Bartaman Patrika
বিদেশ
 

তিনটি চরমপন্থী মৌলবাদী সংস্থাকে নিষিদ্ধ করল শ্রীলঙ্কা সরকার

 কলম্বো ও রাষ্ট্রসঙ্ঘ, ১৪ মে (পিটিআই): ন্যাশনাল থাওহিত জামাত (এনটিজে) সহ আরও দু’টি মুসলিম চরমপন্থী মৌলবাদী সংস্থাকে নিষিদ্ধ ঘোষণা করল শ্রীলঙ্কার সরকার। প্রেসিডেন্ট মৈত্রীপাল সিরিসেনা সোমবারই এই নিষেধাজ্ঞা জারি করেছেন। এনটিজে ছাড়া বাকি দু’টি সংগঠন হল জামাতে মিলাতে ইব্রাহিম (জেএমআই) এবং উইলায়াত অ্যাজ সেলানি (ওয়াজ)। গত ২১ এপ্রিল ন’জন আত্মঘাতী জঙ্গির শ্রীলঙ্কার তিনটি চার্চ এবং সমসংখ্যক বিলাসবহুল হোটেলে হামলা চালায়। তাতে ৪৪ জন বিদেশি (১০ জন ভারতীয়) সহ ২৫৮ জন প্রাণ হারান। আহত হন ৫০০ জনেরও বেশি। এরপরই শ্রীলঙ্কার সরকারের তরফে ব্যাপক ধরপাকড় শুরু হয়। ১ হাজারের বেশি মানুষ গ্রেপ্তার হন। শ্রীলঙ্কার মোট জনসংখ্যার ১০ শতাংশ মুসলিম। সংখ্যালঘুদের শতকরার হিসেবে হিন্দুদের পরই তাদের স্থান। খ্রিস্টানদের সংখ্যা মোট জনসংখ্যার মাত্র সাত শতাংশ। নতুন করে নির্দেশ না দেওয়া পর্যন্ত শ্রীলঙ্কার আকাশে ড্রোন ওড়ানোর উপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
শ্রীলঙ্কা আত্মঘাতী জঙ্গি হামলার পরেই বিভিন্ন জায়গায় দাঙ্গায় পরিস্থিতির সৃষ্টি হয়। তাতে সোমবার উত্তর-পশ্চিম প্রদেশে এক মুসলিমের মৃত্যুর খবর পাওয়ার পরই দেশজুড়ে রাতে কার্ফু জারি করা হয়। মঙ্গলবার তা শিথিল করা হলেও দেশের উত্তর-পশ্চিম প্রদেশে এখনও কার্ফু জারি রয়েছে। সোমবার রাতে শ্রীলঙ্গার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিঙ্ঘে জাতীয় উদ্দেশে ভাষণে সেনাবাহিনী সংখ্যালঘু মুসলিমদের উপর যে কোনও রকমের আক্রমণ প্রতিহত করার জন নির্দেশ দিয়েছে। পাশাপাশি, শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য দেশের মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন। এদিকে, রাষ্ট্রসঙ্ঘের পক্ষ থেকেও শ্রীলঙ্কার সব ধর্ম ও সম্প্রদায়ের মানুষকে মিলেমিশে থাকার জন্য অনুরোধ করা হয়েছে। রাষ্ট্রসঙ্ঘের গণহত্যা নিরোধক এবং মানবাধিকার রক্ষার দায়িত্বপ্রাপ্ত দুই বিশেষ উপদেষ্টা অ্যাডাম ডিয়েং এবং কারেন স্মিথ এক যৌখ বিবৃতিতে সর্বধর্ম সমন্বয়ের বিষয়ে শ্রীলঙ্কার মানুষকে সতর্ক করে দিয়েছেন। তাঁরা বলেছেন, শ্রীলঙ্কায় বহু সম্প্রদায়ের মানুষের বাস। বৌদ্ধ, হিন্দু, মুসলিম এবং খ্রিস্টান— সব ধর্মের মানুষকেই একসঙ্ঘে বসবাস করতে হবে। কোনও ধর্মের প্রতি ঘৃণা বা প্রতিহিংসার মনোভাব ব্যক্ত করা চলবে না।
15th  May, 2019
 রবিবার অন্তিম পর্যায়ের ভোটগ্রহণ হল ইইউ-তে

