বিদেশ
 

ট্রাম্পকে অপ্রীতিকর প্রশ্ন, হোয়াইট
হাউসে ঢোকা বন্ধ হল সাংবাদিকের

খোয়ালেন প্রেস পাস

ওয়াশিংটন, ৮ নভেম্বর (পিটিআই): দেশের সংবাদমাধ্যমের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের সম্পর্ক বরাবরই অম্ল-মধুর। হোয়াইট হাউসের কোনও সাংবাদিক সম্মেলনে প্রেসিডেন্টকে ঘুরিয়ে প্রশ্ন করার উপর ‘অলিক্ষিত নিষেধাজ্ঞা’ জারি থাকে সবসময়। কিন্তু, সিএনএন-এর হোয়াইট হাউস করেসপন্ডেন্ট জিম অ্যাকোস্টা এই সব নিয়মের ধার ধারেননি। হোয়াইট হাউসের সাংবাদিক সম্মেলনে ট্রাম্পকে মধ্য আমেরিকার শরণার্থীদের নিয়ে অপ্রীতিকর প্রশ্ন করে ফেলেন তিনি। এর কয়েক ঘণ্টার মধ্যেই অবশ্য ফলও পেলেন হাতে-নাতে। নিজের হোয়াইট হাউসে ঢোকার প্রবেশপত্র বা প্রেস পাস খুইয়ে প্রেসিডেন্টকে ‘বিব্রত’ করার মাশুল দিতে হল ওই সাংবাদিককে। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স স্পষ্ট জানান, ওই সাংবাদিকের আচরণ ছিল অত্যন্ত ‘ন্যক্কারজনক এবং ভয়ঙ্কর’। একটি প্রেস বিবৃতিতে তিনি বলেন, ‘আজকের ঘটনার ফলস্বরূপ সংশ্লিষ্ট সাংবাদিকের হার্ড পাস অনির্দিষ্টকালের জন্য বাতিল করা হল।’ উল্টোদিকে, সিএনএন এই ঘটনাকে ‘গণতন্ত্রের বিপদ’ তকমা দিয়েছে।
ঘটনার দিন হোয়াইট হাউসের সাংবাদিক সম্মেলনে মধ্য আমেরিকার শরণার্থীদের প্রতি প্রশাসনের অবস্থান নিয়ে ট্রাম্পকে কিছু ‘অপ্রীতিকর’ প্রশ্ন করেন সাংবাদিক জিম অ্যাকোস্টা। প্রেসিডেন্ট বিব্রত বোধ করছেন দেখেও প্রশ্ন করা থামাননি তিনি। একসময় দু’জনে তীব্র বাদানুবাদেও জড়িয়ে প঩ড়েন। প্রেসিডেন্ট তাঁকে চড়া স্বরে বসার জন্য বললেও, তাতে কান দেননি ওই সাংবাদিক। সেই সময় হোয়াইট হাউসের এক ইন্টার্ন সাংবাদিক তাঁর হাতের মাইক্রোফোনটি কাড়ার চেষ্টা করেও ব্যর্থ হন। অ্যাকোস্টা মাইক্রোফোনটি আঁকড়ে ধরে একের পর এক প্রশ্ন ট্রাম্পের উদ্দেশে ছুঁড়ে দিতে থাকেন। এরপরই মেজাজ হারান প্রেসিডেন্ট। চিৎকার করে বলে ওঠেন, ‘অনেক হয়েছে।’ প্রেস বিবৃতিতে মার্কিন প্রেস সচিব স্যান্ডার্স জানিয়েছেন, কঠিন প্রশ্নকে সবসময়ই স্বাগত জানান প্রেসিডেন্ট। এটাই তো সংবাদমাধ্যমের স্বাধীনতা। কিন্তু, হোয়াইট হাউসের এক মহিলা ইন্টার্ন নিজের কর্তব্য করছিলেন। ওই সাংবাদিক তাঁর গায়ে হাত দেবে, এটা কখনওই বরদাস্ত করা হবে না। পাশাপাশি, ওই সাংবাদিকের আচরণ ওই ঘরে উপস্থিত অন্যান্য সাংবাদিকেরও অসম্মান করেছে বলে দাবি করেছেন স্যান্ডার্স।
09th  November, 2018
বাসে বিস্ফোরণ, জিম্বাবোয়েতে হত কমপক্ষে ৪২ জন যাত্রী, জখম বহু

