দেশ
 
 

 দীপাবলির আলোয় আলোকময় গোটা দেশ। এলাহাবাদে তোলা এএফপি চিত্র

আজ আসছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আ্যাবে
লাগাতার রেল দুর্ঘটনার মধ্যেই বৃহস্পতিবার বুলেট ট্রেন নিয়ে ভারত-জাপান চুক্তি, অধীর আগ্রহে তাকিয়ে চীনও

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১২ সেপ্টেম্বর: একের পর এক রেল দুর্ঘটনায় লাগাতার যাত্রী মৃত্যু, খাওয়ার অযোগ্য ক্যাটারিং সার্ভিস, চরম লেটে ট্রেন চলাচল-ভারতীয় রেলের এই চরম পরিষেবাগত অবনতির মধ্যেই বৃহস্পতিবার আমেদাবাদে শিলান্যাস হবে বুলেট ট্রেনের। আগামীকাল ভারত সফরে আসছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। ২০১৪ সালে চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের পর ফের এশিয়ার আর এক শক্তিশালী রাষ্ট্রনায়কের ভারত সফরের প্রধান ভরকেন্দ্র হতে চলেছে গুজরাতের আমেদাবাদ। ভারত-জাপান সম্মেলনের উদ্বোধন এবং একঝাঁক দ্বিপাক্ষিক চুক্তি ও সমঝোতা স্বাক্ষর করতেই আসছেন শিনজো অ্যাবে। এবং এই সফর নেহাত এশিয়ার দুটি শক্তিশালী গুরুত্বপূর্ণ গণতন্ত্রের দ্বিপাক্ষিক সম্পর্কের মধ্যেই আবদ্ধ থাকছে না। এর সঙ্গেই মিশে রয়েছে দক্ষিণ পূর্ব এশিয়ার শক্তির ভারসাম্য তথা বিন্যাসের সমীকরণও। কারণ ডোকা লা ইস্যুতে চীনের হুঁশিয়ারি আর ব্রিকস সম্মেলনের আপাত শান্তি প্রস্তাবের পরও ভারত ও চীনের অন্তর্বর্তী শীতল টেনশনের ছায়ায় জাপানের সঙ্গে ভারতের এই মেলবন্ধন প্রক্রিয়া আরও বেশি তাৎপর্যপূর্ণ। কারণ পাকিস্তানকে লাগাতার সামরিক সহায়তা, মদত, নৈতিক সমর্থন যুগিয়ে যাওয়া চীন উত্তর কোরিয়া নিয়েও আন্তর্জাতিক মহলের কাছে চাপে পড়েছে। এই পরিস্থিতিতে ভারত আরও বেশি করে জাপানের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য ও সামরিক সহযোগিতা ও সমঝোতার বার্তা দিলে প্রত্যাশিতভাবেই সেটি বেজিংয়ের পক্ষে সুখকর হবে না। আর ঠিক সেটাই করতে চাইছে মোদি সরকার।
চীনকে ভারত সমীহবশত বিশেষ সম্মান জ্ঞাপন করে ২০১৪ সালে আমেদাবাদ থেকে জি জিনপিং এর সফর শুরু করেছিল তেমন যে মোটেই নয়, সেই বার্তা দিতে সেই একইভাব এবার জাপানের প্রধানমন্ত্রীর জন্য আমেদাবাদে বিপুল সংবর্ধনার আয়োজন করা হয়েছে। আর একজন রাষ্ট্রনায়কের আন্তর্জাতিক সফর দেশের রাজধানীর পরিবর্তে একটি রাজ্যের রাজধানী থেকে শুরু হওয়ার সঙ্গে মিশে রয়েছে অভ্যন্তরীণ রাজনীতির রণকৌশলও। গুজরাতে আজ বাদে কাল বিধানসভা ভোট। তিনি প্রধানমন্ত্রী থাকার ফলে এবং সেই রাজ্যে বিজেপি ক্ষমতাসীন হওয়ায় গুজরাতকে যে দেশে তথা আন্তর্জাতিক মানচিত্রে একটি বিশেষ উত্তরণের স্থান তিনি দিচ্ছেন, এই বার্তাটি নিপূণভাবে দেওয়া হচ্ছে গুজরাতবাসীকে। টানা দু’দিন ধরে শিনজো অ্যাবে থাকছেন আমেদাবাদে। বৃহস্পতিবার সবরমতী আশ্রমের কাছেই শিলান্যাস হবে ভারতের প্রথম বুলেট ট্রেনের। মুম্বই থেকে আমেদাবাদ ৫০০ কিলোমিটার পথ এই বুলেট অতিক্রম করবে আড়াই ঘন্টায়। ১ লক্ষ কোটি টাকা খরচ হবে বুলেট ট্রেনে। বুলেট ট্রেন দেশে প্রথম চলবে গুজরাতে। এছাড়া জাপানের প্রধানমন্ত্রী আরও যে বৃহৎ প্রকল্পটির সূত্রপাত করবেন সেটি হল সুজুকির গাড়ি উৎপাদন প্ল্যান্ট। সেটিও আমেদাবাদ থেকে ১৭০ কিলোমিটার দূরে হতে চলেছে। প্রকল্পে লগ্নি ৩ হাজার কোটি টাকা। জাপান ও ভারতের মধ্যে আরও গুরুত্বপূর্ণ যে ইস্যুতে আলোচনা হবে সেটি হল পরমাণু বাণিজ্য চুক্তি। আগামীকাল থেকে শুরু হওয়া বৈঠকে সেই বিষয়টি নিয়ে কতটা আলোচনা ফলপ্রসূ হয় সেদিকে তাকিয়ে থাকবে আন্তর্জাতিক মহল। বিশেষ করে চীন।
13th  September, 2017
দীপাবলীতে পাক সীমান্তে
সেনাদের মিষ্টিমুখ মোদির
জওয়ানরাই আমার পরিবার, বললেন প্রধানমন্ত্রী

