Bartaman Patrika
বিদেশ
 

  জরুরি অবস্থা জারি করে প্রাচীরের অর্থ তুলব, হুমকি ট্রাম্পের

ওয়াশিংটন, ১১ জানুয়ারি (পিটিআই): মার্কিন কংগ্রেস নারাজ। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও নাছোড়বান্দা। তাই ডেমোক্র্যাটরা যদি বিল পাশ না করাতে দেন, জরুরি অবস্থা জারি করেই মেক্সিকো সীমান্তে দেওয়াল তোলার ডলার জোগাড় করবেন ট্রাম্প। বৃহস্পতিবার টেক্সাসে সীমান্ত পরিদর্শনে গিয়ে এই ভাষাতেই কড়া হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট। জরুরি অবস্থা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি জানালেন, ‘হ্যাঁ, আমরা এটা করব। এটা আমরা খুব তাড়াতাড়িই করতে পারব বলে আমার ধারণা।’ ট্রাম্পের হুমকির পরও অবশ্য নিজেদের অবস্থানে অনড় ডেমোক্র্যাটরা। পরিস্থিতি তৈরি হলে জাতীয় জরুরি অবস্থার বিরুদ্ধে মামলা দায়ের করার পাল্টা হুমকি দিয়েছেন তাঁরা। যা কানে এসেছে মার্কিন প্রেসিডেন্টেরও। সাংবাদিকদের তিনি জানিয়েছেন, ‘আমি যে কোনও কিছুর জন্য তৈরি রয়েছি। আইনজীবীরা জানিয়েছেন এই মামলায় আমার জয়ের সম্ভাবনা ১০০ শতাংশ।’ ডেমোক্র্যাটদের সঙ্গে আরও কোনও বৈঠকও করতে চান না তিনি।
ডেমোক্র্যাটদের সঙ্গে তাঁর বিবাদের জেরে শুক্রবার ২১ দিনে পড়ল মার্কিন সরকারের একাংশে চলা অচলাবস্থা বা ‘শাটডাউন’। গত বুধবার সীমান্ত প্রাচীর নিয়ে প্রস্তাবিত ৫৭০ কোটি ডলার বরাদ্দ দিতে না চাওয়ায় ডেমোক্র্যাটদের সঙ্গে বৈঠকের মাঝপথেই বেরিয়ে যান ট্রাম্প। মধ্যবর্তী নির্বাচনের পর মার্কিন কংগ্রেসে ডেমোক্র্যাটরা সংখ্যাগরিষ্ঠ। তাই তাদের বাধা এড়াতে গেলে এখন একমাত্র জরুরি অবস্থার রাস্তাই খোলা রয়েছে ট্রাম্পের সামনে।
ক্ষমতায় আসার পর থেকেই মার্কিন অভিবাসন নীতি সংস্কারের কথা বলছেন মার্কিন প্রেসিডেন্ট। কিন্তু সেই সংস্কারের কাজ পুরোদমে শুরুর আগেই মেক্সিকো সীমান্তে এই কংক্রিট বা ইস্পাতের প্রাচীর গড়তে চান তিনি। তাঁর যুক্তি, বেআইনি অনুপ্রবেশকারীদের জন্য মার্কিন অর্থনীতির ২৫ হাজার কোটি ডলারের ক্ষতি হচ্ছে।
অন্যদিকে, সীমান্ত পরিদর্শনের সময় ধরা পড়া বেআইনি অনুপ্রবেশকারীদের মধ্যে পাকিস্তানিদের নাম শুনে উদ্বেগ প্রকাশ করেন ট্রাম্প। ধরা পড়া পাকিস্তানিদের সংখ্যাও জানতে চান তিনি। তবে মাত্র দু’জন পাকিস্তানি ধরা পড়ায় আর প্রশ্ন তোলেননি মার্কিন প্রেসিডেন্ট।
12th  January, 2019
বিশ্বের সবচেয়ে বড় অস্ত্র কারবারি হয়ে উঠছে চীন 

