দেশ
 
 

 দশেরা উপলক্ষে আলোয় সেজেছে মাইসুরু প্যালেস। - পিটিআই

প্রবাসে কর্মরত কেন্দ্রীয় কর্মীদের ভোটদান নিশ্চিত করতে বিশেষ উদ্যোগ নিল নির্বাচন কমিশন

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর: ২০১৯ সালের লোকসভা নির্বাচনে একটি ভোটও নষ্ট করতে নারাজ নির্বাচন কমিশন। আর তারই লক্ষ্যে প্রবাসে কর্মরত কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের (সার্ভিস ভোটার) ভোটদান নিশ্চিত করার বিশেষ উদ্যোগ নিল কমিশন। কর্মসূত্রে বিদেশে থাকা ভারতীয় মহিলাদের স্বামীরাও যাতে এবার পোস্টাল ব্যালটে ভোট দিতে পারেন, তার জন্যও আইনে আনা হচ্ছে সংশোধনী। কর্মসূত্রে প্রবাসে থাকা কোনও পুরুষ কর্মচারির সঙ্গে তাঁর স্ত্রী থাকলে তিনি পোস্টাল ব্যালটে ভোট দিতে পারেন। কিন্তু উলটো ক্ষেত্রে তার সুযোগ নেই। সেই ব্যবস্থা঩তেই বদল আনা হচ্ছে।
এ ধরনের ‘সার্ভিস ভোটার’দের ব্যালট পেপারও মিলবে অনলাইনে (www.servicevoter.nic.in)। সেখান থেকেই তাঁরা পোস্টাল ব্যালট ডাউনলোড করে নিতে পারবেন। তবে ভোটদানের পর এখন যেভাবে ডাক ব্যবস্থার মাধ্যমে গণনাকেন্দ্রে পৌঁছায় তেমনটাই হবে। ভোটদানের ছ’দিনের মধ্যে যাতে সার্ভিস ভোটারদের রায় পৌঁছে যায়, তার লক্ষ্যে বাড়তি উদ্যোগ নিয়েছে ভারতীয় ডাক বিভাগও। নিজে ভোট দিতে না পারলে ব্যবস্থা রয়েছে ‘প্রক্সি’ ভোটেরও। কর্মসূত্রে ভিন রাজ্যে বা প্রবাসে থাকা কর্মী যেখানকার ভোটার, সেই একই কেন্দ্রের যেকোনও বিশ্বস্ত ব্যক্তিকে ‘প্রক্সি ভোটার’ হিসাবে নথিভূক্ত করতে পারবেন। সেই ব্য঩ক্তির নাম, পরিচয় জেলাশাসককে দিয়ে পরীক্ষা করিয়ে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছে আগে থেকে জানাতে হবে। উল্লেখ্য, ভোটার তালিকায় একেবারে শেষে সার্ভিস ভোটারদের নাম থাকে।
সার্ভিস ভোটার কারা? নির্বাচন কমিশন জানিয়েছে, কর্মসূত্রে বিদেশে থাকা ভারতীয়র পাশাপাশি স্থল, বায়ু, নৌবাহিনীসহ উপকূল রক্ষী যারা নিজের নির্বাচনীক্ষেত্রের বাইরে ভিন রাজ্যে কর্মরত তারাই সার্ভিস ভোটার। একইভাবে অসম রাইফেলস, সিআরপিএফ, সীমান্তরক্ষী বাহিনী, ইন্দো-তিব্বতীয় সীমান্ত পুলিশ বাহিনী, কর্মসূত্রে ভিন রা঩জ্যে থাকা আমর্ড পুলিশ ফোর্স, সিআইএসএফ এবং বর্ডার রোড অরগাইনাইজেশনের জেনারেল রিজার্ভ ইঞ্জিনিয়ার ফোর্সের কর্মীরাই সার্ভিস ভোটার।
নির্বাচন কমিশনের সাম্প্রতিক হিসাব অনুযায়ী গোটা দেশে এবং বিদেশের দূতাবাসে কাজ করা এই সার্ভিস ভোটারের সংখ্যা ২৯ লক্ষ ১৯ হাজার। অথচ এর মধ্যে প্রায় ৯০ শতাংশ ভারতীয় ভোট দেন না বলেই জানিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার অচলকুমার জ্যোতি। সার্ভিস ভোটারদের ভোটদান নিশ্চিত করার এক কর্মশালায় উপস্থিত মুখ্য নির্বাচন কমিশনের বক্তব্যকে এক বাক্যে মানলেন বিদেশ সচিব (ইস্ট) প্রীতি শরণ। বললেন, বিদেশ মন্ত্রকে ৩৫ বছরের কর্মজীবনে মাত্র একবার ভোট দিয়েছি।
মুখ্য নির্বাচন কমিশনার আরও বলেন, বেশিরভাগেরই ভোটার তালিকায় নামও নেই। তাছাড়া যারা পোস্টাল ব্যালটে ভোট দেনও অনেক সময়ই ডাক ব্যবস্থায় সময় মতো সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছে তা পৌঁছায় না। আগামী ২০১৯ সালের লোকসভায় অন্তত ২৫ লক্ষ এই ধরনের ভোটারদের তালিকা প্রস্তুত করতে চাই বলেও মন্তব্য করেন জ্যোতি। যা এখন হয়েছে মাত্র সাড়ে ১৪ লক্ষ।
কমিশনের আয়োজনে ওই কর্মশালায় উপস্থিত ছিলেন প্রতিরক্ষাসচিব সঞ্জয় মিত্র। তাঁর পরামর্শ, যেভাবে তিনটি খামে পোস্টাল ব্যালটের ব্যবস্থা রয়েছে, তা কিছুটা জটিল। কোন খামে কোনটি পুরতে হবে, তা অনেক সময়ই ভুল হয়। যার জেরে ভোট নষ্টও হয়। এই ব্যবস্থা আরও সরল করা উচিত। কর্মশালায় উপস্থিত পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচনী অফিসার অমরেন্দ্রকুমার সিং জানান, পশ্চিমবঙ্গে এ ধরনের সার্ভিস ভোটারের সংখ্যা ১ লক্ষ ৫৫ হাজার। এর মধ্যে বেশিরভাগেরই ভোটার তালিকায় নাম তোলা হয়ে গিয়েছে। বাকিদেরও শীঘ্রই নাম তোলা হয়ে যাবে।
14th  September, 2017
ভারত ইঞ্জিনিয়ার তৈরি করছে, পাকিস্তান জঙ্গি, কটাক্ষ সুষমার