 হারারে, ১৬ নভেম্বর (এএফপি): ফের বড়সড় পথ দুর্ঘটনায় জিম্বাবোয়েতে প্রাণ হারালেন কমপক্ষে ৪২ জন যাত্রী। জখম হয়েছেন বেশ কয়েকজন। বৃহস্পতিবার মধ্যরাতে ভয়াবহ দুর্ঘটনাটি ঘটেছে দক্ষিণ আফ্রিকার সীমান্ত সংলগ্ন বুলাওয়াও শহরের জাতীয় সড়কে।
বিশদ

চিনিতে ভর্তুকি: ভারতের বিরুদ্ধে বিশ্ব বাণিজ্য সংস্থায় যাচ্ছে অস্ট্রেলিয়া

 মেলবোর্ন, ১৬ নভেম্বর (পিটিআই): চিনিতে ভর্তুকির ইস্যুতে ভারতের সঙ্গে বাণিজ্য-যুদ্ধে জড়াল অস্ট্রেলিয়া। বিশ্বজুড়ে চিনিশিল্পে মন্দার জন্য ভারতকে কাঠগড়ায় দাঁড় করিয়ে বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও)’র দ্বারস্থ হওয়ার হুমকিও দিয়েছে তারা। চলতি মাসের শেষে সংস্থার কৃষি বিষয়ক কমিটির বৈঠক হচ্ছে।
বিশদ

জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সহকারীকে সরানোর দাবি মেলানিয়ার, তোলপাড় হোয়াইট হাউস

ওয়াশিংটন, ১৬ নভেম্বর: আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের সহকারী মীরা রিকার্ডেলকে সরিয়ে দেওয়ার দাবি তুলে শোরগোল ফেলে দিলেন মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। গত দু’ বছরে বহু রাজনৈতিক হেঁয়ালির সাক্ষী থেকেছে হোয়াইট হাউস। এবার মেলানিয়া ট্রাম্পের এই দাবিকে ঘিরে নতুন করে উত্তাল হল মার্কিন রাজনীতি।
বিশদ

 শিশুদের উপর যৌন নির্যাতন রোধে আন্তর্জাতিক আইন প্রণয়নে পোপের সাহায্য চাইলেন সত্যার্থী

 ভ্যাটিকান সিটি, ১৬ নভেম্বর (পিটিআই): শিশুদের উপর যৌন নির্যাতন রোধে পোপের সহযোগিতা চাইলেন নোবেলজয়ী ভারতীয় কৈলাস সত্যার্থী। শুক্রবার ভ্যাটিকান সিটির ক্যাথলিক চার্চে এক বৈঠকে মিলিত হন তিনি। সেখানে শিশুদের শিক্ষা ও স্বাস্থ্যের উন্নয়ন ঘটানোর পাশাপাশি যৌন নির্যাতন রোধে জোরালো সওয়াল করেন সত্যার্থী। 
বিশদ

Loading...
 তুতো দাদার সঙ্গে বোনের সম্পর্ক, ‘সম্মানরক্ষার্থে’ খুন পাকিস্তানে

 ইসলামাবাদ, ১৬ নভেম্বর (পিটিআই): তুতো দাদার সঙ্গে বোন সম্পর্কে জড়িয়ে পড়েছে— এই সন্দেহে ১৫ বছরের এক কিশোরীর দুই দাদা ওই কিশোরী এবং তাঁদের ২৭ বছরের তুতো দাদাকে খুন করেছে। পাকিস্তানের খাইবার-পাখতুনওয়া প্রদেশে শুক্রবার এই হত্যাকাণ্ড ঘটেছে। 
বিশদ

