বিদেশ
 

জঙ্গিগোষ্ঠীগুলিকে মদত দেওয়া চলছেই
শান্তি প্রস্তাব নিয়ে আগ্রহী নয় পাকিস্তান, তোপ ভারতের

নয়াদিল্লি, ১১ জানুয়ারি (পিটিআই): শান্তি প্রস্তাবে ভারত সাড়া দিচ্ছে না বলে অভিযোগ তুলেছিল পাকিস্তান। শুক্রবার স্পষ্ট ভাষায় সেই দাবি উড়িয়ে দিয়েছে দিল্লি। পাল্টা ভারতের তরফে জানানো হয়েছে, ইসলামাবাদের তরফে দেওয়া শান্তি প্রস্তাবের কোনও গুরুত্ব নেই। কারণ, সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে ক্রমাগত মদত জোগানোর পাশাপাশি এবার সেগুলিকে মূল স্রোতে আনার চেষ্টাও করছে পাকিস্তান।
দুই দেশের মধ্যে শান্তি পরিস্থিতি ফেরাতে পাকিস্তান আগ্রহী হলেও ভারতের তরফে বিশেষ উদ্যোগ নেওয়া হয়নি বলে দিনকয়েক আগেই অভিযোগ করেছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তাঁর মন্তব্যের জবাবে এদিন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, ‘আমি এই ধরনের মন্তব্যগুলির অর্থ খুঁজে পাইনি। পাকিস্তান যদি সত্যিই শান্তি আলোচনায় বসতে চায়, তাহলে তাদের মন্ত্রীরা কেন আন্তর্জাতিক তালিকাভুক্ত জঙ্গিদের সঙ্গে এক অনুষ্ঠানে যোগ দিচ্ছেন! শুধু একবার নয়, গত কয়েক মাসে বেশ কয়েকবার এই ধরনের ঘটনা ঘটেছে।’ এই প্রসঙ্গে রবীশ কুমার জানান, গত ৩০ সেপ্টেম্বর জামাত-উদ-দাওয়া প্রধান হাফিজ সইদের সঙ্গে একই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাকিস্তানের ধর্ম বিষয়ক মন্ত্রী নুর-উল-হক কাদরি। শুধু তাই নয়, সেই সভায় তাঁরা দু’জনেই ভারতবিরোধী বক্তব্য পেশ করেন বলেও জানান বিদেশ মন্ত্রকের মুখপাত্র। রবীশ কুমার আরও জানান, গত ডিসেম্বর মাসে পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন জামাত-উদ-দাওয়া জঙ্গিগোষ্ঠীর প্রতিনিধিরা। পাক মন্ত্রী প্রকাশ্যেই তাদের সমর্থন জানান। পাকিস্তান ভারতের সঙ্গে শান্তি আলোচনায় আগ্রহী হলে মুম্বই ও পাঠানকোট হামলায় জড়িতদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়া হল না কেন বলেও প্রশ্ন তোলেন কুমার।
বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানান, একটি অর্ডিন্যান্স জারি করে পাকিস্তানের দুই জঙ্গি সংগঠন জামাত-উদ-দাওয়া এবং ফালাহ-ই-ইনসানিয়ৎ ফাউন্ডেশনকে নিষিদ্ধ সংগঠনের তালিকায় রাখা হয়েছিল। কিন্তু অর্ডিন্যান্সটি বাতিল হয়ে যাওয়ার পর এই সংগঠনদু’টি আর নিষিদ্ধ তালিকাভুক্ত নয়। পাকিস্তান যে নিদিষ্ট সংগঠনগুলিকে মদত যোগায়, তা এই ঘটনা থেকেই স্পষ্ট।
12th  January, 2019
ঢাকায় বিধ্বংসী আগুনে মৃত অন্তত ৮৫

ঢাকা, ২১ ফেব্রুয়ারি: বাংলাদেশের রাজধানী ঢাকার চকবাজারে রাসায়নিক গুদামে বিধ্বংসী অগ্নিকাণ্ডে প্রাণ হারালেন ৮৫ জনেরও বেশি। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রশাসনের। এদিনের অগ্নিকাণ্ড বাগরি মার্কেটের থেকেও ভয়ঙ্কর। বিশদ

