Bartaman Patrika
বিদেশ
 

জঙ্গিগোষ্ঠীগুলিকে মদত দেওয়া চলছেই
শান্তি প্রস্তাব নিয়ে আগ্রহী নয় পাকিস্তান, তোপ ভারতের

নয়াদিল্লি, ১১ জানুয়ারি (পিটিআই): শান্তি প্রস্তাবে ভারত সাড়া দিচ্ছে না বলে অভিযোগ তুলেছিল পাকিস্তান। শুক্রবার স্পষ্ট ভাষায় সেই দাবি উড়িয়ে দিয়েছে দিল্লি। পাল্টা ভারতের তরফে জানানো হয়েছে, ইসলামাবাদের তরফে দেওয়া শান্তি প্রস্তাবের কোনও গুরুত্ব নেই। কারণ, সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে ক্রমাগত মদত জোগানোর পাশাপাশি এবার সেগুলিকে মূল স্রোতে আনার চেষ্টাও করছে পাকিস্তান।
দুই দেশের মধ্যে শান্তি পরিস্থিতি ফেরাতে পাকিস্তান আগ্রহী হলেও ভারতের তরফে বিশেষ উদ্যোগ নেওয়া হয়নি বলে দিনকয়েক আগেই অভিযোগ করেছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তাঁর মন্তব্যের জবাবে এদিন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, ‘আমি এই ধরনের মন্তব্যগুলির অর্থ খুঁজে পাইনি। পাকিস্তান যদি সত্যিই শান্তি আলোচনায় বসতে চায়, তাহলে তাদের মন্ত্রীরা কেন আন্তর্জাতিক তালিকাভুক্ত জঙ্গিদের সঙ্গে এক অনুষ্ঠানে যোগ দিচ্ছেন! শুধু একবার নয়, গত কয়েক মাসে বেশ কয়েকবার এই ধরনের ঘটনা ঘটেছে।’ এই প্রসঙ্গে রবীশ কুমার জানান, গত ৩০ সেপ্টেম্বর জামাত-উদ-দাওয়া প্রধান হাফিজ সইদের সঙ্গে একই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাকিস্তানের ধর্ম বিষয়ক মন্ত্রী নুর-উল-হক কাদরি। শুধু তাই নয়, সেই সভায় তাঁরা দু’জনেই ভারতবিরোধী বক্তব্য পেশ করেন বলেও জানান বিদেশ মন্ত্রকের মুখপাত্র। রবীশ কুমার আরও জানান, গত ডিসেম্বর মাসে পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন জামাত-উদ-দাওয়া জঙ্গিগোষ্ঠীর প্রতিনিধিরা। পাক মন্ত্রী প্রকাশ্যেই তাদের সমর্থন জানান। পাকিস্তান ভারতের সঙ্গে শান্তি আলোচনায় আগ্রহী হলে মুম্বই ও পাঠানকোট হামলায় জড়িতদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়া হল না কেন বলেও প্রশ্ন তোলেন কুমার।
বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানান, একটি অর্ডিন্যান্স জারি করে পাকিস্তানের দুই জঙ্গি সংগঠন জামাত-উদ-দাওয়া এবং ফালাহ-ই-ইনসানিয়ৎ ফাউন্ডেশনকে নিষিদ্ধ সংগঠনের তালিকায় রাখা হয়েছিল। কিন্তু অর্ডিন্যান্সটি বাতিল হয়ে যাওয়ার পর এই সংগঠনদু’টি আর নিষিদ্ধ তালিকাভুক্ত নয়। পাকিস্তান যে নিদিষ্ট সংগঠনগুলিকে মদত যোগায়, তা এই ঘটনা থেকেই স্পষ্ট।
12th  January, 2019
হোলির নানান
রীতি-রেওয়াজ

নিজস্ব প্রতিবেদন: হোলি হ্যায়..। চারিদিকে এখন শুধু এই একটাই আওয়াজ গুঞ্জিত হচ্ছে। আর হবে নাই বা কেন? আজ যে হোলি। তাইসকলেই এখন প্রিয়জনেদের আবির বা রকমারি রংমাখাতে ব্যাস্ত। এটাই যে আজকের দস্তুর। রং ছাড়াও হোলিকে ঘিরে রয়েছে নানান রীতি-রেওয়াজ।যদিও এলাকাভেদে তা আলাদা আলাদা।
বিশদ

এই ফোন নম্বরটি যেই ব্যবহার
করেছে সেই খুন হয়েছে!

