দেশ
 

রিয়েল এস্টেটকে জিএসটির আওতাভুক্ত করতে নভেম্বরেই বৈঠকে বসছে কাউন্সিল: জেটলি

ওয়াশিংটন, ১২ অক্টোবর (পিটিআই): রিয়েল এস্টেটকে জিএসটির আওতায় আনতে চলেছে মোদি সরকার। সেই লক্ষ্যে জিএসটি কাউন্সিল বৈঠকে বসছে। আমেরিকায় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ‘অ্যানুয়াল মাহিন্দ্রা লেকচার’-এর ভাষণে এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। কারণ, তাঁর মতে রিয়েল এস্টেট শিল্পেই সবথেকে বেশি কর ফাঁকির ঘটনা ঘটে এবং নগদের লেনদেন চলে। পাশাপাশি, দেশের ব্যাংকিং সেক্টরের ক্ষমতা বাড়াতে কেন্দ্র পরিকল্পনামাফিক কাজ করছে বলেও জানিয়েছেন মন্ত্রী।
বর্তমানে এক সপ্তাহব্যাপী মার্কিন সফরে রয়েছেন জেটলি। সেখানে ভারতের কর সংস্কার নিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ভাষণ দেন তিনি। তখনই দেশের রিয়েল এস্টেটকে পণ্য ও পরিষেবা করের আওতায় আনার পরিকল্পনার কথা জানান মন্ত্রী। জেটলির কথায়, ‘ভারতে এই একটি মাত্র সেক্টর যেখানে সবথেকে বেশি করফাঁকি এবং নগদে লেনদেন হয়। সেই রিয়েল এস্টেটই বর্তমানে জিএসটির বাইরে রয়েছে। বেশকিছু রাজ্য তা জিএসটির আওতাভুক্ত করছে চাপ দিচ্ছে। ব্যক্তিগতভাবে আমি মনে করি, রিয়েল এস্টেটকে জিএসটির আওতায় আনার যথেষ্ট কারণ রয়েছে।’
জেটলি আরও জানিয়েছেন, ‘জিএসটি কাউন্সিলের পরবর্তী বৈঠকে আমরা বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করব এবং সেখানে এ বিষয়ে (আবাসন) আলোচনা হবে। কিছু রাজ্য চায় রিয়েল এস্টেটকে জিএসটির আওতায় আনতে। আবার অনেকে এর বিরোধী। দু’টি মত রয়েছে। আর তাই আলোচনার ভিত্তিতে আমরা একটা সিদ্ধান্তে পৌঁছানোর চেষ্টা করব।’ আগামী ৯ নভেম্বর গুয়াহাটিতে বৈঠকে বসছে জিএসটি কাউন্সিল। সেখানেই এ নিয়ে আলোচনা হবে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। কমপ্লেকস, বহুতল, সরকারি ভবন বা বহুতল ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে ১২ শতাংশ জিএসটি লাগু করা হয়েছে। তবে, জমি বা অন্যান্য স্থাবর সম্পত্তির জিএসটির বাইরে রাখা হয়েছে। প্রসঙ্গত, একগুচ্ছ পরোক্ষ কর উঠে গিয়ে গত ১ জুলাই থেকে দেশজুড়ে চালু হয়েছে পণ্য ও পরিষেবা কর বা জিএসটি।
এদিনও জেটলি নোট বাতিলের পক্ষে জোর সওয়াল করেছেন। এই সিদ্ধান্ত ভারতকে আরও বেশি করে কর প্রদেয় সমাজে পরিণত করেছে বলে জানিয়েছেন তিনি। নোট বাতিলকে ‘মৌলিক সংস্কার’ উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘আপনি যদি দীর্ঘ মেয়াদি ফল দেখেন, তাহলে নোট বাতিল মানুষের লেনদেনকে আরও ডিজিটাল করে তুলেছে। ব্যক্তিগত কর প্রদানের কাঠামোকে এক ধাক্কায় বাড়িয়েছে নোট বাতিল। বাজারে নগদের পরিমাণকে ৩ শতাংশ কমিয়ে দিয়েছে নোট বাতিল।’ কেউ কেউ নোট বাতিলকে জনগণের টাকা বাজেয়াপ্ত করার প্রকল্প বলে অপপ্রচার চালাচ্ছে বলেও জানিয়েছেন জেটলি।
শুধু জিএসটি বা নোট বাতিল নয়, ব্যাংকিং সেক্টরের ক্ষমতা বাড়ানো নিয়েও সরকারের সিদ্ধান্তের কথা বলেন অর্থমন্ত্রী। সরকার পরিকল্পনামাফিক কাজ করছে জানিয়ে জেটলি বলেন, ‘বর্তমানের ব্যাংকিং পরিস্থিতি মোকাবিলা করাই হল আমাদের প্রধান অ্যাজেন্ডা। ব্যাংকিং সেক্টরের ক্ষমতা বাড়াতে হবে আমাদের। আমি এমন একটা ব্যাংকিং ব্যবস্থা পেয়েছি যার টাকা অনাদায়ী ঋণে খাটছে। এবং ঋণ পরিষেবা দিতে ব্যর্থ হচ্ছে।’ প্রসঙ্গত, সাত দিনের মার্কিন সফরে আন্তর্জাতিক তথ্য ভাণ্ডার ও বিশ্ব ব্যাংকের বার্ষিক বৈঠকে যোগ দেবেন জেটলি।
13th  October, 2017
ভারত সম্ভবনাময় দেশ, কলকাতায় বললেন দলাই লামা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারত অনেক সম্ভবনাময় দেশ। এদেশে শিক্ষার যত প্রসার হবে, ততই সমৃদ্ধ হয়ে উঠবে ভারত ভূখণ্ড। রাজনৈতিক হিংসা, জাতপাত যত বন্ধ হবে ততই ভারতের পক্ষে মঙ্গল। এই দেশে স্বাধীনতা রয়েছে, এখানে স্বাধীন ভাবে কাজ করতে পারা যায়, এখানে মত প্রকাশ করতে পারেন।
বিশদ

