Bartaman Patrika
বিদেশ
 

 এবার অর্থপাচারের কালো তালিকায় সৌদি আরব

 রিয়াধ, ১০ ফেব্রুয়ারি: অর্থপাচার রোধে পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় সৌদি আরবকে কালো তালিকাভুক্ত করতে চায় ইউরোপীয় কমিশন। এই তালিকা আগামী সপ্তাহে প্রকাশের কথা থাকলেও ইতিমধ্যেই এ নিয়ে মতবিরোধ দেখা গিয়েছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর মধ্যে। সংবাদসংস্থা মিডল ইস্ট মনিটর জানিয়েছে, সৌদি আরবকে কালো তালিকাভুক্ত করার বিরোধিতা করেছে ব্রিটেন। সংশ্লিষ্ট অপর কিছু দেশও এমন তালিকায় নাম যুক্ত করার আগে আলোচনার পরামর্শ দিয়েছে।
নিজেদের অর্থ ব্যবস্থায় কালো টাকার উপস্থিতি বন্ধ করতে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে চাইছে ইউরোপীয় ইউনিয়ন। তাছাড়া সন্ত্রাসবাদে অর্থ জোগান বন্ধ করতেও কালো টাকার ব্যবহার বন্ধ করতে চায় ইউরোপীয় দেশগুলোর এই সংগঠন। সৌদি আরব সহ ২০টিরও বেশি দেশকে তাই কালো তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। এই তালিকা প্রকাশিত হওয়ার পর সংশ্লিষ্ট দেশগুলো থেকে আসা অর্থের বিষয়ে কড়া যাচাই-বাছাইয়ের বাধ্যবাধকতা তৈরি হবে। ভুয়ো লেনদেনের মাধ্যমে অর্থ পাচার করা হচ্ছে, এমন সন্দেহ হলেই আটকে দেওয়া হবে লেনদেন। এই বিষয়ে তথ্য জানাতে হবে নিয়ন্ত্রক সংস্থাকে।
কিন্তু ব্রাসেলসের এই তালিকায় সৌদি আরবের অন্তর্ভুক্তি নিয়ে মতবিরোধ দেখা দিয়েছে। লন্ডন চাইছে না সৌদি আরবকে কালো তালিকাভুক্ত করা হোক। দেশটি দীর্ঘদিন ধরে পশ্চিমী দেশগুলোর কাছে মিত্র হিসেবে বিবেচিত। এমনকী মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনায় সৌদি যুবরাজ মহম্মদ বিন সলমনের দিকে আঙুল উঠলেও বন্ধুত্বে ভাটা পড়েনি। সৌদি আরবকে কালো তালিকাভুক্ত করার বিরোধিতার ঘটনাটি ঘটেছে গত সপ্তাহে ইউরোপীয় দেশগুলোর প্রতিনিধিদের এক সভায়। সেখানে ব্রিটেনের পাশাপাশি জার্মানি, ফ্রান্স, স্পেন, ইতালি, বেলজিয়াম এবং গ্রিস আপত্তি জানিয়েছে। ব্রিটেনের ভাষ্য, কমিশনের প্রস্তাবে গভীরভাবে উদ্বিগ্ন হওয়ার উপাদান রয়েছে। লন্ডনকে সমর্থন জানিয়ে বাকিরা বলেছে, এমন তালিকা তৈরির আগে সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে আরও বেশি আলোচনা হওয়া দরকার। জবাবে ব্রাসেলসের পক্ষ থেকে বলা হয়েছে, অর্থ পাচার রোধে ব্যর্থতার দায়ে কালো তালিকাভুক্ত করার বিষয়ে এখন যারা আপত্তি জানাচ্ছেন তারা অনেক আগে থেকেই এ বিষয়ে জানতেন। কিন্তু এখন সৌদি আরবের নাম যুক্ত হতে দেখে তারা আপত্তি জানাতে শুরু করেছেন।
তালিকা তৈরি হয়ে গেলে এর বিরুদ্ধে ভোট আহ্বান করা যেতে পারে ইউরোপীয় পার্লামেন্টে। ৩০ দিনের মধ্যে ভোটাভুটি অনুষ্ঠিত হতে হবে। তারা তালিকার বিরুদ্ধে ভোট দিলে, তালিকা বাতিল হয়ে যাবে। কিন্তু সংশ্লিষ্টরা বলছেন, একবার তালিকায় প্রকাশিত হয়ে গেলে কালো টাকার কালো তালিকা বাতিলের বিষয়ে ভোটাভুটি আহ্বানের সম্ভাবনা খুবই কম।
11th  February, 2019
  শ্রীলঙ্কায় ধারাবাহিক হামলার তদন্তে
উঠে এল এক কট্টরপন্থী মৌলবীর নাম

