দেশ
 

শুভ উদ্দেশ্য থাকলে শুরুটা ভাল হবেই, বললেন সিবিএফসি প্রধান প্রসূন যোশি

নয়াদিল্লি, ১২আগস্ট (পিটিআই): দায়িত্ব নিয়ে গঠনমূলকভাবে প্রশাসন চালাবেন, কেন্দ্রীয় ফিল্ম সার্টিফিকেশন বোর্ডের (সিবিএফসি) শীর্ষ পদে বসেই একথা জানিয়ে দিলেন প্রসূন যোশি। গতকালই প্রাক্তন প্রধান পহলাজ নিহালনিকে সরিয়ে দিয়ে প্রসূন যোশিকে সেন্সর বোর্ডের শীর্ষ পদে বসিয়েছিল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। দায়িত্ব গ্রহণ করে আজই প্রসূন জানিয়ে দিলেন, ‘শুভ উদ্দেশ্য থাকলেই শুরুটা ভল হয়। দায়িত্ব নেওয়া এবং সেটি সঠিকভাবে পালন করার প্রচেষ্টা থাকবে আমার। আমার মনে হয়, শুভ প্রচেষ্টা থাকলেই দায়িত্ব সহজে সামলে দেওয়া যায়। শুভবুদ্ধিসম্পন্ন সদস্যদের সাহায্যেই ইতিবাচক এই সংগঠনকে সামনের দিকে এগিয়ে নেওয়া যাবে।’ তেমন অঘটন না ঘটলে, আগামী তিন বছর এই দায়িত্ব সামলাবেন প্রসূন যোশি। ভারতীয় সিনেমার তাঁর কৃতিত্ব বারবারই স্বীকৃতি পেয়েছে। দু’বার জাতীয় পুরস্কার পেয়েছেন প্রসূন। শিল্পকলায় উল্লেখযোগ্য ভূমিকা নেওয়ার জন্য ২০১৫ সালে পদ্মশ্রী পুরস্কারও পেয়েছেন তিনি।
বোর্ডের প্রধান পদে বদল করার পাশাপাশি, সদস্যদের তালিকাও পালটেছে কেন্দ্রীয় সরকার। নতুন সদস্যদের তালিকায় এসেছেন, অভিনেত্রী বিদ্যা বালান, পরিচালক বিবেক অগ্নিহোত্রি, গৌতমী তাদিমালা, নরেন্দ্র কোহলি, নরেশচন্দ্র লাল, নিল হারবার্ট, ওমান কেন্দ্রেসহ বেশ কয়েকজন। এঁদের মধ্যে অভিনেত্রী বিদ্যা বালান জানিয়েছেন, ‘সদস্য হিসাবে আমি নিশ্চয়ই আমার দায়িত্ব সামলাতে পারব। আমি এক নতুন অধ্যায়ের দিকে এখন তাকিয়ে আছি, যখন ভারতীয় সিনেমা সমাজের সুচিন্তা, বাস্তবতা ও জটিলতাকে পরদায় তুলে আনবে।’ পরিচালক বিবেক অগ্নিহোত্রি জানিয়েছেন, ‘প্রসূন যোশি ও বিদ্যা বালানের মতো প্রগতিশীল মানুষরা আছেন। আমরা চলচ্চিত্র জগতের বাইরের মানুষ নই, তাই ভিতরের মানুষ হিসাবে আমরা এক নতুন দিক থেকে সংগঠনের কার্যক্রমকে দেখার চেষ্টা করব।’
13th  August, 2017
বাজারে আসছে নতুন ৫০ টাকার নোট, বৈধ পুরানো নোটও

 নয়াদিল্লি, ১৮ আগস্ট: ২০০০ ও ৫০০ টাকার পর এবার বাজারে আসতে চলেছে নতুন ৫০ টাকার নোট। রিজার্ভ ব্যাংক সূত্রে একথা জানানো হয়েছে। খুব শীঘ্রই বাজারে আসছে তা। ফ্লুরোসেন্ট নীল রঙের হবে এই নয়া নোট। মহাত্মা গান্ধী সিরিজের এই নোটের উলটো পিঠে থাকবে রথের ছবি। তবে, বৈধ থাকবে বর্তমানের ৫০ টাকার নোটগুলি।
বিশদ

