দেশ
 

পেট্রল, ডিজেলের দাম বাড়লেও
পদক্ষেপ করবে না কেন্দ্র: মন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশজুড়ে হু হু করে বাড়ছে পেট্রল এবং ডিজেলের দাম। কিন্তু তা নিয়ে সরকার যে কোনও পদক্ষেপ করবে না, তা স্পষ্ট জানিয়ে দিলেন কেন্দ্রীয় পেট্রলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তিনি বলেন, একটা সাময়িক দাম বৃদ্ধিকে কেন্দ্র করে হইচই হচ্ছে। আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়েছে বলেই এদেশে তেলের দাম বেড়েছে। সেই পরিস্থিতি বদলেও যাবে। যেহেতু রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি নিজেরাই তেলের দাম প্রতিদিন ঘোষণা করে, তাই সেখানে সরকার হস্তক্ষেপ করবে না। এমনকী তেলের উপর এক্সাইজ ডিউটি কমানো হবে কি না, সেই প্রশ্নের উত্তরেও কোনও সদর্থক কথা বলেননি মন্ত্রী। এদিকে, তেলের নিত্য দাম বৃদ্ধিতে ক্ষোভ রয়েছে ডিলারদের মধ্যেও। তাদের বক্তব্য, এভাবে ধারাবাহিকভাবে দাম বাড়লে তাঁরা কিছুটা লাভ পাচ্ছেন ঠিকই। কিন্তু সেই লাভের গুড় মন্দার বাজারে পিঁপড়ে খেয়ে নিচ্ছে।
দিল্লিতে গত জুলাই মাস থেকে পেট্রলের দাম বেড়েছে ৭ টাকা ৩০ পয়সা। গোটা দেশেই দাম কম-বেশি এতটাই চড়া। তা নিয়ে অভিযোগের শেষ নেই ক্রেতাদের। কেন্দ্রীয় সরকার এনিয়ে রা না কাড়লেও, বিষয়টি নিয়ে চুপ রাজনৈতিক দলগুলিও। এই বিষয়ে দপ্তরের কর্তারা বলছেন, আসলে আগে যখন তেলের দাম বাড়ত বা কমত, সেক্ষেত্রে তা দু’-এক টাকা হেরফের হত। মাসে দু’বার দামের পরিবর্তন হওয়ার সময় তা স্পষ্ট বোঝা যেত। কিন্তু এখন সেই নিয়ম নেই। যেহেতু প্রতিদিন তেলের দাম ঘোষণা করা হয়, তাই তার দাম অতি ধীরে বাড়লেও, বিষয়টি খুব একটা নজরে আসে না।
দাম বৃদ্ধির জন্য ক্রেতারা যে কম কিনছেন, সেই বিষয়ে আক্ষেপের কথা জানিয়েছেন এ রাজ্যের পেট্রল পাম্প মালিকদের সংগঠনের সভাপতি তুষার সেন। তিনি বলেন, গত এক মাসে সাত টাকার উপর পেট্রলের দাম বেড়েছে কলকাতায়। ডিজেলে তা বেড়েছে পাঁচ টাকার বেশি। কেন্দ্রীয় সরকার যুক্তি খাড়া করছে, আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়েছে। ধর্মেন্দ্র প্রধানও জানিয়েছেন, আমেরিকায় তিনটি ঘূর্ণিঝড় এর মূল কারণ। সেখানে রিফাইনারিগুলির অধিকাংশই কাজ না করায় দাম বাড়ছে। কিন্তু সেই তথ্যকে মানতে রাজি নন তুষারবাবুরা। তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে তেলের দামের উপর আমরা নজর রাখি। তা তেমন বাড়েনি, যেভাবে স্থানীয় বাজারে দাম বাড়ানো হচ্ছে। দাম বাড়লে চাহিদা কমে। ফলে আমাদের বিক্রিবাটাও কমে যাচ্ছে। সমস্যাটি নিয়ে আমরা দারুণভাবে ভুগছি।
14th  September, 2017
রানির বাবা রাম মুখোপাধ্যায় প্রয়াত

