Bartaman Patrika
বিদেশ
 

  নেপালে যাত্রীবাহী বাস জ্বালিয়ে দিল কট্টরপন্থী মাওবাদীরা

কাঠমান্ডু, ১৪ মার্চ (পিটিআই): কট্টরপন্থী মাওবাদীদের দাপটে উত্তপ্ত পশ্চিম নেপাল। বৃহস্পতিবার একটি যাত্রীবাহী বাস জ্বালিয়ে দিল সিপিএন-মাওবাদী দলের সমর্থকরা। যদিও এই ঘটনায় কেউ হতাহত হননি। কয়েক বছর আগে নেপালে মূল মাওবাদী দল থেকে বেরিয়ে এসে নেত্র বিক্রম চাঁদের নেতৃত্বে সিপিএন-মাওবাদী গঠিত হয়। মূলত পশ্চিম নেপালে তাদের বিস্তর প্রভাব রয়েছে। কিন্তু সিপিএন-মাওবাদীর বিরুদ্ধে দেশের নিরাপত্তা ও শান্তি বিঘ্নিত করায় সরকার তাদের নিষিদ্ধ করার লক্ষ্যে এগচ্ছে। গত মাসে কাঠমান্ডুতে একটি শক্তিশালী বোমা বিস্ফোরণ ঘটে। ওই বিস্ফোরণে একজনের মৃত্যু এবং দু’জন জখম হন। ওই বিস্ফোরণে কট্টরপন্থী মাওবাদীদের হাত রয়েছে বলে মনে করছে সরকার। পাশাপাশি সিপিএন-মাওবাদীদের ঘাঁটি থেকে বোমা তৈরির কারখানার হদিশ পায় নিরাপত্তারক্ষীরা। গত মঙ্গলবার নেপালের মন্ত্রিসভার বৈঠকে কট্টরপন্থী সিপিএন-মাওবাদীকে নিষিদ্ধ করা নিয়ে বিস্তারিত আলোচনা। সরকারের সিদ্ধান্তের আঁচ পেয়েই গোটা নেপালে প্রতিবাদের ডাক দিয়েছেন বিক্রম চাঁদ। এদিনের বাসে আগুন ধরিয়ে দেওয়ার ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিস। বাসের যাত্রীদের নামিয়ে সেটিতে আগুন ধরিয়ে দেওয়া হয় বলে পুলিস জানতে পেরেছে।
15th  March, 2019
আদিম আলদাবরা প্রজাতির পাখি
বিলুপ্তির হাত থেকে রক্ষা পেল যে পাখি

 লন্ডন: আলদাবরা আতোল হল ভারত মহাসাগরে অবস্থিত চারটি প্রবাল দ্বীপগুচ্ছ। একসময় সেখানে ওড়ার সক্ষমতাহীন আলদাবরা রেল (ফ্লাইটলেস রেল) পাখিদের বসবাস ছিল। এতদিন ধারণা ছিল, ১ লাখ বছরেরও বেশি সময় আগে সেখান থেকে আদিম প্রজাতির পাখিগুলো পুরোপুরিভাবে বিলুপ্ত হয়ে গিয়েছে।
বিশদ

21st  May, 2019
 ভূমধ্যসাগর যখন মৃত্যুফাঁদ

ঢাকা: বাংলাদেশ থেকে প্রায় ছয় মাস আগে ইউরোপ যাত্রা করেন সিলেটের বিলাল। তিনজনের সঙ্গে নানা দেশ ঘুরে লিবিয়ার রাজধানী ত্রিপোলি যাওয়ার পর আরও ৮০ বাংলাদেশির সঙ্গে দেখা হয় তার। তিন মাস সেখানে একটি কক্ষে আটক থাকার পর একটি নৌকায় করে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার সময় ডুবে যায় তাদের নৌকা।
বিশদ

21st  May, 2019
মার্কিন মুলুকে জোর চর্চা
২০২০ সালে কে হবেন ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী?

