Bartaman Patrika
বিদেশ
 

এফএটিএফ-এর কালো তালিকাভুক্ত হওয়া আটকাতে মরিয়া চেষ্টা পাকিস্তানের

ইসলামাবাদ, ৬ ডিসেম্বর (পিটিআই): ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের কালো তালিকাভুক্ত হওয়া আটকানো কঠিন পাকিস্তানের। একটি সংবাদপত্রের রিপোর্টে এমনই বলা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, ওই আন্তর্জাতিক সংগঠনের ২৭ দফা শর্তের মধ্যে ১০ দফা জানুয়ারির মধ্যে পূরণ করতেই হবে পাকিস্তানকে। সূত্রের খবর, ওই ১০ দফা শর্ত পালন যাতে সুষ্ঠুভাবে করা সম্ভব হয়, তার জন্য দফায় দফায় বৈঠক করেছেন পাক অর্থমন্ত্রী আসাদ উমর। পাক নেতৃত্বের আশা নির্দিষ্ট সময়ের মধ্যেই ওই ১০ দফা শর্ত পূরণ করা সম্ভব হবে। ওই সংবাদমাধ্যমের খবর, জানুয়ারি মাসেই প্যারিসের ওই সংগঠনের ইন্টারন্যাশনাল কোঅপারেশন রিভিউ গ্রুপের বিশেষজ্ঞরা পাকিস্তান সফরে যাবেন। সেখানে গিয়ে বিশেষজ্ঞরা শর্ত পূরণে পাকিস্তানের উদ্যোগ হাতেকলমে মেপে নেবেন।
এই মুহূর্তে এফএটিএফ-এর ধূসর তালিকায় রয়েছে পাকিস্তান। গত জুন মাসে পাকিস্তানকে ওই তালিকা থেকে নাম সরানোর জন্য একগুচ্ছ শর্ত দিয়েছিল ওই আন্তর্জাতিক সংগঠন। এর মধ্যে ১০টি পূরণ করতে হবে জানুয়ারির মধ্যেই। পাকিস্তানের আশা সেই শর্ত পূরণ হবে। কিন্তু ঘটনা হল এর মধ্যে দু’টি শর্তের মধ্যে বিভিন্ন জঙ্গি সংগঠনের স্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করার মতো গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে। প্রশ্ন হল, সেই বিষয়গুলি কি আদৌ সম্ভব? সরকারের একটি সূত্র বলছে, শর্ত পূরণের জন্য সরকার হয়তো আইন সংশোধনীর পথে হাঁটবে। কিন্তু ইমরানের সরকারের এখন দু’কক্ষে স্পষ্ট গরিষ্ঠতা নেই। ফলে আইন তৈরি করে তা করাও এখন কঠিন। সেক্ষেত্রে অর্ডিন্যান্স জারি করে ওই সমস্যা দূর করতে পারে পাক সরকার।
07th  December, 2018
কালো তালিকাভুক্ত পাকিস্তান, ইমরানকে কড়া বার্তা আন্তর্জাতিক দুর্নীতি দমন সংস্থার

নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): সন্ত্রাসবাদে মদত নিয়ে আরও বিপাকে পাকিস্তান। ভারতে নাশকতা চালানো হাফিজ সইদ, মাসুদ আজহারদের সংগঠনগুলির অর্থ সাহায্যে লাগাম পরাতে ব্যর্থ হওয়ায় ইমরান খানের দেশকে ‘কালো তালিকাভুক্ত’ করল আন্তর্জাতিক সংগঠন ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)-এর এশীয় প্রশান্তমহাসাগরীয় গোষ্ঠী বা এপিজি।
বিশদ

সেপ্টেম্বরেই প্রথম রাফাল যুদ্ধবিমান পাচ্ছে ভারত
নতুন ভারতে দুর্নীতি, স্বজনপোষণ এবং সন্ত্রাসের কোনও জায়গা নেই, প্যারিসে মন্তব্য প্রধানমন্ত্রীর

প্যারিস, ২৩ আগস্ট (পিটিআই): ‘নতুন ভারত’-এ দুর্নীতি, স্বজনপোষণ, জনগণের টাকা লুঠ এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে ফাঁস ক্রমশ চেপে বসছে। শুধুমাত্র দেশ শাসন নয়, ‘নতুন ভারত’ গড়তেই দ্বিতীয়বার তাঁকে ফিরিয়ে এনেছেন দেশবাসী। ফ্রান্সের রাজধানী প্যারিসে অনাবাসী ভারতীয়দের সামনে বক্তব্য রাখতে গিয়ে এমনই মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

