Bartaman Patrika
বিদেশ
 
 

 ক্রাইস্টচার্চে হত্যালীলায় নিহতদের প্রতি শোক জানাতে হাজির এক খুদেও। -পিটিআই

পাঁউরুটির মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ
চলছেই সুদানে, ফের মৃত তিন

খার্তুম, ১০ জানুয়ারি (এএফপি): সুদানে সরকার বিরোধী বিক্ষোভকে ঘিরে মৃত্যু হল তিনজনের। দেশে দ্রব্যমূল্য বৃদ্ধি, আইন-শৃঙ্খলার অবনতি সহ একাধিক ইস্যুতে টানা প্রায় একমাস আন্দোলন চালাচ্ছেন বিরোধীরা। প্রেসিডেন্ট ওমর অল-বশিরের বাসভবন, বিভিন্ন সরকারি দপ্তরের পাশাপাশি অবস্থান-বিক্ষোভ চলে সুদানের রাজপথেও। গতকাল ওমদুরমানের একটি প্রধান রাস্তা ঘিরে বিক্ষোভে শামিল হয়েছিলেন প্রায় এক হাজার মানুষ। সেই বিক্ষোভ ঠেকাতে গিয়ে পুলিস কাঁদানে গ্যাসের সেল ফাটায়। বৃহস্পতিবার তিনজনের মৃত্যুর খবর জানিয়েছে পুলিস। তবে, মৃত্যুর কারণ নিয়ে ধোঁয়াশা রয়েছে। পুলিসের এক মুখপাত্রের বক্তব্য, ওমদুরমানের মূল রাস্তায় একটি বেআইনি জমায়েত হয়েছিল। সেখানে সরকার-বিরোধী বিক্ষোভ দেখানো হচ্ছিল। পুলিস কাঁদানে গ্যাসের সেল ফাটিয়ে জমায়েত হটিয়ে দেওয়ার চেষ্টা করে। ওই তিনজনের মৃত্যুর কারণ অবশ্য জানা যায়নি। ঘটনার তদন্ত শুরু হয়েছে। যদিও সুদানের বিরোধীদল ন্যাশনাল উম্মা পার্টির তরফে দাবি করা হয়েছে, জনগণের বিক্ষোভ হটাতে গিয়ে কাঁদানে গ্যাসের সেল ফাটানোর মধ্যেই গুলিও চালিয়েছিল বশিরের পুলিস বাহিনী। গতকাল ঘটনার একটি ভিডিও ফুটেজ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। তাতে বশির-বিরোধী আন্দোলনকারীদের পুলিসকে লক্ষ্য করে ইট ও পাথরের টুকরো ছুঁড়তে দেখা যায়। পুলিসও পাল্টা কাঁদানে গ্যাসের সেল নিয়ে তেড়ে যায়। কিন্তু বিক্ষোভরত তিনজনের মৃত্যু কীভাবে হল, তা স্পষ্ট নয়। বুধবার রাতে ওমদুরমানের একটি হাসপাতালের চিকিৎসক জানিয়েছেন, তিনি বেশ কয়েকজন বিক্ষোভকারীর চিকিৎসা করেছেন। তাঁরা প্রত্যেকেই গুলিবিদ্ধ হয়ে জখম হয়েছিলেন। বশিরের সুদীর্ঘ শাসনকালে সুদানে অর্থনৈতিক সঙ্কট চরম আকার নিয়েছে। প্রায় নিঃশেষিত বিদেশি মুদ্রার ভাণ্ডার। আকাশ ছুঁয়েছে জিনিসপত্রের দাম। তার উপর গত বছর ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে পাঁউরুটির দাম এক লপ্তে তিনগুণ বাড়ানোর সিদ্ধান্ত নেয় বশির সরকার। সেই সিদ্ধান্তের প্রতিবাদে নতুন করে বিক্ষোভ শামিল হন বিরোধীরা। সুদানের সরকারি সূত্র বলছে, এ পর্যন্ত বিক্ষোভকে ঘিরে কমপক্ষে ২২ জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে দু’জন নিরাপত্তা কর্মীও রয়েছেন। তবে মানবাধিকার সংগঠনগুলির পর্যবেক্ষণ বলছে, সুদানে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৪০ জন।
11th  January, 2019
নিউজিল্যান্ডের মসজিদে হামলা
কোলেপিঠে বড় হওয়া বন্দুকবাজ টারান্টের ভয়ঙ্কর হত্যালীলা দেখে বাকরুদ্ধ হয়ে যান কাকু-দিদিমা

