Bartaman Patrika
বিদেশ
 

 পাক আদালতে ধাক্কা খেল হিন্দু ধর্মস্থান পঞ্চ তিরথ খালি করার উদ্যোগ

 পেশোয়ার, ১৮ জানুয়ারি (পিটিআই): হিন্দুদের ধর্মীয় স্থান পঞ্চ তিরথ নিয়ে আদালত ধাক্কা খেল পাখতুনওয়ার প্রত্নতত্ত্ব বিভাগ। পঞ্চ তিরথ খালি করতে পেশোয়ারের ইভাকিউ প্রপার্টি ট্রাস্ট বোর্ড (ইপিটিবি)-কে নির্দেশ দিয়েছিল পাখতুনওয়ার প্রত্নতত্ত্ব বিভাগ। কিন্তু, সেই নির্দেশিকাকে চ্যালেঞ্জ জানিয়ে পেশোয়ার হাইকোর্টে মামলা দায়ের করে ইপিটিবি। সেই আবেদনের ভিত্তিতে বৃহস্পতিবার পাখতুনওয়ার প্রত্নতত্ত্ব বিভাগের নির্দেশিকার উপর স্থগিতাদেশ দিয়েছে আদালত। ইপিটিবির ডেপুটি ডিরেক্টর হুমায়ুন খান এখবর জানিয়েছেন। রাজ্যের হিন্দু ও শিখ সম্প্রদায়ের মন্দিরগুলির দেখভালের দায়িত্ব রয়েছে এই ইপিটিবির উপর। একসঙ্গে পাঁচটি জলাশয়ের জন্য হিন্দুদের এই তীর্থক্ষেত্রের নাম হয়েছে পঞ্চ তিরথ। খেজুর গাছে ঘেরা এই ধর্মস্থানে রয়েছে একটি মন্দিরও।

19th  January, 2019
ফের হিংসা ছড়াচ্ছে থাইল্যান্ডে, বন্দুকবাজের হামলা বৌদ্ধ মঠে, হত দুই সন্ন্যাসী

ব্যাংকক, ১৯ জানুয়ারি (এএফপি): থাইল্যান্ডে ফের হিংসার বলি দুই বৌদ্ধ সন্ন্যাসী। রবিবার সন্ধ্যায় নারথিওয়াট প্রদেশের একটি বৌদ্ধ মঠে ঢুকে তাঁদের গুলি করে হত্যা করা হয়। গুলিবিদ্ধ হয়ে গুরুতর জখম হয়েছেন আরও দু’জন সন্ন্যাসী। অজ্ঞাত পরিচয় এক বন্দুকবাজ এই হামলা চালিয়েছে বলে খবর। তার খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিস।
বিশদ

মেক্সিকোয় তেলের পাইপলাইনে
বিস্ফোরণে হত ২১, আহত ৭১

মেক্সিকো, ১৯ জানুয়ারি (এএফপি): শুক্রবার মধ্য মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইনে বিস্ফোরণে কমপক্ষে ২১ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৭১ জন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন। সেই সময়ে হঠাৎ পাইপলাইনে বিস্ফোরণ ঘটে।
বিশদ

ফেব্রুয়ারিতে ফের কিম জং-উনের সঙ্গে সাক্ষাতে ডোনাল্ড ট্রাম্প

 ওয়াশিংটন, ১৯ জানুয়ারি (পিটিআই): ফেব্রুয়ারি মাসেই উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উনের সঙ্গে বৈঠক করতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের তরফে শনিবার এমনটাই ঘোষণা করা হয়েছে। উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র প্রকল্প নিয়েই বৈঠকে আলোচনা হবে বলে জানা গিয়েছে।
বিশদ

মিশেলের জন্মদিনে দু’জনের ছবি পোস্ট করে শুভেচ্ছাবার্তা বারাক ওবামার

ওয়াশিংটন, ১৮ জানুয়ারি: মিশেল ওবামার ৫৫তম জন্মদিন উপলক্ষে স্ত্রীর সঙ্গে নিজের একটি পুরনো ছবি শেয়ার করলেন বারাক ওবামা। সঙ্গে স্ত্রীর উদ্দেশে একটি মেসেজও লেখেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। ওবামা লেখেন, ‘তুমি অনন্যা। আমি প্রথম থেকেই তা জানতাম। আমি আজ সম্পূর্ণভাবে তা বিশ্বাস করি। শুভ জন্মদিন, মিশেল ওবামা।’
বিশদ

19th  January, 2019
হ্যারি-মেগানের সন্তানের ‘গডমাদার’ হতে পারেন প্রিয়াঙ্কা চোপড়া, জল্পনা

নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: মা হতে চলেছেন রাজবধূ তথা প্রাক্তন অভিনেত্রী মেগান মার্কেল। সে কথা এখন সকলেরই জানা। কিন্তু যুবরাজ হ্যারি ও মেগানের সন্তান ভূমিষ্ঠ হওয়ার আগেই শুরু হয়েছে জোর জল্পনা। কে হবেন তাঁদের সন্তানের ‘গডমাদার’?
বিশদ

19th  January, 2019
ট্রাম্প প্রশাসনের উপদেষ্টা কমিটিতে জায়গা পেতে চলেছেন ভারতীয় মার্কিন
শাটডাউনের জেরে বাতিল করা হল পেলোসির সফর

ওয়াশিংটন, ১৮ জানুয়ারি (পিটিআই): মার্কিন প্রশাসনের উপদেষ্টা কমিটিতে ভারতীয় মার্কিন প্রেম পরমেশ্বরন জায়গা পেতে চলেছেন। খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পই এই ইচ্ছা ব্যক্ত করেছেন বলে হোয়াইট হাউস সূত্রে জানা গিয়েছে। উপদেষ্টা কমিটির সদস্যপদে যোগদানের জন্য ট্রাম্প ১২ জনের নাম উল্লেখ করেছেন।
বিশদ

19th  January, 2019
 কলম্বিয়ার পুলিস অ্যাকাডেমিতে গাড়িবোমা বিস্ফোরণে হত ২১, তিনদিনের রাষ্ট্রীয় শোক

 বোগোটা, ১৮ জানুয়ারি (এএফপি): বোগোটার পুলিস ক্যাডেট ট্রেনিং অ্যাকাডেমিতে গাড়িবোমা বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ২১ জনের প্রাণহানির ঘটনায় বৃহস্পতিবার তিনদিনের রাষ্ট্রীয় শোকের কথা ঘোষণা করেছে কলম্বিয়া সরকার। এই জঙ্গি হামলায় ৬৮ জন আহত হয়েছেন।
বিশদ

19th  January, 2019
আস্থা ভোটে জিতে ব্রেক্সিট পাশ করাতে
বিরোধীদের আর্জি টেরিজা মে’র

লন্ডন, ১৭ জানুয়ারি (পিটিআই): ব্রেক্সিট চুক্তি নিয়ে ঐতিহাসিক হারের পর আস্থা ভোটে জয়। স্বস্তি এলেও প্রধানমন্ত্রী টেরিজা মে’র হাতে সময় একদমই নেই। তাই ৩২৫-৩০৬ ব্যবধানে আস্থা ভোট জিতেই ব্রেক্সিট চুক্তি পাশ করাতে ময়দানে নেমে পড়েছেন তিনি। বৃহস্পতিবার বিরোধীদের কাছে ব্যক্তিস্বার্থ দূরে সরিয়ে রেখে নতুন ব্রেক্সিট চুক্তি নিয়ে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করা আর্জি জানিয়েছেন তিনি।
বিশদ

18th  January, 2019
অপমান করা হয় এইচ-ওয়ানবি ভিসা প্রাপকদের: রিপোর্ট

 ওয়াশিংটন, ১৭ জানুয়ারি (পিটিআই): মার্কিন মুলুকে কাজ করার জন্য এইচ-ওয়ানবি ভিসা পেতে মুখিয়ে থাকেন ভারতীয়রা। কিন্তু আদতে সেখানে এই ভিসা প্রাপকদের প্রতিনিয়ত নানা অসুবিধার সম্মুখীন হতে হয়। সম্প্রতি এক রিপোর্টে এমনই দাবি করেছে সাউথ এশিয়া সেন্টার অব দ্য অতলান্টিক কাউন্সিল।
বিশদ

18th  January, 2019
৯/১১ হামলায় প্রাণে বাঁচলেও কেনিয়ার জঙ্গিহানায় মৃত্যু মার্কিন ব্যবসায়ীর

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: জঙ্গিহানায় মৃত্যু লেখা ছিল ভাগ্যে। তাই নিউ ইয়র্কে বেঁচে গেলেও সুদূর নাইরোবি গিয়ে প্রাণ হারাতে হল মার্কিন ব্যবসায়ীকে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিমান হামলায় বেঁচে গিয়েছিলেন জেসন স্পিন্ডলার।
বিশদ

18th  January, 2019
বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট পদে ইন্দ্রা নুয়ির নাম ভাসালেন ইভাঙ্কা ট্রাম্প

 নিউ ইয়র্ক, ১৬ জানুয়ারি (পিটিআই): বিশ্ব ব্যাঙ্কের নতুন প্রেসিডেন্ট পদে ইন্দ্রা নুয়ির নাম বিবেচনা করছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। রিপোর্ট অনুযায়ী, বিশ্ব ব্যাঙ্কের শীর্ষ পদে পেপসিকোর প্রাক্তন সিইও নুয়ির নাম ভাসিয়ে দেওয়ার নেপথ্যে রয়েছে স্বয়ং ট্রাম্প-কন্যা ইভাঙ্কা।
বিশদ

