Bartaman Patrika
বিদেশ
 

তিনটি চরমপন্থী মৌলবাদী সংস্থাকে নিষিদ্ধ করল শ্রীলঙ্কা সরকার

 কলম্বো ও রাষ্ট্রসঙ্ঘ, ১৪ মে (পিটিআই): ন্যাশনাল থাওহিত জামাত (এনটিজে) সহ আরও দু’টি মুসলিম চরমপন্থী মৌলবাদী সংস্থাকে নিষিদ্ধ ঘোষণা করল শ্রীলঙ্কার সরকার। প্রেসিডেন্ট মৈত্রীপাল সিরিসেনা সোমবারই এই নিষেধাজ্ঞা জারি করেছেন। এনটিজে ছাড়া বাকি দু’টি সংগঠন হল জামাতে মিলাতে ইব্রাহিম (জেএমআই) এবং উইলায়াত অ্যাজ সেলানি (ওয়াজ)। গত ২১ এপ্রিল ন’জন আত্মঘাতী জঙ্গির শ্রীলঙ্কার তিনটি চার্চ এবং সমসংখ্যক বিলাসবহুল হোটেলে হামলা চালায়। তাতে ৪৪ জন বিদেশি (১০ জন ভারতীয়) সহ ২৫৮ জন প্রাণ হারান। আহত হন ৫০০ জনেরও বেশি। এরপরই শ্রীলঙ্কার সরকারের তরফে ব্যাপক ধরপাকড় শুরু হয়। ১ হাজারের বেশি মানুষ গ্রেপ্তার হন। শ্রীলঙ্কার মোট জনসংখ্যার ১০ শতাংশ মুসলিম। সংখ্যালঘুদের শতকরার হিসেবে হিন্দুদের পরই তাদের স্থান। খ্রিস্টানদের সংখ্যা মোট জনসংখ্যার মাত্র সাত শতাংশ। নতুন করে নির্দেশ না দেওয়া পর্যন্ত শ্রীলঙ্কার আকাশে ড্রোন ওড়ানোর উপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
শ্রীলঙ্কা আত্মঘাতী জঙ্গি হামলার পরেই বিভিন্ন জায়গায় দাঙ্গায় পরিস্থিতির সৃষ্টি হয়। তাতে সোমবার উত্তর-পশ্চিম প্রদেশে এক মুসলিমের মৃত্যুর খবর পাওয়ার পরই দেশজুড়ে রাতে কার্ফু জারি করা হয়। মঙ্গলবার তা শিথিল করা হলেও দেশের উত্তর-পশ্চিম প্রদেশে এখনও কার্ফু জারি রয়েছে। সোমবার রাতে শ্রীলঙ্গার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিঙ্ঘে জাতীয় উদ্দেশে ভাষণে সেনাবাহিনী সংখ্যালঘু মুসলিমদের উপর যে কোনও রকমের আক্রমণ প্রতিহত করার জন নির্দেশ দিয়েছে। পাশাপাশি, শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য দেশের মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন। এদিকে, রাষ্ট্রসঙ্ঘের পক্ষ থেকেও শ্রীলঙ্কার সব ধর্ম ও সম্প্রদায়ের মানুষকে মিলেমিশে থাকার জন্য অনুরোধ করা হয়েছে। রাষ্ট্রসঙ্ঘের গণহত্যা নিরোধক এবং মানবাধিকার রক্ষার দায়িত্বপ্রাপ্ত দুই বিশেষ উপদেষ্টা অ্যাডাম ডিয়েং এবং কারেন স্মিথ এক যৌখ বিবৃতিতে সর্বধর্ম সমন্বয়ের বিষয়ে শ্রীলঙ্কার মানুষকে সতর্ক করে দিয়েছেন। তাঁরা বলেছেন, শ্রীলঙ্কায় বহু সম্প্রদায়ের মানুষের বাস। বৌদ্ধ, হিন্দু, মুসলিম এবং খ্রিস্টান— সব ধর্মের মানুষকেই একসঙ্ঘে বসবাস করতে হবে। কোনও ধর্মের প্রতি ঘৃণা বা প্রতিহিংসার মনোভাব ব্যক্ত করা চলবে না।
15th  May, 2019
 মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে সরব রাশিয়া, চীন

মস্কো, ২০ আগস্ট (পিটিআই): মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে সুর চড়াল রাশিয়া ও চীন। মার্কিন সরকারের এহেন পদক্ষেপের ফলে সামরিক ক্ষেত্রে নতুন করে উত্তেজনা তৈরি হবে বলেও দুই দেশের তরফে জানানো হয়েছে।
বিশদ

