বিদেশ
 

এফএটিএফ-এর কালো তালিকাভুক্ত হওয়া আটকাতে মরিয়া চেষ্টা পাকিস্তানের

ইসলামাবাদ, ৬ ডিসেম্বর (পিটিআই): ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের কালো তালিকাভুক্ত হওয়া আটকানো কঠিন পাকিস্তানের। একটি সংবাদপত্রের রিপোর্টে এমনই বলা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, ওই আন্তর্জাতিক সংগঠনের ২৭ দফা শর্তের মধ্যে ১০ দফা জানুয়ারির মধ্যে পূরণ করতেই হবে পাকিস্তানকে। সূত্রের খবর, ওই ১০ দফা শর্ত পালন যাতে সুষ্ঠুভাবে করা সম্ভব হয়, তার জন্য দফায় দফায় বৈঠক করেছেন পাক অর্থমন্ত্রী আসাদ উমর। পাক নেতৃত্বের আশা নির্দিষ্ট সময়ের মধ্যেই ওই ১০ দফা শর্ত পূরণ করা সম্ভব হবে। ওই সংবাদমাধ্যমের খবর, জানুয়ারি মাসেই প্যারিসের ওই সংগঠনের ইন্টারন্যাশনাল কোঅপারেশন রিভিউ গ্রুপের বিশেষজ্ঞরা পাকিস্তান সফরে যাবেন। সেখানে গিয়ে বিশেষজ্ঞরা শর্ত পূরণে পাকিস্তানের উদ্যোগ হাতেকলমে মেপে নেবেন।
এই মুহূর্তে এফএটিএফ-এর ধূসর তালিকায় রয়েছে পাকিস্তান। গত জুন মাসে পাকিস্তানকে ওই তালিকা থেকে নাম সরানোর জন্য একগুচ্ছ শর্ত দিয়েছিল ওই আন্তর্জাতিক সংগঠন। এর মধ্যে ১০টি পূরণ করতে হবে জানুয়ারির মধ্যেই। পাকিস্তানের আশা সেই শর্ত পূরণ হবে। কিন্তু ঘটনা হল এর মধ্যে দু’টি শর্তের মধ্যে বিভিন্ন জঙ্গি সংগঠনের স্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করার মতো গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে। প্রশ্ন হল, সেই বিষয়গুলি কি আদৌ সম্ভব? সরকারের একটি সূত্র বলছে, শর্ত পূরণের জন্য সরকার হয়তো আইন সংশোধনীর পথে হাঁটবে। কিন্তু ইমরানের সরকারের এখন দু’কক্ষে স্পষ্ট গরিষ্ঠতা নেই। ফলে আইন তৈরি করে তা করাও এখন কঠিন। সেক্ষেত্রে অর্ডিন্যান্স জারি করে ওই সমস্যা দূর করতে পারে পাক সরকার।
07th  December, 2018
মাসুদকে আন্তর্জাতিক জঙ্গি
ঘোষণায় ফের বাধা চীন

 বেজিং ও নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: পুলওয়ামার জঙ্গিহানা নিয়ে ‘শোকপ্রকাশ’ করলেও জেইএম সুপ্রিমো মাসুদ আজহারকে বিশ্বজঙ্গি ঘোষণার প্রশ্নে ফের বেঁকে বসল চীন। ভারতের আর্জি খারিজ করে শুক্রবার বেজিং জানিয়েছে, রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের ১২৬৭ কমিটির নিষেধাজ্ঞার তালিকায় ইতিমধ্যে রয়েছে জেইএম। বিষয়টি অত্যন্ত দায়িত্বের সঙ্গে পাকা হাতে বিবেচনা করা হবে।
বিশদ

 জঙ্গিগোষ্ঠীগুলিকে মদত দেওয়া বন্ধ করতে পাকিস্তানকে কড়া বার্তা মার্কিন যুক্তরাষ্ট্রের

  ওয়াশিংটন, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলায় ঘটে যাওয়া ভয়াবহ জঙ্গি হামলার ঘটনায় পাকিস্তানকে কড়া বার্তা দিল মার্কিন যুক্তরাষ্ট্র। দীর্ঘদিন ধরেই পাকিস্তানের বিরুদ্ধে জঙ্গিগোষ্ঠীকে আশ্রয় ও মদত দেওয়ার অভিযোগ উঠেছে।
বিশদ