বাছাইপর্ব অনেকটা দূরপাল্লার দৌড়। আগামী বছরের ৩ ফেব্রুয়ারি আইওয়ায় প্রথম বাছাইপর্বের নির্বাচন হবে। এই সময়ের মধ্যে অবস্থা অনেকটা বদলেও যেতে পারে। অতীতে দেখা গিয়েছে, প্রথমে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত দৌড়ে পিছিয়ে পড়েছেন অনেকে। তবে এই মুহূর্তের নির্বাচনী হাওয়া থেকে এমন ভাবা অসম্ভব নয় যে বাইডেন ও স্যান্ডার্সের মধ্যেই ডেমোক্র্যাটিক বাছাইপর্বের প্রতিদ্বন্দ্বিতা সীমাবদ্ধ থাকবে।
বিশদ

21st  May, 2019
‘ঘুষ’ ফিরিয়ে দিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী!

 ড্রাগন নিয়ে গবেষণার জন্য পদক্ষেপ নিতে সরকারের কাছে চিঠি লিখেছিল ১১ বছরের মেয়ে ভিক্টোরিয়া। শুধু চিঠি নয়, চিঠির সঙ্গে ‘ঘুষ’ হিসেবে নিউজিল্যান্ডের মুদ্রায় ৫ ডলারও পাঠিয়েছিল সে। কিন্তু চিঠির সঙ্গে পাঠানো সেই ঘুষ ফিরিয়ে দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন! প্রধানমন্ত্রী আরডার্নের দপ্তর এই তথ্য জানিয়েছে।
বিশদ

21st  May, 2019
যুদ্ধ করলে ইরান শেষ হয়ে যাবে: ডোনাল্ড ট্রাম্প

 ওয়াশিংটন, ২০ মে (পিটিআই): আমেরিকার সঙ্গে যুদ্ধ করতে এলে ইরান শেষ হয়ে যাবে। হুমকির সুরে এমনটাই জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর হুঁশিয়ারি, ‘আমেরিকাকে ভয় দেখাতে এলে ফল ভালো হবে না।’ ক্রমবর্ধমান চাপানউতোরের জেরে দুই দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হতে পারে বলে মনে করা হচ্ছে।
বিশদ

21st  May, 2019
  আফগানিস্তানে জঙ্গি হামলায় হত ৩ পুলিসকর্মী

 কাবুল, ২০ মে (এপি): আফগানিস্তানের কাবুলে জঙ্গি হামলায় মৃত্যু হল তিন পুলিসকর্মীর। রবিবার রাতে কাবুলের কাছে দোঘাবাদ এলাকায় চেক পয়েন্টে পাহারা দেওয়ার সময় এই পুলিসকর্মীদের উপর হামলা চালায় জঙ্গিরা। কাবুল পুলিসের মুখপাত্র বসির মুজাহিদ জানিয়েছেন, জঙ্গিরা প্রথমে পুলিসকে লক্ষ্য করে হাত গ্রেনেড ছোঁড়ে।
বিশদ

21st  May, 2019
এনটিজে যোগে ধৃতদের মধ্যে রয়েছে
শ্রীলঙ্কার সংসদের এক আধিকারিকও

কলম্বো, ২০ মে (পিটিআই): ইস্টার রবিবারে আত্মঘাতী বিস্ফোরণের পর প্রশাসনিক সক্রিয়তা শুরু হয়েছে গোটা শ্রীলঙ্কাজুড়ে। আইএস হামলার দায়স্বীকার করলেও সেদেশের সরকারে দাবি এর পিছনে ছিল নিষিদ্ধ ইসলামিক জঙ্গি গোষ্ঠী ন্যাশনাল তৌহিদ জামাত (এনটিজে)।
বিশদ

21st  May, 2019
 কুকুরের নাম রাখা নিয়ে কারাদণ্ড

 বেজিং: চীনে পোষা কুকুরের ‘বেআইনি’ নাম রাখায় এক ব্যক্তিকে ১০ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে। মূলত, সরকার ও সরকারি কর্তাদের ‘অবজ্ঞা’ করে কুকুরের নাম রাখায় তাঁকে এই শাস্তির মুখোমুখি হতে হচ্ছে। বেজিং নিউজের প্রতিবেদন অনুযায়ী, দণ্ডপ্রাপ্ত ব্যক্তির নাম ব্যান।
বিশদ

21st  May, 2019
অস্ট্রেলিয়ার সাধারণ নির্বাচনে জয়ী প্রধানমন্ত্রী স্কট মরিসনের নেতৃত্বাধীন কনজারভেটিভ জোট

