বিদেশ
 

ট্রাম্পকে অপ্রীতিকর প্রশ্ন, হোয়াইট
হাউসে ঢোকা বন্ধ হল সাংবাদিকের

খোয়ালেন প্রেস পাস

ওয়াশিংটন, ৮ নভেম্বর (পিটিআই): দেশের সংবাদমাধ্যমের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের সম্পর্ক বরাবরই অম্ল-মধুর। হোয়াইট হাউসের কোনও সাংবাদিক সম্মেলনে প্রেসিডেন্টকে ঘুরিয়ে প্রশ্ন করার উপর ‘অলিক্ষিত নিষেধাজ্ঞা’ জারি থাকে সবসময়। কিন্তু, সিএনএন-এর হোয়াইট হাউস করেসপন্ডেন্ট জিম অ্যাকোস্টা এই সব নিয়মের ধার ধারেননি। হোয়াইট হাউসের সাংবাদিক সম্মেলনে ট্রাম্পকে মধ্য আমেরিকার শরণার্থীদের নিয়ে অপ্রীতিকর প্রশ্ন করে ফেলেন তিনি। এর কয়েক ঘণ্টার মধ্যেই অবশ্য ফলও পেলেন হাতে-নাতে। নিজের হোয়াইট হাউসে ঢোকার প্রবেশপত্র বা প্রেস পাস খুইয়ে প্রেসিডেন্টকে ‘বিব্রত’ করার মাশুল দিতে হল ওই সাংবাদিককে। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স স্পষ্ট জানান, ওই সাংবাদিকের আচরণ ছিল অত্যন্ত ‘ন্যক্কারজনক এবং ভয়ঙ্কর’। একটি প্রেস বিবৃতিতে তিনি বলেন, ‘আজকের ঘটনার ফলস্বরূপ সংশ্লিষ্ট সাংবাদিকের হার্ড পাস অনির্দিষ্টকালের জন্য বাতিল করা হল।’ উল্টোদিকে, সিএনএন এই ঘটনাকে ‘গণতন্ত্রের বিপদ’ তকমা দিয়েছে।
ঘটনার দিন হোয়াইট হাউসের সাংবাদিক সম্মেলনে মধ্য আমেরিকার শরণার্থীদের প্রতি প্রশাসনের অবস্থান নিয়ে ট্রাম্পকে কিছু ‘অপ্রীতিকর’ প্রশ্ন করেন সাংবাদিক জিম অ্যাকোস্টা। প্রেসিডেন্ট বিব্রত বোধ করছেন দেখেও প্রশ্ন করা থামাননি তিনি। একসময় দু’জনে তীব্র বাদানুবাদেও জড়িয়ে প঩ড়েন। প্রেসিডেন্ট তাঁকে চড়া স্বরে বসার জন্য বললেও, তাতে কান দেননি ওই সাংবাদিক। সেই সময় হোয়াইট হাউসের এক ইন্টার্ন সাংবাদিক তাঁর হাতের মাইক্রোফোনটি কাড়ার চেষ্টা করেও ব্যর্থ হন। অ্যাকোস্টা মাইক্রোফোনটি আঁকড়ে ধরে একের পর এক প্রশ্ন ট্রাম্পের উদ্দেশে ছুঁড়ে দিতে থাকেন। এরপরই মেজাজ হারান প্রেসিডেন্ট। চিৎকার করে বলে ওঠেন, ‘অনেক হয়েছে।’ প্রেস বিবৃতিতে মার্কিন প্রেস সচিব স্যান্ডার্স জানিয়েছেন, কঠিন প্রশ্নকে সবসময়ই স্বাগত জানান প্রেসিডেন্ট। এটাই তো সংবাদমাধ্যমের স্বাধীনতা। কিন্তু, হোয়াইট হাউসের এক মহিলা ইন্টার্ন নিজের কর্তব্য করছিলেন। ওই সাংবাদিক তাঁর গায়ে হাত দেবে, এটা কখনওই বরদাস্ত করা হবে না। পাশাপাশি, ওই সাংবাদিকের আচরণ ওই ঘরে উপস্থিত অন্যান্য সাংবাদিকেরও অসম্মান করেছে বলে দাবি করেছেন স্যান্ডার্স।
09th  November, 2018
ফের হিংসা ছড়াচ্ছে থাইল্যান্ডে, বন্দুকবাজের হামলা বৌদ্ধ মঠে, হত দুই সন্ন্যাসী

