দেশ
 

মোদির উপ-রাষ্ট্রপতি প্রার্থী বেঙ্কাইয়া নাইডু
রাষ্ট্রপতি নির্বাচনে ব্যাপক ক্রস ভোটিংয়ের সম্ভাবনা

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ জুলাই: রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ শেষ হতেই রাতে শাসক এনডিএ শিবির আসন্ন উপ-রাষ্ট্রপতি নির্বাচনে বেঙ্কাইয়া নাইডুকে তাদের প্রার্থী ঘোষণা করল। মোদি সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রী তথা বিজেপি’র প্রাক্তন সভাপতি বেঙ্কাইয়া নাইডুর উপ-রাষ্ট্রপতি পদে মনোনয়ন শীঘ্রই কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদলকেও অনিবার্য করল। এর আগে অবশ্য আজ দিনভর রাষ্ট্রপতি নির্বাচনে শাসক ও বিরোধী দু’তরফই ‘ক্রস ভোটিং’য়ের আশা-আশঙ্কায় দোদুল্যমান ছিল। যেহেতু রাষ্ট্রপতি নির্বাচনে কোনও দলই এমপি অথবা বিধায়কদের আনুষ্ঠানিকভাবে নির্দেশ দিতে পারে না কোন প্রার্থীকে ভোট দিতে হবে, তাই কে কাকে ভোট দিল সেই জল্পনা বাড়তেই থাকে। বলা বাহুল্য, রাজনৈতিক সমীকরণ সদা পরিবর্তনশীল। তাই রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে স্বাধীনতার পর থেকেই নানা অঘটন ঘটেছে। দলের অবস্থানের বিপরীত ভূমিকা গ্রহণ করে অন্য প্রার্থীকে ভোট দেওয়া অথবা রাতারাতি ভোটবদল ইত্যাদি অনেক ঘটনারই সাক্ষী সংসদ ভবন তথা বিভিন্ন রাজ্য বিধানসভা। বস্তুত সরকারপক্ষ এবং বিরোধী জোট, কোনও পক্ষই নিশ্চিত নয় যে কেউ বিশ্বাসঘাতকতা করবেন না। বরং আজ প্রায় সকাল থেকে যতই দিন এগিয়েছে ততই সরকারপক্ষের প্রফুল্ল মনোভাব থেকে স্পষ্ট, তারা আশা করছে ব্যাপক ক্রস ভোটিং হয়েছে তাদের পক্ষে। অর্থাৎ বিরোধী শিবিরে নির্বাচনের আগেই যে শুধু ফাটল ধরেছিল তাই নয়, নির্বাচনের দিনও বিরোধী শিবিরে সিঁদ কাটতে সক্ষম হয়েছে নরেন্দ্র মোদি ও অমিত শাহের দল। ভোটগ্রহণ হয়েছে গোপন ব্যালটে। সুতরাং আপাতভাবে আজ জানার উপায় ছিল না আদৌ কে কাকে ভোট দিলেন। কিন্তু বিজেপি শিবিরের দাবি বিরোধী জোট ছত্রখান হয়ে যাবে।
২০ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনের ফলপ্রকাশ। ২৫ জুলাই নতুন রাষ্ট্রপতি শপথ নেবেন। কেউ প্রকাশ্যেই জানিয়ে দিয়েছে যে তারা দলের বিরুদ্ধে গিয়েই ভোট দিয়েছে। যেমন সমাজবাদী পার্টি। পিতা মুলায়ম সিং যাদব ও তাঁর ভাই শিবপাল সিং যাদব নরেন্দ্র মোদির প্রার্থী রামনাথ কোবিন্দকেই ভোট দিলেন। সেটা তাঁরা আজ সকালেই জানিয়ে দিয়েছেন। অথচ পুত্র অখিলেশ যাদব এবং তাঁর অনুগামীরা ভোট দিয়েছেন বিরোধী প্রার্থী মীরা কুমারকে। কিন্তু মায়াবতী কী করেছেন? কারণ আজ ভোটের দিন তাঁর একটি মন্তব্য বেশ রহস্যময়। তিনি বলেছেন, নির্বাচন প্রক্রিয়া সাঙ্গ হয়েছে। এবার যে প্রার্থীই জিতুন না কেন আমরা আনন্দিত যে একজন দলিতকে রাষ্ট্রপতি হিসাবে ভারত পেতে চলেছে। এটা আমাদের দীর্ঘ আন্দোলনেরই জয়।
সবথেকে ক্রস ভোটিংয়ের আশঙ্কা আঞ্চলিক দলগুলির মধ্যে। বিজু জনতা দল জানিয়েছে বটে যে, তাঁরা সরকারি প্রার্থীকেই সমর্থন করছে। কিন্তু বিজেপি ২০১৯ সালে বিজু জনতা দলকে ওড়িশায় পরাজিত করে ক্ষমতায় আসার মরিয়া চেষ্টা করছে। এমতাবস্থায় সত্যিই কি নবীন পট্টনায়ক বিজেপির প্রার্থীকেই রাষ্ট্রপতি হিসাবে ভোট দিয়েছেন? বিরোধী জোটে সবথেকে বড় ধাক্কা নীতীশ কুমার দিয়েছেন। তিনি সরকারি প্রার্থীকেই ভোট দেবেন। এটি ঘোষিত সিদ্ধান্ত। কিন্তু অঘোষিত ক্রস ভোটিং কত হল? বিজেপি’র ভোট ম্যানেজারদের দাবি ব্যাপক ক্রস ভোটিং হয়েছে। পশ্চিমবঙ্গ থেকেও বিজেপি ক্রস ভোটিংয়ের আশা করছে। তা নিয়ে আজ বিস্তর জল্পনাও চলছে।
রাষ্ট্রপতি নির্বাচনে অঙ্কের হিসাবে বিভিন্ন দলের ঘোষিত অবস্থান অনুযায়ী রামনাথ কোবিন্দ ৭০ শতাংশের বেশি ভোটে এগিয়ে থাকছেন। সুতরাং তাঁর জয় নিয়ে কোনও টেনশন নেই। কিন্তু সরকার পক্ষ চাইছে, এই ঘোষিত পরিসংখ্যানকে ছাপিয়ে যাতে অপ্রত্যাশিত এবং হিসাবের বাইরের অতিরিক্ত ভোটও জমা পড়ে ভাঁড়ারে। কারণ বিজেপি জোর বার্তা দিতে চায়, প্রকাশ্যে এবং গোপনে কোনওভাবেই বিরোধী জোটকে অটুট রাখতে সোনিয়া গান্ধীরা সক্ষম নন। জানা যাচ্ছে, সেই কারণেই গত ১০ দিনে বিজেপির ম্যানেজাররা অভিযানে নামেন। এবং তারই ফলশ্রুতি হতে চলেছে ব্যাপক ক্রস ভোটিং। বৃহস্পতিবার জানা যাবে বিজেপির এই অঙ্কটি মেলে কি না। কারণ বিরোধী জোটের পক্ষ থেকেও দাবি করা হয়েছে এনডিএ অটুট রাখতে পারেননি মোদি। ব্যালট বাক্স খুললেই তা প্রমাণ হবে। সুতরাং কে জয়ী হবেন তা স্পষ্ট হলেও ক্রস ভোটিং রহস্য রয়েই যাচ্ছে।
18th  July, 2017
 ছেলের যৌন হেনস্তা থেকে বাঁচতে খুনের সুপারি দিল মা

