Bartaman Patrika
বিদেশ
 

আইএমএফের সতর্কতার পরে চীনের সঙ্গে
বাণিজ্য শর্ত নিয়ে আলোচনা শুরু আমেরিকার

বেজিং, ১১ ফেব্রুয়ারি (এএফপি): চীন এবং আমেরিকার বাণিজ্য বিরোধ না মিটলে বিশ্বজুড়ে অর্থনৈতিক ঝড় বয়ে যাবে বলে রবিবারই সতর্ক করেছে আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)। এরপরেই চীনের সঙ্গে বাণিজ্য নিয়ে আলোচনা শুরু করল আমেরিকা। নতুন করে বাণিজ্য আলোচনা শুরু করতে সোমবারই ওয়াশিংটন থেকে বেজিং এসে পৌঁছেছেন এক মার্কিন প্রতিনিধিদল। বৃহস্পতিবার মার্কিন ট্রেড রিপ্রেজেন্টেটিভ রবার্ট লাইতজার এবং শুক্রবার ট্রেজারি সেক্রেটারি স্টিভন এমনুচিন বেজিংয়ের সঙ্গে আলোচনায় বসবেন। অপরদিকে চীনের হয়ে আলোচনায় যোগ দেবেন উপ প্রধানমন্ত্রী লি হে। তাঁর সঙ্গে থাকবেন চীনের কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্নর ই গেং। সেই আলোচনার রূপরেখা সোমবারই সেরে ফেলা যাবে বলে জানিয়েছে হোয়াইট হাউস। প্রাথমিকভাবে কৃষি, বিদ্যুৎ এবং বাণিজ্য দপ্তরের প্রতিনিধিরা আলোচনায় অংশ নেবেন বলে হোয়াইট হাউস জানিয়েছে।
চীন ইচ্ছা করে তাদের পণ্যের দাম কমিয়ে রেখেছে। এতে অসম প্রতিযোগিতার মুখে পড়ছে মার্কিন সংস্থাগুলি। আর তাতে চীনের সঙ্গে আমেরিকার বাণিজ্য ঘাটতি বেড়ে চলেছে বলে ওয়াশিংটনের বহুদিনের অভিযোগ। ঘাটতি কমাতে আরও বেশি করে মার্কিন পণ্য তারা কিনবে বলে প্রস্তাব দিয়েছিল বেজিং। তাতেও কমানো যায়নি মার্কিন ক্ষোভ। নভেম্বর মাসে ট্রাম্প ঘোষণা করেন চীনা পণ্যের উপর আমদানি কর ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করবেন। আন্তর্জাতিক চাপে পড়ে তিনমাসের জন্য সেই শুক্লবৃদ্ধি স্থগিত রাখে আমেরিকা। এই সময়ের মধ্যে বাণিজ্য নিয়ে মত পার্থক্য মিটিয়ে ফেলতে আলোচনা চালানো হবে বলে উভয় দেশই সম্মত হয়। ১ মার্চ সেই তিনমাসের সময়সীমা শেষ হচ্ছে। তবে আলোচনার অগ্রগতি বিশেষ হয়নি। এই অবস্থায় রবিবার আইএমএফের ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টিন লগার্দে জানান, বাণিজ্য যুদ্ধ জারি থাকলে আর্থিক অগ্রগতি কমতে বাধ্য। উল্লেখ্য, গতমাসে আইএমএফ চলতি বছরের পূর্বাভাসে বিশ্বের আর্থিক অগ্রগতি ৩.৭ থেকে কমিয়ে ৩.৫ শতাংশ হতে পারে বলে জানিয়েছে।
12th  February, 2019
চাপের মুখে বিভাজনমূলক প্রত্যর্পণ বিল
বাতিল করার সিদ্ধান্ত নিল হংকং প্রশাসন

 হংকং, ১৫ জুন (পিটিআই): প্রায় সপ্তাহখানেক প্রতিবাদের জেরে অবশেষে শনিবার সুর নরম করল হংকং প্রশাসন। হংকং প্রশাসনের চিফ এগজিকিউটিভ ক্যারি লাম জানিয়েছেন, যে প্রত্যর্পণ আইন বিভাজন সৃষ্টি করছে, তা বাতিল করা হবে।
বিশদ

