Bartaman Patrika
বিদেশ
 

জঙ্গিগোষ্ঠীগুলিকে মদত দেওয়া চলছেই
শান্তি প্রস্তাব নিয়ে আগ্রহী নয় পাকিস্তান, তোপ ভারতের

নয়াদিল্লি, ১১ জানুয়ারি (পিটিআই): শান্তি প্রস্তাবে ভারত সাড়া দিচ্ছে না বলে অভিযোগ তুলেছিল পাকিস্তান। শুক্রবার স্পষ্ট ভাষায় সেই দাবি উড়িয়ে দিয়েছে দিল্লি। পাল্টা ভারতের তরফে জানানো হয়েছে, ইসলামাবাদের তরফে দেওয়া শান্তি প্রস্তাবের কোনও গুরুত্ব নেই। কারণ, সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে ক্রমাগত মদত জোগানোর পাশাপাশি এবার সেগুলিকে মূল স্রোতে আনার চেষ্টাও করছে পাকিস্তান।
দুই দেশের মধ্যে শান্তি পরিস্থিতি ফেরাতে পাকিস্তান আগ্রহী হলেও ভারতের তরফে বিশেষ উদ্যোগ নেওয়া হয়নি বলে দিনকয়েক আগেই অভিযোগ করেছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তাঁর মন্তব্যের জবাবে এদিন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, ‘আমি এই ধরনের মন্তব্যগুলির অর্থ খুঁজে পাইনি। পাকিস্তান যদি সত্যিই শান্তি আলোচনায় বসতে চায়, তাহলে তাদের মন্ত্রীরা কেন আন্তর্জাতিক তালিকাভুক্ত জঙ্গিদের সঙ্গে এক অনুষ্ঠানে যোগ দিচ্ছেন! শুধু একবার নয়, গত কয়েক মাসে বেশ কয়েকবার এই ধরনের ঘটনা ঘটেছে।’ এই প্রসঙ্গে রবীশ কুমার জানান, গত ৩০ সেপ্টেম্বর জামাত-উদ-দাওয়া প্রধান হাফিজ সইদের সঙ্গে একই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাকিস্তানের ধর্ম বিষয়ক মন্ত্রী নুর-উল-হক কাদরি। শুধু তাই নয়, সেই সভায় তাঁরা দু’জনেই ভারতবিরোধী বক্তব্য পেশ করেন বলেও জানান বিদেশ মন্ত্রকের মুখপাত্র। রবীশ কুমার আরও জানান, গত ডিসেম্বর মাসে পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন জামাত-উদ-দাওয়া জঙ্গিগোষ্ঠীর প্রতিনিধিরা। পাক মন্ত্রী প্রকাশ্যেই তাদের সমর্থন জানান। পাকিস্তান ভারতের সঙ্গে শান্তি আলোচনায় আগ্রহী হলে মুম্বই ও পাঠানকোট হামলায় জড়িতদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়া হল না কেন বলেও প্রশ্ন তোলেন কুমার।
বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানান, একটি অর্ডিন্যান্স জারি করে পাকিস্তানের দুই জঙ্গি সংগঠন জামাত-উদ-দাওয়া এবং ফালাহ-ই-ইনসানিয়ৎ ফাউন্ডেশনকে নিষিদ্ধ সংগঠনের তালিকায় রাখা হয়েছিল। কিন্তু অর্ডিন্যান্সটি বাতিল হয়ে যাওয়ার পর এই সংগঠনদু’টি আর নিষিদ্ধ তালিকাভুক্ত নয়। পাকিস্তান যে নিদিষ্ট সংগঠনগুলিকে মদত যোগায়, তা এই ঘটনা থেকেই স্পষ্ট।
12th  January, 2019
বিশ্বনেতাদের মুখে
মোদির জয়জয়কার

 নয়াদিল্লি, ২৩ মে (পিটিআই): ভোটগণনায় বৃহস্পতিবার বেলার দিক থেকেই মোটামুটি বোঝা গিয়েছিল, ফের বিজেপি তথা নরেন্দ্র মোদি সরকারই ক্ষমতায় আসতে চলেছে। বেলা যত গড়িয়েছে, ততই সেই সম্ভাবনা আরও প্রকট হয়েছে। আর ভারতের লোকসভা নির্বাচনের এই ফলাফল দেখে প্রতিবেশী নানা দেশের রাষ্ট্রনেতারা নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানান।
বিশদ

