Bartaman Patrika
বিদেশ
 

৫ দিনের ব্যবধানে দু’বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা কিমের 

পিয়ংইয়ং: এক সপ্তাহেরও কম সময়ের ব্যবধানে দু’বার স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর কুসোং থেকে উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্র দুটি ৪২০ কিলোমিটার ও ২৭০ কিলোমিটার ‍পূর্বে গিয়ে আঘাত হানে। পারমাণবিক আলোচনার অচলাবস্থা কাটাতে এক মার্কিন দূত দক্ষিণ কোরিয়ায় অবস্থানের সময়েই এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। বিশ্লেষকরা বলছেন, ঐক্যমতে পৌঁছাতে আমেরিকার উপর চাপ সৃষ্টির চেষ্টা করছে উত্তর কোরিয়া। ফেব্রুয়ারিতে ভিয়েতনামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বৈঠক কোনও চুক্তি ছাড়াই শেষ হওয়ার পর ক্রমেই অধৈর্য হয়ে ওঠে পিয়ংইয়ং। কিম বাজে চুক্তির প্রস্তাব দিয়েছেন বলে অভিহিত করে বৈঠক ছেড়ে বেরিয়ে যান প্রেসিডেন্ট ট্রাম্প। গত মাসে কৌশলগত নিয়ন্ত্রিত অস্ত্র পরীক্ষার কথা স্বীকার করে পিয়ংইয়ং। গত ৪ মে দক্ষিণ কোরিয়ার তরফে জানানো হয়, উত্তর কোরিয়া বেশ কয়েকটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। তার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে দ্বিতীয়বারের মতো দু’টি ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা জানিয়েছে তারা। গত বছর পারমাণবিক পরীক্ষা বন্ধ এবং আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা না চালানোর ঘোষণা দেয় উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। আন্তর্জাতিক পর্যবেক্ষকদের উপস্থিতিতে ধ্বংস করা হয় একটি পারমাণবিক কাঠামো। তারপরও বিশ্লেষকদের আশঙ্কা, পারমাণবিক বোমার জ্বালানি তৈরির চেষ্টা চালাচ্ছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ং দাবি করে থাকে, দূরপাল্লার ক্ষেপণাস্ত্রে বহনযোগ্য ছোট আকারের পারমাণবিক বোমা তৈরিতে সক্ষম হয়েছে তারা। ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের আগে উত্তর কোরিয়া বিষয়ক বিশেষ মার্কিন দূত স্টিফেন বাইগুন দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওল পৌঁছান। ভিয়েতনামের ব্যর্থতার পর পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনা সঠিক পথে ফেরানোর উপায় নিয়ে আলোচনা করতে এসেছেন তিনি। আশা করা হচ্ছে উত্তর কোরিয়ায় মানবিক সহায়তা দেওয়ার উপায় নিয়ে আলোচনা করবেন তিনি। এক দশকের মধ্যে উত্তর কোরিয়ায় সবচেয়ে কম খাদ্য উৎপাদনের খবর প্রকাশের পর এমন উদ্যোগ নিয়েছেন তিনি। 

14th  May, 2019
 অসুস্থ খালেদার শুনানির জন্য হাসপাতালের বাইরে নয়া অস্থায়ী আদালত গঠন করা হল

 ঢাকা, ১৪ মে (পিটিআই): বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মামলার শুনানির জন্য হাসপাতালের বাইরে নয়া অস্থায়ী আদালত গঠন করা হল। দু’টি দুর্নীতি মামলায় খালেদার ১০ বছরের কারাদণ্ড হয়েছে। 
বিশদ

15th  May, 2019
 আলাস্কায় মাঝ আকাশে দু’টি ফ্লোটপ্লেনের সঙ্ঘর্ষে মৃত ৫

 ওয়াশিংটন, ১৪ মে (এএফপি): মাঝ আকাশে দু’টি ফ্লোটপ্লেনের সঙ্ঘর্ষে মৃত্যু হল পাঁচজন যাত্রীর। নিখোঁজের সংখ্যা দুই। গতকাল ঘটনাটি ঘটেছে আমেরিকার জনপ্রিয় পর্যটন কেন্দ্র আলাস্কার কেটচিকানের অনতি দূরে। জলে অবতরণ করতে সক্ষম দু’টি ফ্লোটপ্লেনের একটিতে ১৪জন যাত্রী ছিলেন।
বিশদ