সিডনি, ১৭ মার্চ (এএফপি): নিউজিল্যান্ডের মসজিদে ঢুকে গুলিতে পটাপট মানুষ মেরে যাচ্ছে এক যুবক! উফ্ কি ভয়ঙ্কর! খবরটা টিভিতে দেখেই আঁৎকে উঠেছিলেন এক বৃদ্ধ। পরক্ষণেই সেই বন্দুকবাজের ছবি দেখে চারিদিকে অন্ধকার দেখছিলেন তিনি। কথা বলার শক্তিটুকুও হারিয়ে ফেলেছিলেন ওই বৃদ্ধ। ‘আমি মুহূর্তের জন্য স্তব্ধ হয়ে গিয়েছিলাম। এও কি সম্ভব?’
বিশদ

 বন্দুকবাজের সঙ্গে লড়াই করে নিহত রশিদকে জাতীয় পুরস্কার দেবে পাক সরকার, ঘোষণা ইমরানের

  ইসলামাবাদ, ১৭ মার্চ (পিটিআই): গুলিতে লুটিয়ে পড়ার আগে পর্যন্ত লড়াই চালিয়ে গিয়েছিলেন নইম রশিদ। ব্রেন্টন টারান্টের হাত থেকে বন্দুক ছিনিয়ে নিয়ে নিজে বাঁচতে চেয়েছিলেন। বাঁচাতে চেয়েছিলেন অন্যকেও। কিন্তু শেষ পর্যন্ত টারান্টের সঙ্গে পেরে ওঠেননি রশিদ। গুলিতে ঝাঁঝরা হয়ে যায় তাঁর দেহ।
বিশদ

বন্দুকবাজকে তাড়া করে হিরো আফগান শরণার্থী আজিজ, প্রাণ ফিরে পেয়েছেন বহু মানুষ
নিউজিল্যান্ডে মসজিদ হানা

 ক্রাইস্টচার্চ, ১৭ মার্চ (এএফপি ও এপি): ক্রাইস্টচার্চের লিনউড মসজিদে যখন ঝড় তুলেছে বন্দুকবাজ, তখন হাতে একটি পিওএস (ক্রেডিট কার্ড মেশিন) নিয়ে তার দিকে তেড়ে গিয়েছিলেন আফগান শরণার্থী আব্দুল আজিজ। যার সাহসিকতায় দিশাহীন হয়ে পালিয়ে যায় অস্ট্রেলীয় বংশোদ্ভূত ব্রেন্টন টারান্ট। প্রাণে বেঁচে যান মসজিদে প্রার্থনারত বহু মানুষ।
বিশদ

 সন্দেহজনক প্যাকেট পড়ে থাকার খবরে বন্ধ করা হল ডুনেডিন বিমানবন্দর

 ক্রাইস্টচার্চ, ১৭ মার্চ (এএফপি): সন্দেহজনক কিছু প্যাকেট পড়ে থাকার খবরে আতঙ্ক ছড়াল নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের ডুনেডিন বিমানবন্দরে। দু’দিন আগেই এখানকার দু’টি মসজিদে বন্দুকবাজের হামলায় মৃত্যু হয় ৫০ জন সাধারণ নাগরিকের।
বিশদ

 মালদ্বীপের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক সুষমার, ভারতের দেওয়া প্রতিশ্রুতির বাস্তবায়ন নিয়ে আলোচনা

