Bartaman Patrika
বিদেশ
 

শরণার্থী থেকে দাবা চ্যাম্পিয়ন!

ওয়াশিংটন: তানিতোলুওয়া অ্যাডিউমির কোনও ঘর নেই। মাত্র ৮ বছর বয়সি এই শিশু ও তার পরিবারের ঠিকানা নিউ ইয়র্ক নগরীর একটি আশ্রয়কেন্দ্র। অন্য অনেক শরণার্থী শিশুর মতোই হতে পারত তার গল্পটি। কিন্তু তার মেধা তাকে অন্যদের থেকে আলাদা করে দিয়েছে। মাত্র এক বছর আগে দাবায় হাতেখড়ি হওয়া এই নাইজেরীয় শরণার্থী শিশুই নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে। পরিবারের সঙ্গে ম্যানহাটনের এক আশ্রয়কেন্দ্রে বসবাসকারী তানিতোলুওয়া অ্যাডিউমি সম্প্রতি নিউ ইয়র্কের দাবা প্রতিযোগিতায় তৃতীয় শ্রেণি বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে। আর মুহূর্তেই ‘তানি’ নামে পরিচিত এই শিশু কেড়ে নিয়েছে আমেরিকার সব সংবাদমাধ্যমের আলো। মাত্র এক বছর আগে দাবা খেলা শেখা এই শিশু এখন নিজেকে ‘সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার’ দাবি করছে! এই দাবি সে করতেই পারে। কারণ মাত্র ছয় বছর বয়সে বোকো হারাম গ্রুপের জঙ্গি হামলার ভয়ে ২০১৭ সালে নাইজেরিয়া থেকে পালিয়ে নিউ ইয়র্কে পরিবারসহ চলে আসা তানি তার দাবা চ্যাম্পিয়ন হওয়ার পথে শুধু প্রতিপক্ষের খেলোয়াড়কেই পরাজিত করেনি, পরাজিত করেছে সন্ত্রাস, দারিদ্র্যসহ আরও অনেক কিছুকে।
দাবা প্রতিযোগিতায় নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের বিভিন্ন অঞ্চল থেকে আসা শিশুদের সঙ্গে লড়তে হয়েছে তানিকে। তানি মুখোমুখি হয়েছে সেই সব অভিজাত পরিবারের শিশুদের, যাদের রয়েছে ব্যক্তিগত দাবা প্রশিক্ষক। আর তানির ছিল শুধু জয়ের অদম্য স্পৃহা। পুরো প্রতিযোগিতায় তানি ছিল অপ্রতিদ্বন্দ্বী। কেউ হারাতে পারেনি তাকে। মাত্র এক বছর আগে দাবা খেলা শেখা তানির জন্য অবশ্য এটিই কোনও প্রথম শিরোপা নয়। খেলাটি শেখার পর থেকেই এতে তার দক্ষতা উত্তরোত্তর বৃদ্ধি পায়। আর এখন আশ্রয়কেন্দ্রে তার বিছানার পাশে রাখা রয়েছে সাতটি ট্রফি। মার্কিন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, নিউ ইয়র্কের পিএস ওয়ান সিক্সটিন স্কুলে তানি তার সহপাঠীর কাছ থেকে দাবা খেলা শেখে। পরে সে যোগ দেয় স্কুলের দাবা ক্লাবে। তানির পরিবারের আর্থিক অসচ্ছলতার কারণে ক্লাবের সংগঠক তার ফি মকুফ করেন। শুরুতে সর্বনিম্ন রেটিং পয়েন্টধারী হিসেবে ক্লাবের সদস্য হলেও তানি খুব দ্রুত উন্নতি করে।
পিএস ওয়ান সিক্সটিন স্কুলের অধ্যক্ষ জেন সু নিউ ইয়র্ক টাইমসকে বলেন, ‘জীবন কিভাবে বদলে যায়, তানির জয় তারই এক দারুণ উদাহরণ। এটি ভীষণ অনুপ্রেরণামূলক।’
২০১৭ সালে বোকো হারামের হামলার ভয়ে তানি ও তার পরিবার আমেরিকায় পালিয়ে আসে। এ বিষয়ে তানির বাবা কায়োড অ্যাডিউমি বলেন, ‘আমি আমার প্রিয় মানুষদের কাউকে হারাতে চাই না।’ কে চায় হারাতে প্রিয়জনকে? কেউই চায় না। আর এ জন্যই তানি, তার বড় ভাই ও মাকে নিয়ে তার বাবা চলে আসেন নিউ ইয়র্কে। এখানকার এক যাজকের সহায়তায় তাদের ঠাঁই হয় এক আশ্রয়কেন্দ্রে। সেখানে থেকেই পিএস ওয়ান সিক্সটিন এলিমেন্টারি স্কুলে ভর্তি হয় তানি, যেখানে একজন দাবা প্রশিক্ষক ছিলেন। বলা যায় তাঁর কাছেই হাতেখড়ি তানির। খেলাটি ভীষণ পছন্দ হয় তানির। ফলে মা ওলুওয়াতোইন অ্যাডিওয়ামির কাছে সে বায়না ধরে দাবা ক্লাবে ভর্তি হওয়ার। কিন্তু ওই ক্লাবের ফি চালানো সামর্থ্য ছিল না তানির পরিবারের। ফলে তানির মা ছেলের আগ্রহ নিজের অসংগতির কথা জানিয়ে স্কুল কর্তৃপক্ষকে চিঠি দেন। এতেই কাজ হয়। স্কুল কর্তৃপক্ষ দাবা ক্লাবের ফি মকুফ করে দিলে তানির ‘খুদে গ্র্যান্ডমাস্টার’ হওয়ার স্বপ্ন বাস্তবে রূপ পাওয়ার সুযোগ পায়। এক বছর আগে মাত্র ১০৫ রেটিং পয়েন্ট নিয়ে তানি প্রথম কোনও দাবা টুর্নামেন্টে অংশ নেয়। আর এক বছর পর এখন তার নামের পাশে সাতটি ট্রফি, আর ১ হাজার ৫৮৭ রেটিং পয়েন্ট। বলে রাখা ভালো বিশ্বের সেরা দাবাড়ু ম্যাগনাস কার্লসেনের রেটিং পয়েন্ট এখন ২ হাজার ৮৪৫।
তানির বাবা এখন ভাড়ায় গাড়ি নিয়ে উবার চালক হিসেবে কাজ করেন। সম্প্রতি তিনি রিয়েল এস্টেটের বিপণনকর্মী হিসেবে কাজ করার লাইসেন্স পেয়েছেন। আর তানির মা আবাসিক স্বাস্থ্যকর্মী হিসেবে কাজ করার জন্য সম্প্রতি একটি কোর্স পাস করেছেন। তাঁরা দুজনই ভীষণ লড়াই করছেন। অনিশ্চয়তা ভরা জীবনে নিজের সন্তানদের জন্য একটি সুন্দর ভবিষ্যৎ নির্মাণে দুজনই কঠোর পরিশ্রম করছেন। একই সঙ্গে তানি আমেরিকায় স্থায়ী আশ্রয়ের জন্য আবেদন করেছে। আগামী আগস্টে এ বিষয়ে অভিবাসন শুনানির জন্য তারিখ নির্ধারণ করা হয়েছে।
16th  April, 2019
 সুর নরম করে কুলভুষণকে কনস্যুলার অ্যাক্সেস দিতে সম্মত হল ইসলামাবাদ

