বিদেশ
 

ট্রাম্পকে অপ্রীতিকর প্রশ্ন, হোয়াইট
হাউসে ঢোকা বন্ধ হল সাংবাদিকের

খোয়ালেন প্রেস পাস

ওয়াশিংটন, ৮ নভেম্বর (পিটিআই): দেশের সংবাদমাধ্যমের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের সম্পর্ক বরাবরই অম্ল-মধুর। হোয়াইট হাউসের কোনও সাংবাদিক সম্মেলনে প্রেসিডেন্টকে ঘুরিয়ে প্রশ্ন করার উপর ‘অলিক্ষিত নিষেধাজ্ঞা’ জারি থাকে সবসময়। কিন্তু, সিএনএন-এর হোয়াইট হাউস করেসপন্ডেন্ট জিম অ্যাকোস্টা এই সব নিয়মের ধার ধারেননি। হোয়াইট হাউসের সাংবাদিক সম্মেলনে ট্রাম্পকে মধ্য আমেরিকার শরণার্থীদের নিয়ে অপ্রীতিকর প্রশ্ন করে ফেলেন তিনি। এর কয়েক ঘণ্টার মধ্যেই অবশ্য ফলও পেলেন হাতে-নাতে। নিজের হোয়াইট হাউসে ঢোকার প্রবেশপত্র বা প্রেস পাস খুইয়ে প্রেসিডেন্টকে ‘বিব্রত’ করার মাশুল দিতে হল ওই সাংবাদিককে। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স স্পষ্ট জানান, ওই সাংবাদিকের আচরণ ছিল অত্যন্ত ‘ন্যক্কারজনক এবং ভয়ঙ্কর’। একটি প্রেস বিবৃতিতে তিনি বলেন, ‘আজকের ঘটনার ফলস্বরূপ সংশ্লিষ্ট সাংবাদিকের হার্ড পাস অনির্দিষ্টকালের জন্য বাতিল করা হল।’ উল্টোদিকে, সিএনএন এই ঘটনাকে ‘গণতন্ত্রের বিপদ’ তকমা দিয়েছে।
ঘটনার দিন হোয়াইট হাউসের সাংবাদিক সম্মেলনে মধ্য আমেরিকার শরণার্থীদের প্রতি প্রশাসনের অবস্থান নিয়ে ট্রাম্পকে কিছু ‘অপ্রীতিকর’ প্রশ্ন করেন সাংবাদিক জিম অ্যাকোস্টা। প্রেসিডেন্ট বিব্রত বোধ করছেন দেখেও প্রশ্ন করা থামাননি তিনি। একসময় দু’জনে তীব্র বাদানুবাদেও জড়িয়ে প঩ড়েন। প্রেসিডেন্ট তাঁকে চড়া স্বরে বসার জন্য বললেও, তাতে কান দেননি ওই সাংবাদিক। সেই সময় হোয়াইট হাউসের এক ইন্টার্ন সাংবাদিক তাঁর হাতের মাইক্রোফোনটি কাড়ার চেষ্টা করেও ব্যর্থ হন। অ্যাকোস্টা মাইক্রোফোনটি আঁকড়ে ধরে একের পর এক প্রশ্ন ট্রাম্পের উদ্দেশে ছুঁড়ে দিতে থাকেন। এরপরই মেজাজ হারান প্রেসিডেন্ট। চিৎকার করে বলে ওঠেন, ‘অনেক হয়েছে।’ প্রেস বিবৃতিতে মার্কিন প্রেস সচিব স্যান্ডার্স জানিয়েছেন, কঠিন প্রশ্নকে সবসময়ই স্বাগত জানান প্রেসিডেন্ট। এটাই তো সংবাদমাধ্যমের স্বাধীনতা। কিন্তু, হোয়াইট হাউসের এক মহিলা ইন্টার্ন নিজের কর্তব্য করছিলেন। ওই সাংবাদিক তাঁর গায়ে হাত দেবে, এটা কখনওই বরদাস্ত করা হবে না। পাশাপাশি, ওই সাংবাদিকের আচরণ ওই ঘরে উপস্থিত অন্যান্য সাংবাদিকেরও অসম্মান করেছে বলে দাবি করেছেন স্যান্ডার্স।
  নির্বাচনী আবহেই ক্যালিফোর্নিয়ার পানশালায় বন্দুকবাজের হানা, হত ১৩, খতম হামলাকারী

