দেশ
 

 রাজ্য সফরে গেলে মোদিকে পুষ্পস্তবক নয়: স্বরাষ্ট্র মন্ত্রক

 নয়াদিল্লি, ১৭ জুলাই: একমাস আগেই বিষয়টি উত্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী। ফল মিলল রাতারাতি। সোমবার সবক’টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে বিজ্ঞপ্তি জারি করে স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়ে দিল, ‘দেশের মধ্যে সফরে গেলে প্রধানমন্ত্রীকে যেন ফুলের তোড়া দিয়ে আপ্যায়ন করা না হয়। তার পরিবর্তে বরং একটি ফুল, বা খাদির রুমাল অথবা বই দেওয়া হোক। তবে সবচেয়ে বেশি গ্রহণযোগ্য উপহার হিসাবে বই-ই কাম্য।’
১৭ জুন ‘রিডিং ডে’র উদ্বোধনী অনুষ্ঠানে এই প্রসঙ্গটি তুলেছিলেন মোদি। জানিয়েছিলেন ফুলের তোড়ার থেকে বই উপহার হিসাবে অনেক বেশি গ্রহণযোগ্য। তাঁর মন্তব্য ছিল, ‘আমি বিশ্বাস করি, শুধুমাত্র কর্মজগতের জন্য পড়াশোনা এবং জ্ঞান আহরণ করে নিজেকে অসম্পূর্ণ রাখা উচিত নয়। এগুলির বাইরেও যাঁর পড়াশোনার অভ্যাস রয়েছে, তাঁর মধ্যে সামাজিক দায়িত্ববোধ, দেশের প্রতি দায়বদ্ধতা এবং মানবজাতির জন্য কাজ করার ইচ্ছা জন্ম নেয়। সমাজ এবং দেশের মধ্যে যে সব ক্ষতিকর দিকগুলি রয়েছে, তা এর মাধ্যমে দূর করা সম্ভব। বই পড়লে সম্প্রীতির বার্তা ছড়িয়ে দেওয়া সম্ভব। ফুলের তোড়ার বদলে বই উপহার দেওয়ার উদ্যোগ আমূল পরিবর্তন আনতে পারে।’
আর প্রধানমন্ত্রীর এই মন্তব্যকে আপ্তবাক্য ধরে নিয়ে মাত্র এক মাসের মধ্যে বিজ্ঞপ্তি জারি করে দিল স্বরাষ্ট্র মন্ত্রক। বলা হয়েছে, রাজ্যের সর্বত্র যাতে ওই বিজ্ঞপ্তি মেনে চলা হয় কঠোরভাবে, সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে রাজ্য প্রশাসনকেই।
প্রাথমিকভাবে অবশ্য বিভিন্ন মহল মনে করছিল, এর পিছনে কোনও আশঙ্কার মেঘ দেখছে না তো স্বরাষ্ট্র মন্ত্রক। ফুলের তোড়া বা মালার মধ্যে বিস্ফোরক রেখে নাশকতার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। আগেও তেমন ঘটনা ঘটেছে। প্রধানমন্ত্রী স্বয়ং যে জঙ্গি সংগঠনগুলির টার্গেট হবেন, সে বিষয়ে কোনও সন্দেহই নেই। যদিও বিষয়টি আদপেই তা নয়। যে নরেন্দ্র মোদি খরচ বাঁচাতে তিনদেশীয় সফরের বেশিরভাগ সময়টাই বিমানে কাটান, তিনি যে ফুলের পিছনে বাজে খরচ পছন্দ করবেন না, তা বলাই বাহুল্য। তাঁর ব্যক্তিগত অ্যাজেন্ডাই হল ব্যয়সংকোচ। আর পাশাপাশি দেশের সম্মান তো বটেই। যে কারণে বিদেশে ছুটি কাটাতে যাওয়া এক মন্ত্রীকে ফিরে আসতে হয়েছিল প্রায় বিমানবন্দরের প্রবেশদ্বার থেকে। কারণ, তিনি টি-শার্ট আর জিনস পরে যাচ্ছিলেন। মোদি তাঁকে ফোনে বলেছিলেন, ‘আপনি না ভারতের একজন মন্ত্রী! এমন পোশাক পরে আমাদের দেশের প্রতিনিধিত্ব করবেন?’
এহেন প্রধানমন্ত্রী যে কঠোরভাবে ফুলের জন্য বাড়তি খরচেও কাঁচি চালাবেন, তা আর আশ্চর্যের কী? শুধু জনসভায় দাঁড়িয়ে বক্তৃতা দেওয়া নয়, সরাসরি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের মাধ্যমে রাজ্যগুলির প্রতি বিজ্ঞপ্তি জারি করিয়ে দিয়েছেন তিনি। রাজ্যের বাড়তি অর্থ যদি তাঁর জন্য খরচ হয়, তাহলে সে দায় একজন চাওয়ালার সন্তান থেকে দেশের সর্বোচ্চ পদে উঠে আসা মানুষ মেনে নেবেন কী করে?
18th  July, 2017
বিজেপিকে সঙ্গী করে
ফের মুখ্যমন্ত্রী নীতীশ
আজ আস্থাভোট