 মুম্বই, ২২ অক্টোবর (পিটিআই): মারা গেলেন অভিনেত্রী রানি মুখোপাধ্যায়ের বাবা রাম মুখোপাধ্যায়। রবিবার সকাল ছ’টা নাগাদ তাঁর মৃত্যু হয়। তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন প্রবীণ এই চলচ্চিত্র নির্মাতা। তিনি মুম্বইয়ের একটি হাসপাতালে ভরতি ছিলেন।
বিশদ

ভারতকে সশস্ত্র ড্রোন বিক্রি
করতে রাজি হল আমেরিকা

ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্তে চাপে পাকিস্তান

ওয়াশিংটন, ২২ অক্টোবর: পাকিস্তানকে আরও চাপে ফেলে দিল আমেরিকা। আধুনিকীকরণের উদ্যোগের অংশ হিসাবে আমেরিকার কাছে সশস্ত্র ড্রোন কেনার যে আবেদন জানিয়েছিল ভারতীয় বায়ুসেনা, তাতে সবুজ সংকেত দিল হোয়াইট হাউজ। ট্রাম্প প্রশাসনের এক কর্তা জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট ভারতের সঙ্গে সামরিক সম্পর্ক আরও শক্তিশালী করতেই তিনি ভারতের হাতে তুলে দিতে চান অত্যাধুনিক সশস্ত্র ড্রোন। আর তাতে স্বাভাবিকভাবেই আরও চাপে ইসলামাবাদ। কারণ, সশস্ত্র ড্রোন প্রতিরোধ শক্তি আরও জোরদার করবে বলে দাবি ভারতীয় বায়ুসেনার।
বিশদ

ধর্ষিতার চুপ করে থাকা মানেই মিলনে সম্মতি নয়, অভিমত দিল্লি হাইকোর্টের

নয়াদিল্লি, ২২ অক্টোবর (পিটিআই): একজন ধর্ষিতা চুপ করে থাকার অর্থ এই নয় যে তাঁর সম্মতিতেই যৌন সম্পর্ক হয়েছে। একটি ধর্ষণ মামলায় এমনই পর্যবেক্ষণ দিল্লি হাইকোর্টের। ধর্ষণকারীর ১০ বছরের কারাবাসের যে সাজা নিম্ন আদালত দিয়েছিল, তা বহালও রাখেন বিচারপতি সঙ্গীতা ধিংড়া সেহেগাল।
বিশদ

গুজরাতে স্বপ্নের ফেরি পরিষেবার উদ্বোধন
করে প্রধানমন্ত্রী দুষলেন ইউপিএ সরকারকে

‘সাগরমেলা প্রকল্পে ১ কোটি কর্মসংস্থানের সুযোগ’

ঘোঘা (গুজরাত), ২২ অক্টোবর (পিটিআই): ‘বন্দরই হল উন্নতির প্রবেশদ্বার।’ রবিবার গুজরাত সফরে সৌরাষ্ট্রের ঘোঘা এবং দক্ষিণ গুজরাতের দহেজের মধ্যে ফেরি সার্ভিসের প্রথম পর্বের আনুষ্ঠানিক উদ্বোধন করে এই মন্তব্যই করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গুজরাত বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা না হলেও, ভোটব্যাংকের দিকে তাকিয়েই যে শেষ মুহূর্তে এই প্রকল্প উদ্বোধন এবং ঘোষণার হিড়িক, তা নিয়ে সোচ্চার হয়েছে বিরোধীরা।
বিশদ

 জিএসটির আওতায় এলে ব্যবসায়ীদের অতীত রেকর্ড দেখা হবে না: মোদি

দহেজ (গুজরাত), ২২ অক্টোবর (পিটিআই): জিএসটির আওতায় এলে ব্যবসায়ীদের অতীত রেকর্ড খতিয়ে দেখা হবে না। রবিবার গুজরাতে এক জনসভায় ব্যবসায়ীদের উদ্দেশ্যে এই বার্তাই দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