ইসলামাবাদ, ১৯ জুন (পিটিআই): আন্তর্জাতিক আদালতের নির্দেশ মেনে কুলভূষণ যাদবের সঙ্গে ভারতীয় দূতাবাসের আধিকারিকদের দেখা করতে দেওয়ার (কনস্যুলার অ্যাক্সেস) বিষয়ে সম্মতি দিল পাকিস্তান। বৃহস্পতিবার রাতে একটি বিবৃতিতে পাক বিদেশ মন্ত্রক জানিয়েছে, দেশের আইন মেনেই ভারতীয় নাগরিক কুলভূষণকে যাবতীয় সহায়তা প্রদান করা হবে।
বিশদ

কাবুল বিশ্ববিদ্যালয়ের কাছে বিস্ফোরণ, হত কমপক্ষে ৮

কাবুল, ১৯ জুলাই (এএফপি): কাবুল বিশ্ববিদ্যালয়ের কাছে এক বিস্ফোরণে কমপক্ষে আটজন প্রাণ হারালেন। ঘটনায় আরও বহু মানুষ জখম হয়েছেন। তাঁদের মধ্যে বেশিরভাগই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। সরকারি সূত্রে খবর, শুক্রবার বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ প্রান্তের প্রবেশপথের কাছে ওই বিস্ফোরণ ঘটে।
বিশদ