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৯ অক্টোবর: জম্মু কাশ্মীরের সীমান্তবর্তী গুরেজ উপত্যকার পাহাড়ে ঢাকা চড়াই উৎরাইয়ের আবহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দীপাবলীর উৎসব পালন করলেন তাঁর পরিবারের সঙ্গে। গুরেজ সেক্টরে ভারতীয় সেনার ১৫ নং কর্পস ও সীমান্তরক্ষী বাহিনীর সঙ্গে দীপাবলী পালনকে তিনি পরিবারের সঙ্গেই উৎসব পালন বলেই মনে করেন।
বিশদ

  সুপ্রিম কোর্টের কড়া নির্দেশে এবার দিল্লিতে শব্দবাজির দাপট অনেকটাই কম

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ অক্টোবর: নজিরবিহীন। শব্দ দানবের দাপট নয়। বাহারি আলো আর আহারের আয়োজনেই পালিত হল দিল্লির দেওয়ালি। দোকানে দোকানে চলল কেনাকাটা। তবে বাজি নয়। ঘরের সামগ্রী, নতুন ইলেকট্রনিক্স জিনিস। বাজি কেনার পয়সা খরচ হল মিষ্টি আর বাহারি আলোর সাজসজ্জায়। তাই অন্যবারে তুলনায় এবার রাজধানীর মহল্লা মহল্লায় আলোর সাজ ছিল অনেক বেশি। ফুলের সাজ আর রঙবেরঙা রঙ্গোলির নানান নকশায় সেজে উঠল দালান। দরজা। মন্দির প্রাঙ্গন।
বিশদ

সেই দিক দিয়ে মনমোহনই ছিলেন যোগ্য
ভালো হিন্দি না জানলে ভারতের প্রধানমন্ত্রী হওয়া শক্ত, দুর্বলতা কবুল প্রণবের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ অক্টোবর: হিন্দি না জানলে ভারতের প্রধানমন্ত্রী হওয়া শক্ত। এই অভিমত প্রণব মুখোপাধ্যায়ের। দেশের একটি বড় অংশের জনতার সঙ্গে ভাষাগত সংযোগ রক্ষা করতে যে নেতা পারবেন না তাঁর পক্ষে প্রধানমন্ত্রী হওয়া সম্ভব নয়। অন্যান্য রাজনৈতিক কারণের পাশাপাশি এটি একটি বড়সড় ফ্যাক্টর।
বিশদ

দীপাবলীতে পাকিস্তানের নাগরিকদের জন্য বিশেষ উপহার সুষমা স্বরাজের

 নয়াদিল্লি, ১৯ অক্টোবর (পিটিআই): দীপাবলীর শুভদিনে পাকিস্তানের নাগরিকদের বিশেষ উপহার দিলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। আগামী দিনে যে সব পাক নাগরিকের চিকিৎসার জন্য ভারতে আসার প্রয়োজন হবে, তাঁদের মেডিকেল ভিসা দেওয়া হবে।
বিশদ

