Bartaman Patrika
বিদেশ
 

ইরানে আত্মঘাতী বিস্ফোরণ, হত ২, ঘটনার নিন্দা ভারতের

 তেহরান, ৬ ডিসেম্বর (এএফপি): বৃহস্পতিবার দক্ষিণ-পূর্ব ইরানের বন্দর শহর চাবাহারে পুলিসের সদরদপ্তরের বাইরে আত্মঘাতী বিস্ফোরণে প্রাণ হারালেন দু’জন। জখম একাধিক। স্থানীয় পুলিসের শীর্ষ আধিকারিক মহম্মদ হাদি মারাশি জানিয়েছেন, দু’জন পুলিসকর্মী শহিদ হয়েছেন। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে, পুলিসের সদরদপ্তরের জানালার কাচ ভেঙে যায়। ব্যস্ত এলাকায় বিস্ফোরণ হওয়ায় মহিলা-শিশু সহ একাধিক পথচলতি মানুষ গুরুতর জখম হয়েছেন। এই হামলার পিছনে কোন জঙ্গি সংগঠন, তা এখনও স্পষ্ট নয়। তবে, সন্দেহের তির সুন্নি বিচ্ছিন্নতাবাদীদের দিকে। এর আগেও ওই অঞ্চলে শিয়াদের উপর একইধরনের হামলা হয়েছে। এছাড়াও ছাবাহারে বালুচ বিচ্ছিন্নতাবাদীদের রমরমাও কম নয়। পশ্চিম পাকিস্তান থেকে মাত্র ১০০ কিলোমিটার দূরে অবস্থিত এই বন্দর শহর। পশ্চিম পাকিস্তান সীমান্ত থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে অবস্থিত চাবাহারের এদিনের ঘটনার তীব্র নিন্দা করেছে নয়াদিল্লি। বিদেশ মন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, হামলাকারীদের অবিলম্বে চিহ্নিত করে কড়া পদক্ষেপ নিক ইরান সরকার। জঙ্গিদের কোনও ধর্ম থাকতে পারে না। তাদের একটাই পরিচয়, তারা জঙ্গি। বিস্ফোরণে নিহতদের পরিবারবর্গকে সমবেদনা জানিয়েছে কেন্দ্র। একইসঙ্গে ইরান সরকার এবং মানুষের পাশে থাকার আশ্বাস দিয়েছে বিদেশ মন্ত্রক।
07th  December, 2018
  হামলাকারীর গাড়ি থেকে মিলল চিঠি, ইউট্রেট হামলায় সন্ত্রাস যোগের তত্ত্ব ভাবাচ্ছে পুলিসকে

 ইউট্রেট, ১৯ মার্চ (এএফপি): ট্রামের মধ্যে বন্দুকবাজের এলোপাথাড়ি গুলিতে রক্তাক্ত হয়েছিল নেদারল্যান্ডস। প্রাণ হারিয়েছিলেন তিনজন। এই হামলার পিছনে জঙ্গি-যোগ থাকতে পারে বলে অনুমান পুলিসের। যদিও ঠিক কী কারণে এই হামলা চালানো হয়, তা জানতে জোরদার তদন্ত শুরু করেছে পুলিস।
বিশদ

‘হাকা’ যুদ্ধনৃত্যের মধ্যে দিয়ে জঙ্গি হামলায় শোক জানাল নিউজিল্যান্ড

 ক্রাইস্টচার্চ, ১৯ মার্চ (এএফপি): ক্রাইস্টচার্চে জঙ্গিহানার পর শোকাহত মুসলিম সম্প্রদায়ের পাশে এসে দাঁড়াল গোটা নিউজিল্যান্ড। ‘হাকা’ যুদ্ধনৃত্যের মধ্যে দিয়ে শোকজ্ঞাপন করলেন নিউজিল্যান্ডের সাধারণ মানুষ। কে নেই সেই তালিকায়? গায়ে উল্কি করা বাইকচালক থেকে কর্পোরেট অফিসের কর্মী, সকলেই হাজির হয়েছিলেন এই অনুষ্ঠানে।
বিশদ