15th  May, 2019
তিনটি চরমপন্থী মৌলবাদী সংস্থাকে নিষিদ্ধ করল শ্রীলঙ্কা সরকার

কলম্বো ও রাষ্ট্রসঙ্ঘ, ১৪ মে (পিটিআই): ন্যাশনাল থাওহিত জামাত (এনটিজে) সহ আরও দু’টি মুসলিম চরমপন্থী মৌলবাদী সংস্থাকে নিষিদ্ধ ঘোষণা করল শ্রীলঙ্কার সরকার। প্রেসিডেন্ট মৈত্রীপাল সিরিসেনা সোমবারই এই নিষেধাজ্ঞা জারি করেছেন। এনটিজে ছাড়া বাকি দু’টি সংগঠন হল জামাতে মিলাতে ইব্রাহিম  এবং উইলায়াত অ্যাজ সেলানি (ওয়াজ)।
বিশদ

15th  May, 2019
 জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে ফের ধর্ষণের অভিযোগের তদন্ত শুরু করল সুইডেন

  লন্ডন, ১৩ মে (পিটিআই): উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে ওঠা ধর্ষণের অভিযোগ নিয়ে ফের তদন্ত শুরু করল সুইডেন। জামিনের শর্ত ভাঙার অভিযোগে বর্তমানে লন্ডনের বেলমার্শ জেলে বন্দি তিনি। ২০১২ সালে লন্ডনে অবস্থিত ইকুয়েডরের দূতাবাসে আশ্রয় নিয়েছিলেন অ্যাসাঞ্জ।
বিশদ

14th  May, 2019
দুনিয়াজুড়ে সামরিক খাতে ব্যয় বাড়ছে হু হু করে
যুদ্ধবাজদের পোয়াবারো... 

অরূপ দে: ক্ষুধামুক্ত বিশ্ব। বলা যেতে পারে, পৃথিবীজুড়ে শব্দবন্ধটি এখনও প্রতিশ্রুতির তালিকাতে রয়েছে। অথচ, রাষ্ট্রসঙ্ঘের খাদ্য ও কৃষি সংস্থা এফএও, কৃষি উন্নয়নে আন্তর্জাতিক তহবিল আইএফএডি ও ওয়ার্ল্ড ফুড প্রাইজের গবেষণা বলছে, দারিদ্র্য দূরীকরণের মাধ্যমে ক্ষুধামুক্ত বিশ্ব গড়তে বছরে মাত্র ২৬ হাজার ৫০০ কোটি ডলারের তহবিল প্রয়োজন।  
বিশদ

14th  May, 2019
ইসলামি শিক্ষার উপরও নিষেধাজ্ঞা জারি
চীনা নিপীড়ন শিবিরে লক্ষাধিক মুসলিম, অভিযোগ আমেরিকার 

ওয়াশিংটন: সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের ১০ লাখের বেশি মানুষকে চীন নিপীড়ন শিবিরে আটকে রেখেছে বলে অভিযোগ তুলেছে আমেরিকা। বেজিংয়ে উইঘুরসহ অন্যান্য সম্প্রদায়ের মুসলিমদের গণ–আটকের তীব্র নিন্দা জানিয়েছে তারা।  
বিশদ

14th  May, 2019
সু কির ব্যর্থতা আবারও প্রমাণিত 

ইয়াঙ্গন: সরকারি গোপনীয়তা আইন ভাঙার দায়ে মায়ানমারে কারাদণ্ডপ্রাপ্ত রয়টার্সের ২ সাংবাদিক ৫০০ দিন পর ইয়াঙ্গনের উপকন্ঠের এক জেল থেকে মুক্তি, আরও একবার সু কি-র ব্যর্থতাকে স্পষ্ট করে দিয়েছে। ২ সাংবাদিক ওয়া লোন, এবং কিয়াও সোই উ সেপ্টেম্বরে দণ্ডিত হন। তাঁদের ৭ বছরের জেল হয়।  
বিশদ