শ্লীলতাহানিতে অভিযুক্ত দিল্লির পাঁচতারা হোটেলের কর্মী, নালিশ করে চাকরি গেল মহিলা কর্মীর

 নয়াদিল্লি, ১৮ আগস্ট (পিটিআই): শ্লীলতাহানির অভিযোগ করে চাকরি খোয়ালেন এক মহিলা। গত ২৯ জুন, খোদ দিল্লির একটি পাঁচতারা হোটেলের ঘটনা। ওইদিন হোটেলের মধ্যেই সিকিউরিটি ম্যানেজারের হাতে চূড়ান্ত হেনস্তার শিকার হয়েছিলেন বছর বত্রিশের ওই মহিলা।
বিশদ

 আজ গোরক্ষপুরে আদিত্যনাথ, রাহুল, শিশুমৃত্যুতে সিবিআই তদন্তের পরামর্শ অখিলেশের

 লখনউ ও গোরক্ষপুর, ১৮ আগস্ট (পিটিআই): গোরক্ষপুর-কাণ্ডে প্রবল চাপের মুখে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। শুক্রবার গোরক্ষপুরের সরকারি হাসপাতালে শিশুমৃত্যুর ঘটনায় সিবিআই তদন্তের পরামর্শ দিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদব।
বিশদ

ইনফোসিসের এমডি-সিইও পদ থেকে ইস্তফা বিশাল সিক্কার, ধস সংস্থার শেয়ারে

নয়াদিল্লি, ১৮ আগস্ট (পিটিআই): সংস্থার শীর্ষপদ থেকে ইতিমধ্যে ইস্তফা দিয়েছেন একের পর এক আধিকারিক। এবার সেই তালিকায় যুক্ত হল বিশাল সিক্কার নাম। দেশের দ্বিতীয় বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ এক্সিকিউটিভের পদ থেকে ইস্তফা দিলেন তিনি। বিশদ

  প্লাবিত কাজিরাঙা অভয়ারণ্য, মৃত্যু ১৪০টি পশুর

 কাজিরাঙা, ১৮ আগস্ট (পিটিআই): অসমের বন্যায় ডুবে গিয়েছে কাজিরাঙা জাতীয় অভয়ারণ্যের (কেএমপি) ৮০ শতাংশ এলাকা। এই বিপুল প্রাকৃতিক বিপর্যয়ে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় ১৪০টি পশুর। ১০ আগস্ট থেকে ব্রহ্মপুত্র নদের জল স্থানীয় ডিফলো নদী হয়ে প্রবেশ করছে অভয়ারণ্যে।
বিশদ

  সাহায্য চেয়ে মোদিকে আরজি অসমের রাজ্যপালের

 গুয়াহাটি, ১৮ আগস্ট (পিটিআই): বানভাসি অসমের জন্য আরও কেন্দ্রীয় সাহায্য চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আরজি জানালেন অসমের রাজ্যপাল বনয়ারিলাল পুরোহিত। অসমে বন্যা আক্রান্ত ২৭টি জেলা ও ৩৩ লক্ষ সাধারণ মানুষের অবস্থা নিয়ে একটি বিস্তারিত রিপোর্ট তিনি জমা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে।
বিশদ

 প্রতিবন্ধী মহিলা কর্মীদের শিশু পরিচর্যার ভাতা দ্বিগুণ করল কেন্দ্র

 নয়াদিল্লি, ১৮ আগস্ট (পিটিআই): প্রতিবন্ধী মহিলা কর্মীদের জন্য শিশু পরিচর্যার ভাতা দ্বিগুণ করল কেন্দ্র। এবার থেকে এই ভাতা বাবদ প্রতিমাসে তাঁরা তিন হাজার টাকা করে পাবেন। সম্প্রতি এই নির্দেশিকা জারি করেছে কেন্দ্রের ডিপার্টমেন্ট অব পার্সোনাল অ্যান্ড ট্রেনিং (ডিওপিটি)।
বিশদ