প্যারিসে ভারতীয় বায়ুসেনার রাফাল দপ্তরে অনুপ্রবেশের চেষ্টা দুষ্কৃতীদের

 প্যারিস, ২২ মে (পিটিআই): ফ্রান্সের প্যারিসে ভারতীয় বায়ুসেনার রাফাল প্রজেক্ট ম্যানেজমেন্ট টিমের দপ্তরে অনুপ্রবেশের চেষ্টা করল একদল অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী। প্যারিসের মফঃস্বল এলাকায় রয়েছে এই দপ্তরটি। গত রবিবার রাতে ঘটনাটি ঘটেছে বলে খবর। 
বিশদ

23rd  May, 2019
পাক বায়ুসেনাকে জেএফ-১৭ যুদ্ধবিমান দিল চীন

 বেজিং, ২২ মে (পিটিআই): প্রয়োজনীয় মেরামত করার পর জেএফ-১৭ যুদ্ধবিমান পাকিস্তানের হাতে তুলে দিল চীন। প্রায় এক দশক আগে চীনের থেকে এই যুদ্ধবিমান নেয় পাক বায়ুসেনা। এগুলি মেরামত করার জন্য ২০১৬ সালে দুই দেশের মধ্যে চুক্তি হয়। 
বিশদ

23rd  May, 2019
 ইন্দোনেশিয়ায় সংঘর্ষ, মৃত ৬

  জাকার্তা, ২২মে (এপি): নির্বাচন পরবর্তী সংঘর্ষ ঘিরে রণক্ষেত্র ইন্দোনেশিয়ার রাজধানী। এই ঘটনায় এখনও পর্যন্ত মোট ছ’জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি সামাল দিতে যাবতীয় সোশ্যাল মিডিয়া বন্ধ করে দেওয়া হয়েছে বলে সরকারি সূত্রে জানা গিয়েছে।
বিশদ

23rd  May, 2019
আদিম আলদাবরা প্রজাতির পাখি
বিলুপ্তির হাত থেকে রক্ষা পেল যে পাখি

 লন্ডন: আলদাবরা আতোল হল ভারত মহাসাগরে অবস্থিত চারটি প্রবাল দ্বীপগুচ্ছ। একসময় সেখানে ওড়ার সক্ষমতাহীন আলদাবরা রেল (ফ্লাইটলেস রেল) পাখিদের বসবাস ছিল। এতদিন ধারণা ছিল, ১ লাখ বছরেরও বেশি সময় আগে সেখান থেকে আদিম প্রজাতির পাখিগুলো পুরোপুরিভাবে বিলুপ্ত হয়ে গিয়েছে।
বিশদ

21st  May, 2019
 ভূমধ্যসাগর যখন মৃত্যুফাঁদ

ঢাকা: বাংলাদেশ থেকে প্রায় ছয় মাস আগে ইউরোপ যাত্রা করেন সিলেটের বিলাল। তিনজনের সঙ্গে নানা দেশ ঘুরে লিবিয়ার রাজধানী ত্রিপোলি যাওয়ার পর আরও ৮০ বাংলাদেশির সঙ্গে দেখা হয় তার। তিন মাস সেখানে একটি কক্ষে আটক থাকার পর একটি নৌকায় করে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার সময় ডুবে যায় তাদের নৌকা।
বিশদ

21st  May, 2019
মার্কিন মুলুকে জোর চর্চা
২০২০ সালে কে হবেন ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী?

বাছাইপর্ব অনেকটা দূরপাল্লার দৌড়। আগামী বছরের ৩ ফেব্রুয়ারি আইওয়ায় প্রথম বাছাইপর্বের নির্বাচন হবে। এই সময়ের মধ্যে অবস্থা অনেকটা বদলেও যেতে পারে। অতীতে দেখা গিয়েছে, প্রথমে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত দৌড়ে পিছিয়ে পড়েছেন অনেকে। তবে এই মুহূর্তের নির্বাচনী হাওয়া থেকে এমন ভাবা অসম্ভব নয় যে বাইডেন ও স্যান্ডার্সের মধ্যেই ডেমোক্র্যাটিক বাছাইপর্বের প্রতিদ্বন্দ্বিতা সীমাবদ্ধ থাকবে।
বিশদ

21st  May, 2019
‘ঘুষ’ ফিরিয়ে দিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী!

