Bartaman Patrika
বিদেশ
 

শাটডাউন আলোচনা থেকেই ‘ওয়াকআউট’ করলেন ট্রাম্প

ওয়াশিংটন, ১০ জানুয়ারি: আমেরিকায় চলা শাটডাউন নিরসনে ডেমোক্র্যাট নেতাদের সঙ্গে বৈঠক থেকে ‘ওয়াকআউট’ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হাউস স্পিকার ন্যান্সি পেলোসি ও ডেমোক্র্যাট নেতা চাক শুমার মেক্সিকো সীমান্তবর্তী দেওয়াল নিয়ে ট্রাম্পের প্রস্তাবিত অর্থ বরাদ্দ দিতে রাজি না হওয়ায় আলোচনাই এগতে চাননি ট্রাম্প। বুধবারের বৈঠককে ‘সময় নষ্ট’ বলে মন্তব্য করেছেন ট্রাম্প। এক ট্যুইটে তিনি জানান, শীর্ষ ডেমোক্র্যাটদের ‘বাই-বাই’ বলতে হয়েছে তাঁকে। জানা গিয়েছে, বৈঠকের পর হোয়াইট হাউসের বাইরে দুই পক্ষই পরস্পরকে দোষারোপ করছে। পেলোসির অভিযোগ, ট্রাম্পের কারণেই সরকারি কর্মীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তিনি বলেন, ‘প্রেসিডেন্ট এই পরিস্থিতি দীর্ঘায়িত করতে চান। তিনি মনে করেন যে এই সরকারি কর্মীরা হয়তো তাদের বাবার কাছে টাকা চাইতে পারে। কিন্তু সেটা সম্ভব নয়।’
১৯তম দিনে গড়িয়েছে আমেরিকায়র শাটডাউন। ২২ ডিসেম্বর মধ্যরাত থেকে আমেরিকা সরকারের একাংশে অচলাবস্থা বা শাটডাউন শুরু হয়েছে। এই শাটডাউনের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় আট লাখ সরকারি কর্মী। মেক্সিকো সীমান্তে দেওয়াল নির্মাণ করতে ট্রাম্পের প্রত্যাশিত ৫০০ কোটি মার্কিন ডলার অনুমোদন করতে ডেমোক্র্যাট ও রিপাবলিকান সদস্যরা একমত হতে না পারায় এই অচলাবস্থা শুরু হয়।
অচলাবস্থা কাটাতে বুধবারের বৈঠকে ভেস্তে যাওয়ার পর ডেমেক্র্যাট নেতা চাক শুমার সাংবাদিকদের বলেন, পেলোসি দেওয়াল নির্মাণে অর্থ বরাদ্দের ব্যাপারে অসম্মতি জানালে ট্রাম্প আচমকা বৈঠক ছেড়ে চলে যান। তিনি বলেন, ‘ট্রাম্প পেলোসিকে জিজ্ঞাসা করেছিলেন যে তিনি দেওয়াল নির্মাণে অর্থ বরাদ্দের অনুমতি দেবেন কি না। পেলোসি নেতিবাচক জবাব দেওয়ায় ট্রাম্প উঠে চলে যান এবং বলেন তাহলে আর আলোচনার কিছু নেই।’ শুমার আরও বলেন, ট্রাম্প সেসময় টেবিল চাপড়েছেনে। তবে সিনিয়র কংগ্রেসম্যান স্টিভ স্ক্যালিজ এই দাবি উড়িয়ে দিয়েছেন। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেন, ‘ডেমোক্র্যাটরা সরল বিশ্বাসের আলোচনায় অংশগ্রহণে আগ্রহী না। আমি খুব হতাশ।’ প্রতিনিধি পরিষদের রিপাবলিকান নেতা কেভিন ম্যাককার্থি বলেন, ডেমোক্র্যাটদের আচরণে তিনি খুবই বিব্রত।
ডেমোক্র্যাটিক পার্টি নিয়ন্ত্রিত কংগ্রেস দেওয়াল নির্মাণে তহবিল বরাদ্দ করতে না চাইলেও এই ইস্যুতে এখনও পর্যন্ত অনড় অবস্থানে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। কারণ, তিনি মনে করেন, এই দেওয়াল নির্মাণের মাধ্যমে মেক্সিকো থেকে আমেরিকায় অবৈধ অভিবাসীদের অনুপ্রবেশ বন্ধ করা সম্ভব হবে। একইসঙ্গে সীমান্ত এলাকা দিয়ে মাদক পাচারেরও রাশ টেনে ধরা সম্ভব হবে। তবে ডেমোক্র্যাটিক পার্টির সদস্যরা মনে করেন বিশাল সীমান্তজুড়ে এই দেওয়াল নির্মাণ খুবই ব্যয়বহুল এবং একইসঙ্গে এটি একটি অনৈতিক পদক্ষেপ।
11th  January, 2019
 আগামী আট বছরেই চীনকে টপকে সর্বাধিক জনসংখ্যার দেশ হবে ভারত, রিপোর্ট রাষ্ট্রসঙ্ঘের