  ক্লোরিন গ্যাস লিক, অসুস্থ ৫ শিশুসহ ১৭ জন

 দেরাদুন, ১৮ আগস্ট (পিটিআই): সিলিন্ডার থেকে ক্লোরিন গ্যাস লিক করায় অসুস্থ হয়ে পড়লেন ১৭ জন।
বিশদ

  প্রাকৃতিক গ্যাসসহ অন্য জ্বালানিতে কর কমানোর জন্য রাজ্যগুলিকে চিঠি জেটলির

 নয়াদিল্লি, ১৮ আগস্ট (পিটিআই): প্রাকৃতিক গ্যাস, অপরিশোধিত তেল, পেট্রল, ডিজেলের মতো জ্বালানিগুলির উপর বিক্রয় কর বা ভ্যাটের পরিমাণ কমানোর জন্য রাজ্যগুলিকে লিখিতভাবে জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।
বিশদ

ত্রিপুরার মুখ্যমন্ত্রীকে খুনের হুমকি-পোস্ট ফেসবুকে, তদন্ত শুরু

 আগরতলা, ১৮ আগস্ট (পিটিআই): ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকারকে হত্যা করলে পাঁচ লক্ষ টাকা দেওয়া হবে। বিশদ

  ১০ বছরে মা হওয়া ধর্ষিতা বালিকাকে ক্ষতিপূরণ দেওয়া নিয়ে কেন্দ্রের জবাব চাইল সুপ্রিম কোর্ট

 নয়াদিল্লি, ১৮ আগস্ট (পিটিআই): বৃহস্পতিবার মা হয়েছেন চণ্ডীগড়ের ১০ বছরের ধর্ষিতা বালিকা। মাত্র ১০ বছর বয়সে সে কীভাবে সন্তান প্রতিপালন করবে, সেই প্রশ্ন তুলে তাঁকে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার জন্য বিচারপতি মদন বি লোকুর এবং বিচারপতি দীপক গুপ্তের বেঞ্চে দাবি জানান আইনজীবী ইন্দিরা জয়সিং। বিশদ

Pages: 12345




একনজরে
নয়াদিল্লি, ১৮ আগস্ট (পিটিআই): সংস্থার শীর্ষপদ থেকে ইতিমধ্যে ইস্তফা দিয়েছেন একের পর এক আধিকারিক। এবার সেই তালিকায় যুক্ত হল বিশাল সিক্কার নাম। দেশের দ্বিতীয় বৃহত্তম ...

সংবাদদাতা, কালনা: বেআইনিভাবে রান্নার গ্যাস ব্যবহারের বিরুদ্ধে কালনায় বিশেষ অভিযান চালাল জেলা এনফোর্সমেন্ট ব্রাঞ্চ। কালনা শহরের ফেরিঘাট সহ কয়েকটি জায়গায় মিষ্টির দোকানে অভিযান চালিয়ে বেশ কয়েকটি গৃহস্থের ব্যবহারের রান্নার গ্যাস সিলিন্ডার বাজেয়াপ্ত করে। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: এবারের অতিবর্ষণে জমিতে সদ্য রোপণ করা আমন ধান, আমনের বীজতলা এবং সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। সব মিলিয়ে আলিপুরদুয়ার জেলায় ফসলের ক্ষতি হয়েছে ২২ কোটি টাকা। শুক্রবার জেলা কৃষি দপ্তর ফসলের এই ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ রিপোর্ট নবান্নে পাঠাল। ...