ব্যাংকক, ১৯ জানুয়ারি (এএফপি): থাইল্যান্ডে ফের হিংসার বলি দুই বৌদ্ধ সন্ন্যাসী। রবিবার সন্ধ্যায় নারথিওয়াট প্রদেশের একটি বৌদ্ধ মঠে ঢুকে তাঁদের গুলি করে হত্যা করা হয়। গুলিবিদ্ধ হয়ে গুরুতর জখম হয়েছেন আরও দু’জন সন্ন্যাসী। অজ্ঞাত পরিচয় এক বন্দুকবাজ এই হামলা চালিয়েছে বলে খবর। তার খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিস।
বিশদ

মেক্সিকোয় তেলের পাইপলাইনে
বিস্ফোরণে হত ২১, আহত ৭১

মেক্সিকো, ১৯ জানুয়ারি (এএফপি): শুক্রবার মধ্য মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইনে বিস্ফোরণে কমপক্ষে ২১ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৭১ জন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন। সেই সময়ে হঠাৎ পাইপলাইনে বিস্ফোরণ ঘটে।
বিশদ

ফেব্রুয়ারিতে ফের কিম জং-উনের সঙ্গে সাক্ষাতে ডোনাল্ড ট্রাম্প

 ওয়াশিংটন, ১৯ জানুয়ারি (পিটিআই): ফেব্রুয়ারি মাসেই উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উনের সঙ্গে বৈঠক করতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের তরফে শনিবার এমনটাই ঘোষণা করা হয়েছে। উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র প্রকল্প নিয়েই বৈঠকে আলোচনা হবে বলে জানা গিয়েছে।
বিশদ

মিশেলের জন্মদিনে দু’জনের ছবি পোস্ট করে শুভেচ্ছাবার্তা বারাক ওবামার

ওয়াশিংটন, ১৮ জানুয়ারি: মিশেল ওবামার ৫৫তম জন্মদিন উপলক্ষে স্ত্রীর সঙ্গে নিজের একটি পুরনো ছবি শেয়ার করলেন বারাক ওবামা। সঙ্গে স্ত্রীর উদ্দেশে একটি মেসেজও লেখেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। ওবামা লেখেন, ‘তুমি অনন্যা। আমি প্রথম থেকেই তা জানতাম। আমি আজ সম্পূর্ণভাবে তা বিশ্বাস করি। শুভ জন্মদিন, মিশেল ওবামা।’
বিশদ

19th  January, 2019
হ্যারি-মেগানের সন্তানের ‘গডমাদার’ হতে পারেন প্রিয়াঙ্কা চোপড়া, জল্পনা

নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: মা হতে চলেছেন রাজবধূ তথা প্রাক্তন অভিনেত্রী মেগান মার্কেল। সে কথা এখন সকলেরই জানা। কিন্তু যুবরাজ হ্যারি ও মেগানের সন্তান ভূমিষ্ঠ হওয়ার আগেই শুরু হয়েছে জোর জল্পনা। কে হবেন তাঁদের সন্তানের ‘গডমাদার’?
বিশদ

19th  January, 2019
ট্রাম্প প্রশাসনের উপদেষ্টা কমিটিতে জায়গা পেতে চলেছেন ভারতীয় মার্কিন
শাটডাউনের জেরে বাতিল করা হল পেলোসির সফর

ওয়াশিংটন, ১৮ জানুয়ারি (পিটিআই): মার্কিন প্রশাসনের উপদেষ্টা কমিটিতে ভারতীয় মার্কিন প্রেম পরমেশ্বরন জায়গা পেতে চলেছেন। খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পই এই ইচ্ছা ব্যক্ত করেছেন বলে হোয়াইট হাউস সূত্রে জানা গিয়েছে। উপদেষ্টা কমিটির সদস্যপদে যোগদানের জন্য ট্রাম্প ১২ জনের নাম উল্লেখ করেছেন।
বিশদ

19th  January, 2019
 পাক আদালতে ধাক্কা খেল হিন্দু ধর্মস্থান পঞ্চ তিরথ খালি করার উদ্যোগ