মেলবোর্ন, ১৯ মে (পিটিআই): সমস্ত ভোট পরবর্তী সমীক্ষা ফেল। অস্ট্রেলিয়ার সাধারণ নির্বাচনে সবাইকে চমকে দিল প্রধানমন্ত্রী স্কট মরিসনের নেতৃত্বাধীন শাসক দল কনজারভেটিভ জোট। সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হওয়ায় তাঁদের ক্ষমতায় প্রায় নিশ্চিত। বিধ্বস্ত বিরোধী দল লেবার পার্টি। হারের কারণে নেতা বিল শর্টেনকে সরিয়ে দিল তারা।
বিশদ

20th  May, 2019
পাক উপকূলে তেল ও প্রাকৃতিক গ্যাসের ভাণ্ডারের খোঁজ মিলল না

 করাচি, ১৯ মে (পিটিআই): খোঁজাখুঁজিই সার। পাক উপকূলে তেল ও প্রাকৃতিক গ্যাসের ভাণ্ডারের সন্ধান পাওয়া গেল না। রবিবার পাক সংবাদমাধ্যম সূত্রে এমনই খবর পাওয়া গিয়েছে। করাচি উপকূলের কাছে আরব সাগরে তেল-গ্যাস ভাণ্ডার খুঁজে পাওয়ার ব্যাপারে আশাবাদী ছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।
বিশদ

20th  May, 2019
জেলবন্দি খালেদা জিয়া গুরুতর অসুস্থ, জানাল উদ্বিগ্ন বিএনপি

 ঢাকা, ১৯ মে (পিটিআই): জেলবন্দি বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার শারীরিক অবস্থার ব্যাপক অবনতি হয়েছে। তাঁর দল বিএনপির তরফে জানানো হয়েছে, জেলের অস্বাস্থ্যকর পরিবেশের জন্য গত এক সপ্তাহে খালেদা এতটাই অসুস্থ হয়ে পড়েছেন যে, তিনি জীবন ও মৃত্যুর মাঝামাঝি অবস্থায় রয়েছেন।
বিশদ

20th  May, 2019
মা ডায়নার মৃত্যু নিয়ে মুখ খুললেন উইলিয়াম

লন্ডন, ১৮ মে (এপি): মা ডায়নার মৃত্যু নিয়ে মুখ খুললেন যুবরাজ উইলিয়াম। তিনি জানান, মায়ের মৃত্যু এমন একটি যন্ত্রণা, যার সঙ্গে অন্য কোনও যন্ত্রণার তুলনা করা সম্ভব নয়।
বিশদ

19th  May, 2019
 ব্রিটেনে নয়া অস্ত্র আইন, কৃপান ব্যবহারে ছাড় শিখদের

লন্ডন, ১৮ মে (পিটিআই): নয়া অস্ত্র আইন লাগু হল ব্রিটেনে। চলতি সপ্তাহে রানী দ্বিতীয় এলিজাবেথ এই বিষয়ে সম্মতি দিয়েছেন। নয়া আইনে শিখ সম্প্রদায়কে ছাড় দেওয়া হয়েছে। ধর্মীয় কারণে কৃপান ও তরোয়াল ব্যবহারের ক্ষেত্রে তাদের কোনও আইনি সমস্যার মুখে পড়তে হবে না বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে। 
বিশদ

19th  May, 2019
শ্রীলঙ্কাকে সহযোগিতার আশ্বাস ভারতের

 কলম্বো, ১৮ মে (পিটিআই): ইস্টার হামলার প্রেক্ষিতে শ্রীলঙ্কাকে ‘জেহাদি সন্ত্রাসবাদে’র বিপদ মোকাবিলায় পূর্ণ সহযোগিতার আশ্বাস দিয়েছে ভারত। কলম্বোয় ভারতীয় হাই কমিশনের তরফে একটি বিবৃতিতে একথা জানানো হল। ইস্টার সানডের ওই হামলায় প্রায় ২৬০ জনের মৃত্যু হয়েছিল। নিহতদের মধ্যে ছিলেন ১১ জন ভারতীয়।
বিশদ

19th  May, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, চুঁচুড়া: ভাড়াবাড়ির বাথরুম থেকে বুবাই ঘোষ (৩৬) নামে এক যুবকের গলার নলিকাটা দেহ উদ্ধার করল পুলিস। বাড়ির মালিকের কাছ থেকে খবর পেয়ে সোমবার রাতে ...

