Bartaman Patrika
বিদেশ
 

ট্রাম্পের বিরুদ্ধে এই প্রথম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন হিন্দু মহিলা

 ওয়াশিংটন, ১২ জানুয়ারি (পিটিআই): প্রথম হিন্দু মহিলা প্রেসিডেন্ট পেতে পারে আমেরিকা। কারণ, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন বলে ঘোষণা করেছেন হিন্দু ধর্মগ্রহণ করা ডেমোক্র্যাট নেত্রী তুলসী গাবার্ড। ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিকদের মধ্যে বেশ জনপ্রিয় তিনি। হাওয়াই থেকে চার বারের নির্বাচিত এই ডেমোক্র্যাট সেনেটরকে নিয়ে এখন মার্কিন মুলুকে রাজনৈতিক উত্তেজনা তুঙ্গে। শুক্রবার সেদেশের এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাত্কারে তুলসী জানিয়েছেন, ‘আমি ২০২০ সালের নির্বাচনে লড়ার সিদ্ধান্ত নিয়েছি। আগামী সপ্তাহেই আনুষ্ঠানিকভাবে আমি সেকথা ঘোষণা করব।’ ২০২০ সালে রিপাবলিকানদের হয়ে দ্বিতীয়বার নির্বাচনে লড়বেন বলে ইতিমধ্যেই ঘোষণা করেছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ডেমোক্র্যাটিক পার্টির তরফে প্রথম মহিলা হিসেবে প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে নেমেছিলেন সেনেটর এলিজাবেথ ওয়ারেন। সেদিক থেকে তুলসীই হতে পারেন দলের দ্বিতীয় মহিলা প্রেসিডেন্ট পদপ্রার্থী। তবে ট্রাম্পের বিরুদ্ধে তাঁর লড়াই সহজ হবে না। কারণ, ১২ জনেরও বেশি ডেমোক্র্যাট নেতা-নেত্রী ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন দিতে চলেছেন বলে খবর। যার মধ্যে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত সেনেটর কমলা হ্যারিসও। আর তা হলে নিজের দলের মধ্যেই কড়া প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হবে তুলসীকে।
খুব কম বয়সেই হিন্দু ধর্ম গ্রহণ করেছিলেন তুলসী। প্রথমবার সেনেটর নির্বাচিত হওয়ার পর মার্কিন কংগ্রেসে গীতা হাতে শপথ নিয়ে হইচই ফেলে দিয়েছিলেন তিনি। নির্বাচিত হলে তুলসীই হবেন মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে কমবয়সি এবং প্রথম মহিলা প্রেসিডেন্ট। হবেন প্রথম অ-খ্রিস্টান প্রেসিডেন্টও। কিন্তু তারপরেও তাঁকে সেভাবে গুরুত্ব দিতে নারাজ সেদেশের রাজনৈতিক বিশেষজ্ঞরা। তার প্রধান কারণ হল, মার্কিন মুলুকে মোট জনসংখ্যার নিরিখে হিন্দুরা মাত্র এক শতাংশ। কমলা হ্যারিস প্রতিদ্বন্দ্বিতা করলে ভারতীয় বংশোদ্ভূতদের ভোটও ভাগ হয়ে যেতে পারে।
ইতিমধ্যেই ট্যুইটারে দেশবাসীকে নিজের প্রচারে যোগ দেওয়ার আবেদন জানিয়েছেন তুলসী। তাঁর প্রচারের ট্যুইটার পেজ বলছে, ‘প্রথম মহিলা মার্কিন প্রেসিডেন্ট চ্যালেঞ্জ নেওয়ার জন্য প্রস্তুত।’ যদিও তুলসীর বাবা, হাওয়াই স্টেট সেনেটর মাইক গাবার্ড মেয়ের নির্বাচনে লড়ার সিদ্ধান্ত সম্পর্কে এখনও কিছু জানেন না বলেই জানিয়েছেন সংবাদমাধ্যমকে। ২০১৬ সালে ডেমোক্র্যাটদের প্রাথমিক নির্বাচনে সেনেটর বার্নি স্যান্ডার্সকে সমর্থন করেছিলেন তুলসী। যিনি প্রাক্তন বিদেশ সচিব হিলারি ক্লিন্টনের কাছে হেরে যান। ২০২০ সালের নভেম্বর মাসে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন হবে। তার আগে প্রাথমিক নির্বাচন জিতে ডেমোক্র্যাটিক পার্টি থেকে চূড়ান্ত মনোনয়ন পেতে হবে তুলসীকে। স্বাস্থ্য পরিষেবা, বিচার ব্যবস্থার সংস্কার, জলবায়ু পরিবর্তনের পাশাপাশি বিশ্বব্যাপী শান্তির ইস্যুতে নির্বাচনে প্রচার করতে চান তিনি। ২০২০ সালের ৩ ফেব্রুয়ারি আইওয়া ককেসাসের নির্বাচন দিয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে।
13th  January, 2019
ব্রিটেনস্থিত এশীয় ধনীদের
তালিকায় বঙ্গযোগ
শীর্ষে হিন্দুজা গোষ্ঠী

