দেশ
 

সোনিয়ার বাসভবনে জয়ী প্রতিনিধিরা, উচ্ছ্বসিত হাইকম্যান্ড
দিল্লি বিশ্ববিদ্যালয়ের নির্বাচনে ধাক্কা খেল এবিভিপি, বিপুলভাবে ফিরল কংগ্রেস

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর: দিল্লি বিধানসভা উপনির্বাচন, জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ) ছাত্র সংসদ নির্বাচন, এবং সবশেষে দিল্লি বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ নির্বাচন। দেশজোড়া প্রবল গেরুয়া হাওয়ার মধ্যেও দিল্লিতে পরের পর তিনটি নির্বাচনে বড়সড় ধাক্কা খেতে হল বিজেপি এবং আরএসএসের ছাত্র শাখা এবিভিপি (অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ)’কে। দিল্লি বিধানসভা উপনির্বাচনে যেমন বিজেপি’র নাক ঘষে দিয়েছিল আম আদমি পার্টি, তেমনই তুমুল প্রতিদ্বন্দ্বিতা সত্ত্বেও জেএনইউ-এর ছাত্র সংসদও বামেদের হাত থেকে ছিনিয়ে নিতে পারেনি এবিভিপি। চারটি আসনেই পরাজিত হতে হয়েছিল বিদ্যার্থী পরিষদকে।
আর আজ দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনের ফলাফল প্রকাশিত হওয়ার পর স্পষ্ট হয়েছে যে, দিল্লির নির্বাচনে বিজেপি’র বিপর্যয়ের ধারা অব্যাহতই আছে। এবং দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনে পাঁচ বছর বাদে বিপুলভাবে ফিরে এসেছে কংগ্রেসের ছাত্র সংগঠন এনএসইউআই। চারটি আসনের মধ্যে সভাপতি এবং সহ-সভাপতির পদ দু’টি দখল করতে পেরেছে তারা। আর এবিভিপি’র ঝুলিতে গিয়েছে সম্পাদক এবং সহ-সম্পাদকের পদ। যদিও এই ফল নিয়েও শুরু হয়েছে বিতর্ক। কংগ্রেসের অভিযোগ, গণনায় ব্যাপক কারচুপি করেছে বিজেপি। আসলে প্রধান চারটি আসনেই কংগ্রেস জিতেছে। পুনর্গণনা নাহলে হাইকোর্টে যাওয়ারও হুঁশিয়ারি দিয়েছে তারা। উল্লেখ্য, দিল্লির তাবৎ কলেজগুলিতে এই নির্বাচন সম্পন্ন হয়।
এআইসিসি’র সম্পাদক তথা এনএসইউআই-এর দায়িত্বপ্রাপ্ত নেতা গিরীশ চরণকর বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিজেপি সভাপতি অমিত শাহ এক্ষেত্রে ব্যক্তিগতভাবে হস্তক্ষেপ করেছেন। আমরা নির্বাচনী কমিটিকে পুনরায় ভোট গণনার আরজি জানিয়েছি। তাহলেই প্রকৃত তথ্য বেরিয়ে আসবে। যদি পুনর্গণনা না হয়, তাহলে আমরা হাইকোর্টে মামলা করব। ফলাফল নিয়ে বিতর্ক থাকলেও বিজেপি’কে যে একটি বড়সড় ধাক্কা দেওয়া গিয়েছে, তাতে উচ্ছ্বসিত কংগ্রেস হাইকম্যান্ড। ফলাফল বেরনোর পর কংগ্রেসের সর্বভারতীয় সহ-সভাপতি রাহুল গান্ধী ট্যুইট করে ছাত্র সংগঠনের নেতৃত্বকে অভিনন্দন জানান। তিনি বলেন, যেভাবে দিল্লি বিশ্ববিদ্যালয়ের সমস্ত ছাত্রছাত্রী কংগ্রেসের আদর্শে বিশ্বাস রেখেছেন, তাতে প্রত্যেককে শুভেচ্ছা জানাচ্ছি। শুধু তাই নয়। আজ বিকেলে এনএসইউআই-এর জয়ী প্রতিনিধিরা ১০ জনপথে গিয়ে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গেও দেখা করেন। বড়সড় জয়ের জন্য সোনিয়া তাঁদের অভিনন্দন জানিয়েছেন বলে সূত্রের খবর।
উল্লেখ্য, ২০১২ সাল থেকে এই দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনে জয়লাভ দিয়েই নিজেদের জয়ের ধারা শুরু করেছিল বিজেপি তথা গেরুয়া শিবিরের ছাত্র সংগঠন। যেখানে লোকসভা নির্বাচনের আর মাত্রই বছর দেড়েক বাকি, এবং বেশ কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচন আসন্ন, সেখানে বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে দিল্লিতে পরের পর নির্বাচনে গেরুয়া শিবিরের এহেন ধাক্কা রক্তচাপ বাড়াচ্ছে বিজেপি’র কেন্দ্রীয় নেতৃত্বের। প্রত্যাশিতভাবেই এই ফলাফলে উল্লসিত কংগ্রেস। কারণ শুধু দিল্লির কয়েকটি নির্বাচনই নয়, রাজস্থান এবং পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের ভোটেও জয় পেয়েছে কংগ্রেসের ছাত্র শাখা। রাজনৈতিক মহলের মতে, দিল্লি বিশ্ববিদ্যালয়ের ভোট মানে তার আওতায় থাকা অনেকগুলি কলেজের নির্বাচন। যেখানে সারা দেশ থেকে ছেলেমেয়েরা পড়তে আসেন। এদিনের ফলাফল সেই কারণেই দেশের যুব সমাজের একটি বড় অংশের মানসিকতার প্রতিফলন। মূলত যে যুবসমাজের ভোটব্যাংকের উপর ভিত্তি করে কেন্দ্রে ক্ষমতা এসেছেন মোদি, সেই যুবসমাজেরই মানসিকতার এহেন পরিবর্তন উদ্বেগ বাড়াচ্ছে গেরুয়া পার্টির।
14th  September, 2017
রানির বাবা রাম মুখোপাধ্যায় প্রয়াত