একুশ আমাদের শিখিয়েছে মাথা নত না করতে: হাসিনা

 ঢাকা, ২১ ফেব্রুয়ারি: মর্যাদার সঙ্গে বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির সুরক্ষা এবং চর্চার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘আসুন, আমাদের মাতৃভূমিকে এমনভাবে গড়ে তুলি যেন ভবিষ্যৎ প্রজন্ম এর সুফল ভোগ করতে পারে এবং আমরা এক অনন্য মর্যাদায় চলতে পারি।’
বিশদ

শামিমাকে নিজেদের নাগরিক মানতে
অস্বীকার করল বাংলাদেশের সরকার

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২১ ফেব্রুয়ারি: আইএস জঙ্গি শামিমা বেগমের ‘দ্বৈত নাগরিকত্ব’ ছিল না। এমনকী, তাঁকে কোনওভাবেই বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না বলে সাফ জানিয়ে দিল বাংলাদেশের বিদেশ মন্ত্রক। মাত্র ২৪ ঘণ্টা আগেই ব্রিটেন সরকার শামিমার ব্রিটিশ নাগরিকত্ব কেড়ে নিয়েছিল।
বিশদ

মাদক পাচার ও আর্থিক জালিয়াতির অভিযোগ, ভারতীয়ের ব্যবসায়িক কর্মকাণ্ডে নিষেধাজ্ঞা আমেরিকার

 ওয়াশিংটন, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): মাদক পাচার ও আর্থিক জালিয়াতির অভিযোগে এক ভারতীয় ব্যবসায়ীর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিল আমেরিকা। অভিযুক্ত এই ভারতীয়ের নাম যশমিত হাকিমজাদা। বর্তমানে তিনি আরব আমিরশাহির বাসিন্দা।
বিশদ

রেকি করে খুন ব্লগার অভিজিৎ রায়,
হত্যাকাণ্ডের ৪ বছর পর রহস্য ফাঁস

 ঢাকা, ২১ ফেব্রুয়ারি: প্রায় চার বছর পর বাংলাদেশি ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ডের চার্জশিট দিল বাংলাদেশ পুলিস। তাতে বেশ কয়েকটি চাঞ্চল্যকর তথ্য উঠে আসছে। টানা তিনদিন অনুসরণ করে বিজ্ঞানমনস্ক লেখক ও মুক্তমনা ব্লগারকে খুন করা হয়। অভিজিৎ হত্যা মামলায় মূল আসামি জিয়াউল হক সহ ছ’জনের নাম রয়েছে চার্জশিটে।
বিশদ

  মিউনিখে গুলিতে নিহত ২

 বার্লিন, ২১ ফেব্রুয়ারি (এপি): জার্মানির মিউনিখে গুলিতে প্রাণ গেল দু’জনের। পুলিস বৃহস্পতিবার জানিয়েছে, এখন ‘পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে’। মিউনিখের সংবাদমাধ্যম জানিয়েছে, শহরের এক বহুতলে গুলি চালানোর ঘটনা ঘটে।
বিশদ

বাংলাদেশের চকবাজারে একটি বহুতলে
বিধ্বংসী আগুন, মৃত ৬৯ 

ঢাকা, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): ভয়াবহ অগ্নিকাণ্ড বাংলাদেশের চকবাজার এলাকার একটি বহুতলে। দুর্ঘটনায় মৃত্যু হয়েছে প্রায় ৬৯ জনের। এখনও পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি। প্রায় ২০০ জন দমকলকর্মী আগুন নেভানোর চেষ্টা করছেন। মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করছেন দমকল কর্মীরা। বুধবার রাত সাড়ে ১০টা নাগাদ ঘটনাটি ঘটে ঢাকার চকবাজার এলাকায়।
বিশদ

21st  February, 2019
  সন্ত্রাস নিয়ে ভারতের পাশে থাকার আশ্বাস দিয়েও পাকিস্তান নিয়ে একটি কথাও বললেন না সৌদির রাজকুমার

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি: পুলওয়ামার সন্ত্রাসবাদী হামলার আবহে সৌদি আরবের রাজকুমারের ভারত সফর ঘিরে রাজনৈতিক বিতর্ক তুঙ্গে উঠেছে। আজ সৌদির রাজকুমার মহম্মন বিন সলমন (তিনি আন্তর্জাতিক দুনিয়ায় এমবিএস নামে পরিচিত) এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকের পর সলমন বলেন, সন্ত্রাসবাদ একটি গভীর সমস্যা।
বিশদ