৯০০ ফলের রসের বাক্স চুরি, আমিরশাহিতে
অভিযুক্ত দুই ভারতীয় ও এক পাকিস্তানি

 দুবাই, ১৯ মার্চ (পিটিআই): প্রায় সাড়ে ৪ লক্ষ টাকা দামের ৯০০টি ফলের রসের বাক্স চুরির ঘটনায় সংযুক্ত আরব আমিরশাহিতে পুলিসের হাতে ধরা পড়ল দুই ভারতীয় ও এক পাকিস্তানি। ধৃত দুই ভারতীয়ের বয়স যথাক্রমে ৩৩ ও ৩১ বছর।
বিশদ

কালো চিতাবাঘের চোরাশিকার মামলায়
সাজা পেয়েও জামিন থাই শিল্পপতির

 কাঞ্চনাবুরি, ১৯ মার্চ (এএফপি): কালো চিতাবাঘ শিকারের মামলায় অভিযুক্ত থাইল্যান্ডের এক শিল্পপতিকে ১৬ মাসের কারাদণ্ডের সাজা দিল সেদেশের আদালত। তবে তার পরেও উচ্চতর আদালতের দ্বারস্থ হওয়ার জন্য জামিন দেওয়া হয়েছে তাঁকে।
বিশদ

 বন্দুকবাজের হামলায় হতদের দেহ পরিবারের হাতে তুলে দেওয়ার প্রক্রিয়া শুরু, দেরি নিয়ে তীব্র ক্ষোভ

 ক্রাইস্টচার্চ, ১৯ মার্চ (এএফপি): নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে জঙ্গি হামলায় হতদের মধ্যে ছ’জনের দেহ তাঁদের পরিবারের হাতে তুলে দিল প্রশাসন। মঙ্গলবার নিউজিল্যান্ড পুলিসের তরফে এই খবর জানানো হয়েছে। যদিও পুলিস সূত্রে আরও জানা গিয়েছে, জঙ্গি হামলায় হত ৫০ জনের প্রত্যেককে চিহ্নিত করা সম্ভব হয়নি।
বিশদ

পিছিয়ে গেল নওয়াজের
জামিনের আর্জির শুনানি

ইসলামাবাদ, ১৯ মার্চ (পিটিআই): পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের জামিনের আবেদনের শুনানি পিছিয়ে দিল সুপ্রিম কোর্ট। শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে মক্কেলের জামিনের আবেদন করেন নওয়াজের আইনজীবী।
বিশদ

সংসদে ধাক্কা খেলেন টেরিজা মে
ব্রেক্সিট চুক্তি নিয়ে তৃতীয় ভোটাভুটির
প্রস্তাব খারিজ করলেন ব্রিটিশ স্পিকার

 লন্ডন, ১৯ মার্চ (পিটিআই): ব্রেক্সিট চুক্তি নিয়ে ফের সংসদে ধাক্কা খেলেন প্রধানমন্ত্রী টেরিজা মে। এবার চুক্তির প্রাথমিক খসড়া নিয়ে সংসদে তৃতীয় ভোটাভুটির সরকারি পরিকল্পনা খারিজ করে দিলেন হাউস অব কমন্সের অধ্যক্ষ জন বার্কাউ।
বিশদ

 বিজেপি ও কংগ্রেসের সমর্থনে ব্রিটেনে কার র‌্যালি

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৯ মার্চ: লোকসভা নির্বাচন নিয়ে রাজনৈতিক তরজা দেশের গণ্ডী ছাড়িয়ে এবার ছড়িয়ে পড়েছে বিদেশের মাটিতেও। এবার এতে অংশ নিল ব্রিটেনও। সম্প্রতি, পছন্দের রাজনৈতিক দলের সমর্থনে র‌্যালির আয়োজন করলেন বিদেশে বসবাসকারী ভারতীয়রা।
বিশদ

দলাই লামার উত্তরাধিকারীকে স্বীকৃতি
দেবে চীনই, বার্তা বেজিংয়ের

 বেজিং, ১৯ মার্চ (পিটিআই): প্রয়াণের পর তাঁর উত্তরাধিকারী এক ভারতীয় হতে পারে বলে জানিয়েছিলেন দলাই লামা। চীনের তরফে যদি কোনও উত্তরাধিকারী বেছে নেওয়া হয়, তাঁকে মানুষ মানবে না বলেও জানান তিনি।
বিশদ

