Bartaman Patrika
বিদেশ
 

 স্থানীয় এক মহিলাই জঙ্গি হামলা নিয়ে সতর্ক করেন বাংলাদেশের ক্রিকেটারদের

ক্রাইস্টচার্চ, ১৫ মার্চ: মসজিদ থেকে তাঁদের দূরত্ব ছিল বড় জোর ৫০ গজ। আর কয়েক মিনিট আগে সেখানে পৌঁছলে কী হতে পারত, তা ভেবেই শিউরে উঠছেন বাংলাদেশের ক্রিকেটাররা। ক্রাইস্টচার্চে আল নুর মসজিদে জঙ্গি হামলার ঘটনায় অল্পের জন্য প্রাণে বেঁচে গিয়েছেন তামিম-মুশফিকরা। শুক্রবার নামাজ পড়তে আর একটু আগে মসজিদে গেলে জঙ্গি হামলার মধ্যে পড়তে হতো তাঁদের। তৈরি হতে পারত ভয়াবহ পরিস্থিতি। বর্তমানে নিরাপদে থাকলেও আতঙ্ক গ্রাস করেছে ‘টাইগার’ বাহিনীকে। হ্যাগলি ওভাল মাঠের খুব কাছে আল নুর মসজিদে শুক্রবার স্থানীয় সময় বেলা দেড়টা নাগাদ জঙ্গি হামলা হয়। অনুশীলন শেষে ওই মসজিদে নামাজ পড়তে যাওয়ার কথা ছিল বাংলাদেশের কয়েকজন ক্রিকেটারের। কিন্তু সাংবাদিক সম্মেলনের জন্য মসজিদে যেতে দেরি হয়ে যায়। আর তাতেই বেঁচে যান মুশফিক-তামিমরা। ভয়াবহ এই হামলার জেরে বাতিল হয়ে গিয়েছে নিউজিল্যান্ড ও বাংলাদেশের মধ্যে সিরিজের তৃতীয় তথা শেষ টেস্ট।
জানা গিয়েছে, টিম হোটেল থেকে বাসে করে মসজিদে যাচ্ছিলেন তামিমরা। ক্রিকেটাররা ছাড়াও সেখানে ছিলেন ট্রেনার মারিও ভিলাভারায়ন, পারফরম্যান্স অ্যান্যালিস্ট শ্রীনিবাস চন্দ্রশেখরন ও কয়েকজন সাংবাদিক। কিন্তু মসজিদে প্রবেশের মুহূর্তে স্থানীয় এক মহিলা বাংলাদেশের ক্রিকেটারদের জঙ্গি হামলার কথা জানান। আতঙ্কিত খেলোয়াড়রা তড়িঘড়ি হ্যাগলি ওভালে ফিরে আসেন। সেখান থেকে বাংলাদেশ দলকে বিশেষ নিরাপত্তায় হোটেলে নিয়ে যাওয়া হয়। তবে তারই মধ্যে তাঁদের নজরে পড়ে নির্মম হত্যালীলার খণ্ডচিত্র। চোখের সামনে হামলায় রক্তাক্ত মানুষদের দেখে তাঁদের মনের অবস্থা কেমন হয়েছিল, তা জানিয়েছেন শ্রীনিবাস চন্দ্রশেখরন। ভারতীয় এই কম্পিউটার অ্যানালিস্ট বলেন, ‘সেই সময় মনে হচ্ছিল যেন সিনেমা দেখছি। মসজিদের ভিতর থেকে ভেসে আসছিল তীব্র আর্তনাদ। শোনা যাচ্ছিল গুলির শব্দও। অসংখ্য মানুষ রক্তাক্ত অবস্থায় দৌড়ে বেরিয়ে আসছেন। মসজিদের সামনের চত্বরজুড়ে শুধুই রক্ত। এই পরিস্থিতিতে আমরা বেশ কয়েক মিনিট স্থবির হয়ে গিয়েছিলাম। প্রাণ হাতে নিয়ে মাথা নিচু করে বসে ছিলাম বাসের মধ্যে। খানিক সম্বিত ফিরতেই হোটেলের পথে রওনা হই আমরা। কারণ বন্দুকবাজরা যে বাইরে বেরিয়ে এসে এলোপাথাড়ি গুলি চালাবে না, তার কোনও নিশ্চয়তা ছিল না।’
ঘটনার পরেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মুখপাত্র জালাল ইউনুস বলেন, ‘নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে বাংলাদেশ দলের ক্রিকেট দলের সদস্যরা সবাই টিম হোটেলে ফিরেছে। সবাই নিরাপদে রয়েছেন।’ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের তরফে দলের খেলোয়াড় এবং ম্যানেজম্যান্টের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রাখা হয়। টিম ম্যানেজার খালেদ মাসুদ পাইলট বলেন, ‘দলের প্রত্যেকের চোখেমুখে আতঙ্ক থাকলেও সবাই নিরাপদে হোটেলে রয়েছেন।’ হোটেলে ফিরে ট্যুইট করেন দলের ক্রিকেটার তামিম ইকবালও। গোটা ঘটনাটিকে ‘আতঙ্কজনক’ বলে জানান তিনি। ট্যুইটে তামিম লেখেন, ‘দলের সকলে নিরাপদে রয়েছেন।’
ক্রাইস্টচার্চে শেষ টেস্ট খেলে দেশে ফেরার কথা ছিল বাংলাদেশ ক্রিকেট দলের। কিন্তু এই পরিস্থিতিতে তৃতীয় টেস্ট ম্যাচ বাতিলের সিদ্ধান্তে নেয় নিউজিল্যান্ড ও বাংলাদেশের ক্রিকেট বোর্ড। টেস্ট বাতিল হয়ে যাওয়ার তাঁদের আগেই দেশে ফিরিয়ে আনা হচ্ছে বলে জানা গিয়েছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড সূত্রে খবর, ফ্লাইট বুকিং হলেই দেশে ফিরবেন ক্রিকেটাররা।
16th  March, 2019
ক্যারি সাইমন্ডস: ব্রিটেনের নতুন ‘ফার্স্ট গার্লফ্রেন্ড’

