বিদেশ
 

 এবার অর্থপাচারের কালো তালিকায় সৌদি আরব

 রিয়াধ, ১০ ফেব্রুয়ারি: অর্থপাচার রোধে পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় সৌদি আরবকে কালো তালিকাভুক্ত করতে চায় ইউরোপীয় কমিশন। এই তালিকা আগামী সপ্তাহে প্রকাশের কথা থাকলেও ইতিমধ্যেই এ নিয়ে মতবিরোধ দেখা গিয়েছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর মধ্যে। সংবাদসংস্থা মিডল ইস্ট মনিটর জানিয়েছে, সৌদি আরবকে কালো তালিকাভুক্ত করার বিরোধিতা করেছে ব্রিটেন। সংশ্লিষ্ট অপর কিছু দেশও এমন তালিকায় নাম যুক্ত করার আগে আলোচনার পরামর্শ দিয়েছে।
নিজেদের অর্থ ব্যবস্থায় কালো টাকার উপস্থিতি বন্ধ করতে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে চাইছে ইউরোপীয় ইউনিয়ন। তাছাড়া সন্ত্রাসবাদে অর্থ জোগান বন্ধ করতেও কালো টাকার ব্যবহার বন্ধ করতে চায় ইউরোপীয় দেশগুলোর এই সংগঠন। সৌদি আরব সহ ২০টিরও বেশি দেশকে তাই কালো তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। এই তালিকা প্রকাশিত হওয়ার পর সংশ্লিষ্ট দেশগুলো থেকে আসা অর্থের বিষয়ে কড়া যাচাই-বাছাইয়ের বাধ্যবাধকতা তৈরি হবে। ভুয়ো লেনদেনের মাধ্যমে অর্থ পাচার করা হচ্ছে, এমন সন্দেহ হলেই আটকে দেওয়া হবে লেনদেন। এই বিষয়ে তথ্য জানাতে হবে নিয়ন্ত্রক সংস্থাকে।
কিন্তু ব্রাসেলসের এই তালিকায় সৌদি আরবের অন্তর্ভুক্তি নিয়ে মতবিরোধ দেখা দিয়েছে। লন্ডন চাইছে না সৌদি আরবকে কালো তালিকাভুক্ত করা হোক। দেশটি দীর্ঘদিন ধরে পশ্চিমী দেশগুলোর কাছে মিত্র হিসেবে বিবেচিত। এমনকী মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনায় সৌদি যুবরাজ মহম্মদ বিন সলমনের দিকে আঙুল উঠলেও বন্ধুত্বে ভাটা পড়েনি। সৌদি আরবকে কালো তালিকাভুক্ত করার বিরোধিতার ঘটনাটি ঘটেছে গত সপ্তাহে ইউরোপীয় দেশগুলোর প্রতিনিধিদের এক সভায়। সেখানে ব্রিটেনের পাশাপাশি জার্মানি, ফ্রান্স, স্পেন, ইতালি, বেলজিয়াম এবং গ্রিস আপত্তি জানিয়েছে। ব্রিটেনের ভাষ্য, কমিশনের প্রস্তাবে গভীরভাবে উদ্বিগ্ন হওয়ার উপাদান রয়েছে। লন্ডনকে সমর্থন জানিয়ে বাকিরা বলেছে, এমন তালিকা তৈরির আগে সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে আরও বেশি আলোচনা হওয়া দরকার। জবাবে ব্রাসেলসের পক্ষ থেকে বলা হয়েছে, অর্থ পাচার রোধে ব্যর্থতার দায়ে কালো তালিকাভুক্ত করার বিষয়ে এখন যারা আপত্তি জানাচ্ছেন তারা অনেক আগে থেকেই এ বিষয়ে জানতেন। কিন্তু এখন সৌদি আরবের নাম যুক্ত হতে দেখে তারা আপত্তি জানাতে শুরু করেছেন।
তালিকা তৈরি হয়ে গেলে এর বিরুদ্ধে ভোট আহ্বান করা যেতে পারে ইউরোপীয় পার্লামেন্টে। ৩০ দিনের মধ্যে ভোটাভুটি অনুষ্ঠিত হতে হবে। তারা তালিকার বিরুদ্ধে ভোট দিলে, তালিকা বাতিল হয়ে যাবে। কিন্তু সংশ্লিষ্টরা বলছেন, একবার তালিকায় প্রকাশিত হয়ে গেলে কালো টাকার কালো তালিকা বাতিলের বিষয়ে ভোটাভুটি আহ্বানের সম্ভাবনা খুবই কম।
11th  February, 2019
কূলভূষণ মামলা: শুনানি স্থগিত রাখার পাক
আবেদন খারিজ আন্তর্জাতিক আদালতে

