বিদেশ
 

আফগানিস্তানে তালিবান হামলায় হত ২১ পুলিসকর্মী

কাবুল, ১০ জানুয়ারি (এপি): আফগানিস্তানে পৃথক তালিবান হামলায় মৃত্যু হল ২১ জন পুলিসকর্মীর। বৃহস্পতিবার পশ্চিম প্রান্তের বাদগিস ও উত্তরে তাজিকিস্তান সীমান্তঘেঁষা তাখর ও বাগলান প্রদেশে একাধিক পুলিস চৌকিতে হামলা চালায় তালিবান জঙ্গিরা। বাদগিস প্রদেশের গভর্নর জামশেদ শাহাবি বলেন, একটি পুলিস চৌকিতে অতর্কিত হামলা চালায় কয়েকজন সশস্ত্র জঙ্গি। আকস্মিক এই হামলায় কোনওরকম প্রতিরোধ গড়ে তুলতে পারেননি পুলিসকর্মীরা। জঙ্গিদের এলোপাথাড়ি গুলিতে ঘটনাস্থলেই ৬ জন পুলিসকর্মীর মৃত্যু হয়। পাশাপাশি একইভাবে বাগলান প্রদেশের একটি পুলিস চৌকিতে হামলা চালায় তালিবান। এই হামলায় সাতজন পুলিসকর্মীর মৃত্যু হয়েছে। অন্যদিকে তাখর প্রদেশে আটজন পুলিসের মৃত্যু হয়েছে। তিনটি হামলায় জখম হয়েছেন অন্তত ২৩ জন। তাঁদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। ঘটনার দায় স্বীকার করে নিয়ে বিবৃতি দিয়েছে তালিবান। আফগান সরকারের তরফে ঘটনার তীব্র নিন্দা করা হয়েছে। পাশপাশি তালিবানের বিরুদ্ধে অভিযান জোরদার করেছে সেনাবাহিনী।
11th  January, 2019
আর্থিক বৃদ্ধির হারে ফের চীনকে টেক্কা দেবে ভারত, জানাল আইএমএফ

ওয়াশিংটন, ২১ জানুয়ারি (পিটিআই): গত বছরের মতো এবছরও আর্থিক বৃদ্ধির হারে চীনকে টেক্কা দিতে পারে ভারত। সোমবার এমনই পূর্বাভাস দিল আন্তর্জাতিক অর্থভাণ্ডার। তাদের জানুয়ারি মাসের ‘ওয়ার্ল্ড ইকোনমি আউটলুক রিপোর্ট’ বলছে, বিশ্ব অর্থনীতিতে সবচেয়ে দ্রুত গতিতে এগিয়ে চলা দেশ হিসেবে নিজের জায়গা ধরে রাখবে ভারত।
বিশদ

এবার বিশ্বজুড়ে মেসেজ ফরওয়ার্ডের সর্বোচ্চ সীমা বেঁধে দিল হোয়াটসঅ্যাপ

নয়াদিল্লি, ২১ জানুয়ারি (পিটিআই): ভারত ছাড়িয়ে এবার গোটা বিশ্ব। ভুয়ো খবর ও গুজবে লাগাম পরাতে সার্বিকভাবে এক লপ্তে মেসেজ ফরওয়ার্ড বা শেয়ার পাঁচটিতে সীমাবদ্ধ করল হোয়াটসঅ্যাপ। সংস্থার পক্ষ থেকে নিজেদের ব্লগে এই পদক্ষেপের কথা জানানো হয়েছে। এর ফলে, ঘনিষ্ঠ তথা ব্যক্তিগত মহলে হোয়াটসঅ্যাপের মাধ্যমে যোগাযোগ বাড়বে।
বিশদ

ঢাকার হোলি আর্টিজানে হামলায় অর্থ ও অস্ত্র সরবরাহকারী গ্রেপ্তার

ঢাকা, ২০ জানুয়ারি (পিটিআই): ঢাকার হোলি আর্টিজান ক্যাফেতে হামলায় জঙ্গিদের অর্থ, বিস্ফোরক ও অস্ত্র সরবরাহের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করল র‌্যাব। শনিবার গাজিপুর শহর থেকে মামুনুর রশিদ ওরফে রিপনকে গ্রেপ্তার করা হয়। র‌্যাবের মুখপাত্র মুফতি মাহমুদ খান বলেন, শনিবার গভীর রাতে বাসে করে গাজিপুর থেকে ঢাকা আসার পথে রিপনকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