বার্মিংহ্যাম, ১৮ আগস্ট: প্রথমবার দিন-রাতের টেস্ট খেলতে নেমে অ্যালিস্টার কুকের দুরন্ত দ্বিশতরানের ছটায় রীতিমতো ঝলমল করছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ৪৬৬ রান তুলে ফেলেছে ইংলিশ ব্রিগেড। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৬৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী দিবা ৭/১৮ পরে ত্রয়োদশী রাত্রি ৪/৩৮, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/৯, সূ উ ৫/১৮/৩৪, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৯/৩৩-১২/৫৭ রাত্রি ৮/১৬-১০/৩২ পুনঃ ১২/২-১/৩৩ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ২/১৮-৩/৪৮, বারবেলা ৬/৫৪ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ৪/২৬-অস্তাবধি, কালরাত্রি ৭/২৮ পুনঃ ৩/৫৪-উদয়াবধি।
 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী ৬/৫/১৭ পরে ত্রয়োদশী রাত্রি ৩/৫১/২৭, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/১৫/১৭, সূ উ ৫/১৬/১১, অ ৬/৩/৫৫, অমৃতযোগ দিবা ৯/৩২/৬-১২/৫৬/৪৯ রাত্রি ৮/১৮/২২-১০/৩২/৪৯, ১২/২/২৮-১/৩২/৬, ২/১৬/৫৫-৩/৪৬/২৩, বারবেলা ১/১৬/১-২/৫১/৫৯, কালবেলা ৬/৫২/৯, ৪/২৭/৫৭-৬/৩/৫৫, কালরাত্রি ৭/২৭/৫৭, ৩/৫২/২৭-৫/১৬/২৯।
২৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাতিল করা ডবল নেট মাছ ধরার জাল ব্যবহার করার অভিযোগে রামেশ্বরমে ২২টি মাছ ধরার ট্রলার মালিককে জরিমানা করল মৎস দপ্তর

09:14:00 AM

শুক্রবার রাতে দার্জিলিংয়ের মোটর স্ট্যান্ডের কাছে বড়সড় বিস্ফোরণ, একাধিক দোকান ক্ষতিগ্রস্ত, হতাহতের কোনও খবর নেই

09:14:00 AM

পূর্ব রেলের বিশেষ ট্রেন

হাওড়া বিভাগের ভট্টনগর এবং ডানকুনি স্টেশনের মধ্যে আপ লাইন তৈরির কাজ করছে পূর্ব রেল। তার জন্য হাওড়া, শিয়ালদহসহ নানা স্টেশন থেকে একাধিক ট্রেন বাতিল করা হচ্ছে। কিছু ট্রেনের রুটও ঘুরিয়ে দেওয়া হচ্ছে। ট্রেন চলাচল নিয়ন্ত্রণে যাত্রীদের ভোগান্তি কিছুটা হলেও কমাতে বর্ধমান ও বারুইপাড়া স্টেশনের মধ্যে দু’জোড়া বিশেষ ট্রেন চালানো হবে বলে জানিয়েছে পূর্ব রেল। আজ, শনিবার ও আগামী সোমবার এই বিশেষ ট্রেনগুলি চালানো হবে। যাত্রাপথে ট্রেনগুলি প্রতিটি স্টেশনে দাঁড়াবে।

09:05:55 AM

  উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েই গেল
উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা জিইয়েই রাখল আলিপুর আবহাওয়া দপ্তর। একইসঙ্গে দক্ষিণবঙ্গেও হালকা থেকে মাঝারি মাপের বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। শুক্রবার আলিপুর আবহাওয়া দপ্তরসূত্রে জানা গিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর যে ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছিল, তা নিম্নচাপে পরিণত হয়েছে। সেই নিম্নচাপের অবস্থান উত্তর-পশ্চিম বঙ্গোসাগর লাগোয়া এলাকা থেকে ওড়িশার মধ্যভাগ পর্যন্ত। এদিকে মৌসুমি অক্ষরেখার বর্তমানে অবস্থান ওই নিম্নচাপ এলাকা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত। অন্যদিকে পশ্চিম অসম সংলগ্ন এলাকায় একটি আলাদা ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সব মিলিয়ে ওড়িশা এবং সংলগ্ন এলাকায় আজ শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে রেখেছে হাওয়া অফিস। তার প্রভাব থাকবে এ রাজ্যেও। আগামী ক’দিন এখানে বর্ষা গতি পাবে। অন্যদিকে ঘূর্ণাবর্তের জেরে উত্তরে বৃষ্টি চলবে বলে জানিয়েছে তারা।

09:05:54 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রির কাছাকাছি

09:01:00 AM

ইতিহাসে আজকের দিনে

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু

08:59:04 AM