বিদেশ
 

পাঁউরুটির মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ
চলছেই সুদানে, ফের মৃত তিন

খার্তুম, ১০ জানুয়ারি (এএফপি): সুদানে সরকার বিরোধী বিক্ষোভকে ঘিরে মৃত্যু হল তিনজনের। দেশে দ্রব্যমূল্য বৃদ্ধি, আইন-শৃঙ্খলার অবনতি সহ একাধিক ইস্যুতে টানা প্রায় একমাস আন্দোলন চালাচ্ছেন বিরোধীরা। প্রেসিডেন্ট ওমর অল-বশিরের বাসভবন, বিভিন্ন সরকারি দপ্তরের পাশাপাশি অবস্থান-বিক্ষোভ চলে সুদানের রাজপথেও। গতকাল ওমদুরমানের একটি প্রধান রাস্তা ঘিরে বিক্ষোভে শামিল হয়েছিলেন প্রায় এক হাজার মানুষ। সেই বিক্ষোভ ঠেকাতে গিয়ে পুলিস কাঁদানে গ্যাসের সেল ফাটায়। বৃহস্পতিবার তিনজনের মৃত্যুর খবর জানিয়েছে পুলিস। তবে, মৃত্যুর কারণ নিয়ে ধোঁয়াশা রয়েছে। পুলিসের এক মুখপাত্রের বক্তব্য, ওমদুরমানের মূল রাস্তায় একটি বেআইনি জমায়েত হয়েছিল। সেখানে সরকার-বিরোধী বিক্ষোভ দেখানো হচ্ছিল। পুলিস কাঁদানে গ্যাসের সেল ফাটিয়ে জমায়েত হটিয়ে দেওয়ার চেষ্টা করে। ওই তিনজনের মৃত্যুর কারণ অবশ্য জানা যায়নি। ঘটনার তদন্ত শুরু হয়েছে। যদিও সুদানের বিরোধীদল ন্যাশনাল উম্মা পার্টির তরফে দাবি করা হয়েছে, জনগণের বিক্ষোভ হটাতে গিয়ে কাঁদানে গ্যাসের সেল ফাটানোর মধ্যেই গুলিও চালিয়েছিল বশিরের পুলিস বাহিনী। গতকাল ঘটনার একটি ভিডিও ফুটেজ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। তাতে বশির-বিরোধী আন্দোলনকারীদের পুলিসকে লক্ষ্য করে ইট ও পাথরের টুকরো ছুঁড়তে দেখা যায়। পুলিসও পাল্টা কাঁদানে গ্যাসের সেল নিয়ে তেড়ে যায়। কিন্তু বিক্ষোভরত তিনজনের মৃত্যু কীভাবে হল, তা স্পষ্ট নয়। বুধবার রাতে ওমদুরমানের একটি হাসপাতালের চিকিৎসক জানিয়েছেন, তিনি বেশ কয়েকজন বিক্ষোভকারীর চিকিৎসা করেছেন। তাঁরা প্রত্যেকেই গুলিবিদ্ধ হয়ে জখম হয়েছিলেন। বশিরের সুদীর্ঘ শাসনকালে সুদানে অর্থনৈতিক সঙ্কট চরম আকার নিয়েছে। প্রায় নিঃশেষিত বিদেশি মুদ্রার ভাণ্ডার। আকাশ ছুঁয়েছে জিনিসপত্রের দাম। তার উপর গত বছর ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে পাঁউরুটির দাম এক লপ্তে তিনগুণ বাড়ানোর সিদ্ধান্ত নেয় বশির সরকার। সেই সিদ্ধান্তের প্রতিবাদে নতুন করে বিক্ষোভ শামিল হন বিরোধীরা। সুদানের সরকারি সূত্র বলছে, এ পর্যন্ত বিক্ষোভকে ঘিরে কমপক্ষে ২২ জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে দু’জন নিরাপত্তা কর্মীও রয়েছেন। তবে মানবাধিকার সংগঠনগুলির পর্যবেক্ষণ বলছে, সুদানে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৪০ জন।
11th  January, 2019
ঢাকার হোলি আর্টিজানে হামলায় অর্থ ও অস্ত্র সরবরাহকারী গ্রেপ্তার

ঢাকা, ২০ জানুয়ারি (পিটিআই): ঢাকার হোলি আর্টিজান ক্যাফেতে হামলায় জঙ্গিদের অর্থ, বিস্ফোরক ও অস্ত্র সরবরাহের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করল র‌্যাব। শনিবার গাজিপুর শহর থেকে মামুনুর রশিদ ওরফে রিপনকে গ্রেপ্তার করা হয়। র‌্যাবের মুখপাত্র মুফতি মাহমুদ খান বলেন, শনিবার গভীর রাতে বাসে করে গাজিপুর থেকে ঢাকা আসার পথে রিপনকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