 তদন্ত ছাড়া দোষারোপ নয়, পিঠ বাঁচাতে সাফাই গাইছে পাকিস্তান

ইসলামাবাদ, ১৫ ফেব্রুয়ারি: প্রাথমিক তদন্তের সব সূত্র বলছে, পাকিস্তানে বসে হামলার নির্দেশ দিয়েছে মাসুদ আজহার। হামলার ছক কষা হয়েছে পাকিস্তানে জয়েশ-ই-মহম্মদের হেড কোয়ার্টার থেকে। আর শুক্রবার নিরাপত্তা সংক্রান্ত ক্যাবিনেট কমিটির বৈঠকের পর প্রধানমন্ত্রী মোদির ঘোষণা, বদলা নিতে সেনাবাহিনীর হাত পুরোপুরি খোলা রয়েছে।
বিশদ

 ভাগ্যের জোরে ৯/১১ হামলা থেকে বেঁচে গিয়েছিলেন মাইকেল জ্যাকসন

 ওয়াশিংটন, ১৫ ফেব্রুয়ারি: দশ বছর আগেই ভক্তদের কাঁদিয়ে চলে গিয়েছেন পপ-তারকা মাইকেল জ্যাকসন। কিন্তু তার আগে জীবনের আটটি বছর তিনি ভাগ্যের জোরে পেয়েছিলেন। ২০০১ সালের ৯/১১-য় আমেরিকার ট্যুইন টাওয়ার বিস্ফোরণেই পপ-তারকার মৃত্যু হতে পারত।
বিশদ

 ১৫ বছরে আইএসে যোগ, এবার বাড়ি ফিরতে চান জার্মান তরুণী

  দামাস্কাস, ১৫ ফেব্রুয়ারি: চার বছর আগে জার্মানি ছেড়ে সিরিয়ায় এসে আইএসআইএসে যোগ দিয়েছিলেন লিওনোরা। তখন তাঁর বয়স ছিল মাত্র ১৫ বছর। বর্তমানে পূর্ব সিরিয়ায় আইএসের শেষ ঘাঁটি থেকে দুই সন্তানকে নিয়ে পালিয়ে এসেছেন তিনি। এক সন্তানের বয়স মাত্র দু’সপ্তাহ। এখন বাড়ি ফিরতে চাইছেন ১৯ বছরের এই তরুণী।
বিশদ

 জেল থেকে লাহোরের হাসপাতালে নিয়ে যাওয়া হল নওয়াজ শরিফকে

  লাহোর, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): হৃদ্যন্ত্রের চিকিৎসার জন্য পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে শুক্রবার হাসপাতালে ভর্তি করা হয়েছে। দুর্নীতি মামলায় বর্তমানে তিনি লাহোরের জেলে সাত বছরের সাজা কাটছেন। তবে ৬৯ বছরের এই নেতার হৃদ্যন্ত্রের সমস্যার কারণে কড়া নিরাপত্তায় তাঁকে জিন্না হাসপাতালে নিয়ে আসা হয়।
বিশদ

 কড়া নিরাপত্তায় বাংলাদেশে শুরু ‘মিনি হজ’

 টোঙ্গি, ১৫ ফেব্রুয়ারি (এএফপি): আঁটসাঁট নিরাপত্তায় ‘বিশ্ব ইস্তেমা’ শুরু হল বাংলাদেশে। ঢাকা থেকে উত্তরে ২৫ কিলোমিটার দূরে তুরোগ নদীর পাড়ে চারদিনের এই ধর্মসভার সূচনা হল শুক্রবার। ৩০ লক্ষেরও বেশি মুসলিম ধর্মপ্রাণ মানুষ তাতে অংশগ্রহণ করবেন বলে জানা গিয়েছে। 
বিশদ

 চীনের সঙ্গে বৈঠক ফলপ্রসূ, ট্যুইট মার্কিন রাজস্ব সচিবের

  বেজিং, ১৫ ফেব্রুয়ারি (এএফপি): চীনের সঙ্গে বাণিজ্য নিয়ে সংঘাত মেটাতে আয়োজিত দু’দিনের বৈঠক ‘ফলপ্রসূ’ হয়েছে। শুক্রবার এমনটাই জানালেন মার্কিন রাজস্ব বিভাগের সচিব স্টিভেন মনুচিন। তবে মার্কিন আধিকারিক মুখে এই কথা বললেও, ওই দু’দিনের বৈঠকে স্থায়ী কোনও সমাধানসূত্র বেরিয়ে আসেনি বলেই মনে করা হচ্ছে।
বিশদ