 মুম্বই, ২২ অক্টোবর (পিটিআই): মারা গেলেন অভিনেত্রী রানি মুখোপাধ্যায়ের বাবা রাম মুখোপাধ্যায়। রবিবার সকাল ছ’টা নাগাদ তাঁর মৃত্যু হয়। তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন প্রবীণ এই চলচ্চিত্র নির্মাতা। তিনি মুম্বইয়ের একটি হাসপাতালে ভরতি ছিলেন।
বিশদ

ভারতকে সশস্ত্র ড্রোন বিক্রি
করতে রাজি হল আমেরিকা

ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্তে চাপে পাকিস্তান

ওয়াশিংটন, ২২ অক্টোবর: পাকিস্তানকে আরও চাপে ফেলে দিল আমেরিকা। আধুনিকীকরণের উদ্যোগের অংশ হিসাবে আমেরিকার কাছে সশস্ত্র ড্রোন কেনার যে আবেদন জানিয়েছিল ভারতীয় বায়ুসেনা, তাতে সবুজ সংকেত দিল হোয়াইট হাউজ। ট্রাম্প প্রশাসনের এক কর্তা জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট ভারতের সঙ্গে সামরিক সম্পর্ক আরও শক্তিশালী করতেই তিনি ভারতের হাতে তুলে দিতে চান অত্যাধুনিক সশস্ত্র ড্রোন। আর তাতে স্বাভাবিকভাবেই আরও চাপে ইসলামাবাদ। কারণ, সশস্ত্র ড্রোন প্রতিরোধ শক্তি আরও জোরদার করবে বলে দাবি ভারতীয় বায়ুসেনার।
বিশদ

ধর্ষিতার চুপ করে থাকা মানেই মিলনে সম্মতি নয়, অভিমত দিল্লি হাইকোর্টের

নয়াদিল্লি, ২২ অক্টোবর (পিটিআই): একজন ধর্ষিতা চুপ করে থাকার অর্থ এই নয় যে তাঁর সম্মতিতেই যৌন সম্পর্ক হয়েছে। একটি ধর্ষণ মামলায় এমনই পর্যবেক্ষণ দিল্লি হাইকোর্টের। ধর্ষণকারীর ১০ বছরের কারাবাসের যে সাজা নিম্ন আদালত দিয়েছিল, তা বহালও রাখেন বিচারপতি সঙ্গীতা ধিংড়া সেহেগাল।
বিশদ

গুজরাতে স্বপ্নের ফেরি পরিষেবার উদ্বোধন
করে প্রধানমন্ত্রী দুষলেন ইউপিএ সরকারকে

‘সাগরমেলা প্রকল্পে ১ কোটি কর্মসংস্থানের সুযোগ’