গোটা দুনিয়ায় সবচেয়ে বড় অস্ত্র কারবারি হয়ে উঠছে চীন। বহু দেশে শুধু অস্ত্র বিক্রি শুধু নয়, সশস্ত্র ড্রোন রপ্তানিতেও বিশ্বের শীর্ষ দেশে পরিণত হয়েছে। এমনই তথ্য প্রকাশ করেছে স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (সিপরি)। 
বিশদ

পাক মদতে এখনও সক্রিয় সালাউদ্দিন 

সুদীপ্ত সেন: আসল নাম মহম্মদ ইউসুফ শাহ। উপত্যকার অত্যন্ত পিছিয়ে থাকা একটি জেলায় তার জন্ম। সেই জায়গা থেকে ভারতে একাধিক হামলার মাস্টার মাইন্ড হয়ে ওঠা - পুরোটাই সিনেমার টানটান চিত্রনাট্যের মতো।  
বিশদ

সামাজিক কাজের জন্য
৫২ হাজার ১৭৭ কোটি টাকা
দান করলেন আজিম প্রেমজি

ভারতের বিখ্যাত তথ্যপ্রযুক্তি সংস্থা ‘উইপ্রো’ এর চেয়ারম্যান আজিম প্রেমজি তাঁর নিজের শেয়ারের ৩৪ শতাংশ সামাজিক কাজের জন্য বিলিয়ে দিচ্ছেন। তাঁর দান করা ৩৪ শতাংশ শেয়ারের মূল্য হল ৭৫০ কোটি মার্কিন ডলার যা ভারতীয় মুদ্রায় ৫২ হাজার ১৭৭ কোটি সাড়ে ৮৭ লক্ষ টাকা।  
বিশদ

বদলে যাওয়া শান্তির শহর
 

মৃণালকান্তি দাস: শুক্রবার রাত মানেই তো আনন্দের রাত। এই রাতে নিউজিল্যান্ডের কোনও শহর এমনিতেই ঘুমায় না। আর এই শুক্রবারটা তো ছিল ১৭ মার্চ। সেন্ট পিটার্স ডে। আইরিশদের সবচেয়ে বড় সন্তের জন্মদিন। হাসি–আনন্দে–উৎসবে যা আরও রঙিন হয়ে ওঠার কথা।  
বিশদ

অস্ত্র আইন বদলাতে চান নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী
‘আইনজীবীর প্রয়োজন নেই’, নিজেই সওয়াল-জবাব করতে চায় জঙ্গি

মেলবোর্ন, ১৮ মার্চ (পিটিআই): নিজের আইনজীবীকে সরিয়ে দিল ক্রাইস্টচার্চ গণহত্যায় অভিযুক্ত জন্মসূত্রে অষ্ট্রেলিয়ান বেন্টন টারান্ট। এবার নিজেই আদালতে সওয়াল করতে চাইছে সে। এজলাসে সওয়াল-জবাবের সময় কট্টরপন্থী ভাবনা সকলের কাছে পৌঁছে দিতেই বেন্টন এই ফন্দি এঁটেছে বলে মনে করা হচ্ছে।
বিশদ

ব্রেক্সিট নিয়ে ডিইউপির সমর্থন পেতে মরিয়া টেরিজা মে

  লন্ডন, ১৮ মার্চ (এপি): শেষ বেলাতেও ব্রেক্সিট চুক্তি নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। ঘরের মাঠে এই চুক্তির সমর্থন পাকা করতে মে এখন পাখির চোখ করেছেন উত্তর আয়ারল্যান্ডের দল ডেমোক্র্যাটিক ইউনিয়নিস্ট পার্টিকে। এই দলের ১০ জন সংসদ সদস্য রয়েছেন।
বিশদ