 ম্যাঞ্চেস্টারে গান্ধীজির মূর্তি উন্মোচন হবে ২৫ নভেম্বর

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৩ আগস্ট: শান্তি ও অহিংসার প্রতীক মহাত্মা গান্ধীর ৯ ফুট উঁচু ব্রোঞ্জের মূর্তি পেতে চলেছে ম্যাঞ্চেস্টার। ম্যাঞ্চেস্টার সিটি কাউন্সিল এই সংক্রান্ত অনুমোদন দিয়েছে। গান্ধীজির জন্মের সার্ধশতবার্ষিকী উপলক্ষে আগামী ২৫ নভেম্বর ম্যাঞ্চেস্টার ক্যাথিড্রালের বাইরে ব্রোঞ্জের মূর্তি বসানো হবে।
বিশদ

 কাশ্মীরে মধ্যস্থতা ইস্যুতে বিপরীত মেরুতে আমেরিকা ও ফ্রান্স

ওয়াশিংটন, চ্যান্টিলি, ২৩ আগস্ট (পিটিআই): কাশ্মীর ইস্যুতে ভারতের পাশে দাঁড়াল ফ্রান্সও। উপত্যকা থেকে ৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্তকে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে জানাল তারা। সেই সঙ্গে ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ জানিয়েছেন, কাশ্মীর সমস্যা সমাধানে নাক গলাবে না তৃতীয় পক্ষ। সমস্যা মেটাতে আলোচনা করবে ভারত ও পাকিস্তান।
বিশদ

 কর্তারপুর করিডর খুলতে তৈরি পাকিস্তান: কুরেশি

ইসলামাবাদ, ২৩ আগস্ট (পিটিআই): ভারতের সঙ্গে সম্পর্কের শীতলতা রয়েছে ঠিকই। তা সত্ত্বেও ভারতীয় শিখ পূণ্যার্থীদের জন্য কর্তারপুর করিডর খুলে দিতে চলেছে ইমরান খানের সরকার। শুক্রবার এমনটাই জানিয়েছেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি।
বিশদ

নিউজিল্যান্ডে সাংসদের সন্তানকে কোলে নিয়ে দুধ খাওয়ালেন স্পিকার

 অকল্যান্ড, ২৩ আগস্ট (এএফপি): এক অবাক করা দৃশ্য দেখা গেল নিউজিল্যান্ডের সংসদে। অধিবেশন চলাকালীন এক সাংসদের একমাসের সন্তানকে কোলে নিয়ে দুধ খাওয়াতে দেখা গেল হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ট্রেভর মালার্ডকে।
বিশদ

 রোলিং স্টোনের নামে মঙ্গল গ্রহের পাথরের নাম রাখল নাসা

লস এঞ্জেলস, ২৩ আগস্ট (পিটিআই): বিখ্যাত রক অ্যান্ড রোল ব্যান্ড ‘দি রোলিং স্টোন’কে সম্মান জানাতে বিশেষ উদ্যোগ নিল নাসা। শুক্রবার মঙ্গল গ্রহের একটি পাথরের নাম রাখা হয় রোলিং স্টোনের নামে।
বিশদ

 বিধ্বংসী আগুনে পুড়ে ছাই হচ্ছে আমাজনের জঙ্গল, উদ্বিগ্ন গোটা বিশ্ব

সালভাদর, রিও ডি জেনেরিও, ২৩ আগস্ট (এএফপি): আগুনের গ্রাসে আমাজনের চিরহরিত্ অরণ্য। লেলিহান শিখা ক্রমেই গ্রাস করে নিচ্ছে সবুজ বনানীকে। ইতিমধ্যেই প্রাণ হারিয়েছে হাজার হাজার পশু-পাখি। মনে করা হয়, পৃথিবীর মোট অক্সিজেনের ২০ শতাংশ তৈরি হয় আমাজনের জঙ্গলে।
বিশদ