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৭ জুলাই: ১৬ ঘণ্টার এক নিখুঁত চিত্রনাট্য। গতকাল সন্ধ্যায় তাঁর ইস্তফা ঘিরে যে রুদ্ধশ্বাস রাজনৈতিক নাটকের শুরু, তারই ক্লাইম্যাক্সে আজ সকালে ফের বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন নীতীশ কুমার। সঙ্গী বিজেপি’র সুশীল মোদি। বিগত ১২ বছরে নীতীশ ৬ বার মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন। এবং দু’বার জোটবদল করলেন। ২০১৩ সালে নরেন্দ্র মোদিকে সাম্প্রদায়িক আখ্যা দিয়ে বিজেপি’র সঙ্গ ত্যাগ করেছিলেন।
বিশদ

মধ্যরাতের অপারেশন নীতীশ ও বিজেপি’র, বিতর্কের কেন্দ্রে বিহারের রাজভবন, সুপ্রিম কোর্টে যাওয়ার হুমকি লালুর

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৭ জুলাই: বিতর্কে কেশরীনাথ ত্রিপাঠি। বিহার ক্রাইসিসে রাজ্যপাল হিসাবে কেশরীনাথ ত্রিপাঠির ভূমিকা নিয়ে জোরদার প্রশ্ন তুলছে বিরোধীরা। একক বৃহত্তম হিসাবে লালুপ্রসাদ যাদবের দলকে কেন সুযোগ দেওয়া হল না? এই প্রশ্নই তুলেছে বিরোধীরা। গতকাল মধ্যরাতে বস্তুত রাজভবনই হয়ে উঠেছিল নতুন সরকার গড়ার মন্ত্রণাকক্ষ। এরকমই অভিযোগ তুলেছে রাষ্ট্রীয় জনতা দল।
বিশদ

লালুর গোটা পরিবারের বিরুদ্ধেই
অর্থ তছরুপের মামলা করল ইডি

নয়াদিল্লি, ২৭ জুলাই (পিটিআই): রাজ্যপাট হাতছাড়া হয়েছে বুধবারই। যে নীতীশ কুমারকে সঙ্গে নিয়ে মহাজোট গড়ে বিহারে মোদিঝড়কে রুখে দিয়েছিলেন, সেই নীতীশ জোট ভেঙে বেরিয়ে এসে হাত মিলিয়েছেন বিজেপি’র সঙ্গে। কারণ, বিহারের উপ-মুখ্যমন্ত্রী তথা লালুপুত্র তেজস্বী যাদবের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ। আর বৃহস্পতিবার সেই দুর্নীতি ইস্যুতেই ফের বেকায়দায় পড়লেন লালু এবং তাঁর পরিবার। কারণ, তাঁর গোটা পরিবারের বিরুদ্ধেই অর্থ তছরুপ আইনে মামলা দায়ের করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।
বিশদ