ইমরান খানের সফরের আগে মার্কিন কংগ্রেসে জঙ্গি দমন নিয়ে রিপোর্ট পেশ, অস্বস্তি বাড়ল পাকিস্তানের

  ওয়াশিংটন, ১৯ জুলাই (পিটিআই): জঙ্গিদের মদত দেওয়া বন্ধ না করলে পাকিস্তানকে প্রতিরক্ষা সহায়তা বাতিল করার সিদ্ধান্ত বজায় রাখবে আমেরিকা। পাকিস্তানের মাটি থেকে এখনও আল কায়েদা এবং লস্কর-ই-তোইবার মতো জঙ্গিগোষ্ঠী সক্রিয়। পাকিস্তানের বাইরে অন্যদেশে হামলা চালানোটাই এদের কাজ।
বিশদ

 আকাশপথ বন্ধ করায় পাঁচ কোটি ডলারের বেশি ক্ষতি পাকিস্তানের

 করাচি, ১৯ জুলাই (পিটিআই): গত ফেব্রুয়ারি মাসে পাকিস্তানের আকাশে ঢুকে বালাকোটে জঙ্গি শিবির ধ্বংস করেছিল ভারতীয় বায়ুসেনা। তারপর থেকে প্রায় পাঁচ মাস ভারতীয় বিমানের জন্য তাদের আকাশপথ বন্ধ রেখেছিল ইসলামাবাদ। যে কারণে পাঁচ কোটি মার্কিন ডলারের বেশি আর্থিক ক্ষতির মুখ দেখতে হয়েছে পাকিস্তানকে।
বিশদ

 ইরানি ড্রোন ধ্বংসের দাবি আমেরিকার, ভিত্তিহীন বলল তেহরান

  ওয়াশিংটন, ১৯ জুলাই (এএফপি): পশ্চিম এশিয়ায় আমেরিকা এবং ইরানের টানাপোড়েন আরও বাড়ল। একটি ইরানি ড্রোন তারা ধ্বংস করেছে বলে শুক্রবার দাবি করল আমেরিকা। এর কিছুক্ষণ পরেই ইরানের পক্ষে মার্কিন দাবি উড়িয়ে দিয়ে বলা হয়েছে, তাদের কোনও ড্রোন ধ্বংস হয়নি। আমেরিকা হয়তো নিজেদেরই ড্রোন ধ্বংস করেছে!
বিশদ

 আপনাকে কেন নোবেল
পুরস্কার দিল ওরা?
নাদিয়া মুরাদকে প্রশ্ন ট্রাম্পের

 ওয়াশিংটন, ১৮ জুলাই: বেফাঁস কিংবা ভুলভাল মন্তব্য করার ব্যাপারে জুড়ি নেই ডোনাল্ড ট্রাম্পের। এবার একেবারে নোবেল খেতাব প্রাপ্ত সমাজকর্মীর সামনেই নিজের অজ্ঞতা প্রকাশ করে দিলেন মার্কিন প্রেসিডেন্ট।
বিশদ

19th  July, 2019
জাপানের ফিল্ম স্টুডিওয় আগুন লাগানোর
অভিযোগ, ৩৩ জনের মৃত্যুর আশঙ্কা

 টোকিও, ১৮ জুলাই (পিটিআই): জাপানের কিয়োটোতে প্রখ্যাত ফিল্ম স্টুডিওয় আগুন লেগে এখনও পর্যন্ত ৩৩ জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। এছাড়া ওই দুর্ঘটনায় আরও ৩৫ জন জখম হয়েছেন। তাঁদের মধ্যে ১০ জনের অবস্থা সঙ্কটজনক।
বিশদ

19th  July, 2019
রাশিয়ায় তৈরি এস-৪০০ ট্রায়াম্ফ ক্ষেপণাস্ত্র
না কেনার জন্য ফের হুঁশিয়ারি আমেরিকার

 ওয়াশিংটন, ১৮ জুলাই (পিটিআই): রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ট্রায়াম্ফ ক্ষেপণাস্ত্র কেনার বিরোধিতা আমেরিকা আগেও করেছে, এখনও করছে — বুধবার পেন্টাগনের তরফে এক সাংবাদিক সম্মেলনে এমনটাই জানানো হয়েছে। আমেরিকার পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান অত্যাধুনিক এফ-৩৫ এর মোকাবিলার জন্যই রাশিয়া এই ক্ষেপণাস্ত্র তৈরি করেছে।
বিশদ