গুজরাত ভোটে কংগ্রেসকে সমর্থনের ঘোষণা হার্দিকের, ক্ষিপ্ত বিজেপি

 আমেদাবাদ, ২২ নভেম্বর (পিটিআই): টালবাহনার অবসান। আসন্ন গুজরাত নির্বাচনে কংগ্রেসকেই সমর্থনের কথা ঘোষণা করলেন পটীদার আন্দোলনের নেতা হার্দিক প্যাটেল। পটীদার অনামত আন্দোলন সমিতির এই সমর্থনকে স্বাগত জানিয়েছেন কংগ্রেস নেতা কপিল সিবাল। প্রত্যাশিত পথেই হার্দিকের মুণ্ডপাত করেছে বিজেপি।
বিশদ

সুখোই যুদ্ধবিমান থেকে ব্রহ্মসের সফল পরীক্ষামূলক নিক্ষেপ, শক্তি বাড়ল বায়ুসেনার

 নয়াদিল্লি, ২২ নভেম্বর (পিটিআই): ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান সুখোই-৩০এমকেআই থেকে প্রথমবার পরীক্ষামূলকভাবে ছোঁড়া হল সুপারসনিক ক্রুজ মিসাইল ব্রহ্মস। প্রথমবারেই এই পরীক্ষা সফল হয়েছে বলে বায়ুসেনার তরফে জানানো হয়েছে।
বিশদ

মধ্যপ্রদেশের পর গুজরাতেও নিষিদ্ধ হল ‘পদ্মাবতী’