 কলম্বো, ২৪ এপ্রিল (এএফপি): জাহরান হাসিম। ইস্টার রবিবারে শ্রীলঙ্কায় ঘটে যাওয়া ধারাবাহিক বিস্ফোরণে অন্যতম মূল চক্রী হিসেবে উঠে এসেছে এই বিতর্কিত মৌলবীর নাম। সাম্প্রতিক হামলায় তার নাম উঠলেও গত কয়েক বছর ধরেই এই মৌলবীর বিরুদ্ধে সরব হয়েছে শ্রীলঙ্কার মুসলিম সম্প্রদায়।
বিশদ

  মেয়েও আমাকে চিনতে পারেনি, বলছেন
শ্রীলঙ্কার গির্জায় বিস্ফোরণে জীবিত মহিলা

 কলম্বো, ২৪ এপ্রিল: বিস্ফোরণের আতঙ্ক এখনও কাটিয়ে উঠতে পারেননি এ বি নির্মলা। ৫৪ বছর বয়সি কলম্বোর এই মহিলা আবার দু’টি বিস্ফোরণের সাক্ষী। সেন্ট অ্যান্টনি’জ চার্চের হামলার পরেও একটি গাড়ি বিস্ফোরণ ঘটে তাঁর বাড়ির সামনে। বিস্ফোরক রয়েছে, এই সন্দেহে নিয়ন্ত্রিতভাবে গাড়িটিতে বিস্ফোরণ ঘটায় শ্রীলঙ্কা পুলিস।
বিশদ

‘আমরা তোমাদের শত্রু নই’
পাল্টা হিংসার আতঙ্কে কাঁটা শ্রীলঙ্কার মুসলিমরা

 কলম্বো, ২৪ এপ্রিল (এএফপি): আতঙ্ক কাটছে না। পাল্টা হামলার মুখে পড়ার ভয়ে সিঁটিয়ে রয়েছেন তাঁরা। রবিবারের ভয়াবহ বিস্ফোরণের পর থেকেই ভয়ে ভয়ে কাটছে শ্রীলঙ্কার মুসলিম সম্প্রদায়ের।
বিশদ

ন’জন হামলাকারীর মধ্যে আটজনকে
চিহ্নিত করা হয়েছে: শ্রীলঙ্কা সরকার

মৃতের সংখ্যা বেড়ে ৩৫৯, জখম ৫০০ জনেরও বেশি

 কলম্বো, ২৪ এপ্রিল (পিটিআই): শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণের পিছনে ছিল এক মহিলা সহ মোট ন’জন। তদন্তে নেমে এই তথ্য জানতে পেরেছেন গোয়েন্দারা। হামলাকারী ন’জনের মধ্যে আটজনকে ইতিমধ্যেই চিহ্নিত করেছেন গোয়েন্দারা।
বিশদ

ক্রাইস্টচার্চের বদলা নিতেই আত্মঘাতী বিস্ফোরণ, দাবি শ্রীলঙ্কা সরকারের
হামলার দায় স্বীকার করে বিবৃতি আইএস জঙ্গিগোষ্ঠীর 

কলম্বো, ২৩ এপ্রিল (পিটিআই): ক্রাইস্টচার্চে হামলার বদলা নিতেই ইস্টার রবিবারে শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণ ঘটানো হয়েছিল। মঙ্গলবার এমনই চাঞ্চল্যকর তথ্য তুলে ধরল শ্রীলঙ্কা সরকার। এই হামলায় জড়িত থাকার অভিযোগ উঠেছে স্থানীয় এক কট্টরপন্থী মুসলিম সংগঠন ন্যাশনাল থোউহিথ জামাতের (এনটিজে) বিরুদ্ধে।  বিশদ

24th  April, 2019
  জাপান-ফ্রান্স গুলিয়ে ফেললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান

 তেহরান, ২৩ এপ্রিল: জাপান ও জার্মানিকে প্রতিবেশী দেশ বানিয়ে দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বক্তব্য রাখতে গিয়ে ভুল করে এই কাণ্ডটি ঘটিয়েছেন তিনি। সম্প্রতি ইরান সফরে গিয়েছিলেন ইমরান। সেখানে ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানির সঙ্গে সাংবাদিক সম্মেলন করেন তিনি।
বিশদ

24th  April, 2019
বিস্ফোরণের জেরে ধাক্কা খাবে শ্রীলঙ্কার পর্যটন
ব্যবসা, চিন্তায় সরকার থেকে হোটেল মালিকরা

 কলম্বো, ২৩ এপ্রিল (পিটিআই): শ্রীলঙ্কায় সাম্প্রতিক হামলার প্রভাব পড়তে চলেছে পর্যটনেও। মঙ্গলবার এমনই আশঙ্কাপ্রকাশ করেন পর্যটন দপ্তরের এক আধিকারিক। শ্রীলঙ্কার অর্থনীতির একটা বড় অংশই পর্যটন নির্ভর। এই বিস্ফোরণকাণ্ডের পর এই ক্ষেত্রে বড়সড় ধাক্কা আসতে চলেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
বিশদ

