দেশ
 
 

 ৪ লক্ষ লাড্ডু। থানের সাই বাবা মন্দিরের ৩১তম প্রতিষ্ঠাদিবস উপলক্ষে মুম্বইয়ে প্রস্তুত হচ্ছে এই মিষ্টি। পিটিআই

  ৪ শতাংশের নীচে থাকবে মুদ্রাস্ফীতি
জিডিপির ৭.৫ শতাংশ লক্ষ্যমাত্রায় পৌঁছানো কঠিন, ইঙ্গিত মিলল কেন্দ্রের আর্থিক সমীক্ষাতেই

নয়াদিল্লি, ১১ আগস্ট (পিটিআই): কালো টাকা, জাল নোটের রমরমা রুখতে গত নভেম্বরে ডিমানিটাইজেশন তথা নোট বাতিল করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সরকারের এহেন পদক্ষেপে দেশের সম্ভাব্য জিডিপি ধাক্কা খাবে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংসহ তাবড় অর্থনীতিবিদরা। তারপরেও সংস্কারের রথ থামাননি মোদি। কর ব্যবস্থার সংস্কার করে দেশজুড়ে চালু করেছেন জিএসটি। কিন্তু, তাতেও যে সম্ভাব্য মাথাপিছু উৎপাদনের লক্ষ্যমাত্রায় পৌঁছানো অসম্ভব, তা উঠে এলে খোদ কেন্দ্রেরই আর্থিক সমীক্ষায়। চলতি আর্থিক বছরের শেষে জিডিপি সর্বোচ্চ ৭.৫ শতাংশে নিয়ে যাওয়া ‘কঠিন’ ব঩লে জানাল ২০১৬’১৭ সালের ষাণ্মাসিক ইকনমিক সার্ভে রিপোর্ট।
শুক্রবার এই প্রথম ২০১৬’১৭ সালের ষাণ্মাসিক ইকনমিক সার্ভে রিপোর্ট প্রকাশ করে মোদি সরকার। সেখানে মুদ্রাস্ফীতি, সুদের হার (রেপো রেট) কমানো নিয়ে আশার কথা উঠে এলেও অর্থনীতি চাঙা করতে আশানুরুপ জিডিপির পূর্বাভাস দেখাতে পারেনি। বলা হয়েছে, জানুয়ারি মাসে দেশের সম্ভাব্য জিডিপি ৬.৭৭-৭.৫ শতাংশে পৌঁছানোর যে আঁচ করা গিয়েছিল, সেই লক্ষ্যে পৌঁছানো অত্যন্ত জটিল। পাশাপাশি, বর্তমান আর্থিক বছরে রাজস্ব আদায়ের অনিশ্চয়তার কথাও ফুটে উঠেছে সমীক্ষায়।
তবে, পণ্যের দামের স্থিতাবস্থার ইঙ্গিত দিল কেন্দ্রের এই আর্থিক সমীক্ষা। চলতি আর্থিক বছরের শেষ পর্যন্ত খুচরো মুদ্রাস্ফীতি রিজার্ভ ব্যাংকের লক্ষ্যমাত্রা ৪ শতাংশের মধ্যে থাকবে। বলা হয়েছে, বর্তমানে মুদ্রাস্ফীতি ৪ শতাংশের নীচে যাচ্ছে। যার অর্থ, ২০১৮ সালের মার্চে মুদ্রাস্ফীতি আরবিআইয়ের মাঝারি লক্ষ্যমাত্রা ৪ শতাংশের নীচেই থাকবে। পাশাপাশি, মুদ্রাস্ফীতি নিয়ে বর্তমানের চালচিত্রকে ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলেও উল্লেখ করা হয়েছে সমীক্ষায়। সেখানে আরও জানানো হয়েছে, ২০১৬-১৭ সালে সিপিআই মুদ্রাস্ফীতি ৪.৫ শতাংশে নেমে এসেছে। ফলে, বেশিরভাগ পণ্যসমূহের দাম কমেছে। এছাড়া, গত আট মাস ধরে ৪ শতাংশের নীচে রয়েছে সিপিআই।
মুদ্রাস্ফীতি আরবিআইয়ের লক্ষ্যমাত্রায় থাকার ফলে আগামী দিনে আর্থিক নীতি নির্ধারণের সময় কেন্দ্রীয় ব্যাংক সুদের হার ২৫-৭৫ বেসিস পয়েন্ট কমাতে পারে বলে জানিয়েছে সমীক্ষা। এর ফলে রেপো রেট কমে দাঁড়াতে পারে ৫.২৫-৫.৭৫ শতাংশে। সমীক্ষা জানিয়েছে, ‘বর্তমানে সুদের হার রয়েছে ৬ শতাংশ অথবা নিরপেক্ষ হারের ২৫-৭৫ বেসিস পয়েন্ট।’ প্রসঙ্গত, ২০১৬-১৭ সালে আরবিআই সুদের হার কমিয়েছে ৫০ বেসিস পয়েন্ট। জিডিপির পূর্বাভাসে আশা দেখা না পারলেও ২০১৭’১৮ অর্থবর্ষে রাজস্ব ঘাটতি জিডিপির ৩.২ শতাংশে নেমে আসতে পারে বলে জানিয়েছে সমীক্ষা রিপোর্ট।
অন্যদিকে, দেশের তথ্যপ্রযুক্তি সেক্টরের বিভিন্ন চ্যালেঞ্জের কথাও উঠে এসেছে এই আর্থিক সমীক্ষায়। সেখানে সংশ্লিষ্ট ক্ষেত্রের বিকাশে ভিসা ও প্রশিক্ষণকে প্রধান চ্যালেঞ্জ বলে উল্লেখ করা হয়েছে। সংসদে পেশ করা সমীক্ষায় বলা হয়েছে, বিশ্বব্যাপী আর্থিক মন্দা ও রাজনৈতিক অনিশ্চয়তার জন্য দেশের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে আঁচ লেগেছে। এ প্রসঙ্গে, নিজেদের দেশের কর্মীদের স্বার্থ রক্ষার্থে আমেরিকা, ব্রিটেন ও অস্ট্রেলিয়া যে ভিসা সংক্রান্ত সংস্কারের উদ্যোগ নিয়েছে, সেকথাও বলা হয়েছে।
12th  August, 2017
কলকাতায় গ্রেপ্তার ২  
আল কায়দা জঙ্গিসহ ৩