  ব্রাসেলস, ২৬ মে (এএফপি): কয়েক কোটি ইউরোপীয় নাগরিক তাঁদের প্রতিনিধি নির্বাচন করতে ভোট দিলেন রবিবার। জাতীয়তাবাদী ডানপন্থী ও ইউরোপিয়ান ইউনিয়ন-পন্থী শক্তির মধ্যে একজনকে বেছে নেবে ২১টি সদস্য দেশের জনতা। ইইউ-এর সাতটি দেশ ইতিমধ্যেই তাদের ভোটাধিকার প্রয়োগ করে ফেলেছে।
বিশদ

টেরিজা মে’র উত্তরসূরী পদে বরিসকে চ্যালেঞ্জ মাইকেলের

 লন্ডন, ২৬ মে (পিটিআই): টেরিজা মে ব্রিটিশ প্রধানমন্ত্রীর গদি ছাড়ার কথা ঘোষণা করার পর থেকেই পরবর্তী নেতা খোঁজার তোড়জোড় শুরু হয়েছে শাসকদল কনজারভেটিভ পার্টিতে। দৌড়ে রয়েছে মোট ৮ প্রার্থী। এর মধ্যে তীব্র ব্রেক্সিট-পন্থী নেতা বরিস জনসনও রয়েছেন।
বিশদ

নতুন সরকারের সঙ্গে আলোচনা চায় পাকিস্তান
শান্তির জন্য চাই সন্ত্রাসমুক্ত পরিবেশ, ইমরানকে জানিয়ে দিলেন মোদি

ইসলামাবাদ, ২৬ মে (পিটিআই): আঞ্চলিক শান্তি-সুস্থিতির মূল চাবিকাঠিই হল সন্ত্রাসমুক্ত পরিবেশ। শান্তি চাইলে আগে এই পরিবেশ তৈরি করতে হবে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে সাফ জানিয়ে দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

 কিম প্রতিশ্রুতিভঙ্গ করবেন না: আশা ডোনাল্ড ট্রাম্পের

  টোকিও, ২৬ মে (এএফপি): উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের উপর আস্থাজ্ঞাপন করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প বলেন, ‘আমি আশাবাদী, চেয়ারম্যান কিম আমাকে দেওয়া প্রতিশ্রুতি ভঙ্গ করবেন না।’ বর্তমানে জাপান সফরে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট।
বিশদ

সন্ত্রাসদমনে কঠোর পদক্ষেপের অঙ্গীকার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর
সজাগ থাকার পরামর্শ দেশবাসীকে

 কলম্বো, ২৬ মে (পিটিআই): দেশের মাটিতে ফের যাতে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা মাথাচাড়া দিয়ে উঠতে না পারে, তার জন্য প্রয়োজনীয় সবরকমের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে। সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনই অঙ্গীকার করলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিঙ্ঘে।
বিশদ

 প্রয়াত হলেন থাইল্যান্ডের প্রাক্তন প্রধানমন্ত্রী

 ব্যাঙ্কক, ২৬ মে (এপি): ৯৮ বছর বয়সে প্রয়াত হলেন থাইল্যান্ডের প্রাক্তন প্রধানমন্ত্রী প্রেম তিনসুলানোন্ডা। রবিবার সকালে ব্যাঙ্ককের একটি হাসপাতালে তাঁর মৃত্যু হয়েছে বলে সরকারের তরফে জানানো হয়। 
বিশদ

আমেরিকার ট্রেনটনে বন্দুকবাজের হামলা, জখম ১০

 ট্রেনটন, ২৫ মে (পিটিআই): আমেরিকার ট্রেনটনে শনিবার একটি বারে বন্দুকবাজের গুলিতে জখম হলেন ১০ জন। নিউ জার্সি পুলিস জানিয়েছে, খবর পাওয়ার পরে তাঁরা ঘটনাস্থলে গিয়ে কয়েকজনকে বারে ছড়িয়ে ছিটিয়ে জখম অবস্থায় পড়ে থাকতে দেখেন।
বিশদ