 দ্য হেগ, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): আন্তর্জাতিক আদালতে ধাক্কা খেল পাকিস্তান। মঙ্গলবার আদালতে মামলার শুনানি স্থগিত রাখার জন্য আবেদন জানায় পাকিস্তান। এই মামলার শুনানিতে একজন নতুন অ্যাড হক বিচারক নিয়োগের জন্য শুনানি স্থাগিত রাখার আবেদন জানানো হয়। কিন্তু সেই আবেদন খারিজ করে দেয় আদালত।
বিশদ

জয়েশ নিয়ে মুখে কুলুপ পাক প্রধানমন্ত্রীর
‘পাক যোগের প্রমাণ দিক ভারত,
ব্যবস্থা নেব গ্যারান্টি দিচ্ছি’

ভারত ‘বদলা’ নিলে প্রতিশোধ নেবে পাকিস্তান, হুমকি ইমরানের

ইসলামাবাদ, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): পুলওয়ামায় জঙ্গি হামলার পর কেটে গিয়েছে পাঁচ দিন। গোটা বিশ্বে কোণঠাসা হয়ে পড়েছে পাকিস্তান। চাপের মুখে এতদিনে নীরবতা ভাঙলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।
বিশদ

সন্ত্রাসবাদের বিরুদ্ধে ভারতকে নিঃশর্ত সাহায্যের প্রস্তাব ইজরায়েলের

 নয়াদিল্লি, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): সন্ত্রাসবাদের বিরুদ্ধে ভারতকে নিঃশর্ত সাহায্যের হাত বাড়িয়ে দিল ইজরায়েল। এক্ষেত্রে সাহায্যের কোনও নির্দিষ্ট সীমা থাকবে না। সম্প্রতি সংবাদসংস্থার করা প্রশ্নের উত্তরে একথা জানিয়েছেন সদ্যনিযুক্ত ইজরায়েলি রাষ্ট্রদূত ড. রন মালকা।
বিশদ

জরুরি অবস্থা জারি করে সীমান্তে প্রাচীর গড়া আটকাতে ট্রাম্পের বিরুদ্ধে আদালতে ১৬টি প্রদেশ

 ওয়াশিংটন, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): জরুরি অবস্থা ঘোষণা করে মেক্সিকো সীমান্তে প্রাচীর গড়ার অর্থ তুলতে চান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর এই পরিকল্পনার বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হল ১৬টি মার্কিন প্রদেশ। তাঁদের বক্তব্য, ব্যক্তিগত স্বার্থে দেশকে সাংবিধানিক সঙ্কটের দিকে ঠেলে দিচ্ছেন প্রেসিডেন্ট।
বিশদ

ভারতের চোখ উপড়ে ফেলার
হুমকি পাকিস্তানের রেলমন্ত্রীর

 ইসলামাবাদ, ১৯ ফেব্রুয়ারি: পাক প্রধানমন্ত্রী ইমরান খানের পর ভারতকে হুঁশিয়ারি দিতে ছাড়েননি রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদও। নাম না করেই ভারতের চোখ উপড়ে নেওয়ার হুমকি দিয়েছেন তিনি।
বিশদ