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় এবার আল কায়দা হানা। আজ কলকাতা স্টেশন থেকে ২ জন আল কায়দা জঙ্গিকে ধরা হয়েছে বলে দাবি এসটিএফের ডিসি মুরলীধর শর্মার। পাশাপাশি গ্রেপ্তার করা হয়েছে ১ জন অস্ত্র ব্যবসায়ীকেও। তাদের বড় কোনও জঙ্গি হামলার ছক ছিল বলেই অনুমান। বিশদ

প্রস্তাব পাশ, দলের সভাপতি হওয়া প্রায় পাকা রাহুল গান্ধীর

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২০ নভেম্বর: অবশেষে সব জল্পনার অবসান ঘটিয়ে জাতীয় কংগ্রেসের সভাপতি হওয়া প্রায় পাকা রাহুল গান্ধীর। নির্বাচন প্রক্রিয়া শেষে আগামী ১১ ডিসেম্বর সভাপতি পদে অভিষেক হবে তাঁর। দলের সর্বোচ্চ পদের নির্বাচন নিয়ে এদিনই ওয়ার্কিং কমিটিতে প্রস্তাব পাশ হয়েছে। কিন্তু সভাপতি পদে বসে মোদির অগ্রগতি কি ব্যর্থ করতে পারবেন রাহুল? সেটাই সবচেয়ে বড় প্রশ্ন।
বিশদ

