বিদেশ
 

ইরানে আত্মঘাতী বিস্ফোরণ, হত ২, ঘটনার নিন্দা ভারতের

 তেহরান, ৬ ডিসেম্বর (এএফপি): বৃহস্পতিবার দক্ষিণ-পূর্ব ইরানের বন্দর শহর চাবাহারে পুলিসের সদরদপ্তরের বাইরে আত্মঘাতী বিস্ফোরণে প্রাণ হারালেন দু’জন। জখম একাধিক। স্থানীয় পুলিসের শীর্ষ আধিকারিক মহম্মদ হাদি মারাশি জানিয়েছেন, দু’জন পুলিসকর্মী শহিদ হয়েছেন। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে, পুলিসের সদরদপ্তরের জানালার কাচ ভেঙে যায়। ব্যস্ত এলাকায় বিস্ফোরণ হওয়ায় মহিলা-শিশু সহ একাধিক পথচলতি মানুষ গুরুতর জখম হয়েছেন। এই হামলার পিছনে কোন জঙ্গি সংগঠন, তা এখনও স্পষ্ট নয়। তবে, সন্দেহের তির সুন্নি বিচ্ছিন্নতাবাদীদের দিকে। এর আগেও ওই অঞ্চলে শিয়াদের উপর একইধরনের হামলা হয়েছে। এছাড়াও ছাবাহারে বালুচ বিচ্ছিন্নতাবাদীদের রমরমাও কম নয়। পশ্চিম পাকিস্তান থেকে মাত্র ১০০ কিলোমিটার দূরে অবস্থিত এই বন্দর শহর। পশ্চিম পাকিস্তান সীমান্ত থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে অবস্থিত চাবাহারের এদিনের ঘটনার তীব্র নিন্দা করেছে নয়াদিল্লি। বিদেশ মন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, হামলাকারীদের অবিলম্বে চিহ্নিত করে কড়া পদক্ষেপ নিক ইরান সরকার। জঙ্গিদের কোনও ধর্ম থাকতে পারে না। তাদের একটাই পরিচয়, তারা জঙ্গি। বিস্ফোরণে নিহতদের পরিবারবর্গকে সমবেদনা জানিয়েছে কেন্দ্র। একইসঙ্গে ইরান সরকার এবং মানুষের পাশে থাকার আশ্বাস দিয়েছে বিদেশ মন্ত্রক।
07th  December, 2018
আইএসের ‘জেহাদি বধূ’ ফিরতে চান ব্রিটেনে

 লন্ডন, ১৪ ফেব্রুয়ারি (পিটিআই): আইএসের শক্তিবৃদ্ধি করতে চার বছর আগে লন্ডন ছেড়ে সিরিয়ায় পালিয়ে গিয়েছিলেন শামিমা বেগম। উদ্দেশ্য ছিল, আইএসের কোনও তরুণ সদস্যকে বিয়ে করে তার সন্তানের মা হবেন। এভাবেই আইএসের সদস্যসংখ্যা বাড়বে।
বিশদ

জালিয়ানওয়ালা বাগের হত্যাকাণ্ডের জন্য
ব্রিটিশ সরকারকে ক্ষমা চাইতে হবে, দাবি

হাউস অব লর্ডসে বিতর্কসভার আয়োজন দুই ভারতীয় বংশোদ্ভুত সদস্যের

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৪ ফেব্রুয়ারি: জালিয়ানওয়ালা বাগ হত্যাকাণ্ডের জন্য ক্ষমা চাইতে হবে ব্রিটিশ সরকারকে। মূলত এই দাবিকে সামনে রেখেই আগামী ১৯ ফেব্রুয়ারি হাউস অব লর্ডসে বিতর্কসভার আয়োজনে উদ্যোগী হলেন হাউসের দুই ভারতীয় বংশোদ্ভুত সদস্য লর্ড মেঘনাদ দেশাই এবং লর্ড রাজ লুম্বা।
বিশদ

টরন্টোর বহুতল থেকে
চেয়ার ছুঁড়ে ধৃত তরুণী

 টরন্টো, ১৪ ফেব্রুয়ারি (এপি): বুধবার সকালে আর পাঁচটা দিনের মতোই ব্যস্ততা বাড়ছিল টরন্টোর রাস্তায়। যানবাহন ও পথচলতি মানুষের কোলাহলে জেগে উঠছিল শহর। হঠাৎই একটি বহুতলের ৪৫ তলার উপর থেকে উড়ে এল আস্ত চেয়ার। একটি নয়, পরপর দু’টি।
বিশদ

