বিদেশ
 

ট্রাম্পের বিরুদ্ধে এই প্রথম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন হিন্দু মহিলা

 ওয়াশিংটন, ১২ জানুয়ারি (পিটিআই): প্রথম হিন্দু মহিলা প্রেসিডেন্ট পেতে পারে আমেরিকা। কারণ, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন বলে ঘোষণা করেছেন হিন্দু ধর্মগ্রহণ করা ডেমোক্র্যাট নেত্রী তুলসী গাবার্ড। ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিকদের মধ্যে বেশ জনপ্রিয় তিনি। হাওয়াই থেকে চার বারের নির্বাচিত এই ডেমোক্র্যাট সেনেটরকে নিয়ে এখন মার্কিন মুলুকে রাজনৈতিক উত্তেজনা তুঙ্গে। শুক্রবার সেদেশের এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাত্কারে তুলসী জানিয়েছেন, ‘আমি ২০২০ সালের নির্বাচনে লড়ার সিদ্ধান্ত নিয়েছি। আগামী সপ্তাহেই আনুষ্ঠানিকভাবে আমি সেকথা ঘোষণা করব।’ ২০২০ সালে রিপাবলিকানদের হয়ে দ্বিতীয়বার নির্বাচনে লড়বেন বলে ইতিমধ্যেই ঘোষণা করেছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ডেমোক্র্যাটিক পার্টির তরফে প্রথম মহিলা হিসেবে প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে নেমেছিলেন সেনেটর এলিজাবেথ ওয়ারেন। সেদিক থেকে তুলসীই হতে পারেন দলের দ্বিতীয় মহিলা প্রেসিডেন্ট পদপ্রার্থী। তবে ট্রাম্পের বিরুদ্ধে তাঁর লড়াই সহজ হবে না। কারণ, ১২ জনেরও বেশি ডেমোক্র্যাট নেতা-নেত্রী ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন দিতে চলেছেন বলে খবর। যার মধ্যে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত সেনেটর কমলা হ্যারিসও। আর তা হলে নিজের দলের মধ্যেই কড়া প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হবে তুলসীকে।
খুব কম বয়সেই হিন্দু ধর্ম গ্রহণ করেছিলেন তুলসী। প্রথমবার সেনেটর নির্বাচিত হওয়ার পর মার্কিন কংগ্রেসে গীতা হাতে শপথ নিয়ে হইচই ফেলে দিয়েছিলেন তিনি। নির্বাচিত হলে তুলসীই হবেন মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে কমবয়সি এবং প্রথম মহিলা প্রেসিডেন্ট। হবেন প্রথম অ-খ্রিস্টান প্রেসিডেন্টও। কিন্তু তারপরেও তাঁকে সেভাবে গুরুত্ব দিতে নারাজ সেদেশের রাজনৈতিক বিশেষজ্ঞরা। তার প্রধান কারণ হল, মার্কিন মুলুকে মোট জনসংখ্যার নিরিখে হিন্দুরা মাত্র এক শতাংশ। কমলা হ্যারিস প্রতিদ্বন্দ্বিতা করলে ভারতীয় বংশোদ্ভূতদের ভোটও ভাগ হয়ে যেতে পারে।
ইতিমধ্যেই ট্যুইটারে দেশবাসীকে নিজের প্রচারে যোগ দেওয়ার আবেদন জানিয়েছেন তুলসী। তাঁর প্রচারের ট্যুইটার পেজ বলছে, ‘প্রথম মহিলা মার্কিন প্রেসিডেন্ট চ্যালেঞ্জ নেওয়ার জন্য প্রস্তুত।’ যদিও তুলসীর বাবা, হাওয়াই স্টেট সেনেটর মাইক গাবার্ড মেয়ের নির্বাচনে লড়ার সিদ্ধান্ত সম্পর্কে এখনও কিছু জানেন না বলেই জানিয়েছেন সংবাদমাধ্যমকে। ২০১৬ সালে ডেমোক্র্যাটদের প্রাথমিক নির্বাচনে সেনেটর বার্নি স্যান্ডার্সকে সমর্থন করেছিলেন তুলসী। যিনি প্রাক্তন বিদেশ সচিব হিলারি ক্লিন্টনের কাছে হেরে যান। ২০২০ সালের নভেম্বর মাসে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন হবে। তার আগে প্রাথমিক নির্বাচন জিতে ডেমোক্র্যাটিক পার্টি থেকে চূড়ান্ত মনোনয়ন পেতে হবে তুলসীকে। স্বাস্থ্য পরিষেবা, বিচার ব্যবস্থার সংস্কার, জলবায়ু পরিবর্তনের পাশাপাশি বিশ্বব্যাপী শান্তির ইস্যুতে নির্বাচনে প্রচার করতে চান তিনি। ২০২০ সালের ৩ ফেব্রুয়ারি আইওয়া ককেসাসের নির্বাচন দিয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে।
13th  January, 2019
রাশিয়ায় পণ্যবাহী দু’টি জাহাজে আগুন, হত ১৪ নাবিক