বিমান দুর্ঘটনায় মৃত প্রেমিক, বিয়ের
দিন একাই নববধূ সাজলেন তরুণী

 জাকার্তা, ১৫ নভেম্বর: হাতে একরাশ সাদা গোলাপ। পরনে সাদা রঙের বিয়ের বিশেষ পোশাক। মুখে হাল্কা হাসি। কিন্তু চোখ দু’টি যেন অনেক কথা বলছে। ইন্দোনেশিয়ার ২৬ বছরের তরুণী ইন্টান সয়েরির বিয়ের পোশাকে এই ছবি এখন সোশ্যাল সাইটে ভাইরাল। ছবিতে বিশেষত্ব কিছু তেমন নেই।
বিশদ

16th  November, 2018
Loading...
ব্রেক্সিট ইস্যুতে ব্রিটিশ ক্যাবিনেটের চার
মন্ত্রীর পদত্যাগে বেকায়দায় টেরিজা মে

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৫ নভেম্বর: ব্রেক্সিট ইস্যুতে একইদিনে চার মন্ত্রীর পদত্যাগে জোর ধাক্কা খেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বিচ্ছেদ প্রক্রিয়া (ব্রেক্সিট) কার্যকর করতে খসড়া প্রস্তাব ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে।
বিশদ

16th  November, 2018
খাসোগি-হত্যায় ৫ আধিকারিককে
মৃত্যুদণ্ড, ক্লিনচিট পেলেন যুবরাজ

 রিয়াধ, ১৫ নভেম্বর (এএফপি): সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার অপরাধে মৃত্যুদণ্ড হল পাঁচ সৌদি আধিকারিকের। বৃহস্পতিবার সৌদি আরবের সরকারি আইনজীবীর দপ্তর সূত্রে এমনটাই জানানো হয়েছে। তবে, এই হত্যাকাণ্ডে সৌদির যুবরাজ মহম্মদ বিন সলমনকে ‘ক্লিনচিট’ দিয়েছে সরকারি আইনজীবীর দপ্তর।
বিশদ

16th  November, 2018
  রাতভর তালিবানি হামলায় আফগানিস্তানে মৃত ৩০ পুলিসকর্মী

 কাবুল, ১৫ নভেম্বর (এপি): তালিবানি হামলায় ফের রক্তাক্ত আফগানিস্তান। বুধবার রাতভর জঙ্গি-তাণ্ডবে পশ্চিম ফারহা প্রদেশে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৩০ জন পুলিসকর্মী। তাঁদের মধ্যে আব্দুল জাবহার নামে জেলা পুলিসের এক আধিকারিকও রয়েছেন।
বিশদ

16th  November, 2018
শ্রীলঙ্কা সংসদে অনাস্থা ভোটে হার রাজাপাকসের

 কলম্বো, ১৪ নভেম্বর (পিটিআই): প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের বিরুদ্ধে বুধবার অনাস্থা প্রস্তাব পাস হয়ে গেল শ্রীলঙ্কার সংসদে। ২২৫ আসনের শ্রীলঙ্কা সংসদে বুধবার ধ্বনিভোটে পাস হয়ে যায় রাজাপাকসের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব। সংসদ ভেঙে দিয়ে অন্তর্বর্তী নির্বাচনের ডাক দিয়েছিলেন প্রেসিডেন্ট মৈত্রীপাল সিরিসেনা।
বিশদ

15th  November, 2018
বিশ্বে সন্ত্রাসবাদের উৎস একটাই, মাইক পেন্সের সঙ্গে বৈঠকে পাকিস্তানের নাম না করে মন্তব্য মোদির

 সিঙ্গাপুর, ১৪ নভেম্বর (পিটিআই, এএফপি): সিঙ্গাপুরে পূর্ব এশিয়া সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আমেরিকার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের দ্বিপাক্ষির বৈঠক খুবই ফলপ্রসূ হয়েছে। বুধবার এমনটাই জানিয়েছেন ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার।
বিশদ