 সাইবার সুরক্ষায় সহযোগিতার অঙ্গীকার করল ভারত ও ফ্রান্স

চ্যান্টিলি, ২৩ আগস্ট (পিটিআই): সাইবার-সুরক্ষা নিশ্চিত করতে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির অঙ্গীকার করল ভারত ও ফ্রান্স। এই ইন্দো-ফ্রান্স ‘ডিজিটাল’ চুক্তি বাস্তবায়নে নোডাল পয়েন্ট হিসেবে সমন্বয়সাধনের কাজ করবে ফ্রান্সের অর্থমন্ত্রক এবং ভারতে তথ্যপ্রযুক্তি মন্ত্রক।
বিশদ

কাশ্মীর ইস্যুতে নিউ ইয়র্কে মোদির বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর নির্দেশ ইমরান খানের

 ইসলামাবাদ, ২২ আগস্ট (পিটিআই): সেপ্টেম্বরে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার অধিবেশন চলাকালীন নিউ ইয়র্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর নির্দেশ দিলেন ইমরান খান। কাশ্মীর ইস্যুকে সামনে রেখে তাঁর পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ দলের নেতা-কর্মীদের এই নির্দেশ দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।
বিশদ

23rd  August, 2019
  কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে চাপে
ফেলে ভারতের পাশে ব্রিটেন, ফ্রান্স

 নয়াদিল্লি, ২১ আগস্ট: কাশ্মীর ইস্যুকে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে মন্তব্য করলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। নরেন্দ্র মোদি ও ইমরান খানের সঙ্গে টেলিফোনিক কথোপকথনে দ্বিপাক্ষিক আলোচনার মধ্যে দিয়ে সমস্যা সমাধানের বার্তাও দেন তিনি। উপত্যকায় উত্তেজনা প্রশমনে পাকিস্তানকে সংযত হওয়ার বার্তা দিল ফ্রান্সও।
বিশদ

22nd  August, 2019
দিল্লির অভ্যন্তরীণ বিষয়, জানাল ঢাকা
কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ করা
নিয়ে ভারতের পাশে বাংলাদেশ

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ আগস্ট: ‘লুক ইস্ট’ নীতিকে সফল করতে প্রতিবেশী রাষ্ট্রগুলির আস্থা ও সমর্থন আদায়ের প্রয়াস অব্যাহত। সেই প্রয়াসের জেরে কিছুটা ফল মিলতে শুরু করেছে বলে মনে করছে ভারত। আজ কাশ্মীর প্রশ্নে ভারত সরকারের পাশেই দাঁড়িয়েছে বাংলাদেশ।
বিশদ

22nd  August, 2019
পাকিস্তান যে ভাষা বোঝে, সেই ভাষাতেই
তাদের জবাব দেওয়া হবে, হুঁশিয়ারি ভারতের

নয়াদিল্লি, ২১ আগস্ট: ভারতের বিরুদ্ধে পাকিস্তান যে কোনও পদক্ষেপ নিতেই পারে। কিন্তু, তাকে টেক্কা দেওয়া ক্ষমতা আমাদের রয়েছে। বুধবার, সোজাসাপ্টা ভাষায় এই কথাই বুঝিয়ে দিলেন রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন।
বিশদ

22nd  August, 2019
আফগানিস্তান থেকে সম্পূর্ণভাবে সেনা
প্রত্যাহার করা হবে না, জানালেন ট্রাম্প

ওয়াশিংটন, ২১ আগস্ট (পিটিআই): আফগানিস্তান থেকে পুরোপুরিভাবে সেনা প্রত্যাহার করবে না আমেরিকা। মঙ্গলবার একথা স্পষ্ট করে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার ওভাল অফিসে তালিবানের সঙ্গে শান্তিপ্রক্রিয়া প্রসঙ্গে ট্রাম্প জানান, ‘আমাদের গোয়েন্দা বিভাগ সবসময় সক্রিয় থাকবে।
বিশদ

