বিদেশ
 

  নির্বাচনী আবহেই ক্যালিফোর্নিয়ার পানশালায় বন্দুকবাজের হানা, হত ১৩, খতম হামলাকারী

থাউস্যান্ড ওকস, ৮ নভেম্বর (এএফপি): এখনও পর্যন্ত ভোট গণনা সম্পূর্ণ হয়নি। তার মধ্যেই আমেরিকায় ফের বন্দুকবাজের তাণ্ডব। এবার ক্যালিফোর্নিয়ার একটি পানশালায় বুধবার রাতে এক বন্দুকবাজের হানায় অন্ততপক্ষে ১৩ জন প্রাণ হারিয়েছেন। তাঁদের মধ্যে এক পুলিস সার্জেন্টও রয়েছেন। ওই বন্দুকবাজও পুলিসের গুলিতে প্রাণ হারিয়েছে। বৃহস্পতিবার পুলিস এমনটাই জানায়। তবে নির্বাচনী আবহে এই হামলার ঘটনা আরও একবার ট্রাম্প প্রশাসনের ব্যর্থতাকে তুলে ধরল। পাশাপাশি বিতর্কিত অস্ত্র আইনের সংশোধনের দাবিও আরও একবার প্রকট হয়ে উঠল। এ বছরের ভোটে এই অস্ত্র আইনের সংশোধনীর বিষয় একটি বড় ইস্যু। কাজেই এই পরিস্থিতিতে বন্দুকবাজের তাণ্ডব ভোটের ফলাফলে প্রভাব ফেলতে পারে বলে তথ্যাভিজ্ঞ মহল মনে করছে।
আমেরিকায় বহু নাগরিকের কাছেই পিস্তল থাকে। কারণ সেদেশে সাধারণ মানুষের পিস্তল রাখার ব্যাপারে খুব বেশি কড়াকড়ি নেই। তাই লাইসেন্স পেতেও তাঁদের খুব একটা ঝক্কি সামলাতে হয় না। কিন্তু সেখানে প্রকাশ্যে বন্দুকবাজের তাণ্ডবের খবর যতবারই সামনে এসেছে, ততবারই অস্ত্র আইনের এই শিথিলতার দিকেই আঙুল উঠেছে। বলা যেতে পারে, বুধবারের হামলা ফের একবার অস্ত্র আইনকেই অনেকাংশে কাঠগড়ায় দাঁড় করাল।
ভেঞ্চুরার শেরিফ জিওফ ডিন বলেন, হামলায় পানশালার ভিতরেই ১২ জন প্রাণ হারান। নিহত পুলিস সার্জেন্ট হামলার সময় ওই পানশালার ভিতরেই ছিলেন। অতর্কিতে গুলি আক্রমণ শুরু হলে, তিনি ওই বন্দুকবাজকে প্রতিহত করার চেষ্টা করেন। তবে গুলিতে তিনিও ঘটনাস্থলে প্রাণ হারান। অন্যদিকে, হামলাকারীকেও পুলিস খতম করতে সফল হয়।
শেরিফ দপ্তরের তরফে ক্যাপ্টেন গারো কুরেদজিয়ান জানান, থাউস্যান্ড ওকস টাউনের বর্ডারলাইন বার অ্যান্ড গ্রিল পানশালায় ঘটনার দিন রাতে একটি অনুষ্ঠান চলছিল। সেই সময় মূলত কলেজের পড়ুয়া এবং যুবক-যুবতীরাই সেখানে আনন্দ করছিলেন। এক প্রত্যক্ষদর্শীর মতে, রাত সাড়ে এগারোটা নাগাদ এক ব্যক্তি দৌড়ে পানশালায় ঢোকে। এবং এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। সে একটি কালো পিস্তল থেকে গুলি ছুঁড়েছিল বলে ওই প্রত্যক্ষদর্শী জানিয়েছেন। তিনি আরও বলেন, ‘ওই ব্যক্তি বহুবার গুলি ছুঁড়েছিল। প্রায় ৩০ বার গুলির শব্দ পেয়েছি। এখনও সেই আওয়াজ আমার কানে বাজছে।’ এদিকে কুরেদজিয়ান জানান, ওই হামলাকারীকে রাত ৯টা নাগাদ প্রথম পানশালা চত্বরে ঘোরাফেরা করতে দেখা গিয়েছিল। পরে সাড়ে এগারোটা নাগাদ হামলার খবর পেয়ে পুলিস দ্রুত সেখানে যায় এবং হামলাকারীকে প্রতিহত করতে পাল্টা গুলি চালায়। সেই গুলিতেই হামলাকারী প্রাণ হারায়।
09th  November, 2018
জনসংযোগ সংস্থা ভাড়া করা নিয়ে ফেসবুককর্তাকে তোপ লগ্নিকারীদের