 লন্ডন, ২৩ জুলাই (এএফপি): ব্রিটেনের প্রধানমন্ত্রী হচ্ছেন বরিস জনসন। সম্ভবত, বুধবারই তিনি ১০, ডাউনিং স্ট্রিটের নতুন বাসিন্দা হতে চলেছেন। ৫৫ বছরের বরিসের সঙ্গী হতে চলেছেন তাঁর গার্লফ্রেন্ড ক্যারি সাইমন্ডস। দু’জনের বয়সের ফারাক প্রায় ২৪ বছর। এই নিয়ে লন্ডনের আনাচে-কানাচে ইতিমধ্যেই নানা চর্চা শুরু হয়েছে।
বিশদ

ব্রিটেনের প্রধানমন্ত্রী হচ্ছেন
‘ভারতের জামাই’ বরিস জনসন

 লন্ডন, ২৩ জুলাই (পিটিআই): ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন বরিস জনসন। মঙ্গলবার, ১০ ডাউনিং স্ট্রিটের লড়াইয়ে প্রতিদ্বন্দ্বী জেরিমি হান্টকে বিপুল ভোটে হারিয়ে দিয়েছেন তিনি। সম্ভবত বুধবার, প্রধানমন্ত্রীর টেরিজা মে’র উত্তরসূরি হিসেবে দায়িত্ব নেবেন বরিস।
বিশদ

ভারতীয় রাষ্ট্রদূতের কাছে ক্ষমা চাইলেন মার্কিন কংগ্রেস সদস্য
‘কাশ্মীরে মধ্যস্থতা’ নিয়ে ট্রাম্পের মন্তব্য
যথার্থ নয়, সমালোচনায় মার্কিন জনপ্রতিনিধিরা

ওয়াশিংটন, ২৩ জুলাই: কাশ্মীরে মধ্যস্থতা করার কথা বলে নিজের দেশেই সমালোচনার মুখে পড়লেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্বয়ং নরেন্দ্র মোদি এই অনুরোধ করেছিলেন বলে দাবি করেছেন তিনি। সোমবার রাতে ভারত এই দাবি উড়িয়ে দেওয়ার পরই তড়িঘড়ি ড্যামেজ কন্ট্রোলে নেমেছে আমেরিকা।
বিশদ