 থাউস্যান্ড ওকস, ৮ নভেম্বর (এএফপি): এখনও পর্যন্ত ভোট গণনা সম্পূর্ণ হয়নি। তার মধ্যেই আমেরিকায় ফের বন্দুকবাজের তাণ্ডব। এবার ক্যালিফোর্নিয়ার একটি পানশালায় বুধবার রাতে এক বন্দুকবাজের হানায় অন্ততপক্ষে ১৩ জন প্রাণ হারিয়েছেন। তাঁদের মধ্যে এক পুলিস সার্জেন্টও রয়েছেন।
বিশদ

  বৎসোয়ানায় তিন সিংহের তাড়া খেয়ে পদপিষ্ট হয়ে নদীতে ডুবে অন্তত ৪০০ মহিষের মৃত্যু

 গ্যাবোর্ন, ৮ নভেম্বর (এএফপি): সিংহের তাড়া খাওয়ার পর বাঁচতে নদীতে ঝাঁপ দিয়েছিল অসংখ্য বুনোমহিষ। কিন্তু নদীতে একের পর এক মোষ ঝাঁপ দিতে থাকায় অন্তত ৪০০ মহিষের মৃত্যু হয়েছে।
বিশদ

অ্যাটর্নি জেনারেলকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট ট্রাম্প

 ওয়াশিংটন, ৮ নভেম্বর: এবার অ্যাটর্নি জেনারেলকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার এক ট্যুইট বার্তায় তিনি বলেন, ‘অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসকে তাঁর কাজের জন্য ধন্যবাদ জানাচ্ছি আর তাঁর মঙ্গল কামনা করছি।’
বিশদ

তাজিকিস্তানের জেলে
বন্দিদের সংঘর্ষে হত ২০

 দুশানবে, ৮ নভেম্বর (এএফপি): তাজিকিস্তানের এক জেলে বন্দিদের মধ্যে সংঘর্ষে অন্ততপক্ষে ২০ জন বন্দি প্রাণ হারিয়েছেন। এছাড়া আরও ৬ জন পুলিস জখম হয়েছেন। নিরাপত্তা বাহিনীর সূত্রে বৃহস্পতিবার জানা গিয়েছে, দেশের দ্বিতীয় বৃহত্তম শহর খুজান্দের এই জেলখানায় সবথেকে দুঁদে অপরাধীরা বন্দি রয়েছেন।
বিশদ

Loading...
সত্যি হল জল্পনা
একটা নয়, পৃথিবীর
চারপাশে রয়েছে তিনটি চাঁদ

বুদাপেস্ট, ৭ নভেম্বর: একটা নয়। তিন তিনটে চাঁদ রয়েছে পৃথিবীর। একটি চাঁদ আমাদের চোখে দৃশ্যমান। বাকি দু’টি চাঁদের অস্তিত্ব নিয়ে রয়েছে বিতর্ক। গত ৫০ বছর ধরে তা চললেও অবসান হয়নি বিতর্কের। চাঁদের সংখ্যা ও তাদের অস্তিত্ব নিয়ে বিতর্কের মধ্যেই সম্প্রতি এক রিপোর্ট প্রকাশ করেছে ন্যাশনাল জিওগ্রাফি।
বিশদ

08th  November, 2018
অন্তর্বর্তী নির্বাচনের ফলে বড় ধাক্কা খেলেন ট্রাম্প,
হাউসে গরিষ্ঠতা পেল বিরোধী ডেমোক্র্যাটরা

