বিদেশ
 

অ্যাটর্নি জেনারেলকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট ট্রাম্প

ওয়াশিংটন, ৮ নভেম্বর: এবার অ্যাটর্নি জেনারেলকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার এক ট্যুইট বার্তায় তিনি বলেন, ‘অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসকে তাঁর কাজের জন্য ধন্যবাদ জানাচ্ছি আর তাঁর মঙ্গল কামনা করছি।’ হোয়াইট হাউসকে পাশ কাটিয়ে রুশ সংযোগ তদন্ত থেকে রেহাই পেতে নিজের শীর্ষ আইনকর্তাদের বারবার সমালোচনা করেছেন ট্রাম্প। জেফ সেশনসকে সরিয়ে দেওয়া তারই এক ধাপ। আলবামার প্রাক্তন সেনেটর জেফ সেশনস ট্রাম্পের পুরনো সমর্থক ছিলেন। তাঁকেও যে ট্রাম্প ধাক্কা দেবেন তা কল্পনাও করা যায়নি। তারিখবিহীন এক পদত্যাগপত্রে সেশনস লিখেছেন, ‘প্রিয় প্রেসিডেন্ট, আপনার অনুরোধেই আমি পদত্যাগপত্র দাখিল করছি।’ ইতিমধ্যে ম্যাথিউ হুইটেকারকে অ্যাটর্নি জেনারেলের অস্থায়ী দায়িত্ব দিয়েছেন ট্রাম্প। সেশনসের চিফ অব স্টাফ হুইটেকার বরাবরই রুশ তদন্তের সমালোচক।
২০১৭ সালের মার্চে সেশনস রুশ সংযোগের তদন্ত ঠেকাতে ব্যর্থ হওয়ার পর থেকে ট্রাম্প প্রকাশ্যে বারবার তাঁর আইনজ্ঞদের সমালোচনা করে চলেছেন। তখন থেকে ট্রাম্পের নির্বাচনী প্রচার শিবির ও মস্কোর মধ্যে সম্ভাব্য যোগাযোগের বিষয়ে প্রমাণ অনুসন্ধান শুরু করেন বিশেষ কৌঁসুলি রবার্ট ম্যুলার। আইন মন্ত্রকের তদারকিতে এই তদন্তের কারণে ট্রাম্পের কয়েকজন ঘনিষ্ঠ সহকারীর বিরুদ্ধে অপরাধের অভিযোগও আনা হয়। ২০১৭ সালের জুলাইয়ে নিউ ইয়র্ক টাইমসে ট্রাম্প বলেন, ‘সেশনস নিজেকে রক্ষা করতে পারবেন না। আর যদি তিনি নিজেকে রক্ষা করতে চান, তাহলে তাঁকে আমাকে তাঁর চাকরি নিয়ে নিতে বলতে হবে। আমি অন্য কাউকে বেছে নেব।’ শেষপর্যন্ত তাই-ই হল।
প্রেসিডেন্ট সরাসরি বিশেষ কৌঁসুলিকে বরখাস্ত করতে পারেন না। তবে সেশনসের পরিবর্তে যাঁকে দায়িত্ব দেওয়া হবে তাঁর সেই ক্ষমতা থাকবে। তিনি চাইলে রুশ সংযোগ তদন্ত বন্ধ করেও দিতে পারবেন। সিবিএস নিউজ জানিয়েছে, ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রজেনস্টেইন এখন আর ম্যুলারের তদন্ত দেখভাল করছেন না। ম্যাথিউ হুইটেকারই সেই নিয়ন্ত্রণ নিয়েছেন। ২০১৭ সালের জুলাইতে প্রেসিডেন্ট ট্রাম্প এফবিআই পরিচালক জেমস কোমিকে বরখাস্ত করার পর রুশ সংযোগ তদন্ত খতিয়ে দেখতে ম্যুলারকে নিয়োগ করেছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল। বিচারে বাধা সৃষ্টি করতে তাঁকে বরখাস্ত করা হয়েছিল কি না, তা এখনও তদন্ত করে দেখছেন বিশেষ কৌঁসুলি ম্যুলার।
সম্প্রতি খবর প্রকাশিত হয় প্রেসিডেন্টের প্রকাশ্যে সমালোচনার সাংবিধানিক একটি ধারা নিয়ে আলোচনা করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রজেনস্টেইন। বুধবার তাঁকেও ডেকে পাঠানো হয় হোয়াইট হাউসে। হোয়াইট হাউসের তরফে একে পূর্বঘোষিত বৈঠক বলে দাবি করা হলেও রজেনস্টেইনের ভবিষ্যত নিয়ে তারপর আশঙ্কা ছড়িয়ে পড়ে। বোঝাই যাচ্ছে এবার তাঁর পালা।
09th  November, 2018
ফের হিংসা ছড়াচ্ছে থাইল্যান্ডে, বন্দুকবাজের হামলা বৌদ্ধ মঠে, হত দুই সন্ন্যাসী