ন’বছর মৃত্যুর সঙ্গে লড়ে হার মানলেন প্রিয়রঞ্জন
রাতে এল মরদেহ, আজ শেষকৃত্য

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি এবং কলকাতা: হৃদরোগে আক্রান্ত হয়ে টানা ন’বছর অচৈতন্য অবস্থায় দিল্লির এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। অবশেষে চলে গেলেন প্রিয়রঞ্জন দাশমুন্সি (৭২)।
বিশদ

আধার বিপজ্জনক, যা বলেছিলাম
তাই প্রমাণ হল, আক্রমণ মমতার
ওয়েবসাইটে তথ্য ফাঁস প্রসঙ্গ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় ও রাজ্য সরকারের ২১০টি ওয়েবসাইট থেকে আধার-তথ্য ফাঁস হয়েছে বলে স্বীকার করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষই। সোমবার এই খবর সংবাদপত্রে প্রকাশ হতেই সব মহলে চাঞ্চল্য দেখা দিয়েছে। বিরোধী রাজনৈতিক দলগুলি কেন্দ্রের শাসক দল বিজেপিকে কড়া ভাষায় আক্রমণ করে। মুখ বাঁচাতে স্বপক্ষে যুক্তি দিয়ে কারও কোনও উৎকণ্ঠা নেই বলে জানিয়ে দেয় বিজেপি। তবে এই ইস্যুতে তীব্র ক্ষোভ জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশদ

বিগবি নাকি শাহরুখের বাবা, তেমনটাই ভাবে আব্রাম খান

মুম্বই, ২০ নভেম্বর: অমিতাভ বচ্চনের সঙ্গে আব্রাম খানের সম্পর্ক কী? অনেকেই ভাববেন, এই প্রশ্নের অর্থ কী? সকলেই জানে, আব্রাম হল শাহরুখ খানের ছেলে। তাই বিগবি’র সঙ্গে তার কোনও রক্তের সম্পর্ক নেই। উত্তর সঠিক। কিন্তু আব্রামের কাছে নয়। কারণ, জুনিয়র শাহরুখ খান মনে করে, অমিতাভ বচ্চন তার দাদু।
বিশদ

মত প্রকাশের স্বাধীনতা কেড়ে নেওয়া হচ্ছে, দেশে সুপার ইমার্জেন্সি চলছে: মমতা
পদ্মাবতীর দৃশ্য বাদ দেওয়ার আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ২০ নভেম্বর (পিটিআই): প্রবল বিতর্ক আর হুমকির মধ্যে ‘পদ্মাবতী’ নিয়ে সুপ্রিম কোর্টে কিছুটা স্বস্তি পেলেন পরিচালক সঞ্জয় লীলা বনসালি। 
বিশদ

বিমল গুরুংয়ের বিরুদ্ধে আপাতত কোনও ব্যবস্থা নেওয়া যাবে না, নির্দেশ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ নভেম্বর: গোর্খা জনমুক্তি মোর্চা সুপ্রিমো বিমল গুরুয়ের বিরুদ্ধে আপাতত কোনও দমনমূলক ব্যবস্থা নেওয়া যাবে না বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। একইসঙ্গে এই ব্যাপারে আগামী দু’সপ্তাহের মধ্যে পশ্চিমবঙ্গ সরকারের কী বলার আছে তা জানাতে রাজ্যকে নোটিস পাঠানোর নির্দেশও দিল সর্বোচ্চ আদালত।
বিশদ

জোট ভেঙে একাই লড়বে এনসিপি  বিজেপির তৃতীয় তালিকায় বাদ ৩ মন্ত্রী
কংগ্রেস প্রার্থী তালিকা ঘোষণা করতেই ক্ষুব্ধ পাটীদার সংগঠন, ভাঙচুর

 আমেদাবাদ, ২০ নভেম্বর (পিটিআই): গুজরাত নির্বাচনে কংগ্রেসের প্রথম দফার প্রার্থী তালিকায় পাটীদার সংগঠনের মাত্র দু’জন সদস্যের নাম থাকায় ক্ষুব্ধ হার্দিক প্যাটেলের সংগঠন। এদিন রাজ্যের বিভিন্ন জায়গায় কংগ্রেস কর্মীদের সঙ্গে সংঘর্ষ হয় পাটীদার অনামত আন্দোলন সমিতির।
বিশদ

