Bartaman Patrika
বিদেশ
 

ইরানে আত্মঘাতী বিস্ফোরণ, হত ২, ঘটনার নিন্দা ভারতের

 তেহরান, ৬ ডিসেম্বর (এএফপি): বৃহস্পতিবার দক্ষিণ-পূর্ব ইরানের বন্দর শহর চাবাহারে পুলিসের সদরদপ্তরের বাইরে আত্মঘাতী বিস্ফোরণে প্রাণ হারালেন দু’জন। জখম একাধিক। স্থানীয় পুলিসের শীর্ষ আধিকারিক মহম্মদ হাদি মারাশি জানিয়েছেন, দু’জন পুলিসকর্মী শহিদ হয়েছেন। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে, পুলিসের সদরদপ্তরের জানালার কাচ ভেঙে যায়। ব্যস্ত এলাকায় বিস্ফোরণ হওয়ায় মহিলা-শিশু সহ একাধিক পথচলতি মানুষ গুরুতর জখম হয়েছেন। এই হামলার পিছনে কোন জঙ্গি সংগঠন, তা এখনও স্পষ্ট নয়। তবে, সন্দেহের তির সুন্নি বিচ্ছিন্নতাবাদীদের দিকে। এর আগেও ওই অঞ্চলে শিয়াদের উপর একইধরনের হামলা হয়েছে। এছাড়াও ছাবাহারে বালুচ বিচ্ছিন্নতাবাদীদের রমরমাও কম নয়। পশ্চিম পাকিস্তান থেকে মাত্র ১০০ কিলোমিটার দূরে অবস্থিত এই বন্দর শহর। পশ্চিম পাকিস্তান সীমান্ত থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে অবস্থিত চাবাহারের এদিনের ঘটনার তীব্র নিন্দা করেছে নয়াদিল্লি। বিদেশ মন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, হামলাকারীদের অবিলম্বে চিহ্নিত করে কড়া পদক্ষেপ নিক ইরান সরকার। জঙ্গিদের কোনও ধর্ম থাকতে পারে না। তাদের একটাই পরিচয়, তারা জঙ্গি। বিস্ফোরণে নিহতদের পরিবারবর্গকে সমবেদনা জানিয়েছে কেন্দ্র। একইসঙ্গে ইরান সরকার এবং মানুষের পাশে থাকার আশ্বাস দিয়েছে বিদেশ মন্ত্রক।
07th  December, 2018
 রবীন্দ্রনাথের উক্তি অন্য লেখকের বলে সমালোচনার মুখে ইমরান খান

  জেনিভা, ১৯ জুন (এএফপি): সোশ্যাল সাইটে কবিগুরুর একটি উক্তি ব্যবহার করে নিজের কর্মোদ্যমের পরিচয় দিতে চেয়েছিলেন। কিন্তু ফল হল উল্টো। প্রবল সমালোচনার মুখে পড়লেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বুধবার ট্যুইটারে পাক প্রধানমন্ত্রী লিখেছেন, ‘আমি ঘুমিয়ে ছিলাম এবং স্বপ্ন দেখি যে, জীবন আনন্দময়।
বিশদ

খাসোগির হত্যাকাণ্ডে মিলেছে গুরুত্বপূর্ণ প্রমাণ, দাবি রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কর্মীর
সৌদি যুবরাজ মহম্মদ বিন সলমনের দিকেও উঠছে আঙুল

জেনিভা, ১৯ জুন (এএফপি): সাংবাদিক জামাল খাসোগিকে খুনের ঘটনায় সৌদি আরবের যুবরাজের যোগ থাকার জোরালো প্রমাণ মিলেছে বলে জানালেন রাষ্ট্রসঙ্ঘের এক মানবাধিকার কর্মী। এই ঘটনায় আন্তর্জাতিক তদন্তের দাবিও তুলেছেন তিনি।
বিশদ

 লন্ডনে উইলিয়াম এবং কেটের পুলিস কনভয়ে ধাক্কা এক বৃদ্ধাকে

  লন্ডন, ১৯ জুন (এএফপি): ব্রিটেনের যুবরাজ উইলিয়াম এবং তাঁর স্ত্রী কেটের কনভয়ে থাকা পুলিসের একটি মোটর সাইকেলের ধাক্কায় জখম হলেন ৮৩ বছরের এক বৃদ্ধা। গুরুতর আহত ওই বৃদ্ধা এখন হাসপাতালে চিকিৎসাধীন। তাঁর অবস্থা স্থিতিশীল বলে জানা গিয়েছে।
বিশদ