রাষ্ট্রসংঘ, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনে পাকিস্তানকে তীব্র আক্রমণ করলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। তিনি বলেন, পাকিস্তানের নেতাদের শুধু একটাই কথা বলতে চাই, নিজেদের কার্যকলাপ খতিয়ে দেখা তাঁদের পক্ষে বুদ্ধিমানের কাজ হবে।
বিশদ

  হানিপ্রীতসহ তিন জনকে ফেরার ঘোষণা করার আইনি প্রক্রিয়া শুরু

 চণ্ডীগড়, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): এখনও হদিশ নেই ধর্ষক বাবা গুরমিত রাম রহিম সিংয়ের পালিত কন্যা হানিপ্রীত ইনসানের। ফলে হানিপ্রীতসহ ডেরার আরও দুই কর্মকর্তা আদিত্য ও পবন ইনসানকে ফেরার ঘোষণা করার প্রক্রিয়া শুরু করল হরিয়ানা পুলিশ। পাশাপাশি, তাঁদের সম্পত্তিও আটক করা হবে।
বিশদ

  শশীকলার ভয়ে জয়ার স্বাস্থ্য নিয়ে মিথ্যা বলা হয়েছিল: তামিলনাড়ুর মন্ত্রী

 মাদুরাই, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): শশীকলার ভয়েই জয়ললিতার স্বাস্থ্য নিয়ে দলের নেতারা মিথ্যা কথা বলেছেন। যাতে সাধারণ মানুষ বিশ্বাস করে তাঁর স্বাস্থ্যের উন্নতি হচ্ছে। এদিন প্রকাশ্য সভায় এই মন্তব্য করলেন তামিলনাড়ুর মন্ত্রী তথা এআইএডিএমকে নেতা দিন্দিগুল শ্রীনিবাসন।
বিশদ

 সীমান্তে রাতভর পাক গোলাগুলি, ২ জওয়ানসহ জখম ৭, আতঙ্কে গ্রাম ছাড়ছেন বাসিন্দারা
বিচ্ছিন্নতাবাদী নেতা শাহ হাফিজ সাইদের যোগ, চার্জশিটে জানাল ইডি

 জম্মু ও নয়াদিল্লি, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): সীমান্তে গোলাগুলি চালিয়ে উত্তেজনা জিইয়েই রাখছে পাকিস্তান। শুক্রবার রাতে পাক গুলিতে দুই বিএসএফ জওয়ানসহ জখম হয়েছে ৭জন। এদিকে দিল্লির একটি আদালতে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা সাবির শাহ’র বিরুদ্ধে চার্জশিট দাখিল করল ইডি (এনফোর্সমেন্ট ডিরেক্টরেট)। তার সঙ্গে পাক জঙ্গি হাফিজ সাইদের যোগাযোগ রয়েছে বলেও চার্জশিটে দাবি করেছে ইডি।
বিশদ