 মস্কো, ২২ জানুয়ারি (পিটিআই): রাশিয়ায় পণ্যবাহী দু’টি জাহাজে আগুন লেগে মৃত্যু হয়েছে ১৪ জন নাবিকের। মূলত ভারত, তুরস্ক এবং লিবিয়ার জাহাজ কর্মীরাই এই দুই জাহাজে ছিলেন। সোমবার রাশিয়া এবং ক্রিমিয়ার মধ্যবর্তী ক্রিমিয়া প্রণালীতে জাহাজ দু’টিতে আগুন লেগে যায়। সে সময় জাহাজ ছিল রাশিয়ার জলসীমায়।
বিশদ

তেলের ট্যাঙ্কার এবং বাসের সংঘর্ষে পাকিস্তানে হত ২৭

করাচি, ২২ জানুয়ারি (পিটিআই): পাকিস্তানের বালুচিস্তান প্রদেশে তেলের ট্যাঙ্কার এবং যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল ২৭ জনের। আহত বহু। সোমবার ঘটনাটি ঘটেছে বালুচিস্তানের লাসবেলা জেলার হুব এলাকায়। যাত্রীবাহী বাসটি প্রায় ৪০ জন যাত্রী নিয়ে করাচি থেকে পঞ্জগুর যাচ্ছিল। 
বিশদ

বোমার গুজব ছড়ানোয় সিঙ্গাপুরে কারাদণ্ড ভারতীয় বংশোদ্ভূতের

সিঙ্গাপুর, ২২ জানুয়ারি (পিটিআই): দেড় দশকের পুরনো একটি মামলায় সিঙ্গাপুরে কারাদণ্ড হল এক ভারতীয় বংশোদ্ভুতের। ২০০৪ সালের ঘটনা। পাবলিক টেলিফোন বুথ থেকে ফোন করে পুলিসকে গণেশন সিঙ্গারভাল নামে এক ব্যক্তি জানিয়েছিলেন তৎকালীন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী প্রয়াত লি কুয়ান ইউয়ের বাড়িতে বোমা রাখা রয়েছে।
বিশদ

মস্কোগামী রুশ বিমান অপহরণ

মস্কো, ২২ জানুয়ারি (এপি): তাদের একটি বিমান অপহরণ করা হয়েছে বলে মঙ্গলবার জানাল রাশিয়া। সাইবেরিয়ার সুরগুত শহর থেকে মস্কোর উদ্দেশে বিমানটি রওনা হয়। রাশিয়ার অ্যান্টি-টেররিজম কমিটি (এটিসি) জানিয়েছে, এক ব্যক্তি বিমানটির গতিপথ ঘুরিয়ে আফগানিস্তানে নিয়ে যেতে বলে।
বিশদ

তালিবান আক্রমণে আফগানিস্তানে হত ৬৫

গজনি, ২২ জানুয়ারি (এএফপি): তালিবান আক্রমণে আফগানিস্তানে মৃত্যু হল ৬৫ জনের। সোমবার আফগানিস্তানের গোয়েন্দা ঘাঁটিতে আক্রমণ চালায় জঙ্গিরা। প্রাথমিকভাবে ১২ জনের মৃত্যুর কথা জানানো হয়। 
বিশদ