আচরণ ভালো, ২ মাসেই কীভাবে বুঝলেন? তোপ হাইকোর্টের
পদ্ধতিগত ভুল মনে হলে ফের সঞ্জয় দত্তকে জেলে পাঠান: মহারাষ্ট্র সরকার

মুম্বই, ২৭ জুলাই (পিটিআই): জেল থেকে ছাড়া পেয়েও স্বস্তি নেই অভিনেতা সঞ্জয় দত্তের। কারণ, ফের তাঁর জেলে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। বৃহস্পতিবার বম্বে হাইকোর্টে একটি পিটিশনের জবাবে মহারাষ্ট্র সরকার জানিয়েছে, যদি সঞ্জয় দত্তকে প্যারোলে মুক্তি নিয়ে কোনও নিয়ম ভাঙা হয়ে থাকে, তাহলে তাঁকে ফের জেলে পাঠানোর নির্দেশ দিতে পারে আদালত।
বিশদ

ট্রাম্প সম্মতি দিলেই চীনে পরমাণু হানা: আমেরিকা
ডোকা লা নিয়ে অচলাবস্থার মধ্যেই
জিয়েচির সঙ্গে বৈঠক দোভালের

নয়াদিল্লি, বেজিং ও ওয়াশিংটন, ২৭ জুলাই (পিটিআই): চীন-ভারত যুদ্ধের আবহের মধ্যেই ‘ব্রিকস’ভুক্ত দেশগুলির উপদেষ্টাদের সঙ্গে বৈঠকে যোগ দিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। ওই বৈঠকের ফাঁকে সিকিমের ডোকা লা অচলাবস্থা নিয়ে চীনের নিরাপত্তা উপদেষ্টা তথা স্টেট কাউন্সিলার ইয়াং জিয়েচির সঙ্গে বৈঠক করেন তিনি। ব্রিকস বৈঠকের লক্ষ্যে বুধবার বেজিং পৌঁছান দোভাল।
বিশদ

‘জনগণের রাষ্ট্রপতি’র নামে ওড়িশার হুইলার দ্বীপের নতুন নামকরণ
কালামের দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে স্মৃতিসৌধের উদ্বোধন করলেন মোদি

 রামেশ্বরম ও ভুবনেশ্বর, ২৭ জুলাই (পিটিআই): প্রয়াত রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালামের স্মরণে স্মৃতিসৌধের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার তামিলনাড়ুর রামেশ্বরমের পেইকারাম্বুতে কালামের জন্মভিটেতে এই সৌধের উন্মোচন করেন প্রধানমন্ত্রী। কালামের সমাধির কিছুটা দূরে সৌধটি তৈরি করেছে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)।
বিশদ

 প্রয়াত কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী ধরম সিং, শোকপ্রকাশ সোনিয়া-রাহুলের

 নয়াদিল্লি, ২৭ জুলাই (পিটিআই): গত কয়েক মাস ধরে অসুস্থ থাকার পর বৃহস্পতিবার প্রয়াত হলেন কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা এন ধরম সিং। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর। জানা গিয়েছে, এদিন বেঙ্গালুরুতে নিজের বাড়িতে আচমকাই অজ্ঞান হয়ে যান তিনি।
বিশদ

২০১৯’এ বিজেপি ক্ষমতায় ফিরলে বিহারে কী হবে?
বিরোধী জোটকে ধাক্কা দিয়ে মোদি-নীতীশের এই নয়া সখ্য কত দিনের, জল্পনা তুঙ্গে

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৭ জুলাই: কতদিনের জন্য এই সখ্য? নরেন্দ্র মোদি ও নীতীশ কুমারের বন্ধুত্বের নতুন পর্ব শুরু হওয়ায় একদিকে যেমন বিজেপি বিরোধী জোট বড় ধাক্কা খেয়েছে, তেমনই বিজেপির প্রকৃত গেমপ্ল্যান নিয়েও জোরদার জল্পনা শুরু হয়েছে আজ। কারণ ২০১৯ সালের আগে বিরোধী জোটের সম্ভাবনাকে ধাক্কা দেওয়া অবশ্যই নরেন্দ্র মোদি এবং অমিত শাহের অন্যতম প্রধান লক্ষ্য।
বিশদ