পেশোয়ার, ১৮ জানুয়ারি (পিটিআই): হিন্দুদের ধর্মীয় স্থান পঞ্চ তিরথ নিয়ে আদালত ধাক্কা খেল পাখতুনওয়ার প্রত্নতত্ত্ব বিভাগ। পঞ্চ তিরথ খালি করতে পেশোয়ারের ইভাকিউ প্রপার্টি ট্রাস্ট বোর্ড (ইপিটিবি)-কে নির্দেশ দিয়েছিল পাখতুনওয়ার প্রত্নতত্ত্ব বিভাগ।
বিশদ

19th  January, 2019
 কলম্বিয়ার পুলিস অ্যাকাডেমিতে গাড়িবোমা বিস্ফোরণে হত ২১, তিনদিনের রাষ্ট্রীয় শোক

 বোগোটা, ১৮ জানুয়ারি (এএফপি): বোগোটার পুলিস ক্যাডেট ট্রেনিং অ্যাকাডেমিতে গাড়িবোমা বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ২১ জনের প্রাণহানির ঘটনায় বৃহস্পতিবার তিনদিনের রাষ্ট্রীয় শোকের কথা ঘোষণা করেছে কলম্বিয়া সরকার। এই জঙ্গি হামলায় ৬৮ জন আহত হয়েছেন।
বিশদ

19th  January, 2019
আস্থা ভোটে জিতে ব্রেক্সিট পাশ করাতে
বিরোধীদের আর্জি টেরিজা মে’র

লন্ডন, ১৭ জানুয়ারি (পিটিআই): ব্রেক্সিট চুক্তি নিয়ে ঐতিহাসিক হারের পর আস্থা ভোটে জয়। স্বস্তি এলেও প্রধানমন্ত্রী টেরিজা মে’র হাতে সময় একদমই নেই। তাই ৩২৫-৩০৬ ব্যবধানে আস্থা ভোট জিতেই ব্রেক্সিট চুক্তি পাশ করাতে ময়দানে নেমে পড়েছেন তিনি। বৃহস্পতিবার বিরোধীদের কাছে ব্যক্তিস্বার্থ দূরে সরিয়ে রেখে নতুন ব্রেক্সিট চুক্তি নিয়ে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করা আর্জি জানিয়েছেন তিনি।
বিশদ

18th  January, 2019
অপমান করা হয় এইচ-ওয়ানবি ভিসা প্রাপকদের: রিপোর্ট

 ওয়াশিংটন, ১৭ জানুয়ারি (পিটিআই): মার্কিন মুলুকে কাজ করার জন্য এইচ-ওয়ানবি ভিসা পেতে মুখিয়ে থাকেন ভারতীয়রা। কিন্তু আদতে সেখানে এই ভিসা প্রাপকদের প্রতিনিয়ত নানা অসুবিধার সম্মুখীন হতে হয়। সম্প্রতি এক রিপোর্টে এমনই দাবি করেছে সাউথ এশিয়া সেন্টার অব দ্য অতলান্টিক কাউন্সিল।
বিশদ

18th  January, 2019
৯/১১ হামলায় প্রাণে বাঁচলেও কেনিয়ার জঙ্গিহানায় মৃত্যু মার্কিন ব্যবসায়ীর

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: জঙ্গিহানায় মৃত্যু লেখা ছিল ভাগ্যে। তাই নিউ ইয়র্কে বেঁচে গেলেও সুদূর নাইরোবি গিয়ে প্রাণ হারাতে হল মার্কিন ব্যবসায়ীকে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিমান হামলায় বেঁচে গিয়েছিলেন জেসন স্পিন্ডলার।
বিশদ

18th  January, 2019
বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট পদে ইন্দ্রা নুয়ির নাম ভাসালেন ইভাঙ্কা ট্রাম্প

 নিউ ইয়র্ক, ১৬ জানুয়ারি (পিটিআই): বিশ্ব ব্যাঙ্কের নতুন প্রেসিডেন্ট পদে ইন্দ্রা নুয়ির নাম বিবেচনা করছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। রিপোর্ট অনুযায়ী, বিশ্ব ব্যাঙ্কের শীর্ষ পদে পেপসিকোর প্রাক্তন সিইও নুয়ির নাম ভাসিয়ে দেওয়ার নেপথ্যে রয়েছে স্বয়ং ট্রাম্প-কন্যা ইভাঙ্কা।
বিশদ