দুর্ঘটনা থেকে শিক্ষা নেননি
সিটবেল্ট ছাড়াই চালকের আসনে বসা প্রিন্স ফিলিপের ছবি প্রকাশ্যে

লন্ডন, ২০ জানুয়ারি (পিটিআই): ঠিক দু’দিন আগেই ভয়াবহ দুর্ঘটনায় পড়েছিলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ। শনিবার সন্ধ্যায় সেই ৯৭ বছরের ফিলিপকেই দেখা গেল সিল্টবেল্ট না পড়ে গাড়ি চালাতে। সেই ছবি সংবাদপত্রে প্রকাশিত হতেই বিতর্ক শুরু হয়েছে ব্রিটেনজুড়ে।
বিশদ

মেক্সিকোয় পাইপলাইন বিস্ফোরণ কাণ্ডে মৃত বেড়ে ৭৩

মেক্সিকো সিটি, ২০ জানুয়ারি (এএফপি): মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইন বিস্ফোরণ কাণ্ডে মৃত বেড়ে দাঁড়াল ৭৩। শুক্রবার মধ্য মেক্সিকোর হিদালগো প্রদেশে তেল চুরি করতে গিয়ে পাইপলাইন বিস্ফোরণের শিকার হন বহু মানুষ। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন।
বিশদ

আমেরিকায় ফের বিদ্বেষের শিকার হলেন শিখ ধর্মাবলম্বী

নিউ ইয়র্ক, ২০ জানুয়ারি (পিটিআই): ফের আমেরিকায় শ্বেতাঙ্গদের হাতে এক শিখ ধর্মাবলম্বীর আক্রান্ত হওয়ার ঘটনা সামনে এল। আমেরিকার অরিগন প্রদেশের একটি দোকানে কাজ করেন হরবিন্দর সিং দোদ। গত সোমবার তাঁর উপর চড়াও হয় অ্যান্ড্রু রামসে নামে এক ২৪ বছরের যুবক। হরবিন্দরের দাড়ি ধরে তাঁর নাকে ঘুসি মারা হয় বলে অভিযোগ।
বিশদ

পুলিসের ‘ভুয়ো’ এনকাউন্টারে মৃত্যু চারজনের, উত্তাল পাকিস্তান

লাহোর, ২০ জানুয়ারি (পিটিআই): পুলিসের এনকাউন্টারে চারজনের মৃত্যুর ঘটনায় উত্তাল পাকিস্তানের পাঞ্জাব প্রদেশ। শনিবার পরিবার নিয়ে বেড়াতে বেরিয়েছিলেন মহম্মদ খলিল। গাড়ি চালাচ্ছিলেন তাঁর বন্ধু জাভেদ। শাহিওয়ালের কাছে হাইওয়েতে তাঁদের লক্ষ্য করে গুলি চালায় পাঞ্জাব পুলিসের কাউন্টার টেররিজম ডিপার্টমেন্ট (সিটিডি)।
বিশদ

জাপানে প্রয়াত বিশ্বের প্রবীণতম

 টোকিও, ২০ জানুয়ারি (এপি): জাপানে মৃত্যু হল বিশ্বের বয়স্কতম ব্যক্তি মাসাজো নানাকার। তাঁর বয়স হয়েছিল ১১৩ বছর। পরিবার সূত্রে জানানো হয়েছে, রবিবার ভোরে উত্তর জাপানের হোক্কাইডো শহরে নিজের বাড়িতে ঘুমন্ত অবস্থায় নানাকার মৃত্যু হয়েছে। বয়সজনিত কোনও সমস্যা তাঁর ছিল না। 
বিশদ

শাটডাউন তোলার পরিবর্তে এবার নতুন শর্ত চাপালেন ডোনাল্ড ট্রাম্প
বেআইনি উদ্বাস্তুদের একাংশকে সুরক্ষা দেওয়ার প্রস্তাব

ওয়াশিংটন, ২০ জানুয়ারি (পিটিআই): শাটডাউন তুলে নেওয়ার পরিবর্তে এবার নতুন শর্ত চাপালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ঘোষণা করলেন, মেক্সিকো সীমান্তে প্রাচীর তুলতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করা হলে নথিবিহীন উদ্বাস্তুদের কয়েকজনকে দেশে ফেরত পাঠানো থেকে বিরত থাকবেন তিনি।
বিশদ