বিভিন্ন কেন্দ্রে ভোটারদের লম্বা লাইন, সেনেটে গরিষ্ঠতা রিপাবলিকানদেরই

 ওয়াশিংটন, ৭ নভেম্বর (পিটিআই): মার্কিন নির্বাচনে বড়সড় ধাক্কা খেলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার অন্তর্বর্তী নির্বাচনে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভের গরিষ্ঠতা পেল ট্রাম্প বিরোধী ডেমোক্র্যাটরা। যদিও কংগ্রেসের উচ্চকক্ষ সেনেটে নিজেদের আধিপত্য বজায় রেখেছে ট্রাম্পের রিপাবলিকান পার্টি।
বিশদ

08th  November, 2018
Loading...
  মার্কিন কংগ্রেসে প্রথম জয়ী দুই ডেমোক্র্যাট মুসলিম মহিলার একজন সোমালিয়ার শরণার্থী, অন্যজন প্যালেস্তিনীয় অভিবাসী

 ওয়াশিংটন, ৭ নভেম্বর: মার্কিন কংগ্রেসে প্রথম মুসলিম মহিলা হিসেবে জিতে হইচই ফেলে দিয়েছেন দুই ডেমোক্র্যাট প্রার্থী ইলহান ওমর (৩৭) এবং রশিদা তালিব (৪২)। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন নীতির বিরোধিতা করে ভোটের ময়দানে তাঁরা সাফল্য পেয়েছেন।
বিশদ

08th  November, 2018
জামাতের সঙ্গ না ছাড়ায় বিএনপিকে বিশ্বাস করতে নারাজ মোদি সরকার

মৃণালকান্তি দাস, কলকাতা: ভোটের মরসুমে বিএনপির নতুন স্বজন ‘ঐক্যফ্রন্ট’। অনেক মিটিং, সিটিংয়ের পর ভোটের আগেই রাজনীতিতে আত্মপ্রকাশ করেছে জাতীয় ঐক্যফ্রন্ট। এই ঐক্যপ্রক্রিয়ায় শুরু থেকে যুক্ত ছিল বাংলাদেশের প্রাক্তন রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর বিকল্পধারা।
বিশদ

08th  November, 2018
 উত্তর কোরিয়ার সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে
প্রস্তাবিত বৈঠক বাতিল করে দিল আমেরিকা

 ওয়াশিংটন, ৭ নভেম্বর (এএফপি): উত্তর কোরিয়ার সঙ্গে শান্তি চুক্তি নিয়ে প্রস্তাবিত বৈঠক একতরফাভাবে বাতিল করে দিল আমেরিকা। বুধবার মার্কিন বিদেশ দপ্তরের মুখপাত্র হিদার নৌয়ার্ট বলেছেন ‘পরবর্তী সময়ে অন্য কোনও দিন’ আলোচনা হবে। কী কারণে এই বৈঠক বাতিল করা হল, তা নিয়ে উচ্চবাচ্য করেননি হিদার।
বিশদ

08th  November, 2018
নিউ ইয়র্কে বিস্ফোরণের ঘটনায় অভিযুক্ত বাংলাদেশের নাগরিক আকায়েদউল্লা

 নিউ ইয়র্ক, ৭ নভেম্বর (এপি): নিউ ইয়র্কের ব্যস্ততম সাবওয়েতে পাইপ বোমা বিস্ফোরণের ঘটনায় জঙ্গি হামলার দায়ে অভিযুক্ত হয়েছে বাংলাদেশের নাগরিক আকায়েদউল্লা। গত মঙ্গলবারই ম্যানহাটন ফেডারেল কোর্টে রায়ের কপি পাঠিয়ে দেওয়া হয়েছে।
বিশদ

08th  November, 2018
  আমেরিকায় জালিয়াতিতে দোষী ২ ভারতীয় বংশোদ্ভুত

 ওয়াশিংটন, ৭ নভেম্বর (পিটিআই): জালিয়াতি এবং প্রতারণার দায়ে মার্কিন আদালতে দোষী সাব্যস্ত হলেন দুই ভারতীয় বংশোদ্ভুত। এঁরা ৬ কোটি ডলার প্রতারণা করেছেন বলে মার্কিন আদালতে জানিয়েছেন তদন্তকারীরা।
বিশদ