 আগামী আট বছরেই চীনকে টপকে সর্বাধিক জনসংখ্যার দেশ হবে ভারত, রিপোর্ট রাষ্ট্রসঙ্ঘের

রাষ্ট্রসঙ্ঘ, ১৮ জুন: অপেক্ষা আর মাত্র আট বছরের। তার পরেই চীনকে টপকে বিশ্বের সর্বাধিক জনসংখ্যার দেশ হয়ে উঠবে ভারত। সোমবার রাষ্ট্রসঙ্ঘে প্রকাশিত ‘দ্য ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্টস ২০১৯’ শীর্ষক রিপোর্টে এমনই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে। রিপোর্ট বলছে, ২০৫০ সালের মধ্যে বিশ্বের মোট জনসংখ্যা ৯৭০ কোটিতে গিয়ে দাঁড়াবে।
বিশদ

19th  June, 2019
 চীনে শক্তিশালী দু’টি ভূমিকম্পে মৃত ১২, আহত ১২৫

  বেজিং, ১৮ জুন (পিটিআই): পর পর দু’টি ভূমিকম্পে কেঁপে উঠল চীনের সিচুয়ান প্রদেশ। আর তাতে মৃত্যু হল ১২ জনের। আহত ১২৫। চায়না আর্থকোয়েক সেন্টার (সিইসি) সূত্রে জানানো হয়েছে, চাংনিন কাউন্টিতে ৬ মাত্রার প্রথম ভূমিকম্পটি হয় সোমবার স্থানীয় সময় রাত ১০টা ৫৫ মিনিটে। মঙ্গলবার আবার সেখানে ৫.৩ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়।
বিশদ

19th  June, 2019
১০ হাজার ‘ডাবল এন্ট্রি ভিসা’ দিচ্ছে পাকিস্তান, খুশি পাকিস্তানের শিখরা

 ইসলামাবাদ, ১৮ জুন (পিটিআই): করতারপুরে গুরু নানক দেবের ৫৫০ তম জন্মবার্ষিকী উপলক্ষে পাকিস্তান সরকার তীর্থযাত্রীদের ভিসা দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার খুশি শিখ ধর্মাবলম্বী মানুষ। সরকারি এই উদ্যোগের প্রশংসা করেছেন পাকিস্তানের শিখ সম্প্রদায়ের নেতা তথা পাঞ্জাবের প্রোভিশনাল পার্লামেন্টারি সেক্রেটারি সর্দার মহেন্দ্র পাল সিং।
বিশদ

19th  June, 2019
 হিমবাহ ধসে হত পাকিস্তানি পর্বতারোহী

 ইসলামাবাদ, ১৮ জুন (এপি): হিমবাহ ধসের মধ্যে পড়ে পাকিস্তানে মৃত্যু হল এক পর্বতারোহীর। জখম হয়েছেন একই পর্বতারোহী দলের এক পাকিস্তানি এবং এক ইতালীয় সদস্য। পাকিস্তানের আলপাইন ক্লাবের সঙ্গে সাতজন পর্বতারোহী পাকিস্তানের ইসকোমান পর্বতের একটি শৃঙ্গ জয় করে সোমবার ফিরছিলেন।
বিশদ

19th  June, 2019
ওভালেও ঝালমুড়ি? 

বিশ্বকাপ ক্রিকেট ম্যাচ উপভোগ করতে লন্ডনের ওভালে সমবেত হয়েছিলেন ভারতীয় ক্রিকেট ভক্তরা। স্টেডিয়ামের বাইরে এক ব্রিটিশ নাগরিককে ঝালমুড়ি বিক্রি করতে দেখে রীতিমতো অবাক হয়ে যান তাঁরা। যে ঝালমুড়ি কলকাতার স্ট্রিট ফুড হিসেবে জনপ্রিয়, সেটা কিনা বিদেশের মাটিতে পেয়ে বিস্মিত হয়েছেন ভক্তরা।  
বিশদ