26th  May, 2019
নরেন্দ্র মোদির প্রশংসায়
চীনা শাসকদলের নেতা
শুভেচ্ছা ফ্রান্সেরও

 গুইঝোউ ও প্যারিস, ২৫ মে (পিটিআই): প্রোটোকল ভেঙে ভারতে লোকসভা ভোটের আনুষ্ঠানিক ফল ঘোষণার আগেই নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছিলেন স্বয়ং প্রেসিডেন্ট জি জিনপিং। এবার প্রেসিডেন্টের পথে হেঁটেই চীনের শাসকদল কমিউনিস্ট পার্টির (সিপিসি) এক শীর্ষ আধিকারিক মোদির ভূয়সী প্রশংসা করলেন।
বিশদ

26th  May, 2019
মাউন্ট অগুঙ্গ আগ্নেয়গিরিতে অগ্ন্যুত্পাত, ব্যাহত বিমান পরিষেবা

 জাকার্তা, ২৫ মে (এপি): ইন্দোনেশিয়ায় মাউন্ট অগুঙ্গ আগ্নেয়গিরিতে অগ্ন্যুত্পাতের জেরে বেশ কয়েক ঘণ্টা বালি বিমানবন্দরে বিমান চলাচল ব্যহত হয়। শুক্রবার রাতে থেকে বেশ কিছু উড়ান বাতিল করে দেয় কর্তৃপক্ষ। তবে শনিবার থেকে ফের তা চালু হয়েছে।
বিশদ

26th  May, 2019
  জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশকে নিষিদ্ধ ঘোষণা করল ভারত

 নয়াদিল্লি, ২৪ মে (পিটিআই): জঙ্গি সংগঠন জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশকে নিষিদ্ধ ঘোষণা করল ভারত সরকার। শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে। এক বিবৃতিতে স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, সন্ত্রাসবাদী কার্যকলাপ চালানোর একাধিক অভিযোগ রয়েছে এই সংগঠনটির বিরুদ্ধে।
বিশদ

25th  May, 2019
নরেন্দ্র মোদির জয়ে উচ্ছ্বসিত
ভারতীয় বংশোদ্ভূত মার্কিনীরা

 নিউ ইয়র্ক, ২৪ মে (পিটিআই): একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নরেন্দ্র মোদির ক্ষমতায় ফেরায় উল্লাসে মাতল আমেরিকা। এর ফলে ভারত-মার্কিন সম্পর্ক আরও মজবুত হবে বলে মনে করছেন আমেরিকাবাসী। আরও বেশি আসন নিয়ে মোদির ক্ষমতায় ফেরা রাষ্ট্রনায়ক হিসেবে নজির সৃষ্টি করেছে বলে জানিয়েছেন দ্য আমেরিকান ইন্ডিয়া পাবলিক অ্যাফেয়ার্স কমিটির প্রেসিডেন্ট জগদীশ সেওহানি।
বিশদ

25th  May, 2019
  দ্বিপাক্ষিক সম্পর্ককে মজবুত করতে মোদির সঙ্গে কাজ করতে আগ্রহী চীন

 বেজিং, ২৪ মে (পিটিআই): বিপুল ভোটে দ্বিতীয়বার ক্ষমতায় ফেরার পরেই প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছিলেন চীনের প্রেসিডেন্ট জি জিনপিং। দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে শুক্রবার নরেন্দ্র মোদির সঙ্গে কাজ করার ইচ্ছে প্রকাশ করল বেজিং।
বিশদ

25th  May, 2019
  বিজেপির জয়ে ব্রিটেনে উৎসব বিজেপি সমর্থকদের

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৪ মে: বিপুল ভোটে জয়ী হয়ে ফের মসনদে ফিরেছে বিজেপি। ফলঘোষণার পর থেকেই ভারতের বিভিন্ন প্রান্তে উৎসবে মেতে উঠেছিলেন বিজেপির কর্মী-সমর্থকরা। দেশের গণ্ডি ছাড়িয়ে এবার উচ্ছ্বাসের সেই ছবি ধরা পড়ল ব্রিটেনের মাটিতেও।
বিশদ

25th  May, 2019
পদত্যাগের কথা ঘোষণা করলেন
ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৪ মে: ব্রেক্সিটের শর্ত অনুমোদন করাতে ব্যর্থ হওয়ায় শেষ পর্যন্ত কনজারভেটিভ পার্টির নেতৃত্বপদ ছাড়ার কথা ঘোষণা করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। ৭ জুন প্রধানমন্ত্রিত্ব ছেড়ে দেবেন তিনি।
বিশদ

25th  May, 2019

Pages: 12345

একনজরে
 লন্ডন, ২৬ মে: ভারতের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে সাড়া জাগানো বোলিং করেছেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। মূলত তাঁর আগুনে পেস ও স্যুইংয়ের ছোবলে ভারতের একের পর এক টপ অর্ডার ব্যাটসম্যান মুখ থুবড়ে পড়েছেন। বোল্ট ৩৩ রান দিয়ে তুলে নেন ৪টি উইকেট। ...