08th  November, 2018
পুনরায় নিম্নকক্ষের স্পিকার পদে
আসতে চলেছেন ন্যান্সি পেলোসি

 ওয়াশিংটন, ৭ নভেম্বর (এপি): একমাস আগের কথা। মিনেসোটায় এক নির্বাচনী প্রচারে গিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে প্রচারের মধ্যে আচমকাই টেনে এনেছিলেন ডেমোক্র্যাট প্রার্থী ন্যান্সি পেলোসির নাম।
বিশদ

08th  November, 2018
ক্যামেরুনে ৭৯ অপহৃত ছাত্রকে মুক্তি

 ইয়ুনডে, ৭ নভেম্বর (এএফপি): ক্যামেরুনের একটি স্কুল থেকে অপহৃত ৭৯ ছাত্রকে বুধবার মুক্তি দিল বন্দুকবাজেরা। সোমবার বন্দুকের ভয় দেখিয়ে তাদের অপহরণ করা হয়। ফরাসি ভাষী ক্যামেরুনে ইংরাজি ভাষায় কথা বলা নিয়ে নানা সময়েই অসন্তোষ দেখা দেয়।
বিশদ

08th  November, 2018
  আফগানিস্তানে তালিবান হামলায় হত ৮ পুলিস

 কাবুল, ৭ নভেম্বর (এপি): আফগানিস্তানের ফারা প্রদেশে মঙ্গলবার রাতে তালিবান হামলায় মৃত্যু হল আটজন পুলিসকর্মীর। আহত হয়েছেন তিনজন। অপরদিকে সোমবার ফারার পুস্ত কোহ এলাকায় আফগানিস্তানের সীমান্ত ঘাঁটিতে হামলায় ২০ জন সেনার মৃত্যু হয়েছে।
বিশদ

08th  November, 2018

Pages: 12345

Loading...
একনজরে
  সংবাদদাতা, কান্দি: বুধবার গভীর রাতে বড়ঞা থানার কুলি গ্রামে ভস্মীভূত হয় ছ’টি দোকান। খবর পেয়ে কান্দি থেকে দমকলের দু’টি ইঞ্জিন গিয়ে আগুন নেভায়। এই ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: একদিকে অতিরিক্ত রিচার্জ ভ্যালুর বাড়তি সুবিধা প্রদান, অন্যদিকে এই ব্যবস্থায় জোনের একেবারে প্রান্তিক জায়গাগুলিকেও যুক্ত করায় দক্ষিণ-পূর্ব রেলে অসংরক্ষিত টিকিট বিক্রির ক্ষেত্রে মোবাইল টিকেটিং ব্যবস্থার জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। ...

 বিএনএ, চুঁচুড়া: গত কয়েক দিন ধরে চন্দননগর কর্পোরেশনের কয়েকটি ওয়ার্ডে জ্বরের প্রকোপ দেখা দেওয়ায় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। জ্বরে আক্রান্তদের মধ্যে ২৫ ও ২৬ নম্বর ওয়ার্ড থেকে গত এক সপ্তাহে মোট ছ’জনের রক্তে ডেঙ্গুর জীবাণু মিলেছে। ...