  রাজকুমারীকে প্রার্থী করায় থাই দলের বিরুদ্ধে আবেদন গ্রহণ করল আদালত

 ব্যাঙ্কক, ১৪ ফ্রেব্রুয়ারি (এএফপি): থাইল্যান্ডের রাজকুমারী উবোলরত্নাকে রাজনীতিতে টেনে আনায় থাই রক্ষা চার্ট পার্টির বিরুদ্ধে মামলা শুনানির জন্য গ্রহণ করল সাংবিধানিক কোর্ট। বুধবার দলটির বিরুদ্ধে কোর্টে আবেদন জানিয়েছিল সেদেশের নির্বাচন কমিশন।
বিশদ

ইরানে সেনাবাহিনীর উপর হামলা, নিহত ২০

 তেহরান, ১৪ ফেব্রুয়ারি (এএফপি): ইরানের রিভলিউশনারি গার্ডের বাসে আত্মঘাতী বিস্ফোরণে অন্ততপক্ষে ২০ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া হামলায় আরও ২০ জন জখম হয়েছেন। সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, খাশ-জাহেদান রোড দিয়ে যাওয়ার সময় সেনাবাহিনীর ওই বাসে বিস্ফোরণ ঘটানো হয়।
বিশদ

দুর্নীতির মামলায় জামিন পেলেন শাহবাজ শরিফ

 লাহোর, ১৪ ফ্রেব্রুয়ারি (পিটিআই): পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) নেতা তথা প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফের জামিন মঞ্জুর করল লাহোর হাইকোর্ট। তাঁর বিরুদ্ধে আশিয়ানা হাউজিং এবং একটি চিনির কারখানা নিয়ে ১ হাজার ৪০০ কোটি টাকা দুর্নীতির অভিযোগ ওঠে। বিশদ

  রাজকুমারীর সঙ্গে রাজনৈতিক দলের সম্পর্ক খারিজ করতে আদালতের দ্বারস্থ থাইল্যান্ডের নির্বাচন কমিশন

 ব্যাঙ্কক, ১৩ ফেব্রুয়ারি (এএফপি): রাজকুমারীর মনোনয়ন বাতিল করার পর এবার আদালতের দ্বারস্থ হল থাইল্যান্ডের নির্বাচন কমিশন। রাজকুমারী উবোলরত্নার সঙ্গে রাজনৈতিক দলের সম্পর্ক পুরোপুরি বন্ধ করতে সাংবিধানিক আদালতে আবেদন জানিয়েছে কমিশন।
বিশদ

14th  February, 2019
ইন্টারনেটে বিশ্ব থেকে বিচ্ছিন্ন থাকার মহড়া দেবে রাশিয়া

 মস্কো, ১৩ ফেব্রুয়ারি: এবার সাময়িকভাবে ইন্টারনেটে দুনিয়া থেকে বিচ্ছিন্ন থাকার মহড়া দেওয়ার পরিকল্পনা করছে রাশিয়া। ‘সাইবার প্রতিরক্ষা’ ব্যবস্থার অংশ হিসেবেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে মস্কো। এই পরীক্ষার আওতায় রাশিয়ার নাগরিক ও প্রতিষ্ঠানগুলো দেশের ভিতরে নিজেদের মধ্যে তথ্য আদানপ্রদান করতে পারবে।
বিশদ

14th  February, 2019
কুখ্যাত মাদক সম্রাট গুজমানকে
দোষী সাব্যস্ত করল আমেরিকা

নিউ ইয়র্ক, ১৩ ফেব্রুয়ারি: মেক্সিকোর কুখ্যাত মাদ্রক সম্রাট হোয়াকিন ‘এল চ্যাপো’ গুজমানকে মাদক পাচারের ১০টি অভিযোগে দোষী সাব্যস্ত করেছে নিউ ইয়র্কের ফেডারেল আদালত। ওই ১০ অভিযোগে তার সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে বলে জানা গিয়েছে।
বিশদ