 আমেদাবাদ, ২২ নভেম্বর (পিটিআই): মধ্যপ্রদেশের পর এবার গুজরাত। বিজেপি শাসিত আরও একটি রাজ্যে মুক্তির আগেই নিষিদ্ধ হল ‘পদ্মাবতী’। সামনেই বিধানসভা নির্বাচন। তার আগে রাজপুত সম্প্রদায়ের আবেগের কথা মাথায় রেখে ‘পদ্মাবতী’র মুক্তি গুজরাতে নিষিদ্ধ করলেন মুখ্যমন্ত্রী বিজয় রূপানি।
বিশদ

যাওয়ার কথা ছিল মহারাষ্ট্র, ভুল সিগন্যালে ট্রেন গেল মধ্যপ্রদেশ

নয়াদিল্লি, ২২ নভেম্বর: রেলকর্মীদের ভুল নির্দেশের জেরে ১৭৫ কিলোমিটার অন্য পথে ছুটল মহারাষ্ট্রগামী একটি এক্সপ্রেস ট্রেন। কৃষকদের নিয়ে স্পেশাল ট্রেন স্বাভিমানী এক্সপ্রেসটি রাজস্থান হয়ে মহারাষ্ট্রে যাওয়ার কথা ছিল। কিন্তু উত্তরপ্রদেশের মথুরা স্টেশনে ভুল সিগন্যালের জেরে ট্রেনটি চলে আসে মধ্যপ্রদেশে। ওই ট্রেনটিতে দিল্লিতে কিষাণ যাত্রায় যোগ দিয়ে মহারাষ্ট্রে ফিরছিলেন দেড় হাজার কৃষক। সোমবার রাতে দিল্লি থেকে ট্রেনটি মহারাষ্ট্রের উদ্দেশে যাত্রা শুরু করে।
বিশদ

৬ ডিসেম্বর কালাদিবস পালনের ডাক বামপন্থীদের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২২ নভেম্বর: উদ্দেশ্যপ্রণোদিতভাবেই ধ্বংস করা হয়েছিল উত্তরপ্রদেশের বাবরি সৌধ। এই অভিযোগ তুলে আগামী ৬ ডিসেম্বর দেশজুড়ে কালা দিবস পালনের ডাক দিল সিপিএম সহ ছ’টি বাম দল। বাবরি সৌধ ধ্বংসের ২৫ বছর পূর্তিতে বিজেপি-বিরোধী কর্মসূচি গ্রহণে বৃহত্তর বাম ঐক্যের উপরই ভরসা রাখছে সিপিএম।
বিশদ

জয়েশের নিশানায় একঝাঁক
কেন্দ্রীয় মন্ত্রী ও এক মুখ্যমন্ত্রী
হাফিজ সইদ ছাড়া পেতেই সক্রিয় লস্করও

নয়াদিল্লি, ২২ নভেম্বর: কাশ্মীরের মাটিতে ভাইপো হত্যার বদলা নিতে কেন্দ্রীয় মন্ত্রীদের নিশানা করছে জয়েশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহার। শুধু কেন্দ্রীয় মন্ত্রীরাই নন, হিট লিস্টে নাম রয়েছে কয়েকজন বিজেপি নেতা ও এক মুখ্যমন্ত্রীরও। আর এই অপারেশন নিখুঁতভাবে সম্পন্ন করতে তারা হাত মিলিয়েছে আরও জঙ্গি সংগঠন হাফিজ সইদের লস্কর-ই-তোইবার সঙ্গে।
বিশদ

ভদ্রেশ্বরে পুরপ্রধান খুনে চাপানউতোর তৃণমূল-বিজেপির

বিএনএ, ভদ্রেশ্বর ও নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভদ্রেশ্বর পুরসভার চেয়ারম্যান মনোজ উপাধ্যায়কে (৩৯) খুনের ঘটনায় রাজনৈতিক মহলে ব্যাপক আলোড়ন পড়ে গিয়েছে। খুনের পিছনে বিজেপির দিকে অভিযোগের আঙুল তুলেছে তৃণমূল কংগ্রেস। অন্যদিকে, শাসক দলের অভিযোগ নস্যাৎ করে দিয়েছে গেরুয়া শিবির। দু’পক্ষের চাপানউতোরের মধ্যে পুলিস মুন্না রাম নামে একজনকে গ্রেপ্তার করলেও খুনের প্রকৃত কারণ সম্পর্কে এখনও ধন্দ কাটিয়ে উঠতে পারেনি।
বিশদ