ব্রিটেনের রানি তাঁর সঙ্গে প্রচুর
মজা করেছেন, দাবি ট্রাম্পের

 ওয়াশিংটন (মার্কিন যুক্তরাষ্ট্র), ১৫ জুন (এএনআই): ব্রিটেন সফরে রানি দ্বিতীয় এলিজাবেথ তাঁর সঙ্গে প্রচুর মজা করেছেন। এতটা মজা রানি বিগত ২৫ বছরেও করেননি। শুক্রবার এমনটাই দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি, তিনি জানান, রানি এতটা মজা করায় তাঁকে (ট্রাম্পকে) কঠোর সমালোচনার মুখেও পড়তে হয়েছে।
বিশদ

সমতার ভিত্তিতে আলোচনায় রাজি পাকিস্তান,
ভারতের কোর্টে বল ঠেললেন পাক বিদেশমন্ত্রী

 বিশকেক, ১৫ জুন (পিটিআই): ‘সমতার ভিত্তিতে’ এবং ‘সম্মানজনক পদ্ধতিতে’ আলোচনার ব্যবস্থা করা হলে ভারতের সঙ্গে কথা বলতে রাজি পাকিস্তান। এমনটাই জানালেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। শুধু তাই নয়, ভারতের কোর্টে বল ঠেলে পাক বিদেশমন্ত্রী বলেন, ‘এই ব্যাপারে ভারতকেই সিদ্ধান্ত নিতে হবে।
বিশদ

 এসসিওর মঞ্চে অসৌজন্য, ফের সমালোচনার মুখে ইমরান খান

  বিশকেক, ১৪ জুন (পিটিআই): ফের পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে কূটনৈতিক প্রথা ভাঙার অভিযোগ উঠল। এবার সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) মঞ্চে। কিরঘিজস্তানের রাজধানী বিশকেকে বৃহস্পতিবার শুরু হয়েছে দু’দিনের এসসিও সম্মেলন। সেখানে কূটনৈতিক প্রথা ভাঙার অভিযোগ উঠেছে ইমরানের বিরুদ্ধে।
বিশদ

15th  June, 2019
 কোনও অনুশোচনা নেই ক্রাইস্টচার্চ হামলায় ৫১ জনের খুনি ব্রেন্টনের

ক্রাইস্টচার্চ, ১৪ জুন (এএফপি): ৫১ জনকে খুন করেও কোনও অনুশোচনা নেই নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদ হামলায় অভিযুক্ত ব্রেন্টন টারান্টের! বরং শুক্রবার মামলার শুনানির সময় হাসিমুখেই দেখা গিয়েছে এই হামলাকারীকে।
বিশদ

15th  June, 2019
 বিশ্বব্যাপী স্থিতাবস্থায় আমেরিকা একটি বড় হুমকি: হাসান রৌহানি

 বিশকেক, ১৪ জুন (পিটিআই): বিশ্বব্যাপী স্থিতাবস্থায় আমেরিকা একটি বড় হুমকি। বিশকেকের এসসিওর মঞ্চ থেকে শুক্রবার ওয়াশিংটনের বিরুদ্ধে এভাবেই সরব হলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানি।
বিশদ

15th  June, 2019
 মার্কিন-মেক্সিকো সীমান্তে ভারতীয় বালিকার দেহ, সন্দেহ করছে পুলিস

  হিউস্টন, ১৪ জুন (পিটিআই): আমেরিকা এবং মেক্সিকোর এক প্রত্যন্ত ও পরিত্যক্ত সীমান্ত অঞ্চলে সাত বছরের এক বালিকার দেহ উদ্ধার করা হয়েছে। মনে করা হচ্ছে, ওই নাবালিকা ভারতীয় বংশোদ্ভূত। মার্কিন শুল্ক এবং সীমান্তরক্ষা (সিবিপি) বাহিনীর তরফে এমনটাই জানানো হয়েছে।
বিশদ

15th  June, 2019
 আগামী বছরের ফেব্রুয়ারিতে অ্যাসাঞ্জের প্রত্যর্পণ মামলার শুনানি

 লন্ডন, ১৪ জুন (এএফপি): উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের প্রত্যর্পণ মামলার শুনানি আগামী বছরের ফেব্রুয়ারিতে শুরু হবে। শুক্রবার এক ব্রিটিশ আদালতের তরফে এমনটাই ঘোষণা করা হয়েছে। 
বিশদ