ওয়াশিংটন, ১৭ নভেম্বর (পিটিআই): সমালোচকদের মুখ বন্ধ করতে একাধিক জনসংযোগ সংস্থাকে নিয়োগ করেছে ফেসবুক। সংবাদমাধ্যমে এ খবর প্রকাশিত হওয়ার পরেই সংস্থার চেয়ারম্যান পদ থেকে মার্ক জুকেরবার্গের ইস্তফা দাবি করলেন বিনিয়োগকারীরা।
বিশদ

সৌদির যুবরাজের নির্দেশেই খুন করা হয়েছে খাশোগিকে, দাবি সিআইএ-র

ওয়াশিংটন, ১৭ নভেম্বর (পিটিআই): ইস্তানবুলে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন। এমনটাই দাবি করল মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ। সৌদি সরকারের দাবি ছিল, খাশোগির খুনের পিছনে তাদের কোনও হাত নেই। বিশদ

চীনপন্থী ইয়ামিনকে সরিয়ে প্রেসিডেন্ট
পদে শপথ নিলেন ভারত-বন্ধু সোলিহ

নয়াদিল্লি, ১৭ নভেম্বর: চীনের সঙ্গত্যাগ করে ভারতের দিকে বন্ধুত্বের হাত বাড়ানোর ইঙ্গিত দিয়েছে দ্বীপরাষ্ট্র মালদ্বীপ। চীনপন্থী প্রাক্তন প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিনকে সরিয়ে মালদ্বীপের মসনদে দখল করেছেন ‘ভারত-বন্ধু’ ইব্রাহিম মহম্মদ সোলিহ। শনিবার এই রাজনৈতিক পালাবদলের সাক্ষী থাকতে নতুন প্রেসিডেন্টের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

দাবানলে নিখোঁজদের সংখ্যা
হাজার ছাড়াল, সফর ট্রাম্পের

 চিকো (মার্কিন যুক্তরাষ্ট), ১৭ নভেম্বর (এএফপি): বিপর্যয়ের ভয়াবহতা আঁচ করে ক্যালিফোর্নিয়ার দাবানল প্রভাবিত এলাকায় যাওয়ার কথা ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরই মধ্যে শনিবার উত্তর ক্যালিফোর্নিয়ায় নতুন আরও ৮টি মৃতদেহ উদ্ধার করল উদ্ধারকাজ ও তল্লাশি অভিযানে অংশ নেওয়া দলগুলি।
বিশদ

Loading...
জলপথে নিশানা, তল্লাশি, উদ্ধার, নজরদারি, পণ্য ও
কর্মী পরিবহণের সিদ্ধহস্ত লকহিডের রোমিও কপ্টার

 ওয়াশিংটন, ১৭ নভেম্বর: আমেরিকার থেকে সাবমেরিন বা ডুবোজাহাজ ধ্বংসকারী ২৪টি এমএইচ-৬০ রোমিও সি-হক কপ্টার কিনছে ভারত। উপকূলের সুরক্ষা তথা জলসীমায় শত্রুপক্ষের সাবমেরিনের উপর নজরদারি চালাতে এই অত্যাধুনিক কপ্টারের প্রয়োজন রয়েছে বলে দীর্ঘদিন ধরেই জানাচ্ছিল ভারতীয় নৌবাহিনী।
বিশদ