রূপাঞ্জনা দত্ত, লণ্ডন, ২৫ মার্চ: ষষ্ঠবারের জন্য এশিয়ার সবচেয়ে ধনীর তালিকায় শীর্ষস্থান ধরে রাখল হিন্দুজা গোষ্ঠী। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছেন ইস্পাত ব্যবসায়ী লক্ষ্মী মিত্তল ও আদিত্য মিত্তল এবং এসপি লোহিয়া। সোমবার ২২তম এশিয়ান বিজনেস অ্যাওয়ার্ড অনুষ্ঠানে এশিয়ার ধনীদের একটি তালিকা প্রকাশ করা হয়েছে। 
বিশদ

  দুই হিন্দু নাবালিকাকে ধর্মান্তরকরণ,
বিয়ের অভিযোগে পাকিস্তানে আটক সাত

 লাহোর, ২৫ মার্চ (পিটিআই): পাকিস্তানের সিন্ধু প্রদেশে দুই হিন্দু নাবালিকাকে অপহরণ, জোর করে ধর্মপরিবর্তন এবং বিয়ে করার ঘটনায় সাতজনকে আটক করা হয়েছে। এর মধ্যে এক ব্যক্তি বিয়েতে সহায়তা করেছিল বলেও অভিযোগ।
বিশদ

মন্দার মুখে নিউ ইয়র্ক

 প্রায় চার দশক পর ব্যাপক অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়তে চলেছে নিউইয়র্ক। মূলত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের পাস করা নতুন কর আইনের সঙ্গে সমন্বয় করতে গিয়েই হিমশিম খেতে হচ্ছে নিউ ইয়র্ককে। সঙ্গে রয়েছে ব্যাপক পরিমাণ অপরিশোধিত ঋণের চাপ। সবচেয়ে বেশি শঙ্কা ঘনিয়ে উঠেছে নিউ ইয়র্ক নগরকে নিয়ে।
বিশদ

ব্রিটেনে মিলল টিপু সুলতানের বন্দুক

 ব্রিটেনের বার্কশায়ার কাউন্টির এক দম্পতি তাঁদের বাড়ির চিলেকোঠায় খুঁজে পেলেন সোনার কারুকাজ করা একটি বন্দুক। খোঁজ নিয়ে জানলেন, বন্দুকটি আঠারো শতকে মহীশূরের শাসক টিপু সুলতানের। বন্দুকটি লন্ডনে নিলামে তোলার কথা এ মাসেই। বলা হচ্ছে, ইংরেজদের বিরুদ্ধে শেষ যুদ্ধে মৃত্যুর আগে পর্যন্ত এই বন্দুক দিয়ে লড়েছিলেন তিনি।
বিশদ