14th  May, 2019
ব্রিটেনের ধনীদের তালিকায় শীর্ষে
ভারতীয় বংশোদ্ভূত হিন্দুজারা

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১২ মে: ব্রিটেনের ধনীতম ব্যক্তিদের বার্ষিক তালিকায় সকলকে ছাপিয়ে গেলেন ভারতীয় বংশোদ্ভূত হিন্দুজা ভাইরা। সানডে টাইমস সংবাদপত্রের ধনীদের তালিকায় ফের এক নম্বরে জায়গা করে নিয়েছেন ব্রিটেনের হিন্দুজা গোষ্ঠীর মালিক শ্রীচাঁদ এবং গোপীচাঁদ হিন্দুজা। তাঁদের সম্পত্তির পরিমাণ মোট ২২০০ কোটি পাউন্ড।
বিশদ

13th  May, 2019
 আমার দ্বিতীয় মেয়াদে চুক্তি
হলে তা আরও খারাপ হবে’
বাণিজ্যযুদ্ধ নিয়ে চীনকে চরম হুঁশিয়ারি ট্রাম্পের

 ওয়াশিংটন, ১২ মে: এখনই চুক্তি করুন, নাহলে তা আরও খারাপ হবে। বাণিজ্যচুক্তি নিয়ে শনিবার চীনকে এভাবেই সরাসরি হুঁশিয়ারি দিল আমেরিকা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাফ কথা, বাণিজ্যচুক্তি নিয়ে দ্বিতীয় মেয়াদে আলোচনা করতে গেলে ফল আরও খারাপ হবে।
বিশদ

13th  May, 2019
আফগানিস্তানে সাংবাদিককে গুলি করে খুন

কাবুল, ১১ মে: আফগান সাংবাদিক তথা আফগানিস্তান পার্লামেন্টের উপদেষ্টাকে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা গুলি করে খুন করল। শনিবার সকালে কাবুলের পূর্ব প্রান্তে এই ঘটনা ঘটেছে। মীনা মঙ্গল নামে ওই সাংবাদিক তিনটি স্থানীয় নিউজ চ্যানেলের উপস্থাপক ছিলেন।
বিশদ

12th  May, 2019
 পাকিস্তানের বালুচিস্তানে পাঁচতারা হোটেলে জঙ্গিহানা, হত ১

 করাচি, ১১ মে (পিটিআই): পাকিস্তানের বন্দর শহর গদরের এক পাঁচতারা হোটেলে হামলা চালাল সশস্ত্র জঙ্গিদের একটি দল। শনিবার ঘটনাটি ঘটেছে বালুচিস্তান প্রদেশের পিল কন্টিনেন্টাল হোটেলে। জঙ্গিহানায় প্রাণ হারিয়েছেন একজন। জঙ্গিদের প্রতিরোধ করতে গেলে শুরু হয়ে যায় নিরাপত্তারক্ষীদের সঙ্গে গুলির লড়াই।
বিশদ

12th  May, 2019
 আফগানিস্তানে সাংবাদিককে গুলি করে খুন

 কাবুল, ১১ মে: আফগান সাংবাদিক তথা আফগানিস্তান পার্লামেন্টের উপদেষ্টাকে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা গুলি করে খুন করল। শনিবার সকালে কাবুলের পূর্ব প্রান্তে এই ঘটনা ঘটেছে। মীনা মঙ্গল নামে ওই সাংবাদিক তিনটি স্থানীয় নিউজ চ্যানেলের উপস্থাপক ছিলেন। পুলিস ঘটনার তদন্ত শুরু করেছে।
বিশদ

12th  May, 2019
 দক্ষিণ আফ্রিকায় ফের ক্ষমতা দখল করল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস

 জোহানেসবার্গ, ১১ মে (পিটিআই): শতকরা হিসেবে প্রাপ্ত ভোট কমলেও দক্ষিণ আফ্রিকায় ফের ক্ষমতা দখল করল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)। মোট প্রদত্ত ভোটের ৫৮ শতাংশ ভোট পেয়ে জাতীয় পার্লামেন্টে ক্ষমতা দখল করল এএনসি। 
বিশদ

12th  May, 2019
 লন্ডনে কুপিয়ে খুন ভারতীয়
বংশোদ্ভূতকে, তৎপর পুলিস

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১০ মে: অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীর হামলায় মৃত্যু হল এক ভারতীয় বংশোদ্ভূত যুবকের। ঘটনাটি ঘটেছে লন্ডনের কাছে বার্কশায়ারের স্লাও এলাকায়। নিহত ওই যুবকের নাম মহম্মদ নাদিমুদ্দিন (২৪)। আদতে হায়দরাবাদের বাসিন্দা ওই যুবক গত ছয় বছর ধরে ব্রিটেনে বসবাস করছিলেন।
বিশদ