ভোটের দিন ঘোষণা হলেই গুজরাতে ফের মোদি ও বিজেপি’র বিরুদ্ধে ঝাঁপাবেন রাহুল

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৯ অক্টোবর: গুজরাতে বিধানসভা ভোটের দিন ঘোষণা হলেই ফের সেখানে মোদি এবং বিজেপি বিরোধী প্রচারে ঝাঁপাবেন রাহুল গান্ধী। এআইসিসি সূত্রে জানা গিয়েছে, আগামী ১ থেকে ৩ নভেম্বর দক্ষিণ গুজরাতে সভা সমাবেশ, রোডশো করবেন রাহুল। সেই মতো চলছে প্রস্তুতি।
বিশদ

রাম জন্মভূমিতে যাওয়া নিয়ে
কটাক্ষের জবাব দিলেন যোগী

 লখনউ, ১৯ অক্টোবর: দীপাবলীতে অযোধ্যায় রাম জন্মভূমিতে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর সফরকে নিয়ে কটাক্ষ করেছিল বিরোধীরা। বৃহস্পতিবার তার পালটা দিলেন যোগী আদিত্যনাথ। বিরোধীদের অভিযোগ ছিল, অযোধ্যায় বিশাল করে দীপাবলী পালন করে প্রশাসনিক ব্যর্থতা থেকে রাজ্যবাসীর নজর ঘোরাতে চাইছেন মুখ্যমন্ত্রী।
বিশদ

দীপাবলীতে ওয়াঘা সীমান্তে ভারত-পাক সীমান্ত রক্ষীদের মিষ্টি বিনিময়

নয়াদিল্লি, ১৯ অক্টোবর: আটারি-ওয়াঘা সীমান্তে দীপাবলীর শুভেচ্ছা বিনিময় করল ভারত ও পাকিস্তান। বৃহস্পতিবার সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) এবং পাক রেঞ্জার্সরা শুভেচ্ছা জানানোর পাশাপাশি একে অপরের মধ্যে মিষ্টি বিতরণ করেন।
বিশদ

বিবাদ ভুলে সাইফাইয়ে বাবা-কাকার সঙ্গে দীপাবলী পালন অখিলেশের

 এটাওয়া, ১৯ অক্টোবর (পিটিআই): দলীয় অন্তর্কলহ ভুলে দীপাবলীর অনুষ্ঠানে পারিবারিক সম্প্রীতি। একমঞ্চে দেখা গেল সমাজবাদী পার্টি সভাপতি অখিলেশ যাদব, বাবা মুলায়ম সিং যাদব এবং কাকা শিবপাল যাদবকে। বৃহস্পতিবার সাইফাইয়ের বাড়িতে দীপাবলী উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বিশদ

কাশ্মীরে তিন ফুটের জয়েশ জঙ্গি এখন নতুন মাথাব্যথা পুলিশের

জম্মু, ১৯ অক্টোবর: উচ্চতা তিন ফুট। বয়স ৪৭। নাম নুর মহম্মদ তাঁতরে। পুলওয়ামা জেলার বাসিন্দা জয়েশ-ই-মহম্মদের এই ‘ক্ষুদ্র’ জঙ্গি বিরাট মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে কাশ্মীর পুলিশের। জয়েশ-ই-মহম্মদের হয়ে দক্ষিণ কাশ্মীরের দায়িত্বে নুর মহম্মদ। গত কয়েক মাসে একের পর এক হামলা হয়েছে এই ক্ষুদ্র জঙ্গির নেতৃত্বে।
বিশদ

বালেশ্বরে বাজি কারখানার বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ১০

 ভুবনেশ্বর, ১৯ অক্টোবর (পিটিআই): ওড়িশার বালেশ্বর জেলায় বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে হল ১০। সরকারি সূত্রে জানানো হয়েছে, অগ্নিদগ্ধ আরও চারজনের মৃত্যু হয়েছে এদিন।
বিশদ

হিমাচল প্রদেশে প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করল কংগ্রেস

 নয়াদিল্লি, ১৯ অক্টোবর: হিমাচল প্রদেশের আসন্ন বিধানসভা নির্বাচনে প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস। প্রথম তালিকায় নাম রয়েছে ৫৯ জনের। মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংকে প্রার্থী করা হয়েছে আরকি কেন্দ্র থেকে।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বহু টালবাহানার পর অবশেষে স্কুল ইনসপেক্টর (এসআই) পদপ্রার্থীদের প্যানেলে ছাড়পত্র দিয়েছে বিকাশ ভবন। ৩৬১ জনের এই প্যানেল বহু আগেই ছেড়েছিল পাবলিক সার্ভিস ...