15th  June, 2019
 মার্কিন ট্যাঙ্কারে হামলার অভিযোগ ওড়াল ইরান

 দুবাই, ১৪ জুন (এএফপি): ওমান উপসাগরে মার্কিন নৌবাহিনীর দু’টি তেলের ট্যাঙ্কারের উপর হামলার ঘটনায় ইরানকে কাঠগড়ায় তুলেছিল ট্রাম্প প্রশাসন। আমেরিকার সেই অভিযোগকে শুক্রবার ‘ভিত্তিহীন’ আখ্যা দিল ইরান।
বিশদ

15th  June, 2019
 ফের গাজায় হামলা ইজরায়েলি যুদ্ধবিমানের

  জেরুজালেম, ১৪ জুন (পিটিআই): দক্ষিণ ইজরায়েলে ইহুদি থিওলজিক্যাল সেমিনারিতে রকেট হামলা চালিয়েছিল প্যালেস্তানীয় জঙ্গিরা। বৃহস্পতিবার রাতের এই ঘটনার জবাবে শুক্রবার সকালেই গাজা ভুখণ্ডে হামাস জঙ্গিদের ঘাঁটিতে পাল্টা বোমাবর্ষণ করল ইজরায়েলের যুদ্ধবিমান। দু’টি ঘটনাতেই প্রাণহানির কোনও খবর পাওয়া যায়নি।
বিশদ

15th  June, 2019
 প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা করতে প্রস্তুত বলেও রাশিয়া নিয়ে ভারতকে সতর্ক করল আমেরিকা

  ওয়াশিংটন, ১৪ জুন (পিটিআই): ভারতের সফরের আগে নরেন্দ্র মোদির নির্বাচনী স্লোগান আউড়ে গতকালই দিল্লির মন জয়ের চেষ্টা করেছেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও। এবার প্রতিরক্ষা ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে ভারতকে সর্বাধুনিক প্রযুক্তি ও সরঞ্জাম সরবরাহ করতে তৈরি বলে জানাল আমেরিকা।
বিশদ

15th  June, 2019
ইস্তফা দিলেন হোয়াইট হাউসের প্রেস সচিব সারা স্যান্ডার্স

  ওয়াশিংটন, ১৪ জুন (পিটিআই): মার্কিন মুলুকে ডোনাল্ড ট্রাম্প ঘনিষ্ঠ শীর্ষ আমলাদের পদত্যাগের ধারা অব্যাহত। সেই ধারায় নয়া সংযোজন হোয়াইট হাউসের প্রেস সচিব সারা স্যান্ডার্স। জুন মাসের শেষেই হোয়াইট হাউজ ছাড়তে চলেছেন তিনি। বৃহস্পতিবার ট্যুইট করে একথা জানিয়েছেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
বিশদ

15th  June, 2019
ভারত সফরের আগে ‘কৌশলী’ পম্পেও
মোদির স্লোগান আউড়ে দিল্লির মন
জয়ের চেষ্টা মার্কিন বিদেশ সচিবের

 ওয়াশিংটন, ১৩ জুন (পিটিআই): ‘মোদি হ্যায় তো মুমকিন হ্যায়’। লোকসভা ভোটের আবহে বিজেপির এই বহুলপ্রচারিত নির্বাচনী স্লোগান বিশেষ সাড়া ফেলেছিল। সেই স্লোগানের আওয়াজ যে দেশের গণ্ডী ছাড়িয়েই বিদেশেও পৌঁছে গিয়েছিল, তা প্রমাণ করলেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও।
বিশদ

14th  June, 2019
মার্কিন নৌবাহিনী পরিচালিত
দুই তেল ট্যাঙ্কারকে নিশানা

 দুবাই, ১৩ জুন (এপি): ওমান উপসাগরীয় অঞ্চলে মার্কিন নৌবাহিনী পরিচালিত দুই তেলের ট্যাঙ্কারের উপর হামলা চালানো হল। হরমুজের কাছে বৃহস্পতিবার ওই হামলা চালানো হয়। মার্কিন নৌবাহিনী দ্রুত ঘটনাস্থলে পৌঁছে দুই ট্যাঙ্কারের যাত্রীদের উদ্ধার করেছে। জানা গিয়েছে, ওই দু’টি ট্যাঙ্কার জাপানের সঙ্গে যুক্ত।
বিশদ

14th  June, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: ভুটান পাহাড় ও সমতলে শুক্রবার রাতভর বৃষ্টির জেরে বাংড়ি নদীর জলোচ্ছ্বাসে হান্টাপাড়ায় ভেসে গেল মাদারিহাট-টোটোপাড়া রাজ্য সড়কের ১০০ মিটার অংশ। এর ফলে শুক্রবার ...