মালে, ১৭ মার্চ (পিটিআই): বছর ঘুরতে না ঘুরতে ফের আলোচনার টেবিলে ভারত-মালদ্বীপ। রবিবার মালদ্বীপের রাজধানী মালেতে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনা করেন সেদেশের বিদেশমন্ত্রী আবদুল্লা শাহিদ। রবিবার দু’দিনের জন্য মালদ্বীপ সফরে এসেছেন সুষমা। 
বিশদ

 পাকিস্তানে রেললাইনে বিস্ফোরণে মৃত চার

 করাচি, ১৭ মার্চ (পিটিআই): রবিবার পাকিস্তানের অশান্ত বালুচিস্তান প্রদেশে রেললাইনে বিস্ফোরণে দুই মহিলা সহ চারজন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আটজন। বিস্ফোরকটি রাখা ছিল বালুচিস্তানের ডেরা মুরাদ জামালি এলাকায়। দুষ্কৃতীদের লক্ষ্য ছিল রাওয়ালপিন্ডি থেকে কোয়েটাগামী যাত্রীবাহী জাফর এক্সপ্রেস।
বিশদ

 ছেলেকে খুঁজে দিন,
কাতর আর্জি বাবার
এখনও নিখোঁজ ৭ ভারতীয়

হায়দরাবাদ ও ক্রাইস্টচার্চ, ১৬ মার্চ: প্রতি শুক্রবারের মতোই ক্রাইস্টচার্চের মসজিদে গিয়েছিলেন ফারহাজ এহসান। নামাজ পড়তে। মাস কয়েক আগেই প্রার্থনার স্থানে নতুন কার্পেট পাতা হয়েছিল। হালকা বাদামি রঙের। মুহূর্তে তা রক্তে ভেসে যাবে, তা কারই বা জানা ছিল।
বিশদ

17th  March, 2019
খুনের অভিযোগ, তবু আদালতে অনুতাপহীন নিউজিল্যান্ডের মসজিদে হামলাকারী শ্বেতাঙ্গ যুবক

 ক্রাইস্টচার্চ, ১৬ মার্চ (এএফপি): অনুতাপের চিহ্ন মাত্র নেই। বরং হাবে-ভাবে ঔদ্ধত্য স্পষ্ট। হাতকড়া ও সাদা জেল পোশাকে আদালতে আনা হল। চারপাশে কড়া নিরাপত্তা। এতবড় নিধনলীলার পরও বিন্দুমাত্র বিচলিত নয়। নেই কোনও অনুশোচনাও। উল্টে হোয়াইট পাওয়ার গোষ্ঠীগুলির চিরপরিচিত ‘ওকে’ চিহ্ন প্রদর্শন করল। আঙুলের মুদ্রায়।
বিশদ

17th  March, 2019
জঙ্গিদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার
জন্য পাকিস্তানকে বার্তা ট্রাম্প প্রশাসনের

 ওয়াশিংটন, ১৬ মার্চ (পিটিআই): পাকিস্তানের মাটিতে ঘাঁটি গেড়ে থাকা জঙ্গিগোষ্ঠীগুলির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার জন্য ইসলামাবাদের উপর চাপ বাড়াল ট্রাম্প প্রশাসন। জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলায় সিআরপিএফ বাহিনীর উপরে জঙ্গি হামলা চালায় জয়েশ-ই-মহম্মদ।
বিশদ

17th  March, 2019
  জিম্বাবোয়েতে ঘূর্ণিঝড়ের বলি অন্তত ২৪, নিখোঁজ বহু

 হারারে, ১৬ মার্চ (এএফপি): জিম্বাবোয়ের পূর্ব প্রান্তে ঘূর্ণিঝড় ‘আইডাই’-এর দাপটে অন্তত ২৪ জন প্রাণ হারিয়েছেন। নিখোঁজ কয়েক ডজন। জিম্বাবোয়ের তথ্যমন্ত্রী শনিবার ট্যুইট করে জানিয়েছেন, এখনও পর্যন্ত যে ২৪ জনের (দু’জন ছাত্র সহ) মৃত্যু হয়েছে, তাঁদের অধিকাংশই চিমানিমানির পূর্বের বাসিন্দা।
বিশদ