18th  June, 2019
রাশিয়ার সিক্রেট ফার্স্ট লেডির যমজ সন্তান হওয়ার গুজব 

প্রীতম দাশগুপ্ত: গ্লাসনস্ত আর পেরেস্ত্রৈকার ধাক্কায় লাল রাশিয়ার শিকল অনেকদিন আগেই ছিঁড়ে গিয়েছে। সেই নয়ের দশক থেকেই রাশিয়ায় শুরু হয়েছে মুক্ত হাওয়া। কিন্তু এই মুক্ত হাওয়ার মধ্যেও কোথাও যেন একটা অদৃশ্য বন্ধন রয়ে গিয়েছে। সেই কারণে রাষ্ট্রপ্রধানদের জীবন নিয়ে কোনও খবর নেই রুশ সংবাদমাধ্যমে। 
বিশদ

18th  June, 2019
‘ব্রিটেনের গুয়ানতানামো বে’ খ্যাত বেলমার্শ
কারাগারেই দিন কাটছে জুলিয়ান অ্যাসাঞ্জের 

মৃণালকান্তি দাস: ব্রিটেনের ‘গুয়ানতানামো বে’! বেলমার্শ কারাগারকে এক বাক্যে এই নামেই চেনে গোটা দুনিয়া। ৯/১১-এর হামলার পর সন্ত্রাসবাদী আইনে অভিযুক্তদের ওই কারাগারটিতে রাখা হতো। ট্যুইন টাওয়ারে হামলা কিংবা আইএস’র জঙ্গি কর্মকাণ্ডে জড়িত সন্ত্রাসবাদীসহ ভয়ঙ্কর সব অপরাধে অভিযুক্তরাই বেলমার্শ কারাগারে সংখ্যাগরিষ্ঠ।  
বিশদ

18th  June, 2019
৮৫ রোগীর খুনি

বার্লিন: জার্মানির দু’টি হাসপাতালে ৮৫ জন রোগীকে খুন করার দায়ে গত ৬ জুন নার্স নিলস হুগেলকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এই ঘটনায় হুগেলের মতো সিরিয়াল কিলারদের ব্যাপারে একটি প্রশ্নই উঠে আসে। তা হল, কেন তাঁরা খুন করেন? 
বিশদ

18th  June, 2019
গুলিবিদ্ধ হয়ে মৃত্যু ৪ ভারতীয় বংশোদ্ভূতের
আমেরিকায় পড়ুয়াদের নৈশপার্টিতে বন্ধুকবাজের হামলা, হত ১, জখম ৮

  ফিলাডেলফিয়া ও লোয়া, ১৭ জুন (এপি): মার্কিন মুলুকে ফের বন্দুকবাজের হামলা। পার্টি চলাকালীন ফিলাডেলফিয়ায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক পড়ুয়ার। জখম হয়েছে আরও ৮ জন। রবিবার রাত সাড়ে ১০টার কিছুটা আগে সাউথ সেভেনটি স্ট্রিট এবং রিড বার্ড স্ট্রিটের কাছে ঘটনাটি ঘটেছে। কেওয়াইডব্লু টেলিভিশন তার প্রতিবেদনে এখবর জানিয়েছে।
বিশদ

18th  June, 2019
 বাঘ সংরক্ষণ নিয়ে আলোচনা ভারত-বাংলার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাষ্ট্রসংঘের পরিবেশ বিষয়ক গোষ্ঠী আই ইউ সি এনের উদ্যোগে ওয়াইল্ডলাইফ ট্রাস্ট অব ইন্ডিয়া এবং নিমপীঠের একটি সংস্থা যৌথভাবে ভারত এবং বাংলাদেশের প্রতিনিধিদের নিয়ে দু’দেশের সুন্দরবনের বাঘ, মানুষ এবং তাদের বাসস্থানের সুরক্ষা প্রদান নিয়ে দু’দিনের আলোচনাসভার সূচনা করল।
বিশদ

18th  June, 2019
বালাকোটে হামলার আগাম তথ্য দিতে ব্যর্থ, সরানো হল আইএসআই প্রধানকে

 ইসলামাবাদ, ১৭ জুন (পিটিআই): পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই প্রধানের পদে আচমকাই রদবদল। বালাকোটে ভারতীয় বায়ুসেনার হামলা চালানোর আগাম গোয়েন্দা তথ্য দিতে ব্যর্থ হওয়ায় সরানো হল বর্তমান আইএসআই প্রধান লেফটেন্যান্ট জেনারেল অসীম মুনিরকে। 
বিশদ