  মায়ানমার থেকে উচ্ছেদ হওয়া ৫০০ হিন্দু ঠাঁই চাইছে ভারতের মাটিতে

 চট্টগ্রাম, ২১ সেপ্টেম্বর: বাংলাদেশের উখিয়ায় কুটুপালং শরণার্থী শিবিরের কাছে একটি মন্দিরের পাশে একটি খোলা জায়গায় এসে আশ্রয় নিয়েছেন প্রায় পাঁচশো রোহিঙ্গা হিন্দু মহিলা, পুরুষ, শিশু। মায়ানমারের রাখাইনে এখন যে ব্যাপক হিংসা চলছে, এরাও তার শিকার হয়ে সেখান থেকে কক্সবাজারে পালিয়ে এসেছে বলে অভিযোগ জানাচ্ছেন তাঁরা। রোহিঙ্গা মুসলিমরা হাজারে হাজারে রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিলেও এই প্রথম রোহিঙ্গা হিন্দুদের সেখান থেকে পালিয়ে আসার খবর মিলল।
বিশদ

কেন ‘জঙ্গিস্তান’ পাকিস্তান? রাষ্ট্রসংঘে বুঝিয়ে দিলেন সুষমা

 রাষ্ট্রসংঘ, ২৩ সেপ্টেম্বর: রাষ্ট্রসংঘের বক্তৃতায় পাকিস্তান ও জঙ্গিবাদকেই প্রাধান্য দিলেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। বুঝিয়ে দিলেন, কেন পাকিস্তানকে ‘জঙ্গিস্তান’ মনে করে ভারত। এর পাশাপাশি তাঁর বক্তব্যে উঠে এল রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদের বিষয়টিও।
বিশদ

দেশে এক মাসের মধ্যে খুন তিন সংবাদমাধ্যম কর্মী
পাঞ্জাবে গলার নলি কেটে খুন সাংবাদিক

 মোহালি, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): গৌরী লঙ্কেশের হত্যার ক্ষতে প্রলেপ পড়তে না পড়তেই ত্রিপুরার সাংবাদিক শান্তনু ভৌমিকের খুনের খবর আসে। এক সপ্তাহ কাটেনি, ফের খুন হতে হল এক বর্ষীয়ান সাংবাদিককে। শনিবার দুপুরে পাঞ্জাবের মোহালিতে কে জে সিং ও তাঁর মা গুরুচরণ কাউরের মৃতদেহ উদ্ধার করলেন প্রতিবেশীরা।
বিশদ

কয়েক দিনের মধ্যেই তেলের দাম কমবে, আশা কেন্দ্রীয় মন্ত্রীর

 আমেদাবাদ, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): আগামী কয়েক দিনের মধ্যেই তেলের দাম কমবে বলে শনিবার আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় তেল ও প্রাকৃতিক গ্যাসমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তিনি বলেছেন, সম্প্রতি আমেরিকায় ঘূর্ণিঝড়ের কারণে তেলের দাম বেড়েছে।
বিশদ

মধ্যপ্রদেশের মাদ্রাসাগুলিতে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীত গাওয়ার পরামর্শ মন্ত্রীর

 ভোপাল, ২৩ সেপ্টেম্বর: রাজ্যের মাদ্রাসাগুলিতে যাতে জাতীয় পতাকা উত্তোলন করা হয় এবং ছাত্রছাত্রীরা যাতে জাতীয় সংগীত গায়, তার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছেন মধ্যপ্রদেশের স্কুল শিক্ষামন্ত্রী বিজয় শাহ।
বিশদ

আরব সাগরে জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করল পাক নৌবাহিনী

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ সেপ্টেম্বর: আরব সাগরে জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে পরীক্ষা করল পাকিস্তানের নৌবাহিনী। আজ পাকিস্তানের নৌবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে পাকিস্তানের এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ সংক্রান্ত পরীক্ষাটি সম্পূর্ণ সফল।
বিশদ

প্রদ্যুম্ন হত্যাকাণ্ড: রায়ান স্কুলের কর্তাসহ তিনজনের সিবিআই হেপাজত

 নয়াদিল্লি, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): রায়ান স্কুলের ছাত্র প্রদ্যুম্ন হত্যাকাণ্ডে ধৃত তিনজনকে হেপাজতে নিল সিবিআই। গতকাল তদন্তের দায়িত্ব নেওয়ার পরই শনিবার গুরুগ্রামের একটি আদালতে ধৃতদের নিজেদের হেপাজতে চেয়ে আবেদন করা হয়।
বিশদ

Pages: 12345

একনজরে
 ঢাকা, ২৩ সেপ্টেম্বর: সন্ত্রাসবাদে অর্থ জোগান দেওয়ার অভিযোগে সফটওয়্যার কোম্পানি ওয়াইমি’র সাত জন সহ মোট ১১ জনকে আটক করল বাংলাদেশের সন্ত্রাস-দমন শাখা র্যা ব। শনিবার ভোরে ঢাকা, রাজশাহি, খুলনার বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়। ...