ব্যাংকক, ১৯ জানুয়ারি (এএফপি): থাইল্যান্ডে ফের হিংসার বলি দুই বৌদ্ধ সন্ন্যাসী। রবিবার সন্ধ্যায় নারথিওয়াট প্রদেশের একটি বৌদ্ধ মঠে ঢুকে তাঁদের গুলি করে হত্যা করা হয়। গুলিবিদ্ধ হয়ে গুরুতর জখম হয়েছেন আরও দু’জন সন্ন্যাসী। অজ্ঞাত পরিচয় এক বন্দুকবাজ এই হামলা চালিয়েছে বলে খবর। তার খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিস।
বিশদ

মেক্সিকোয় তেলের পাইপলাইনে
বিস্ফোরণে হত ২১, আহত ৭১

মেক্সিকো, ১৯ জানুয়ারি (এএফপি): শুক্রবার মধ্য মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইনে বিস্ফোরণে কমপক্ষে ২১ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৭১ জন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন। সেই সময়ে হঠাৎ পাইপলাইনে বিস্ফোরণ ঘটে।
বিশদ

ফেব্রুয়ারিতে ফের কিম জং-উনের সঙ্গে সাক্ষাতে ডোনাল্ড ট্রাম্প

 ওয়াশিংটন, ১৯ জানুয়ারি (পিটিআই): ফেব্রুয়ারি মাসেই উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উনের সঙ্গে বৈঠক করতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের তরফে শনিবার এমনটাই ঘোষণা করা হয়েছে। উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র প্রকল্প নিয়েই বৈঠকে আলোচনা হবে বলে জানা গিয়েছে।
বিশদ

মিশেলের জন্মদিনে দু’জনের ছবি পোস্ট করে শুভেচ্ছাবার্তা বারাক ওবামার

ওয়াশিংটন, ১৮ জানুয়ারি: মিশেল ওবামার ৫৫তম জন্মদিন উপলক্ষে স্ত্রীর সঙ্গে নিজের একটি পুরনো ছবি শেয়ার করলেন বারাক ওবামা। সঙ্গে স্ত্রীর উদ্দেশে একটি মেসেজও লেখেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। ওবামা লেখেন, ‘তুমি অনন্যা। আমি প্রথম থেকেই তা জানতাম। আমি আজ সম্পূর্ণভাবে তা বিশ্বাস করি। শুভ জন্মদিন, মিশেল ওবামা।’
বিশদ

19th  January, 2019
হ্যারি-মেগানের সন্তানের ‘গডমাদার’ হতে পারেন প্রিয়াঙ্কা চোপড়া, জল্পনা

নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: মা হতে চলেছেন রাজবধূ তথা প্রাক্তন অভিনেত্রী মেগান মার্কেল। সে কথা এখন সকলেরই জানা। কিন্তু যুবরাজ হ্যারি ও মেগানের সন্তান ভূমিষ্ঠ হওয়ার আগেই শুরু হয়েছে জোর জল্পনা। কে হবেন তাঁদের সন্তানের ‘গডমাদার’?
বিশদ

19th  January, 2019
ট্রাম্প প্রশাসনের উপদেষ্টা কমিটিতে জায়গা পেতে চলেছেন ভারতীয় মার্কিন
শাটডাউনের জেরে বাতিল করা হল পেলোসির সফর

ওয়াশিংটন, ১৮ জানুয়ারি (পিটিআই): মার্কিন প্রশাসনের উপদেষ্টা কমিটিতে ভারতীয় মার্কিন প্রেম পরমেশ্বরন জায়গা পেতে চলেছেন। খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পই এই ইচ্ছা ব্যক্ত করেছেন বলে হোয়াইট হাউস সূত্রে জানা গিয়েছে। উপদেষ্টা কমিটির সদস্যপদে যোগদানের জন্য ট্রাম্প ১২ জনের নাম উল্লেখ করেছেন।
বিশদ