আর্থিক বৃদ্ধির হারে ফের চীনকে টেক্কা দেবে ভারত, জানাল আইএমএফ

ওয়াশিংটন, ২১ জানুয়ারি (পিটিআই): গত বছরের মতো এবছরও আর্থিক বৃদ্ধির হারে চীনকে টেক্কা দিতে পারে ভারত। সোমবার এমনই পূর্বাভাস দিল আন্তর্জাতিক অর্থভাণ্ডার। তাদের জানুয়ারি মাসের ‘ওয়ার্ল্ড ইকোনমি আউটলুক রিপোর্ট’ বলছে, বিশ্ব অর্থনীতিতে সবচেয়ে দ্রুত গতিতে এগিয়ে চলা দেশ হিসেবে নিজের জায়গা ধরে রাখবে ভারত।
বিশদ

22nd  January, 2019
এবার বিশ্বজুড়ে মেসেজ ফরওয়ার্ডের সর্বোচ্চ সীমা বেঁধে দিল হোয়াটসঅ্যাপ

নয়াদিল্লি, ২১ জানুয়ারি (পিটিআই): ভারত ছাড়িয়ে এবার গোটা বিশ্ব। ভুয়ো খবর ও গুজবে লাগাম পরাতে সার্বিকভাবে এক লপ্তে মেসেজ ফরওয়ার্ড বা শেয়ার পাঁচটিতে সীমাবদ্ধ করল হোয়াটসঅ্যাপ। সংস্থার পক্ষ থেকে নিজেদের ব্লগে এই পদক্ষেপের কথা জানানো হয়েছে। এর ফলে, ঘনিষ্ঠ তথা ব্যক্তিগত মহলে হোয়াটসঅ্যাপের মাধ্যমে যোগাযোগ বাড়বে।
বিশদ

22nd  January, 2019
ঢাকার হোলি আর্টিজানে হামলায় অর্থ ও অস্ত্র সরবরাহকারী গ্রেপ্তার

ঢাকা, ২০ জানুয়ারি (পিটিআই): ঢাকার হোলি আর্টিজান ক্যাফেতে হামলায় জঙ্গিদের অর্থ, বিস্ফোরক ও অস্ত্র সরবরাহের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করল র‌্যাব। শনিবার গাজিপুর শহর থেকে মামুনুর রশিদ ওরফে রিপনকে গ্রেপ্তার করা হয়। র‌্যাবের মুখপাত্র মুফতি মাহমুদ খান বলেন, শনিবার গভীর রাতে বাসে করে গাজিপুর থেকে ঢাকা আসার পথে রিপনকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

21st  January, 2019
দুর্ঘটনা থেকে শিক্ষা নেননি
সিটবেল্ট ছাড়াই চালকের আসনে বসা প্রিন্স ফিলিপের ছবি প্রকাশ্যে

লন্ডন, ২০ জানুয়ারি (পিটিআই): ঠিক দু’দিন আগেই ভয়াবহ দুর্ঘটনায় পড়েছিলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ। শনিবার সন্ধ্যায় সেই ৯৭ বছরের ফিলিপকেই দেখা গেল সিল্টবেল্ট না পড়ে গাড়ি চালাতে। সেই ছবি সংবাদপত্রে প্রকাশিত হতেই বিতর্ক শুরু হয়েছে ব্রিটেনজুড়ে।
বিশদ

21st  January, 2019
মেক্সিকোয় পাইপলাইন বিস্ফোরণ কাণ্ডে মৃত বেড়ে ৭৩

মেক্সিকো সিটি, ২০ জানুয়ারি (এএফপি): মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইন বিস্ফোরণ কাণ্ডে মৃত বেড়ে দাঁড়াল ৭৩। শুক্রবার মধ্য মেক্সিকোর হিদালগো প্রদেশে তেল চুরি করতে গিয়ে পাইপলাইন বিস্ফোরণের শিকার হন বহু মানুষ। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন।
বিশদ