22nd  August, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্ত দপ্তরের অধীনে থাকা রাজ্যের প্রায় দু’হাজার ব্রিজ বা উড়ালপুলের স্বাস্থ্য পরীক্ষা করা হবে বছরে চারবার। কেএমডিএ’র অধীনে থাকা উড়ালপুলগুলির স্বাস্থ্য পরীক্ষার জন্য ব্রিজ অ্যাডভাইসরি কমিটি তৈরি করা হয়েছে। তাদের নির্দেশেই ব্রিজের যান চলাচল বন্ধ রেখে লোড ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ক্রেডিট কার্ড পরিষেবা চালু করল বন্ধন ব্যাঙ্ক। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাঙ্কের সঙ্গে যৌথভাবে এই ক্রেডিট কার্ড আনা হচ্ছে। শুক্রবার চতুর্থ প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত সাংবাদিক বৈঠকে ক্রেডিট কার্ড চালু করার কথা ঘোষণা করেন বন্ধন ব্যাঙ্কের চেয়ারম্যান এবং ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফেডারেশনের অনুমোদিত টুর্নামেন্ট হলেও ডুরান্ড কাপের ব্যাক ড্রপে নেই এআইএফএফের কোনও লোগো। এফএসডিএলের আপত্তিতেই ডুরান্ড কাপের ব্যাক ড্রপে ফেডারেশনের লোগো নেই বলে জানা গেল। ...

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: তৃণমূলকে সরিয়ে পশ্চিমবঙ্গে বিজেপিকে আনার ব্যাপারে ভোটারদের দু’বার ভাবতে বললেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার। তিনি বলেন, তৃণমূল কংগ্রেসের সন্ত্রাস ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতমূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৯০: ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে কলকাতায় পা রাখলেন জোব চার্নক
১৯০৮: বিপ্লবী শিবরাম রাজগুরুর জন্ম
১৯৯১: সাবেক সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে ইস্তফা দিলেন মিখাইল গর্বাচভ

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  August, 2019

দিন পঞ্জিকা

আজ জন্মাষ্টমী উৎসব
৭ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯, শনিবার, অষ্টমী ৮/১ দিবা ৮/৩২। রোহিণী ৫৭/১৯ রাত্রি ৪/১৬। সূ উ ৫/২০/১, অ ৫/৫৮/২১, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১২/৫৪ মধ্যে। রাত্রি ৮/১৩ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৪৮ মধ্যে, বারবেলা ৬/৫৪ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৪৯ মধ্যে পুনঃ ৪/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/২৪ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি।
আজ জন্মাষ্টমী উৎসব
৬ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯, শনিবার, নবমী ৫৪/২১/৫৯ রাত্রি ৩/৩/৫১। রোহিণীনক্ষত্র ৪৮/১৪/৪৬ রাত্রি ১২/৩৬/৫৭, সূ উ ৫/১৯/৩, অ ৬/১/২৭, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১২/৪৮ মধ্যে এবং রাত্রি ৮/১৪ গতে ১০/৩০ মধ্যে ও ১১/৫৭ গতে ১/৩১ মধ্যে ও ২/১৭ গতে ৩/৫১ মধ্যে, বারবেলা ১/১৫/৩৩ গতে ২/৫০/৫১ মধ্যে, কালবেলা ৬/৫৪/২১ মধ্যে ও ৪/২৬/৯ গতে ৬/১/২৭ মধ্যে, কালরাত্রি ৭/২৬/৯ মধ্যে ও ৩/৫৪/২১ গতে ৫/১৯/১৯ মধ্যে।
 ২২ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ডুরান্ড কাপ জিতল গোকুলাম
মোহন বাগানকে ২-১ গোলে হারিয়ে ডুরান্ড কাপ জিতল গোকুলাম এফ ...বিশদ

07:02:58 PM

অর্ডন্যান্স ফ্যাক্টরিগুলিতে কর্মবিরতি প্রত্যাহারের সিদ্ধান্ত 
প্রতিরক্ষা উৎপাদন সচিবের থেকে লিখিত আশ্বাস মেলায় কর্মবিরতি প্রত্যাহার করলেন ...বিশদ

03:49:44 PM

অরুণ জেটলির প্রয়াণে শোকপ্রকাশ প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের 

02:40:20 PM

প্রয়াত অরুণ জেটলি, আজকের দিনের সব কর্মসূচি বাতিল করল রাজ্য বিজেপি 

02:09:35 PM

এক গুরুত্বপূর্ণ বন্ধুকে হারামাল, অরুণ জেটলির প্রয়াণে শোকপ্রকাশ করে ট্যুইট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 

01:41:21 PM

দেশের রাজনীতিতে অরুণ জেটলির অবদান স্মরণীয় হয়ে থাকবে, শোকপ্রকাশ করে ট্যুইট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের 

12:57:57 PM