শশীর শ্লেষাত্মক ট্যুইটেও হতাশ নন মানুসী

 নয়াদিল্লি, ২০ নভেম্বর (পিটিআই): এখন সাফল্যকে উপভোগ করছেন মানুসী চিল্লার। তাই কংগ্রেস নেতা শশী থারুরের মন্তব্যে মোটেও হতাশ নন বিশ্বসুন্দরী। শশীর ‘চিল্লার’ মন্তব্য তাঁর জীবনে যে খুব একটা পরিবর্তন আনবে না তা ট্যুইট বার্তায় স্পষ্ট করেছেন এই ভারতীয় তন্বী।
বিশদ

নিহত জঙ্গির দেহ আইএস-এর পতাকায় ঢেকে শেষকৃত্য, তবু উপস্থিতি মানতে নারাজ স্বরাষ্ট্র মন্ত্রক

 নয়াদিল্লি, ২০ নভেম্বর (পিটিআই): আইএস তাদের নিজস্ব সাইট ‘আমাক নিউজ’-এ হামলার দায় স্বীকার করেছে। এমনকী নিহত জঙ্গি মুগেশ আহমেদ মিরের দেহ আইএস-এর পতাকায় ঢেকে শেষকৃত্য সম্পন্ন হয়েছে। শুক্রবার কাশ্মীরে পুলিসের উপর হামলার ঘটনায় আইএস-এর জড়িত থাকার ‘ইনপুট’ যে পাওয়া গিয়েছে, গতকাল তা স্বীকার করে নিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংও।
বিশদ

  অযোধ্যার পরিবর্তে লখনউয়ে মসজিদ গড়ার প্রস্তাব শিয়া বোর্ডের

 লখনউ, ২০ নভেম্বর (পিটিআই): অযোধ্যার রাম জন্মভূমি-বাবরি মসজিদ বিতের্কর অবসানে সোমবার নতুন প্রস্তাব সামনে আনল উত্তরপ্রদেশ শিয়া ওয়াকফ বোর্ড। তাদের প্রস্তাব, বিতর্ক মেটাতে অযোধ্যার পরিবর্তে লখনউয়ে গড়ে তোলা হোক একটি ‘মসজিদ-ই-আমন’।
বিশদ

আধার তথ্য সম্পূর্ণ সুরক্ষিত রয়েছে: ইউআইডিএআই

 নয়াদিল্লি, ২০ নভেম্বর (পিটিআই): আধার তথ্য ফাঁসের খবর প্রকাশের ২৪ ঘণ্টার মধ্যেই ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি জানিয়ে দিল আধার তথ্য সম্পূর্ণ সুরক্ষিত ও নিরাপদ রয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে, এই নম্বর কোনও গোপনীয় নম্বর নয়।
বিশদ

শাহরুখ ম্যাজিকে ৪৮তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বর্ণাঢ্য উদ্বোধন

 সন্দীপ রায় চৌধুরী, তালিগাঁও (গোয়া): বিতর্ককে কয়েক যোজন দূরে সরিয়ে গোয়ার পানাজিতে শুরু হয়ে গেল ৪৮তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। যাবতীয় বিতর্কে জল ঢেলে যিনি নিজস্ব ক্যারিশমায় উৎসব জমিয়ে দিতে পারেন, সেই শাহরুখ নিজেই এগিয়ে এলেন ত্রাতার ভূমিকায়।
বিশদ