18th  June, 2019

Pages: 12345

একনজরে
 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৯ জুন: উত্তরবঙ্গে তৈরি হোক এইমস। বাংলার কংগ্রেসিদের সুরেই এবার উত্তরবঙ্গে এইমস চাইছেন পশ্চিমবঙ্গের বিজেপি এমপিরা। উত্তরবঙ্গের মানুষের কথা মাথায় রেখে সংসদে এই ইস্যুটি সামনে আনবেন তাঁরা। একসময় রায়গঞ্জে এইমস তৈরি হবে বলে মনমোহন সিং সরকার সিদ্ধান্ত ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সংবাদদাতা, ঘাটাল: চন্দ্রকোণা-১ ব্লকের ফুলমণি গ্রামে আন্ত্রিকের প্রকোপ দেখা দিয়েছে। রবিবার থেকে ওই গ্রামের বাসিন্দারা আন্ত্রিকে আক্রান্ত হতে শুরু করেন। মঙ্গলবার বিকেল থেকে ক্ষীরপাই ব্লক স্বাস্থ্যকেন্দ্রে অনেকেই ভরতি হচ্ছেন। চন্দ্রকোণা-১ ব্লক মেডিক্যাল অফিসার নিরঞ্জন কুঁতি বলেন, প্রাথমিক চিকিৎসার পর কয়েকজনকে ...

সংবাদদাতা, বালুরঘাট: প্রশাসনের কড়া হুঁশিয়ারিই সার, দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে টোটোর বিরুদ্ধে কোনও অভিযানে নামতে পারছে না পরিবহণ দপ্তর। প্রশাসন নির্দেশ দিয়েছিল ৩১ মে’র পর রাস্তায় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব উদ্বাস্তু দিবস
১৯৩৯: ক্রিকেটার রমাকান্ত দেশাইয়ের জন্ম
১৯৫২: লেখক বিক্রম শেঠের জন্ম
১৯৭৯: ফুটবলার রেনেডি সিংয়ের জন্ম
২০০৭: অভিনেত্রী অনীতা গুহের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৯ টাকা ৭১.০৫ টাকা
পাউন্ড ৮৫.৩২ টাকা ৮৯.৪৩ টাকা
ইউরো ৭৬.০২ টাকা ৭৯.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আষা‌ঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ৩০/৩০ অপঃ ৫/৯। উত্তরাষাঢ়া ২৬/৪৭ দিবা ৩/৩৯। সূ উ ৪/৫৬/২০, অ ৬/১৯/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/২ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৮ গতে ১২/৫৮ মধ্যে। 
৪ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ২৭/২৪/১ দিবা ৩/৫৩/৬। উত্তরাষাঢ়ানক্ষত্র ২৫/৩৬/১১ দিবা ৩/৯/৫৮, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২২/২১, অমৃতযোগ দিবা ৩/৩২ গতে ৬/২২ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/২ গতে ২/১০ মধ্যে ও ৩/৩৫ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ৪/৪১/২৯ গতে ৬/২২/২১ মধ্যে, কালবেলা ৩/০/৩৮ গতে ৪/৪১/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৮/৫৬ গতে ১২/৫৮/৪ মধ্যে। 
মোসলেম: ১৬ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ১১৭/০ (২০ ওভার)

04:32:28 PM

বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ৫৩/০ (১০ ওভার)

03:50:40 PM

ভাটপাড়ার পরিস্থিতি সামলাতে বিশেষ দায়িত্ব সঞ্জয় সিংকে 
ভাটপাড়ার পরিস্থিতি সামলাতে এডিজি(দক্ষিণবঙ্গ) সঞ্জয় সিংকে বিশেষ দায়িত্ব দিল রাজ্য। ...বিশদ

03:28:00 PM

বিবাহ বন্ধনে বাঁধা পড়লেন নুসরত 
খুব ভুল না হলে টলিউডে প্রথম ডেস্টিনেশন ওয়েডিং সারলেন অভিনেত্রী-সংসদ ...বিশদ

02:40:33 PM

বিশ্বকাপ: বাংলাদেশের বিরুদ্ধে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার 

02:38:15 PM

রাজ্য জয়েন্টে প্রথম দুর্গাপুরের সোহম মিস্ত্রি 
রাজ্য জয়েন্টে প্রথম স্থান অধিকার করলেন দুর্গাপুরের সোহম মিস্ত্রি। দ্বিতীয় ...বিশদ

02:29:43 PM