ঘোঘা (গুজরাত), ২২ অক্টোবর (পিটিআই): ‘বন্দরই হল উন্নতির প্রবেশদ্বার।’ রবিবার গুজরাত সফরে সৌরাষ্ট্রের ঘোঘা এবং দক্ষিণ গুজরাতের দহেজের মধ্যে ফেরি সার্ভিসের প্রথম পর্বের আনুষ্ঠানিক উদ্বোধন করে এই মন্তব্যই করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গুজরাত বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা না হলেও, ভোটব্যাংকের দিকে তাকিয়েই যে শেষ মুহূর্তে এই প্রকল্প উদ্বোধন এবং ঘোষণার হিড়িক, তা নিয়ে সোচ্চার হয়েছে বিরোধীরা।
বিশদ

 জিএসটির আওতায় এলে ব্যবসায়ীদের অতীত রেকর্ড দেখা হবে না: মোদি

দহেজ (গুজরাত), ২২ অক্টোবর (পিটিআই): জিএসটির আওতায় এলে ব্যবসায়ীদের অতীত রেকর্ড খতিয়ে দেখা হবে না। রবিবার গুজরাতে এক জনসভায় ব্যবসায়ীদের উদ্দেশ্যে এই বার্তাই দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

ধানবাদের ঝরিয়াতে রিকশচালকের মৃত্যুর কারণ ঘিরে বিতর্ক

ধানবাদ, ২২ অক্টোবর (পিটিআই): ধানবাদের ঝরিয়াতে এক রিকশচালকের মৃত্যুকে কেন্দ্র করে বিতর্কের সৃষ্টি হয়েছে। শুক্রবার বিকালে ঝরিয়ার তারাবাগানের বাড়িতে মারা যান রিকশচালক বৈজনাথ রবিদাস (৪৫)। শনিবার শেষকৃত্য সম্পন্ন হওয়ার পর তাঁর স্ত্রী পার্বতী দেবী জানান, অনাহারেই মৃত্যুবরণ করেছেন বৈজনাথ। কারণ, গত দু’দিন ধরে তিনি কিছু খাননি।
বিশদ

রাশিয়ার সঙ্গে পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান চুক্তি বাতিলের পথে ভারতীয় বিমানবাহিনী

নয়াদিল্লি, ২২ অক্টোবর: ইন্দো-রুশ পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান (এফজিএফএ) নির্মাণের পরিকল্পনা করা হয়েছিল প্রায় এক দশক আগে। উভয় দেশ এর নকশা ও উন্নয়নে ইতিমধ্যে বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করে ফেলেছে। বলা হয়েছিল, এফজিএফএ ভারতীয় বিমানবাহিনীর ভবিষ্যতের অংশ। কিন্তু ভারতীয় বিমানবাহিনী এই প্রকল্প নিয়ে তাদের সংশয়ের কথা লিখিতভাবে সরকারকে জানিয়েছে।
বিশদ

২২ বছর পর গুজরাত দখলে মরিয়া কংগ্রেস
আজ গান্ধীনগরে রাহুল গান্ধী

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ২২ অক্টোবর: একটি ধরে রাখা, অন্যটি ছিনিয়ে নেওয়া। গুজরাত আর হিমাচল, দুটি রাজ্যেই নিজেদের ক্ষমতা প্রতিষ্ঠা করতে মরিয়া মোদি। তাই গুজরাতে গিয়ে ইউপিএ সরকারের সমালোচনার পাশাপাশি বিজেপি-বিক্ষুব্ধ শক্তিকে দুর্বল করার পরিকল্পনা নিয়েছেন মোদি। সেই মতো প্যাটেল সংরক্ষণের পাটিদার নেতা হার্দিক প্যাটেলের বিশ্বস্ত দুই নেতানেত্রী বরুণ এবং রেশমা প্যাটেলকে ছিনিয়ে নিয়েছেন।
বিশদ

কাশ্মীরে সেনার সঙ্গে সংঘর্ষে হত জঙ্গি, উরি সেক্টরে সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের

শ্রীনগর, ২২ অক্টোবর (পিটিআই): রবিবার সকালে জম্মু ও কাশ্মীরের কুপওয়ারা জেলায় নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হল এক জঙ্গির। এদিন ভোর পাঁচটা নাগাদ জেলার লানগেট এলাকার একটি গ্রামে নিরাপত্তা রক্ষীদের সঙ্গে জঙ্গিদের ব্যাপক সংঘর্ষ শুরু হয়। সেনার তরফে জানানো হয়েছে, দুই পক্ষের সংঘর্ষের পর এক জঙ্গির দেহ উদ্ধার হয়েছে।
বিশদ