ধানবাদের ঝরিয়াতে রিকশচালকের মৃত্যুর কারণ ঘিরে বিতর্ক

ধানবাদ, ২২ অক্টোবর (পিটিআই): ধানবাদের ঝরিয়াতে এক রিকশচালকের মৃত্যুকে কেন্দ্র করে বিতর্কের সৃষ্টি হয়েছে। শুক্রবার বিকালে ঝরিয়ার তারাবাগানের বাড়িতে মারা যান রিকশচালক বৈজনাথ রবিদাস (৪৫)। শনিবার শেষকৃত্য সম্পন্ন হওয়ার পর তাঁর স্ত্রী পার্বতী দেবী জানান, অনাহারেই মৃত্যুবরণ করেছেন বৈজনাথ। কারণ, গত দু’দিন ধরে তিনি কিছু খাননি।
বিশদ

রাশিয়ার সঙ্গে পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান চুক্তি বাতিলের পথে ভারতীয় বিমানবাহিনী

নয়াদিল্লি, ২২ অক্টোবর: ইন্দো-রুশ পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান (এফজিএফএ) নির্মাণের পরিকল্পনা করা হয়েছিল প্রায় এক দশক আগে। উভয় দেশ এর নকশা ও উন্নয়নে ইতিমধ্যে বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করে ফেলেছে। বলা হয়েছিল, এফজিএফএ ভারতীয় বিমানবাহিনীর ভবিষ্যতের অংশ। কিন্তু ভারতীয় বিমানবাহিনী এই প্রকল্প নিয়ে তাদের সংশয়ের কথা লিখিতভাবে সরকারকে জানিয়েছে।
বিশদ

২২ বছর পর গুজরাত দখলে মরিয়া কংগ্রেস
আজ গান্ধীনগরে রাহুল গান্ধী

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ২২ অক্টোবর: একটি ধরে রাখা, অন্যটি ছিনিয়ে নেওয়া। গুজরাত আর হিমাচল, দুটি রাজ্যেই নিজেদের ক্ষমতা প্রতিষ্ঠা করতে মরিয়া মোদি। তাই গুজরাতে গিয়ে ইউপিএ সরকারের সমালোচনার পাশাপাশি বিজেপি-বিক্ষুব্ধ শক্তিকে দুর্বল করার পরিকল্পনা নিয়েছেন মোদি। সেই মতো প্যাটেল সংরক্ষণের পাটিদার নেতা হার্দিক প্যাটেলের বিশ্বস্ত দুই নেতানেত্রী বরুণ এবং রেশমা প্যাটেলকে ছিনিয়ে নিয়েছেন।
বিশদ

কাশ্মীরে সেনার সঙ্গে সংঘর্ষে হত জঙ্গি, উরি সেক্টরে সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের

শ্রীনগর, ২২ অক্টোবর (পিটিআই): রবিবার সকালে জম্মু ও কাশ্মীরের কুপওয়ারা জেলায় নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হল এক জঙ্গির। এদিন ভোর পাঁচটা নাগাদ জেলার লানগেট এলাকার একটি গ্রামে নিরাপত্তা রক্ষীদের সঙ্গে জঙ্গিদের ব্যাপক সংঘর্ষ শুরু হয়। সেনার তরফে জানানো হয়েছে, দুই পক্ষের সংঘর্ষের পর এক জঙ্গির দেহ উদ্ধার হয়েছে।
বিশদ

থানেতে মহিলাকে খুনের পর দেহ পুঁতে রাখার অভিযোগে গ্রেপ্তার ২

থানে, ২২ অক্টোবর (পিটিআই): মহারাষ্ট্রের থানেতে এক মহিলাকে খুন ও দেহ টুকরো টুকরো করে পুঁতে দেওয়ার ঘটনায় পুলিশ দুই ব্যক্তিকে গ্রেপ্তার করল। পুলিশ জানিয়েছে, জওহর জেলার বাসিন্দা বংশী ওমান কোরাদ (৪০) নামে ওই মহিলাকে তাঁরই দুই সহকর্মী খুন করে বলে অভিযোগ।
বিশদ