19th  January, 2019
 পাক আদালতে ধাক্কা খেল হিন্দু ধর্মস্থান পঞ্চ তিরথ খালি করার উদ্যোগ

পেশোয়ার, ১৮ জানুয়ারি (পিটিআই): হিন্দুদের ধর্মীয় স্থান পঞ্চ তিরথ নিয়ে আদালত ধাক্কা খেল পাখতুনওয়ার প্রত্নতত্ত্ব বিভাগ। পঞ্চ তিরথ খালি করতে পেশোয়ারের ইভাকিউ প্রপার্টি ট্রাস্ট বোর্ড (ইপিটিবি)-কে নির্দেশ দিয়েছিল পাখতুনওয়ার প্রত্নতত্ত্ব বিভাগ।
বিশদ

19th  January, 2019
 কলম্বিয়ার পুলিস অ্যাকাডেমিতে গাড়িবোমা বিস্ফোরণে হত ২১, তিনদিনের রাষ্ট্রীয় শোক

 বোগোটা, ১৮ জানুয়ারি (এএফপি): বোগোটার পুলিস ক্যাডেট ট্রেনিং অ্যাকাডেমিতে গাড়িবোমা বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ২১ জনের প্রাণহানির ঘটনায় বৃহস্পতিবার তিনদিনের রাষ্ট্রীয় শোকের কথা ঘোষণা করেছে কলম্বিয়া সরকার। এই জঙ্গি হামলায় ৬৮ জন আহত হয়েছেন।
বিশদ

19th  January, 2019
আস্থা ভোটে জিতে ব্রেক্সিট পাশ করাতে
বিরোধীদের আর্জি টেরিজা মে’র

লন্ডন, ১৭ জানুয়ারি (পিটিআই): ব্রেক্সিট চুক্তি নিয়ে ঐতিহাসিক হারের পর আস্থা ভোটে জয়। স্বস্তি এলেও প্রধানমন্ত্রী টেরিজা মে’র হাতে সময় একদমই নেই। তাই ৩২৫-৩০৬ ব্যবধানে আস্থা ভোট জিতেই ব্রেক্সিট চুক্তি পাশ করাতে ময়দানে নেমে পড়েছেন তিনি। বৃহস্পতিবার বিরোধীদের কাছে ব্যক্তিস্বার্থ দূরে সরিয়ে রেখে নতুন ব্রেক্সিট চুক্তি নিয়ে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করা আর্জি জানিয়েছেন তিনি।
বিশদ

18th  January, 2019
অপমান করা হয় এইচ-ওয়ানবি ভিসা প্রাপকদের: রিপোর্ট

 ওয়াশিংটন, ১৭ জানুয়ারি (পিটিআই): মার্কিন মুলুকে কাজ করার জন্য এইচ-ওয়ানবি ভিসা পেতে মুখিয়ে থাকেন ভারতীয়রা। কিন্তু আদতে সেখানে এই ভিসা প্রাপকদের প্রতিনিয়ত নানা অসুবিধার সম্মুখীন হতে হয়। সম্প্রতি এক রিপোর্টে এমনই দাবি করেছে সাউথ এশিয়া সেন্টার অব দ্য অতলান্টিক কাউন্সিল।
বিশদ

18th  January, 2019
৯/১১ হামলায় প্রাণে বাঁচলেও কেনিয়ার জঙ্গিহানায় মৃত্যু মার্কিন ব্যবসায়ীর

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: জঙ্গিহানায় মৃত্যু লেখা ছিল ভাগ্যে। তাই নিউ ইয়র্কে বেঁচে গেলেও সুদূর নাইরোবি গিয়ে প্রাণ হারাতে হল মার্কিন ব্যবসায়ীকে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিমান হামলায় বেঁচে গিয়েছিলেন জেসন স্পিন্ডলার।
বিশদ

18th  January, 2019
বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট পদে ইন্দ্রা নুয়ির নাম ভাসালেন ইভাঙ্কা ট্রাম্প

 নিউ ইয়র্ক, ১৬ জানুয়ারি (পিটিআই): বিশ্ব ব্যাঙ্কের নতুন প্রেসিডেন্ট পদে ইন্দ্রা নুয়ির নাম বিবেচনা করছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। রিপোর্ট অনুযায়ী, বিশ্ব ব্যাঙ্কের শীর্ষ পদে পেপসিকোর প্রাক্তন সিইও নুয়ির নাম ভাসিয়ে দেওয়ার নেপথ্যে রয়েছে স্বয়ং ট্রাম্প-কন্যা ইভাঙ্কা।
বিশদ