17th  January, 2019
রাতভর লড়াইয়ের পর জঙ্গিমুক্ত নাইরোবির হোটেল, হত ১৫

নাইরোবি, ১৬ জানুয়ারি (এএফপি): অনেকটা মুম্বই হামলার ধাঁচে টানা দু’দিন ধরে জঙ্গি দখলে থাকল কেনিয়ার নাইরোবির একটি পাঁচতারা হোটেল। বুধবারও হোটেল চত্বরে টানা গুলি এবং বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে। এদিন রাত পর্যন্ত ১৫ জনের প্রাণহানির খবর মিলেছে। জখম একাধিক। বিশদ

17th  January, 2019
শত্রুর হামলা ঠেকাতে ভূগর্ভে চীন বানিয়ে ফেলল ‘ইস্পাতের মহাপ্রাচীর’

বেজিং, ১৬ জানুয়ারি: চীনের বোমা থেকে যুদ্ধবিমান রক্ষায় ‘সুপার শেল্টার’ তৈরি করছে ভারত। এই খবর প্রকাশ্যে আসার কয়েকদিনের মধ্যে ভূগর্ভে অত্যাধুনিক নিরাপত্তা ব্যবস্থা গড়ে ফেলল চীন। যে নিরাপত্তা ব্যবস্থায় শব্দের চেয়ে দ্রুতগতির ক্ষেপণাস্ত্র থেকে শুরু করে ‘বাঙ্কার বাস্টার’-এর মতো অস্ত্রের হামলা থেকেও সুরক্ষা দিতে সক্ষম।
বিশদ

17th  January, 2019
বাংলাদেশ: শপথ না নিলে বেতনও পাবেন না ঐক্যফ্রন্টের ৮ এমপি

ঢাকা, ১৬ জানুয়ারি: বিএনপি জোট ঐক্যফ্রন্টের আটজন জয়ীকে সংসদ সদস্যের মর্যাদা দিয়ে গেজেট প্রকাশ করা হলেও, শপথ না নেওয়া পর্যন্ত তারা কোনও সরকারি সুবিধা পাবেন না। বাংলাদেশের সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন-২) নীতীশচন্দ্র সরকার জানান, শপথ না নিলে তাঁরা বেতন-ভাতা পাবেন না।
বিশদ

17th  January, 2019

Pages: 12345

একনজরে
সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: ব্রিগেডের ভিড় দেশের যে কোনও সমাবেশকে ছাপিয়ে যায়। এবার তা চাক্ষুষ করে তাঁরা বুঝলেন, কথাটা কতখানি সত্য! জীবনে প্রথমবার কলকাতার ব্রিগেড সমাবেশে দার্জিলিং থেকে এসেছেন ভুটিয়া সম্প্রদায়ের পালগন ভুটিয়া এবং তাঁর সঙ্গীরা। বললেন, এত ভিড় যে কোনও ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের সাহাপুর গ্রাম পঞ্চায়েতের মণ্ডলপাড়ায় দীর্ঘদিন ধরে নিকাশি নালা সংস্কার না হওয়ায় ওই নালা উপচে রাস্তা দিয়ে নোংরা জল বইছে। এলাকায় দীর্ঘদিন ধরে নিকাশি সমস্যা চলে আসায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বাড়ছে।   ...

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি (পিটিআই): আইআরসিটিসির দুর্নীতি মামলায় আপাত স্বস্তি পেলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। শনিবার দিল্লির এক আদালত লালুপ্রসাদের অন্তবর্তী জামিনের মেয়াদ ২৮ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক সেন্ট্রাল পার্কের কাছে ব্রিগেডগামী বাসের ধাক্কায় আহত হলেন বিধাননগর পুলিসের গোয়েন্দা প্রধান। শনিবার সকালে এই ঘটনাটি ঘটে। তবে আঘাত গুরুতর নয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেমে সফলতা। বৃষ: অগ্নিবিদ্যুৎ থেকে সতর্ক হওয়া প্রয়োজন। মিথুন: বিদ্যার্জনে শুভ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু১৯৭২: নতুন রাজ্য ...বিশদ

07:03:20 PM

দিনহাটায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

03:22:34 PM

হিমাচলের কেলং ভ্যালিতে ব্যাপক তুষারপাত 

03:21:00 PM

হায়দরাবাদে বিমানবন্দর থেকে ৬৬ লক্ষ টাকার সোনার বাট সহ গ্রেপ্তার ১ 

03:17:00 PM

সিরিয়ায় যাত্রীবাহী বাসে বিস্ফোরণ, মৃত ৩ 

03:03:00 PM