লন্ডন,২২ মার্চ: পয়া-অপয়া মানেন তো? সব জিনিসেই সেটি আছে। যেমন কোনও নম্বর। তা যা কিছুরই হতে পারে। যেমন ১৩ নম্বরটি। ঠিক একই রকমভাবে একটি ফোন নম্বরকেও ‘অপয়া’ তকমা দিয়ে কখনও ব্যবহার করা হয় না। কারণ, শোনা যায় এই বিশেষ নম্বরটি যাঁরাই ব্যবহার করেছেন তাঁদেরই নাকি আকস্মিক মৃত্যু হয়েছে। বিশদ

সোনার বিছানায় ঘুমোতে চান,
তবে যেতেই হবে এই হোটেলে

প্রাচীনকাল থেকেই সোনা আভিজাত্যের এক অন্যতম প্রতীক। তা সে অলঙ্কারই হোক বা সোনা দিয়ে তৈরি অনান্য নানান চমকপ্রদ জিনিসে। যে তালিকার নবতম সংযোজন সোনা দিয়ে তৈরি ‘বেডকভার’। চমকে উঠলেন নাকি। বিশ্বাস করুন আপনি ইচ্ছা করলেই ঘুমোতে পারেন এই সোনার বিছানায়।
বিশদ

নেদারল্যান্ডসে ট্রামে হামলার ঘটনায় আরও
এক সন্দেহভাজনকে গ্রেপ্তার করল পুলিস

 ইউট্রেট, ২০ মার্চ (এএফপি): নেদারল্যান্ডসের ট্রামের মধ্যে বন্দুকবাজের হামলার ঘটনায় আরও একজন নতুন সন্দেহভাজনকে গ্রেপ্তার করল পুলিস। সরকারি সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার ইউট্রেট থেকে ৪০ বছর বয়সি এক সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে সন্ত্রাসদমন শাখার আধিকারিকরা।
বিশদ

21st  March, 2019
পাকিস্তানে হিন্দুদের হোলির শুভেচ্ছা জানালেন ইমরান

 ইসলামাবাদ, ২০ মার্চ (পিটিআই): পাকিস্তানের হিন্দুদের হোলির শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী ইমরান খান। বুধবার ট্যুইটারে তিনি লিখেছেন, আমার দেশের সমস্ত হিন্দু সম্প্রদায়কে হোলির শুভেচ্ছা রইল। এই রঙের উৎসবে তাঁদের জীবন শান্তি ও আনন্দে ভরে উঠুক। বিশদ

21st  March, 2019
  হামলাকারীর গাড়ি থেকে মিলল চিঠি, ইউট্রেট হামলায় সন্ত্রাস যোগের তত্ত্ব ভাবাচ্ছে পুলিসকে

 ইউট্রেট, ১৯ মার্চ (এএফপি): ট্রামের মধ্যে বন্দুকবাজের এলোপাথাড়ি গুলিতে রক্তাক্ত হয়েছিল নেদারল্যান্ডস। প্রাণ হারিয়েছিলেন তিনজন। এই হামলার পিছনে জঙ্গি-যোগ থাকতে পারে বলে অনুমান পুলিসের। যদিও ঠিক কী কারণে এই হামলা চালানো হয়, তা জানতে জোরদার তদন্ত শুরু করেছে পুলিস।
বিশদ

20th  March, 2019
‘হাকা’ যুদ্ধনৃত্যের মধ্যে দিয়ে জঙ্গি হামলায় শোক জানাল নিউজিল্যান্ড

 ক্রাইস্টচার্চ, ১৯ মার্চ (এএফপি): ক্রাইস্টচার্চে জঙ্গিহানার পর শোকাহত মুসলিম সম্প্রদায়ের পাশে এসে দাঁড়াল গোটা নিউজিল্যান্ড। ‘হাকা’ যুদ্ধনৃত্যের মধ্যে দিয়ে শোকজ্ঞাপন করলেন নিউজিল্যান্ডের সাধারণ মানুষ। কে নেই সেই তালিকায়? গায়ে উল্কি করা বাইকচালক থেকে কর্পোরেট অফিসের কর্মী, সকলেই হাজির হয়েছিলেন এই অনুষ্ঠানে।
বিশদ