  মুম্বই, ১৯ সেপ্টেম্বর: গত ছ’মাস ধরে যৌন হেনস্তা করেছে সৎ ছেলে। কোনও উপায় না পেয়ে নিজেকে বাঁচাতে সুপারি কিলার দিয়ে ছেলেকে খুন করালেন মা। ভয়াবহ এই ঘটনা মুম্বইয়ের।
বিশদ

পুরীর মিষ্টি জল রক্ষায় গুচ্ছ পদক্ষেপ ওড়িশা সরকারের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরীর পরিবেশ রক্ষার্থে এবং মিষ্টি জল বাঁচাতে একগুচ্ছ পদক্ষেপ গ্রহণ করছে ওড়িশা সরকার। তারা কী কী পদক্ষেপ করছে, মঙ্গলবার ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালে (এনজিটি) সেই তথ্য তুলে ধরা হয়। আদালত জানিয়েছে, পুরীর প্রশাসন যে সমস্ত পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে, সেগুলি সবই পরিবেশ-বান্ধব।
বিশদ

 কেন্দ্রীয় কর্মীদের জন্য অ্যাপ

 নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর (পিটিআই): অবসরের মুখে থাকা কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বিশেষ ‘অ্যাপ’-এর উদ্বোধন হচ্ছে আগামীকাল। এই অ্যাপের মাধ্যমে কর্মীরা তাঁদের পেনশন মীমাংসার হালহকিকৎ জানতে পারবেন।
বিশদ

 আমলাদের বিরুদ্ধে পদোন্নতির ঠিক আগে দুর্নীতির অভিযোগ এলে তা বিবেচিত হবে না: সিভিসি

 নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর (পিটিআই): পদোন্নতি বা সিনিয়র স্তরে নিয়োগের আগে আমলাদের বিরুদ্ধে শেষ মুহূর্তে কোনও দুর্নীতির অভিযোগ এলে তা বিবেচনা করা হবে না। কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশনের (সিভিসি) তরফে একথা জানানো হল। সিভিসি-র এই ঘোষণা নিশ্চিতভাবেই সরকারি বাবুদের কাছে স্বস্তির কারণ হতে চলেছে।
বিশদ