17th  January, 2019
রাতভর লড়াইয়ের পর জঙ্গিমুক্ত নাইরোবির হোটেল, হত ১৫

নাইরোবি, ১৬ জানুয়ারি (এএফপি): অনেকটা মুম্বই হামলার ধাঁচে টানা দু’দিন ধরে জঙ্গি দখলে থাকল কেনিয়ার নাইরোবির একটি পাঁচতারা হোটেল। বুধবারও হোটেল চত্বরে টানা গুলি এবং বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে। এদিন রাত পর্যন্ত ১৫ জনের প্রাণহানির খবর মিলেছে। জখম একাধিক। বিশদ

17th  January, 2019
শত্রুর হামলা ঠেকাতে ভূগর্ভে চীন বানিয়ে ফেলল ‘ইস্পাতের মহাপ্রাচীর’

বেজিং, ১৬ জানুয়ারি: চীনের বোমা থেকে যুদ্ধবিমান রক্ষায় ‘সুপার শেল্টার’ তৈরি করছে ভারত। এই খবর প্রকাশ্যে আসার কয়েকদিনের মধ্যে ভূগর্ভে অত্যাধুনিক নিরাপত্তা ব্যবস্থা গড়ে ফেলল চীন। যে নিরাপত্তা ব্যবস্থায় শব্দের চেয়ে দ্রুতগতির ক্ষেপণাস্ত্র থেকে শুরু করে ‘বাঙ্কার বাস্টার’-এর মতো অস্ত্রের হামলা থেকেও সুরক্ষা দিতে সক্ষম।
বিশদ

17th  January, 2019

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে ঘরের মাঠে একদিনের সিরিজের প্রথম দু’টি ম্যাচে খেলবেন ঋষভ পন্থ। মূলত বিশ্বকাপের আগে তাঁর ফিটনেস পরখ করে নিতে চাইছেন জাতীয় নির্বাচকরা।   ...

সংবাদদাতা, লালবাগ: সব্জি ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি মেনে অবশেষে জিয়াগঞ্জ সদর ঘাট সংলগ্ন সব্জি বাজারের ছাদ ঢালাইয়ের কাজ শুরু হয়েছে। ৬০০০বর্গ ফুটের ছাদ ঢালাই করতে ৫০লক্ষ টাকা খরচ হবে বলে জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভা সূত্রে জানা গিয়েছে।  ...

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি (পিটিআই): আইআরসিটিসির দুর্নীতি মামলায় আপাত স্বস্তি পেলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। শনিবার দিল্লির এক আদালত লালুপ্রসাদের অন্তবর্তী জামিনের মেয়াদ ২৮ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে। ...

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: ব্রিগেডের ভিড় দেশের যে কোনও সমাবেশকে ছাপিয়ে যায়। এবার তা চাক্ষুষ করে তাঁরা বুঝলেন, কথাটা কতখানি সত্য! জীবনে প্রথমবার কলকাতার ব্রিগেড সমাবেশে দার্জিলিং থেকে এসেছেন ভুটিয়া সম্প্রদায়ের পালগন ভুটিয়া এবং তাঁর সঙ্গীরা। বললেন, এত ভিড় যে কোনও ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এটিএম লুটের ঘটনায় শিলিগুড়িতে গ্রেপ্তার ৩ 

02:13:54 PM

মুর্শিদাবাদের বগরপুরে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ৭ 
মুর্শিদাবাদে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ। ঘটনায় জখম সাতজন দলীয় কর্মী। ...বিশদ

12:55:00 PM

খড়্গপুর আইআইটিতে গার্ডার ভেঙে পড়ায় এক শ্রমিকের মৃত্যু, জখম আরও এক 

12:53:57 PM

দামাস্কাসে বিস্ফোরণ, হতাহতের কোনও খবর নেই 

12:12:00 PM

বাঁকুড়ার জয়পুরে গাছ চাপা পড়ে এক ব্যক্তির মৃত্যু 
জয়পুরের বালিগ্রামে বনদপ্তরের গাছ গাড়িতে তোলার সময় আচমকাই গাছের তলায় ...বিশদ

12:10:00 PM

শিলিগুড়ির প্রধাননগরে উদ্ধার গাঁজা

11:59:00 AM