21st  January, 2019
আমেরিকায় ফের বিদ্বেষের শিকার হলেন শিখ ধর্মাবলম্বী

নিউ ইয়র্ক, ২০ জানুয়ারি (পিটিআই): ফের আমেরিকায় শ্বেতাঙ্গদের হাতে এক শিখ ধর্মাবলম্বীর আক্রান্ত হওয়ার ঘটনা সামনে এল। আমেরিকার অরিগন প্রদেশের একটি দোকানে কাজ করেন হরবিন্দর সিং দোদ। গত সোমবার তাঁর উপর চড়াও হয় অ্যান্ড্রু রামসে নামে এক ২৪ বছরের যুবক। হরবিন্দরের দাড়ি ধরে তাঁর নাকে ঘুসি মারা হয় বলে অভিযোগ।
বিশদ

21st  January, 2019
পুলিসের ‘ভুয়ো’ এনকাউন্টারে মৃত্যু চারজনের, উত্তাল পাকিস্তান

লাহোর, ২০ জানুয়ারি (পিটিআই): পুলিসের এনকাউন্টারে চারজনের মৃত্যুর ঘটনায় উত্তাল পাকিস্তানের পাঞ্জাব প্রদেশ। শনিবার পরিবার নিয়ে বেড়াতে বেরিয়েছিলেন মহম্মদ খলিল। গাড়ি চালাচ্ছিলেন তাঁর বন্ধু জাভেদ। শাহিওয়ালের কাছে হাইওয়েতে তাঁদের লক্ষ্য করে গুলি চালায় পাঞ্জাব পুলিসের কাউন্টার টেররিজম ডিপার্টমেন্ট (সিটিডি)।
বিশদ

21st  January, 2019
জাপানে প্রয়াত বিশ্বের প্রবীণতম

 টোকিও, ২০ জানুয়ারি (এপি): জাপানে মৃত্যু হল বিশ্বের বয়স্কতম ব্যক্তি মাসাজো নানাকার। তাঁর বয়স হয়েছিল ১১৩ বছর। পরিবার সূত্রে জানানো হয়েছে, রবিবার ভোরে উত্তর জাপানের হোক্কাইডো শহরে নিজের বাড়িতে ঘুমন্ত অবস্থায় নানাকার মৃত্যু হয়েছে। বয়সজনিত কোনও সমস্যা তাঁর ছিল না। 
বিশদ

21st  January, 2019
শাটডাউন তোলার পরিবর্তে এবার নতুন শর্ত চাপালেন ডোনাল্ড ট্রাম্প
বেআইনি উদ্বাস্তুদের একাংশকে সুরক্ষা দেওয়ার প্রস্তাব

ওয়াশিংটন, ২০ জানুয়ারি (পিটিআই): শাটডাউন তুলে নেওয়ার পরিবর্তে এবার নতুন শর্ত চাপালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ঘোষণা করলেন, মেক্সিকো সীমান্তে প্রাচীর তুলতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করা হলে নথিবিহীন উদ্বাস্তুদের কয়েকজনকে দেশে ফেরত পাঠানো থেকে বিরত থাকবেন তিনি।
বিশদ

21st  January, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাজরা মোড়ের চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট (সিএনসিআই)-এর কাছ থেকে যাবতীয় খরচের ইউটিলাইজেশন সার্টিফিকেট (ইউসি) চেয়ে পাঠাল রাজ্য সরকার। সম্প্রতি হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসেছিল সেখানকার কাজকর্মের নজরদারিতে তৈরি রাজ্য সরকারের কমিটি। ...

লখনউ, ২২ জানুয়ারি: ভোটের অঙ্ক ঠিক রাখতেই কংগ্রেসকে বাইরে রেখে উত্তরপ্রদেশে জোট বেঁধেছে সমাজবাদী পার্টি (এসপি) এবং মায়াবতীর বহুজন সমাজপার্টি (বিএসপি)। এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব।  ...

 নয়াদিল্লি, ২২ জানুয়ারি: হকি খেলোয়াড় আরএস ভোলা ৯২ বছর বয়সে প্রয়াত হলেন। তিনি ১৯৫৬ সালে মেলবোর্ন ওলিম্পিক ও ১৯৬০ সালে রোম ওলিম্পিকে ভারতীয় সোনা ও রুপো জয়ী দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলেন। হকি ছিল তাঁর প্যাশন। ...