24th  April, 2019
কলম্বোয় আত্মঘাতী হামলায় জড়িত ছিল একই পরিবারের দুই ভাই: সূত্র 

কলম্বো, ২৩ এপ্রিল (পিটিআই): শ্রীলঙ্কায় ধারাবাহিক আত্মঘাতী হামলায় জড়িত ছিল এক মুসলিম পরিবারের দুই ভাই। কলম্বোর সাংগ্রি-লা ও সিন্নামোন গ্র্যান্ড হোটেলে বিস্ফোরণের ঘটনায় এই দুই ভাই জড়িত বলে মনে করছেন গোয়েন্দারা। তদন্তের স্বার্থে তাদের নাম প্রকাশ করা না হলেও এই দু’জনেই কট্টরপন্থী মুসলিম সংগঠন এনটিজের সদস্য বলে জানা গিয়েছে। ধারাবাহিক আত্মঘাতী বিস্ফোরণের জন্য ইতিমধ্যেই এই সংগঠনের দিকে আঙুল তুলেছে শ্রীলঙ্কা সরকার।  বিশদ

24th  April, 2019
ফিলিপিন্সে ভূমিকম্প, মৃত ১৬  

পোরাক, ২৩ এপ্রিল (এপি): মঙ্গলবার নতুন করে ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপিন্স। তাতে মৃত্যু হয়েছে ১৬ জনের। সোমবারও ৬.১ মাত্রায় কেঁপে উঠেছিল এই দ্বীপরাষ্ট্র। মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ফিলিপিন্সে মঙ্গলবারের ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৪। 
বিশদ

24th  April, 2019
শ্রীলঙ্কায় টার্গেট ছিল বিমানবন্দর,
বাসস্ট্যান্ড, উদ্ধার প্রচুর বিস্ফোরক
মৃত্যু বেড়ে ৩০০, জারি জরুরি অবস্থা

কলম্বো, ২২ এপ্রিল (পিটিআই): ইস্টার সানডের ধারাবাহিক বিস্ফোরণে মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায়। সোমবার রাত পর্যন্ত মৃতের সংখ্যা প্রায় ৩০০। জখম ৫০০। বিস্ফোরণের দ্বিতীয় দিনেও কলম্বোর মূল বাসস্ট্যান্ড থেকে উদ্ধার হয়েছে ৮৭টি ডিটোনেটর।
বিশদ

23rd  April, 2019
শ্রীলঙ্কা বিস্ফোরণের তদন্তে উঠে আসছে গোয়েন্দা ব্যর্থতার প্রসঙ্গ

কলম্বো, ২২ এপ্রিল (এপি): ধারাবাহিক বিস্ফোরণে রক্তাক্ত শ্রীলঙ্কা। পুলিস, প্রশাসন ও গোয়েন্দাদের নজর এড়িয়ে কীভাবে একের পর এক বিস্ফোরণ ঘটানো সম্ভব হল, তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলেছে বিভিন্ন মহল। হামলার তদন্তে নেমেছে পুলিস। হামলার আগাম কোনও আভাস না পাওয়ার জন্য প্রাথমিকভাবে গোয়েন্দা ব্যর্থতাকেই তুলে ধরা হচ্ছে।
বিশদ

23rd  April, 2019
হামলার পর শ্রীলঙ্কাজুড়ে এখন শুধুই কাতর সুর, ‘হে ঈশ্বর তুমি কোথায়?’

 কলম্বো, ২২ এপ্রিল (পিটিআই): আটটি ধারাবাহিক বিস্ফোরণ শ্রীলঙ্কায় ফিরিয়ে এনেছে তামিল গেরিলা যুদ্ধের স্মৃতি। রাস্তায় বেরতে, সরকারি যানবাহন ব্যবহার করতে ভয় পাচ্ছে আম জনতা। রাস্তায় পড়ে থাকা প্লাস্টিক ব্যাগে হাত দিচ্ছেন না সাফাইকর্মীরাও। ভগবান বুদ্ধের দেশে শুধুই স্বজনহারানো হাহাকার।
বিশদ

23rd  April, 2019
 শ্রীলঙ্কায় যেতে আগ্রহী পর্যটকদের জন্য সতর্কবার্তা জারি করল মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা

 কলম্বো, ২২ এপ্রিল (পিটিআই): একদিন আগেই ধারাবাহিক বিস্ফোরণে রক্তাক্ত হয়েছে শ্রীলঙ্কা। প্রাণ হারিয়েছেন অন্তত ২৯০ জন। এই পরিস্থিতিতে দ্বীপরাষ্ট্রে যেতে আগ্রহী পর্যটকদের জন্য সতর্কবার্তা জারি করল মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা। সন্ত্রাসবাদী হামলার সম্ভাবনার কথা মাথায় রেখেই এই সতর্কবার্তা জারি করা হয়েছে বলে খবর।
বিশদ

23rd  April, 2019
 শ্রীলঙ্কা: বিস্ফোরণে নিহত ৮ ভারতীয়, নিখোঁজ আরও ৩

 কলম্বো, বেঙ্গালুরু ও লন্ডন, ২২ এপ্রিল (পিটিআই): শ্রীলঙ্কায় আত্মঘাতী বিস্ফোরণে প্রাণ হারিয়েছেন অন্তত আটজন ভারতীয়। সোমবার সেদেশের সরকারি সূত্রে একথা জানানো হয়েছে। রবিবার, বিস্ফোরণের কয়েক ঘণ্টার মধ্যেই চারজন ভারতীয়ের মৃত্যুর খবর মেলে।
বিশদ

23rd  April, 2019

Pages: 12345

একনজরে
সুব্রত ধর  বহরমপুর, বিএনএ: ভোট মেটার পরও মুর্শিদাবাদ ও জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের প্রার্থীদের একাংশের ব্যস্ততা কাটেনি। বুধবার সকালে মুর্শিদাবাদ কেন্দ্রের তৃণমূল প্রার্থী আবু তাহের ...

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বিদেশি পর্যটক টানার ক্ষেত্রে পশ্চিমবঙ্গের অবস্থা মোটেই খারাপ নয়। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের সর্বশেষ হিসেব বলছে, দেশে যত বিদেশি পর্যটক পা রাখেন, তার মধ্যে পশ্চিমবঙ্গ ষষ্ঠ স্থানে। এমনকী কেরল বা গোয়া— পর্যটন সংক্রান্ত আলোচনায় যে অঙ্গরাজ্যগুলির নাম আগে ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

  সংবাদদাতা, আলিপুরদুয়ার: ফালাকাটায় আলিপুরদুয়ার জেলার প্রথম স্টেডিয়াম নির্মাণের কাজ শুরু হয়েছে। ফালাকাটার টাউন ক্লাবের মাঠে এই স্টেডিয়াম তৈরি হচ্ছে। দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে স্টেডিয়ামের কাজ শুরু হওয়ায় ফালাকাটা সহ জেলার ক্রীড়া মহলে খুশির হাওয়া ছড়িয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপথগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৮: গায়ক ওস্তাদ বড়ে গুলাম আলি খানের মৃত্যু
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৮ টাকা ৭০.৬৭ টাকা
পাউন্ড ৮৮.৭১ টাকা ৯১.৯৮ টাকা
ইউরো ৭৬.৮৪ টাকা ৭৯.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ১৮/৫৫ দিবা ১২/৪৭। পূর্বাষাঢ়া ৩৮/৩১ রাত্রি ৮/৩৭। সূ উ ৫/১২/৪৮, অ ৫/৫৬/৪০, অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে, বারবেলা ২/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে।
১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ২৩/২৪/২৫ দিবা ২/৩৫/৭। পূর্বাষাঢ়ানক্ষত্র ৪২/৫৩/২ রাত্রি ১০/২২/৩৪, সূ উ ৫/১৩/২১, অ ৫/৫৭/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫৩ মধ্যে, বারবেলা ৪/২২/১৯ গতে ৫/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ২/৪৬/৪৫ গতে ৪/২২/১৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৫/৩৭ গতে ১/০/৪ মধ্যে।
১৯ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
কিংস ইলেভেন পাঞ্জাবেকে ২০৩ রানের টার্গেট দিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর 

24-04-2019 - 09:47:04 PM

সিউড়িতে পথ অবরোধ বিজেপির
দলীয় কর্মীকে মারধর ও অপহরণের অভিযোগে সিউড়ি ডিএম অফিসের সামনে ...বিশদ

24-04-2019 - 09:44:24 PM

আরসিবি ১২২/৪ (১৫ ওভার) 

24-04-2019 - 09:21:25 PM

আরসিবি ৭০/১ (৬ ওভার) 

24-04-2019 - 08:37:41 PM

টসে জিতে ফিল্ডিং নিল পাঞ্জাব
 টসে জিতে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে প্রথমে ব্যাট করতে পাঠাল কিংস ...বিশদ

24-04-2019 - 07:35:48 PM

আরও বাড়তে চলেছে গরম
কলকাতা সহ দক্ষিণবঙ্গে আগামী সপ্তাহে গরম আরও বাড়তে চলেছে বলে ...বিশদ

24-04-2019 - 06:33:10 PM