Bartaman Patrika
বিদেশ
 
 

 ক্রাইস্টচার্চে হত্যালীলায় নিহতদের প্রতি শোক জানাতে হাজির এক খুদেও। -পিটিআই

তেল রপ্তানি নিয়ে ইরানকে আর ছাড় নয়, জানিয়ে দিল আমেরিকা

আবু ধাবি, ১২ জানুয়ারি: তেল রপ্তানি নিয়ে ইরানকে আর কোনওরকম ছাড় দেবে না আমেরিকা। তেহরানের উপর নতুন করে নিষেধাজ্ঞা জারির পর শনিবার স্পষ্ট জানিয়ে দিলেন ইরানে নিযুক্ত বিশেষ মার্কিন প্রতিনিধি ব্রায়ান হুক। ইরানের আয়ের উৎস নষ্ট করে দিতেই ওয়াশিংটনের এই উদ্যোগ বলে মনে করা হচ্ছে।
গত মে মাসে ইরান ও অন্যান্য শক্তিধর দেশগুলির সঙ্গে ২০১৫ সালের পরমাণু চুক্তি বাতিল করে দেয় আমেরিকার। তারপর থেকেই ইরান ও আমেরিকার মধ্যে কূটনৈতিক উত্তেজনা শুরু হয়েছে। এরপরেই তেল রপ্তানি নিয়ে তেহরানের উপর নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন। যদিও পরে তা তুলে নেয় হোয়াইট হাউস। কিন্তু, তেল রপ্তানি নিয়ে ইরানকে আর কোনওরকম ছাড় দিতে নারাজ আমেরিকা। শনিবার আবুধাবিতে এক সাংবাদিক বৈঠকে হুক বলেন, ‘নিষেধাজ্ঞা চাপানোর পর থেকে অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়ার ভয় পাচ্ছে ইরান। আমরা চাই না তারা তেল থেকে মুনাফা অর্জন করুক। ইরানের রাজস্বের ৮০ শতাংশ আসে তেল রপ্তানি থেকে। আর এরাই হল সন্ত্রাসবাদের প্রধান মদতদাতা।’ একইসঙ্গে, ইরানের থেকে চেল আমদানি কমানোর জন্য চীনের প্রশংসা করেছেন হুক। চলতি মাসে তলানিতে এসে ঠেকেছে ইরানের তেল রপ্তানির পরিমাণ। মার্কিন নিষেধাজ্ঞার পর থেকে নতুন ক্রেতা খোঁজার চেষ্টা চালাচ্ছে তারা।
13th  January, 2019
নিউজিল্যান্ডের মসজিদে হামলা
কোলেপিঠে বড় হওয়া বন্দুকবাজ টারান্টের ভয়ঙ্কর হত্যালীলা দেখে বাকরুদ্ধ হয়ে যান কাকু-দিদিমা

সিডনি, ১৭ মার্চ (এএফপি): নিউজিল্যান্ডের মসজিদে ঢুকে গুলিতে পটাপট মানুষ মেরে যাচ্ছে এক যুবক! উফ্ কি ভয়ঙ্কর! খবরটা টিভিতে দেখেই আঁৎকে উঠেছিলেন এক বৃদ্ধ। পরক্ষণেই সেই বন্দুকবাজের ছবি দেখে চারিদিকে অন্ধকার দেখছিলেন তিনি। কথা বলার শক্তিটুকুও হারিয়ে ফেলেছিলেন ওই বৃদ্ধ। ‘আমি মুহূর্তের জন্য স্তব্ধ হয়ে গিয়েছিলাম। এও কি সম্ভব?’
বিশদ

 বন্দুকবাজের সঙ্গে লড়াই করে নিহত রশিদকে জাতীয় পুরস্কার দেবে পাক সরকার, ঘোষণা ইমরানের

  ইসলামাবাদ, ১৭ মার্চ (পিটিআই): গুলিতে লুটিয়ে পড়ার আগে পর্যন্ত লড়াই চালিয়ে গিয়েছিলেন নইম রশিদ। ব্রেন্টন টারান্টের হাত থেকে বন্দুক ছিনিয়ে নিয়ে নিজে বাঁচতে চেয়েছিলেন। বাঁচাতে চেয়েছিলেন অন্যকেও। কিন্তু শেষ পর্যন্ত টারান্টের সঙ্গে পেরে ওঠেননি রশিদ। গুলিতে ঝাঁঝরা হয়ে যায় তাঁর দেহ।
বিশদ