20th  March, 2019
৯০০ ফলের রসের বাক্স চুরি, আমিরশাহিতে
অভিযুক্ত দুই ভারতীয় ও এক পাকিস্তানি

 দুবাই, ১৯ মার্চ (পিটিআই): প্রায় সাড়ে ৪ লক্ষ টাকা দামের ৯০০টি ফলের রসের বাক্স চুরির ঘটনায় সংযুক্ত আরব আমিরশাহিতে পুলিসের হাতে ধরা পড়ল দুই ভারতীয় ও এক পাকিস্তানি। ধৃত দুই ভারতীয়ের বয়স যথাক্রমে ৩৩ ও ৩১ বছর।
বিশদ

20th  March, 2019
কালো চিতাবাঘের চোরাশিকার মামলায়
সাজা পেয়েও জামিন থাই শিল্পপতির

 কাঞ্চনাবুরি, ১৯ মার্চ (এএফপি): কালো চিতাবাঘ শিকারের মামলায় অভিযুক্ত থাইল্যান্ডের এক শিল্পপতিকে ১৬ মাসের কারাদণ্ডের সাজা দিল সেদেশের আদালত। তবে তার পরেও উচ্চতর আদালতের দ্বারস্থ হওয়ার জন্য জামিন দেওয়া হয়েছে তাঁকে।
বিশদ

20th  March, 2019
 বন্দুকবাজের হামলায় হতদের দেহ পরিবারের হাতে তুলে দেওয়ার প্রক্রিয়া শুরু, দেরি নিয়ে তীব্র ক্ষোভ

 ক্রাইস্টচার্চ, ১৯ মার্চ (এএফপি): নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে জঙ্গি হামলায় হতদের মধ্যে ছ’জনের দেহ তাঁদের পরিবারের হাতে তুলে দিল প্রশাসন। মঙ্গলবার নিউজিল্যান্ড পুলিসের তরফে এই খবর জানানো হয়েছে। যদিও পুলিস সূত্রে আরও জানা গিয়েছে, জঙ্গি হামলায় হত ৫০ জনের প্রত্যেককে চিহ্নিত করা সম্ভব হয়নি।
বিশদ

20th  March, 2019
পিছিয়ে গেল নওয়াজের
জামিনের আর্জির শুনানি

ইসলামাবাদ, ১৯ মার্চ (পিটিআই): পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের জামিনের আবেদনের শুনানি পিছিয়ে দিল সুপ্রিম কোর্ট। শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে মক্কেলের জামিনের আবেদন করেন নওয়াজের আইনজীবী।
বিশদ

20th  March, 2019
সংসদে ধাক্কা খেলেন টেরিজা মে
ব্রেক্সিট চুক্তি নিয়ে তৃতীয় ভোটাভুটির
প্রস্তাব খারিজ করলেন ব্রিটিশ স্পিকার

 লন্ডন, ১৯ মার্চ (পিটিআই): ব্রেক্সিট চুক্তি নিয়ে ফের সংসদে ধাক্কা খেলেন প্রধানমন্ত্রী টেরিজা মে। এবার চুক্তির প্রাথমিক খসড়া নিয়ে সংসদে তৃতীয় ভোটাভুটির সরকারি পরিকল্পনা খারিজ করে দিলেন হাউস অব কমন্সের অধ্যক্ষ জন বার্কাউ।
বিশদ

20th  March, 2019
 বিজেপি ও কংগ্রেসের সমর্থনে ব্রিটেনে কার র‌্যালি

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৯ মার্চ: লোকসভা নির্বাচন নিয়ে রাজনৈতিক তরজা দেশের গণ্ডী ছাড়িয়ে এবার ছড়িয়ে পড়েছে বিদেশের মাটিতেও। এবার এতে অংশ নিল ব্রিটেনও। সম্প্রতি, পছন্দের রাজনৈতিক দলের সমর্থনে র‌্যালির আয়োজন করলেন বিদেশে বসবাসকারী ভারতীয়রা।
বিশদ