21st  January, 2019
দুর্ঘটনা থেকে শিক্ষা নেননি
সিটবেল্ট ছাড়াই চালকের আসনে বসা প্রিন্স ফিলিপের ছবি প্রকাশ্যে

লন্ডন, ২০ জানুয়ারি (পিটিআই): ঠিক দু’দিন আগেই ভয়াবহ দুর্ঘটনায় পড়েছিলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ। শনিবার সন্ধ্যায় সেই ৯৭ বছরের ফিলিপকেই দেখা গেল সিল্টবেল্ট না পড়ে গাড়ি চালাতে। সেই ছবি সংবাদপত্রে প্রকাশিত হতেই বিতর্ক শুরু হয়েছে ব্রিটেনজুড়ে।
বিশদ

21st  January, 2019
মেক্সিকোয় পাইপলাইন বিস্ফোরণ কাণ্ডে মৃত বেড়ে ৭৩

মেক্সিকো সিটি, ২০ জানুয়ারি (এএফপি): মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইন বিস্ফোরণ কাণ্ডে মৃত বেড়ে দাঁড়াল ৭৩। শুক্রবার মধ্য মেক্সিকোর হিদালগো প্রদেশে তেল চুরি করতে গিয়ে পাইপলাইন বিস্ফোরণের শিকার হন বহু মানুষ। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন।
বিশদ

21st  January, 2019
আমেরিকায় ফের বিদ্বেষের শিকার হলেন শিখ ধর্মাবলম্বী

নিউ ইয়র্ক, ২০ জানুয়ারি (পিটিআই): ফের আমেরিকায় শ্বেতাঙ্গদের হাতে এক শিখ ধর্মাবলম্বীর আক্রান্ত হওয়ার ঘটনা সামনে এল। আমেরিকার অরিগন প্রদেশের একটি দোকানে কাজ করেন হরবিন্দর সিং দোদ। গত সোমবার তাঁর উপর চড়াও হয় অ্যান্ড্রু রামসে নামে এক ২৪ বছরের যুবক। হরবিন্দরের দাড়ি ধরে তাঁর নাকে ঘুসি মারা হয় বলে অভিযোগ।
বিশদ

21st  January, 2019
পুলিসের ‘ভুয়ো’ এনকাউন্টারে মৃত্যু চারজনের, উত্তাল পাকিস্তান

লাহোর, ২০ জানুয়ারি (পিটিআই): পুলিসের এনকাউন্টারে চারজনের মৃত্যুর ঘটনায় উত্তাল পাকিস্তানের পাঞ্জাব প্রদেশ। শনিবার পরিবার নিয়ে বেড়াতে বেরিয়েছিলেন মহম্মদ খলিল। গাড়ি চালাচ্ছিলেন তাঁর বন্ধু জাভেদ। শাহিওয়ালের কাছে হাইওয়েতে তাঁদের লক্ষ্য করে গুলি চালায় পাঞ্জাব পুলিসের কাউন্টার টেররিজম ডিপার্টমেন্ট (সিটিডি)।
বিশদ

21st  January, 2019
জাপানে প্রয়াত বিশ্বের প্রবীণতম

 টোকিও, ২০ জানুয়ারি (এপি): জাপানে মৃত্যু হল বিশ্বের বয়স্কতম ব্যক্তি মাসাজো নানাকার। তাঁর বয়স হয়েছিল ১১৩ বছর। পরিবার সূত্রে জানানো হয়েছে, রবিবার ভোরে উত্তর জাপানের হোক্কাইডো শহরে নিজের বাড়িতে ঘুমন্ত অবস্থায় নানাকার মৃত্যু হয়েছে। বয়সজনিত কোনও সমস্যা তাঁর ছিল না। 
বিশদ

21st  January, 2019
শাটডাউন তোলার পরিবর্তে এবার নতুন শর্ত চাপালেন ডোনাল্ড ট্রাম্প
বেআইনি উদ্বাস্তুদের একাংশকে সুরক্ষা দেওয়ার প্রস্তাব

