গদরের এক পাঁচতারা হোটেলে হামলা চালাল সশস্ত্র জঙ্গিদের একটি দল। শনিবার ঘটনাটি ঘটেছে বালুচিস্তান প্রদেশের পিল কন্টিনেন্টাল হোটেলে। জঙ্গিহানায় প্রাণ হারিয়েছেন একজন। জঙ্গিদের প্রতিরোধ করতে গেলে শুরু হয়ে যায় নিরাপত্তারক্ষীদের সঙ্গে গুলির লড়াই।
বিশদ

12th  May, 2019
 আফগানিস্তানে সাংবাদিককে গুলি করে খুন

 কাবুল, ১১ মে: আফগান সাংবাদিক তথা আফগানিস্তান পার্লামেন্টের উপদেষ্টাকে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা গুলি করে খুন করল। শনিবার সকালে কাবুলের পূর্ব প্রান্তে এই ঘটনা ঘটেছে। মীনা মঙ্গল নামে ওই সাংবাদিক তিনটি স্থানীয় নিউজ চ্যানেলের উপস্থাপক ছিলেন। পুলিস ঘটনার তদন্ত শুরু করেছে।
বিশদ

12th  May, 2019
 দক্ষিণ আফ্রিকায় ফের ক্ষমতা দখল করল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস

 জোহানেসবার্গ, ১১ মে (পিটিআই): শতকরা হিসেবে প্রাপ্ত ভোট কমলেও দক্ষিণ আফ্রিকায় ফের ক্ষমতা দখল করল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)। মোট প্রদত্ত ভোটের ৫৮ শতাংশ ভোট পেয়ে জাতীয় পার্লামেন্টে ক্ষমতা দখল করল এএনসি। 
বিশদ

12th  May, 2019
 লন্ডনে কুপিয়ে খুন ভারতীয়
বংশোদ্ভূতকে, তৎপর পুলিস

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১০ মে: অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীর হামলায় মৃত্যু হল এক ভারতীয় বংশোদ্ভূত যুবকের। ঘটনাটি ঘটেছে লন্ডনের কাছে বার্কশায়ারের স্লাও এলাকায়। নিহত ওই যুবকের নাম মহম্মদ নাদিমুদ্দিন (২৪)। আদতে হায়দরাবাদের বাসিন্দা ওই যুবক গত ছয় বছর ধরে ব্রিটেনে বসবাস করছিলেন।
বিশদ

11th  May, 2019

Pages: 12345

একনজরে
সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৪ মে: ‘বাক স্বাধীনতা মানে অন্যের অধিকারেও হস্তক্ষেপ নয়।’ মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি বিকৃত করে ফেসবুক পোস্ট করার অপরাধ মামলায় আজ এই মন্তব্য ...

 রোম, ১৪ মে: বয়স ৩৭, ঝুলিতে রয়েছে ২০টি গ্র্যান্ডস্ল্যাম খেতাব। রজার ফেডেরার এখনও টেনিস উপভোগ করছেন। তিনি আরও ম্যাচ খেলতে চান। মে মাসের শেষে ফরাসি ...

সংবাদদাতা, পূর্বস্থলী: তীব্র দাবদাহের মধ্যেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় যাচ্ছে পূর্বস্থলীর আম। বাগান থেকে জাগ ভাঙা আম ট্রাকবোঝাই করে বিভিন্ন জেলায় পাঠানো হচ্ছে। অন্যদিকে এবারও পূর্বস্থলীতে তিনদিন ধরে আম উৎসব ও মেলা হবে। পূর্বস্থলী থানার মাঠে আগামী ২ জুন রবিবার আম ...

 নয়াদিল্লি, ১৪ মে (পিটিআই): জঙ্গি সংগঠন এলটিটিই-র উপর আরও পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞা বহাল রাখল কেন্দ্রীয় সরকার। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এক বিবৃতিতে এই নির্দেশের কথা জানানো হয়েছে। বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন (১৯৬৭)-এর ভিত্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৫৯: নোবেলজয়ী ফরাসি পদার্থ বিজ্ঞানী পিয়ের কুরির জন্ম
১৯০৫: কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৬৭: অভিনেত্রী মাধুরী দীক্ষিতের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬৫ টাকা ৭১.৩৪ টাকা
পাউন্ড ৮৯.৭৪ টাকা ৯২.৯৯ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১৩/৫৮ দিবা ১০/৩৬। উত্তরফাল্গুনী ৫/৩৯ দিবা ৭/১৬। সূ উ ৫/০/৩৬, অ ৬/৫/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৭ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৫/১৩ মধ্যে। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/২২ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১১ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৮ মধ্যে।
৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১০/৫১/২১ দিবা ৯/২১/২২। উত্তরফাল্গুনীনক্ষত্র ৩/২৩/৩৫ দিবা ৬/২২/১৬ পরে হস্তানক্ষত্র ৫৯/৫৮/৫১, সূ উ ৫/০/৫০, অ ৬/৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে ও ১/৪৭ গতে ৫/২০ মধ্যে এবং রাত্রি ৯/৪৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৩/৪৬ গতে ১/১২/১ মধ্যে, কালবেলা ৮/১৭/১৮ গতে ৯/৫৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৭/১৮ গতে ৩/৩৯/৪ মধ্যে। 
৯ রমজান
এই মুহূর্তে
বন্ধ হলদিয়া বন্দর 
শ্রমিক বিক্ষোভে স্তব্ধ হয়ে হলদিয়া বন্দর। বন্দর বন্ধ হওয়াতে অচলাবস্থা ...বিশদ

10:17:37 PM

এমন নির্বাচন কমিশন জম্মে দেখিনি: মমতা
বিজেপি যা বলছে নির্বাচন কমিশন তাই করছে। এমন নির্বাচন কমিশন ...বিশদ

09:22:00 PM

 অমিত শাহর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত: মমতা

09:17:27 PM

জরুরী সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী 

09:16:21 PM

গুয়াহাটির শপিং মলের বাইরে বিস্ফোরণ
গুয়াহাটির জু রোডের একটি শপিং মলের বাইরে বিস্ফোরণ ঘটে। ঘটনায় ...বিশদ

08:45:31 PM

রাজ্যে ভোট প্রচারের সময় কমল
শেষ দফার নির্বাচনী প্রচারে সময় কমিয়ে দিল নির্বাচন কমিশন। এর ...বিশদ

08:07:49 PM