17th  January, 2019
রাতভর লড়াইয়ের পর জঙ্গিমুক্ত নাইরোবির হোটেল, হত ১৫

নাইরোবি, ১৬ জানুয়ারি (এএফপি): অনেকটা মুম্বই হামলার ধাঁচে টানা দু’দিন ধরে জঙ্গি দখলে থাকল কেনিয়ার নাইরোবির একটি পাঁচতারা হোটেল। বুধবারও হোটেল চত্বরে টানা গুলি এবং বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে। এদিন রাত পর্যন্ত ১৫ জনের প্রাণহানির খবর মিলেছে। জখম একাধিক। বিশদ

17th  January, 2019
শত্রুর হামলা ঠেকাতে ভূগর্ভে চীন বানিয়ে ফেলল ‘ইস্পাতের মহাপ্রাচীর’

বেজিং, ১৬ জানুয়ারি: চীনের বোমা থেকে যুদ্ধবিমান রক্ষায় ‘সুপার শেল্টার’ তৈরি করছে ভারত। এই খবর প্রকাশ্যে আসার কয়েকদিনের মধ্যে ভূগর্ভে অত্যাধুনিক নিরাপত্তা ব্যবস্থা গড়ে ফেলল চীন। যে নিরাপত্তা ব্যবস্থায় শব্দের চেয়ে দ্রুতগতির ক্ষেপণাস্ত্র থেকে শুরু করে ‘বাঙ্কার বাস্টার’-এর মতো অস্ত্রের হামলা থেকেও সুরক্ষা দিতে সক্ষম।
বিশদ

17th  January, 2019

Pages: 12345

একনজরে
সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: ব্রিগেডের ভিড় দেশের যে কোনও সমাবেশকে ছাপিয়ে যায়। এবার তা চাক্ষুষ করে তাঁরা বুঝলেন, কথাটা কতখানি সত্য! জীবনে প্রথমবার কলকাতার ব্রিগেড সমাবেশে দার্জিলিং থেকে এসেছেন ভুটিয়া সম্প্রদায়ের পালগন ভুটিয়া এবং তাঁর সঙ্গীরা। বললেন, এত ভিড় যে কোনও ...

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে ঘরের মাঠে একদিনের সিরিজের প্রথম দু’টি ম্যাচে খেলবেন ঋষভ পন্থ। মূলত বিশ্বকাপের আগে তাঁর ফিটনেস পরখ করে নিতে চাইছেন জাতীয় নির্বাচকরা।   ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের সাহাপুর গ্রাম পঞ্চায়েতের মণ্ডলপাড়ায় দীর্ঘদিন ধরে নিকাশি নালা সংস্কার না হওয়ায় ওই নালা উপচে রাস্তা দিয়ে নোংরা জল বইছে। এলাকায় দীর্ঘদিন ধরে নিকাশি সমস্যা চলে আসায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বাড়ছে।   ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক সেন্ট্রাল পার্কের কাছে ব্রিগেডগামী বাসের ধাক্কায় আহত হলেন বিধাননগর পুলিসের গোয়েন্দা প্রধান। শনিবার সকালে এই ঘটনাটি ঘটে। তবে আঘাত গুরুতর নয়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এটিএম লুটের ঘটনায় শিলিগুড়িতে গ্রেপ্তার ৩ 

02:20:55 PM

মুর্শিদাবাদের বগরপুরে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ৭ 
মুর্শিদাবাদে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ। ঘটনায় জখম সাতজন দলীয় কর্মী। ...বিশদ

12:55:00 PM

খড়্গপুর আইআইটিতে গার্ডার ভেঙে পড়ায় এক শ্রমিকের মৃত্যু, জখম আরও এক 

12:53:57 PM

দামাস্কাসে বিস্ফোরণ, হতাহতের কোনও খবর নেই 

12:12:00 PM

বাঁকুড়ার জয়পুরে গাছ চাপা পড়ে এক ব্যক্তির মৃত্যু 
জয়পুরের বালিগ্রামে বনদপ্তরের গাছ গাড়িতে তোলার সময় আচমকাই গাছের তলায় ...বিশদ

12:10:00 PM

শিলিগুড়ির প্রধাননগরে উদ্ধার গাঁজা

11:59:00 AM