বন্দুকবাজকে তাড়া করে হিরো আফগান শরণার্থী আজিজ, প্রাণ ফিরে পেয়েছেন বহু মানুষ
নিউজিল্যান্ডে মসজিদ হানা

 ক্রাইস্টচার্চ, ১৭ মার্চ (এএফপি ও এপি): ক্রাইস্টচার্চের লিনউড মসজিদে যখন ঝড় তুলেছে বন্দুকবাজ, তখন হাতে একটি পিওএস (ক্রেডিট কার্ড মেশিন) নিয়ে তার দিকে তেড়ে গিয়েছিলেন আফগান শরণার্থী আব্দুল আজিজ। যার সাহসিকতায় দিশাহীন হয়ে পালিয়ে যায় অস্ট্রেলীয় বংশোদ্ভূত ব্রেন্টন টারান্ট। প্রাণে বেঁচে যান মসজিদে প্রার্থনারত বহু মানুষ।
বিশদ

 সন্দেহজনক প্যাকেট পড়ে থাকার খবরে বন্ধ করা হল ডুনেডিন বিমানবন্দর

 ক্রাইস্টচার্চ, ১৭ মার্চ (এএফপি): সন্দেহজনক কিছু প্যাকেট পড়ে থাকার খবরে আতঙ্ক ছড়াল নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের ডুনেডিন বিমানবন্দরে। দু’দিন আগেই এখানকার দু’টি মসজিদে বন্দুকবাজের হামলায় মৃত্যু হয় ৫০ জন সাধারণ নাগরিকের।
বিশদ

 মালদ্বীপের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক সুষমার, ভারতের দেওয়া প্রতিশ্রুতির বাস্তবায়ন নিয়ে আলোচনা

মালে, ১৭ মার্চ (পিটিআই): বছর ঘুরতে না ঘুরতে ফের আলোচনার টেবিলে ভারত-মালদ্বীপ। রবিবার মালদ্বীপের রাজধানী মালেতে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনা করেন সেদেশের বিদেশমন্ত্রী আবদুল্লা শাহিদ। রবিবার দু’দিনের জন্য মালদ্বীপ সফরে এসেছেন সুষমা। 
বিশদ

 পাকিস্তানে রেললাইনে বিস্ফোরণে মৃত চার

 করাচি, ১৭ মার্চ (পিটিআই): রবিবার পাকিস্তানের অশান্ত বালুচিস্তান প্রদেশে রেললাইনে বিস্ফোরণে দুই মহিলা সহ চারজন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আটজন। বিস্ফোরকটি রাখা ছিল বালুচিস্তানের ডেরা মুরাদ জামালি এলাকায়। দুষ্কৃতীদের লক্ষ্য ছিল রাওয়ালপিন্ডি থেকে কোয়েটাগামী যাত্রীবাহী জাফর এক্সপ্রেস।
বিশদ

 ছেলেকে খুঁজে দিন,
কাতর আর্জি বাবার
এখনও নিখোঁজ ৭ ভারতীয়

হায়দরাবাদ ও ক্রাইস্টচার্চ, ১৬ মার্চ: প্রতি শুক্রবারের মতোই ক্রাইস্টচার্চের মসজিদে গিয়েছিলেন ফারহাজ এহসান। নামাজ পড়তে। মাস কয়েক আগেই প্রার্থনার স্থানে নতুন কার্পেট পাতা হয়েছিল। হালকা বাদামি রঙের। মুহূর্তে তা রক্তে ভেসে যাবে, তা কারই বা জানা ছিল।
বিশদ

17th  March, 2019
খুনের অভিযোগ, তবু আদালতে অনুতাপহীন নিউজিল্যান্ডের মসজিদে হামলাকারী শ্বেতাঙ্গ যুবক

 ক্রাইস্টচার্চ, ১৬ মার্চ (এএফপি): অনুতাপের চিহ্ন মাত্র নেই। বরং হাবে-ভাবে ঔদ্ধত্য স্পষ্ট। হাতকড়া ও সাদা জেল পোশাকে আদালতে আনা হল। চারপাশে কড়া নিরাপত্তা। এতবড় নিধনলীলার পরও বিন্দুমাত্র বিচলিত নয়। নেই কোনও অনুশোচনাও। উল্টে হোয়াইট পাওয়ার গোষ্ঠীগুলির চিরপরিচিত ‘ওকে’ চিহ্ন প্রদর্শন করল। আঙুলের মুদ্রায়।
বিশদ

17th  March, 2019
জঙ্গিদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার
জন্য পাকিস্তানকে বার্তা ট্রাম্প প্রশাসনের