থানেতে মহিলাকে খুনের পর দেহ পুঁতে রাখার অভিযোগে গ্রেপ্তার ২

থানে, ২২ অক্টোবর (পিটিআই): মহারাষ্ট্রের থানেতে এক মহিলাকে খুন ও দেহ টুকরো টুকরো করে পুঁতে দেওয়ার ঘটনায় পুলিশ দুই ব্যক্তিকে গ্রেপ্তার করল। পুলিশ জানিয়েছে, জওহর জেলার বাসিন্দা বংশী ওমান কোরাদ (৪০) নামে ওই মহিলাকে তাঁরই দুই সহকর্মী খুন করে বলে অভিযোগ।
বিশদ

দিল্লিতে সহকর্মীকে খুন করে দেহ ফ্রিজে লুকিয়ে রাখার ঘটনায় গ্রেপ্তার বাদল

নয়াদিল্লি, ২২ অক্টোবর (পিটিআই): দক্ষিণ দিল্লির মেহরৌলিতে সহকর্মীকে নৃশংসভাবে খুন করে দেহ একাধিক টুকরো করে ফ্রিজে ঢুকিয়ে রাখার ঘটনায় অভিযুক্ত বাদল মণ্ডলকে গ্রেপ্তার করল পুলিশ। শনিবার বাদল মণ্ডল ওরফে স্বপন সিংরাকে ওড়িশার রাউরকেল্লায় এক আত্মীয়ের বাড়ি থেকে দিল্লি পুলিশ তাকে গ্রেপ্তার করেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: স্বাস্থ্যকেন্দ্রগুলির পরিকাঠামো চাঙা করতে জেলা পরিষদ উদ্যোগী হল। ঠিক হয়েছে, স্বাস্থ্যকেন্দ্রগুলিতে রোগী পরিষেবাকে আরও সচল রাখতে প্রয়োজনীয় ছোটখাট যন্ত্রপাতি, অপারেশন থিয়েটার সংস্কার, লো-ভোল্টেজ ও লোডশেডিং ঠেকাতে গ্রিন জেনারেটর দেওয়া হবে। এজন্য পুরো টাকা দেবে জেলা ...

সংবাদদাতা, ইসলামপুর: রবিবার বিকালে উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার পাঞ্জিপাড়ায় ৩১ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনায় বাইক আরোহী এক শিশুর মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় তার বাবা জখম হয়েছেন। পুলিশ জানিয়েছে, মৃত তানিয়া মিত্র(৬) ইসলামপুরের পুরাতনপল্লির বাসিন্দা। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স কতটা ভয়ানক হতে পারে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর সাম্প্রতিক রিপোর্ট জানিয়ে দিল সে কথা। এক বিবৃতিতে হু জানাল, অ্যান্টিবায়োটিক কাজ না করায় যৌনরোগ গনোরিয়ার চিকিৎসা এখন খুবই কঠিন, কিছু ক্ষেত্রে অসাধ্য হয়ে দাঁড়িয়েছে। ...

সংবাদদাতা, ঘাটাল: শনিবারের চেয়ে রবিবার ঘাটাল মহকুমায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। এদিন ভোরে চন্দ্রকোণা-১ ব্লকের খামারবেড়িয়াতে ফেরিবাঁধ এবং চন্দ্রকোণা-২ ব্লকের কালাকড়িতে শিলাবতী নদীর বাঁধ ভেঙে নতুন করে বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ছোটখাট সমস্যার কারণে কর্মপ্রার্থীদের কর্মলাভে বিলম্ব হতে পারে। ব্যাবসা শুরু করা যেতে পার। মাঝে মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

22nd  October, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী অহোরাত্র, নক্ষত্র-অনুরাধা, সূ উ ৫/৪০/১২, অ ৫/১/৫৬, অমৃতযোগ দিবা ঘ ৭/১১ মধ্যে পুনঃ ৮/৪২ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ২/১২ গতে ৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২১ মধ্যে।
৫ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী রাত্রি ৫/০/৩৮, অনুরাধানক্ষত্র, সূ উ ৫/৪০/৮, অ ৫/১/৩৩, অমৃতযোগ দিবা ৭/১০/৫৯, ৮/৪১/৫১-১০/৫৮/৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৩/১৭-১০/৫৫/৩৬, ২/১৭/৫৪-৩/৮/২৮, বারবেলা ২/১১/১২-৩/৩৬/২৩, কালবেলা ৭/৫/১৯-৮/৩০/২৯, কালরাত্রি ৯/৪৬/১-১১/২০/৫০। 
২ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

04:09:02 PM

পর্ণশ্রীতে আত্মঘাতী মহিলা 
পর্ণশ্রীতে গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হলেন এক মহিলা। ...বিশদ

02:33:00 PM