দিল্লিতে সহকর্মীকে খুন করে দেহ ফ্রিজে লুকিয়ে রাখার ঘটনায় গ্রেপ্তার বাদল

নয়াদিল্লি, ২২ অক্টোবর (পিটিআই): দক্ষিণ দিল্লির মেহরৌলিতে সহকর্মীকে নৃশংসভাবে খুন করে দেহ একাধিক টুকরো করে ফ্রিজে ঢুকিয়ে রাখার ঘটনায় অভিযুক্ত বাদল মণ্ডলকে গ্রেপ্তার করল পুলিশ। শনিবার বাদল মণ্ডল ওরফে স্বপন সিংরাকে ওড়িশার রাউরকেল্লায় এক আত্মীয়ের বাড়ি থেকে দিল্লি পুলিশ তাকে গ্রেপ্তার করেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: স্বাস্থ্যকেন্দ্রগুলির পরিকাঠামো চাঙা করতে জেলা পরিষদ উদ্যোগী হল। ঠিক হয়েছে, স্বাস্থ্যকেন্দ্রগুলিতে রোগী পরিষেবাকে আরও সচল রাখতে প্রয়োজনীয় ছোটখাট যন্ত্রপাতি, অপারেশন থিয়েটার সংস্কার, লো-ভোল্টেজ ও লোডশেডিং ঠেকাতে গ্রিন জেনারেটর দেওয়া হবে। এজন্য পুরো টাকা দেবে জেলা ...

সংবাদদাতা, ঘাটাল: শনিবারের চেয়ে রবিবার ঘাটাল মহকুমায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। এদিন ভোরে চন্দ্রকোণা-১ ব্লকের খামারবেড়িয়াতে ফেরিবাঁধ এবং চন্দ্রকোণা-২ ব্লকের কালাকড়িতে শিলাবতী নদীর বাঁধ ভেঙে নতুন করে বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। ...

রাতুল ঘোষ, ২২ অক্টোবর: প্রায় দেওয়ালে কোণ ঠেকে যাওয়া অবস্থা থেকে খাদের কিনারায় ঝুলন্ত ব্রাজিল রবিবার রাতে শেষ ২০ মিনিটের সাম্বা-ম্যাজিকে জার্মানিকে ২-১ গোলে হারিয়ে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফিফা অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ এখন শেষ লগ্নে। অন্যান্য যেসব রাজ্যে বিশ্বকাপের খেলা হয়েছে, তার তুলনায় কলকাতায় উন্মাদনা ছিল অনেক বেশি। তার মধ্যে বাংলার ছাত্রছাত্রীদের উৎসাহ ছিল চোখে পড়ার মতো। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ছোটখাট সমস্যার কারণে কর্মপ্রার্থীদের কর্মলাভে বিলম্ব হতে পারে। ব্যাবসা শুরু করা যেতে পার। মাঝে মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

22nd  October, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী অহোরাত্র, নক্ষত্র-অনুরাধা, সূ উ ৫/৪০/১২, অ ৫/১/৫৬, অমৃতযোগ দিবা ঘ ৭/১১ মধ্যে পুনঃ ৮/৪২ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ২/১২ গতে ৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২১ মধ্যে।
৫ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী রাত্রি ৫/০/৩৮, অনুরাধানক্ষত্র, সূ উ ৫/৪০/৮, অ ৫/১/৩৩, অমৃতযোগ দিবা ৭/১০/৫৯, ৮/৪১/৫১-১০/৫৮/৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৩/১৭-১০/৫৫/৩৬, ২/১৭/৫৪-৩/৮/২৮, বারবেলা ২/১১/১২-৩/৩৬/২৩, কালবেলা ৭/৫/১৯-৮/৩০/২৯, কালরাত্রি ৯/৪৬/১-১১/২০/৫০। 
২ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

04:09:02 PM

পর্ণশ্রীতে আত্মঘাতী মহিলা 
পর্ণশ্রীতে গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হলেন এক মহিলা। ...বিশদ

02:33:00 PM