গোলান উপত্যকা ইজরায়েলের: ট্রাম্প

 মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, অধিকৃত গোলান উপত্যকায় ইসরায়েলের সার্বভৌমত্বকে স্বীকৃতি দেওয়ার এটাই সময়। সম্প্রতি এক ট্যুইট বার্তায় তিনি এই মন্তব্য করেন। ১৯৬৭ সালে আরব-ইজরায়েল যুদ্ধে সিরিয়ার গোলান উপত্যকা দখল করে নেয় ইজরায়েল। এই উপত্যকা এখনও ইজরায়েলের দখলে রয়েছে।
বিশদ

নেপালের দুর্গম উত্তরাঞ্চলে পৌঁছে গিয়েছে চীনের বেল্ট অ্যান্ড রোড

নেপালের রাজধানী কাঠমান্ডুর ১৪০ কিলোমিটার উত্তরে পৌঁছে গিয়েছে চীনের ‘বেল্ট অ্যান্ড রোড’ পরিকাঠামো প্রকল্পের কাজ। কাঠমাণ্ডু থেকে রাসুওয়াগাধি-জিলং সীমান্ত দিয়ে তিব্বতে যাওয়া আসা করেন যাঁরা, তাঁরা বলছেন, চীনের দিকে রাস্তাটা এত চমৎকার, দেখে মনে হয় যেন সুইজারল্যান্ড।
বিশদ

প্রকৃতির মেয়ে গ্রেটা থুনবার্গ

যাঁরা আমাদের স্কুলে ফেরত পাঠাতে চায় তাঁদের বলতে চাই, কোনও পার্থক্য গড়ে দেওয়ার ক্ষেত্রে আমরা সত্যিই খুব ছোট। কিন্তু, আমাদের আন্দোলন প্রতিদিনই কলেবরে বাড়ছে। এই গ্রহে যতটুকু রশদ বেঁচে আছে, সেটাই সুষ্ঠভাবে ব্যবহারের দিকে মনোযোগ দিতে হবে আমাদের। আমাদের দাবি একটাই, ভারী ভারী বিজ্ঞানের কথা না আউড়ে সেগুলিকে মন দিয়ে শুনুন। তারপর সেই অনুযায়ী পদক্ষেপ করুন।
বিশদ

 সমুদ্রে আটকে পড়া ক্রুজের যাত্রীদের কপ্টারে করে উদ্ধার শুরু করল নরওয়ে

  ওসলো, ২৪ মার্চ (এএফপি): সমুদ্রের মধ্যে যান্ত্রিক গোলযোগের কবলে পড়া ক্রুজযাত্রীদের উদ্ধারের কাজ শুরু করল নরওয়ে। রবিবার শেষ খবর পাওয়া পর্যন্ত ৩৩৮ জন যাত্রীকে হেলিকপ্টারে করে উড়িয়ে আনা হয়েছে। নরওয়ে পুলিসের শীর্ষ আধিকারিক অ্যান্ড্রে ফ্র্যাঙ্ক জানিয়েছেন, ওই ক্রুজে মোট এক হাজার ৩৭৩ জন যাত্রী ছিলেন।
বিশদ

25th  March, 2019
পাকিস্তানে দুই হিন্দু নাবালিকাকে অপহরণ, জোর করে ধর্মান্তর ও বিয়ে দেওয়ার ঘটনায় তীব্র চাঞ্চল্য
তদন্তের নির্দেশ ইমরান খানের, রিপোর্ট তলব সুষমার

 ইসলামাবাদ, ২৪ মার্চ (পিটিআই): পাকিস্তানের সিন্ধু প্রদেশে দুই হিন্দু নাবালিকাকে অপহরণ, জোর করে ধর্মপরিবর্তন এবং বিয়ে করার ঘটনায় তদন্তের নির্দেশ দিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ওই দুই কিশোরীকে যত দ্রুত সম্ভব উদ্ধার করার নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী। রবিবার এমনটাই জানিয়েছেন পাক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী।
বিশদ

25th  March, 2019
 ব্রেক্সিট: ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মের পদত্যাগের দাবি উঠছে