বাংলা নিউজ এজেন্সি: রবিবার বাঁকুড়া, পুরুলিয়া এবং আরামবাগে ভূকম্পন অনুভূত হয়। পুরুলিয়া এবং আরামবাগে কম্পনের মাত্রা কম হয়। তবে উৎসস্থল হওয়ায় বাঁকুড়ায় কম্পনের মাত্রা তুলনামূলকভাবে ...

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: প্রবল মোদি হাওয়ায় শুধু সিপিএমের ভোট ব্যাঙ্কে ধ্বস নামেনি, তৃণমূলেরও একটি বড় অংশের ভোট বিজেপির বাক্সে গিয়েছে। আর তার ফলেই উলুবেড়িয়া লোকসভা এলাকায় তৃণমূলের জয়ের মার্জিন কমেছে। ...

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহ জেলার হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের তুলসীহাটা হাইস্কুলের তানবীর আলম এবারের মাধ্যমিক পরীক্ষায় ভালো ফল করেছে। কিন্তু উচ্চশিক্ষার ক্ষেত্রে দারিদ্রতাই তার কাছে বাধা হয়ে দাঁড়িয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্ক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  May, 2019

দিন পঞ্জিকা

১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯, সোমবার, অষ্টমী ১৫/৫০ দিবা ১১/১৬। শতভিষা ২৮/১১ দিবা ৪/১৩। সূ উ ৪/৫৬/৩৩, অ ৬/১০/৪২, অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে, বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৮/৩২ মধ্যে, কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯, সোমবার, অষ্টমী ১২/৭/৫০ দিবা ৯/৪৭/৩১। শতভিষানক্ষত্র ২৫/৩৫/২১ দিবা ৩/১০/৩১, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১২/৩৪, অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে, বারবেলা ২/৫৩/৩১ গতে ৪/৩৩/২ মধ্যে, কালবেলা ৬/৩৫/৫৪ গতে ৮/১৫/২৬ মধ্যে, কালরাত্রি ১০/১৪/০ গতে ১১/৩৪/২৯ মধ্যে। 
২১ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চ মাধ্যমিকে প্রথম বীরভূমের শোভন মণ্ডল  

10:39:50 AM

উচ্চ মাধ্যমিকে দশম কমল শাহ, কোমল সিং, সাগর চন্দ, শ্রেয়া সরকার, ধ্রুব নন্দী, অর্পণ বন্দ্যোপাধ্যায়, দ্বীপপ্রকাশ বসু, সুনন্দ মণ্ডল, আরজু সুলতানা, ঋতজিৎ সেন, প্ররোব্রিতা মণ্ডল, অনুপম পাল, সুশোভন দাস, রৌম্যজিৎ সরকার, অগ্নিভ দাস, অনন্যা সিনহা, অয়নীল নন্দী,

10:39:10 AM

যুগ্মভাবে প্রথম হয়েছেন কোচবিহারের জেনকিন্স স্কুলের রাজর্ষি বর্মণ 

10:38:46 AM

দিনহাটা উচ্চ বিদ্যালয়ের ছাত্র স্বর্ণদীপ সাহা উচ্চ মাধ্যমিকে দ্বিতীয় 

10:38:44 AM

উচ্চ মাধ্যমিকে নবম ঈশিতা বন্দ্যোপাধ্যায়, শুভম পাল, ঋতপ্রিয় প্রধান, সোমা সাহা, কৌস্তভ চক্রবর্তী, প্রিয়া মুরলী, সূর্যতপা সাঁতরা, মৈনাক জানা, অস্মিতা চট্টোপাধ্যায়, প্রিতিলতা রাজবংশী, সৌম্যদ্বীপ খাঁ, সুমন মাহাত, সোমলগ্না

10:35:51 AM

উচ্চ মাধ্যমিকে প্রথম বীরভূমের শোভন মণ্ডল ও কোচবিহারের রাজর্ষি বর্মণ 

10:34:00 AM