কাশ্মীর নিয়ে সংযত হন,
ইমরানকে ধমক ট্রাম্পের
মোদির সঙ্গে কথার পরই পাকিস্তানকে নির্দেশ

ওয়াশিংটন, ২০ আগস্ট (পিটিআই): কাশ্মীর ইস্যুতে সংযত হন। সুর নরম করে ভারতের সঙ্গে আলোচনায় বসুন। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে কিছুটা ধমকের সুরেই এমনই বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগেই মোদির সঙ্গে ফোনে কথা বলেছিলেন ট্রাম্প।
বিশদ

স্বাধীনতা দিবসে আফগানিস্তান থেকে আইএস উৎখাতের ডাক দিলেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি

কাবুল ও ওয়াশিংটন, ১৯ আগস্ট (পিটিআই ও এপি): দেশের মাটি থেকে আইএস জঙ্গিদের সমূলে উৎখাত করার ডাক দিলেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি। শনিবার কাবুলে এক বিয়ের অনুষ্ঠানে আইএস জঙ্গিহানায় প্রাণ হারান ৬৩ জন। যাদের মধ্যে রয়েছে বেশ কয়েকজন শিশুও। জখম হয়েছে কমপক্ষে ২০০ জন।
বিশদ

20th  August, 2019
র‌্যাচেল কার্সনের ‘নীরব বসন্ত’ 
মৃণালকান্তি দাস

কৃষিপণ্য, রাসায়নিক সার এবং কীটনাশক প্রস্তুতকারী সংস্থা মনসান্টোর বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই ‘বিষ’ ছড়ানোর অভিযোগ উঠছিল। গত বছর এই আগস্টেই এক মামলায় মার্কিন বহুজাতিক সংস্থাটিকে ৩০ কোটি ডলারের ক্ষতিপূরণ দিতে বলেছিল সান ফ্রান্সিসকোর আদালত।  
বিশদ

20th  August, 2019
সুইস ব্যাঙ্কগুলিতে বাংলাদেশিদের টাকা বাড়ছে কেন? 

সুইজারল্যান্ডের ব্যাঙ্কগুলিতে বাংলাদেশিদের আমানতের পরিমাণ এখন ৬১৭.৭২ মিলিয়ন সুইস ফ্রাঁ। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫ হাজার ৩৪৩ কোটি টাকা। এক বছরে সুইস ব্যাঙ্কগুলিতে বাংলাদেশিদের আমানতের পরিমাণ বেড়েছে ১ হাজার ২৭৪ কোটি টাকা। 
বিশদ

20th  August, 2019
বেশি টাকা হারালে ফিরে পাওয়া যায় 

গবেষকেরা দাবি করেছেন, হারানো মানিব্যাগ ফিরে পাওয়ার সঙ্গে টাকার পরিমাণের একটি সম্পর্ক রয়েছে। যত বেশি টাকা থাকবে মানিব্যাগে, তা হারালে ফিরে পাওয়ার সম্ভাবনাও তত।  
বিশদ

20th  August, 2019
দ্রুত গলছে হিমালয়ের বরফ
 

ব্রিস্টল: জলবায়ু পরিবর্তনের কারণে ২০২১ সাল নাগাদ হিমালয়ের হিমবাহগুলোর অন্তত এক তৃতীয়াংশ গলে যেতে পারে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় স্বাক্ষরিত প্যারিস চুক্তি পুরোপুরি বাস্তবায়িত হলেও এই পরিস্থিতি তৈরি হবে। আর সেই চুক্তির বাস্তবায়ন না হলে পরিস্থিতি হবে আরও ভয়াবহ।। 
বিশদ

20th  August, 2019
সৌদির প্রথম বাণিজ্যিক মহিলা পাইলট মিয়ামানি 

সৌদি আরব পরিবর্তনের মধ্য দিয়ে যাওয়ার আরও একধাপ এগিয়ে গেল। মহিলাদের কর্মক্ষেত্রে কাজের সুযোগ বাড়ানোর অংশ হিসেবে দেশের বাণিজ্যিক বিমানের প্রথম মহিলা পাইলট হিসেবে স্বীকৃতি পেলেন মিয়ামানি।  
বিশদ