সুপ্রিম কোর্ট এবং হাইকোর্টের বিচারপতিদের বেতন বেড়ে হচ্ছে প্রায় তিনগুণ

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২২ নভেম্বর: সংসদের এমপি, রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতিদের বিষয়টি এখনও ঝুলে থাকলেও অবশেষে সুপ্রিম কোর্ট এবং হাইকোর্টের বিচারপতিদের বেতন বেড়ে হচ্ছে প্রায় তিনগুণ। প্রাক্তন প্রধান বিচারপতি টি এস ঠাকুর বিচারপতিদের বেতন বাড়ানোর জন্য সরকারের কাছে সুপারিশ করে পাঠালেও দীর্ঘদিন তা পড়েছিল।
বিশদ

দলে কোনও বিরোধ নেই, জন্মদিনে বার্তা মুলায়মের

লখনউ, ২২ নভেম্বর (পিটিআই): ১৯৯০ সালে অযোধ্যামুখী কর সেবকদের উপর গুলি চালানোর নির্দেশ দিয়েছিলেন সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদব। তাঁর দেওয়া সেই নির্দেশের স্বপক্ষে এদিন সওয়াল করলেন মুলায়ম নিজেই। সাফ জানিয়ে দিলেন, দেশের একতার জন্য যদি আরও মানুষকে হত্যা করার প্রয়োজন হত, তবে নিরাপত্তাবাহিনী তাই করত। বিশদ

কংগ্রেসের তোপের জবাবে
১৫ ডিসেম্বর থেকে সংসদের অধিবেশন ডাকল কেন্দ্র, চলবে ৫ জানুয়ারি পর্যন্ত

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: ২২ নভেম্বর: কংগ্রেসের দাবিই কি তবে পরোক্ষে মেনে নিচ্ছে বিজেপি এবং নরেন্দ্র মোদি? বিশেষত হার্দিক প্যাটেলের কংগ্রেসকে সমর্থনের ঘোষণার পর? কেন্দ্রীয় অর্থমন্ত্রী তথা গুজরাতের দায়িত্বপ্রাপ্ত বিজেপি নেতা অরুণ জেটলির মন্তব্যেই রাজনৈতিক মহলে এই প্রশ্ন উঠতে শুরু করেছে।
বিশদ

হরিয়ানায় তিন সন্তানকে খুন করার অভিযোগে গ্রেপ্তার বাবা ও কাকা

 নয়াদিল্লি, ২২ নভেম্বর: হরিয়ানার কুরুক্ষেত্রে একটি জঙ্গলে উদ্ধার হয়েছে তিনটি শিশুর গুলিবিদ্ধ দেহ। ওই তিনটি শিশুকে খুন করার অভিযোগে বাবা এবং কাকাকে গ্রেপ্তার করেছে পুলিস। সোমবার সকালে বাড়ি থেকে ৯০ কিলোমিটার দূরে জঙ্গলের ভিতর থেকে তিনটি শিশুর দেহ উদ্ধার হয়।
বিশদ

তালিকায় নাম নেই, ভোট দেওয়া হল না বিজেপি সাংসদ সাক্ষী মহারাজের
রাজ্যজুড়ে বিজেপি’র জয় নিয়ে আশাবাদী যোগী

 গোরক্ষপুর (উত্তরপ্রদেশ), ২২ নভেম্বর (পিটিআই): মোটের উপর নির্বিঘ্নেই মিটল উত্তরপ্রদেশের প্রথম দফার ভোটগ্রহণ। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ গোরক্ষপুরে ভোট দেন। এই নির্বাচনে রাজ্যজুড়ে বিজেপিই জিততে চলেছে বলে আশা প্রকাশ করেন তিনি। তবে নিজের কেন্দ্রে ভোট দিতে গিয়ে সমস্যায় পড়েন বিজেপি’র সাংসদ সাক্ষী মহারাজ।
বিশদ