পুলওয়ামা কাণ্ডের পর উদ্ভুত পরিস্থিতি সামলাতে
রাষ্ট্রসঙ্ঘের হস্তক্ষেপ প্রার্থনা পাকিস্তানের

 ইসলামাবাদ, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): পুলওয়ামা কাণ্ডের প্রেক্ষিতে ভারত এবং পাকিস্তানের মধ্যে উত্তেজনা প্রশমনে রাষ্ট্রসঙ্ঘের হস্তক্ষেপ চাইল কোণঠাসা ইসলামাবাদ। সোমবার রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেইরেসকে চিঠি লিখে পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এই আর্জি জানিয়েছেন।
বিশদ

সন্ত্রাসবাদ মোকাবিলায় ভারতকে
সহযোগিতা করতে রাজি আমেরিকা

 বেঙ্গালুরু, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): ইজরায়েলের পর ভারত পাশে পেল আমেরিকাকেও। পুলওয়ামা হামলার পরিপ্রেক্ষিতে সন্ত্রাসবাদ মোকাবিলায় মার্কিন যুক্তরাষ্ট্র ভারতকে সবরকমভাবে সহযোগিতা করতে রাজি বলেই মঙ্গলবার জানিয়েছেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেনিথ জাস্টার।
বিশদ

  গ্রিপেন-ই যুদ্ধবিমানের বরাত পাওয়ার ব্যাপারে আশাবাদী সুইডিশ সংস্থা ‘সাব’

 বেঙ্গালুরু, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): ভারতের কাছ থেকে গ্রিপেন-ই সিঙ্গল ইঞ্জিন ফাইটার জেটের বরাত পাওয়ার ব্যাপারে আশাবাদী সুইডিশ প্রতিরক্ষা সংস্থা ‘সাব’। বেঙ্গালুরুতে চলা এয়ারশোয়ে এসে সংস্থার ভাইস প্রেসিডেন্ট ম্যাটস পামবার্গ বলেন, ভারতের কাছ থেকে গ্রিপেন-ই-এর বরাত পাওয়ার ব্যাপারে আমরা আশাবাদী।
বিশদ

  ভারত ও পাকিস্তানকে সংযম দেখাতে আর্জি চীনের

 বেজিং, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): ভারত ও পাকিস্তানকে সংযম দেখাতে অনুরোধ করল চীন। পুলওয়ামা হামলার প্রেক্ষিতে দু’দেশের মধ্যেকার উত্তেজনা কমাতে উদ্যোগ নিতে বলেছে বেজিং। শান্তিপূর্ণভাবে দু’পক্ষের বিবদমান ইস্যুগুলির সমাধান চেয়ে বেজিং বলেছে, যত দ্রুত সম্ভব ভারত ও পাকিস্তানের আলোচনায় বসা উচিত।
বিশদ

 আমেরিকায় ভারতীয় বংশোদ্ভূত দম্পতির অস্বাভাবিক মৃত্যু

 হিউস্টন, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): মার্কিন যুক্তরাষ্ট্রে টেক্সাসে নিজেদের বাড়ি থেকে উদ্ধার হল এক ভারতীয় বংশোদ্ভূত দম্পতির গুলিবিদ্ধ মৃতদেহ। সোমবার সকালে সুগারল্যান্ডের বাড়ি থেকে শ্রীনিবাস নাকিরেকান্তি (৫১) ও তাঁর স্ত্রী শান্তির (৪৬) দেহ উদ্ধার করে পুলিস।
বিশদ

  ইমরান সেনার হাতের পুতুল: রেহাম খান

 ইসলামাবাদ, ১৯ ফেব্রুয়ারি: পাকিস্তানের সেনাবাহিনীর হাতের পুতুল ইমরান খান। পুলওয়ামা হামলার ঘটনায় বিবৃতি দেওয়ার জন্য সেনাবাহিনীর নির্দেশের অপেক্ষা করছিলেন তিনি। মঙ্গলবার এমনই অভিযোগ করলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের দ্বিতীয় স্ত্রী রেহাম খান।
বিশদ