21st  February, 2019
পুলওয়ামা কাণ্ডে ইমরানকে তোপ জারদারির

 ইসলামাবাদ, ২০ ফেব্রুয়ারি: পুলওয়ামা কাণ্ডের জন্য পাকিস্তানের দিকে আঙুল তুলেছে ভারত। এবার পাকিস্তানের প্রধানমন্ত্রীর ইমরান খানের সমালোচনায় মুখর হলেন সেদেশের প্রাক্তন রাষ্ট্রপতি আসিফ আলি জারদারি। তিনি ইমরানকে অপরিণত বলে তোপ দাগেন।
বিশদ

21st  February, 2019
ইউরোপের অনাবাসী ভারতীয়দের
উপর সমীক্ষা চালাবে ব্রিজ ইন্ডিয়া

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২০ ফেব্রুয়ারি: ইউরোপজুড়ে অনাবাসী ভারতীয়দের মধ্যে একটি সমীক্ষার সূচনা করল ব্রিজ ইন্ডিয়া। ২০১৮ সালের শেষদিকে লন্ডনে প্রতিষ্ঠিত এই অলাভজনক সমীক্ষা সংস্থাটি মূলত জনস্বার্থে নতুন দিশা উন্মোচনে সক্রিয় ভূমিকা গ্রহণ করে থাকে।
বিশদ

21st  February, 2019
পুলওয়ামা হামলা ‘ভয়ঙ্কর’: ডোনাল্ড ট্রাম্প
জঙ্গিদমনে পাকিস্তানকে কড়া
বার্তা মার্কিন বিদেশ দপ্তরের

 ওয়াশিংটন, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): ‘ভয়ঙ্কর’। পুলওয়ামার জঙ্গি হামলাকে একটি শব্দে এভাবেই ব্যাখ্যা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলায় সিআরপিএফ কনভয়ে জঙ্গি হামলায় শহিদ হয়েছেন ৪৯ জন জওয়ান।
বিশদ

21st  February, 2019
দখলের বর্ষপূর্তি অনুষ্ঠানে তিব্বতে
বিদেশিদের উপস্থিতি নাকচ চীনের

 বেজিং, ২০ ফেব্রুয়ারি (এপি): তিব্বত দখলের ষাটতম বর্ষপূর্তিতে বিদেশিদের সেখানে থাকতে দিতে অস্বীকার করল চীন। ১৯৫৯ সালে চীন তিব্বত দখল করে নেয়। সেই ঘটনা স্মরণীয় করতে লাসায় একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বিশদ

21st  February, 2019
কূলভূষণ মামলা: শুনানি স্থগিত রাখার পাক
আবেদন খারিজ আন্তর্জাতিক আদালতে

 দ্য হেগ, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): আন্তর্জাতিক আদালতে ধাক্কা খেল পাকিস্তান। মঙ্গলবার আদালতে মামলার শুনানি স্থগিত রাখার জন্য আবেদন জানায় পাকিস্তান। এই মামলার শুনানিতে একজন নতুন অ্যাড হক বিচারক নিয়োগের জন্য শুনানি স্থাগিত রাখার আবেদন জানানো হয়। কিন্তু সেই আবেদন খারিজ করে দেয় আদালত।
বিশদ

20th  February, 2019
জয়েশ নিয়ে মুখে কুলুপ পাক প্রধানমন্ত্রীর
‘পাক যোগের প্রমাণ দিক ভারত,
ব্যবস্থা নেব গ্যারান্টি দিচ্ছি’

ভারত ‘বদলা’ নিলে প্রতিশোধ নেবে পাকিস্তান, হুমকি ইমরানের

ইসলামাবাদ, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): পুলওয়ামায় জঙ্গি হামলার পর কেটে গিয়েছে পাঁচ দিন। গোটা বিশ্বে কোণঠাসা হয়ে পড়েছে পাকিস্তান। চাপের মুখে এতদিনে নীরবতা ভাঙলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।
বিশদ