 লন্ডন, ২৪ মে (এপি): ব্রেক্সিট ইস্যুতে ঘরেবাইরে ক্রমশঃ চাপ বাড়ছে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মের উপর। নিজের দল কনজারভেটিভ পার্টি থেকেই দাবি উঠেছে হয় অবিলম্বে পদত্যাগ করতে, নয়তো পদত্যাগ দিনক্ষণ চূড়ান্ত করতে। রবিবার এই নিয়েই সরগরম ব্রিটিশ মিডিয়া। 
বিশদ

25th  March, 2019
ফ্লোরিডার স্কুলে বন্দুকবাজের হামলা
থেকে বেঁচে ফেরা তরুণী আত্মঘাতী

ফ্লোরিডা, ২৩ মার্চ: গত বছর ফ্লোরিডার স্টোনম্যান ডগলাস হাইস্কুলে বন্দুকবাজের হামলায় কোনওমতে প্রাণে বেঁচে গিয়েছিলেন সিডনি এইলো। কিন্তু, গত একবছর ধরে সেই ভয়ঙ্কর স্মৃতি দুঃস্বপ্নের মতো তাড়া করে বেড়াত তাঁকে। অবসাদগ্রস্ত হয়ে শেষপর্যন্ত সেই চরম পথই বেছে নিলেন বছর উনিশের সিডনি।
বিশদ

24th  March, 2019
জাতীয় দিবসে ভারতকে কড়া
বার্তা পাক প্রেসিডেন্ট আলভির

 ইসলামাবাদ, ২৩ মার্চ (পিটিআই): দেশভাগের দৃষ্টিভঙ্গি নিয়ে ভারত যদি পাকিস্তানকে দেখে, তবে তারা ভুল করছে। এমনকী, পাকিস্তানের তরফে যে শান্তি প্রক্রিয়ার পদক্ষেপ নেওয়া হয়েছে, তা কখনই ইসলামাবাদের দুর্বলতা নয়— পাকিস্তানের জাতীয় দিবস অনুষ্ঠানে যোগ দিয়ে শনিবার এমনই মন্তব্য করলেন সেদেশের প্রেসিডেন্ট আরিফ আলভি।
বিশদ

24th  March, 2019
চীনের রাসায়নিক কারখানায়
বিস্ফোরণে মৃত বেড়ে ৪৭

বেজিং, ২২ মার্চ (পিটিআই): চীনের জিয়াংশু প্রদেশে রাসায়নিক সার কারখানায় বিস্ফোরণে শুক্রবার মৃত বেড়ে দাঁড়াল ৪৭। আহত ৯০ জনের হাসপাতালে চিকিৎসা চলছে। বৃহস্পতিবার ইয়ানচেং শিল্প পার্কের ভিতরে জিয়াংশু প্রদেশে একটি কেমিক্যাল কোম্পানির সার কারখানায় আগুন লাগে।
বিশদ

23rd  March, 2019
ব্রেক্সিটের সময়সীমা আরও প্রায় দু’মাস বাড়ল

 লন্ডন, ২২ মার্চ (পিটিআই): ব্রেক্সিট নিয়ে দর কষাকষিতে কিছুটা সুবিধা আদায় করে নিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। ২৯ মার্চ নয়, ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার জন্য ২২ মে পর্যন্ত সময় পাবে ব্রিটেন। শুক্রবার দীর্ঘ আলোচনার পরে টেরিজা মেকে আরও প্রায় দু’মাস সময় দিতে সম্মত হয়েছে ইইউ কর্তৃপক্ষ।
বিশদ

23rd  March, 2019

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, কাঁথি: সোমবার সকালে মারিশদা থানার তেলিপুকুর বাসস্টপের কাছে দীঘা-নন্দকুমার ১১৬বি জাতীয় সড়কে পিকআপ ভ্যানের ধাক্কায় এক বাইক আরোহী যুবকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম প্রবীর সাউ(২৭)। তাঁর বাড়ি মারিশদার বরণী গ্রামে। তিনি পেশায় প্রাইভেট টিউটর ছিলেন। ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসে আত্মীয়ার ৮ বছরের শিশুকন্যাকে ধর্ষণের অপরাধে সোমবার উলুবেড়িয়া আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক রূপাঞ্জনা চক্রবর্তী দোষী সাহেব আলিকে (২৫) ২০ বছরের জেল ও ৪ লক্ষা টাকা জরিমানার নির্দেশ দেন। ...