15th  November, 2018
ইমরান কাশ্মীরের কথা বলেন
কোন মুখে, তোপ শাহিদ আফ্রিদির

লন্ডন, ১৪ নভেম্বর: নিজের ঘর সামলানোরই মুরোদ নেই পাকিস্তানের, কাশ্মীর নিয়ে কথা! না, এই মন্তব্য কোনও ভারতীয় নেতা-মন্ত্রী বা সেনাকর্তার নয়। বক্তার নাম শাহিদ আফ্রিদি। দেশের প্রাক্তন এই ক্রিকেট তারকার মন্তব্যে নিশ্চিতভাবেই মুখ পুড়ল পাকিস্তান সরকারের। যে সরকারের নেতৃত্ব আবার বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক, ইমরান খান।
বিশদ

15th  November, 2018
মার্কিন প্রেসিডেন্ট পদে লড়তে পারেন
ভারতীয়-বংশোদ্ভূত তুলসী গাবার্ড

 হাওয়াই, ১৪ নভেম্বর: প্রথম বার মার্কিন প্রেসিডেন্টের পদে লড়তে পারেন এক হিন্দু মহিলা। মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে হাওয়াই থেকে চার বারের ডেমোক্র্যাট সদস্য এই মহিলা নেত্রীর ঘনিষ্টদের সূত্রে এই কথা জানা গিয়েছে। মার্কিন কংগ্রেসে গাবার্ডই প্রথম হিন্দু মহিলা নেত্রী।
বিশদ

15th  November, 2018
  বাণিজ্যিক মধ্যস্থতায় ভারতই সেরা, মোদির প্রতি কৃতজ্ঞ, হোয়াইট হাউসে দীপাবলি উদযাপনে বললেন ট্রাম্প

 ওয়াশিংটন, ১৪ নভেম্বর (পিটিআই): আরও একবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসায় পঞ্চমুখ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার হোয়াইট হাউসের ঐতিহাসিক রুজভেল্ট রুমে দীপাবলির উৎসব পালিত হয়। সেখানে ট্রাম্প বলেন, বাণিজ্যে মধ্যস্থতাকারী দেশ হিসেবে ভারতই সেরা।
বিশদ

15th  November, 2018

Pages: 12345

Loading...
একনজরে
  নয়াদিল্লি, ১৬ নভেম্বর: মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ভারতের দুই বক্সার সরিতা দেবী ও মনীষা প্রথম রাউন্ডে জয় পেলেন। মনীষা হারান আমেরিকান বক্সার ক্রিস্টিনা ক্রুজকে। ...

 অম্বিকাপুর, ১৬ নভেম্বর (পিটিআই): কংগ্রেস গান্ধী পরিবারের বাইরে থেকে কাউকে দলের প্রেসিডেন্ট হিসেবে দাঁড় করে দেখাক— ছত্তিশগড়ে দ্বিতীয় তথা শেষ দফার নির্বাচনের (২০ নভেম্বর) আগে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মধ্যবিত্তকে আয়ত্তের মধ্যে ফ্ল্যাট দিতে শহরতলিতে দু’টি নতুন প্রকল্প ঘোষণা করল ইডেন রিয়েলটি। একটি শ্রীরামপুরে, অপরটি জোকায়। ...