নওয়াজ শরিফের জামিনের আবেদনের শুনানি স্থগিত

 ইসলামাবাদ, ১৯ মার্চ (পিটিআই): জেলবন্দি প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের জামিনের আবেদনের শুনানি স্থগিত রাখল পাক সুপ্রিম কোর্ট। স্বাস্থ্যের অবনতির কারণে জামিনের আবেদন করেছিলেন নওয়াজের আইনজীবী।
বিশদ

বিশ্বের সবচেয়ে বড় অস্ত্র কারবারি হয়ে উঠছে চীন 

গোটা দুনিয়ায় সবচেয়ে বড় অস্ত্র কারবারি হয়ে উঠছে চীন। বহু দেশে শুধু অস্ত্র বিক্রি শুধু নয়, সশস্ত্র ড্রোন রপ্তানিতেও বিশ্বের শীর্ষ দেশে পরিণত হয়েছে। এমনই তথ্য প্রকাশ করেছে স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (সিপরি)। 
বিশদ

19th  March, 2019
পাক মদতে এখনও সক্রিয় সালাউদ্দিন 

সুদীপ্ত সেন: আসল নাম মহম্মদ ইউসুফ শাহ। উপত্যকার অত্যন্ত পিছিয়ে থাকা একটি জেলায় তার জন্ম। সেই জায়গা থেকে ভারতে একাধিক হামলার মাস্টার মাইন্ড হয়ে ওঠা - পুরোটাই সিনেমার টানটান চিত্রনাট্যের মতো।  
বিশদ

19th  March, 2019
সামাজিক কাজের জন্য
৫২ হাজার ১৭৭ কোটি টাকা
দান করলেন আজিম প্রেমজি

ভারতের বিখ্যাত তথ্যপ্রযুক্তি সংস্থা ‘উইপ্রো’ এর চেয়ারম্যান আজিম প্রেমজি তাঁর নিজের শেয়ারের ৩৪ শতাংশ সামাজিক কাজের জন্য বিলিয়ে দিচ্ছেন। তাঁর দান করা ৩৪ শতাংশ শেয়ারের মূল্য হল ৭৫০ কোটি মার্কিন ডলার যা ভারতীয় মুদ্রায় ৫২ হাজার ১৭৭ কোটি সাড়ে ৮৭ লক্ষ টাকা।  
বিশদ

19th  March, 2019
বদলে যাওয়া শান্তির শহর
 

মৃণালকান্তি দাস: শুক্রবার রাত মানেই তো আনন্দের রাত। এই রাতে নিউজিল্যান্ডের কোনও শহর এমনিতেই ঘুমায় না। আর এই শুক্রবারটা তো ছিল ১৭ মার্চ। সেন্ট পিটার্স ডে। আইরিশদের সবচেয়ে বড় সন্তের জন্মদিন। হাসি–আনন্দে–উৎসবে যা আরও রঙিন হয়ে ওঠার কথা।  
বিশদ

19th  March, 2019

Pages: 12345

একনজরে
  বিএনএ, মালদহ: উন্নয়নে জনপ্রতিনিধিদের কাজের খতিয়ান পেশ করেই নির্বাচনের প্রচার করবে তৃণমূল কংগ্রেস। তৃণমূল কংগ্রেসের দাবি, জেলা পরিষদ থেকে পঞ্চায়েত সমিতি, পঞ্চায়েতের মাধ্যমে জেলায় প্রভূত উন্নয়নমূলক কাজ হয়েছে। পাশাপাশি, লোকসভার সংসদ সদস্য থেকে বিধায়করাও অনেক উন্নয়নের কাজ করেছেন। ...

লখনউ, ১৯ মার্চ (পিটিআই): বিজেপির ‘ম্যায় ভি চৌকিদার’ প্রচারের বিরুদ্ধে উত্তরপ্রদেশে সরব হয়েছে বিরোধীরা। বিএসপির প্রধান মায়াবতী কটাক্ষ করে বলেছেন, ‘চাওয়ালা’ প্রধানমন্ত্রী এখন ‘চৌকিদার’ হয়েছেন। এটাই প্রমাণ করে কেন্দ্রীয় সরকারের নেতৃত্বে ভারতে কী পরিবর্তন হয়েছে! ...