 সুকান্ত বসু, কলকাতা: তদন্তে একাধিক অসঙ্গতির কারণে ‘পকসো’ মামলা থেকে বেকসুর খালাস পেলেন রাহুল সরকার নামে এক যুবক। সম্প্রতি শিয়ালদহের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক জীমূতবাহন বিশ্বাস ওই আদেশ দিয়েছেন। ন’বছরের এক বালিকার উপর যৌন নির্যাতন চালানোর অভিযোগ রয়েছে ...

  সংবাদদাতা, মালবাজার: ২০১৬ সালে বিধানসভা নির্বাচনের কয়েক মাস আগে ধূপগুড়ি ব্লকের বানারহাট-১ গ্রাম পঞ্চায়েতের ডুডুমারি বস্তিকে দত্তক নিয়ে মডেল ভিলেজ হিসাবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছিলেন রাজ্যসভার সংসদ সদস্য কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্য। কিন্তু আজও মডেল ভিলেজ গড়ে না ওঠায় বাসিন্দারা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.০৭ টাকা ৬৯.৭৬ টাকা
পাউন্ড ৮৯.১৭ টাকা ৯২.৬১ টাকা
ইউরো ৭৬.৫৮ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ৩৫/৫৬ রাত্রি ৮/২। অনুরাধা ৩/৫৯ দিবা ৭/১৫। সূ উ ৫/৩৯/২৬, অ ৫/৪৫/৫০, অমৃতযোগ দিবা ৮/৪ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/৫৫ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। রাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৯ মধ্যে পুনঃ ১/৪১ গতে ৩/১৬ মধ্যে, বারবেলা ৭/৯ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে, কালরাত্রি ৭/১৪ গতে ৮/৪৪ মধ্যে।
১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী রাত্রি ১২/১১/১৩। অনুরাধানক্ষত্র ১১/২৩/৩৭, সূ উ ৫/৩৯/৪৩, অ ৫/৪৫/৩, অমৃতযোগ দিবা ৮/৪/৪৭ থেকে ১০/২৯/৫১ মধ্যে ও ১২/৫৪/৫৫ থেকে ২/৩১/৩৭ মধ্যে ও ৩/১৯/৫৯ থেকে ৪/৫৬/৪২ মধ্যে এবং রাত্রি ৬/৩২/৪২ মধ্যে ও ৮/৫৩/৩৮ থেকে ১১/১৪/৩৪ মধ্যে ও ১/৩৫/৩০ থেকে ৩/১০/৪৭ মধ্যে, বারবেলা ৭/১০/২৩ থেকে ৮/৪১/৩ মধ্যে, কালবেলা ১/১৩/৩ থেকে ২/৪৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৭/১৪/২৩ থেকে ৮/৪৩/৪৩ মধ্যে।
১৮ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
গ্রেটার নয়ডায় একটি কারখানায় আগুন, অকুস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

03:40:50 PM

দিল্লির শাহিনবাগে বহুতলে আগুন, মৃত ২

03:21:01 PM

রাজাবাগান এলাকায় ভেজাল মশলা তৈরির কারখানার হদিশ 

03:15:14 PM

হাওড়ার ব্যাঁটরায় ২২ কেজি গাঁজা সহ গ্রেপ্তার ১ 

03:11:58 PM

নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে আসছেন কেকেআর কর্ণধার শাহরুখ খান 

03:09:08 PM

হাওড়ার হালিশহর প্রাইমারি স্কুলে আগুন 
হাওড়ার হালিশহর প্রাইমারি স্কুলে আগুন। মিড ডে মিলের রান্না থেকেই ...বিশদ

01:54:00 PM