গুজরাতে আরও ৩ কং বিধায়ক বিজেপিতে 

নয়াদিল্লি, ২৭ জুলাই: রাজ্যসভা ভোটের মুখে গুজরাতে আরও তিনজন কংগ্রেস বিধায়ক বিজেপি’তে যোগ দিলেন। তার মধ্যে একজন বলবন্ত সিং রাজপুত। যাঁকে সোনিয়া গান্ধীর রাজনৈতিক উপদেষ্টা আহমেদ প্যাটেলের বিরুদ্ধে দাঁড় করাতে চলেছেন নরেন্দ্র মোদি।
বিশদ

কুলভূষণের মা পাকিস্তানের ভিসা পাবেন কি না, জানে না ভারত

 নয়াদিল্লি, ২৭ জুলাই (পিটিআই): চরবৃত্তির অভিযোগে পাকিস্তানের জেলে বন্দি রয়েছেন কুলভূষণ যাদব। মৃত্যুদণ্ডে দণ্ডিত কুলভূষণের সঙ্গে দেখা করার আরজি জানিয়ে পাকিস্তানের কাছে ভিসার আবেদন জানিয়েছেন তাঁর মা। কিন্তু এখনও ভারতের কাছে এই সংক্রান্ত কোনও তথ্য নেই।
বিশদ

সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ, রাজ্যসভায় কং-বিজেপি বাদানুবাদ

নয়াদিল্লি, ২৭ জুলাই (পিটিআই): ২০০৫ সালে সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণের প্রসঙ্গ উঠতেই বৃহস্পতিবার রাজ্যসভায় সরকার পক্ষ ও কংগ্রেস এমপিদের মধ্যে তীব্র বাদানুবাদ শুরু হয়ে যায়। সুব্রহ্মণ্যম স্বামীসহ তিন বিজেপি এমপি সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ নিয়ে তৎকালীন ইউপিএ সরকারকে তীব্র আক্রমণ করেন।
বিশদ

Pages: 12345




একনজরে
 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: টানা তিনদিন নি঩খোঁজ থাকার পর চম্পাহাটিতে নির্মীয়মাণ একটি বাড়ির সেপটিক ট্যাঙ্কের ভিতর থেকে এক ব্যক্তির দেহ উদ্ধার হয়েছে। মৃতের নাম পঞ্চানন নস্কর (৫৩)। বৃহস্পতিবার মৃতের ছেলে প্রশান্ত নস্কর অভিযোগ করেছেন, তাঁর বাবাকে ডেকে নিয়ে গিয়ে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতে বসতে চলেছে অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের আসর। আর একে কেন্দ্র করে ফুটবলকে প্রতিটি পড়ুয়ার কাছে জনপ্রিয় করে তুলতে চাইছে কেন্দ্রীয় সরকার। ‘মিশন ইলেভেন মিলিয়ন’ নামে একটি প্রতিযোগিতা চালু করেছে তারা। তাতে প্রায় এক কোটির মতো স্কুল পড়ুয়া ...

জেরুজালেম, ২৭ জুলাই: প্রবল সমালোচনার চাপে আল-আকসা মসজিদ থেকে মেটাল ডিটেক্টর সরিয়ে নেওয়ার একদিন পর এবার বাকি নিরাপত্তাও সরিয়ে নিয়েছে ইজরায়েল। তুমুল বিক্ষোভ আর প্রতিরোধের মুখে অবশেষে বৃহস্পতিবার আল-আকসার প্রবেশপথ থেকে নিরাপত্তা বেষ্টনী ও গেটগুলি সরিয়ে নেওয়া হয়েছে। প্রবেশ পথে ...