অর্থনীতির মন্দা নিয়ে প্রবল চাপে মোদি সরকার, সমাধানের পথ খুঁজতে জরুরি বৈঠকে জেটলি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর: আন্তর্জাতিক বাজারে পেট্রপণ্যের দাম রেকর্ড পরিমাণ কম। সন্তোষজনক বর্ষা হওয়ায় আশা করা যাচ্ছে খাদ্যশস্যের দাম কমতে থাকবে। মুদ্রাস্ফীতির হারও অনেক নিয়ন্ত্রণে। বিদেশি মুদ্রার ভান্ডার একপ্রকার পূর্ণই বলা যায়, আন্তর্জাতিক অর্থনীতির মন্দা ধীরে ধীরে কাটছে। এসবই যে কোনও রাষ্ট্রের অথনীতির পক্ষে সুসংবাদ হওয়ারই কথা।
বিশদ

উৎসব মরশুমে বাড়তি ৪ হাজার ট্রেন চলবে, ঘোষণা রেলমন্ত্রীর
উত্তরপ্রদেশে ১০ ঘণ্টায় বেলাইন দু’টি ট্রেন

 নয়াদিল্লি ও সীতাপুর, ১৯ সেপ্টেম্বর (পিটিআই): উৎসব মরশুমে বাড়তি ৪ হাজার বিশেষ ট্রেন চালাবে রেলমন্ত্রক। মঙ্গলবার দিল্লিতে এই ঘোষণা করেছেন রেলমন্ত্রী মনোজ সিনহা। যাত্রী স্বাচ্ছন্দ্যে এমন ঘোষণা স্বস্তি দিলেও দুর্ঘটনা-বিতর্ক পিছু ছাড়ছে না রেলের। এদিনই উত্তরপ্রদেশের সীতাপুরে ১০ ঘণ্টার ব্যবধানে দু’টি ট্রেনের বেলাইন হওয়ার ঘটনা ঘটে।
বিশদ

 কাগুজে কোম্পানিগুলির ৫৫ হাজার ডিরেক্টরের নাম প্রকাশ করল সরকার

 নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর (পিটিআই): কাগুজে কোম্পানিগুলির বিরুদ্ধে আরও কড়া পদক্ষেপের পথে কেন্দ্রীয় সরকার। তারই অঙ্গ হিসাবে কাগুজে কোম্পানিগুলির সঙ্গে যুক্ত ৫৫ হাজারেরও বেশি ডিরেক্টরের নাম প্রকাশ করে দেওয়া হল। যাতে ফের একই কাজের সঙ্গে তারা যুক্ত হতে না পারে।
বিশদ

তেজস্বীর মলের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার: সুশীল মোদি

 পাটনা, ১৯ সেপ্টেম্বর (পিটিআই): আইন লঙ্ঘন করে পাটনায় একটি মল নির্মাণের জন্য তেজস্বী যাদবের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বিহার সরকার। মঙ্গলবার একথা জানালেন উপ-মুখ্যমন্ত্রী সুশীলকুমার মোদি।
বিশদ

 কিশোরীকে অপহরণ করে ১০ দিন ধরে গণধর্ষণ

 মুজফফরনগর, ১৯ সেপ্টেম্বর (পিটিআই): এক কিশোরীকে অপহরণ করে টানা ১০ দিন ধরে গণধর্ষণের ঘটনা ঘটল। মঙ্গলবার পুলিশের তরফে একথা জানানো হয়েছে। উত্তরপ্রদেশের মুজফফরনগরের বেদিয়া গ্রামের ঘটনা।
বিশদ

 উত্তরপ্রদেশে পথ দুর্ঘটনায় মৃত ৭

 বদাউন (উত্তরপ্রদেশ), ১৯ সেপ্টেম্বর (পিটিআই): উত্তরপ্রদেশে পথ দুর্ঘটনার জেরে দুই শিশুসহ অন্তত সাত জনের মৃত্যু হল। ঘটনার জেরে জখম হয়েছেন আরও ছ’জন। পুলিশ জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে আলাপুর এলাকায় কাকরালা রোডে। 
বিশদ