 ওয়াশিংটন, ১৬ মার্চ (পিটিআই): পাকিস্তানের মাটিতে ঘাঁটি গেড়ে থাকা জঙ্গিগোষ্ঠীগুলির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার জন্য ইসলামাবাদের উপর চাপ বাড়াল ট্রাম্প প্রশাসন। জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলায় সিআরপিএফ বাহিনীর উপরে জঙ্গি হামলা চালায় জয়েশ-ই-মহম্মদ।
বিশদ

17th  March, 2019
  জিম্বাবোয়েতে ঘূর্ণিঝড়ের বলি অন্তত ২৪, নিখোঁজ বহু

 হারারে, ১৬ মার্চ (এএফপি): জিম্বাবোয়ের পূর্ব প্রান্তে ঘূর্ণিঝড় ‘আইডাই’-এর দাপটে অন্তত ২৪ জন প্রাণ হারিয়েছেন। নিখোঁজ কয়েক ডজন। জিম্বাবোয়ের তথ্যমন্ত্রী শনিবার ট্যুইট করে জানিয়েছেন, এখনও পর্যন্ত যে ২৪ জনের (দু’জন ছাত্র সহ) মৃত্যু হয়েছে, তাঁদের অধিকাংশই চিমানিমানির পূর্বের বাসিন্দা।
বিশদ

17th  March, 2019
মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করতে চীনের সঙ্গে আলোচনায় ফ্রান্স, ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র

 ওয়াশিংটন, ১৬ মার্চ (পিটিআই): জঙ্গিগোষ্ঠী জয়েশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে রাষ্ট্রসঙ্ঘের তালিকাভুক্ত আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করার বিষয়টি নিয়ে চীনের সঙ্গে আলোচনা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স। সূত্র মারফৎ এমনই খবর জানা গিয়েছে।
বিশদ

17th  March, 2019
অল্পের জন্য বাঁচলেন বাংলাদেশের ক্রিকেটাররা
নিউজিল্যান্ডে জঙ্গি
হামলা, নিহত ৪৯

ক্রাইস্টচার্চ, ১৫ মার্চ: নামাজের সময় মসজিদের ভিতরে সশস্ত্র জঙ্গির একটানা এলোপাথাড়ি গুলিতে রক্তাক্ত হল নিউজিল্যান্ড। ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে এই ভয়াবহ জঙ্গি হামলায় মৃত্যু হয়েছে ৪৯ জনের। 
বিশদ

16th  March, 2019
ভালোবাসার পরীক্ষা নিতে গিয়ে
গাড়ির ধাক্কা খেলেন মদ্যপ যুবক

বেজিং, ১৫ মার্চ: স্ত্রী এখনও ভালোবাসেন কি না, তার পরীক্ষা নেওয়াই ছিল প্যানের উদ্দেশ্য। তাই ভরসন্ধ্যায় ব্যস্ত রাস্তার মাঝখানে দাঁড়িয়ে তিনি দেখছিলেন যে, স্ত্রী ঝাউ তাঁকে টেনে নিয়ে আসেন কি না। কিন্তু স্ত্রীর বাঁচানোর আগেই একটি গাড়ি এসে ধাক্কা মারে প্যানকে। আর দেখতে দেখতে শূন্যে উড়ে গিয়ে তিনি রাস্তায় আছড়ে পড়েন।
বিশদ

16th  March, 2019
 স্থানীয় এক মহিলাই জঙ্গি হামলা নিয়ে সতর্ক করেন বাংলাদেশের ক্রিকেটারদের

ক্রাইস্টচার্চ, ১৫ মার্চ: মসজিদ থেকে তাঁদের দূরত্ব ছিল বড় জোর ৫০ গজ। আর কয়েক মিনিট আগে সেখানে পৌঁছালে কী হতে পারত, তা ভেবেই শিউরে উঠছেন বাংলাদেশের ক্রিকেটাররা। ক্রাইস্টচার্চে আল নুর মসজিদে জঙ্গি হামলার ঘটনায় অল্পের জন্য প্রাণে বেঁচে গিয়েছেন তামিম-মুশফিকরা।
বিশদ

16th  March, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, বসিরহাট: লেভেল ক্রসিংয়ের সমস্যায় জেরবার বসিরহাটের মানুষ। লেভেল ক্রসিংয়ে আটকে দুর্ভোগে পড়তে হয় নিত্যযাত্রী থেকে স্কুল পড়ুয়া সকলকেই। নাজেহাল হতে হয় রোগী ও রোগীর পরিবারকেও। ...