14th  February, 2019
অর্থ তছরূপে আমেরিকায় দোষী সাব্যস্ত তিন ভারতীয় বংশোদ্ভূত

নিউ ইয়র্ক, ১৩ ফেব্রুয়ারি (পিটিআই): বহুকোটি ডলার অর্থ তছরূপের অভিযোগে আমেরিকায় দোষী সাব্যস্ত হল ছ’জন। এদের মধ্যে রয়েছে তিন ভারতীয় বংশোদ্ভূত। পাঁচ সপ্তাহ ধরে বিচারপ্রক্রিয়া শেষে তিন ভারতীয় বংশোদ্ভূত টেক্সাস এবং লারেডোর বাসিন্দা— রবীন্দ্র রেড্ডি গুডিপতি, হর্ষ জাগ্গি, নীরু জাগ্গিকে দোষী সাব্যস্ত করেছেন বিচারক। 
বিশদ

14th  February, 2019
বিতর্কিত দক্ষিণ চীন সাগরে ফের মার্কিন
যুদ্ধজাহাজ, কড়া প্রতিক্রিয়া বেজিংয়ের

 ওয়াশিংটন ও বেজিং, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): দক্ষিণ চীন সাগরে বিতর্কিত ভূখণ্ডের কাছে সোমবার নোঙর ফেলল দু’টি মার্কিন যুদ্ধজাহাজ। ফলে চীন ও আমেরিকার সম্পর্ক আরও খারাপ হওয়ার সম্ভাবনা দেখা দিল। প্রাথমিক প্রতিক্রিয়ায় চীন জানিয়েছে, নতুন করে উত্তেজনা সৃষ্টি করতে এবং এলাকার শান্তি বিঘ্নিত করতেই আমেরিকা এই কাজ করেছে।
বিশদ

12th  February, 2019
আইএমএফের সতর্কতার পরে চীনের সঙ্গে
বাণিজ্য শর্ত নিয়ে আলোচনা শুরু আমেরিকার

 বেজিং, ১১ ফেব্রুয়ারি (এএফপি): চীন এবং আমেরিকার বাণিজ্য বিরোধ না মিটলে বিশ্বজুড়ে অর্থনৈতিক ঝড় বয়ে যাবে বলে রবিবারই সতর্ক করেছে আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)। এরপরেই চীনের সঙ্গে বাণিজ্য নিয়ে আলোচনা শুরু করল আমেরিকা।
বিশদ

12th  February, 2019
  ‘তুমি আমার হৃদয় ভেঙেছ’ প্রকাশ্যে বাবাকে লেখা মেগানের বিস্ফোরক চিঠি

 লন্ডন, ১১ ফেব্রুয়ারি: বাবা-মেয়ের সম্পর্কে নয়া মোড়। প্রকাশ্যে এল টমাস মার্কেলকে লেখা মেগানের বিস্ফোরক চিঠি। যেখানে মেয়ে লিখেছেন, প্রিন্স হ্যারির সঙ্গে তাঁর বিয়ের সমালোচনা করে হৃদয় টুকরো টুকরো করে দিয়েছেন বাবা। বিশদ

12th  February, 2019
গ্রামি: পুরস্কারের তালিকায় নারীশক্তির জয়গান

 লস এঞ্জেলস, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): ২০১৯ সালের গ্রামি পুরস্কারের মঞ্চে নারী শক্তির জয়গান। অনুষ্ঠানের সঞ্চালনা থেকে পুরস্কারজয়ীদের তালিকা। সর্বত্র নারীদের দাপট ছিল চোখে পড়ার মতো। প্রধানত পুরুষ প্রভাবিত গ্রামির বিভিন্ন বিভাগের পুরস্কার ছিনিয়ে নিলেন মহিলারা।
বিশদ

12th  February, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহে আদিবাসীদের ধর্মীয় এবং সামাজিক অনুষ্ঠানের জন্য জেলাজুড়ে প্রায় ৩ কোটি ১৫ লক্ষ টাকা ব্যয়ে থান তৈরির উদ্যোগ নিল অগ্রসর শ্রেণীকল্যাণ দপ্তর। জেলা ছটি ব্লকের আদিবাসী অধ্যুষিত এলাকাগুলিতে এই থানগুলি তৈরি করা হবে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাকৃতিক প্রতিবন্ধকতা সরিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ভাণ্ডার দেউচা-পাচামি থেকে কয়লা তুলবে পোল্যান্ডের সংস্থা। এই বিষয়ে সংস্থাটির সঙ্গে চুক্তি করতে রাজ্য সরকার অনেকটাই এগিয়েছে। ...