20th  August, 2019
 পাক সেনাপ্রধানের কার্যকাল বাড়ল

ইসলামাবাদ, ১৯ আগস্ট (পিটিআই): পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার কার্যকাল আরও তিন বছর বাড়িয়ে দিল ইমরান খানের সরকার।
বিশদ

20th  August, 2019
ভুটান সফরের শেষদিনে রয়্যাল
ইউনিভার্সিটিতে বক্তৃতা মোদির

মন জিতলেন শ্রোতাদের

 থিম্পু, ১৮ আগস্ট (পিটিআই): প্রকৃত সুখের তাৎপর্য উপলব্ধি করতে পেরেছে ভুটান। হিমালয়ের কোলে অবস্থিত এই রাষ্ট্রটি তাদের ‘গ্রস ন্যাশনাল হ্যাপিনেস’-এর ভাবনা দিয়ে সারা বিশ্বে নিজেদের পরিচিতি তৈরি করেছে। রবিবার ভুটান সফরের দ্বিতীয় দিনে রয়্যাল ইউনিভার্সিটিতে বক্তব্য রাখতে গিয়ে এমনই একের পর এক প্রশংসায় শ্রোতাদের মন জিতে নিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

19th  August, 2019
কংগ্রেস লাদাখকে গুরুত্ব না দেওয়াতেই বেদখল হয়েছে আকসাই চীন: নামগিয়াল

 লে, ১৮ আগস্ট (পিটিআই): ৩৭০ ধারা খারিজ নিয়ে সংসদে তাঁর ভাষণ নজর কেড়েছিল। এমনকী সোনিয়া গান্ধীকে পর্যন্ত মন দিয়ে শুনতে দেখা গিয়েছিল প্রথমবারের এই বিজেপি সাংসদের ভাষণ। তিনি লাদাখ থেকে নির্বাচিত এমপি জামিয়াং সেরিং নামগিয়াল।
বিশদ

19th  August, 2019
ইলিশ মাছ, বেগুন ভাজা, মিহিদানা!
মার্কিন মুলুকে বাঙালি রেস্তরাঁয়
কব্জি ডুবিয়ে ভুরিভোজ

 মৃণালকান্তি দাস, ওয়াশিংটন, ১৮ আগস্ট: বিভিন্ন দেশ থেকে আসা নানা জাতির মানুষের অভিবাসনে আমেরিকা এখন বহুসংস্কৃতির দেশ। তাই যদি কেউ ভাবেন মার্কিন মুলুকে এসে ভাত-ডাল-মাছের ঝোলের স্বাদ নেওয়ার চিন্তা করাটা বোকামো, তাহলে তাঁকে ভুল প্রমাণিত করবে ওয়াশিংটন ডিসির একাধিক ভারতীয় রেস্তরাঁ।
বিশদ

19th  August, 2019
ভুটানের আতিথ্যে মুগ্ধ নরেন্দ্র মোদি,
দুই দেশের মধ্যে ১০টি মউ স্বাক্ষর

 থিম্পু, ১৭ আগস্ট (পিটিআই): দ্বিপাক্ষিক সম্পর্কের নানাদিক নিয়ে ভুটানের প্রধানমন্ত্রী লোতে শেরিংয়ের সঙ্গে শনিবার আলোচনা সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জলবিদ্যুৎ ক্ষেত্রে যৌথ অংশিদারিত্ব বৃদ্ধি, বাণিজ্য সম্প্রসারণ, শিক্ষা এবং মহাকাশ বিজ্ঞানে দুই দেশের সম্পর্ক আরও বৃদ্ধি নিয়ে তাঁদের কথা হয়েছে। বিশদ

18th  August, 2019
পাক সাংবাদিকদের সঙ্গে করমর্দন, সৌজন্যের
নজির গড়লেন রাষ্ট্রসঙ্ঘে নিযুক্ত ভারতের দূত

 রাষ্ট্রসঙ্ঘ, ১৭ আগস্ট (পিটিআই): সৌজন্যের অনন্য নজির গড়লেন রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। সাংবাদিক সম্মেলনে এসে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে করমর্দন তো করলেনই, তাঁদের যাবতীয় প্রশ্নের উত্তরও দিলেন হাসিমুখে। বিশদ

18th  August, 2019

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ২০ আগস্ট (পিটিআই): অযোধ্যায় বিতর্কিত জমিতে মন্দির ভেঙেই মসজিদ নির্মাণ করা হয়। মঙ্গলবার সুপ্রিম কোর্টে এই দাবি করলেন রামলালা বিরাজমানের আইনজীবী সি এস বৈদ্যনাথন। নিজের দাবির স্বপক্ষে প্রত্নতাত্তিক বিভাগের রিপোর্ট তুলে ধরেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চের সামনে। ...