রাহুল ডিসেম্বরেই কংগ্রেস সভাপতি হচ্ছেন শুনে আহ্লাদিত ইয়েচুরি শিবির

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ নভেম্বর: রাহুল গান্ধী কংগ্রেসের পরবর্তী সভাপতি হতে চলায় মনে মনে আহ্লাদিত সীতারাম ইয়েচুরি শিবির। এবং এর থেকে রাজনৈতিক লাভ মেটানোর জন্য এবার উদ্যোগী হচ্ছে তারা। বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাহুলের পরবর্তী কংগ্রেস সভাপতি হিসেবে নির্বাচিত হওয়া একপ্রকার নিশ্চিত জেনে উল্লসিত সিপিএমের জোটপন্থী নেতারা।
বিশদ

Pages: 12345

একনজরে
রাতুল ঘোষ: প্রিয়দার স্মৃতি ক্রমশ ঝাপসা হয়ে আসার মুহূর্তে গত দু’দিন হঠাৎ নিদারুণভাবে উজ্জ্বল হয়ে উঠেছিল। আর এর নেপথ্যে ছিল কয়েকদিন আগে একটি সূত্রে পাওয়া ...

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ জেলা থেকে লোহার সামগ্রী পাচার হচ্ছে পশ্চিম বর্ধমানের আসানসোলে। শনিবার ১০টন লোহার সামগ্রী সমেত দু’জনকে গ্রেপ্তার করার পর এমনই তথ্য হাতে পেয়েছে রঘুনাথগঞ্জ থানার পুলিস। ধৃতদের জেরা করে পুলিস লোহা পাচার চক্রের মূল পান্ডার নাম জানতে পেরেছে। ...

 বিএনএ, বারাকপুর: রবিবার গভীর রাতে কল্যাণী পুরসভার একাধিক ওয়ার্ডে তৃণমূলের অফিস দখল করার অভিযোগ উঠল মুকুল রায়পন্থী বিজেপি কর্মীদের বিরুদ্ধে। একটি দলীয় অফিস ভাঙচুর, একটি দলীয় অফিসের শাসক দলের পতাকাও পুড়িয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ। ...

বিএনএ, আসানসোল: ট্রেনে যাত্রীদের সুরক্ষা বাড়াতে ‘স্পেশাল টিম’ তৈরি করেছে আরপিএফ। সম্প্রতি আরপিএফের আইজি বিনোদ কুমার দাকা আসানসোলে বৈঠক করতে এসে টিম তৈরির ব্যাপারে নির্দেশ দিয়ে গিয়েছেন। রেল সূত্রে জানা গিয়েছে, এই স্পেশাল টিমের কাজ হবে ট্রেনে অপরাধমূলক ঘটনা কমানো। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৪.৯০ টাকা ৮৭.৭৯ টাকা
ইউরো ৭৫.৪৪ টাকা ৭৮.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 কালিয়াগঞ্জে দাশমুন্সি ভবন ঘুরে মরদেহ নিয়ে যাওয়া হয় কালিয়াগঞ্জের দলীয় পার্টি অফিসে। এরপর সেখান থেকে নিয়ে আসা হয় রায়গঞ্জে। এখানে কংগ্রেস কার্যালয়ে অগুন্তি সমর্থক ও প্রিয়জনদের শ্রদ্ধা জ্ঞাপনের পর অন্ত্যেষ্টির জন্য শ্মশানের উদ্দেশ্যে রওনা হবে।

07:25:00 PM

কলকাতায় গ্রেপ্তার ৩ জন আল কায়দা জঙ্গি
আজ কলকাতা স্টেশন থেকে ৩ জন আল কায়দা ...বিশদ

06:07:00 PM

 কালিয়াগঞ্জের উদ্দেশ্যে শেষযাত্রায় প্রিয়
প্রিয়রঞ্জনের মরদেহ দিয়ে হেলিকপ্টার পৌঁছাল রায়গঞ্জে। সেখান থেকে ...বিশদ

05:16:00 PM

  ফের সাংবাদিক খুন ত্রিপুরায়
মাস দুয়েকের মধ্যে ফের সাংবাদিক খুনের ঘটনা ঘটল ত্রিপুররায়। এবার ...বিশদ

05:13:45 PM

ট্রেনের সময়সূচি বদল 
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ আপ হাওড়া-দেরাদুন ...বিশদ

04:02:00 PM