  বিএনএ, আরামবাগ: পুরশুড়ার প্রত্যন্ত এলাকা থেকে জাতীয় ক্রীড়া ময়দান কাঁপাল দুই বোন। ঘরের মেয়েরা গুজরাত ও হরিয়ানায় জাতীয় স্তরের আসরে সফল হওয়ায় গর্বে বুক ফুলেছে বাবা, মা সহ এলাকাবাসীর। এতদিন স্কুল থেকে জেলা, রাজ্যস্তরের পর্যায়ে তারা একই সঙ্গে খেলে ...

  সংবাদদাতা, খড়্গপুর: ভ্যালেনটাইন ডে’র আগের রাতে বুধবার খড়্গপুর স্টেশনের বোগদা টিকিট কাউন্টারের কাছ থেকে এক যুবক ও নাবালিকাকে আটক করেছে জিআরপি। তাদের বাড়ি নিউ দিল্লি। তাদের মধ্যে ভালোবাসার সম্পর্ক রয়েছে বলে অনুমান। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ পাওয়ার সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম
১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু
১৮৯৮: কিউবা উপকূলে মার্কিন রণতরী ডুবে গিয়ে মৃত ২৭৪। স্পেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল আমেরিকা
১৯২১: ঐতিহাসিক রাধাকৃষ্ণ চৌধুরির জন্ম
১৯৩৩: মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টকে হত্যার ব্যর্থ চেষ্টা। নিহত শিকাগোর মেয়র
১৯৪২: দ্বিতীয় বিশ্বযুদ্ধে সিঙ্গাপুরের পতন। জাপানের কাছে আত্মসমর্পণ করলেন ব্রিটিশ জেনারেল।
১৯৪৭: রণধীর কাপুরের জন্ম
১৯৫৬: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ডেসমন্ড হেইনসের জন্ম
১৯৬৪: আশুতোষ গোয়ারিকরের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৮৯.৩৪ টাকা ৯২.৫৮ টাকা
ইউরো ৭৮.৫৩ টাকা ৮১.৫০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ১৭/৪৫ দিবা ১/১৯। মৃগশিরা ৩৬/৩৯ রাত্রি ৮/৫২। সূ উ ৬/১২/৪৫, অ ৫/২৯/১, অমৃতযোগ দিবা ৭/৪৩ মধ্যে পুনঃ ৮/২৮ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৫৭ গতে অস্তাবধি। বারবেলা ৯/১১ গতে ১১/৫১ মধ্যে, কালরাত্রি ৮/৩৯ গতে ১০/১৫ মধ্যে।
২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ৮/২২/২০। মৃগশিরানক্ষত্র অপঃ ৪/৪৪/৫, সূ উ ৬/১৪/১৩, অ ৫/২৭/১১, অমৃতযোগ দিবা ৭/৪৩/৫৭ মধ্যে ও ৮/২৮/৪৯ থেকে ১০/৪৩/২৪ মধ্যে ও ১২/৫৮/০ থেকে ২/২৭/৪৪ মধ্যে ও ৩/৫৭/২৭ থেকে ৫/২৭/১১ মধ্যে এবং রাত্রি ৭/৯/২৭ থেকে ৮/৫১/৪৪ মধ্যে ও ৩/৪০/৪৯ থেকে ৪/৩১/৫৭ মধ্যে, বারবেলা ৯/২/২৮ থেকে ১০/২৬/৩৫ মধ্যে, কালবেলা ১০/২৬/৩৫ থেকে ১১/৫০/৪২ মধ্যে, কালরাত্রি ৮/৩৮/৫৭ থেকে ১০/১৪/৪৯ মধ্যে।
৯ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোপীবল্লভপুরে নদীতে স্নান করতে নেমে তলিয়ে গেল এক কিশোর 

06:37:00 PM

ভুয়ো কোম্পানি খুলে রাজ্যজুড়ে প্রতারণার জাল, ধৃত ৭
গৃহঋণ থেকে চাকরির টোপ দিয়ে রাজ্যের বিভিন্ন অংশে প্রচুর মানুষকে ...বিশদ

04:12:00 PM

৬৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:11:35 PM

পুলওয়ামায় হামলা: নদীয়া, হাওড়ার শহিদ জওয়ানদের বাড়িতে আসছেন দু’জন কেন্দ্রীয় মন্ত্রী 

04:03:51 PM

পুলওয়ামায় জঙ্গি হামলার জেরে উত্তপ্ত জম্মু, পুড়ল ১৫টি গাড়ি 

03:08:00 PM

মাঝেরহাটে সিইএসই অফিসে আগুন, ঘটনাস্থলে দমকলের ৩টি ইঞ্জিন 

03:03:00 PM