অ্যাকোস্টা ইস্যুতে মুখ পুড়লেও সাংবাদিকদের সতর্ক হওয়ার নির্দেশ দিলেন ডোনান্ড ট্রাম্প

 ওয়াশিংটন, ১৭ নভেম্বর (পিটিআই): মার্কিন আদালতের সিদ্ধান্তে মার্কিন প্রশাসন তথা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভালোমতো মুখ পুড়ল। গত সপ্তাহে সাংবাদিক সম্মেলনে ট্রাম্পের সঙ্গে বাগবিতণ্ডায় জড়িয়ে পড়ার পর সিএনএনের সাংবাদিক জিম অ্যাকোস্টার প্রেস পাস বাতিল করে দিয়েছিল হোয়াইট হাউস।
বিশদ

Loading...
ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত নেপাল-চীন ফ্রেন্ডশিপ ব্রিজ পুনর্নিমাণের কাজ শুরু

 কাঠমাণ্ডু, ১৭ নভেম্বর (পিটিআই): ২০১৫ সালের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হওয়া চীন-নেপাল ‘ফ্রেন্ডশিপ ব্রিজ’-এর পুনর্গঠনের কাজে হাত দিয়েছে চীন। ২০১৫ সালের ২৫ এপ্রিল প্রবল ভূকম্পনে নেপালের সঙ্গে তিব্বতের সংযোগকারী ব্রিজটির ব্যাপক ক্ষতি হয়েছিল।
বিশদ

করাচিতে বোমা বিস্ফোরণে দুই কিশোরের মৃত্যু, জখম ১০

করাচি, ১৭ নভেম্বর (পিটিআই): পাকিস্তানে বোমা বিস্ফোরণে মৃত্যু হল দুই কিশোরের। জখমের সংখ্যা কমপক্ষে ১০। গতকাল বন্দর শহর করাচির একটি উড়ালপুলের কাছে বিস্ফোরণটি ঘটে। শনিবার রাত পর্যন্ত বিস্ফোরণের দায় স্বীকার করেনি পাকিস্তানের কোনও জঙ্গি সংগঠন।
বিশদ

বাসে বিস্ফোরণ, জিম্বাবোয়েতে হত কমপক্ষে ৪২ জন যাত্রী, জখম বহু

 হারারে, ১৬ নভেম্বর (এএফপি): ফের বড়সড় পথ দুর্ঘটনায় জিম্বাবোয়েতে প্রাণ হারালেন কমপক্ষে ৪২ জন যাত্রী। জখম হয়েছেন বেশ কয়েকজন। বৃহস্পতিবার মধ্যরাতে ভয়াবহ দুর্ঘটনাটি ঘটেছে দক্ষিণ আফ্রিকার সীমান্ত সংলগ্ন বুলাওয়াও শহরের জাতীয় সড়কে।
বিশদ

17th  November, 2018
চিনিতে ভর্তুকি: ভারতের বিরুদ্ধে বিশ্ব বাণিজ্য সংস্থায় যাচ্ছে অস্ট্রেলিয়া

 মেলবোর্ন, ১৬ নভেম্বর (পিটিআই): চিনিতে ভর্তুকির ইস্যুতে ভারতের সঙ্গে বাণিজ্য-যুদ্ধে জড়াল অস্ট্রেলিয়া। বিশ্বজুড়ে চিনিশিল্পে মন্দার জন্য ভারতকে কাঠগড়ায় দাঁড় করিয়ে বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও)’র দ্বারস্থ হওয়ার হুমকিও দিয়েছে তারা। চলতি মাসের শেষে সংস্থার কৃষি বিষয়ক কমিটির বৈঠক হচ্ছে।
বিশদ

17th  November, 2018
জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সহকারীকে সরানোর দাবি মেলানিয়ার, তোলপাড় হোয়াইট হাউস