17th  March, 2019
মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করতে চীনের সঙ্গে আলোচনায় ফ্রান্স, ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র

 ওয়াশিংটন, ১৬ মার্চ (পিটিআই): জঙ্গিগোষ্ঠী জয়েশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে রাষ্ট্রসঙ্ঘের তালিকাভুক্ত আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করার বিষয়টি নিয়ে চীনের সঙ্গে আলোচনা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স। সূত্র মারফৎ এমনই খবর জানা গিয়েছে।
বিশদ

17th  March, 2019
অল্পের জন্য বাঁচলেন বাংলাদেশের ক্রিকেটাররা
নিউজিল্যান্ডে জঙ্গি
হামলা, নিহত ৪৯

ক্রাইস্টচার্চ, ১৫ মার্চ: নামাজের সময় মসজিদের ভিতরে সশস্ত্র জঙ্গির একটানা এলোপাথাড়ি গুলিতে রক্তাক্ত হল নিউজিল্যান্ড। ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে এই ভয়াবহ জঙ্গি হামলায় মৃত্যু হয়েছে ৪৯ জনের। 
বিশদ

16th  March, 2019
ভালোবাসার পরীক্ষা নিতে গিয়ে
গাড়ির ধাক্কা খেলেন মদ্যপ যুবক

বেজিং, ১৫ মার্চ: স্ত্রী এখনও ভালোবাসেন কি না, তার পরীক্ষা নেওয়াই ছিল প্যানের উদ্দেশ্য। তাই ভরসন্ধ্যায় ব্যস্ত রাস্তার মাঝখানে দাঁড়িয়ে তিনি দেখছিলেন যে, স্ত্রী ঝাউ তাঁকে টেনে নিয়ে আসেন কি না। কিন্তু স্ত্রীর বাঁচানোর আগেই একটি গাড়ি এসে ধাক্কা মারে প্যানকে। আর দেখতে দেখতে শূন্যে উড়ে গিয়ে তিনি রাস্তায় আছড়ে পড়েন।
বিশদ

16th  March, 2019
 স্থানীয় এক মহিলাই জঙ্গি হামলা নিয়ে সতর্ক করেন বাংলাদেশের ক্রিকেটারদের

ক্রাইস্টচার্চ, ১৫ মার্চ: মসজিদ থেকে তাঁদের দূরত্ব ছিল বড় জোর ৫০ গজ। আর কয়েক মিনিট আগে সেখানে পৌঁছালে কী হতে পারত, তা ভেবেই শিউরে উঠছেন বাংলাদেশের ক্রিকেটাররা। ক্রাইস্টচার্চে আল নুর মসজিদে জঙ্গি হামলার ঘটনায় অল্পের জন্য প্রাণে বেঁচে গিয়েছেন তামিম-মুশফিকরা।
বিশদ

16th  March, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুপার কাপে না খেলার সিদ্ধান্ত নিয়েছে ইস্ট বেঙ্গলের ইনভেস্টর কোয়েস। ইস্ট বেঙ্গল ক্লাবের শীর্ষ কর্তারা আবার সুপার কাপে খেলতে মরিয়া। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন আবার ইস্ট বেঙ্গলকে চিঠি দিয়ে সুপার কাপে খেলার আহ্বান জানিয়েছে। ...

  সংবাদদাতা, বসিরহাট: লেভেল ক্রসিংয়ের সমস্যায় জেরবার বসিরহাটের মানুষ। লেভেল ক্রসিংয়ে আটকে দুর্ভোগে পড়তে হয় নিত্যযাত্রী থেকে স্কুল পড়ুয়া সকলকেই। নাজেহাল হতে হয় রোগী ও রোগীর পরিবারকেও। ...