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: গভীর সমুদ্রে মাছ ধরতে গিয়ে মৎস্যজীবীদের এক ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে গিয়েছে। ফলে ১৬ জন মৎস্যজীবীসহ ট্রলারটি বিপদে পড়েছে। পুলিশ জানিয়েছে, চারদিন আগে এফবি সত্যনারায়ণ নামে ওই ট্রলারটি মাছ ধরতে গিয়েছিল। ...

 বিএনএ, কোচবিহার: বৃহস্পতিবার সন্ধ্যায় দিনহাটার ভেটাগুড়িতে এক বিজেপি কর্মীকে বেধড়ক মারধর করার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। সীমান্ত চৌধুরি নামে জখম ওই কর্মীকে কোচবিহার এমজেএন হাসপাতালে ভরতি করা হয়েছে। ...

কাবুল, ১৯ অক্টোবর (এপি): ভয়াবহ তালিবান হামলার মুখে পড়ল আফগানিস্তানের দক্ষিণ কান্দাহারের একটি সেনাঘাঁটি। হামলার জেরে মৃত্যু হয়েছে অন্তত ৪৩ জন আফগান সেনার। বৃহস্পতিবার প্রতিরক্ষা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষার ফলাফল ভালো হবে। কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। বুঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের জন্ম
১৯৭৮: ক্রিকেটার বীরেন্দ্র সেওয়াগের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.১৫ টাকা ৬৫.৮৩ টাকা
পাউন্ড ৮৪.৩৬ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.২২ টাকা ৭৭.৮৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ কার্তিক, ২০ অক্টোবর, শুক্রবার, প্রতিপদ রাত্রি ঘ ১/৩৭, নক্ষত্র-চিত্রা, সূ উ ৫/৩৮/৫০, অ ৫/৪/১৬, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৫৪ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৮ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩০ গতে ১১/২১ মধ্যে। কালরাত্রি ৮/১৩ গতে ৯/৪৭ মধ্যে।

শ্রীশ্রী বলিদৈত্যরাজপূজা
২ কার্তিক, ২০ অক্টোবর, শুক্রবার, প্রতিপদ রাত্রি ১২/২১/৫, চিত্রানক্ষত্র, সূ উ ৫/৩৮/৩৩, অ ৫/৪/৬, অমৃতযোগ দিবা ঘ ৬/২২/১৫ মধ্যে, ৭/৯/৫৭-৯/২৭/৪, ১১/৪৪/১১-২/৪৭/০, ৩/৩২/৪২-৫/৪/৬, রাত্রি ৫/৫৪/২৪-৯/১৪/৩৫, ১১/৪৬/২৮-৩/৭/৩৯, ৩/৫৭/৫৭-৫/৩৯/৪, বারবেলা ৮/২৯/৫৬-৯/৫৫/৩৮, কালবেলা ৯/৫৫/৩৮-১১/২১/২০, কালরাত্রি ৮/১২/৪৩-৯/৪৭/১।

শ্রীশ্রী বলিদৈত্যরাজপূজা
২৯ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
প্রায় ৭০০টি ট্রেনের গতি বাড়তে চলেছে 

নভেম্বরে ভারতীয় রেল প্রায় ৭০০টি-র মতো দুরপাল্লার ট্রেনের গতি বাড়াতে ...বিশদ

07:47:47 PM

নির্বাসন না তুললে অন্য দেশের হয়ে খেলার ইঙ্গিত দিলেন নির্বাসিত শ্রীসন্হ

06:55:09 PM

 প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দাদা পিযুষ মুখোপাধ্যায় প্রয়াত

06:05:47 PM

প্রবল বৃষ্টি, সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম

প্রবল বৃষ্টিতে নজর রাখতে সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম। মনিটরিং ...বিশদ

04:28:40 PM

কানপুরে প্ল্যাস্টিকের গোডাউনে আগুন, ঘটনাস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

04:08:00 PM

দুপুরের পর থেকে আলিপুরদুয়ারে শুরু বৃষ্টি

03:52:00 PM

মুর্শিদাবাদে জুয়া খেলার অপরাধে যুবককে গুলি করার অভিযোগ পুলিশের বিরুদ্ধে
বহরমপুরের হাতিনগর এলাকায় জুয়া খেলার অভিযোগে এক যুবককে ...বিশদ

03:41:17 PM