 ভদোদরা, ১৫ জুন (পিটিআই): হোটেলের নর্দমা পরিষ্কার করতে গিয়ে বিষাক্ত গ্যাসের কবলে পড়ে গুজরাতে মৃত্যু হল সাতজনের। শনিবার ভোররাতে ফরতিকুল গ্রামের দর্শন হোটেলে ঘটনাটি ঘটেছে। মৃতদের মধ্যে রয়েছে হোটেলের তিনকর্মীও। ...

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৫ জুন: একইদিনে রাজ্যকে দুটি অ্যাডভাইসারি পাঠাল কেন্দ্র। চাওয়া হল রিপোর্টও। দিন দিন বাড়তে থাকা রাজনৈতিক সংঘর্ষে রাজ্যবাসী নিরাপত্তাহীনতায় ভুগছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো নয়। আজ এই মর্মে ফের মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সমালোচনা করল কেন্দ্র। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেষ্টপুরে ট্যাক্সি চালককে চড় মেরে খুন করায় অভিযুক্ত যাত্রী সৌমেন রায়কে শনিবার আদালতে তোলা হলে তাঁকে জেল হেফাজতে পাঠানো হয়েছে বলে পুলিস সূত্রে জানা গিয়েছে। শুক্রবার বিকেলে কেষ্টপুরের রবীন্দ্রপল্লির ওই ঘটনায় বাগুইআটি থানার পুলিস গ্রেপ্তার করে সৌমেনকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষায় সাফল্য পেতে হলে পরিশ্রমী হতে হবে। কর্মপ্রার্থীদের বেসরকারি ক্ষেত্রে সাফল্যের যোগ আছে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 

15th  June, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭৩ টাকা ৭০.৪২ টাকা
পাউন্ড ৮৬.৫৭ টাকা ৮৯.৭৯ টাকা
ইউরো ৭৬.৯৪ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  June, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩, ২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আষা‌ঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/৪৬ দিবা ২/২। অনুরাধা ১২/৫৮ দিবা ১০/৭। সূ উ ৪/৫৫/৪২, অ ৬/১৮/২০, অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে, বারবেলা ৯/৫৬ গতে ১/১৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে।
৩২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/২২/৭ দিবা ১/৫২/২২। অনুরাধানক্ষত্র ১৪/৮/৫৬ দিবা ১০/৩৫/৫, সূ উ ৪/৫৫/৩১, অ ৬/২০/৩৫, অমৃতযোগ দিবা ৬/৪৬ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৭ গতে ১২/৪৪ মধ্যে, বারবেলা ৯/৫৭/২৫ গতে ১১/৩৮/৩ মধ্যে, কালবেলা ১১/৩৮/৩ গতে ১/১৮/৪১ মধ্যে, কালরাত্রি ১২/৫৭/২৫ গতে ২/১৬/৪৭ মধ্যে।
 ১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনায় রাজি জুনিয়র ডাক্তাররা 
মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে রাজি হলেন আন্দোলনরত জুনিয়র ডাক্তাররা। এদিন জেনারেল ...বিশদ

04:05:33 PM

ম্যাজিক দেখানোর সময় গঙ্গায় ডুবে গেলেন ম্যাজিশিয়ন 
ম্যাজিক দেখানোর সময় মর্মান্তিক দুর্ঘটনা। গঙ্গায় ডুবে গেলেন জনৈক ম্যাজিশিয়ন ...বিশদ

04:03:01 PM

বিশ্বকাপ: ভারত ৫৩/০ (১০ ওভার) 

03:49:02 PM

খানাকুলে তৃণমূল নেতা খুনের ঘটনায় ১৬জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের 

03:03:56 PM

ধর্মগুরুদের এক প্রতিনিধিদল এনআরএসে আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের সঙ্গে দেখা করতে গেল 

02:58:00 PM

বিশ্বকাপ: টসে জিতে ভারতকে ব্যাট করতে পাঠাল পাকিস্তান 

02:38:13 PM