 ড্রাগন নিয়ে গবেষণার জন্য পদক্ষেপ নিতে সরকারের কাছে চিঠি লিখেছিল ১১ বছরের মেয়ে ভিক্টোরিয়া। শুধু চিঠি নয়, চিঠির সঙ্গে ‘ঘুষ’ হিসেবে নিউজিল্যান্ডের মুদ্রায় ৫ ডলারও পাঠিয়েছিল সে। কিন্তু চিঠির সঙ্গে পাঠানো সেই ঘুষ ফিরিয়ে দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন! প্রধানমন্ত্রী আরডার্নের দপ্তর এই তথ্য জানিয়েছে।
বিশদ

21st  May, 2019
যুদ্ধ করলে ইরান শেষ হয়ে যাবে: ডোনাল্ড ট্রাম্প

 ওয়াশিংটন, ২০ মে (পিটিআই): আমেরিকার সঙ্গে যুদ্ধ করতে এলে ইরান শেষ হয়ে যাবে। হুমকির সুরে এমনটাই জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর হুঁশিয়ারি, ‘আমেরিকাকে ভয় দেখাতে এলে ফল ভালো হবে না।’ ক্রমবর্ধমান চাপানউতোরের জেরে দুই দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হতে পারে বলে মনে করা হচ্ছে।
বিশদ

21st  May, 2019
  আফগানিস্তানে জঙ্গি হামলায় হত ৩ পুলিসকর্মী

 কাবুল, ২০ মে (এপি): আফগানিস্তানের কাবুলে জঙ্গি হামলায় মৃত্যু হল তিন পুলিসকর্মীর। রবিবার রাতে কাবুলের কাছে দোঘাবাদ এলাকায় চেক পয়েন্টে পাহারা দেওয়ার সময় এই পুলিসকর্মীদের উপর হামলা চালায় জঙ্গিরা। কাবুল পুলিসের মুখপাত্র বসির মুজাহিদ জানিয়েছেন, জঙ্গিরা প্রথমে পুলিসকে লক্ষ্য করে হাত গ্রেনেড ছোঁড়ে।
বিশদ

21st  May, 2019
এনটিজে যোগে ধৃতদের মধ্যে রয়েছে
শ্রীলঙ্কার সংসদের এক আধিকারিকও

কলম্বো, ২০ মে (পিটিআই): ইস্টার রবিবারে আত্মঘাতী বিস্ফোরণের পর প্রশাসনিক সক্রিয়তা শুরু হয়েছে গোটা শ্রীলঙ্কাজুড়ে। আইএস হামলার দায়স্বীকার করলেও সেদেশের সরকারে দাবি এর পিছনে ছিল নিষিদ্ধ ইসলামিক জঙ্গি গোষ্ঠী ন্যাশনাল তৌহিদ জামাত (এনটিজে)।
বিশদ

21st  May, 2019
 কুকুরের নাম রাখা নিয়ে কারাদণ্ড

 বেজিং: চীনে পোষা কুকুরের ‘বেআইনি’ নাম রাখায় এক ব্যক্তিকে ১০ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে। মূলত, সরকার ও সরকারি কর্তাদের ‘অবজ্ঞা’ করে কুকুরের নাম রাখায় তাঁকে এই শাস্তির মুখোমুখি হতে হচ্ছে। বেজিং নিউজের প্রতিবেদন অনুযায়ী, দণ্ডপ্রাপ্ত ব্যক্তির নাম ব্যান।
বিশদ

21st  May, 2019
অস্ট্রেলিয়ার সাধারণ নির্বাচনে জয়ী প্রধানমন্ত্রী স্কট মরিসনের নেতৃত্বাধীন কনজারভেটিভ জোট

মেলবোর্ন, ১৯ মে (পিটিআই): সমস্ত ভোট পরবর্তী সমীক্ষা ফেল। অস্ট্রেলিয়ার সাধারণ নির্বাচনে সবাইকে চমকে দিল প্রধানমন্ত্রী স্কট মরিসনের নেতৃত্বাধীন শাসক দল কনজারভেটিভ জোট। সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হওয়ায় তাঁদের ক্ষমতায় প্রায় নিশ্চিত। বিধ্বস্ত বিরোধী দল লেবার পার্টি। হারের কারণে নেতা বিল শর্টেনকে সরিয়ে দিল তারা।
বিশদ