বিএনএ, জলপাইগুড়ি: লোকসভা ভোটের মুখে জলপাইগুড়িতে বিজেপির গোষ্ঠীকোন্দল তীব্র হয়ে উঠেছে। দলের জেলা সভাপতিকে সরানোর দাবিতে দলের একাংশের ক্ষোভ-বিক্ষোভের মধ্যেই এসটি-এসসি সেলের জেলা সভাপতি বদল নিয়ে দলে জোর চর্চা ছড়িয়েছে। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা। বাহন বিষয়ে সতর্কতা প্রয়োজন। সন্তানের বিদ্যা-শিক্ষায় অগ্রগতি বিষয়ে সংশয় বৃদ্ধি। আধ্যাত্মিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯৩: হুগলি নদীতে পৌঁছালেন ব্যাপ্তিস্ত মিশনারি মিশনের অন্যতম প্রতিষ্ঠাতা উইলিয়াম কেরি
১৮৬১: কানাডায় টরন্টো বিশ্ববিদ্যালয়ের মাঠে সরকারিভাবে নথিভুক্ত প্রথম ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়
১৮৭৭: ‘সারে জাহাঁ সে আচ্ছা’র রচয়িতা মহম্মদ ইকবালের জন্ম
১৯৬০: জার্মান ফুটবলার আন্দ্রে ব্রেহমের জন্ম
১৯৭৪: ইতালির ফুটবলার আলেকজান্দ্রো দেল পিয়েরোর জন্ম
১৯৮৯: বার্লিন দেওয়ালের পতন
২০০৫: ভারতের দশম রাষ্ট্রপতি কে আর নারায়ণনের মৃত্যু
২০১১: নোবেল পুরস্কার জয়ী হরগোবিন্দ খুরানার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.১৪ টাকা ৭৩.৮৫ টাকা
পাউন্ড ৯৩.৬০ টাকা ৯৬.৯৩ টাকা
ইউরো ৮১.৭০ টাকা ৮৪.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  November, 2018
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  November, 2018

দিন পঞ্জিকা

২৩ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া ৩৮/৪৮ রাত্রি ঘ ৯/২০। নক্ষত্র-অনুরাধা ৩৬/৫৩ রাত্রি ঘ ৮/৩৫, সূ উ ৫/৪৯/১২, অ ৪/৫১/৪৬, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে।
২২ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া রাত্রি ঘ ৯/১৩/৫৭। অনুরাধানক্ষত্র রাত্রি ঘ ৯/২২/৫৭। সূ উ ৫/৪৯/১১, অ ৪/৫১/১৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩/২০ মধ্যে ও ঘ ৭/১৭/২৮ থেকে ঘ ৯/২৯/৪৫ মধ্যে ও ১১/৪২/২৯ থেকে ২/৩৮/৫৩ মধ্যে ও ৩/২৩/২ থেকে ৪/৫১/১৯ মধ্যে এবং রাত্রি ৫/৪৩/১০ থেকে ঘ ৯/১০/৩৬ মধ্যে ও ১১/৪৬/১১ থেকে ৩/১৩/৩৭ মধ্যে ও ৪/৫/২৮ থেকে ৫/৪৯/৫০ মধ্যে। বারবেলা ৮/৩৪/৪৩ থেকে ৯/৫৭/২৯ মধ্যে, কালবেলা ৯/৫৭/২৯ থেকে ঘ ১১/২০/১৫ মধ্যে, কালরাত্রি ৮/৫/৪৭ থেকে ঘ ৯/৪৩/১ মধ্যে। আজ ভ্রাতৃদ্বিতীয়া।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত পুলিস 
সল্টলেক করুণাময়ীতে গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত হলেন দুই ...বিশদ

04:59:28 PM

৭৯ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:52:11 PM

চায়না ওপেনে হার কিদাম্বি শ্রীকান্তের 

03:34:00 PM

১৭ নভেম্বর মালদ্বীপের প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠানে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

03:29:00 PM

মুর্শিদাবাদে প্রৌঢ়কে পিটিয়ে মারার ঘটনায় গ্রেপ্তার ২ 
বৃহস্পতিবার রাতে মুর্শিদাবাদের গোদাপাড়া গ্রামে এক প্রৌঢ়কে পিটিয়ে মারার অভিযোগে ...বিশদ

03:25:00 PM

মুর্শিদাবাদের শেরপুর মোড়ে দেড় কুইন্টাল গাঁজা সহ গ্রেপ্তার ৪ 
বৃহস্পতিবার রাতে খড়গ্রাম থানার শেরপুর মোড়ে প্রায় দেড় কুইন্টাল গাঁজা ...বিশদ

03:21:00 PM

Loading...
Loading...