রাষ্ট্রসঙ্ঘ, ১৮ জুন: অপেক্ষা আর মাত্র আট বছরের। তার পরেই চীনকে টপকে বিশ্বের সর্বাধিক জনসংখ্যার দেশ হয়ে উঠবে ভারত। সোমবার রাষ্ট্রসঙ্ঘে প্রকাশিত ‘দ্য ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্টস ২০১৯’ শীর্ষক রিপোর্টে এমনই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে। রিপোর্ট বলছে, ২০৫০ সালের মধ্যে বিশ্বের মোট জনসংখ্যা ৯৭০ কোটিতে গিয়ে দাঁড়াবে।
বিশদ

 চীনে শক্তিশালী দু’টি ভূমিকম্পে মৃত ১২, আহত ১২৫

  বেজিং, ১৮ জুন (পিটিআই): পর পর দু’টি ভূমিকম্পে কেঁপে উঠল চীনের সিচুয়ান প্রদেশ। আর তাতে মৃত্যু হল ১২ জনের। আহত ১২৫। চায়না আর্থকোয়েক সেন্টার (সিইসি) সূত্রে জানানো হয়েছে, চাংনিন কাউন্টিতে ৬ মাত্রার প্রথম ভূমিকম্পটি হয় সোমবার স্থানীয় সময় রাত ১০টা ৫৫ মিনিটে। মঙ্গলবার আবার সেখানে ৫.৩ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়।
বিশদ

১০ হাজার ‘ডাবল এন্ট্রি ভিসা’ দিচ্ছে পাকিস্তান, খুশি পাকিস্তানের শিখরা

 ইসলামাবাদ, ১৮ জুন (পিটিআই): করতারপুরে গুরু নানক দেবের ৫৫০ তম জন্মবার্ষিকী উপলক্ষে পাকিস্তান সরকার তীর্থযাত্রীদের ভিসা দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার খুশি শিখ ধর্মাবলম্বী মানুষ। সরকারি এই উদ্যোগের প্রশংসা করেছেন পাকিস্তানের শিখ সম্প্রদায়ের নেতা তথা পাঞ্জাবের প্রোভিশনাল পার্লামেন্টারি সেক্রেটারি সর্দার মহেন্দ্র পাল সিং।
বিশদ

 হিমবাহ ধসে হত পাকিস্তানি পর্বতারোহী

 ইসলামাবাদ, ১৮ জুন (এপি): হিমবাহ ধসের মধ্যে পড়ে পাকিস্তানে মৃত্যু হল এক পর্বতারোহীর। জখম হয়েছেন একই পর্বতারোহী দলের এক পাকিস্তানি এবং এক ইতালীয় সদস্য। পাকিস্তানের আলপাইন ক্লাবের সঙ্গে সাতজন পর্বতারোহী পাকিস্তানের ইসকোমান পর্বতের একটি শৃঙ্গ জয় করে সোমবার ফিরছিলেন।
বিশদ

ওভালেও ঝালমুড়ি? 

বিশ্বকাপ ক্রিকেট ম্যাচ উপভোগ করতে লন্ডনের ওভালে সমবেত হয়েছিলেন ভারতীয় ক্রিকেট ভক্তরা। স্টেডিয়ামের বাইরে এক ব্রিটিশ নাগরিককে ঝালমুড়ি বিক্রি করতে দেখে রীতিমতো অবাক হয়ে যান তাঁরা। যে ঝালমুড়ি কলকাতার স্ট্রিট ফুড হিসেবে জনপ্রিয়, সেটা কিনা বিদেশের মাটিতে পেয়ে বিস্মিত হয়েছেন ভক্তরা।  
বিশদ

18th  June, 2019
রাশিয়ার সিক্রেট ফার্স্ট লেডির যমজ সন্তান হওয়ার গুজব 

প্রীতম দাশগুপ্ত: গ্লাসনস্ত আর পেরেস্ত্রৈকার ধাক্কায় লাল রাশিয়ার শিকল অনেকদিন আগেই ছিঁড়ে গিয়েছে। সেই নয়ের দশক থেকেই রাশিয়ায় শুরু হয়েছে মুক্ত হাওয়া। কিন্তু এই মুক্ত হাওয়ার মধ্যেও কোথাও যেন একটা অদৃশ্য বন্ধন রয়ে গিয়েছে। সেই কারণে রাষ্ট্রপ্রধানদের জীবন নিয়ে কোনও খবর নেই রুশ সংবাদমাধ্যমে। 
বিশদ