 করমর্দন এড়িয়ে ‘নমস্কার’, পাকিস্তানকে কড়া বার্তা ভারতের

 দি হেগ, ১৮ ফেব্রুয়ারি: পুলওয়ামায় জঙ্গি হামলার পর থেকেই পাকিস্তানের বিরুদ্ধে রণংদেহী মেজাজে রয়েছে ভারত। সোমবার উত্তেজনার সেই আঁচ পড়ল আন্তর্জাতিক আদালতেও। কুলভূষণ যাদবের মামলার শুনানি উপলক্ষে আদালতে যান পাকিস্তান বিভাগের প্রধান, বিদেশ মন্ত্রকের যুগ্ম সচিব দীপক মিত্তল। 
বিশদ

19th  February, 2019
ক্রুজ ক্ষেপণাস্ত্র বহনকারী ডুবোজাহাজ অন্তর্ভুক্ত করল ইরান

 তেহরান, ১৮ ফেব্রুয়ারি (এএফপি): ইরানের উপর নতুন করে আর্থিক নিষেধাজ্ঞা চাপিয়েছে আমেরিকা। সেই নিষেধাজ্ঞাকে ‘অর্থনৈতিক যুদ্ধ’ বলে মন্তব্য করল ইরান। সোমবার ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানি বলেছেন, ‘সেনা যুদ্ধের থেকেও অর্থনৈতিক যুদ্ধ মোকাবিলা করা অনেক কঠিন।’ 
বিশদ

19th  February, 2019
সিরিয়ায় ধরা পড়া ইউরোপের জঙ্গিদের দেশে ফিরিয়ে নিতে আবেদন ট্রাম্পের

ওয়াশিংটন, ১৮ ফেব্রুয়ারি (এএফপি): সিরিয়ায় ধরা পড়া ইসলামিক স্টেটের (আইএস) ইউরোপীয় জঙ্গিদের ফিরিয়ে নিতে সংশ্লিষ্ট দেশগুলোর কাছে আহ্বান জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিরিয়ায় এখনও শেষ ঘাঁটি দখলে রাখতে মরিয়া চেষ্টা চালাচ্ছে আইএস। এরইমধ্যে মার্কিন প্রেসিডেন্টের এই আবেদন যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।
বিশদ

19th  February, 2019

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নয়াদিল্লি, ১৯ ফেব্রুয়ারি: আসন্ন লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে আপাতত দু’সপ্তাহের জন্য দ্বাদশ আইপিএলের ক্রীড়াসূচি ঘোষণা করল বিসিসিআই। ২৩ মার্চ চিপকে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে ...

 সংবাদদাতা, কাটোয়া: বাবা ভারতীয় সেনাবাহিনীতে কর্মরত। ছোট থেকেই মেধাবী ছাত্র হিসেবে পরিচিত কাটোয়ার কৈথন গ্রামের শাহবাজ মণ্ডল কীভাবে মাধ্যমিকের প্রশ্নফাঁস কাণ্ডে জড়িয়ে পড়ল তা ভেবে পাচ্ছেন না পরিবারের লোকজন থেকে প্রতিবেশীরা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সব বুথে ভিভিপ্যাট রাখতে হবে। ইভিএমের সঙ্গে ভিভিপ্যাটেরও গণনা করতে হবে। মঙ্গলবার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে তৃণমূল-বামফ্রন্ট এক সুরে এই দাবি করে। অবশ্য বিজেপি জানিয়েছে, আগে ভোট শান্তিপূর্ণ হোক, সন্ত্রাস কমুক, তারপরে গণনার বিষয় দেখা যাবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথাও ব্যবহারে সংযত থাকা দরকার। ব্যবসায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সামাজিক ন্যায় দিবস
১৯৪৭- ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্লিমেন্ট অ্যাটলি ঘোষণা করলেন, ১৯৪৮-এর জুন মাসের মধ্যে ইংরেজরা ভারত ত্যাগ করে চলে যাবে
১৯৫০- স্বাধীনতা সংগ্রামী শরৎচন্দ্র বসুর মৃত্যু
১৯৭১- স্বাধীনতা সংগ্রামী ও ফব নেতা হেমন্ত বসু শহরের রাজপথে প্রকাশ্যে খুন হলেন