সংবাদদাতা, রানাঘাট: ভোটার তালিকায় অবৈধভাবে দু’জনের নাম তোলার অভিযোগে চাঞ্চল্য ছড়িয়েছে হাঁসখালি থানার শিবচন্দ্রপুর এলাকায়। পঞ্চায়েত প্রধানের দেওয়া শংসাপত্র নকল করে ও ভুয়ো বাবা সাজিয়ে ভারতীয় নাগরিকত্বের প্রমাণপত্র বানিয়ে দেওয়ারও অভিযোগ উঠেছে খোদ বিএলও-র (বুথ লেভেল অফিসার) বিরুদ্ধে।   ...

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক গোটা দেশের প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের তথ্য প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, দু’বছরেরও কম সময়ে বিদেশি বিনিয়োগের অঙ্ক ২৫ গুণ বাড়িয়ে নিয়েছে পশ্চিমবঙ্গ। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুপার কাপে না খেলার সিদ্ধান্ত নিয়েছে ইস্ট বেঙ্গলের ইনভেস্টর কোয়েস। ইস্ট বেঙ্গল ক্লাবের শীর্ষ কর্তারা আবার সুপার কাপে খেলতে মরিয়া। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন আবার ইস্ট বেঙ্গলকে চিঠি দিয়ে সুপার কাপে খেলার আহ্বান জানিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৭- প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট গ্রোভার ক্লিভল্যান্ডের জন্ম
১৯০১- সাহিত্যিক ও পরিচালক শৈলজানন্দ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৩৯- প্রাক্তন ইংরেজ ফুটবলার রন অ্যাটকিনসনের জন্ম
১৯৭৪- কবি বুদ্ধদেব বসুর মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৪৮ টাকা ৭০.১৭ টাকা
পাউন্ড ৯০.২২ টাকা ৯৩.৫০ টাকা
ইউরো ৭৭.৪০ টাকা ৭৯.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৪৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৮০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮, ০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮, ১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  March, 2019

দিন পঞ্জিকা

৩ চৈত্র ১৪২৫, ১৮ মার্চ ২০১৯, সোমবার, দ্বাদশী ২৯/৫১ সন্ধ্যা ৫/৪৪। অশ্লেষা ৩৯/৫৭ রাত্রি ৯/৪৬। সূ উ ৫/৪৭/৫, অ ৫/৪২/৫২, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৫৬ মধ্যে। রাত্রি ৬/৩১ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৩৩ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৪৬ মধ্যে পুনঃ ২/৪৪ গতে ৪/১৩ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৪৫ মধ্যে। 
৩ চৈত্র ১৪২৫, ১৮ মার্চ ২০১৯, সোমবার, দ্বাদশী ২/২৬/৫০। অশ্লেষানক্ষত্র রাত্রি ৭/৩/২৪, সূ উ ৫/৪৭/৩২, অ ৫/৪২/১, অমৃতযোগ দিবা ৭/২২/৪৮ মধ্যে ও ১০/৩৩/২০ থেকে ১২/৫৬/১৫ মধ্যে এবং রাত্রি ৬/৩০/২৩ থেকে ৮/৫৫/২৯ মধ্যে ও ১১/২৯/৩৫ থেকে ২/৩৪/৪ মধ্যে, বারবেলা ২/৪৩/২৪ থেকে ৪/১২/৪৩ মধ্যে, কালবেলা ৭/২৬/৫১ থেকে ৮/৪৬/৯ মধ্যে, কালরাত্রি ১০/১৪/৫ থেকে ১১/৪৪/৪৬ মধ্যে। 
১০ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ছত্তিশগড়ের দান্তেওয়াড়ায় আইইডি বিস্ফোরণ, জখম ৫ সিআরপিএফ জওয়ান 

06:48:58 PM

কলকাতা বিমানবন্দরে ২ জন রোহিঙ্গা সহ গ্রেপ্তার ৩ 

06:24:00 PM

অনুব্রতর মন্তব্য নিয়ে রিপোর্ট তলব কমিশনের  
অনুব্রত মণ্ডলের মন্তব্য নিয়ে বীরভূমের জেলাশাসক মৌমিতা গোধারা বসুর কাছে ...বিশদ

05:35:12 PM

সল্টলেকে গাড়ির ধাক্কায় জখম এক সাইকেল আরোহী  

05:00:00 PM

নেদারল্যান্ডসের উৎরেষ্ট শহরে বন্দুকবাজের হামলা, হত ১, জখম বেশ কয়েকজন

04:11:00 PM

৭১ পয়েন্ট উঠল সেনসেক্স 

03:54:21 PM