18th  June, 2019
‘ব্রিটেনের গুয়ানতানামো বে’ খ্যাত বেলমার্শ
কারাগারেই দিন কাটছে জুলিয়ান অ্যাসাঞ্জের 

মৃণালকান্তি দাস: ব্রিটেনের ‘গুয়ানতানামো বে’! বেলমার্শ কারাগারকে এক বাক্যে এই নামেই চেনে গোটা দুনিয়া। ৯/১১-এর হামলার পর সন্ত্রাসবাদী আইনে অভিযুক্তদের ওই কারাগারটিতে রাখা হতো। ট্যুইন টাওয়ারে হামলা কিংবা আইএস’র জঙ্গি কর্মকাণ্ডে জড়িত সন্ত্রাসবাদীসহ ভয়ঙ্কর সব অপরাধে অভিযুক্তরাই বেলমার্শ কারাগারে সংখ্যাগরিষ্ঠ।  
বিশদ

18th  June, 2019
৮৫ রোগীর খুনি

বার্লিন: জার্মানির দু’টি হাসপাতালে ৮৫ জন রোগীকে খুন করার দায়ে গত ৬ জুন নার্স নিলস হুগেলকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এই ঘটনায় হুগেলের মতো সিরিয়াল কিলারদের ব্যাপারে একটি প্রশ্নই উঠে আসে। তা হল, কেন তাঁরা খুন করেন? 
বিশদ

18th  June, 2019
গুলিবিদ্ধ হয়ে মৃত্যু ৪ ভারতীয় বংশোদ্ভূতের
আমেরিকায় পড়ুয়াদের নৈশপার্টিতে বন্ধুকবাজের হামলা, হত ১, জখম ৮

  ফিলাডেলফিয়া ও লোয়া, ১৭ জুন (এপি): মার্কিন মুলুকে ফের বন্দুকবাজের হামলা। পার্টি চলাকালীন ফিলাডেলফিয়ায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক পড়ুয়ার। জখম হয়েছে আরও ৮ জন। রবিবার রাত সাড়ে ১০টার কিছুটা আগে সাউথ সেভেনটি স্ট্রিট এবং রিড বার্ড স্ট্রিটের কাছে ঘটনাটি ঘটেছে। কেওয়াইডব্লু টেলিভিশন তার প্রতিবেদনে এখবর জানিয়েছে।
বিশদ

18th  June, 2019
 বাঘ সংরক্ষণ নিয়ে আলোচনা ভারত-বাংলার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাষ্ট্রসংঘের পরিবেশ বিষয়ক গোষ্ঠী আই ইউ সি এনের উদ্যোগে ওয়াইল্ডলাইফ ট্রাস্ট অব ইন্ডিয়া এবং নিমপীঠের একটি সংস্থা যৌথভাবে ভারত এবং বাংলাদেশের প্রতিনিধিদের নিয়ে দু’দেশের সুন্দরবনের বাঘ, মানুষ এবং তাদের বাসস্থানের সুরক্ষা প্রদান নিয়ে দু’দিনের আলোচনাসভার সূচনা করল।
বিশদ

18th  June, 2019
বালাকোটে হামলার আগাম তথ্য দিতে ব্যর্থ, সরানো হল আইএসআই প্রধানকে

 ইসলামাবাদ, ১৭ জুন (পিটিআই): পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই প্রধানের পদে আচমকাই রদবদল। বালাকোটে ভারতীয় বায়ুসেনার হামলা চালানোর আগাম গোয়েন্দা তথ্য দিতে ব্যর্থ হওয়ায় সরানো হল বর্তমান আইএসআই প্রধান লেফটেন্যান্ট জেনারেল অসীম মুনিরকে। 
বিশদ

18th  June, 2019
নাইজেরিয়ায় আত্মঘাতী জঙ্গিহানা, মৃত ৩০

 কানো, ১৭ জুন (এএফপি): আত্মঘাতী বিস্ফোরণে উত্তরপূর্ব নাইজেরিয়ায় প্রায় হারলেন ৩০ জন। আহতের সংখ্যা ৪০। ঘটনাটি ঘটেছে মাইডুগুরির রাজধানী বোর্নোর থেকে ৩৮ কিলোমিটার দূরে কন্ডুগার এলাকায়।
বিশদ

18th  June, 2019
 উত্তর কোরিয়া-চীন সীমান্তে সন্দেহজনক বিস্ফোরণ

 বেজিং, ১৭ জুন (পিটিআই): চীন-উত্তর কোরিয়া সীমান্তে সন্দেহজনক বিস্ফোরণ ঘটল। ওই বিস্ফোরণের পরেই মৃদু ভূমিকম্প হয়। চীনা ভূমিকম্প সেন্টার জানিয়েছে, রিখটার স্কেলে এর মান ছিল ১.৩। 
বিশদ