শিলং, ২৭ জুলাই (পিটিআই): হাতি সংরক্ষণ করার লক্ষ্যে শীঘ্রই মউ স্বাক্ষর হতে পারে ভারত এবং বাংলাদেশের মধ্যে। বৃহস্পতিবার দু’দেশের আধিকারিকরা শিলংয়ে একটি বৈঠকে বসেন। সেখানেই বিষয়টি নিয়ে আলোচনা হয়। এদিন পশ্চিমবঙ্গ, অসম, মেঘালয়, ত্রিপুরার বন দপ্তরের আধিকারিকদের সঙ্গে বাংলাদেশের ১১ ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। ব্যাবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু

27th  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪০ টাকা ৬৫.০৮ টাকা
পাউন্ড ৮৩.০৫ টাকা ৮৫.৯১ টাকা
ইউরো ৭৪.১৮ টাকা ৭৬.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ শ্রাবণ, ২৮ জুলাই, শুক্রবার, পঞ্চমী দিবা ৬/৩৯, হস্তানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/১০/৪০, অ ৬/১৬/৪, অমৃতযোগ দিবা ৬/৫৫ পুনঃ ৭/৪৭-১০/২৪ পুনঃ ১/১-২/৪৬ পুনঃ ৪/৩১-অস্তাবধি, বারবেলা ৮/২৬-১১/৪৩, কালরাত্রি ৮/৫৯-১০/২১।
১১ শ্রাবণ, ২৮ জুলাই, শুক্রবার, পঞ্চমী ৯/৩৬/১৬, উত্তরফাল্গুনীনক্ষত্র ৮/২৩/৫৯, সূ উ ৫/৭/৮, অ ৬/১৮/২০, অমৃতযোগ ৬/৫২/৩৮, ৭/৪৫/২২-১০/২৩/৩৭, ১/১/৫১-২/৪৭/২১, ৪/৩২/৫০-৬/১৮/২০, রাত্রি ৭/৪৪/৫০-৯/১১/২১, ২/৫৭/২২-৩/৪০/৩৮, বারবেলা ৮/২৪/৫৬-১০/৩/৫০, কালবেলা ১০/৩/৫০-১১/৪২/৪৪, কালরাত্রি ৯/০/৩২-১০/২১/৩৮।
 ৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
গল টেস্ট: শ্রীলঙ্কা ২৮৯/৮ (মধ্যাহ্নভোজের বিরতি) 

12:14:11 PM

প্রবীণ সিপিএম নেতা তথা প্রাক্তন এমপি মানিক সান্যাল প্রয়াত 

12:11:00 PM

গুজরাতে ইস্তফা আরও ২ কংগ্রেস বিধায়কের 

11:50:00 AM

সল্টলেকে ফের এটিএম কার্ডের পিন জেনে প্রতারণা, ধৃত ১ 
ফের ব্যাংক কর্তা পরিচয় দিয়ে ফোন করে এটিএম কার্ডের পিন জেনে লক্ষাধিক টাকা গায়েব। ঘটনায় আসানসোল থেকে এক অভিযুক্তকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত ১৯ ফেব্রুয়ারি নয়াপট্টির বাসিন্দা এক ব্যক্তিকে ফোন করে ব্যাংক কর্তা পরিচয় দিয়ে এটিএম কার্ডের তথ্য চাওয়া হয়। ওই ব্যক্তি তথ্য জানানোর পর ১ লক্ষ ৯৮৬ টাকা গায়েব হয়ে যায় অ্যাকাউন্ট থেকে। ঘটনার কথা জানিয়ে সল্টলেকের ইলেকট্রনিক্স কমপ্লেক্স থানায় অভিযোগ দায়ের করেন প্রতারিতর কন্যা। তদন্তে নেমে আসানসোল থেকে পিনাকি গাঁতাইত নামে এক অভিযুক্তকে গ্রেপ্তার করে পুলিশ। তার কাছ থেকে একটি মোবাইল ফোন, সিম কার্ড, ব্যাংকের পাসবুক, আধার কার্ড ও এটিএম কার্ড উদ্ধার করা হয়েছে। এদিন তাকে আদালতে তোলা হবে। 

11:46:07 AM

আসানসোলে বাসের সঙ্গে ট্রাকের সংঘর্ষ, জখম ১৫ 

11:10:00 AM

হাওড়ায় সিগনাল বিভ্রাট, দেরিতে চলছে ট্রেন 

11:04:54 AM