খসড়া অভিবাসন বিলে মতামত দেওয়ার সময় বাড়ানোর আর্জি

 দুবাই, ২০ জানুয়ারি (পিটিআই): মানবপাচার রুখতে ১৯৮৩ সালের অভিবাসন আইনে বদল আনতে চলেছে কেন্দ্র। নতুন খসড়া অভিবাসন বিল নিয়ে সাধারণ মানুষের মতামত চাওয়া হয়েছিল। তার সময়সীমা শেষ হওয়ার পর টনক নড়ল সংযুক্ত আরব আমিরশাহিতে বসবাসকারী অনাবাসী ভারতীয়দের।
বিশদ

ফের হিংসা ছড়াচ্ছে থাইল্যান্ডে, বন্দুকবাজের হামলা বৌদ্ধ মঠে, হত দুই সন্ন্যাসী

ব্যাংকক, ১৯ জানুয়ারি (এএফপি): থাইল্যান্ডে ফের হিংসার বলি দুই বৌদ্ধ সন্ন্যাসী। রবিবার সন্ধ্যায় নারথিওয়াট প্রদেশের একটি বৌদ্ধ মঠে ঢুকে তাঁদের গুলি করে হত্যা করা হয়। গুলিবিদ্ধ হয়ে গুরুতর জখম হয়েছেন আরও দু’জন সন্ন্যাসী। অজ্ঞাত পরিচয় এক বন্দুকবাজ এই হামলা চালিয়েছে বলে খবর। তার খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিস।
বিশদ

20th  January, 2019
মেক্সিকোয় তেলের পাইপলাইনে
বিস্ফোরণে হত ২১, আহত ৭১

মেক্সিকো, ১৯ জানুয়ারি (এএফপি): শুক্রবার মধ্য মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইনে বিস্ফোরণে কমপক্ষে ২১ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৭১ জন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন। সেই সময়ে হঠাৎ পাইপলাইনে বিস্ফোরণ ঘটে।
বিশদ

20th  January, 2019
ফেব্রুয়ারিতে ফের কিম জং-উনের সঙ্গে সাক্ষাতে ডোনাল্ড ট্রাম্প

 ওয়াশিংটন, ১৯ জানুয়ারি (পিটিআই): ফেব্রুয়ারি মাসেই উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উনের সঙ্গে বৈঠক করতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের তরফে শনিবার এমনটাই ঘোষণা করা হয়েছে। উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র প্রকল্প নিয়েই বৈঠকে আলোচনা হবে বলে জানা গিয়েছে।
বিশদ

20th  January, 2019
মিশেলের জন্মদিনে দু’জনের ছবি পোস্ট করে শুভেচ্ছাবার্তা বারাক ওবামার

ওয়াশিংটন, ১৮ জানুয়ারি: মিশেল ওবামার ৫৫তম জন্মদিন উপলক্ষে স্ত্রীর সঙ্গে নিজের একটি পুরনো ছবি শেয়ার করলেন বারাক ওবামা। সঙ্গে স্ত্রীর উদ্দেশে একটি মেসেজও লেখেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। ওবামা লেখেন, ‘তুমি অনন্যা। আমি প্রথম থেকেই তা জানতাম। আমি আজ সম্পূর্ণভাবে তা বিশ্বাস করি। শুভ জন্মদিন, মিশেল ওবামা।’
বিশদ

19th  January, 2019
হ্যারি-মেগানের সন্তানের ‘গডমাদার’ হতে পারেন প্রিয়াঙ্কা চোপড়া, জল্পনা

নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: মা হতে চলেছেন রাজবধূ তথা প্রাক্তন অভিনেত্রী মেগান মার্কেল। সে কথা এখন সকলেরই জানা। কিন্তু যুবরাজ হ্যারি ও মেগানের সন্তান ভূমিষ্ঠ হওয়ার আগেই শুরু হয়েছে জোর জল্পনা। কে হবেন তাঁদের সন্তানের ‘গডমাদার’?
বিশদ

19th  January, 2019
ট্রাম্প প্রশাসনের উপদেষ্টা কমিটিতে জায়গা পেতে চলেছেন ভারতীয় মার্কিন
শাটডাউনের জেরে বাতিল করা হল পেলোসির সফর

ওয়াশিংটন, ১৮ জানুয়ারি (পিটিআই): মার্কিন প্রশাসনের উপদেষ্টা কমিটিতে ভারতীয় মার্কিন প্রেম পরমেশ্বরন জায়গা পেতে চলেছেন। খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পই এই ইচ্ছা ব্যক্ত করেছেন বলে হোয়াইট হাউস সূত্রে জানা গিয়েছে। উপদেষ্টা কমিটির সদস্যপদে যোগদানের জন্য ট্রাম্প ১২ জনের নাম উল্লেখ করেছেন।
বিশদ