মালেগাঁও বিস্ফোরণ: এবার জামিন পেলেন চতুর্বেদি, দ্বিবেদি

মুম্বই, ১৯ সেপ্টেম্বর (পিটিআই): এবার জামিনে ছাড়া পেলেন মালেগাঁও বিস্ফোরণে দুই অভিযুক্ত সুধাকর চতুর্বেদী এবং সুধাকর দ্বিবেদী ওরফে শঙ্করাচার্য। চলতি বছরেই অন্যতম দুই অভিযুক্ত প্রজ্ঞা সাধ্বী ও লেফটেনেন্ট কর্নেল প্রশান্ত শ্রীকান্ত পুরোহিতকে মুক্তি দেয় আদালত। সাধ্বী জামিন পেয়েছিলেন বোম্বে হাইকোর্ট থেকে।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বিষ্ণুপুর: সোমবার রাতে ও মঙ্গলবার সকালে বিষ্ণুপুরের হুলামারা ও বিড়াইয়ে পৃথক পথ দুর্ঘটনায় মৃত্যু হল দু’জনের। প্রথম ঘটনায় লরির ধাক্কায় এক সাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। মৃতের নাম জান আলি চৌধুরি(৫৪)। তাঁর বাড়ি হুলামারা গ্রামেই। ...

ওয়াশিংটন, ১৯ সেপ্টেম্বর: উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক বিকল্পের কথাও ভাবা শুরু করেছে পেন্টাগন। এর অর্থ আরও একটি যুদ্ধ। এমনই ইঙ্গিত দিয়েছেন আমেরিকার প্রতিরক্ষাসচিব জেমস ম্যাটিস। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমনই ইঙ্গিত দেন। যদিও কী ধরনের বিকল্পের কথা ভাবা হচ্ছে, আমেরিকা ...

সংবাদদাতা, বালুরঘাট: অবৈধভাবে আত্রেয়ী নদী থেকে বালি তোলা বন্ধ করতে মঙ্গলবার অতিরিক্ত জেলাশাসক (ভূমি) কৌশিক নাগ অভিযানে নামেন। এদিন সকালে বালুরঘাট থানার পুলিশকে নিয়ে অতিরিক্ত জেলাশাসক কৌশিকবাবু আত্রেয়ী ঘাটে হানা দেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দীর্ঘদিন ধরেই কবিতা, প্রবন্ধ, গল্প লেখেন। তাঁর জীবনীসহ নানা বই ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। কয়েকটি বই বহু সংখ্যায় বিক্রিও হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম

19th  September, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮৫.৭০ টাকা ৮৮.৬৩ টাকা
ইউরো ৭৫.২৭ টাকা ৭৭.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  September, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্ব ফল্গুনী দং ৪৩/৫২ রাত্রি ঘ ১১/১, সূ উ ৫/২৭/৫৭, অ ৫/৩৩/১১, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ১১/৭ মধ্যে। রাত্রি ঘ ৭/৫৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/৫৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৪/৪০ গতে উদয়াবধি। বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১ গতে ২/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৩ গতে ৮/৩২ মধ্যে।
২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্বফল্গুনীনক্ষত্র ১১/৩৮/৪৭, সূ উ ৫/২৬/২৮, অ ৫/৩৪/২৮, অমৃতযোগ দিবা ৬/১৫/০ মধ্যে, ৭/৩/৩২- ১১/৬/১২, রাত্রি ৭/৫৬/৫২-৮/৪৪/২০, ৯/৩১/৪৮-১১/৫৪/১২, ১/২৯/৮-৩/৪/৪, ৪/৩৯/০-৫/২৬/২৮, বারবেলা ৬/৫৭/২৮-৮/২৮/২৮, কালবেলা ১/১/২৮-২/৩২/২৮, কালরাত্রি ৭/৩/২৮-৮/৩২/২৮। 
২৭ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
জম্মু ও কাশ্মীরের বানিহালে এসএসবি-র ক্যাম্পে জঙ্গি হামলা, এক জওয়ানের মৃত্যু 

09:32:00 PM

দুর্গাপুরে বেসরকারি প্রতিষ্ঠানে টিকা দেওয়ার পর ২ শিশুর মৃত্যু

08:28:00 PM

এগরাতে মদের দোকানে ভাঙচুর, আগুন

08:27:00 PM

পশ্চিম মেদিনীপুরের গড়বেতা এলাকার শিলাবতী নদীতে ভাসান দিতে এসে তলিয়ে গেল ২ ছাত্র

07:19:00 PM

ভাড়া বৃদ্ধির দাবিতে ধর্মঘটে সুন্দরবনের বোট মালিকরা
বিভিন্ন দাবি দাওয়ার ভিত্তিতে আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ...বিশদ

07:10:00 PM

খারাপ আবহাওয়ার জন্য মুম্বই বিমানবন্দর থেকে একাধিক উড়ান বাতিল
বুধবার খারাপ আবহাওয়ার জন্য মুম্বই বিমানবন্দর থেকে ৬৩টি ...বিশদ

06:23:00 PM

মহারাষ্ট্রে ব্যাপক বৃষ্টি, জলমগ্ন একাধিক এলাকা

06:20:00 PM