 বিএনএ, চুঁচুড়া: বৃহস্পতিবার রাতে চন্দননগর স্টেশন থেকে ৪১টি অত্যাধুনিক মোবাইল সহ একটি ব্যাগ উদ্ধার করল জিআরপি। জিআরপি জানিয়েছে, জগদ্ধাত্রী পুজোর ভিড় সামাল দিতে স্টেশন চত্বরে নজরদারি চলছিল। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব সমাগমে আনন্দ বৃদ্ধি। চারুকলা শিল্পে উপার্জনের শুভ সূচনা। উচ্চশিক্ষায় সুযোগ। কর্মক্ষেত্রে অযথা হয়রানি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ছাত্র দিবস
১৮৬৯: লোহিত সাগর এবং ভূমধ্যসাগরকে জুড়তে মিশরে সুয়েজ খালের উদ্বোধন
১৯০৩: দু’ভাগে বিভক্ত হয়ে গেল রাশিয়ার স্যোশাল ডেমোক্র্যাটিক লেবার পার্টি
১৯২৮: স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের মৃত্যু
২০০০: আলবার্তো ফুজিমোরিকে পেরুর প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হল
২০১২: প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব থ্যাকারে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.২৪ টাকা ৭২.৯৫ টাকা
পাউন্ড ৯২.০৮ টাকা ৯৫.৩৮ টাকা
ইউরো ৮০.১৫ টাকা ৮৩.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2018
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৫, ১৭ নভেম্বর ২০১৮, শনিবার, নবমী ১৫/১ দিবা ঘ ১১/৫৫। নক্ষত্র- শতভিষা ২১/১৯ দিবা ঘ ২/২৬, সূ উ ৫/৫৪/১২, অ ৪/৪৮/৫২, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪০ গতে ২/২৪ মধ্যে। বারবেলা ঘ ৭/১৬ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ঘ ২/৫ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/২৭ মধ্যে পুনঃ ৪/১৭ গতে উদয়াবধি।
৩০ কার্তিক ১৪২৫, ১৭ নভেম্বর ২০১৮, শনিবার, নবমী ৯/৪/১০। শতভিষানক্ষত্র ঘ ১২/৪৩/৫৪। সূ উ ৫/৫৪/৪০, অ ৪/৪৭/৫৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/১ মধ্যে ও ঘ ৭/২১/৪৭ থেকে ঘ ৯/৩২/২৬ মধ্যে ও ঘ ১১/৪৩/৬ থেকে ২/৩৭/১৯ মধ্যে ও ৩/২০/৫৬ থেকে ৪/৪৭/৫৯ মধ্যে এবং রাত্রি ১২/৪০/০ থেকে ঘ ২/২৪/৫৩ মধ্যে। বারবেলা ১২/৪২/৫৯ থেকে ২/৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/১৬/২০ মধ্যে ও ঘ ৩/২৬/১৯ থেকে ৪/৪৭/৫৯ মধ্যে, কালরাত্রি ৬/২৬/১৯ মধ্যে ও ঘ ৪/১৭/৫ থেকে ৫/৫৫/২৫ মধ্যে। আজ শ্রীশ্রীজগদ্ধাত্রী পূজা
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কলকাতার উচ্চতম বহুতলে আগুন
কলকাতার উচ্চতম বহুতল শেক্সপিয়র সরণীর 'দ্য ৪২'  টাওয়ারে আগুন লাগার ...বিশদ

05:26:00 PM

বাগদায় স্বামীকে মারধরের অভিযোগে গ্রেপ্তার স্ত্রী 

04:22:00 PM

পাউরুটি, কেক, বিস্কুটের দাম বাড়ছে 
দাম বাড়তে চলেছে পাউরুটি, কেক ও বিস্কুটের। পাউরুটির ক্ষেত্রে পাউন্ড ...বিশদ

01:50:17 PM

লালগোলা প্যাসেঞ্জারে আগুন 
ধুবুলিয়া স্টেশনের কাছে ৫৩১৭৮ ডাউন লালগোলা-শিয়ালদহ প্যাসেঞ্জারে আগুন। ঘটনাটি ঘটে ...বিশদ

01:36:00 PM

বিজেপির রথ যাত্রায় ফের দিন বদল 
আবারও বদলাল এরাজ্যে বিজেপির রথ যাত্রার সূচি। জানা গিয়েছে, তারাপীঠ ...বিশদ

12:57:49 PM

মুখ্যমন্ত্রীর আত্মীয় পরিচয় দিয়ে প্রতারণার অভিযোগে ধৃত ১ 
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আত্মীয় পরিচয় দিয়ে সরকারি চাকরি করে দেওয়ার ...বিশদ

12:25:23 PM

Loading...
Loading...