  তৃতীয় পক্ষের মধ্যস্থতায় ফের সওয়াল পাক প্রধানমন্ত্রীর ঘোলা জলে মাছ ধরার চেষ্টা ইমরানের

 ওয়াশিংটন, ২৩ জুলাই: দ্বিপাক্ষিকভাবে কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয় বলে মঙ্গলবার মন্তব্য করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কাশ্মীর সমস্যার সমাধানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থ হতে চাওয়া নিয়ে জোর বিতর্ক শুরু হয়েছে।
বিশদ

নয়া দাবি ইমরানের
লাদেন কোথায়, আমেরিকাকে
জানিয়ে দিয়েছিল পাকিস্তান

 ওয়াশিংটন, ২৩ জুলাই: প্রাক্তন আল-কায়েদা প্রধান ওসামা বিন লাদেনকে খতম করা নিয়ে নতুন দাবি করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। লাদেন যে পাকিস্তানে ছিল, তার খতমের আগে পর্যন্ত সে কথা জানত না বলেই এতদিন দাবি করত ইসলামাবাদ।
বিশদ

কাশ্মীর নিয়ে মধ্যস্থতায় রাজি ট্রাম্প 

ওয়াশিংটন, ২২ জুলাই (পিটিআই): কাশ্মীর ইস্যুতে নাটকীয় মোর। সোমবার কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করার প্রস্তাব দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিন, হোয়াইট হাউসে ইমরানের খানের সঙ্গে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে কাশ্মীর নিয়ে ট্রাম্প বলেন, ‘আমার যদি কোনও সাহায্য করার থাকে, তাহলে মধ্যস্থতায় রাজি আছি।’
বিশদ

23rd  July, 2019
ম্যাঞ্চেস্টার ক্যাথিড্রালের বাইরে
গান্ধীজির ব্রোঞ্জের মূর্তি বসানোর প্রস্তাব

 নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ২২ জুলাই: ম্যাঞ্চেস্টার ক্যাথিড্রালের বাইরে মহাত্মা গান্ধীর জন্মের সার্ধশতবার্ষিকী উপলক্ষে ব্রোঞ্জের মূর্তি বসানোর প্রস্তাব দিল শ্রীমদ রামচন্দ্র মিশন ধরমপুর ইউকে। এব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদনও করা হয়েছে।
বিশদ

23rd  July, 2019
২০২০-২১ অর্থবর্ষ থেকে ভারতের বৃদ্ধির হার ছাড়াবে
৮ শতাংশ: নীতি আয়োগ

 নিউ ইয়র্ক, ২২ জুলাই (পিটিআই): আশানুরূপ ফল দিতে চলেছে পণ্য ও পরিষেবা কর (জিএসটি)। আর সেকারণেই ২০২০-২১ অর্থবর্ষ থেকে ভারতের আর্থিক বৃদ্ধির হার ছাড়াবে ৮ শতাংশ। নরেন্দ্র মোদি সরকারের নেওয়া বিভিন্ন আর্থিক সংস্কারের পক্ষে সওয়াল করে এমনটাই জানালেন নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার।
বিশদ

23rd  July, 2019
আমেরিকায় ইমরান খানের সভায়
উঠল পাকিস্তান বিরোধী স্লোগান

 ওয়াশিংটন, ২২ জুলাই (পিটিআই): পাক প্রধানমন্ত্রীর প্রথম মার্কিন যুক্তরাষ্ট্র সফরের শুরুতেই ছন্দপতন। রবিবার মার্কিন নিবাসী পাকিস্তানিদের এক সভায় ইমরান খানের সামনেই উঠল পাকিস্তান বিরোধী স্লোগান।
বিশদ

23rd  July, 2019
ভিনগ্রহবাসী খুঁজতে সেনাঘাঁটিতে যাত্রা 

নেভাডা: আমেরিকার সামরিক বাহিনীর অত্যন্ত গোপন ঘাঁটি ‘এরিয়া ৫১’। এই এলাকার আশপাশে কিংবা এর আকাশপথে কারও প্রবেশের অনুমতি নেই। সেখানে কী রয়েছে তা সাধারণ মানুষ জানেও না। অনেকের ধারণা, সেখানে ভিনগ্রহের প্রাণী রয়েছে। 
বিশদ