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯০.৭১ টাকা ৯৩.৯৮ টাকা
ইউরো ৭৯.৪১ টাকা ৮২.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৮৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ফাল্গুন ১৪২৫, ২০ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার, প্রতিপদ ২৮/৩৯ সন্ধ্যা ৫/৩৭। মঘা ৪/৩৬ দিবা ৮/০ পরে পূর্বফাল্গুনী ৫৫/১৬ শেষ রাত্রি ৫/৪। সূ উ ৬/৯/২২, অ ৫/৩১/৪২, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৯/৫৭ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৬ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৭ গতে উদয়াবধি। বারবেলা ৯/০ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ৩/০ গতে ৪/৩৫ মধ্যে।
৭ ফাল্গুন ১৪২৫, ২০ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার, প্রতিপদ রাত্রি ৭/২৯/৩৮। মঘানক্ষত্র ৯/২১/১৬, সূ উ ৬/১১/০, অ ৫/২৯/৪০, অমৃতযোগ দিবা ৭/৪১/২৯ মধ্যে ও ৯/৫৭/১৩ থেকে ১১/২৭/৪৩ মধ্যে ও ৩/১৩/৫৬ থেকে ৪/৪৪/২৫ মধ্যে এবং রাত্রি ৬/২০/২৫ থেকে ৮/৫২/১ মধ্যে ও ১/৫৭/১৩ থেকে ৬/১০/১২ মধ্যে, বারবেলা ১১/৫০/২০ থেকে ১/১৫/১০ মধ্যে, কালবেলা ৯/০/৪০ থেকে ১০/২৫/৩০ মধ্যে, কালরাত্রি ৩/০/৪০ থেকে ৪/৩৫/৫০ মধ্যে।
১৪ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে ট্রাফিকের হাল 
আজ, বুধবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল বেশ প্রভাবিত। ট্রাফিকের ...বিশদ

10:08:32 AM

তেরা টাইম আয়েগা, বিনা টিকিটের যাত্রীদের জন্য অভিনব সতর্কবার্তা রেলের
 ‘তেরা টাইম আয়েগা’। বিনা টিকিটের যাত্রীদের জন্য এভাবেই সতর্কবার্তা দিলেন ...বিশদ

09:52:50 AM

পড়ে থাকা ফ্ল্যাট বিক্রিতে
ব্যাপক সাড়া পেল রাজ্য

প্রায় এক দশক ধরে পড়ে থাক ফ্ল্যাট বিক্রিতে ব্যাপক সাড়া ...বিশদ

09:30:00 AM

‘বই ধরো, বই পড়ো’ প্রকল্প চালু করছে গ্রন্থাগার দপ্তর
নিখরচায় গ্রন্থাগারের সদস্যপদ নেওয়া যাবে। এমনই প্রকল্প চালু করছে রাজ্যের ...বিশদ

09:09:30 AM

অবসরের কয়েক বছর পর
পদোন্নতি নয় সার্ভেয়ারের

অবসরের বেশ কয়েক বছর পর পদোন্নতি হল সেচ দপ্তরের ন’জন ...বিশদ

09:00:00 AM

শীতের আমেজও বিদায়ের পথে
গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে শীতের আমেজও এবার বিদায়ের পথে। আবহাওয়াবিদরা বলছেন, ...বিশদ

08:55:41 AM