11th  May, 2019

Pages: 12345

একনজরে
বীরেশ্বর বেরা, কলকাতা: বালিগঞ্জ ফার্ন রোডের অভিজাত এলাকায় সাদা রঙের দোতলা বাড়ির বাসিন্দা মিতা চক্রবর্তী। এবার তিনি কলকাতা দক্ষিণ কেন্দ্রের কংগ্রেস প্রার্থী। প্রথমবার নির্বাচনে দাঁড়ালেও ...

 নয়াদিল্লি, ১৫ মে (পিটিআই): ষষ্ঠ দফা ভোটের মধ্যেই বিজেপি কেন্দ্রে সরকার গড়ার মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ফেলেছে। সপ্তম দফার ভোট সম্পন্ন হলে বিজেপির আসন ৩০০ অতিক্রম করে যাবে। বুধবার দিল্লিতে সাংবাদিক বৈঠকে এই মন্তব্য করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। ...

 সংবাদদাতা, মালবাজার: ফুল ঝাড়ুকেই এখন প্রধান অর্থনৈতিক ফসল হিসাবে বেছে নিয়েছেন কালিম্পং জেলার গোরুবাথান ব্লকের সামসিং ফরেস্ট কম্পাউন্ড বস্তির কয়েকশ চাষি। অন্যান্য ফসলের তুলনায় সকলেই এখন ঝাড়ুকেই বেশি প্রাধান্য দিচ্ছেন। কারণ ঝাড়ু ফলিয়ে তাঁরা এখন বেশি লাভের মুখ দেখছেন। একবার ...

 ব্রিস্টল, ১৫ মে: জাতীয় দলের জার্সিতেও আইপিএলের দুরন্ত ফর্ম বজায় রেখেছেন জনি বেয়ারস্টো। ব্রিস্টলে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে’তে তাঁর অনবদ্য সেঞ্চুরিতে ভর করে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীর-স্বাস্থ্যে অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭১.১৮ টাকা
পাউন্ড ৮৯.১৯ টাকা ৯২.৪৬ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৮/৮ দিবা ৮/১৬। চিত্রা ৫৮/১০ রাত্রি ৪/১৬। সূ উ ৫/০/৮, অ ৬/৫/৪৪, অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে।
১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৫/৩২/৪৭ দিবা ৭/১৩/২৬। চিত্রানক্ষত্র ৫৭/১১/১৩ রাত্রি ৩/৫২/৪৮, সূ উ ৫/০/১৯, অ ৬/৭/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ গতে ৯/৪ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৫/০ মধ্যে, বারবেলা ৪/২৮/৫৩ গতে ৬/৭/১৫ মধ্যে, কালবেলা ২/৫০/৩১ গতে ৪/২৮/৫৩ মধ্যে, কালরাত্রি ১১/৩৩/৪৭ গতে ১২/৫৫/২৫ মধ্যে।
১০ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: উচ্চশিক্ষায় সাফল্য। বৃষ: উচ্চপদস্থ ব্যক্তির আনুকূল্যে কর্মক্ষেত্রে প্রভাব প্রতিপত্তি বৃদ্ধি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা ...বিশদ

07:03:20 PM

ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে অন্ধকারে ডুবল জলপাইগুড়ি
জলপাইগুড়ি শহরের বিস্তীর্ন অংশ ডুবে রয়েছে অন্ধকারে। সন্ধ্যা থেকে ঝড়-বৃষ্টির ...বিশদ

08:10:08 PM

ডায়মন্ডহারবারের এসডিপিও এবং আমহার্স্ট স্ট্রিট থানার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

07:27:00 PM

বিমান সংস্থার উপর চটলেন শ্রেয়া
বিমানে বাদ্যযন্ত্র নিয়ে যেতে বাধা দেওয়া হয় সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালকে। ...বিশদ

06:21:47 PM

ভোটের দিন গরম বাড়বে
উত্তর বঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভোটের দিন কিন্তু ...বিশদ

06:10:39 PM