আর প্রধানমন্ত্রী হতে চান না শেখ হাসিনা

ঢাকা, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): এটাই শেষবার। চতুর্থবারের পর আর বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান না শেখ হাসিনা। নতুন প্রজন্মকে জায়গা করে দিতেই এই সিদ্ধান্ত বলে সম্প্রতি এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন তিনি। অবসর নেওয়ার পর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় নিজের পৈতৃক ভিটেতেই বাকি জীবনটা কাটাতে চান বলে গত মঙ্গলবারই গাজিপুরে এক সাংস্কৃতিক অনুষ্ঠানে গিয়ে জানিয়ে ছিলেন হাসিনা।
বিশদ

আইএসের ‘জেহাদি বধূ’ ফিরতে চান ব্রিটেনে

 লন্ডন, ১৪ ফেব্রুয়ারি (পিটিআই): আইএসের শক্তিবৃদ্ধি করতে চার বছর আগে লন্ডন ছেড়ে সিরিয়ায় পালিয়ে গিয়েছিলেন শামিমা বেগম। উদ্দেশ্য ছিল, আইএসের কোনও তরুণ সদস্যকে বিয়ে করে তার সন্তানের মা হবেন। এভাবেই আইএসের সদস্যসংখ্যা বাড়বে।
বিশদ

15th  February, 2019
জালিয়ানওয়ালা বাগের হত্যাকাণ্ডের জন্য
ব্রিটিশ সরকারকে ক্ষমা চাইতে হবে, দাবি

হাউস অব লর্ডসে বিতর্কসভার আয়োজন দুই ভারতীয় বংশোদ্ভুত সদস্যের

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৪ ফেব্রুয়ারি: জালিয়ানওয়ালা বাগ হত্যাকাণ্ডের জন্য ক্ষমা চাইতে হবে ব্রিটিশ সরকারকে। মূলত এই দাবিকে সামনে রেখেই আগামী ১৯ ফেব্রুয়ারি হাউস অব লর্ডসে বিতর্কসভার আয়োজনে উদ্যোগী হলেন হাউসের দুই ভারতীয় বংশোদ্ভুত সদস্য লর্ড মেঘনাদ দেশাই এবং লর্ড রাজ লুম্বা।
বিশদ

15th  February, 2019
টরন্টোর বহুতল থেকে
চেয়ার ছুঁড়ে ধৃত তরুণী

 টরন্টো, ১৪ ফেব্রুয়ারি (এপি): বুধবার সকালে আর পাঁচটা দিনের মতোই ব্যস্ততা বাড়ছিল টরন্টোর রাস্তায়। যানবাহন ও পথচলতি মানুষের কোলাহলে জেগে উঠছিল শহর। হঠাৎই একটি বহুতলের ৪৫ তলার উপর থেকে উড়ে এল আস্ত চেয়ার। একটি নয়, পরপর দু’টি।
বিশদ

15th  February, 2019
  রাজকুমারীকে প্রার্থী করায় থাই দলের বিরুদ্ধে আবেদন গ্রহণ করল আদালত

 ব্যাঙ্কক, ১৪ ফ্রেব্রুয়ারি (এএফপি): থাইল্যান্ডের রাজকুমারী উবোলরত্নাকে রাজনীতিতে টেনে আনায় থাই রক্ষা চার্ট পার্টির বিরুদ্ধে মামলা শুনানির জন্য গ্রহণ করল সাংবিধানিক কোর্ট। বুধবার দলটির বিরুদ্ধে কোর্টে আবেদন জানিয়েছিল সেদেশের নির্বাচন কমিশন।
বিশদ

15th  February, 2019
ইরানে সেনাবাহিনীর উপর হামলা, নিহত ২০

 তেহরান, ১৪ ফেব্রুয়ারি (এএফপি): ইরানের রিভলিউশনারি গার্ডের বাসে আত্মঘাতী বিস্ফোরণে অন্ততপক্ষে ২০ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া হামলায় আরও ২০ জন জখম হয়েছেন। সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, খাশ-জাহেদান রোড দিয়ে যাওয়ার সময় সেনাবাহিনীর ওই বাসে বিস্ফোরণ ঘটানো হয়।
বিশদ

15th  February, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন টি-২০ এবং ওয়ান ডে সিরিজের জন্য শুক্রবার তিনটি দল ঘোষণা করল বিসিসিআই। প্রতিটি দলেই ১৫ জন করে ক্রিকেটার আছেন। ...