20th  March, 2019
দলাই লামার উত্তরাধিকারীকে স্বীকৃতি
দেবে চীনই, বার্তা বেজিংয়ের

 বেজিং, ১৯ মার্চ (পিটিআই): প্রয়াণের পর তাঁর উত্তরাধিকারী এক ভারতীয় হতে পারে বলে জানিয়েছিলেন দলাই লামা। চীনের তরফে যদি কোনও উত্তরাধিকারী বেছে নেওয়া হয়, তাঁকে মানুষ মানবে না বলেও জানান তিনি।
বিশদ

20th  March, 2019

Pages: 12345

একনজরে
সম্প্রতি নেতাজী নগর ডে কলেজের শিক্ষক ও শিক্ষাবন্ধু কর্মীদের একাংশ পৌঁছে গিয়েছিলেন সুন্দরবনের গোসাবা ব্লকের সাতজেলিয়া দ্বীপের লাহিড়িপুর অঞ্চলের চরঘেরী প্রাথমিক বিদ্যালয় এবং সোনাগাঁ, গোসাবা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বেসরকারি বা সরকারি উভয়ক্ষেত্রে যোগাযোগের সম্ভাবনা প্রবল। অংশীদারী ব্যবসায় যুক্ত হলেও শুভ। কোনও রোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জল দিবস
১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের মণিরত্ন লুট করে নিয়ে গেলেন
১৮৮৩ - বাঙালি সাহিত্যিক এবং গবেষক যোগেন্দ্রনাথ গুপ্তের জন্ম
১৮৯৪- বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের জন্ম।
১১৯৪৭ - লর্ড মাউন্ট ব্যাটেন ভাইসরয় পদে নিযুক্ত হয়ে ভারতে আসেন।
১৯৬৩- বিটলস-এর প্রথম অ্যালবাম ‘প্লিজ প্লিজ মি’ প্রকাশিত হয়
১৯৯২- আলবেনিয়ায় কমিউনিজমের পতন। পার্লামেন্ট নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয় ডেমোক্র্যাটিক পার্টি অব আলবেনিয়া
১৯৯৭- হেল-বপ নামে ধুমকেতু পৃথিবীর কাছাকাছি চলে আসে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৩৩ টাকা ৭০.০২ টাকা
পাউন্ড ৯০.০২ টাকা ৯৩.৩০ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  March, 2019

দিন পঞ্জিকা

আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৩/৪২ দিবা ৭/১৩ পরে (ফাল্গুন কৃষ্ণপক্ষ) প্রতিপদ ৫৫/২২ রাত্রি ৩/৫৩। উত্তরফাল্গুনী ১৯/৩৪ দিবা ১/৩৪। সূ উ ৫/৪৪/১৩, অ ৫/৪৪/৩, অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ২/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩ গতে ১/১৪ মধ্যে।
আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৭/২৩/৪৩ পরে প্রতিপদ রাত্রিশেষ ৫/১৯/৫৬। উত্তরফাল্গুনীনক্ষত্র ২/১৬/০, সূ উ ৫/৪৪/৩৫, অ ৫/৪৩/১২, অমৃতযোগ রাত্রি ১২/৫৬/২ থেকে ৩/২০/১৮ মধ্যে, বারবেলা ৪/১৩/২৩ থেকে ৫/৪৩/১২ মধ্যে, কালবেলা ২/৪৩/৩৩ থেকে ৪/১৩/২৩ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৫৩ থেকে ১/১৪/৪ মধ্যে।
১৩ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

05:38:13 PM

দমদমে রঙ খেলে স্নান করতে নেমে জলাশয়ে তলিয়ে গেল যুবক 

05:07:00 PM

আজ বিকালে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা 

04:53:34 PM

২২২ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:04:52 PM

রবীন্দ্রনাথ ঘোষকে শো-কজ কমিশনের 
কেন্দ্রীয় বাহিনী নিয়ে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষকে শো-কজ করল নির্বাচন ...বিশদ

03:07:29 PM

চাড্ডিও এবার অক্সফোর্ড অভিধানে
বেশ কিছু দেশীয় শব্দ ইতিমধ্যেই স্থান পেয়েছে অক্সফোর্ড ইংরাজি অভিধানে। ...বিশদ

02:55:02 PM