ওয়াশিংটন, ২০ জানুয়ারি (পিটিআই): শাটডাউন তুলে নেওয়ার পরিবর্তে এবার নতুন শর্ত চাপালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ঘোষণা করলেন, মেক্সিকো সীমান্তে প্রাচীর তুলতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করা হলে নথিবিহীন উদ্বাস্তুদের কয়েকজনকে দেশে ফেরত পাঠানো থেকে বিরত থাকবেন তিনি।
বিশদ

21st  January, 2019
খসড়া অভিবাসন বিলে মতামত দেওয়ার সময় বাড়ানোর আর্জি

 দুবাই, ২০ জানুয়ারি (পিটিআই): মানবপাচার রুখতে ১৯৮৩ সালের অভিবাসন আইনে বদল আনতে চলেছে কেন্দ্র। নতুন খসড়া অভিবাসন বিল নিয়ে সাধারণ মানুষের মতামত চাওয়া হয়েছিল। তার সময়সীমা শেষ হওয়ার পর টনক নড়ল সংযুক্ত আরব আমিরশাহিতে বসবাসকারী অনাবাসী ভারতীয়দের।
বিশদ

21st  January, 2019
ফের হিংসা ছড়াচ্ছে থাইল্যান্ডে, বন্দুকবাজের হামলা বৌদ্ধ মঠে, হত দুই সন্ন্যাসী

ব্যাংকক, ১৯ জানুয়ারি (এএফপি): থাইল্যান্ডে ফের হিংসার বলি দুই বৌদ্ধ সন্ন্যাসী। রবিবার সন্ধ্যায় নারথিওয়াট প্রদেশের একটি বৌদ্ধ মঠে ঢুকে তাঁদের গুলি করে হত্যা করা হয়। গুলিবিদ্ধ হয়ে গুরুতর জখম হয়েছেন আরও দু’জন সন্ন্যাসী। অজ্ঞাত পরিচয় এক বন্দুকবাজ এই হামলা চালিয়েছে বলে খবর। তার খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিস।
বিশদ

20th  January, 2019
মেক্সিকোয় তেলের পাইপলাইনে
বিস্ফোরণে হত ২১, আহত ৭১

মেক্সিকো, ১৯ জানুয়ারি (এএফপি): শুক্রবার মধ্য মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইনে বিস্ফোরণে কমপক্ষে ২১ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৭১ জন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন। সেই সময়ে হঠাৎ পাইপলাইনে বিস্ফোরণ ঘটে।
বিশদ

20th  January, 2019
ফেব্রুয়ারিতে ফের কিম জং-উনের সঙ্গে সাক্ষাতে ডোনাল্ড ট্রাম্প

 ওয়াশিংটন, ১৯ জানুয়ারি (পিটিআই): ফেব্রুয়ারি মাসেই উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উনের সঙ্গে বৈঠক করতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের তরফে শনিবার এমনটাই ঘোষণা করা হয়েছে। উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র প্রকল্প নিয়েই বৈঠকে আলোচনা হবে বলে জানা গিয়েছে।
বিশদ

20th  January, 2019
মিশেলের জন্মদিনে দু’জনের ছবি পোস্ট করে শুভেচ্ছাবার্তা বারাক ওবামার

ওয়াশিংটন, ১৮ জানুয়ারি: মিশেল ওবামার ৫৫তম জন্মদিন উপলক্ষে স্ত্রীর সঙ্গে নিজের একটি পুরনো ছবি শেয়ার করলেন বারাক ওবামা। সঙ্গে স্ত্রীর উদ্দেশে একটি মেসেজও লেখেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। ওবামা লেখেন, ‘তুমি অনন্যা। আমি প্রথম থেকেই তা জানতাম। আমি আজ সম্পূর্ণভাবে তা বিশ্বাস করি। শুভ জন্মদিন, মিশেল ওবামা।’
বিশদ

19th  January, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, সিঙ্গুর: চলতি বছরেই উত্তরবঙ্গে আরও দু’টি এবং আগামী পাঁচ বছরে রাজ্যে মোট ১০০টি সৌরবিদ্যুৎ চালিত সব্জি সংরক্ষণ কেন্দ্র তৈরির পরিকল্পনা রয়েছে। সোমবার হুগলির সিঙ্গুরে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের কলেজগুলিতে গ্রুপ-ডি পদে নিয়োগ প্রক্রিয়ার পরিবর্তিত আইন নিয়ে যে সমস্যা দেখা দিয়েছে, তা ক্রমশ গুরুতর আকার নিচ্ছে। কয়েকটি কলেজে নিয়োগ প্রক্রিয়ায় ওই আইনের বৈধতা নিয়ে প্রশ্ন ওঠায় তা থমকে গিয়েছে। সোমবার আরও তিনটি কলেজে নিয়োগে স্থগিতাদেশ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লজ্জায় মাথা হেঁট বাংলার ফুটবল প্রশাসক ও নার্সারি পর্যায়ে কাজ করা কোচদের। সাব জুনিয়র পর্যায়ে বয়স ভাঁড়ানো নিয়ে কঠোর মনোভাব নিয়েছিলেন আইএফএ সচিব উৎপল গাঙ্গুলি। ...