নেদারল্যান্ডে ট্রামের মধ্যে বন্দুকবাজের হামলা, হত ১, জখম বহু

দি হেগ, ১৮ মার্চ (এএফপি): নিউজিল্যান্ডে হামলার স্মৃতি এখনও টাটকা। এরইমধ্যে বন্দুকবাজের হামলায় রক্তাক্ত হল নেদারল্যান্ড। সোমবার ডাচ সিটি অব ইউট্রেটের ঘটনা। একটি ট্রামের মধ্যে বন্দুকবাজের এলোপাথাড়ি গুলিতে প্রাণ হারিয়েছেন একজন। এছাড়াও জখম হয়েছেন বহু। এই ঘটনাকে জঙ্গিহানা হিসেবেই দেখছে ডাচ পুলিস।
বিশদ

বিরল রোগে আক্রান্ত, দুবাইয়ে হাসপাতালে ভর্তি মোশারফ

ইসলামাবাদ, ১৮ মার্চ (পিটিআই): বিরল রোগে আক্রান্ত হয়ে দুবাইয়ের একটি হাসপাতালে ভর্তি হলেন পাকিস্তানের প্রাক্তন সেনাশাসক পারভেজ মোশারফ। অল পাকিস্তান মুসলিম লিগের (এপিএমএল) সাধারণ সম্পাদক মেহরান আদম মালিক বলেন, শনিবার রাতেই গুরুতর অসুস্থ হয়ে পড়েন মোশারফ।
বিশদ

নিউজিল্যান্ডের মসজিদে হামলা
কোলেপিঠে বড় হওয়া বন্দুকবাজ টারান্টের ভয়ঙ্কর হত্যালীলা দেখে বাকরুদ্ধ হয়ে যান কাকু-দিদিমা

সিডনি, ১৭ মার্চ (এএফপি): নিউজিল্যান্ডের মসজিদে ঢুকে গুলিতে পটাপট মানুষ মেরে যাচ্ছে এক যুবক! উফ্ কি ভয়ঙ্কর! খবরটা টিভিতে দেখেই আঁৎকে উঠেছিলেন এক বৃদ্ধ। পরক্ষণেই সেই বন্দুকবাজের ছবি দেখে চারিদিকে অন্ধকার দেখছিলেন তিনি। কথা বলার শক্তিটুকুও হারিয়ে ফেলেছিলেন ওই বৃদ্ধ। ‘আমি মুহূর্তের জন্য স্তব্ধ হয়ে গিয়েছিলাম। এও কি সম্ভব?’
বিশদ

18th  March, 2019
 বন্দুকবাজের সঙ্গে লড়াই করে নিহত রশিদকে জাতীয় পুরস্কার দেবে পাক সরকার, ঘোষণা ইমরানের

  ইসলামাবাদ, ১৭ মার্চ (পিটিআই): গুলিতে লুটিয়ে পড়ার আগে পর্যন্ত লড়াই চালিয়ে গিয়েছিলেন নইম রশিদ। ব্রেন্টন টারান্টের হাত থেকে বন্দুক ছিনিয়ে নিয়ে নিজে বাঁচতে চেয়েছিলেন। বাঁচাতে চেয়েছিলেন অন্যকেও। কিন্তু শেষ পর্যন্ত টারান্টের সঙ্গে পেরে ওঠেননি রশিদ। গুলিতে ঝাঁঝরা হয়ে যায় তাঁর দেহ।
বিশদ

18th  March, 2019
বন্দুকবাজকে তাড়া করে হিরো আফগান শরণার্থী আজিজ, প্রাণ ফিরে পেয়েছেন বহু মানুষ
নিউজিল্যান্ডে মসজিদ হানা

 ক্রাইস্টচার্চ, ১৭ মার্চ (এএফপি ও এপি): ক্রাইস্টচার্চের লিনউড মসজিদে যখন ঝড় তুলেছে বন্দুকবাজ, তখন হাতে একটি পিওএস (ক্রেডিট কার্ড মেশিন) নিয়ে তার দিকে তেড়ে গিয়েছিলেন আফগান শরণার্থী আব্দুল আজিজ। যার সাহসিকতায় দিশাহীন হয়ে পালিয়ে যায় অস্ট্রেলীয় বংশোদ্ভূত ব্রেন্টন টারান্ট। প্রাণে বেঁচে যান মসজিদে প্রার্থনারত বহু মানুষ।
বিশদ