19th  July, 2019
কুলভূষণ মামলায় ভারতের জয়
হয়নি, ট্যুইটারে মন্তব্য ইমরানের
এক সুর পাক বিদেশমন্ত্রী থেকে সেনা মুখপাত্রের

 ইসলামাবাদ, ১৮ জুলাই (পিটিআই): কুলভূষণ মামলায় আন্তর্জাতিক আদালতে ভারতের কাছে ১৫-১ ভোটে পরাজয় হয়েছে তাদের। তারপর ২৪ ঘণ্টা কেটে গেলেও বিষয়টি যেন কিছুতেই হজম হচ্ছে না পাকিস্তানের। বৃহস্পতিবার ট্যুইটারে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের করা ট্যুইট সেদিকেই ইঙ্গিত করেছে।
বিশদ

19th  July, 2019
আইসিজে’র নির্দেশ পাকিস্তান পালন
না করলে অন্য রাস্তা রয়েছে: সালভে

 লন্ডন ও দ্য হেগ, ১৮ জুলাই (পিটিআই): পাকিস্তানের দিকে সর্বক্ষণ সজাগ দৃষ্টি রেখে চলেছে ভারত। আন্তর্জাতিক আদালতের নির্দেশ পালনে পাকিস্তান যদি কোনওরকম ‘প্রহসনমূলক’ পদক্ষেপ গ্রহণ করে, তবে ভারত ফের আন্তর্জাতিক আদালত অথবা রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের দ্বারস্থ হবে।
বিশদ

19th  July, 2019
দুর্নীতির দায়ে ধৃত প্রাক্তন
পাক প্রধানমন্ত্রী আব্বাসি

 লাহোর, ১৮ জুলাই (পিটিআই): দুর্নীতির দায়ে গ্রেপ্তার হলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী শাহিদ খাক্কান আব্বাসি। তরল প্রাকৃতিক গ্যাস আমদানির চুক্তিতে কয়েকশো কোটি টাকার কারচুপির অভিযোগ রয়েছে আব্বাসির বিরুদ্ধে। ওই মামলাতেই দেশের প্রধান দুর্নীতিদমন শাখা ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (ন্যাব) তাঁকে বৃহস্পতিবার গ্রেপ্তার করে।
বিশদ

19th  July, 2019
মার্কিন এফ-৩৫ প্রকল্প থেকে তুরস্ককে বাদ দেওয়ার সিদ্ধান্তের বিরোধিতা করল আঙ্কারা

 আঙ্কারা, ১৮ জুলাই (এপি): আমেরিকার নেতৃত্বাধীন যুদ্ধবিমান প্রকল্প এফ-৩৫ থেকে তুরস্ককে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। আমেরিকার সেই সিদ্ধান্তেরই বৃহস্পতিবার বিরোধিতা করল তাদের ন্যাটো জোটসঙ্গী তুরস্ক। তুরস্ক সরকারের দাবি, এই ধরনের সিদ্ধান্ত দুই দেশের ‘জোট সম্পর্কের পরিপন্থী’।
বিশদ

19th  July, 2019
সীমান্তপার করে চোরাচালান পুরোপুরি বন্ধ করা
সম্ভব নয়, মন্তব্য বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর

 রংপুর (বাংলাদেশ), ১৬ জুলাই (পিটিআই): ভারত ও বাংলাদেশের মধ্যে চোরাচালান পুরোপুরিভাবে বন্ধ করা সম্ভব নয়। মঙ্গলবার এই মন্তব্য করেছেন বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) এক প্রবীণ আধিকারিক। দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর সমন্বয় বাড়ালে এই চোরাচালান কমতে পারে বলে তিনি জানিয়েছেন।
বিশদ