ওয়াশিংটন, ১৬ নভেম্বর: আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের সহকারী মীরা রিকার্ডেলকে সরিয়ে দেওয়ার দাবি তুলে শোরগোল ফেলে দিলেন মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। গত দু’ বছরে বহু রাজনৈতিক হেঁয়ালির সাক্ষী থেকেছে হোয়াইট হাউস। এবার মেলানিয়া ট্রাম্পের এই দাবিকে ঘিরে নতুন করে উত্তাল হল মার্কিন রাজনীতি।
বিশদ

17th  November, 2018
 শিশুদের উপর যৌন নির্যাতন রোধে আন্তর্জাতিক আইন প্রণয়নে পোপের সাহায্য চাইলেন সত্যার্থী

 ভ্যাটিকান সিটি, ১৬ নভেম্বর (পিটিআই): শিশুদের উপর যৌন নির্যাতন রোধে পোপের সহযোগিতা চাইলেন নোবেলজয়ী ভারতীয় কৈলাস সত্যার্থী। শুক্রবার ভ্যাটিকান সিটির ক্যাথলিক চার্চে এক বৈঠকে মিলিত হন তিনি। সেখানে শিশুদের শিক্ষা ও স্বাস্থ্যের উন্নয়ন ঘটানোর পাশাপাশি যৌন নির্যাতন রোধে জোরালো সওয়াল করেন সত্যার্থী। 
বিশদ

17th  November, 2018
 তুতো দাদার সঙ্গে বোনের সম্পর্ক, ‘সম্মানরক্ষার্থে’ খুন পাকিস্তানে

 ইসলামাবাদ, ১৬ নভেম্বর (পিটিআই): তুতো দাদার সঙ্গে বোন সম্পর্কে জড়িয়ে পড়েছে— এই সন্দেহে ১৫ বছরের এক কিশোরীর দুই দাদা ওই কিশোরী এবং তাঁদের ২৭ বছরের তুতো দাদাকে খুন করেছে। পাকিস্তানের খাইবার-পাখতুনওয়া প্রদেশে শুক্রবার এই হত্যাকাণ্ড ঘটেছে। 
বিশদ

17th  November, 2018
বিমান দুর্ঘটনায় মৃত প্রেমিক, বিয়ের
দিন একাই নববধূ সাজলেন তরুণী

 জাকার্তা, ১৫ নভেম্বর: হাতে একরাশ সাদা গোলাপ। পরনে সাদা রঙের বিয়ের বিশেষ পোশাক। মুখে হাল্কা হাসি। কিন্তু চোখ দু’টি যেন অনেক কথা বলছে। ইন্দোনেশিয়ার ২৬ বছরের তরুণী ইন্টান সয়েরির বিয়ের পোশাকে এই ছবি এখন সোশ্যাল সাইটে ভাইরাল। ছবিতে বিশেষত্ব কিছু তেমন নেই।
বিশদ

16th  November, 2018

Pages: 12345

Loading...
একনজরে
 মিনস্ক, ১৭ নভেম্বর: বেলারুশ ওপেন টেবল টেনিসে ব্রোঞ্জ জিতলেন মানব ঠাক্কর। ছেলেদের অনূর্ধ্ব-২১ সিঙ্গলসে এই পদক পান তিনি। পুরো টুর্নামেন্টে দারুণ পারফরম্যান্স দেখিয়ে আসা মানব সেমি-ফাইনালে ২-৩ গেমে হেরে যান রাশিয়ার ডেনিস ইভোনিনের কাছে। ...

 নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): ঘূর্ণিঝড় ‘গজ’র তাণ্ডবে তামিলনাড়ু চরম বিপর্যয়ের মুখোমুখি। এই পরিস্থিতিতে শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের কাছে সে রাজ্যে বিশেষ প্রতিনিধি দল পাঠানোর ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেকের এফই ব্লকে সোয়াইন ফ্লুতে এক মহিলার মৃত্যু হওয়ায় ওই এলাকার বাসিন্দারা আতঙ্কে রয়েছেন। শনিবার বিধাননগর পুরসভার এক প্রতিনিধিদল সচেতনতা বৃদ্ধিতে ওই ব্লকের বিভিন্ন বাড়িতে যায়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহারণের প্রস্তুতির ঘোষণা আনুষ্ঠানিকভাবে কোনও দলই করেনি এখনও। তবে ডিসেম্বরের গোড়া থেকেই কার্যত লোকসভা ভোটের প্রচারে নেমে পড়বে রাজ্যের যুযুধান রাজনৈতিক দলগুলি। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় সাফল্য প্রাপ্তি। কর্মে দায়িত্ব বৃদ্ধিতে মানসিক চাপ বৃদ্ধি। খেলাধুলায় সাফল্যের স্বীকৃতি। শত্রুর মোকাবিলায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.২৪ টাকা ৭২.৯৫ টাকা
পাউন্ড ৯২.০৮ টাকা ৯৫.৩৮ টাকা
ইউরো ৮০.১৫ টাকা ৮৩.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2018
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৫৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯, ৯৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৪১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৫, ১৮ নভেম্বর ২০১৮, রবিবার, দশমী ১৯/৭ দিবা ঘ ১/৩৪। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ২৬/৩০ অপঃ ঘ ৪/৩১, সূ উ ৫/৫৪/৫৩, অ ৪/৪৮/৩০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/২৪ গতে উদয়াবধি। বারবেলা ঘ ১০/০ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ঘ ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
১ অগ্রহায়ণ ১৪২৫, ১৮ নভেম্বর ২০১৮, রবিবার, দশমী ১০/৪০/৪০। পূর্বভাদ্রপদনক্ষত্র ঘ ২/৪৭/৫৩। সূ উ ৫/৫৫/২৫, অ ৪/৪৭/৩৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/৫৪ থেকে ঘ ৮/৪৯/২০ মধ্যে ও ঘ ১১/৪৩/১৬ থেকে ঘ ২/৩৭/১১ মধ্যে এবং রাত্রি ৭/২৫/১১ থেকে ঘ ৯/১০/১৪ মধ্যে ও ঘ ১১/৪৭/৪৭ থেকে ১/৩২/৪৯ মধ্যে ও ২/২৫/২১ থেকে ৫/৫৬/১০ মধ্যে। বারবেলা ১০/০/০ থেকে ১১/২১/৩১ মধ্যে, কালবেলা ১১/২১/৩১ থেকে ঘ ১২/৪৩/৩ মধ্যে, কালরাত্রি ১/০/০ থেকে ঘ ২/৩৮/২৮ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোয়ালতোড়ে মাও পোস্টার উদ্ধার 
গোয়ালতোড়ে ফের মাওবাদী পোস্টার উদ্ধার। আউলিয়া জুনসোল এলাকায় চারটি মাও ...বিশদ

04:40:35 PM

ছত্তিশগড়ের সুকমায় আইইডি বিস্ফোরণ, জখম ২ জওয়ান 

04:03:04 PM

ভিয়েতনাম পৌঁছালেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ 

02:21:00 PM

ঘুষুড়িতে প্ল্যাস্টিকের কারখানায় আগুন, ঘটনাস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

01:56:25 PM

ঝাড়গ্রামে শিক্ষামন্ত্রীর সভা চলাকালীন দলীয় কর্মীদের ক্ষোভপ্রকাশ 
ঝাড়গ্রামে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সভা চলাকালীন সভাস্থলে ক্ষোভে ফেটে ...বিশদ

01:52:00 PM

উত্তরাখণ্ডের দামতায় খাদে পড়ল যাত্রীবাহী বাস 
উত্তরাখণ্ডের দামতায় নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ল যাত্রীবাহী বাস। ঘটনাটি ঘটেছে ...বিশদ

01:47:02 PM

Loading...
Loading...