18th  March, 2019
 সন্দেহজনক প্যাকেট পড়ে থাকার খবরে বন্ধ করা হল ডুনেডিন বিমানবন্দর

 ক্রাইস্টচার্চ, ১৭ মার্চ (এএফপি): সন্দেহজনক কিছু প্যাকেট পড়ে থাকার খবরে আতঙ্ক ছড়াল নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের ডুনেডিন বিমানবন্দরে। দু’দিন আগেই এখানকার দু’টি মসজিদে বন্দুকবাজের হামলায় মৃত্যু হয় ৫০ জন সাধারণ নাগরিকের।
বিশদ

18th  March, 2019
 মালদ্বীপের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক সুষমার, ভারতের দেওয়া প্রতিশ্রুতির বাস্তবায়ন নিয়ে আলোচনা

মালে, ১৭ মার্চ (পিটিআই): বছর ঘুরতে না ঘুরতে ফের আলোচনার টেবিলে ভারত-মালদ্বীপ। রবিবার মালদ্বীপের রাজধানী মালেতে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনা করেন সেদেশের বিদেশমন্ত্রী আবদুল্লা শাহিদ। রবিবার দু’দিনের জন্য মালদ্বীপ সফরে এসেছেন সুষমা। 
বিশদ

18th  March, 2019
 পাকিস্তানে রেললাইনে বিস্ফোরণে মৃত চার

 করাচি, ১৭ মার্চ (পিটিআই): রবিবার পাকিস্তানের অশান্ত বালুচিস্তান প্রদেশে রেললাইনে বিস্ফোরণে দুই মহিলা সহ চারজন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আটজন। বিস্ফোরকটি রাখা ছিল বালুচিস্তানের ডেরা মুরাদ জামালি এলাকায়। দুষ্কৃতীদের লক্ষ্য ছিল রাওয়ালপিন্ডি থেকে কোয়েটাগামী যাত্রীবাহী জাফর এক্সপ্রেস।
বিশদ

18th  March, 2019

Pages: 12345

একনজরে
সৌম্যজিৎ সাহা, কলকাতা: প্রায় সব কাজেই এখন নারী-পুরুষের মধ্যে ভেদাভেদ প্রায় মুছে গিয়েছে। তা কাজকর্মই হোক কিংবা খেলাধুলো। সবেতেই পুরুষদের সঙ্গে সমানতালে পা মেলাচ্ছেন মহিলারা। তবে চাকরি পেতে বেশ মরিয়া তাঁরা। তাই দেশের মধ্যে কেন্দ্রীয় চাকরির পোর্টালে নাম নথিভুক্তকরণের ক্ষেত্রে ...

সংবাদদাতা, উলুবেড়িয়া: স্থানীয় মানুষদের সুবিধার জন্য ঘোষিত প্রকল্পের শিলান্যাসের পর ৯ বছর পেরিয়ে গেলেও আমতা-বাগনানের রেল লাইন চালু নিয়ে অনিশ্চয়তা কাটল না। এমনকী রেল প্রকল্পের জন্য জমি দিয়েও রেল লাইন চালু না হওয়া এবং শিলান্যাসের ফলকও উধাও হয়ে যাওয়ায় রেল ...

নয়াদিল্লি, ১৮ মার্চ (পিটিআই): লোকসভার প্রথম পর্যায়ের নির্বাচনের জন্য মনোনয়ন পত্র জমা দেওয়া শুরু হল সোমবার। হায়দরাবাদ লোকসভা কেন্দ্র থেকে এদিনই মনোনয়ন পত্র জমা দিলেন এআইএমআইএম সভাপতি আসাদউদ্দিন ওয়াইসি। প্রথম পর্বে ভোটগ্রহণ হবে ১১ এপ্রিল। ...