17th  July, 2019
 হাফিজ সইদের অন্তর্বর্তী জামিন পাকিস্তানের সন্ত্রাস দমন কোর্টে

লাহোর, ১৫ জুলাই (পিটিআই): বজ্র আঁটুনি, ফস্কা গেরো! হাফিজ সইদকে অন্তর্বর্তী জামিন দিল পাকিস্তানের সন্ত্রাসবাদ বিরোধী আদালত। জামিন মঞ্জুর হয়েছে তার দুই সাগরেদেরও। সইদের নিষিদ্ধ সংগঠন জামাত-উদ-দাওয়া (জেইউডি) বেআইনিভাবে সেমিনারির জন্য জমি ব্যবহার করছে বলে অভিযোগ ছিল। সেই মামলাতে জামিন পেয়ে গেল মুম্বই হামলার চক্রী।
বিশদ

16th  July, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শনিবার দুপুরে পাঁচলার গাববেড়িয়ায় টোটো ও লরির মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক শিশুর। তার নাম আমিরুদ্দিন শাহ (৭)। বাড়ি সিদ্ধেশ্বরী সাহাপাড়ায়। পুলিস জানিয়েছে, এদিন ওই শিশুটি মায়ের সঙ্গে একটি টোটোয় মাজারে যাচ্ছিল। তখন একটি লরি ওই টোটোয় ...

সংবাদদাতা, রামপুরহাট: গ্রামের একমাত্র জল নিকাশির জায়গায় রাইসমিল গড়ে তোলার প্রতিবাদে শুক্রবার রামপুরহাট-১ ব্লকের খরুণ গ্রাম পঞ্চায়েতে অভিযোগ জানালেন তিনটি গ্রামের বাসিন্দারা। এই ব্লকের চাকপাড়া, মালসা ও ফরিদপুর গ্রামের বাসিন্দাদের অভিযোগ, ফিবছর বর্ষার সময় আমরা খুবই দুশ্চিন্তায় থাকি।   ...

  কটক, ১৯ জুলাই: একুশতম কমনওয়েলথ টেবল টেনিস প্রতিযোগিতায় পুরুষ ও মহিলা বিভাগে সোনা জিতল ভারতীয় টিটি দল। শুক্রবার কটকে এই প্রতিযোগিতার পুরুষ বিভাগের ফাইনালে ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: কাজ করার জন্য প্রয়োজন মতো পাইপ কিনতে হবে। তবে তা কিনে ফেলে রাখা যাবে না বলে জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের সব এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে প্রতিটি প্রকল্পের কাজ খতিয়ে দেখে প্রতি মাসে এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে রিপোর্ট ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি।প্রতিকার: আজ দই খেয়ে শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৯২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,৪৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ১০/১৮ দিবা ৯/১৪। শতভিষা অহোরাত্র। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১/২ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ১০/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩১ মধ্যে পুনঃ ২/১৪ গতে ৩/৪০ মধ্যে, বারবেলা ৬/৪৬ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৪৬ গতে উদয়াবধি।
৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ৪/২৪/৪ দিবা ৬/৫১/২। শতভিষানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/৫/২৪, অ ৬/২১/৫৭, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে এবং রাত্রি ৮/২৫ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৪ গতে ১/৩২ মধ্যে ও ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ১/২৩/১৫ গতে ৩/২/৪৯ মধ্যে, কালবেলা ৬/৪৪/৫৮ মধ্যে ও ৪/৪২/২৩ গতে ৬/২১/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/৪২/২৩ মধ্যে ও ৩/৪৪/৫৮ গতে ৫/৫/৪১ মধ্যে। 
১৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
স্বাধীনতা দিবসের বক্তৃতার জন্য পরামর্শ চাইলেন প্রধানমন্ত্রী মোদি 
স্বাধীনতা দিবসের বক্তৃতা নিয়ে পরামর্শ চেয়ে আবারও জনতার দরবারে প্রধানমন্ত্রী ...বিশদ

08:35:13 AM

পাথরপ্রতিমায় পুকুরে কুমির
পাথরপ্রতিমা ব্লকের কুয়েমুড়ি গ্রামের একটি পুকুরে প্রমাণ সাইজের কুমির দেখা ...বিশদ

08:30:00 AM

আজকের রাশিফল 
মেষ: পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: সম্পত্তি লাভের ...বিশদ

08:11:47 AM

ইতিহাসে আজকের দিনে
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম১৮৯৯: লেখক বনফুল ...বিশদ

07:50:00 AM

২২ জুলাই কর্ণাটক বিধানসভায় আস্থাভোট 

19-07-2019 - 08:37:08 PM

গড়িয়াহাট রোডে গাড়িতে আগুন, হতাহত নেই 

19-07-2019 - 06:58:00 PM