 সুব্রত ধর, গড়াইমারি (ডোমকল), বিএনএ: লোকসভা ভোটের মুখে তৃণমূল নেতা খুনের ঘটনায় মুর্শিদাবাদ জেলায় রাজনৈতিক উত্তাপ বাড়ছে। সোমবার রাতে ভোটপ্রচার সেরে উপপ্রধানের সঙ্গে বাইকে চেপে বাড়ি ফেরার পথে ডোমকল পঞ্চায়েত সমিতির খাদ্য কর্মাধ্যক্ষ তৃণমূলের আলতাব শেখ (৪৫)খুন হন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দ্বাদশ আইপিএলের ফাইনাল হবে সম্ভবত ১২ মে চেন্নাইয়ে। সোমবার আইপিএলের দ্বিতীয় পর্বের ক্রীড়াসূচি প্রকাশ করেছে বিসিসিআই। ৫ মে পর্যন্ত রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে আটটি দল একে অপরের বিরুদ্ধে খেলবে। প্লে-অফের পূর্ণ ক্রীড়াসূচি এখনও ঘোষণা করেনি বিসিসিআই। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৬- বিজ্ঞানী আইজ্যাক নিউটনের মৃত্যু
১৮২৮- নরওয়ের নাট্যকার হেনরিক ইবসেনের জন্ম
১৮৫২- হ্যারিয়েট বিচার স্টো-এর ‘আঙ্কল টমাস কেবিন’ প্রকাশিত হল
১৯১৬- আইনস্টাইনের আপেক্ষিকতাবাদ তত্ত্বের প্রকাশ
১৯৫১- ক্রিকেটার মদনলালের জন্ম
১৯৫২- টেনিস খেলোয়াড় আনন্দ অমৃতরাজের জন্ম
১৯৬৬- গায়িকা অলকা ইয়াগনিকের জন্ম
২০০৩- ফুটবলার কৃশানু দে’র মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৯.৬৯ টাকা ৯২.৯৭ টাকা
ইউরো ৭৬.৬১ টাকা ৭৯.৫৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯, বুধবার, চতুর্দশী ১২/৩০ দিবা ১০/৪৫। পূর্বফাল্গুনী ২৬/২০ অপঃ ৪/১৭। সূ উ ৫/৪৫/১১, অ ৫/৪৩/৪০, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৯/৪৪ গতে ১১/২১ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩১ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৪৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৪ গতে ১০/১৪ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ১/১৪ মধ্যে, কালরাত্রি ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে।
৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯, বুধবার, চতুর্দশী ৯/৩৯/৫২। পূর্বফাল্গুনীনক্ষত্র সন্ধ্যা ৩/৪৫/১৪, সূ উ ৫/৪৫/৩৪, অ ৫/৪২/৪৯, অমৃতযোগ দিবা ৭/২১/১২ মধ্যে ও ৯/৪৪/৩৯ থেকে ১১/২০/১৭ মধ্যে ও ৩/১৯/২২ থেকে ৪/৫৫/০ মধ্যে এবং রাত্রি ৬/৩১/০ থেকে ৮/৫৫/৩৩ মধ্যে ও ১/৪৪/৩৯ থেকে ৫/৪৪/৩৫ মধ্যে, বারবেলা ১১/৪৪/১১ থেকে ১/১৩/৫১ মধ্যে, কালবেলা ৮/৪৪/৫৩ থেকে ১০/১৪/৩২ মধ্যে, কালরাত্রি ২/৪৪/৫৩ থেকে ৪/১৫/১৪ মধ্যে।
 ১২ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের ময়দানে তরুণ ক্রিকেটারের মৃত্যু 
খেলতে গিয়ে ফের মৃত্যু ময়দানে। এদিন খেলা চলাকালীন বাটার মাঠে ...বিশদ

01:52:56 PM

বাঁকুড়ার সালতোরায় প্রচুর জিলেটিন স্টিক উদ্ধার 

01:46:00 PM

গোয়া: আস্থাভোটে জয়ী মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত 

01:04:41 PM

বাহিনীর অতিসক্রিয়তার অভিযোগ: কমিশনে বিএসএফের আইজি 
কেন্দ্রীয় বাহিনীর অতিসক্রিয়তার অভিযোগে গতকাল রিপোর্ট চাওয়ার পর এদিন বিএসএফের ...বিশদ

12:45:00 PM

লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন না বিএসপি প্রধান মায়াবতী 

12:38:38 PM

তুরস্কে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৬.৪ 

12:33:00 PM