সংবাদদাতা, শান্তিনিকেতন: রবিবার রাতে রক্ষীবিহীন এটিএম ভেঙে টাকা লুট করার চেষ্টা করল দুষ্কৃতীরা। শান্তিনিকেতন থানার কপায় স্টেশন সংলগ্ন একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএমের ডিসপ্লে কাচ ভেঙে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। উচ্চতর বিদ্যার ক্ষেত্রে শুভ ফল পাবে। কর্মপ্রার্থীদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৭- প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট গ্রোভার ক্লিভল্যান্ডের জন্ম
১৯০১- সাহিত্যিক ও পরিচালক শৈলজানন্দ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৩৯- প্রাক্তন ইংরেজ ফুটবলার রন অ্যাটকিনসনের জন্ম
১৯৭৪- কবি বুদ্ধদেব বসুর মৃত্যু 

18th  March, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯০ টাকা ৬৯.৫৯ টাকা
পাউন্ড ৮৯.৬৩ টাকা ৯২.৯০ টাকা
ইউরো ৭৬.৩৯ টাকা ৭৯.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ চৈত্র ১৪২৫, ১৯ মার্চ ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/২১ দিবা ২/১৯। মঘা ৩৩/১৬ রাত্রি ৭/৫। সূ উ ৫/৪৬/৭, অ ৫/৪৩/২১, অমৃতযোগ দিবা ৮/৯ গতে ১০/৩৩ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/২১ মধ্যে পুনঃ ১/৪৫ গতে ৩/২১ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৪৬ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৪৪ মধ্যে, কালরাত্রি ৭/১৩ গতে ৮/৪৩ মধ্যে। 
৪ চৈত্র ১৪২৫, ১৯ মার্চ ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১২/২/২২। মঘানক্ষত্র সন্ধ্যা ৫/২২/১৬, সূ উ ৫/৪৬/৩৩, অ ৫/৪২/২৫, অমৃতযোগ দিবা ৮/৯/৪৩ থেকে ১০/৩২/৫৫ মধ্যে ও ১২/৫৬/৪ থেকে ২/৩১/৩১ মধ্যে ও ৩/১৯/১৪ থেকে ৪/৫৪/৪১ মধ্যে এবং রাত্রি ৬/৩০/৪২ মধ্যে ও ৮/৫৫/৩১ থেকে ১১/২০/২১ মধ্যে ও ১/৪৫/১১ থেকে ৩/২১/৪৬ মধ্যে, বারবেলা ৭/১৬/২ থেকে ৮/৪৫/৩১ মধ্যে, কালবেলা ১/১৩/৫৮ থেকে ২/৪৩/২৭ মধ্যে, কালরাত্রি ৭/১২/৫৬ থেকে ৮/৪৩/২৭ মধ্যে। 
মোসলেম: ১১ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নির্বাচনে সরকারি কর্মচারীদের নিরাপত্তার জন্য দেওয়া হোক কেন্দ্রীয় বাহিনী, দাবি কর্মচারী পরিষদের

01:15:00 PM

চুঁচুড়ায় নিখোঁজ শিক্ষকের দেহ উদ্ধার

প্রাথমিক স্কুল শিক্ষকের দেহ উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য ছড়াল চু্ঁচুড়ার ফুলপুকুর ...বিশদ

11:35:00 AM

প্রয়াত অভিনেতা রমেন রায়চৌধুরী

প্রয়াত হলেন বাংলা সিনেমার অভিনেতা রমেন রায়চৌধুরী। বয়স হয়েছিল ৭৫ ...বিশদ

10:29:55 AM

শহরে ট্রাফিকের হাল

আজ, মঙ্গলবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:17:42 AM

তৃণমূলকে আক্রমণ করে গান রেকর্ড, বাবুল সুপ্রিয়র বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের  

10:06:11 AM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, আখনুর সেক্টর সীমান্তে পাক সেনার গোলাগুলি 

09:56:00 AM