আমেদাবাদের দুর্গে মোদির লড়াই মোদির সঙ্গেই

রাজু চক্রবর্তী, আমেদাবাদ, ২২ নভেম্বর: মন্তব্য ১:- ‘নোট বাতিলের সিদ্ধান্ত এবং পণ্য পরিষেবা কর (জিএসটি) চালু করে মোদি নিজে আমাদের মতো ব্যবসায়ীদের গালে থাপ্পড় মেরেছেন। তাই এবারের ভোটে ওঁকে জবাব দিতে সেই হাত চিহ্নেই ভোট দেব আমরা’। মন্তব্য ২:-‘বর্তমান গুজরাতের যাবতীয় উন্নয়ন হয়েছে মোদির হাত ধরে। হার্দিক প্যাটেল-রাহুল গান্ধী কোনও ফ্যাক্টর নন, ভোট চাইতে যখনই মোদি রাস্তায় নামবেন, সাধারণ মানুষ সব অভিমান ভুলে ওঁকেই দু’হাত তুলে আশীর্বাদ দেবে’।
বিশদ

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলার সমস্ত প্রাথমিক, মাদ্রাসা এবং শিশু শিক্ষা কেন্দ্রের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার চাঁদা নিয়ে শিক্ষকমহলে ক্ষোভ তৈরি হয়েছে। আগামী ২৮-৩০ নভেম্বর গঙ্গারামপুর স্টেডিয়ামে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ...

 সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকায় পাঁচটি কো-এড কলেজ রয়েছে। কিন্তু এলাকায় নেই কোনও গার্লস কলেজ। অথচ বহুবছর ধরে কান্দিতে একটি গার্লস কলেজের দাবি করে আসছেন এলাকার ছাত্রীরা। কলেজ ছাত্রীদের দাবি, এই মহকুমা এলাকার বহু ছাত্রী বহরমপুর গার্লস কলেজে পড়াশুনা করে। ...

 হারারে, ২২ নভেম্বর: অবশেষে ক্ষমতা হারালেন জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। ৩৭ বছর ধরে দেশ শাসন করেছেন। তার নাম যেন হয়ে উঠেছিল জিম্বাবোয়ের প্রতিশব্দ। একসময় শ্বেতাঙ্গ ...

 সংবাদদাতা, পুরুলিয়া: বুধবার পুরুলিয়া জেলার দু’টি পৃথক জায়গায় জেলা প্রাথমিক শিক্ষা সংসদের উদ্যোগে জোনাল স্পোর্টস অনুষ্ঠিত হয়। বরাবাজার থানার বামুনডিহাতে এবং বোরো থানার জামতোড়িয়ায় প্রাথমিক ছাত্রছাত্রীদের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
রসগোল্লার নাম হবে বাংলার রসগোল্লা
রসগোল্লার নাম হবে বাংলার রসগোল্লা জানাল খাদ্য প্রক্রিয়াকরণ ...বিশদ

01:59:00 PM

ভারত সম্ভবনাময় দেশ, কলকাতায় বললেন দলাই লামা

01:12:00 PM

বিধানসভায় অধিবেশন বয়কট বাম-কংয়ের

01:10:00 PM

ডেঙ্গু নিয়ে বিধানসভায় গোলমাল, বাম-কংয়ের বিক্ষোভ, বিরোধীদের মুলতুবি প্রস্তাব আনতে না দেওয়ায় উত্তপ্ত সভা

12:15:00 PM

কন্যা সন্তানের জন্ম দেওয়ায় অন্ডালে এক গৃহবধূকে খুন করার চেষ্টার অভিযোগ শ্বশুর বাড়ির লোকজনদের বিরুদ্ধে

12:09:00 PM