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক গোটা দেশের প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের তথ্য প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, দু’বছরেরও কম সময়ে বিদেশি বিনিয়োগের অঙ্ক ২৫ গুণ বাড়িয়ে নিয়েছে পশ্চিমবঙ্গ। ...

সঞ্জিত সেনগুপ্ত, শিলিগুড়ি, বিএনএ: ভোটের হাওয়া উঠতেই উত্তরবঙ্গের শহর থেকে গ্রাম সর্বত্র তৃণমূলের সঙ্গে বিজেপি’র মূল লড়াই হবে বলেই আলোচনা ছড়িয়েছে। তৃণমূল প্রচারে তাদের মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে বিজেপি’কে যে গুরুত্ব দিচ্ছে তা কংগ্রেস ও সিপিএম তথা বামেরা পাচ্ছে না।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৭- প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট গ্রোভার ক্লিভল্যান্ডের জন্ম
১৯০১- সাহিত্যিক ও পরিচালক শৈলজানন্দ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৩৯- প্রাক্তন ইংরেজ ফুটবলার রন অ্যাটকিনসনের জন্ম
১৯৭৪- কবি বুদ্ধদেব বসুর মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৪৮ টাকা ৭০.১৭ টাকা
পাউন্ড ৯০.২২ টাকা ৯৩.৫০ টাকা
ইউরো ৭৭.৪০ টাকা ৭৯.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৪৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৮০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮, ০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮, ১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  March, 2019

দিন পঞ্জিকা

৩ চৈত্র ১৪২৫, ১৮ মার্চ ২০১৯, সোমবার, দ্বাদশী ২৯/৫১ সন্ধ্যা ৫/৪৪। অশ্লেষা ৩৯/৫৭ রাত্রি ৯/৪৬। সূ উ ৫/৪৭/৫, অ ৫/৪২/৫২, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৫৬ মধ্যে। রাত্রি ৬/৩১ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৩৩ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৪৬ মধ্যে পুনঃ ২/৪৪ গতে ৪/১৩ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৪৫ মধ্যে। 
৩ চৈত্র ১৪২৫, ১৮ মার্চ ২০১৯, সোমবার, দ্বাদশী ২/২৬/৫০। অশ্লেষানক্ষত্র রাত্রি ৭/৩/২৪, সূ উ ৫/৪৭/৩২, অ ৫/৪২/১, অমৃতযোগ দিবা ৭/২২/৪৮ মধ্যে ও ১০/৩৩/২০ থেকে ১২/৫৬/১৫ মধ্যে এবং রাত্রি ৬/৩০/২৩ থেকে ৮/৫৫/২৯ মধ্যে ও ১১/২৯/৩৫ থেকে ২/৩৪/৪ মধ্যে, বারবেলা ২/৪৩/২৪ থেকে ৪/১২/৪৩ মধ্যে, কালবেলা ৭/২৬/৫১ থেকে ৮/৪৬/৯ মধ্যে, কালরাত্রি ১০/১৪/৫ থেকে ১১/৪৪/৪৬ মধ্যে। 
১০ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ছত্তিশগড়ের দান্তেওয়াড়ায় আইইডি বিস্ফোরণ, জখম ৫ সিআরপিএফ জওয়ান 

06:48:58 PM

কলকাতা বিমানবন্দরে ২ জন রোহিঙ্গা সহ গ্রেপ্তার ৩ 

06:24:00 PM

অনুব্রতর মন্তব্য নিয়ে রিপোর্ট তলব কমিশনের  
অনুব্রত মণ্ডলের মন্তব্য নিয়ে বীরভূমের জেলাশাসক মৌমিতা গোধারা বসুর কাছে ...বিশদ

05:35:12 PM

সল্টলেকে গাড়ির ধাক্কায় জখম এক সাইকেল আরোহী  

05:00:00 PM

নেদারল্যান্ডসের উৎরেষ্ট শহরে বন্দুকবাজের হামলা, হত ১, জখম বেশ কয়েকজন

04:11:00 PM

৭১ পয়েন্ট উঠল সেনসেক্স 

03:54:21 PM