কেন্দ্রপাড়া, ২১ জানুয়ারি (পিটিআই): ওড়িশার কেন্দ্রপাড়া জেলায় একটি এসইউভির সঙ্গে ট্রাকের মুখোমুখি সংঘর্ষে চারজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন চারজন। পুলিস জানিয়েছে, যাত্রীরা মুম্বইয়ের ট্রেন ধরার জন্য কেন্দ্রপাড়া শহর থেকে কটক স্টেশনে যাচ্ছিলেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি বৃদ্ধি। প্রিয়জনের মানহানির আশঙ্কা। দাম্পত্যজীবনে মতানৈক্য এড়িয়ে চলা প্রয়োজন। অত্যধিক ব্যয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯০.১৮ টাকা ৯৩.৬২ টাকা
ইউরো ৭৯.৭৭ টাকা ৮২.৭৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৭৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,০৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৫২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ মাঘ ১৪২৫, ২২ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ১/৪৬ দিবা ৭/৫ পরে দ্বিতীয়া ৫২/৩৯ রাত্রি ৩/২৬। নক্ষত্র- অশ্লেষা ৪২/৫৩ রাত্রি ১১/৩২, সূ উ ৬/২২/৩৬, অ ৫/১৩/৩৪, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/১৯ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ মধ্যে পুনঃ ৮/৪৩ গতে ১১/২১ মধ্যে পুনঃ ২/০ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১/৯ গতে ২/৩১ মধ্যে, কালরাত্রি ঘ ৬/৫২ গতে ৮/৩১ মধ্যে। 
৭ মাঘ ১৪২৫, ২২ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ৯/১৬/২। অশ্লেষানক্ষত্র রাত্রি ২/৫৪/৪১। সূ উ ৬/২৫/২, অ ৫/১০/৩৮, অমৃতযোগ দিবা ঘ ৮/৩৪/৬ থেকে ঘ ১০/৪৩/২৭ মধ্যে ও ১২/৫২/৪৭ থেকে ২/১৯/১ মধ্যে ও ৩/২/৮ থেকে ৪/২৮/২১ মধ্যে এবং রাত্রি ৬/৪/২১ মধ্যে ও ৮/৪৩/১ থেকে ১১/২১/৪০ মধ্যে ও ২/০/২০ থেকে ৩/৪৬/৬ মধ্যে। বারবেলা ৭/৪৫/৪৪ থেকে ৯/৬/২৬ মধ্যে, কালবেলা ১/৮/৩২ থেকে ২/২৯/১৪ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৫৬ থেকে ঘ ৮/২৯/১৪ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মালদহের সভা শেষে অসুস্থ অমিত শাহ, ফিরছেন দিল্লি 
আবারও অসুস্থ হয়ে পড়লেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। এদিন ...বিশদ

05:10:14 PM

লোকসভার প্রস্তুতি নিয়ে রাজ্য প্রশাসনের সঙ্গে আলোচনায় নির্বাচন কমিশন 
তিন মাসের মধ্যেই লোকসভা ভোট। হাতে রয়েছে মাত্র অল্প কিছু ...বিশদ

04:57:45 PM

১ ফেব্রুয়ারি বিধানসভার বাজেট অধিবেশন শুরু 

04:20:00 PM

১৩৪ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:06:00 PM

প্রধান শিক্ষক নিয়োগে সম্পূর্ণ স্থগিতাদেশ দিল হাইকোর্ট 
স্কুলগুলিতে প্রধান শিক্ষক নিয়োগের উপর সম্পূর্ণ স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট। ...বিশদ

03:11:51 PM

বাংলায় বিজেপি এলে একটি গোরুও পাচার হবে না: অমিত শাহ 

03:01:04 PM