20th  May, 2019
পাক উপকূলে তেল ও প্রাকৃতিক গ্যাসের ভাণ্ডারের খোঁজ মিলল না

 করাচি, ১৯ মে (পিটিআই): খোঁজাখুঁজিই সার। পাক উপকূলে তেল ও প্রাকৃতিক গ্যাসের ভাণ্ডারের সন্ধান পাওয়া গেল না। রবিবার পাক সংবাদমাধ্যম সূত্রে এমনই খবর পাওয়া গিয়েছে। করাচি উপকূলের কাছে আরব সাগরে তেল-গ্যাস ভাণ্ডার খুঁজে পাওয়ার ব্যাপারে আশাবাদী ছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।
বিশদ

20th  May, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের ফল বেরনোর সঙ্গে সঙ্গেই শাসক ও বিরোধী দলের মধ্যে হাঙ্গামা ঠেকাতে বাড়তি সতর্ক রাজ্য পুলিস। জেলাজুড়ে গোলমালের সম্ভাবনার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। ইতিমধ্যে পুলিসের শীর্ষস্তর থেকে সমস্ত থানার কাছে নির্দেশ গিয়েছে, উত্তেজনাপ্রবণ ও স্পর্শকাতর এলাকায় ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিআইপি রোডে হলদিরাম মোড়ের কাছ থেকে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃতদেহ উদ্ধার হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা নাগাদ স্থানীয় লোকজন ওই মৃতদেহ দেখতে পেয়ে পুলিসকে খবর দেয়। পুলিস দেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য আর জি কর হাসপাতালে পাঠিয়েছে। ...

 লন্ডন, ২৩ মে: ইংল্যান্ডের মাটিতে পা রেখেই প্র্যাকটিসে নেমে পড়ল ‘টিম ইন্ডিয়া’। গতকাল লন্ডনে পৌঁছানোর পর জেটল্যাগ কাটাতে সারাদিন বিশ্রাম নিয়েছিলেন বিরাট কোহলিরা। তবে বৃহস্পতিবার ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়-বৃদ্ধির যোগ আছে। কোন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম

23rd  May, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩, ০৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র। উত্তরাষাঢ়া ৬/২৩ দিবা ৭/৩০। সূ উ ৪/৫৭/১৬, অ ৬/৯/২৪, অমৃতযোগ দিবা ১২/০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৮/১৯ মধ্যে পুনঃ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৫ গতে ১১/৩৩ মধ্যে, কালরাত্রি ৮/৫১ গতে ১০/১২ মধ্যে।
 প্রাচীন পঞ্জিকা: ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী ৬০/০/০ অহোরাত্র। উত্তরাষা‌ঢ়ানক্ষত্র ৬/৫২/২৯ দিবা ৭/৪১/৪৪, সূ উ ৪/৫৬/৪৪, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ১২/৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৮/২৬ মধ্যে ও ১২/৪০ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে, বারবেলা ৮/১৫/২৭ গতে ৯/৫৪/৪৮ মধ্যে, কালবেলা ৯/৫৪/৪৮ গতে ১১/৩৪/৯ মধ্যে, কালরাত্রি ৮/৫২/৫২ গতে ১২/১৩/৩১ মধ্যে।
১৮ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুরাতে আগুন: মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা সাহায্য ঘোষণা মুখ্যমন্ত্রীর
গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানী ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। পাশাপাশি মৃতদের ...বিশদ

06:19:00 PM

সুরাতে আগুন: কমপক্ষে ১৫ জনের মৃত্যু
সুরাত পুলিস কমিশনার সতীশকুমার মিশ্র জানিয়েছেন, কমপক্ষে ১৫ জনের মৃত্যু ...বিশদ

06:16:00 PM

সুরাতে আগুন: সমবেদনা জানালেন মোদি 
অত্যন্ত দুঃখজনক ঘটনা। সুরাতে আগুন লাগার ঘটনা প্রসঙ্গে জানালেন নরেন্দ্র মোদি। ...বিশদ

06:07:00 PM

ভয়াবহ অগ্নিকান্ড সুরাতে
ভয়াবহ আগুন সুরাতের সার্থনার একটি বাড়িতে। ঘটনাস্থলে দমকলের ১৮টি ইঞ্জিন। ...বিশদ

06:01:00 PM

শুভ্রাংশু রায়কে সাসপেন্ড করল তৃণমূল
দলে থেকে দল বিরোধী মন্তব্য করার অপরাধে এবং অন্য ...বিশদ

05:26:55 PM

আউশগ্রামের দিগনগরে তৃণমূল কার্যালয়ে ভাঙচুর করে আগুন লাগানোর অভিযোগ বিজেপির বিরুদ্ধে 

04:26:22 PM