18th  June, 2019
 পাকিস্তানে খুন ব্লগার এবং সাংবাদিক

  ইসলামাবাদ, ১৭ জুন (পিটিআই): এবার পাকিস্তানে খুন এক ‘মুক্তমনা’ ব্লগার এবং সাংবাদিক। ২২বছরের মহম্মদ বিলাল খান তাঁর ব্লগে নিয়মিত পাকিস্তানের ‘সর্বশক্তিমান’ সেনাবাহিনী এবং গুপ্তচর সংস্থা আইএসআইয়ের নিন্দা করতেন। রবিবার রাতে কোনও এক অজ্ঞাত পরিচয় দুষ্কৃতীর হাতে তিনি খুন হলেন।
বিশদ

18th  June, 2019

Pages: 12345

একনজরে
  শ্রীনগর, ১৮ জুন (পিটিআই): মঙ্গলবার জম্মু-কাশ্মীরের অনন্তনাগে এনকাউন্টারে খতম দুই জয়েশ-ই-মহম্মদের জঙ্গি। হত দুই জঙ্গির মধ্যে একজন পুলওয়ামায় হামলার সঙ্গে জড়িত ছিল বলে স্থানীয় পুলিস জানিয়েছে। আর এই গুলির লড়াইয়ে এক জওয়ান গুরুতর জখম হন। তাঁকে হাসপাতালে নিয়ে গেলে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি উঠতেই স্বাভাবিক হতে শুরু করেছে কলকাতার হাসপাতালগুলি। এনআরএস এবং এসএসকেএমে ওপিডিতে রোগী দেখা এবং ইমার্জেন্সিতে রোগীদের চিকিৎসা শুরু হল। ...

বিএনএ, পুন্ডিবাড়ি, কোচবিহার: মঙ্গলবার কোচবিহারে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়য়ের অডিটোরিয়ামে ‘জয় শ্রীরাম ধ্বনি’ দিয়ে তৃণমূল প্রভাবিত কর্মচারী সমিতির সভা ভণ্ডুল করার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। বিজেপির ...

 ম্যাঞ্চেস্টার, ১৮ জুন: পাঁচ ম্যাচে মাত্র তিন পয়েন্ট। লিগ তালিকায় এই মুহূর্তে নবম স্থানে রয়েছে পাকিস্তান। শেষ ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে ৮৯ রানে চূর্ণ হওয়ার পর ঘরে-বাইরে প্রচণ্ড সমালোচিত হয়েছেন পাক ক্রিকেটাররা। পাকিস্তানের সংবাদমাধ্যম এবং প্রাক্তনীরা সরফরাজ-ব্রিগেডের উপর তোপের পর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হওয়ার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম,
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম,
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু,
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.০৩ টাকা ৭০.৭২ টাকা
পাউন্ড ৮৫.৯৪ টাকা ৮৯.১১ টাকা
ইউরো ৭৭.০০ টাকা ৭৯.৯৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আষা‌ঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৬/৩৫ দিবা ৩/৩৪। পূর্বাষাঢ়া ২১/২৩ দিবা ১/৩০। সূ উ ৪/৫৯/৯, অ ৬/১৯/১২, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫১ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি ৯/৫২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে, বারবেলা ৮/১৭ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১১/৩৮ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৭ মধ্যে। 
৩ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৪/১৯/০ দিবা ২/৩৯/৬। পূর্বাষাঢ়ানক্ষত্র ২০/৫৮/৩৭ দিবা ১/১৮/৫৭, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১১/১৪ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/২ গতে ১/২৭ মধ্যে, বারবেলা ১১/৩৮/৪৩ গতে ১/১৯/২১ মধ্যে, কালবেলা ৮/১৭/৭ গতে ৯/৫৭/৫৫ মধ্যে, কালরাত্রি ২/১৭/৩ গতে ৩/৩৬/১৯ মধ্যে। 
১৫ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: নিউজিল্যান্ডকে ২৪২ রানের টার্গেট দিল দঃ আফ্রিকা 

08:11:28 PM

বিশ্বকাপ: দঃ আফ্রিকা ১৬৯/৪ (৪০ ওভার) 

07:25:26 PM

হলদিয়া হাসপাতালে রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার
 

হলদিয়া হাসপাতালে রোগিনীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ধুন্ধুমার। হাসপাতাল চত্বরে ...বিশদ

06:59:53 PM

বিশ্বকাপ: দঃ আফ্রিকা ১২৩/৩ (৩০ ওভার) 

06:36:33 PM

কলকাতা সহ দুই পরগনায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা

06:01:32 PM

বিশ্বকাপ: দঃ আফ্রিকা ৭৩/২ (২০ ওভার) 

05:59:15 PM