23rd  July, 2019
বিয়ে ভাঙল মালয়েশিয়ার রাজার 

সিঙ্গাপুর: অবশেষে সিংহাসন ছেড়ে দেওয়া মালয়েশিয়ার রাজা পঞ্চম সুলতান মহম্মদের সঙ্গে রুশ সুন্দরী রিহানা ওকসানা ভোয়েভোদিনার বিয়ে ভেঙে গিয়েছে। রিহানার আপত্তিকর এক ভিডিও ফাঁস হওয়ার পরই সুলতান মহম্মদের সঙ্গে তাঁর বিচ্ছেদ হয়েছে বলে কিছু সংবাদমাধ্যম দাবি করেছে। 
বিশদ

23rd  July, 2019
এল চ্যাপোর অন্ধকার জগৎ 
মৃণালকান্তি দাস

অন্ধকার জগতে এক নামে পরিচিত। বিশ্ব বিখ্যাত ফোর্বস ম্যাগাজিনের ২০০৯ থেকে ২০১১ সাল পর্যন্ত শীর্ষ ক্ষমতাবান মানুষের তালিকায় ছিল যথাক্রমে ৪১ তম, ৬০ তম এবং ৫৫ তম। কার্লোস স্লিম হেলুর পর ‘এল চ্যাপো’ ছিল মেক্সিকোর শীর্ষ প্রভাবশালী ব্যক্তিত্ব। মার্কিন ফেডারেল অফিসের কথায়, পৃথিবীর ভয়ঙ্করতম মানুষ। 
বিশদ

23rd  July, 2019
সিআইএ-র চর সন্দেহে মৃত্যুদণ্ড ইরানে

তেহরান, ২২ জুলাই (এএফপি): সিআইএ-র চর সন্দেহে ১৭ জনকে গ্রেপ্তার করার পাশাপাশি কয়েকজনকে মৃত্যুদণ্ড দিল ইরান। সোমবার এই খবর জানিয়েছে ইরান প্রশাসন। নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক জানিয়েছেন, দেশের সঙ্গে গদ্দারি করার অভিযোগে কয়েকজনকে উচিত শিক্ষা দেওয়া হয়েছে। বিশদ

23rd  July, 2019
  থানেতে টেম্পো উল্টে মৃত্যু শ্রমিকের, জখম ১৮

 থানে, ২১ জুলাই (পিটিআই): থানেতে একটি টেম্পো উল্টে মৃত্যু হল একজনের। এছাড়াও জখম হয়েছেন ১৮ জন। তাঁরা সবাই শ্রমিক। পুলিস জানিয়েছে, রবিবার সকালে শ্রমিকদের নিয়ে মুম্বই যাওয়ার পথে সাকেট ব্রিজের উপর ডিভাইডারে ধাক্কা লেগে টেম্পোটি উল্টে যায়।
বিশদ

22nd  July, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কুমারগ্রাম: ভারী বর্ষণের কারণে আলিপুরদুয়ার পুরসভার ৮ নম্বর ওয়ার্ডের সূর্যনগরের ম্যাকউইলিয়াম আর আর প্রাইমারি ইংরেজি মাধ্যম স্কুল জলমগ্ন হয়ে আছে। ক্লাস রুমের ভেতরেও হাঁটু ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের কর্মীরা কেন্দ্রীয় সরকারি কর্মীদের হারে বেতন পাবেন কি না, এই বিতর্ক প্রায় দু’বছর ধরে অমীমাংসিত রয়েছে। হাইকোর্টে দু’দফায় এবং পরবর্তীকালে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালে (স্যাট) এর শুনানি হয়। হাইকোর্টের সর্বশেষ রায় অনুযায়ী, এই বিষয়টির চূড়ান্ত ফয়সালা ...