সংবাদদাতা, কাঁথি: এক নাবালিকাকে অপহরণের ঘটনায় জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত যুবকের বাবাকে গ্রেপ্তার করেছে জুনপুট কোস্টাল থানার পুলিস। পুলিস জানিয়েছে, ধৃতের নাম হারাধন সিং। তার বাড়ি সংশ্লিষ্ট থানার গোপালচক গ্রামে। শুক্রবার কাঁথি মহকুমা আদালতে তোলা হলে বিচারক তাকে ১৪দিন জেল ...

 নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): দিল্লির ক্রিকেট সংস্থা ডিডিসিএ-র সঙ্গে মানহানির মামলায় মিটমাট হয়ে গিয়েছে তাঁদের। শুক্রবার দিল্লি হাইকোর্টকে একথা জানালেন অরবিন্দ কেজরিওয়াল ও প্রাক্তন ক্রিকেটার তথা বিজেপির সাসপেন্ড হওয়া এমপি কীর্তি আজাদ। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যজুড়ে চরমে উঠল কেবল টিভি সমস্যা। গ্রাহকদের একটা বড় অংশ অভিযোগ করছে, তারা টিভিতে হাতে গোনা কয়েকটি চ্যানেল ছাড়া পছন্দের চ্যানেল দেখতে পাচ্ছে না। এদিকে, যাঁরা নয়া নিয়মে চ্যানেল দেখার জন্য ফর্ম পূরণ করে টাকা জমা দিয়েছেন, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৪: পরিচালক দাদাসাহেব ফালকের মৃত্যু
১৯৫৬: বিজ্ঞানী মেঘনাদ সাহার মৃত্যু
১৯৫৯: মার্কিন টেনিস খেলোয়াড় জন ম্যাকেনরোর জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৮৯.৭০ টাকা ৯২.৯৪ টাকা
ইউরো ৭৮.৯৫ টাকা ৮২.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৯৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ফাল্গুন ১৪২৫, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, শনিবার, একাদশী ১২/৫ দিবা ১১/২। আর্দ্রা ৩২/১৩ রাত্রি ৭/৫। সূ উ ৬/১২/৮, অ ৫/২৯/৩২, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৮/১ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/১৬ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৪৯ গতে ৪/৩০ মধ্যে। বারবেলা ৭/৩৬ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪০ মধ্যে পুনঃ ৪/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৪ মধ্যে পুনঃ ৪/৩৬ গতে উদয়াবধি।
৩ ফাল্গুন ১৪২৫, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, শনিবার, একাদশী প্রাতঃ ৬/৪১/২ পরে দ্বাদশী রাত্রিশেষ ৪/৪৩/৫৪। আর্দ্রানক্ষত্র ৩/৩৬/২৭, সূ উ ৬/১৩/১৬, অ ৫/২৭/৪২, অমৃতযোগ দিবা ৯/৫৮/১৮ থেকে ১২/৫৮/৪ মধ্যে এবং রাত্রি ৮/০/৫৩ থেকে ১০/৩৪/৩ মধ্যে ও ১২/১৬/১১ থেকে ১/৫৮/১৮ মধ্যে ও ২/৪৯/২১ থেকে ৪/৩১/২৮ মধ্যে, বারবেলা ১/১৪/৫৫ থেকে ২/৩৯/১১ মধ্যে, কালবেলা ৭/৩৭/৫২ মধ্যে ও ৪/৩/২৭ থেকে ৫/২৭/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৩/২৬ মধ্যে ও ৪/৩৭/১৩ থেকে ৬/১২/৫৭ মধ্যে। 
১০ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোপীবল্লভপুরে নদীতে স্নান করতে নেমে তলিয়ে গেল এক কিশোর 

15-02-2019 - 06:37:00 PM

ভুয়ো কোম্পানি খুলে রাজ্যজুড়ে প্রতারণার জাল, ধৃত ৭
গৃহঋণ থেকে চাকরির টোপ দিয়ে রাজ্যের বিভিন্ন অংশে প্রচুর মানুষকে ...বিশদ

15-02-2019 - 04:12:00 PM

৬৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

15-02-2019 - 04:11:35 PM

পুলওয়ামায় হামলা: নদীয়া, হাওড়ার শহিদ জওয়ানদের বাড়িতে আসছেন দু’জন কেন্দ্রীয় মন্ত্রী 

15-02-2019 - 04:03:51 PM

পুলওয়ামায় জঙ্গি হামলার জেরে উত্তপ্ত জম্মু, পুড়ল ১৫টি গাড়ি 

15-02-2019 - 03:08:00 PM

মাঝেরহাটে সিইএসই অফিসে আগুন, ঘটনাস্থলে দমকলের ৩টি ইঞ্জিন 

15-02-2019 - 03:03:00 PM