বিএনএ, বারাসত: মতুয়া মহাসংঘের বড়মা বীণাপাণিদেবীর জন্মশতবর্ষ উদ্যাপন অনুষ্ঠান উপলক্ষে গত নভেম্বর মাসেই ঠাকুরনগরের ঠাকুরবাড়িতে এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই মঞ্চে বড়মা উপস্থিতও হয়েছিলেন। এবার মতুয়া সহ উদ্বাস্তুদের নাগরিকত্ব প্রদান ইস্যুতে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঠাকুরনগরের ঠাকুরবাড়িতে আসছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধব সমাগমে আনন্দ বৃদ্ধি। চারুকলা শিল্পে উপার্জনের শুভ সূচনা। উচ্চশিক্ষায় সুযোগ। কর্মক্ষেত্রে অযথা হয়রানি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৪- সাহিত্যিক জ্যোতির্ময়ীদেবীর জন্ম
১৮৯৭- মহাবিপ্লবী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম
১৯২৬- শিবসেনার প্রতিষ্ঠাতা বাল থ্যাকারের জন্ম
১৯৩৪- সাংবাদিক তথা ‘বর্তমান’ এর প্রাণপুরুষ বরুণ সেনগুপ্তর জন্ম
১৯৭৬- গায়ক পল রোবসনের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯০.১০ টাকা ৯৩.৫৪ টাকা
ইউরো ৭৯.৫৪ টাকা ৮২.৫৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ মাঘ ১৪২৫, ২৩ জানুয়ারি ২০১৯, বুধবার, তৃতীয়া ৪৪/২ রাত্রি ১১/৫৯। নক্ষত্র- মঘা ৩৬/০ রাত্রি ৮/৪৭, সূ উ ৬/২২/২৭, অ ৫/১৪/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/৪ গতে ৪/৩০ মধ্যে। রাত্রি ৬/৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৯ মধ্যে, কালরাত্রি ঘ ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে।
৮ মাঘ ১৪২৫, ২৩ জানুয়ারি ২০১৯, বুধবার, দ্বিতীয়া প্রাতঃ ৬/৫৪/১৬ পরে তৃতীয়া রাত্রিশেষ ৪/৩৪/৪৮। মঘানক্ষত্র রাত্রি ১/১৫/৩৪। সূ উ ৬/২৪/৫০, অ ৫/১১/৩৪, অমৃতযোগ দিবা ঘ ৭/৫১/৪ মধ্যে ও ঘ ১০/০/২৫ থেকে ১১/২৬/৩৯ মধ্যে ও ৩/২/১৪ থেকে ৪/২৮/২৭ মধ্যে এবং রাত্রি ৬/৪/২৭ থেকে ৮/৪৩/৬ মধ্যে ও ২/০/২৪ থেকে ৬/২৪/৩১ মধ্যে। বারবেলা ১১/৪৮/১২ থেকে ১/৯/৩ মধ্যে, কালবেলা ৯/৬/৩১ থেকে ১০/২৭/২২ মধ্যে, কালরাত্রি ৩/৬/৩১ থেকে ঘ ৪/৪৫/৪০ মধ্যে। আজ নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৩তম জন্মদিবস
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ডালখোলায় তৃণমূল কর্মী খুন 
উত্তর দিনাজপুরের ডালখোলার হাসান এলাকায় দুষ্কৃতীদের গুলিতে প্রাণ গেল এক ...বিশদ

10:41:54 AM

প্রথম ওয়ান ডে: ১৫৭ রানে অল আউট নিউজিল্যান্ড 

10:24:23 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, বুধবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:08:36 AM

প্রথম ওয়ান ডে: নিউজিল্যান্ড ১৪৬/৬ (৩২ ওভার) 

09:59:49 AM

নির্বাচকদের ২০ লক্ষ টাকা বোনাস দেবে বিসিসিআই
বিসিসিআই ভারতীয় সিনিয়র ক্রিকেট দলের তিন নির্বাচককে সফল দল চয়নের ...বিশদ

09:42:28 AM

  ফের মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে চান অশোক
ফের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে চান শিলিগুড়ি পুরসভার ...বিশদ

09:40:00 AM