  সংবাদদাতা, রায়গঞ্জ: উত্তর দিনাজপুরের কৃষকদের মধ্যে মাশরুম ও ব্রোকলি চাষে আগ্রহ বাড়াতে উদ্যোগ নিয়েছে জেলা উদ্যানপালন দপ্তর। এব্যাপারে তারা বেশকিছু পরিকল্পনা গ্রহণ করেছে। দপ্তর ...

সংবাদদাতা, কালনা: ৭ জুন আমেরিকার ক্যাটালিনা চ্যানেল জয়ের লক্ষ্যে ২৬ মে পাড়ি দিচ্ছেন কালনা শহরের বাসিন্দা ইংলিশ চ্যানেল জয়ী সাতারু সায়নী দাস। তাঁকে উৎসাহ দানে কালনা অ্যামেচার সুইমিং অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে মঙ্গলবার এক শুভেচ্ছা জ্ঞাপন অনুষ্ঠান হল কালনা পুরশ্রী মঞ্চে। ...

 নয়াদিল্লি, ২১ মে (পিটিআই): নির্বাচনী প্রচারে প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে একাধিকবার টেনে এনে কংগ্রেসকে নিশানা করেছিলেন। কখনও বফর্স কেলেঙ্কারির প্রসঙ্গ টেনে রাজীব গান্ধীকে ‘ভ্রষ্টাচারী নম্বর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গোপন প্রেম, গোপন থাকবে না। ব্যবসায়ীদের জন্য সময়টি ভালো, বয়স্করা একটু সাবধানী হবেন। ঠান্ডা লাগা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৪৫: সম্রাট শেরশাহের মৃত্যু
১৭৭২: রাজা রামমোহন রায়ের জন্ম
১৮৫৯: গোয়েন্দা শার্লক হোমসের স্রস্টা স্টটিশ সাহিত্যিক আর্থার কোনান ডয়েলের জন্ম
১৮৮৫: ফরাসি সাহিত্যিক ভিক্টর হুগোর মৃত্যু
১৯৪০: ক্রিকেটার এরাপল্লি প্রসন্নর জন্ম
১৯৪৬: আইরিশ ফুটবলার জর্জ বেস্টের জন্ম
২০০৪: ১৭তম প্রধানমন্ত্রী হিসাবে ডঃ মনমোহন সিংয়ের শপথ গ্রহণ

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯২ টাকা ৭০.৬১ টাকা
পাউন্ড ৮৭.১৮ টাকা ৯০.৩৮ টাকা
ইউরো ৭৬.৫০ টাকা ৭৯.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯, বুধবার, চতুর্থী ৫৮/১৮ রাত্রি ২/৪১। পূর্বাষাঢ়া অহোরাত্র। সূ উ ৪/৫৭/৫৩, অ ৬/৮/৩০, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৪ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৯/৪৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৪ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১২ মধ্যে, কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৭ মধ্যে।
৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯, বুধবার, চতুর্থী ৫৪/৪৯/৫ রাত্রি ২/৫২/৫৯। পূর্বাষা‌ঢ়ানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৪/৫৭/২১, অ ৬/১০/৪১, অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৩ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৪/১ গতে ১/১৩/১১ মধ্যে, কালবেলা ৮/১৫/৪১ গতে ৯/৫৪/৫১ মধ্যে, কালরাত্রি ২/১৫/৪১ গতে ৩/৩৬/৩১ মধ্যে।
১৬ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
জোড়াসাঁকোতে আজ পুনর্নির্বাচন

কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের জোড়াসাঁকো বিধানসভার সংস্কৃত কলেজের ১ নম্বর ...বিশদ

08:10:00 AM

আজকের রাশিফল
মেষ: ব্যবসায়ীদের জন্য সময়টি ভালো। বৃষ: হঠাৎ প্রাপ্তি, যশ সুনাম দিতে পারে। ...বিশদ

08:07:00 AM

বদলে যাচ্ছে দূরদর্শনের চিরপরিচিত লোগো
আধুনীকিকরণ হবে। তাই বদলে যাচ্ছে দূরদর্শনের চিরপরিচিত লোগো। ২০১৭ সালের ...বিশদ

08:00:00 AM

ইতিহাসে আজকের দিনে
১৫৪৫: সম্রাট শেরশাহের মৃত্যু১৭৭২: রাজা রামমোহন রায়ের জন্ম১৮৫৯: গোয়েন্দা শার্লক ...বিশদ

07:50:00 AM

মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

21-05-2019 - 04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

21-05-2019 - 03:53:16 PM