19th  January, 2019

Pages: 12345

একনজরে
বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: উচ্চবর্ণের চাকরিপ্রার্থীদের জন্য সংরক্ষণের উদ্যোগ নিয়েছেন প্রধানমমন্ত্রী নরেন্দ্র মোদি। শোনা যাচ্ছে, মধ্যবিত্তের মন রাখতে আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা আড়াই লক্ষ থেকে পাঁচ লক্ষ টাকা করা হবে। কিন্তু ভোটের আগে আরও কল্পতরু হতে চান মোদি। ...

বিএনএ, বহরমপুর: চার মাসে ১০০০জন পুরুষ ভোটারের হিসেবে মহিলার সংখ্যা ১৭জন বাড়িয়ে তাক লাগিয়ে দিয়েছে মুর্শিদাবাদ জেলা। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এতদিন পর্যন্ত জেলায় ১০০০ পুরুষ ভোটারের হিসেবে মহিলা ছিল ৯৪১জন।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজারহাট রোডে সলুয়া মোড়ের কাছে বাজার সংলগ্ন প্লাস্টিক, আবর্জনায় ভর্তি হয়ে থাকা পুকুরটি অবশেষে পরিষ্কার করল বিধাননগর পুরসভা। ওই পুকুরে নোংরা জমে এমন অবস্থা হয়েছিল যে জল দেখা যাচ্ছিল না। পচা দুর্গন্ধ ছড়াত। স্থানীয়রা ওই পুকুরটি পরিষ্কারের ...

সংবাদদাতা, ইসলামপুর: ব্রিগেড সমাবেশ থেকে ফেরার পথে শনিবার রাতে শিয়ালদহ স্টেশনে ট্রেনে কাটা পড়ে ডালখোলার এক তৃণমূল কংগ্রেস কর্মীর মৃত্যু হয়েছে। তাঁর নাম শেখ সুলেমান(৫০)। তাঁর বাড়ি উত্তর দিনাজপুর জেলার ডালখোলার পশ্চিম মাটিয়ারি গ্রামে। রাতেই মৃত্যুর খবর গ্রামের বাড়িতে পৌঁছলে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যে কোনও শুভকর্মের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  January, 2019

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৫, ২১ জানুয়ারি ২০১৯, সোমবার, পূর্ণিমা ১০/৫৮ দিবা ১০/৪৬। নক্ষত্র- পুষ্যা ৫০/১১ রাত্রি ২/২৭, সূ উ ৬/২২/৪৪, অ ৫/১২/৫২, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে, কালরাত্রি ঘ ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে।
৬ মাঘ ১৪২৫, ২১ জানুয়ারি ২০১৯, সোমবার, পূর্ণিমা ১১/৩৩/৪২। পুষ্যানক্ষত্র রাত্রিশেষ ৪/৩৪/৪৬। সূ উ ৬/২৫/০, অ ৫/১০/৬, অমৃতযোগ দিবা ঘ ৭/৫১/৭ মধ্যে ও ঘ ১০/৪৩/১৬ থেকে ১২/৫২/২৪ মধ্যে এবং রাত্রি ৬/৩/৩৬ থেকে ৮/৪২/২৮ মধ্যে ও ১২/২১/২১ থেকে ২/৫৩/১২ মধ্যে। বারবেলা ২/২৮/৫১ থেকে ৩/৪৯/২৯ মধ্যে, কালবেলা ৭/৪৫/৩৮ থেকে ৯/৬/১৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/১৩ থেকে ঘ ১১/৪৭/৩৪ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিনহাটায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

20-01-2019 - 03:22:34 PM

হিমাচলের কেলং ভ্যালিতে ব্যাপক তুষারপাত 

20-01-2019 - 03:21:00 PM

হায়দরাবাদে বিমানবন্দর থেকে ৬৬ লক্ষ টাকার সোনার বাট সহ গ্রেপ্তার ১ 

20-01-2019 - 03:17:00 PM

সিরিয়ায় যাত্রীবাহী বাসে বিস্ফোরণ, মৃত ৩ 

20-01-2019 - 03:03:00 PM

কেশিয়াড়িতে বনধের ডাক দিল বিজেপি 

20-01-2019 - 03:02:00 PM

এটিএম লুটের ঘটনায় শিলিগুড়িতে গ্রেপ্তার ৩ 

20-01-2019 - 02:20:00 PM