 মুম্বই, ২৩ জুলাই: জন্মদিনে উপহার ১০১ টাকা। এক গরিব মহিলা শ্রমিকের কাছ থেকে এই উপহার পেয়ে কেঁদে ফেললেন মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। ওই মহিলার নাম ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যয় বৃদ্ধি পাবে। কর্মক্ষেত্রে কোনও বিরূপ অবস্থার সৃষ্টি হতে পারে। বিদ্যার্থীর শুভ ফল লাভ হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২- ফরাসি লেখক আলেকজান্দার দুমার জন্ম
১৮৭০- সাহিত্যিক কালীপ্রসন্ন সিংহের মৃত্যু
১৮৮৪- ‘হিন্দু পেট্রিয়টে’-র সম্পাদক কৃষ্ণদাস পালের মৃত্যু
১৮৯৮- সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৩৭- অভিনেতা মনোজ কুমারের জন্ম
১৯৪৫- উইপ্রোর কর্ণধার আজিম প্রেমজির জন্ম
১৯৬৯- আমেরিকান অভিনেত্রী ও সঙ্গীতশিল্পী জেনিফার লোপেজের জন্ম
১৯৮০- মহানায়ক উত্তম কুমারের মৃত্যু
২০০৩- অভিনেতা শমিত ভঞ্জের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.২০ টাকা ৬৯.৮৯ টাকা
পাউন্ড ৮৪.৪০ টাকা ৮৭.৫৪ টাকা
ইউরো ৭৫.৮৭ টাকা ৭৮.৮০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৪২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,১১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪১,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ শ্রাবণ ১৪২৬, ২৪ জুলাই ২০১৯, বুধবার, সপ্তমী ৩২/২৩ অপঃ ৬/৫। রেবতী ২৬/২৪ দিবা ৩/৪২। সূ উ ৫/৮/৯, অ ৬/১৭/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ৯/৩১ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৫/২৬ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৫ গতে ১০/৪ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ১/২২ মধ্যে, কালরাত্রি ২/২৬ গতে ৩/৪৭ মধ্যে।
৭ শ্রাবণ ১৪২৬, ২৪ জুলাই ২০১৯, বুধবার, সপ্তমী ২২/২১/১৭ দিবা ২/২/৫৯। রেবতীনক্ষত্র ১৯/৪২/৮ দিবা ১২/৫৯/১৯, সূ উ ৫/৬/২৮, অ ৬/২১/১৮, অমৃতযোগ দিবা ৬/৫৭ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৬ মধ্যে ও ৩/৩৫ গতে ৫/১৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫ গতে ৯/৭ মধ্যে ও ১/৩২ গতে ৫/৭ মধ্যে, বারবেলা ১১/৪৩/৫৩ গতে ১/২৩/১৪ মধ্যে, কালবেলা ৮/২৫/১০ গতে ১০/৪/৩২ মধ্যে, কালরাত্রি ১/২৫/১০ গতে ৩/৪৫/৪৯ মধ্যে।
 ২০ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
২০২২ বিশ্বকাপ বাছাই পর্ব: ভারত-ওমানের ম্যাচ আয়োজন করতে চাইছে গুয়াহাটি

২০২২ ফিফা বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম ম্যাচ ৫ সেপ্টেম্বর ভারত ...বিশদ

08:25:00 AM

দাদার খুনের বদলা নিতে সেনায় যোগ দুই ভাইয়ের 
গত বছর ঈদের ছুটিতে বাড়ি ফেরার পথে অপহরণ করে খুন ...বিশদ

08:20:00 AM

আজকের রাশিফল
মেষ: সম্পত্তি নিয়ে মামলা-মোকদ্দমার সম্ভাবনা আছে। বৃষ: কর্মক্ষেত্রে স্থিতাবস্থা বজায় ...বিশদ

08:11:49 AM

মেয়াদ বাড়ল আয়কর রিটার্ন ফাইলের
২০১৮-১৯ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইলের চূড়ান্ত মেয়াদ ৩১ ...বিশদ

08:10:00 AM

কর্ণাটক: আস্থা ভোটে হার কংগ্রেস-জেডি(এস) জোটের 

23-07-2019 - 07:47:35 PM

কর্ণাটক বিধানসভায় আস্থাভোট শুরু হল 

23-07-2019 - 07:22:00 PM