20th  February, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, রায়গঞ্জ: একটি টোল ফ্রি নম্বর দিয়ে ডিস্ট্রিক্ট কন্টাক্ট সেন্টার চালু করেছে উত্তর দিনাজপুর জেলা প্রশাসন। এই নম্বরটিতে ফোন করে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত নির্বাচন সংক্রান্ত যেকোনও তথ্য জানা যাবে। ভোটার তালিকায় নাম তোলা, নাম সংশোধন করা, ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কাশ্মীরে জঙ্গিহানায় শহিদ সিআরপিএফ জওয়ান বাবলু সাঁতরার বাড়িতে গিয়ে রাজ্য সরকারের দেওয়া ৫ লক্ষ টাকার চেক তুলে দিলেন সমবায়মন্ত্রী অরূপ রায়। বৃহস্পতিবার বিকেলে বাউড়িয়ার চককাশি গ্রামে গিয়ে অরূপবাবু শহিদের মা বনলতা সাঁতরা ও স্ত্রী মিতাদেবীর হাতে চেক ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ছেলেধরা সন্দেহে গুজবকে কেন্দ্র করে মাঝবয়সি এক মহিলাকে গণপিটুনি দিলেন এলাকার বাসিন্দারা। এই ঘটনাকে কেন্দ্র করে বুধবার রাতে রণক্ষেত্রের চেহারা নিল হাওড়ার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়াই শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৩২: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের জন্ম
১৯০৬: অভিনেতা পাহাড়ি সান্যালের জন্ম
১৯৪৪: মহাত্মা গান্ধীর স্ত্রী কস্তুরবা গান্ধীর মৃত্যু
১৯৫৮: স্বাধীনতা সংগ্রামী আবুল কালাম আজাদের মৃত্যু
২০১৫: বাংলাদেশে নৌকাডুবি, মৃত ৭০

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৯ টাকা ৭১.৯৯ টাকা
পাউন্ড ৯১.২০ টাকা ৯৪.৪৯ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৭৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, তৃতীয়া ১১/৪৬ দিবা ১০/৫০। হস্তা ৪৫/২৪ রাত্রি ১২/১৭। সূ উ ৬/৭/৫৪, অ ৫/৩২/৪৪, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে ৪/২৬ মধ্যে, বারবেলা ৮/৫৯ গতে ১১/৫০ মধ্যে, কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে।
৯ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩/১১/২৬। উত্তরফাল্গুনী নক্ষত্র প্রাতঃ ৬/১৯/১৫ পরে হস্তা নক্ষত্র রাত্রিশেষ ৫/৭/০, সূ উ ৬/৯/২৪, অ ৫/৩০/৪৯, অমৃতযোগ দিবা ৭/৪০/১৫ মধ্যে ও ৮/২৫/৪১ থেকে ১০/৪১/৫৮ মধ্যে ও ১২/৫৮/১৫ থেকে ২/২৯/৬ মধ্যে ও ৩/৫৯/৫৮ থেকে ৫/৩০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১১/৩৮ থেকে ৮/৪২/৫৬ মধ্যে ও ৩/৩৭/২১ থেকে ৪/২৭/৫৫ মধ্যে, বারবেলা ৮/৫৯/৪৫ থেকে ১০/২৪/৫৬ মধ্যে, কালবেলা ১০/২৪/৫৬ থেকে ১১/৫০/৭ মধ্যে, কালরাত্রি ৮/৪০/২৮ থেকে ১০/১৫/৩ মধ্যে।
১৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
গঙ্গায় ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা দম্পতির, মৃত প্রৌঢ় 
মাঝ গঙ্গায় ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা করল এক প্রৌঢ় দম্পতি। ...বিশদ

01:20:18 PM

উত্তরপ্রদেশের সাহারনপুর থেকে ২ সন্দেহভাজন জইশ জঙ্গি ধৃত 

01:17:02 PM

আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও চন্দা কোচারের বিরুদ্ধে লুকআউট নোটিস জারি করল সিবিআই

12:51:01 PM

চন্দ্রকোণায় ৬০ নম্বর জাতীয় সড়কে আলু ফেলে অবরোধে কৃষক সভা 

12:40:32 PM

সিওল শান্তি পুরস্কারে ভূষিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

11:56:15 AM

আজ মুক্তি 
নগরকীর্তন: কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে আইনক্স, আরডিবি, ...বিশদ

11:09:40 AM