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বারুইপুর সুপার স্পেশালিটি হাসপাতালে চাকরি দেওয়ার নাম করে এক যুবকের কাছ থেকে দেড় লাখ টাকা নেওয়ার অভিযোগে গ্রেপ্তার হল চার যুবক। তাদের নাম চন্দন চক্রবর্তী, সুভাষ দাস, আবদুস শেখ ও গণেশ মাইতি। ...

সংবাদদাতা, ইসলামপুর: দেবীপক্ষের সূচনা হতেই ঢাকে কাঠি পড়েছে। শরতের আকাশে বাতাসে আগমনি বার্তায় চারিদিকে এখন সাজ সাজ রব। তবে সম্প্রতি বন্যা পরিস্থিতির কারণে ডালখোলার পুজো কমিটিরগুলিকে চাঁদা সংগ্রহ করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে। এর ফলে অধিকাংশ পুজো কমিটিই বাজেটে কাটছাঁট ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বারবার কড়া ফতোয়া দেওয়া সত্ত্বেও দলের সংগঠন যে কিছুতেই সর্বত্র মজবুত করা যায়নি, এবার তা ঠারেঠোরে মেনে নিলেন রাজ্য সিপিএমের শীর্ষস্থানীয় নেতা তথা পলিটব্যুরো সদস্য বিমান বসু। ঠাসবুনোট সংগঠন ছাড়া যে বাংলায় শাসক দল তৃণমূল এবং অপর ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: হোন্ডা মোটরস কোম্পানির প্রতিষ্ঠা
১৯৫০: ক্রিকেটার মহিন্দার অমরনাথের জন্ম
২০০৭: প্রথম টি-২০ বিশ্বকাপ ক্রিকেট চ্যাম্পিয়ন হল ভারত

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৬.৮৩ টাকা ৮৯.৭৬ টাকা
ইউরো ৭৬.৪০ টাকা ৭৯.০৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  September, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আশ্বিন, ২৪ সেপ্টেম্বর, রবিবার, চতুর্থী, নক্ষত্র-বিশাখা দং ৫৭/২০ রাত্রি ঘ ৪/২৬, সূ উ ৫/২৯/২৭, অ ৫/২৮/৯, অমৃতযোগ দিবা ঘ ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে। রাত্রি ঘ ৭/৫২ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১০ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৯ গতে ১২/৫৮ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।
৭ আশ্বিন, ২৪ সেপ্টেম্বর, রবিবার, চতুর্থী, বিশাখানক্ষত্র, সূ উ ৫/২৮/১, অ ৫/২৯/২১, অমৃতযোগ দিবা ৬/১৬/৬-৮/৪০/২২, ১১/৫২/৪৪-৩/৫/৫, রাত্রি ৭/৫৩/৫-৯/২৮/৫৪, ১১/৫২/৩৮-১/২৮/২৮, ২/১৬/২২-৫/২৮/১৫, বারবেলা ৯/৫৮/৩১-১১/২৮/৪১, কালবেলা ১১/২৮/৪১-১২/৫৮/৫১, কালরাত্রি ১২/৫৮/৩১-২/২৮/২১।
৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
অস্ট্রেলিয়া ১১ ওভারে ৫২/০

02:20:29 PM

কাটোয়ার জগদানন্দপুর গ্রামে ট্রাকের ধাক্কায় মৃত ১, জখম ৬

01:33:54 PM

মধ্যপ্রদেশের গোপালগঞ্জে ৩ শিশু-সহ মোট ৫ জনের রহস্যমৃত্যু, শুরু তদন্ত

01:29:04 PM

হিমাচলের লাহুল-স্পিতিতে বারালাচা পাসে তুষারপাত

01:23:00 PM

টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার

01:20:32 PM

আজ সময়সূচি বদল সরাইঘাট, কুম্ভ এক্সপ্রেসের
আজ, রবিবার সময়সূচি বদল হল ১২৩৬৯ হাওড়া-হরিদ্বার কুম্ভ ...বিশদ

12:30:00 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, জম্মু ও কাশ্মীরের বিজি সেক্টরে গোলাগুলি, জখম ২ জওয়ান

11:26:14 AM