সংবাদদাতা, মালদহ: ‘দিদিকে বলো’ কর্মসূচির আওতায় ইতিমধ্যেই মালদহের গ্রামে গ্রামে গিয়ে জনসংযোগ শুরু করেছেন তৃণমূল কংগ্রেসের জনপ্রতিনিধিরা। তাঁদের লক্ষ্য, শাসক দলের সঙ্গে সাধারণ মানুষের যোগাযোগ আরও মজবুত করা।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বদলি হওয়া বিভিন্ন রাজ্য কর্মী সংগঠনের পদাধিকারীদের ফের কলকাতার সচিবালয়ে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। ইতিমধ্যেই সিপিএম প্রভাবিত কো-অর্ডিনেশন কমিটির সম্পাদকমণ্ডলীর দুই সদস্য ও তৃণমূল প্রভাবিত কর্মী সংগঠনের কোর কমিটির এক সদস্যকে উত্তরবঙ্গ থেকে কলকাতায় ফেরানো হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভালো আছেন বিশিষ্ট অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। শীঘ্রই ছুটি পেতে পারেন তিনি। মঙ্গলবার হাসপাতাল সূত্রে এ খবর জানা গিয়েছে। কিছুদিন আগে শ্বাসকষ্টের সমস্যা নিয়ে ইএম বাইপাস সংলগ্ন একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল সৌমিত্রবাবুকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসাতে যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩১: গায়ক বিষ্ণু দিগম্বর পালুসকরের মৃত্যু
১৯৭২: বন সংরক্ষণ আইন চালু হল
১৯৭৮: ভিনু মানকড়ের মৃত্যু
১৯৮৬: জামাইকার স্প্রিন্টার উসেইন বোল্টের জন্ম
১৯৯৫: ভারতের নোবেলজয়ী বিজ্ঞানী সুব্রহ্মণ্যম চন্দ্রশেখরের মৃত্যু
২০০৬: প্রখ্যাত সানাইবাদক ওস্তাদ বিসমিল্লা খানের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৭ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৪ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯, বুধবার, পঞ্চমী ০/২৯ প্রাতঃ ৫/৩১। অশ্বিনী ৪৮/৪০ রাত্রি ১২/৪৭। সূ উ ৫/১৯/২, অ ৬/০/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৪ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৫/৯ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪০ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৪ মধ্যে।
৩ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯, বুধবার, ষষ্ঠী ৫৩/৫৮/৩০ রাত্রি ২/৫৩/৩১। অশ্বিনীনক্ষত্র ৪২/৯/৫৩ রাত্রি ১০/১০/৪, সূ উ ৫/১৮/৭, অ ৬/৩/৪৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/১৮ মধ্যে, বারবেলা ১১/৪০/৫৫ গতে ১/১৬/৩৭ মধ্যে, কালবেলা ৮/২৯/৩১ গতে ১০/৫/১৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩১ গতে ৩/৫৩/৪৯ মধ্যে। 
১৯ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
জাগুয়ার দুর্ঘটনার তদন্তে নয়া মোড়
কলকাতার শেক্সপিয়র সরণির জাগুয়ার দুর্ঘটনার তদন্তে নয়া মোড়। আজ জানা ...বিশদ

05:26:00 PM

শুক্রবার সুপ্রিম কোর্টে চিদাম্বরমের আর্জির শুনানি
আগামী শুক্রবার সুপ্রিম কোর্টে চিদাম্বরমের আর্জির শুনানি হবে বলে জানা ...বিশদ

05:18:17 PM

চায়ের দোকানে গিয়ে চা বানালেন মুখ্যমন্ত্রী
আজ বুধবার ওড়িশা সীমান্তের দীঘার দত্তপুর এলাকায় জনসংযোগে গিয়েছিলেন ...বিশদ

05:15:00 PM

নেতাজি ইস্যুতে ধর্মতলায় বিক্ষোভ মিছিল ফরওয়ার্ড ব্লক 

04:10:00 PM

আবেদনে ত্রুটি, সুপ্রম কোর্টে পি চিদম্বরমের আবেদন গ্রাহ্য হল না 

04:07:16 PM

আরবিসি কলেজে সংঘর্ষ, গুলি 
টিএমসিপি ও এবিভিপির সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল নৈহাটির ঋষি বঙ্কিমচন্দ্র ...বিশদ

02:44:51 PM